Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দিনহাটাকে গ্রিন সিটি করার লক্ষ্যে নিজের উদ্যোগে শহরের রাস্তায় গাছ লাগিয়ে চলেছেন উমাশঙ্কর 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা শহরকে সবুজ করতে নিজের উদ্যোগে প্রায় ৩০ বছর ধরে বিভিন্ন রাস্তায় গাছ লাগিয়ে চলছেন দিনহাটার বোর্ডিং পাড়ার বাসিন্দা উমাশঙ্কর সরকার। ইতিমধ্যে তিনি দিনহাটায় কয়েক হাজার গাছ লাগিয়েছেন। দিনহাটা হাসপাতাল, মহকুমা শাসকের অফিসের সামনে, সিভিল ডিফেন্সের অফিসের পাশে, শহরের বিভিন্ন রাস্তার ধারে তিনি বিভিন্ন প্রজাতির আম, কাঁঠাল, জাম, অর্জুন, আমলকী, হরীতকী, দেবদারুর পাশাপাশি অসংখ্য ফুলের গাছ লাগিয়েছেন। তিনি শুধু শহরে গাছ লাগিয়ে ক্ষান্ত থাকেন না। সেই গাছ যতদিন বড় না হয়, ততদিন তিনি নিয়ম করে গাছের পরিচর্যাও করেন। গাছ যাতে গোরু, ছাগলে খেয়ে নষ্ট না করে তার জন্য মানুষের কাছে চেয়েচিন্তে গাছটিকে বাঁশের বেড়া দিয়ে ঘেরার ব্যবস্থাও করেন। তিনি স্বপ্ন দেখেন দিনহাটা শহরকে গ্রিন সিটি করার। নীরবে সেই কাজে করে যাচ্ছেন উমাশঙ্করবাবু।
উমাশঙ্করবাবুর মা-বাবার মৃত্যু হয়েছে অনেক আগেই। অকৃতদার উমাশঙ্করবাবুর চাকরিও হয়নি। একদম বেকার হয়েও নিজের পকেট থেকে কখনও বা কারও কাছে কিছু টাকা চেয়ে নিয়ে দিনহাটা শহরকে গ্রিন সিটি করার নিরলস চেষ্টা করে যাচ্ছেন বছর সাতচল্লিশের উমাশঙ্কর সরকার। শহরের সকলে তাঁকে একনামে চেনেন।
দিনহাটার বাসিন্দা বিশ্বরূপ বর্মন বলেন, আমরা ছোট থেকেই তাঁকে দেখতাম রাস্তার ধারে গাছ লাগাতেন ওই কাকু। এখন হাসপাতাল মোড় থেকে মহকুমা শাসকের বাংলোর সামনে দিয়ে যে রাস্তাটি গোসানি রোডে গিয়েছে সেই রাস্তার বেশির ভাগ গাছ তিনিই লাগিয়েছেন। এছাড়াও শহরের বিভিন্ন রাস্তায় তিনি গাছ লাগিয়ে নিয়মিত তার পরিচর্যা করেন।
উমাশঙ্করবাবু বলেন, প্রথমদিকে রাস্তার ধারে বিভিন্ন গাছ লাগিয়ে সেগুলির পরিচর্যা করতাম বলে আমাকে অনেকে পাগল বলত। আমি ছোটবেলা থেকেই গাছ লাগাতে ভালোবাসি। ১৯৯০-৯১ সাল থেকে শহরের বিভিন্ন রাস্তায় কয়েক হাজার গাছ লাগিয়েছি। আর্থিক সঙ্কটের জন্য অনেক গাছে বেড়া দিতে না পাড়ায় সেগুলি নষ্ট হয়ে গিয়েছে। আমার শহর দিনহাটাকে গ্রিন সিটি হিসেবে দেখার স্বপ্ন আমি দেখি। অনেকে এখন আমাকে সহযোগিতা করছেন। তবে সরকারিভাবে একাজে সহযোগিতা পেলে খুব ভালো হতো।
৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তথা দিনহাটা পুরসভার ভাইস চেয়ারম্যান শুভময় চক্রবর্তী বলেন, তাঁকে আমি খুব ভালো করে চিনি। দীর্ঘ দিন থেকে তিনি নিজের এলাকা সহ শহরের বিভিন্ন এলাকায় সবুজ বাঁচাতে গাছ লাগাচ্ছেন। তার এই কাজ খুবই প্রশংসনীয়।
 

03rd  December, 2019
দু’মাস পর পাত পেড়ে খেল
শিশা জুনিয়র হা‌ই স্কুলের পড়ুয়ারা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: প্রায় দু’মাস পরে অবশেষে পেট ভরে মিড ডে মিল খেল বংশীহারির শিশা জুনিয়র হাই স্কুলের ছাত্রীরা। শনিবার দুপুরে মিড ডে মিলের খাবার পেয়ে চওড়া হাসি ফুটেছে স্কুলের প্রায় ১৫০ জন পড়ুয়ার মুখে।  
বিশদ

হিলি সীমান্তে পাচারকারীর নি-ক্যাপ
থেকে উদ্ধার ১২০০ গ্রাম সোনা 

সংবাদদাতা, বালুরঘাট: গোপন সূত্রে খবর পেয়ে ১ কিলো ২০০ গ্রাম সোনার বিস্কুট সহ এক পাচারকারীকে আটক করল বিএসএফ। শনিবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের হিলির বালুপাড়া এলাকায়। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, আটক ব্যক্তির নাম সাহাদুল মণ্ডল।  
বিশদ

নারী নির্যাতনের প্রতিবাদে ইংলিশবাজারে পথে নামল পড়ুয়ারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: ‘নারী এবার তুলে নে হাতিয়ার, তোর হাতে আছে বাঁচার অধিকার’—এই ব্যানার নিয়ে শনিবার ইংলিশবাজারে মিছিল করল পড়ুয়ারা। এদিন সকালে ইংলিশবাজার শহরের টাউন হল থেকে একটি মিছিল বের করে স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা।  
বিশদ

পর্যটক সেজে পাচার করতে গিয়ে ৪০
কেজি গাঁজা সহ জলপাইগুড়িতে গ্রেপ্তার ২ 

বিএনএ, জলপাইগুড়ি: বিলাসবহুল গাড়িতে চেপে কেতাদুরস্ত পোশাক পরে পর্যটক সেজে গাঁজা পাচারের সময় জলপাইগুড়ি থেকে গ্রেপ্তার হল দু’জন পাচারকারী। শনিবার জলপাইগুড়িতে জাতীয় সড়কে গোশালা মোড় থেকে ওই দু’জনকে পুলিস গ্রেপ্তার করেছে। গাড়ি থেকে চল্লিশ কেজি গাঁজা উদ্ধার করেছে পুলিস।  
বিশদ

আলিপুরদুয়ার
প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ার মার্চপাস্টে পায়ে
জুতো নেই পড়ুয়াদের, ক্ষুব্ধ পর্ষদ সভাপতির ভর্ৎসনা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার আলিপুরদুয়ার জেলা প্রাথমিক বিদ্যালয়ের বর্ষিক ক্রীড়া প্রতিযোগিতার মার্চপাস্টে পড়ুয়াদের পায়ে জুতো না দেখতে না পেয়ে ক্ষোভ প্রকাশ করলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য। 
বিশদ

উত্তর দিনাজপুর
উৎকৃষ্ট মানের খেজুরের গুড়ের অভাবে
ভালো মানের মিষ্টি অমিল বাজারে 

সংবাদদাতা, রায়গঞ্জ: ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেও সেই অর্থে শীতের দেখা নেই উত্তর দিনাজপুর জেলায়। তাই উৎকৃষ্ট মানের খেজুরের গুড়ের অভাবে মিষ্টি বিক্রেতারা ভালো মিষ্টি তৈরি করতে পারছেন না। ফলে শীতে মিষ্টি প্রেমীদের মধ্যে আক্ষেপের সুর।  
বিশদ

নিষেধাজ্ঞা থাকলেও মালদহজুড়ে দেদার গুটকা বিক্রি চলছে 

সংবাদদাতা, গাজোল: রাজ্যে সরকার গুটকা বিক্রির উপর এক মাস আগেই নিষেধাজ্ঞা জারি করেছে। তবুও মালদহে এখনও গুটকা দেদার বিকোচ্ছে। মূলত নজরদারি ও সর্তকতামূলক প্রচারের অভাবেই জেলার ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের দোকানগুলিতে গোপনে এগুলির বিক্রি চলছে।  
বিশদ

আমবাগান কাণ্ড নিয়ে রাজনৈতিক ফায়দা
তুলতে ইংলিশবাজারে আন্দোলনে বিজেপি 

সংবাদদাতা, মালদহ: ‌ইংলিশবাজারের আমবাগান থেকে যুবতীর দগ্ধ দেহ উদ্ধারের ঘটনা থেকে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টায় পথে নামল বিজেপি। শনিবার দিনভর কার্যত মালদহ জুড়ে তুলকালাম করল বিজেপি। 
বিশদ

মালদহে আমবাগানে দগ্ধ যুবতীর পরিচয়
জানতে সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ পুলিস 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের ইংলিশবাজার ব্লকের কোতোয়ালি ধানতলা আমবাগান থেকে যে দগ্ধ যুবতীর দেহ উদ্ধার করা হয়েছিল, তাঁর পরিচয় এখনও উদ্ধার করতে পারেনি। মৃত যুবতীকে শনাক্ত করতে অবশেষে সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ হচ্ছে জেলা পুলিস।
বিশদ

শিলিগুড়িতে বিজেপির পরবর্তীতে সভাপতি কে, জল্পনা 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি অভিজিৎ রায়চৌধুরীর(৩৬) মৃত্যুর পর তাঁর শূন্য স্থানে দল কাকে বসায় সেনিয়ে রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছে।  
বিশদ

জানুয়ারিতেই শুরু প্রচার
কালিয়াগঞ্জের পর এবার জেলার
তিন পুরসভা পাখির চোখ তৃণমূলের 

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা ইসলামপুর: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে সাফল্যের পর এবারে জেলার তিনটি পুরসভাকে পাখির চোখ করেছে তৃণমূল কংগ্রেস। বছরখানেক পরে ইসলামপুর, কালিয়াগঞ্জ ও ডালখোলা পুরসভার নির্বাচন হতে পারে। 
বিশদ

শিক্ষকদের হোয়াটসঅ্যাপ গ্রুপে সুইসাইড নোট
পোস্ট করে আত্মঘাতী, হবিবপুরে চাঞ্চল্য 

সংবাদদাতা, পুরাতন মালদহ: এক শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু নিয়ে শনিবার চাঞ্চল্য ছড়াল হবিবপুরে। মৃত্যুর আগে ওই ব্যক্তি মালদহ জেলার প্রাথমিক শিক্ষকদের হোয়াটসঅ্যাপ গ্রুপে সুইসাইড নোট পোস্ট করেন। পুলিস সূত্রে জানা গিয়েছে, পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক ওই ব্যক্তির নাম দেবাশিস পোদ্দার(৪২)। বাড়ি হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী পূর্বপাড়া গ্রামে।  
বিশদ

শিক্ষকতা চালু রেখেই বিজেপির জেলা
সভাপতির পদ সামলাবেন বিনয়, দলে জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: বিজেপির নতুন দক্ষিণ দিনাজপুরর জেলা সভাপতি বিনয় বর্মন পেশায় হাইস্কুলের শিক্ষক। তিনি চাকরি না ছেড়ে শিক্ষকতা চালু রেখে সভাপতি পদ সামলাতে চাইছেন। একদিকে স্কুল শিক্ষকতা ও অন্যদিকে জেলা সভাপতির মতো গুরত্বপূর্ণ পদ একই সঙ্গে তিনি কীভাবে সামলাবেন তা নিয়ে দলের অন্দরেই প্রশ্ন উঠেছে। 
বিশদ

পলাতক অভিযুক্তদের গ্রেপ্তারে তৈরি হবে বিশেষ দল
জলপাইগুড়িতে পড়ে থাকা ধর্ষণের মামলায়
দ্রুত চার্জশিট দেওয়ার নির্দেশ পুলিস সুপারের 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় ধর্ষণ মামলাগুলি নিয়ে পর্যালোচনা বৈঠক করল জেলা পুলিস। শনিবার জেলা পুলিস সুপারের কনফারেন্স হলে জেলার সমস্ত ওসি, আইসি সহ উচ্চ পদস্থ পুলিস আধিকারিকদের নিয়ে এই বৈঠক হয়। সেখানে পড়ে থাকা সমস্ত ধর্ষণ মামলার দ্রুত তদন্ত করে চার্জশিট জমা দেওয়ার নির্দেশ দেন জেলার পুলিস সুপার। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08:06:46 PM