Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পিএফ বকেয়া রাখা চা বাগান মালিকদের হুঁশিয়ারি দিলেন জন বারলা 

বিএনএ, জলপাইগুড়ি: চা শ্রমিকদের পিএফ বকেয়া থাকা নিয়ে ক্ষুব্ধ আলিপুরদুয়ারের সংসদ সদস্য বিজেপির জন বারলা। শ্রমিকদের পিএফ বকেয়া রাখা চা বাগানের মালিকদের বিরুদ্ধে তিনি থানায় অভিযোগ জানানোর হুঁশিয়ারি দিয়েছেন। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জন্য তিনি কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হবেন বলেও জানিয়েছেন। বৃহস্পতিবার জলপাইগুড়ি পিএফ অফিসে চা শ্রমিকদের সমস্যা নিয়ে শ্রমিক পক্ষ, মালিক পক্ষ, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির সাংসদদের বৈঠক ডেকেছিলেন পিএফ কমিশনার। মালিকপক্ষ এদিন বৈঠকে গরহাজির ছিল। বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বাগান মালিকদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন আলিপুরদুয়ারের সাংসদ জন বারলা।
তিনি বলেন, জলপাইগুড়ির একাধিক চা বাগান মালিকপক্ষ শ্রমিকদের নায্য পাওনা পিএফ জমা করছে না। পিএফ কমিশনারের কাছে আমি জানতে চেয়েছি কোন কোন চা বাগান এখনও পিএফ জমা করেনি। তথ্য পেয়ে গেলেই আমি কেন্দ্রীয় সরকারের কাছে বিষয়টি জানাব। যেসমস্ত মালিকরা বকেয়া পিএফ জমা করেনি তাদের বিরুদ্ধে থানায় অভিযোগ করব। জলপাইগুড়ির সংসদ সদস্য বিজেপি’র জয়ন্ত রায় বলেন, চা শ্রমিকদের অনেক সমস্যা রয়েছে। পিএফ সমস্যা নিয়ে এদিন বৈঠক করা হয়েছে। সেখানে নানা রকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তগুলি অনুয়ায়ী আমরা অগ্রসর হব যাতে শ্রমিকদের পিএফ সমস্যার দ্রুত সমাধান হয়।
জলপাইগুড়ির পিএফ কমিশনার বি লাল জামাং বলেন, চা শ্রমিকদের পিএফ সমস্যা নিয়ে এদিন বৈঠক করা হয়েছে। মালিকপক্ষ, শ্রমিকপক্ষ সবাইকে বৈঠকে ডাকা হয়েছিল। কিন্তু মালিকপক্ষের কেউ আসেনি। পিএফ সংক্রান্ত বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব। শিলিগুড়ির অতিরিক্ত শ্রম কমিশনার চন্দন দাশগুপ্ত বলেন, পিএফ সংক্রান্ত বিষয়ে আমাদের কেউ কোনও অভিযোগ জানায়নি। অভিযোগ জানালে পিএফ অফিসে পাঠিয়ে দেব। ইন্ডিয়ান টি প্লান্টার্স অ্যাসোসিয়েশনের মুখ্য উপদেষ্টা অমৃতাংশু চট্টোপাধ্যায় বলেন, নিয়মানুয়ায়ী সমস্ত চা শ্রমিকের পিএফ জমা করার জন্য বাগান মালিকদের কাছে আমরা আবেদন করেছি। যারা এখনও জমা করতে পারেনি তাদের আর্থিক অবস্থা বিবেচনা করা দরকার।
ডুয়ার্সের চা শ্রমিকদের পিএফ সমস্যা নিয়ে এদিন বৈঠক হয়। পিএফ অ্যাকাউন্টে আধার লিঙ্ক না থাকার জন্য অনেকেই অবসরের পরে টাকা পাচ্ছেন না। টাকা না পাওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে অবসরপ্রাপ্ত শ্রমিকদের। সেই সমস্যা মেটাতে এদিনের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। তবে ডুয়ার্সের চা বাগানের একাধিক মালিক চা শ্রমিকদের নায্য পাওনা জমা করেননি। আলিপুরদুয়ারের সাংসদের দাবি, ১০০ কোটি টাকার উপরে পিএফ জমা পড়েনি। চার-পাঁচ বছর থেকে একাধিক চা বাগান পিএফ জমা করছে না। মালিকরা পিএফের টাকা কেটে নিয়ে জমা না করার জন্য শ্রমিকদের সমস্যা হচ্ছে। অবসরপ্রাপ্ত চা শ্রমিকরা প্রতিদিনই সাংসদকে এবিষয়ে অভিযোগ জানাচ্ছেন।
 

15th  November, 2019
বিতর্ক এড়াতে গ্রাম পঞ্চায়েতগুলিকে অর্থ দপ্তরের নিয়মকানুন অনুসরণ করার পরামর্শ 

বিএনএ, শিলিগুড়ি: নির্মীয়মাণ কাজে অর্থ বরাদ্দ নিয়ে বিতর্ক এড়াতে গ্রাম পঞ্চায়েতগুলিকে অর্থ দপ্তরের নিয়মকানুন অনুসরণ করার পরামর্শ দেওয়া হল। বৃহস্পতিবার গ্রাম পঞ্চায়েতগুলির নির্বাহী আধিকারিক ও সচিবদের প্রশিক্ষণ শিবিরে এই পরামর্শ দিয়েছেন প্রশাসনের আধিকারিকরা। 
বিশদ

15th  November, 2019
যান্ত্রিক গোলযোগে ধান কেনার রেজিস্ট্রেশন ব্যাহত পুরাতন মালদহে, উত্তেজনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার পুরাতন মালদহ ব্লকের কৃষক বাজারে কৃষকদের নাম রেজিস্ট্রেশনের যন্ত্র খারাপ হয়ে যাওয়ায় দীর্ঘক্ষণ আটকে রইলো ধান কেনার কাজ। দূরদূরান্ত থেকে আসা কৃষকরা হয়রান হয়ে বিক্ষোভ দেখালেন। পরে পরিস্থিতি সামাল দিতে পুলিসকে খবর দেওয়া হয়।  
বিশদ

15th  November, 2019
স্ট্রেচার থেকে পড়ে রোগীমৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ উত্তরবঙ্গ মেডিক্যালের 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক অলোক কুণ্ডুর মৃত্যুর পর ওঠা অভিযোগ নিয়ে তদন্তে নামল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। অভিযোগ, বেহাল স্ট্রেচারে চাপিয়ে জরুরি বিভাগ থেকে ওয়ার্ডে নিয়ে যাওয়ার সময় ওই ক্রীড়া সংগঠক করিডরে পড়ে যান। বৃহস্পতিবার মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। 
বিশদ

15th  November, 2019
মহানন্দার পাড়ে স্থায়ী বইমেলা প্রাঙ্গণ করতে চায় উৎসব কমিটি, গেল প্রস্তাব 

সংবাদদাতা, মালদহ: শেষ পর্যন্ত মালদহ কলেজ মাঠে আর বইমেলা না করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হল প্রশাসনিক বৈঠকে। ইংলিশবাজার পুরসভার সদর ঘাটের শিবতলা সংলগ্ন এলাকাতেই আগেরবারের মত এবারও বইমেলা হবে বলে নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 
বিশদ

15th  November, 2019
শীত পড়তেই গোরুপাচার বেড়েছে কোচবিহারের সীমান্ত লাগোয়া এলাকায় 

সংবাদদাতা, মাথাভাঙা: শীত পড়লেই কোচবিহারের ভারত-বাংলাদেশ সীমান্তজুড়ে তৎপরতা শুরু হয়ে যায় পাচারকারীদের মধ্যে। কুয়াশার সুযোগ নিয়ে চলে পাচার। এবছর এখন সবে মাত্র শীত পড়তে শুরু করেছে। তবু এখন থেকেই ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় সক্রিয় হয়ে উঠেছে চোরাকারবারীরা। 
বিশদ

15th  November, 2019
রায়গঞ্জে স্ত্রীকে নৃশংসভাবে কুপিয়ে খুনের দায়ে যাবজ্জীবন স্কুলশিক্ষকের 

বিএনএ, রায়গঞ্জ: স্ত্রীকে নৃশংসভাবে খুনের দায়ে হাইস্কুল শিক্ষক স্বামী, শিক্ষকের মা ও তার দিদিকে বৃহস্পতিবার যাবজ্জীবন কারাদণ্ড দিল উত্তর দিনাজপুর জেলা আদালত। ২০০৫ সালে সেপ্টেম্বর মাসে নৃশংস ওই খুনের ঘটনায় রায়গঞ্জজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছিল।
বিশদ

15th  November, 2019
বৈরাঠায় বুড়ি কালীর মেলায় অশ্লীল নাচের আসর বন্ধ করে দিল পুলিস 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর থানার পুলিস বৈরাঠা বুড়ি কালীর মেলায় অশ্লীল নাচের আসর বন্ধ করে দিল। বুড়ি কালী পুজো উপলক্ষে সেখানে তিনদিনের মেলা বসেছে। মেলায় নাগরদোলা, সার্কাসের পাশাপাশি অশ্লীল নাচের আসর বসানো হয়। খবর পেয়েই পুলিস এনিয়ে তৎপর হয়। 
বিশদ

15th  November, 2019
রায়গঞ্জ মেডিক্যালে দালালরাজ বরদাস্ত করা হবে না, জানালেন রাজীব 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও দালালরাজ বরদাস্ত করা হবে না। যারা মানুষকে হয়রানি করছে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে।   বিশদ

15th  November, 2019
মালদহ ও গঙ্গারামপুরে আসছেন মুখ্যমন্ত্রী, জোর প্রশাসনিক তৎপরতা 

সংবাদদাতা, মালদহ ও বালুরঘাট: আগামী ১৯ নভেম্বর মালদহ ও দক্ষিণ দিনাজপুর জেলা সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন ও দলীয় সূত্রে এখবর জানা গিয়েছে। 
বিশদ

15th  November, 2019
চালককে রাস্তার পাশে ফেলে ১৪ টন চালের লরি হাইজ্যাক 

সংবাদদাতা, ইসলামপুর: বুধবার গভীর রাতে ইসলামপুর শহরে ৩১ নম্বর জাতীয় সড়ক থেকে চাল বোঝাই একটি লরি হাইজ্যাক করেছে দুষ্কৃতী দল। দুষ্কৃতীরা চালকের হাত-পা-মুখ বেঁধে তাঁকে শহরের বাইরে জাতীয় সড়কের ধারে জঙ্গলে ফেলে ওই লরি নিয়ে চম্পট দিয়েছে। বৃহস্পতিবার সকালে ঘটনাটি প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।  
বিশদ

15th  November, 2019
স্কুলের সামনে রাখা গাড়িতে আগুন, চাঞ্চল্য মাথাভাঙায় 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার মাথাভাঙা শহরের একটি নামি বেসরকারি স্কুলের সামনে রাখা গাড়িতে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। আগুনে গাড়িটির যথেষ্ট ক্ষতি হয়েছে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। যদিও স্কুল কর্তৃপক্ষের দাবি, ওই গাড়িটি তাদের স্কুলের নয়। স্কুলের গেটের সামনে গাড়িটি দাঁড় করানো ছিল।  
বিশদ

15th  November, 2019
লোকসভার পর কোচবিহার পুরসভাও টার্গেট বিজেপির 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: লোকসভা নির্বাচনে বিপুল জয়ের পর এবারে কোচবিহার পুরসভা দখলের জন্য মাঠে নামছে বিজেপি।   বিশদ

15th  November, 2019
আলিপুরদুয়ারে গ্যাস লিক করে গুরুতর অসুস্থ ৯ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার দুপুরে আলিপুরদুয়ার জেলা শহর সংলগ্ন পররপাড় গ্রাম পঞ্চায়েতের পররপাড় গ্রামে একটি বেসরকারি হিমঘরে অ্যামোনিয়া গ্যাসের ভাল্ব লিক হওয়ায় দুই মহিলা সহ নয় জন শ্রমিক গুরুতর অসুস্থ হয়েছেন। এই ঘটনায় গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

15th  November, 2019
কাশ্মীরে মিলল তপনের শ্রমিকের মৃতদেহ, রহস্য 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: কাশ্মীরে নদীর তীরে দক্ষিণ দিনাজপুর জেলার এক শ্রমিকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় রহস্য দেখা দিয়েছে। পুলিস জানিয়েছে, মৃত শ্রমিকের নাম সত্যেন ভুঁইমালি(৩২)। তাঁর বাড়ি দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার হরসুরা গ্রাম পঞ্চায়েতের জগদীশবাটি গ্রামে। তাঁর বাবা দুলাল ভুঁইমালিও পেশায় ভিন রাজ্যের শ্রমিক। 
বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: ভোট যে বড় বালাই। তাই বছর ঘুরতে না ঘুরতেই নীতি, আদর্শ বা পরিকল্পনাকে আপাতত শিকেয় তুলে নিজেদের অবস্থান নিয়ে কার্যত ‘ডিগবাজি’ খেল ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 কলম্বো, ১৬ নভেম্বর: অপ্রীতিকর নানা ঘটনার মধ্যেই শনিবার সম্পন্ন হল শ্রীলঙ্কার ভোট। আর এই ভোটে শ্রীলঙ্কার দিকে বিশেষ নজর ছিল ভারতের। ভারতের মূল চিন্তা মহিন্দা রাজাপাকসে। যদি তাঁর দল পুনরায় ক্ষমতায় ফেরে, তাহলে তা ভারতের জন্য খুব ভালো হবে না, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM