Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

নকশালবাড়িতে গাড়ির ধাক্কায় ভাঙল হস্তিশাবকের পা, তাণ্ডব ক্ষিপ্ত মায়ের 

সংবাদদাতা, নকশালবাড়ি: বৃহস্পতিবার রাতে নকশালবাড়ির উপর দিয়ে যাওয়া এশিয়ান হাইওয়ে-২’তে দ্রুত গতিতে যাওয়া ছোট গাড়ির ধাক্কায় একটি হস্তিশাবক গুরুতরভাবে জখম হয়। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই রাতে সেখানে পৌঁছন কার্শিয়াংয়ের ডিএফও। হাতিটি জখম হয়ে জঙ্গলে গেলেও প্রায় চার ঘণ্টা খোঁজাখুঁজির পর বনকর্মীরা সেটির সন্ধান পান। রাতভর সেটিকে চিকিৎসা করে কিছুটা সুস্থ করে তোলা হয়। এদিন সকালে হাতিটি গভীর জঙ্গলে চলে যায়। সেটির উপর বনকর্মীরা নজর রাখছেন। ওই রাস্তায় হাতির করিডরে গাড়ির গতি কম রাখার জন্য নির্দেশ সংক্রান্ত বোর্ড থাকলেও কেউ তা মানছেন না বলে অভিযোগ উঠেছে। ছোট গাড়ির দুই আরোহী সামান্য জখম হন। তাঁদের নকশালবাড়ি গ্রামীণ হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। পুলিস জানিয়েছে, চালকের নাম অনিন্দ রায় এবং তার সঙ্গে ছিলেন প্রসেনজিৎ বসু। তাঁদের দু’জনের বাড়ি শিলিগুড়ির আশ্রমপাড়ায়।
কার্শিয়াংয়ের ডিএফও শেখ ফরিদ বলেন, ওয়াইল্ড লাইফ প্রটেকশন অ্যাক্ট অনুযায়ী ঘটনার তদন্ত চলছে। শাবকটি বর্তমানে সুস্থ আছে। তবে সেটিকে আমরা কিছুদিন নজরে রাখব।
বেঙ্গল সাফারির চিকিৎসক নিক ডোলে বলেন, হাতিটির বাঁ পা’টি ভেঙেছে। হাতিটির চোট গুরুতর। অ্যান্টিবায়োটিক ও ব্যাথা কমার ওষুধ দেওয়া হয়েছে। সেটিকে ক’দিন নজরে রাখা হবে।
নকশালবাড়ি থানার ওসি সুজিত দাস বলেন, দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি হেফাজতে নেওয়া হয়েছে। বনবিভাগের অভিযোগ পেলে পরবর্তী পদক্ষেপ নেব।
এশিয়ান হাইওয়ে-২’র শিলিগুড়ির প্রজেক্ট ডিরেক্টর জীতেন্দ্রকুমার প্যাটেল বলেন, যানবাহনের গতি নিয়ন্ত্রণ সংক্রান্ত বোর্ড সেখানে থাকলেও চালকরা মানছেন না। পুলিসকে এনিয়ে পদক্ষেপ করতে হবে।
বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় নকশালবাড়ি ব্লকের দেওমুনির কিরণচন্দ্র চা বাগান সংলগ্ন এশিয়ান হাইওয়েতে দুর্ঘটনাটি ঘটে। সম্প্রতি দ্রুত গতিতে মোটর বাইক ছুটিয়ে যাওয়ার সময়ে হাতির সামনে পড়ে গেলে জোরে ব্রেক কষতেই দুই যুবক আছড়ে পড়ে জখম হন। বনদপ্তর জানিয়েছে, গাড়ির ধাক্কায় দু’বছর বয়সি স্ত্রী হস্তিশাবকটি মারাত্মকভাবে জখম হয়েছে। বাগডোগরার দলকা বনাঞ্চলে ৪৫টি হাতি আছে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ছোট ছোট দলে বিভক্ত হয়ে হাতিগুলি বনাঞ্চল থেকে খাবারের সন্ধানে পাশের গ্রামগুলিতে হানা দেয়। ৯টা ৪০ মিনিট নাগাদ মা হাতি সহ দু’টি শাবক রাস্তা পারাপার করে। সেসময়ে নকশালবাড়ি থেকে শিলিগুড়িগামী একটি ছোট গাড়ি একটি হস্তিশাবককে ধাক্কা মারে। মা হাতিটি গাড়িটি ধাক্কা দিয়ে সরিয়ে শাবককে রাস্তার পাশে নিয়ে যায়। ওই ঘটনার পর রাস্তায় ব্যাপক যানজট হয়। মা হাতিটি একসময়ে রাস্তায় উঠে সকলকে তাড়া করে। বাগডোগরা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে মা হাতিটিকে জঙ্গলে ফিরিয়ে দেয়। রাতেই বেঙ্গল সাফারির পশুচিকিৎসককে নিয়ে আসা হয়। রাত ১২টার পর শাবকটির সন্ধান মেলে। সেটিকে ঘুমপাড়ানি গুলি করে চিকিৎসা শুরু করা হয়। রাত ২টোয় হাতিটিকে সুস্থ করা হয়। ভোর পর্যন্ত সেটিকে পর্যবেক্ষণে রাখেন বনকর্মীরা।
 

বন্ধ কালচিনি চা বাগানে গিয়ে শ্রমিকদের দুর্দশার কথা শুনলেন লকেট 

রবীন রায়, (কালচিনি) আলিপুরদুয়ার, সংবাদদাতা: উত্তরবঙ্গের বন্ধ চা বাগান নিয়ে লোকসভার অধিবেশনে রাজ্যের সমস্ত বিজেপি এমপি একযোগে সরব হবেন।   বিশদ

বিধাননগর গ্রাম পঞ্চায়েত
প্রধানের বিরুদ্ধে টাকা নয়ছয়ের অভিযোগ ভিত্তিহীন জানাল প্রশাসন 

সংবাদদাতা, মালাবাজার: ১০০ দিনের কাজ প্রকল্পে কাজ না করেই টাকা আত্মসাতের যে অভিযোগ মেটেলির বিধাননগর গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে উঠেছিল তা ভিত্তিহীন বলে জানালেন মাল মহকুমা শাসক বিবেক কুমার।  
বিশদ

টেকাটুলিতে চায়ের দোকানগুলিতে মদের ঠেক, অভিযান চালাল পুলিস 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে একাধিক চায়ের দোকানের আড়ালে বেআইনি মদের ঠেক গড়ে উঠেছে বলে অভিযোগ এলাকাবাসীর। শুক্রবার অভিযোগ পেয়ে ময়নাগুড়ি থানার পুলিস খাগড়াবাড়ি ২ গ্রামপঞ্চায়েত এলাকার টেকাটুলিতে অভিযান চালায়। কিন্তু কোনও ব্যবসায়ীকে আটক করা যায়নি। 
বিশদ

গুটখা ও তামাকজাত পানমশলার বিক্রি রুখতে প্রচার নিয়ে ব্যবসায়ী-জেলা প্রশাসন দ্বিমত 

সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলাজুড়ে গুটখা ও তামাকজাত পানমশলার বিক্রি বন্ধ করতে প্রচার শুরু করেছে জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। বিভিন্ন দোকানে তারা সচেতনতামূলক প্রচার করতে পোস্টার লাগিয়েছে। বিষয়টির গুরুত্ব বুঝতে পেরে কিছু দোকানে ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে ক্রয়-বিক্রয়।  
বিশদ

শিবির শেষেই প্রথম কিস্তির টাকা দেওয়া হবে
প্রথম দিন ৩০ হাজার উপভোক্তাদের নিয়ে কাটমানি না দেওয়ার ক্লাস নিলেন বিডিওরা 

বিএনএ, মালদহ: কাটমানি নিয়ে প্রচারে প্রথম দিনেই ভালো সাড়া পেল মালদহ জেলা প্রশাসন। শুক্রবার জেলার বিভিন্ন ব্লকে প্রায় ৩০ হাজার উপভোক্তাকে নিয়ে বিডিওরা রীতিমতো ক্লাস করলেন। ব্লক এলাকার স্কুলে স্কুলে উপভোক্তাদের নিয়ে আধিকারিকরা আলোচনা করেন। 
বিশদ

কোচবিহার রাসমেলায় আসছেন বাংলাদেশ, কলকাতা, মুম্বইয়ের শিল্পীরা 

বিএনএ, কোচবিহার: এবারে কোচবিহারের রাসমেলার অনুষ্ঠানে বাংলাদেশ, মুম্বই ও কলকাতার শিল্পীরা আসছেন। সেই সঙ্গে সার্কাস থেকে শুরু করে নতুন বেশকিছু রাইড থাকছে। মেলা ১১ নভেম্বর শুরু হওয়ার পরেই ১৩ তারিখ রাসমেলায় আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীকে রাসমেলার রাসচক্রের মডেল উপহার হিসেবে দেবে পুরসভা।  
বিশদ

বিরোধীদের আন্দোলনের হুমকি
মানিকচককে দক্ষিণ মালদহ পুলিস জেলায় রাখতে ডিজিকে চিঠি দিলেন সভাধিপতি 

সংবাদদাতা, মালদহ: প্রস্তাবিত পুলিস জেলা ভাগ নিয়ে ইতিমধ্যেই তীব্র ক্ষোভ তৈরি হয়েছে মানিকচকে। প্রস্তাবিত দক্ষিণ মালদহ পুলিস জেলার পরিবর্তে উত্তর মালদহ পুলিস জেলায় মানিকচককে অন্তর্ভুক্ত করা হতে পারে জেনে রীতিমতো ক্ষুব্ধ এই ব্লকের বাসিন্দারা।  
বিশদ

ছাত্রবিক্ষোভের জেরে সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রতুয়ার মাদ্রাসায় 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মাদ্রাসায় নিয়োগে স্বজনপোষণের অভিযোগ তুলে আন্দোলনে নামলো পড়ুয়ারা। শুক্রবার ছাত্রবিক্ষোভের জেরে মালদহের রতুয়া-১ ব্লকের বটতলা আদর্শ হাই মাদ্রাসায় সহকারী প্রধান শিক্ষক নিয়োগের ইন্টারভিউ স্থগিত হয়ে গেল। এদিন দুপুর দুটো থেকে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের ইন্টারভিউ ছিল। 
বিশদ

কালিয়াগঞ্জ উপনির্বাচন
নগর সংকীর্তনে জনসংযোগ তৃণমূলের, বুথে বুথে কর্মিসভা করে ঘর গোছাচ্ছে বিজেপি 

সংবাদদাতা, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে জয়লাভ করতে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। একদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থী তপন দেব সিনহা কাকভোরে উঠে নগর সংকীর্তনের মাধ্যমে জনসংযোগ বাড়ানোর চেষ্টা চালাচ্ছেন। 
বিশদ

আলিপুরদুয়ারে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, চা বাগানগুলিতে অভিযান শুরু স্বাস্থ্যদপ্তরের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে শীতেও ডেঙ্গু দাপাচ্ছে। বর্তমানে জেলায় ২৫০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এই বছর জেলায় এখনও পর্যন্ত ডেঙ্গুতে মারা গিয়েছেন চারজন। তবে আলিপুরদুয়ারের চা বলয়ে নতুন করে ডেঙ্গু ছড়িয়ে পড়ার ঘটনায় উদ্বিগ্ন জেলা স্বাস্থ্যদপ্তর। 
বিশদ

ইসলামপুর মহকুমা হাসপাতাল
প্রতীক্ষালয়ে হয়েছে ফুড সেফ্টি অফিস, সমস্যায় রোগীর পরিজনরা 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর মহকুমা হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীর পরিজনদের রাতে থাকার প্রতীক্ষালয়টিতে ফুড সেফ্টি অফিস করা হয়েছে। এরফলে রোগীর পরিজনদের রাতে থাকার কোনও শেডঘর হাসপাতাল ক্যাম্পাসে আর থাকল না। স্থানীয়দের অভিযোগ, ফুড সেফ্টি অফিস অন্যত্র করা যেতে পারত। 
বিশদ

কর্মবিরতি উঠল কোচবিহার মেডিক্যালের অস্থায়ী সাফাই ও নিরাপত্তাকর্মীদের 

বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার থেকে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের অস্থায়ী সাফাই ও নিরাপত্তা কর্মীরা কাজ বন্ধ করে আন্দোলন শুরু করেন। শুক্রবারও তাঁরা তাঁদের দাবিতে অনড় থাকায় দুপুর পর্যন্ত মেডিক্যালের সাফাই ও নিরাপত্তার কাজ বন্ধ ছিল। এরফলে হাসপাতালে চরম সমস্যা সৃষ্টি হয়। 
বিশদ

মশা নিধনে জল জমিয়ে রাখায় বাড়ির কর্তাকে জরিমানা,পরিত্যক্ত জমিতে পুরসভার সাইনবোর্ড 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি শহরে দীর্ঘদিন ধরে নির্মীয়মাণ বাড়িতে জল জমিয়ে রাখায় গৃহকর্তার কাছ থেকে আদায় করা হল জরিমানা। অভিযুক্ত গৃহকর্তার নাম সুতীর্থ মুখোপাধ্যায়। শহরের সুভাষপল্লিতে তাঁর বাড়ি। শুক্রবার অভিযুক্তের কাছ থেকে জরিমানা বাবদ ৫০০০ টাকা আদায় করা হয়েছে।  
বিশদ

এক সপ্তাহ চলবে পিচ ঢালার কাজ
ফের বন্ধ বাইপাস, ফের ভোগান্তি শুরু মালদহের দুই শহরে 

বিএনএ, মালদহ: ফের যানজটে স্তব্ধ হয়ে পড়েছে ইংলিশবাজার শহর। বাইপাস বন্ধ থাকার কারণে শুক্রবার ব্যাপক যানজটের সৃষ্টি হয় শহরে। এদিন সকাল থেকে শহরের সুস্থানি মোড় থেকে শুরু করে মেডিক্যাল কলেজ, রথবাড়ি, ৪২০ মোড় হয়ে মঙ্গলবাড়ি সেতু পর্যন্ত যানবাহনের গতি কার্যত স্তব্ধ হয়ে যায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): স্বেচ্ছাবসর প্রকল্প ঘোষণার মাত্র তিন দিনে বিএসএনএলের ৪০ হাজারেরও বেশি কর্মী তা গ্রহণ করেছেন। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার সিএমডি পি কে পুরওয়ার শুক্রবার একথা জানিয়েছেন। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): আগামী সপ্তাহেই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি দেশ সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার। এই সফরকে তাঁদের অগ্রাধিকারের জায়গা বলেই দাবি করেছে পেন্টাগন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। বৃষ: কর্মে পদোন্নতির সম্ভাবনা। মিথুন: অর্থপ্রাপ্তির ...বিশদ

07:11:04 PM

আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM