Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

অশোকদের জন্যই মুখ থুবড়ে পড়েছে ফুলবাড়ি জলপ্রকল্প, দাবি গৌতমের 

বিএনএ, শিলিগুড়ি: প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যদের উদাসীনতার জেরেই ফুলবাড়ি জল প্রকল্প মুখ থুবড়ে পড়তে চলেছে। সোমবার জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর এবং সেচ দপ্তরের সঙ্গে বৈঠকের পর এমন অভিযোগ তুলেছেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তাঁর আশঙ্কা, এই প্রকল্প এলাকায় নদীর জল ধরে রাখতে পুকুর খনন করা না হলে শিলিগুড়ি শহরে পানীয় জলের সঙ্কট দেখা দিতে পারে। দীর্ঘ ২০বছর আগে তিস্তা ক্যানেলের উপর নির্ভর করে ওই প্রকল্প গড়া হয়। ওই সময়ই ক্যানেলের জল ধরে রাখতে সেখানে পুকুর খননের পরিকল্পনা নেওয়া হলেও তা বাস্তবায়িত হয়নি। এখন মহানন্দা ব্যারেজ সংস্কারের কাজ শুরু হতেই ওই জল প্রকল্প অচল হতে বসেছে। আজ, মঙ্গলবার পুরসভা এবং জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের সঙ্গে এ ব্যাপারে বৈঠক করবে সেচ দপ্তর। অশোকবাবু অবশ্য অভিযোগ মানতে নারাজ।
শিলিগুড়ি শহরে পানীয় জল সরবরাহ করা হয় ফুলবাড়ি জল প্রকল্প থেকে। দীর্ঘদিন ধরেই পলি জমে বিপন্ন হয়ে পড়েছে ওই প্রকল্প। এবার সেই প্রকল্পের বেহাল দশা নিয়ে সরব হলেন পর্যটনমন্ত্রী। এদিন মন্ত্রী মৈনাক ট্যুরিস্ট লজে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর এবং সেচ দপ্তরের ইঞ্জিনিয়ারদের সঙ্গে বৈঠক করেন।
পরে পর্যটনমন্ত্রী বলেন, বর্তমানে রাজ্য সরকার যেখানেই নদী কেন্দ্রীক জল প্রকল্প তৈরি করছে, সেখানেই আপতকালীন সময়ে পানীয় জল সরবরাহ করতে দু’টি রিজার্ভার বা জলাধার তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে জলপাইগুড়িতে এমন প্রকল্প গড়া হয়েছে। কিন্তু, বিগত বামফ্রন্ট জমানায় ফুলবাড়ি জল প্রকল্প তৈরির সময় পরিকল্পনা নেওয়া হলেও সেখানে কোনও জলাধার তৈরি করা হয়নি। তখন অশোকবাবু নিজে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী। তাছাড়া, তাঁদের কাছে এমএলএ, এমপি, জেলা পরিষদ ছিল। রাজ্য সরকারও ছিল তাঁদের। কিন্তু, সদিচ্ছার অভাবে পূর্বৎন বাম সরকার ওই প্রকল্প পুরোপুরি বাস্তবায়িত করতে পারেনি। জলাধার তৈরি এবং সরাসরি তিস্তা নদী থেকে জল প্রকল্প পর্যন্ত পাইপলাইন পাতার কাজ করতে পারেনি। অশোকবাবুদের উদাসীনতার জেরে ওই জল প্রকল্প এখন মৃতপ্রায়।
শিলিগুড়ি পুরসভার মেয়র তথা প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য অবশ্য অভিযোগ মানতে নারাজ। পাল্টা তিনি বলেন, আট বছর ধরে রাজ্যের ক্ষমতায় ওঁরা। ওই পুকুর তিনি করলেন না কেন? তাছাড়া, শিলিগুড়ি শহরের পানীয় জলের চাহিদা মেটাতে একটি বড় জল প্রকল্প তৈরির কথা ঘোষণা করেছিলেন প্রাক্তন জনস্বাস্থ্য কারিগরিমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। ওই প্রকল্প এখনও হল না কেন? সেই জবাব কে দেবে, আমি না মন্ত্রী।
পর্যটনমন্ত্রী বলেন, বড় জল প্রকল্প গড়তেও সময় লাগবে তিন-চার বছর। শুধু সেই প্রকল্প নিয়ে বলা হলেও ওঁরা ফুলবাড়ির জল প্রকল্পের পরিকাঠামো উন্নয়ন করেননি। শহরের নাগরিকদের কাছ থেকে ওঁরা জলকরও আদায় করছেন। ওনাদের উদাসীনতার জেরেই ওই প্রকল্প মুখ থুবড়ে পড়তে চলেছে। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে পলি জমায় ব্যারেজ এবং ইনটেক পয়েন্ট বিপন্ন হয়ে পড়েছে। কয়েকদিন আগে পলি তুলতে গিয়ে ব্যারেজের জলে সেচ দপ্তরের ক্রেন সেখানে পড়ে যায়। এবার তারা পাম্পের মাধ্যমে জল তোলার পর ব্যারেজ থেকে পলি সরানোর পরিকল্পনা নিয়েছে। এজন্য কয়েকদিন জল প্রকল্প বন্ধ রাখতে হতে পারে। তাই আজ, তারা পিএইচই এবং পুরসভার সঙ্গে বৈঠক করবে।
 

দিনহাটাকে গ্রিন সিটি করার লক্ষ্যে নিজের উদ্যোগে শহরের রাস্তায় গাছ লাগিয়ে চলেছেন উমাশঙ্কর 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা শহরকে সবুজ করতে নিজের উদ্যোগে প্রায় ৩০ বছর ধরে বিভিন্ন রাস্তায় গাছ লাগিয়ে চলছেন দিনহাটার বোর্ডিং পাড়ার বাসিন্দা উমাশঙ্কর সরকার। ইতিমধ্যে তিনি দিনহাটায় কয়েক হাজার গাছ লাগিয়েছেন। 
বিশদ

সদস্যদের দলে ফিরিয়ে মাথাভাঙার বড়শৌলমারি ও ফুলবাড়ি পঞ্চায়েত পুনর্দখল করল তৃণমূল 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার মাথাভাঙা-২ ব্লকের দু’টি গ্রাম পঞ্চায়েত পুনর্দখল করল তৃণমূল কংগ্রেস। স্থানীয় বিধায়ক তথা রাজ্যের অনগ্রসর শ্রেণীকল্যাণ মন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনের হাত ধরে দু’টি গ্রাম পঞ্চায়েতের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা দলে ফিরলেন। মাথাভাঙা-২ ব্লকের ফুলবাড়ি ও বড় শৌলমারি গ্রাম পঞ্চায়েত এদিন পুনর্দখল করেছে তৃণমূল। 
বিশদ

মাল্টার জন্য অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে, বাজার ভরেছে নাগপুরের কমলালেবুতে 

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে আসছে মালদহের বাজারে। ক্রেতারা কখনও বুঝে কখনও না আবার না বুঝে কমলালেবু ভেবেই কিনছেন এই ফল। 
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরও দুই আধিকারিকের পদত্যাগ, মাস পয়লায় হল না বেতন 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্কট আরও ঘনীভূত হল। উপাচার্য স্বাগত সেনের পথ ধরেই এবার ইস্তফা দিলেন আরও দুই গুরুত্বপূর্ণ পদাধিকারী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার ভাস্কর বাগচি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক প্রদীপ চৌহান তাঁদের অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দিয়েছেন।  
বিশদ

জলপাইগুড়িতে ঘুমপাড়ানি গুলি না করেই চিতাবাঘ বন্দি করতে গিয়ে জখম ৩ বনকর্মী 

বিএনএ, জলপাইগুড়ি: ঘুমপাড়ানি গুলি না করেই চিতাবাঘকে বন্দি করতে গিয়ে তিনজন বন কর্মী জখম হলেন। ঘটনাটি জলপাইগুড়ির রংধামালির। রবিবার সন্ধ্যায় চিতাবাঘকে খাঁচাবন্দি করতে গিয়ে দীর্ঘসময় বন কর্মীদের নাস্তানাবুদ হতে হয়। সাধারণ মানুষ সেই দৃশ্য মোবাইল বন্দি করায় রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। 
বিশদ

ইসলামপুরে মন্দির নির্মাণের কাজ করতে গিয়ে দেওয়াল চাপা পড়ে মৃত দুই শ্রমিক 

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার দুপুরে ইসলামপুরের হাসপাতাল পাড়ায় একটি মন্দিরের নির্মাণ কাজ চলার সময় দেওয়াল ধসে চাপা পড়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম সুখলাল হালদার(২৭) এবং সুরেশ সিংহ(৪৫)। সুখলাল চোপড়া থানার রবীন্দ্রনগর কলোনির বাসিন্দা। সুরেশ ইসলামপুরের গনকটোলা এলাকার বাসিন্দা। 
বিশদ

খাতায় কলমে অর্থোপেডিকে ৩ চিকিৎসক থাকলেও দীর্ঘ দিন পরিষেব অমিল 

বিএনএ, রায়গঞ্জ: খাতায় কলমে তিনজন অর্থোপেডিক চিকিৎসক থাকলেও রায়গঞ্জ মেডিক্যাল কলেজে বেশ কিছুদিন ধরে ওই বিভাগের পরিষেবা পাচ্ছেন না রোগীরা। সোমবার হাসপাতালের আউটডোরে তালা ঝুলতে দেখা গিয়েছে। চিকিৎসক না বসায় আউটডোরে রোগী আসাও প্রায় বন্ধ হয়ে গিয়েছে।  
বিশদ

কোচবিহার শহরের নিকাশি বেহাল, মশার উপদ্রবে নাজেহাল বাসিন্দারা 

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরের বেহাল নিকাশি ব্যবস্থা নিয়ে দীর্ঘদিন থেকেই স্থানীয়দের মনে ক্ষোভ রয়েছে। নিকাশি ব্যবস্থা ঠিক না থাকার কারণে বহু এলাকায় জল জমে। নালাগুলিতে জল দাঁড়িয়ে থাকায় মশার ব্যাপক উপদ্রব হয়। গত নভেম্বরের শুরু থেকেই কোচবিহার শহরে মশার উপদ্রব প্রচণ্ডভাবে বেড়ে গিয়েছে। 
বিশদ

জলপাইগুড়ি কোর্ট লক আপে বিচারাধীন বন্দির অসুস্থতা ঘিরে চাঞ্চল্য 

বিএনএ, জলপাইগুড়ি: সোমবার জলপাইগুড়ি কোর্ট লক আপে এক বিচারাধীন বন্দির অসুস্থতা ঘিরে জোর চাঞ্চল্য ছড়ায়। দীর্ঘদিন ধরে বন্দি থাকায় মানসিক অবসাদে ধানু সরকার নামে ওই ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  
বিশদ

সিঙ্গিমারির ভাঙন ঠেকাতে সিতাইয়ে দু’টি বাঁধ নির্মাণ করছে সেচ দপ্তর 

সংবাদদাতা, দিনহাটা: সিঙ্গিমারি নদীর ভাঙন ঠেকাতে সিতাইয়ে ৩ কোটি ৭৭ লক্ষ টাকা ব্যয়ে ৮৫০ মিটার বাঁধ নির্মাণের কাজ শুরু করেছে সেচ দপ্তর। সিতাই ব্লকের আদাবাড়ি গ্রাম পঞ্চায়েতের কিশমত আদাবাড়ি থেকে মোড়ভাঙা পর্যন্ত ওই ৮৫০ মিটার নদী বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে।  
বিশদ

প্রিয়াঙ্কা রেড্ডির ঘটনার প্রতিবাদে উত্তরের বিভিন্ন জায়গায় প্রতিবাদ 

বাংলা নিউজ এজেন্সি: হায়দরাবাদে মহিলা চিকিৎসক প্রিয়াঙ্কা রেড্ডিকে গণধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে সোমবার উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তে প্রতিবাদে শামিল হয় বিভিন্ন স্তরের মানুষ।  
বিশদ

ল্যাপটপ উদ্ধার করে মালিককে ফিরিয়ে দিল মালদহ থানার পুলিস 

সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার হারিয়ে যাওয়া ল্যাপটপ উদ্ধার করে মালিককে ফিরিয়ে দিল মালদহ থানার পুলিস। সূর্যেন্দু বিকাশ জানা নামে পশ্চিম মেদিনীপুরের এক ব্যক্তি মালদহ হয়ে গাজোল যাওয়ার পথে ল্যাপটপ, পাসপোর্ট, প্যান কার্ড, চেক বই হারিয়ে ফেলেন।
বিশদ

হায়দরাবাদে খুন ও ধর্ষণ কাণ্ডে মালদহে কংগ্রেসের প্রতিবাদ 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হায়দরাবাদে খুন ও ধর্ষণ কাণ্ডের প্রতিবাদে সোমবার মালদহ জেলা কংগ্রেসের উদ্যোগে ইংলিশবাজার শহরের ফোয়ারা মোড়ে মোমবাতি প্রজ্বলন করা হয়। এই খুন ও ধর্ষণ কাণ্ডের চার অভিযুক্তের প্রতিকৃতি আগুনে পুড়িয়ে প্রতীকী প্রতিবাদ জানান হয়। সেই সঙ্গে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয়।  
বিশদ

শহরের হাল ফেরাতে এবার ময়দানে মৌসম 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরের নাগরিক সমস্যা মেটাতে এবার ময়দানে নামলেন মালদহ জেলা তৃণমূল সভানেত্রী মৌসম নুর। সোমবার মৌসম শহরে ২৩ নম্বর ওয়ার্ডে গিয়ে নিকাশি সমস্যা সহ অন্যান্য নাগরিক পরিষেবার হাল খতিয়ে দেখেন। ওই ওয়ার্ডের বাসিন্দাদের সঙ্গে কথাও বলেন তিনি। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM