Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহারে বিএসএনএল দপ্তরের সামনে
ছাঁটাই কর্মীদের আন্দোলনে কাজকর্ম লাটে
 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের বিএসএনএল দপ্তরের ৬৯ জন অস্থায়ী নিরাপত্তাকর্মীকে ছাঁটাইয়ের প্রতিবাদে দপ্তরের সামনে ওই কর্মীরা তিনসপ্তাহেরও বেশি সময় ধরে ধর্না চালিয়ে যাচ্ছেন। জেলা প্রাক্তন সৈনিক সংঘের ব্যানারে এই আন্দোলন চলছে। এরফলে কোচবিহারে বিএসএনএল দপ্তরের প্রশাসনিক কাজকর্ম লাটে উঠেছে। দপ্তরের কর্মী ও আধিকারিকদের অভিযোগ, তাঁরা ভবনের ভিতরে ঢুকতে পারছেন না। ফলে অ্যাকাউন্টস সেকশন থেকে শুরু করে অন্যান্য অনেক কাজই আটকে আছে। কাস্টমার কেয়ারের কাজও বন্ধ হয়ে রয়েছে। এদিকে অস্থায়ী ওই নিরাপত্তাকর্মীদের দাবি, দীর্ঘদিন ধরে তাঁরা বিএসএনএল অফিসে কাজ করছেন। তাঁদের সঙ্গে বিএসএনএলের চুক্তি হয়েছিল, ৬০ বছর পর্যন্ত প্রাক্তন সৈনিকরা কাজ করবেন। কর্মরত ওই অস্থায়ী নিরাপত্তা কর্মীরা সাতমাস ধরে মজুরি পাচ্ছেন না। প্রভিডেন্ট ফান্ডের টাকাও আটকে রাখা হয়েছে। এরই মধ্যে ওই কর্মীদের আর কাজে রাখা হবে না বলে দপ্তর জানিয়ে দেয়। তাঁদের কাজে বহাল রাখা হবে না জানতে পেরেই অস্থায়ী নিরাপত্তাকর্মীরা দপ্তরের সামনে আন্দোলন শুরু করেছেন। যদিও বিএসএনএল কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে তারা কোনও নতুন নির্দেশিকা পায়নি।
শুক্রবার জেলা প্রাক্তন সৈনিক সংঘের সভাপতি জগবন্ধু বর্মন বলেন, আমাদের ৬৯ জন অস্থায়ী নিরাপত্তা কর্মীকে বিএসএনএল ছাঁটাই করেছে। আমরা ১৯৯৯ সালে এখানে কাজে যোগ দিয়েছিলাম। আমাদের সঙ্গে বিএসএনএলের চুক্তি ছিল আমাদের ৬০ বছর পর্যন্ত তারা কাজ করাবে। কিন্তু আমরা সেই বয়সে পৌঁছনোর আগেই আমাদের ছাঁটাই করা হল। আমাদের পিএফ কাটা হয়। কিন্তু সাতমাস ধরে আমরা মজুরি পাচ্ছি না। আমাদের পিএফের টাকাও পাচ্ছি না। আমাদের এভাবে বসিয়ে দেওয়া যাবে না। দাবি না মানলে আমরা আরও বৃহত্তর আন্দোলনে যাব।
বিএসএলের কোচবিহারের টেলিকম ডিস্ট্রিক্ট ম্যানেজার (টিডিএম) দীপালি রায় বলেন, দপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে আমাদের কাছে যে নির্দেশিকা এসেছিল তারপরে আর কোনও নতুন নির্দেশিকা আসেনি। আমরা দপ্তরে ঢুকতে পারছি না। তাই প্রশাসনিক কাজকর্ম করতে অসুবিধা হচ্ছে। অ্যাকাউন্ট সেকশনে কাজ করা যাচ্ছে না। অনেকেরই ভিআরএস সংক্রান্ত কাজ রয়েছে। সেগুলিও করা যাচ্ছে না। কাস্টমার কেয়ার সার্ভিসও চালাতে সমস্যা হচ্ছে।
বেশকিছুদিন ধরেই কোচবিহারের বিএসএনএলের প্রশাসনিক দপ্তরের সামনে আন্দোলনে শামিল হয়েছেন অস্থায়ী নিরাপত্তাকর্মীরা। এদিনও আন্দোলনকারীরা দপ্তরের মেইন গেটের সামনে বসে থাকেন। দিনকয়েক আগে আন্দোলনকারীদের পরিবারের সদস্যরাও এখানে যোগ দিয়েছিলেন। আন্দোলনকারীরা জানিয়েছেন, ১৯৯৯ সালে মোট ৮৭ জন অস্থায়ী নিরাপত্তাকর্মী হিসেবে এখানে কাজে যোগ দিয়েছিলেন। তাঁরা সকলেই প্রাক্তন সৈনিক। পরবর্তীতে তাঁদের মধ্যে কয়েকজনের মৃত্যু হয়। কয়েকজন অবসর গ্রহণ করেন। বর্তমানে এখানে মোট ৬৯ জন প্রাক্তন সৈনিক অস্থায়ী নিরাপত্তাকর্মীর পদে কর্মরত ছিলেন। তাঁদেরই ছাঁটাইয়ের নোটিস বিএসএনএল কর্তৃপক্ষ ১৮ অক্টোবর জানায়। এরপর ২৪ অক্টোবর থেকে তাঁরা আন্দোলনে শামিল হন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দপ্তরের সামনে তাঁদের অবস্থান আন্দোলন চলছে। কিন্তু এখনও পর্যন্ত এই সমস্যার সুরাহা না হওয়ায় একদিকে যেমন ওই অস্থায়ী নিরাপত্তাকর্মীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন অন্যদিকে বিএসএনএলের প্রশাসনিক কাজকর্মে প্রভাব পড়তে শুরু করেছে। যদিও কর্তৃপক্ষের দাবি, ওপর মহল থেকে কোনও নতুন নির্দেশিকা না পাওয়ায় এই সমস্যার সমাধান কবে হবে তা নিয়ে কোনও দিশা তারা দেখাতে পারছেন না।  

16th  November, 2019
বিজেপির ইস্তাহারে নেই স্থায়ী রাজনৈতিক সমস্যা সমাধানের দিশা, অসন্তোষ পাহাড়ে

মোদির গ্যারান্টি বা ইস্তাহারে স্থান পায়নি দার্জিলিং পাহাড়ের রাজনৈতিক সমস্যা সমাধানের দিশা। যা নিয়ে পাহাড়ের রাজনীতিতে আলোড়ন ছড়িয়েছে। শুধু তাই নয়, দার্জিলিংয়ের চকবাজারে বিজেপির বিরুদ্ধে পোস্টার পড়েছে।
বিশদ

শিলিগুড়িতে ভোটপ্রচারে তৃণমূল কাউন্সিলাররা

জলপাইগুড়ি লোকসভা আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়ের সমর্থনে সোমবার বিকেলে শিলিগুড়ি পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডে বিশাল মিছিল করেন কাউন্সিলার রঞ্জন শীলশর্মা।  সারি সারি ঢাক, লক্ষ্মীর ভাণ্ডারের  ট্যাবলো সহ মিছিলে নানা বয়সের মানুষের ঢল নামে।
বিশদ

মন্ত্রীর হাত ধরে তৃণমূলে যোগ

মন্ত্রী তথা তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের হাত ধরে বাম ও বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিল ৫০টি পরিবার। রবিবার সন্ধ্যায় তপন ব্লকের মালঞ্চা পঞ্চায়েতের বালাপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে এই যোগদান কর্মসূচি হয়।
বিশদ

নারায়ণপুরে গাড়ির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু

সোমবার পুরাতন মালদহের নারায়ণপুরে গাড়ির ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম মহম্মদ ইসমাইল (৬৫)। তাঁর বাড়ি মঙ্গলবাড়ি পঞ্চায়েতের জলঙ্গায়। দুর্ঘটনার পর ক্ষুব্ধ বাসিন্দারা ১৫ মিনিট পথ অবরোধ করেন।
বিশদ

তপনে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু

বাড়িতে বৈদ্যুতিক মোটর সারাইয়ের সময় বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক ব্যক্তির। সোমবার ঘটনাটি ঘটেছে তপন ব্লকের লক্ষ্মীপুরে। পুলিস জানিয়েছে, মৃতের নাম জাহাঙ্গীর আলম (৩৬)
বিশদ

নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ, অঙ্গনওয়াড়িতে তালা

সোমবার নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগে কুশমণ্ডি থানা এলাকার কৈকুড়ি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে তালা ঝোলালেন গ্রামবাসী। এদিন সকালে অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে শিশুদের পর্যাপ্ত খাবার না দেওয়ায় ক্ষুব্ধ অভিভাবকরা
বিশদ

রায়গঞ্জ, বালুরঘাটে আজ সভা মোদির

আজ, মঙ্গলবার বালুরঘাট ও রায়গঞ্জে বিজেপি প্রার্থীদের সমর্থনে নির্বাচনী জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভোটের ঠিক ১০ দিন আগে এই জোড়া সভা ঘিরে উচ্ছ্বসিত উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার বিজেপি নেতা-কর্মীরা
বিশদ

কালিকাপুর-রঘুনাথপুর ঘাটে সেতু এখনও অধরা

গ্রাম থেকে দেখা যায় শহর। অথচ যখন-তখন যাওয়া যায় না শহরে। কারণ শহর ও গ্রামের সীমানা আত্রেয়ী নদী। বর্ষায় কালিকাপুর-রঘুনাথপুর ঘাট দিয়ে পারাপার বন্ধ হয়ে শহরের সঙ্গে গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে
বিশদ

রাস্তায় জমছে জল, ফের পথ অবরোধ ইটাহারের সাহাপাড়ায়

আশ্বাস দিয়েও প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ। সোমবার জমা জল নিষ্কাশনের দাবিতে ফের চাঁচল-ইটাহার রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ স্থানীয়দের। শহরের সাহাপাড়ায় বাঁশ ফেলে অবরোধ করে বিক্ষোভ দেখান ব্যবসায়ী এবং বাসিন্দারা। অবরোধ তুলতে ঘটনাস্থলে হাজির হয় পুলিস।
বিশদ

সাই ক্যাম্পে প্রশিক্ষণের সুযোগ পেল কালিয়াচকের মেহব্বুল

কলকাতার সাই ক্যাম্পে প্রশিক্ষণের সুযোগ পেল মালদহের অ্যাথলিট মেহব্বুল আহমেদ। সম্প্রতি স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার (সাই) পক্ষ থেকে মেহব্বুলকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। 
বিশদ

হেমতাবাদ হাসপাতালে উন্নত চিকিৎসা পরিষেবার দাবি

লোকসভা নির্বাচনের আগে বাসিন্দারা হেমতাবাদ হাসপাতালে উন্নত চিকিৎসা পরিষেবার দাবি নিয়ে সরব হয়েছেন। বাসিন্দাদের অভিযোগ, হেমতাবাদ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সাত জন চিকিৎসক থাকলেও হাসপাতালে পরিকাঠামোগত খামতি রয়েছে।
বিশদ

জিআই ট্যাগ মিললেও সুদিন ফেরেনি কুশমণ্ডির মুখা শিল্পীদের

ভোটে রাজনৈতিক নেতাদের প্রতিশ্রুতিই সার! জিআই ট্যাগের পরও কুশমণ্ডির মুখোশ বা মুখা শিল্পীদের সুদিন ফিরল  না। কাঠের মুখোশের বিক্রির জায়গা এখনও সুনিশ্চিত হয়নি দেশ ও বিদেশের মাটিতে। ফলে ধুঁকছে কুশমণ্ডির মুখোশ শিল্প। 
বিশদ

নাবালিকার বিয়ে রুখল প্রশাসন

এক নাবালিকার বিয়ে বন্ধ করল ব্লক প্রশাসন। মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে প্রশাসনের কাছে মুচলেকা দিলেন নাবালিকার অভিভাবকরা। সোমবার বিকেলে হরিশ্চন্দ্রপুর‌ থানার তুলসীহাটা এলাকার ঘটনা।
বিশদ

কাপড় ব্যবসায়ীর বাড়িতে চুরি

রবিবার রাতে এক কাপড় ব্যবসায়ীর বাড়িতে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনাটি মালদহের চাঁচল থানার বালুপুরের। বাড়ির সদস্যদের অনুপস্থিতিতে পিছনের গেটের তালা ভেঙে দুষ্কৃতীরা ঘরে ঢোকে।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...

শপিং মলের পর এবার গির্জা। ফের ছুরি নিয়ে হামলা অস্ট্রেলিয়ার সিডনিতে। সোমবার আচমকা ছুরির আঘাতে আহত হয়েছেন গির্জার বিশপ সহ আরও বেশ কয়েকজন পুণ্যার্থী। জখম ...

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে সেই ২০০৯ সাল থেকে টানা জিতে আসছেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবারও তিনিই জোড়াফুলের প্রার্থী। বিগত লোকসভা নির্বাচনগুলির সময় দেখা গিয়েছে, জয় নিয়ে কার্যত ‘চিন্তামুক্ত’ থাকতেন তিনি। ...

একদিকে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, কেশব মহারাজরা। মঙ্গলবার ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে স্পিনারদের লড়াই আকর্ষণীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রবল গরমে সোনারপুরে মৃত্যু প্রৌঢ়ার
প্রবল গরমে ‘পুড়ছে’ বাংলা। এরই মাঝে সোনারপুর এলাকায় গরমের বলি ...বিশদ

04:38:15 PM

নিশীথ প্রামাণিকের কনভয়ে তল্লাশি
কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয় পরীক্ষা করল পুলিস।  আজ ...বিশদ

04:19:00 PM

দাঁতন থানার মেনকাপুরে মেদিনীপুরের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পলের প্রচারে দলীয় কর্মীদের মধ্যে হাতাহাতি

04:04:49 PM

আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের সমর্থনে রোড শো করছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:47:55 PM

মুর্শিদাবাদের ডিআইজি হলেন আইপিএস ওয়াকার রাজা

03:33:55 PM

বলছে মাছ খেলে সে দেশদ্রোহী, আগে একবার মাছ খেতাম, ওই কথা শুনে এখন দু’বার খাই: অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:30:53 PM