Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গ মেডিক্যালের ঘটনাতেও হুঁশ ফেরেনি জলপাইগুড়ি
সুপার স্পেশালিটির, ভাঙা হুইল চেয়ারেই রোগীদের নেওয়া হচ্ছে 

বিএনএ, জলপাইগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ট্রলি ভেঙে রোগী মৃত্যুর ঘটনাতেও হুঁশ ফিরল না জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে। ভাঙা হুইল চেয়ারে রোগী নিয়ে যাতায়াতে যেকোনোও মুহূর্তে দুঘর্টনার আশঙ্কা তৈরি হয়েছে। ১০ তলা বিল্ডিংয়ে ভাঙা হুইল চেয়ারে রোগী নিয়ে যাতায়াত করলেও ঠিক করার কোনও উদ্যোগ নেই কর্তৃপক্ষের। দ্রুত হুইল চেয়ারগুলি মেরামত করার দাবি উঠেছে।
ধূপগুড়ির বাসিন্দা মানবেন্দ্র রায় বলেন, আমার অসুস্থ দাদা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি আছেন। চলাফেরা করতে না পারায় পরীক্ষা নিরীক্ষা করার জন্য হুইল চেয়ারে এখানে ওখানে নিয়ে যেতে হয়। কিন্তু হুইল চেয়ারগুলির কোনটির পাদানি ভাঙা, আবার কোনওটার সব চাকা নেই। বাধ্য হয়ে ভাঙা হুইল চেয়ারেই দাদাকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হচ্ছে। যেকোনও মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের সুপার গয়ারাম নস্কর বলেন, মাঝেমধ্যে হুইল চেয়ারগুলি নষ্ট হয়ে যায়। সেগুলি মেরামতও করতে দেওয়া হয়।
সম্প্রতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভাঙা ট্রলি থেকে পড়ে গিয়ে এক ক্রীড়া প্রশাসকের মৃত্যু হয়। ট্রলির একটি চাকা না থাকায় ওই ব্যক্তি পড়ে গিয়ে মাথায় গুরুতর চোট পেয়েছিলেন। সেই ঘটনার পরেও শিক্ষা নেয়নি জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। ১০ তলা বিল্ডিং বিশিষ্ট এই সরকারি হাসপাতালের প্রতিটি তলায় একাধিক হুইল চেয়ার আছে। কিন্তু সেগুলির পাদানি ভেঙে গিয়েছে। তাতেই রোগীকে বসিয়ে পরিজনরা ঠেলে নিয়ে যাচ্ছেন। সিঁড়ি দিয়ে ওঠার সময় কোথাও ধাক্কা লেগে রোগী পড়ে গেল বড় ধরনের দুঘর্টনা ঘটে যেতে পারে। বেশীরভাগ হুইল চেয়ার নষ্ট হয়ে থাকলেও সারানোর কোনও উদ্যোগ নেই। বিষয়টি নিয়ে যথেষ্টই ক্ষুব্ধ রোগীর পরিজনরা। শিলিগুড়ির মতো কোনও বড় দুঘর্টনা ঘটলে তার দায়ভার কে নেবে তারা সে প্রশ্নও তুলেছে।
হাসপাতালে ঠিক সময়ে চিকিৎসকরা আসেন না বলে বারবারই অভিযোগ রয়েছে। সকাল বেলা পরিদর্শনের পরে সন্ধ্যায় চিকিৎসকদের দেখা পাওয়া যায় না। একবেলা পরিদর্শনেই দায় সারেন অধিকাংশ চিকিৎসক বলে দাবি হাসপাতালে চিকিৎসাধীন রোগী ও পরিজনদের। হাসপাতাল চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য রাজ্য সেরা পুরস্কার পেয়েছে এই হাসপাতাল। কিন্তু রোগী পরিষেবা নিয়ে বারবারই প্রশ্ন উঠছে। এবার পরিষেবার পাশাপাশি পরিকাঠামোগত ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। ১০ তলা বিল্ডিংয়ে রোগীদের চলাফেরার জন্য হুইল চেয়ার প্রয়োজন। কিন্তু তার বেশিরভাগই সারাই করার অভাবে অকেজো হয়ে পড়েছে। চেয়ারের এই অবস্থা দেখে আতঙ্কে ভুগছেন রোগীর পরিজনরা।
যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, হুইল চেয়ারের পাদানিগুলি প্রায়শই খারাপ হয়ে যায়। তখন একসঙ্গে চার-পাঁচটি হুইল চেয়ার সারাই করতে দেওয়া হয়। শীঘ্রই ভাঙা হুইল চেয়ারগুলি সারাই করা হবে।  

মদন মোহন মন্দিরে পুজো দিলেন মমতা 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার বিকাল ৪টায় রাজবাড়ি স্টেডিয়ামে হেলিকপ্টারে করে নেমে সেখানে কর্মিসভা করার পর সোজা মদন মোহন মন্দিরে গিয়ে পুজো দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো দেওয়ার পর তিনি মন্দিরে সন্ধ্যারতি করেন। মন্দির চত্বর তখন লোকে লোকারণ্য। 
বিশদ

মুখ্যমন্ত্রীর সফরের আগে আদিবাসীদের
সশস্ত্র বিক্ষোভ, জাতীয় সড়ক অবরোধ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের একদিন আগে নানা দাবিতে একাধিক জায়গায় পথ অবরোধ করে সশস্ত্র বিক্ষোভ দেখালেন আদিবাসীরা। সোমবার সরনা ধর্মের স্বীকৃতি, সাঁওতালি ভাষায় পঠনপাঠন, সাঁওতালি স্কুলে শিক্ষক নিয়োগ সহ ইংলিশবাজার শহরের টোটো চালাচলের ইস্যুতে চারটি ব্লকে সশস্ত্র আন্দোলনের ডাক দেয় আদিবাসী সংগঠন ঝাড়খন্ড দিশম পার্টি(জেডিপি)।  
বিশদ

আজ গঙ্গারামপুরে প্রশাসনিক সভা, প্রস্তুতি তুঙ্গে 

সংবাদদাতা, বালুরঘাট: আজ মঙ্গলবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠককে ঘিরে সোমবার জেলা প্রশাসনের ব্যস্ততা ছিল তুঙ্গে। বৈঠকে মুখ্যমন্ত্রী কী প্রশ্ন করেন, কী তথ্য জানতে চান, বকাঝকা করেন কি না সেনিয়ে জেলা প্রশাসনের অধিকাংশ আধিকারিকরা তটস্থ রয়েছেন।  
বিশদ

কেপমারি, ইভটিজিং, চুরি, মাতলামোর অভিযোগে বোল্লা মেলা থেকে গ্রেপ্তার ২৫০’র বেশি 

সংবাদদাতা, বালুরঘাট: কেপমারি, ইভটিজিং, চুরি, মাতলামোর অভিযোগে বোল্লা মেলা থেকে চার দিনে প্রায় ২৫০ জনকে পুলিস গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ১২০ জনেরও বেশি দুষ্কৃতীকে কেপামারি করার সময় পুলিস হাতেনাতে গ্রেপ্তার করেছে। এদের অধিকাংশেরই বাড়ি মালদহ জেলায়।  
বিশদ

রাজ্য সরকারকে তীব্র আক্রমণ কৈলাসের 

সংবাদদাতা, নকশালবাড়ি: রাজ্যপাল-রাজ্য সরকার দ্বন্দ্বে এবার রাজ্য সরকারকে কড়া ভাষায় আক্রমণ করলেন বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে উপনির্বাচনের প্রচার করতে আসার পথে সোমবার সকাল ১০টা নাগাদ বাগডোগরা বিমানবন্দরে অবতরণ করেন তিনি।  
বিশদ

আলিপুরদুয়ার
গ্রামের স্কুল থেকে শিক্ষক তুলে শহরে বদলির
অভিযোগ রাজবংশী ক্ষত্রিয় শিক্ষক সমিতির 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের গ্রামীণ এলাকার প্রাথমিক স্কুলগুলি থেকে শিক্ষক তুলে নিয়ে শহরের স্কুলগুলিতে বদলি করা হচ্ছে বলে রাজবংশী ক্ষত্রিয় শিক্ষক সমিতির অভিযোগ। এবিষয়ে রাজবংশী ক্ষত্রিয় শিক্ষক সমিতি দিদিকে বলো ফোন নম্বরে নালিশ জানিয়েছে।  
বিশদ

যুব তৃণমূল নেতার বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে
মাল ব্লকের পঞ্চায়েত কর্মীদের আন্দোলন চলছেই 

সংবাদদাতা, মালবাজার: নিরাপত্তা সহ যুব তৃণমূল কংগ্রেসের ক্রান্তি সাংগঠনিক ব্লক সভাপতি মেহেবুব আলম ওরফে বুলুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে সোমবারও মাল ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েতের সরকারি কর্মীরা বিডিও অফিসে ধর্নায় বসলেন। 
বিশদ

বিনয়কৃষ্ণ বর্মন অনগ্রসর শ্রেণী কল্যাণ মন্ত্রী হওয়ায়
উচ্ছ্বসিত মাথাভাঙার তৃণমূল নেতা-কর্মীরা 

সংবাদদাতা, মাথাভাঙা: রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের মন্ত্রীর দায়িত্ব পেলেন মাথাভাঙার বিধায়ক বিনয়কৃষ্ণ বর্মন। তিনি এর আগে বনদপ্তরের মন্ত্রী ছিলেন। গত লোকসভা নির্বাচনের পর তাঁকে দপ্তরহীন মন্ত্রী করে রাখা হয়েছিল। রবিবার কোচবিহার সফরের আগে মন্ত্রিসভার রদবদল করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

ব্যয় কমানোর লক্ষ্যে মুখ্যমন্ত্রীর সফরের
খরচে ব্যাপক কাটছাঁট জেলা প্রশাসনের 

বিএনএ, মালদহ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মালদহ সফরের বাজেটে ব্যাপক কাটছাঁট করলো জেলা প্রশাসন। পানীয় জলের বোতল, টিফিনের প্যাকেট থেকে যানবাহন—সবেতেই জেলা প্রশাসনের তরফে খরচ কমানো হয়েছে। ফলে গতবারের সফরের তুলনায় এবার ব্যায় অনেকটাই কম হবে বলে আধিকারিকরা জানিয়েছেন।
বিশদ

শ্বশুর বাড়িতে এসে আত্রেয়ীতে স্নানে নেমে তলিয়ে গেলেন নেপালের বাসিন্দা

সংবাদদাতা, বালুরঘাট: বোল্লা মেলায় উপলক্ষে শ্বশুর বাড়িতে এসে নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেলেন এক ব্যক্তি। সোমবার দুপুরের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার পরানপুরের পার্বতীপুর এলাকায় এই ঘটনা ঘটেছে। 
বিশদ

শীতলকুচিতে গড় কামতেশ্বর থেকে
দেদার গাছ চুরি, ভ্রুক্ষেপ নেই প্রশাসনের 

সংবাদদাতা, মাথাভাঙা: চুরি হয়ে যাচ্ছে শীতলকুচির ছোটশালবাড়ি ও গোসাঁইরহাট গ্রাম পঞ্চায়েত এলাকার গড় কামতেশ্বরের সরকারিভাবে লাগানো গাছ। স্থানীয়দের দাবি, এনিয়ে প্রশাসন ও বনদপ্তর সবকিছু জানার পরও কোনও পদক্ষেপ করছে না। নজরদারির অভাবে প্রকাশ্যে দিনের বেলায় গাছ কেটে নিয়ে যাওয়া হচ্ছে। বেশকিছু বড় গাছ রাতের অন্ধকারে চুরি হয়ে গিয়েছে।  
বিশদ

জমি শক্ত করতে বিজেপির ঘাঁটি উত্তর মালদহের জন্যই বরাদ্দ সব প্রকল্প

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: জমি শক্ত করতে বিজেপির ঘাঁটি উত্তর মালদহে ঢালাও উন্নয়ন করতে চলেছে তৃণমূল পরিচালিত রাজ্য সরকার। আজ, মঙ্গলবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মালদহের প্রশাসনিক বৈঠক থেকে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন।
বিশদ

রায়গঞ্জ শহরেই ফের ভরদুপুরে ছিনতাই লক্ষাধিক টাকা, চাঞ্চল্য 

বিএনএ, রায়গঞ্জ: সোমবার দিনেদুপুরে রায়গঞ্জ শহরের বাসিন্দা এক মোটর গ্যারাজ কর্মীর হাত থেকে এক লক্ষ টাকা সহ অন্যান্য জিনিসপত্র ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। এই ঘটনায় ফের রায়গঞ্জ শহরের আইনশৃঙ্খলা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। 
বিশদ

রায়গঞ্জ শহরেই ফের ভরদুপুরে ছিনতাই লক্ষাধিক টাকা, চাঞ্চল্য 

বিএনএ, রায়গঞ্জ: সোমবার দিনেদুপুরে রায়গঞ্জ শহরের বাসিন্দা এক মোটর গ্যারাজ কর্মীর হাত থেকে এক লক্ষ টাকা সহ অন্যান্য জিনিসপত্র ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। এই ঘটনায় ফের রায়গঞ্জ শহরের আইনশৃঙ্খলা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM