Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

স্নাতকে ৪৫ হাজার পড়ুয়ার পরীক্ষা ফের প্রশ্নের মুখে

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: অশিক্ষক কর্মীদের কর্মবিরতির জেরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকা কলেজগুলির স্নাতক স্তরের প্রায় ৪৫ হাজার ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। স্নাতকের প্রথম বর্ষের প্রথম সেমেস্টারের পরীক্ষা সময়ে হওয়া নিয়ে প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে। ফলে চলতি অচলাবস্থার জেরে সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের কার্যালয়। অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক না হলে পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে চলতি অচলাবস্থা নিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিপ্লব গিরি বিষ্ফোরক অভিযোগ তুলেছেন। কর্তৃপক্ষের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের একাংশ ষড়যন্ত্র করছে বলে তিনি জানিয়েছেন। উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই পরিস্থিতি তৈরি হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।
বিপ্লববাবু বলেন, অশিক্ষক কর্মীদের স্থায়ীকরণ সংক্রান্ত দাবির বিষয়টি আমি নিজের লেটার হেডে লিখে উচ্চ শিক্ষাদপ্তরের প্রধান সচিবের কাছে জমা দিয়েছি। বিষয়টি শিক্ষামন্ত্রীর দপ্তরেও জানিয়েছি। গত ২৩ নভেম্বর কলকাতায় বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের জরুরি বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ২৬ নভেম্বর আমি নিজে গিয়ে বিকাশ ভবনে দাবিপত্র জমা দিয়ে এসেছি। আসলে যেসব বিষয় আমাদের এক্তিয়ারে নেই তা নিয়ে অযথা আমাদেরকে ব্ল্যাকমেল করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়েরই একাংশ কর্তৃপক্ষের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এতে আখেরে বিশ্ববিদ্যালয়েরই ক্ষতি হচ্ছে।
সারা বাংলা শিক্ষাবন্ধু সমিতির গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শুভায়ু দাস বলেন, জরুরি পরিষেবা চালু রেখে আমরা কর্মবিরতি করছি। আমাদের দাবি ন্যায়সঙ্গত। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার জন্য ছাত্রছাত্রীদের একাংশ কর্তৃপক্ষকে দুষছেন। রেজিস্ট্রার আমাদের এড়িয়ে চলছেন। তিনি কলকাতা কী কারণে গিয়েছেন তা আমাদের জানা নেই।
প্রসঙ্গত, বছর দশেক আগে পথ চলা শুরু হলেও গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ‘চয়েস বেসড্ ক্রেডিট সিস্টেমের’ আওতায় পঠনপাঠন চালু হতে দেরি হয়। ২০১৮ সালে স্নাতকোত্তর স্তরে এবং ২০১৯ সালে স্নাতক স্তরে ওই পদ্ধতিতে পঠনপাঠন শুরু হয়। ফলে নতুন ব্যবস্থায় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকা মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের ২৫ টি কলেজের প্রায় ৪৫ হাজার ছাত্র-ছাত্রী এবারই প্রথম পরীক্ষায় বসতে চলেছেন।
নতুন পদ্ধতি সুষ্ঠুভাবে রূপায়ণের জন্য বিশ্ববিদ্যালয়ের এক্সাম মনিটরিং কমিটি গত ছয় নভেম্বর বৈঠকে বসে। স্নাতকের প্রথম বর্ষের প্রথম সেমেস্টারের প্র্যাকটিক্যাল সহ সমস্ত বিষয়ের পরীক্ষা ২০২০ সালের জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে শেষের সুপারিশ করা হয়। ঘণ্টা তিনেক ধরে চলা ওই বৈঠকে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ নাগাদ কলেজের পরীক্ষা শুরু করার জন্য বলা হয়। সেই অনুযায়ী, ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে অনলাইনে ছাত্রছাত্রীদের ফর্ম ফিল আপ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত ওই প্রক্রিয়া শুরুই করা যায়নি। কর্মবিরতির জেরে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের বেশ কিছু বিষয়ের প্রশ্নপত্র তৈরি করা যাচ্ছে না। স্নাতকোত্তরের দ্বিতীয় সেমেস্টারের ফল প্রকাশিত হওয়ার পরেও বিশ্ববিদ্যালয়ের ‘ক্যাশ কাউন্টার’ বন্ধ থাকায় ছাত্রছাত্রীরা খাতা পুনর্মূল্যায়নের (রিভিউ) জন্য আবেদন করতে পারছেন না। পরীক্ষা নিয়ামকের দপ্তরে ২৫ জন অস্থায়ী অশিক্ষক কর্মী নিযুক্ত রয়েছেন। বাকিদের সঙ্গে ওই ২৫ জন টানা ১৩ দিন কাজ না করায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। অবিলম্বে তাঁরা কাজ শুরু না করলে কয়েক হাজার ছাত্রছাত্রী অথৈ জলে পড়বেন। বর্তমানে পরীক্ষা নিয়ামককেই পিওন থেকে করণিক, সকলের কাজ করতে হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, অশিক্ষক কর্মী ও শিক্ষা দপ্তরের জাঁতাকলে পড়ে তিন জেলার বিপুল সংখ্যক ছাত্রছাত্রীর কেরিয়ার প্রশ্নের মুখে পড়েছে।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বিশ্বরূপ সরকার বলেন, এক্সাম মনিটরিং কমিটির সুপারিশ কার্যকর করা নিয়ে আমরা উদ্বিগ্ন। তবে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি দ্রুত উন্নতি হবে বলে আমরা আশাবাদী।
উল্লেখ্য, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট ১২১ জন অস্থায়ী অশিক্ষক কর্মী রয়েছেন। পাশাপাশি স্থায়ী পদে রয়েছেন ১৬ জন। অস্থায়ী কর্মীদের মধ্যে ১১৮ জন চুক্তিভিত্তিতে এবং তিন জন দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করছেন। বিভিন্ন দাবিদাওয়া নিয়ে তাঁরা গত দুই সপ্তাহ ধরে কাজ বন্ধ রেখেছেন।
 

মালদহে তফসিলি জন জাগরণ যাত্রার প্রস্তুতি বৈঠক 

সংবাদদাতা, মালদহ: সোমবার তফসিলি জন জাগরণ যাত্রার প্রস্তুতি বৈঠক হয় মালদহে বিজেপির দলীয় কার্যালয়ে। বিজেপি প্রভাবিত রাজ্য তফসিলি মোর্চার নেতৃত্ব এদিন বিজেপির জেলা সভাপতি গোবিন্দ মণ্ডল সহ অন্যান্য পদাধিকারীদের সঙ্গে বৈঠক করেন। সংগঠনের রাজ্য সভাপতি অরুণ হালদার নিজেই এই বৈঠকে হাজির ছিলেন। 
বিশদ

হ্যাটট্রিকের পর ফালাকাটা দখলে মরিয়া তৃণমূল 

রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: রাজ্যের সদ্য সমাপ্ত তিনটি বিধানসভার উপনির্বাচনে জয়ের হ্যাট্রিক করে তৃণমূল কংগ্রেস এবার ফালাকাটা বিধানসভার উপনির্বাচনকে পাখির চোখ করে ময়দানে ঝাঁপাচ্ছে। কালিয়াগঞ্জ বিধানসভার উপনির্বাচনে লোকসভা ভোটে বিজেপির লিডকে ছাপিয়েও দলের জয়ের বিষয়ে উজ্জীবিত জোড়াফুল শিবির। 
বিশদ

মেটেলির দু’জায়গায় হাতির হামলায় ভাঙল বাড়ি, দোকান 

সংবাদদাতা, মালবাজার: সোমবার ভোরে মেটেলি ব্লকের দু’টি পৃথক ঘটনায় হাতির হামলায় তিনটি দোকানঘর ও একটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এনিয়ে দুটি এলাকাতেই আতঙ্ক তৈরি হয়েছে। স্থানীয় ও বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন ভোর ৫টা নাগাদ পার্শ্ববর্তী জঙ্গল থেকে ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েত এলাকার বগিলাধুরা এলাকায় একটি হাতি ঢুকে পড়ে।  
বিশদ

৬ দিনব্যাপী ব্যাডমিন্টন প্রতিযোগিতা হবে গাজোলে 

সংবাদদাতা, গাজোল: চলতি বছরের ডিসেম্বরের ২৫ তারিখ থেকে গাজোল ব্লকের আলালের চলো পাল্টাই ক্লাবের উদ্যোগে ছয় দিনব্যাপী বিরাট নক আউট নাইট ব্যাডমিন্টন প্রতিযোগিতা শুরু হতে চলেছে। ক্লাব সূত্রে জানা গিয়েছে, আলাল হাইস্কুল মাঠে ওই প্রতিযোগিতার আয়োজন করা হবে। ৩১ ডিসেম্বর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। 
বিশদ

ফাঁসিদেওয়া ও পানিট্যাঙ্কিতে গ্রেপ্তার ৬ বাংলাদেশি 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের ভারত বাংলাদেশ সীমান্ত এলাকা ধনিয়া মোড় এলাকা থেকে তিন বাংলাদেশি যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। ফাঁসিদেওয়া থানার পুলিস জানিয়েছে, ধৃতদের তিনজনেরই বয়স ১৮ বছর। তারা বাংলাদেশের তেঁতুলিয়া থানা এলাকার বাসিন্দা। 
বিশদ

উত্তর দিনাজপুরে অফিম চাষ নিয়ে সতর্ক আবগারি দপ্তর 

সংবাদদাতা, রায়গঞ্জ: মালদহ জেলার আফিম চাষের বিরুদ্ধে লাগাতার অভিযানের ফলে আফিম কারবারিরা অন্য জেলায় তাদের জাল বিস্তার করতে পারে বলে আশঙ্কা করছে আবগারি দপ্তর। স্বাভাবিকভাবেই সতর্ক দপ্তর। মালদহের পার্শ্ববর্তী জেলাগুলির উপর নজরদারি চালানো হচ্ছে।  
বিশদ

এনআরসির বিরুদ্ধে চোপড়ায় কংগ্রেসের বাইক র‌্যালি

সংবাদদাতা, ইসলামপুর: এনআরসির বিরুদ্ধে সোমবার চোপড়ায় বাইক র‌্যালির করল চোপড়া ব্লক কংগ্রেস। কংগ্রেসের এদিনের কর্মসূচিতে এলাকায় আলোড়ন পড়ে যায়। চোপড়া ব্লক কংগ্রেসের সভাপতি অশোক রায় বলেন, চোপড়ায় দলীয় কার্যালয়ের সামনে থেকে এই র‌্যালি শুরু হয়।  
বিশদ

বালুরঘাটে বালি মাফিয়াদের দৌরাত্ম্যে দুর্ঘটনায় মৃত ৩ 

সংবাদদাতা, বালুরঘাট: বালি মাফিয়াদের ট্রাক্টরের ধাক্কায় পথ দুর্ঘটনায় মৃত্যু হল তিন যুবকের। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার ৫১২ নম্বর জাতীয় সড়কে পাগলিগঞ্জের আইটর এলাকায়। পুলিস জানিয়েছে, মৃত তিন যুবকের নাম গোপাল পাহান(২৭), শিবা পাহান(১৮), বিপুল পাহান(২০)। 
বিশদ

ফাটাপুকুরে কোটি টাকার কাঠ উদ্ধার, ধৃত ২ 

বিএনএ, জলপাইগুড়ি: গোপন সূত্রে খবর পেয়ে রবিবার রাতে প্রায় কোটি টাকার সেগুন কাঠ বাজেয়াপ্ত করেছে বনদপ্তর। অসম থেকে কলকাতায় ওই কাঠ পাচারের চেষ্টা চলছিল। কিন্তু পাচারের আগেই ফাটাপুকুরে বনদপ্তর দু‘টি ট্রাকে তল্লাশি চালিয়ে ওই বহুমূল্য কাঠ বাজেয়াপ্ত করে। ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করেছে বনদপ্তর।
বিশদ

রায়গঞ্জে মহিলাকে নৃশংসভাবে খুনের চেষ্টা 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের কর্ণজোড়া ফাঁড়ির ছত্রপুরের বাসিন্দা এক মহিলাকে নৃশংসভাবে খুনের চেষ্টা চালিয়েছে দুষ্কৃতীরা। মৌসুমী দেবনাথ নামে ওই মহিলা রবিবার সন্ধ্যায় বাড়ির বাইরে বেরলেও আর ফিরে আসেনি। বাড়ি থেকে কিছুটা দূরে একটি কালীমন্দিরের সামনে ওই মহিলাকে গুরুতর জখম অবস্থায় গভীর রাতে পড়ে থাকতে দেখেন বাসিন্দারা।  
বিশদ

জনমতেই বাছাই দলীয় পুরপ্রার্থী, কৌশল তৃণমূলের 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে সাফল্যের পর এবারে জেলার তিনটি পুরসভা দখলে ঘুঁটি সাজাচ্ছে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস। ডালখোলা, ইসলামপুর এবং কালিয়াগঞ্জ— ২০২০ সালে এই তিনটি পুরসভার নির্বাচন হওয়ার কথা। 
বিশদ

নিউ কোচবিহারে ট্রেন থেকে গাঁজা উদ্ধার, ধৃত যুবক 

বিএনএ, কোচবিহার: রবিবার রাতে নিউ কোচবিহার স্টেশনে আগরতলা-দেওঘর এক্সপ্রেসে তল্লাশি চালিয়ে সাড়ে ছয় কেজি গাঁজা উদ্ধার করল রেল পুলিস। উদ্ধার হওয়া গাঁজার দাম ৩৫ হাজার টাকা।
বিশদ

হাসপাতাল থেকে ছাড়া পেলেন রবি 

বিএনএ, কোচবিহার: দীর্ঘ ১৫ দিন পর এসএসকেএম হাসপাতাল থেকে ছুটি পেয়ে সোমবার কলকাতার বাড়িতে ফিরলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। গত ১৫ নভেম্বর কোচবিহারে নিজের বাড়িতে অসুস্থ হয়ে পড়েন রবীন্দ্রনাথবাবু। এরপর তাঁকে কোচবিহারের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল।
বিশদ

কুশমণ্ডিতে আটদলীয় ফুটবল প্রতিযোগিতা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি ব্লকের পশ্চিম মোল্লাপাড়া স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে একদিনের আটদলীয় ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এদিন কুশমণ্ডি পশ্চিম মোল্লাপাড়া স্কুল মাঠে খেলার উদ্বোধন করেন মহকুমা শাসক দেবাঞ্জন রায় সহ কুশমণ্ডি ব্লকের বিশিষ্টজনেরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM