Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কালিয়াগঞ্জ উপনির্বাচন
নগর সংকীর্তনে জনসংযোগ তৃণমূলের, বুথে বুথে কর্মিসভা করে ঘর গোছাচ্ছে বিজেপি 

সংবাদদাতা, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে জয়লাভ করতে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। একদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থী তপন দেব সিনহা কাকভোরে উঠে নগর সংকীর্তনের মাধ্যমে জনসংযোগ বাড়ানোর চেষ্টা চালাচ্ছেন। অন্যদিকে, বিজেপি প্রার্থী কমল সরকার বুথভিত্তিক কর্মী বৈঠক করে সংগঠন মজবুত করার কাজ করছেন। পাশাপাশি নিজের ভোটব্যাঙ্কটাও বুঝে নিচ্ছেন। দুই প্রার্থী একে অপরকে এক ইঞ্চি জায়গা ছাড়তে নারাজ। প্রথম থেকেই তাই ময়দানে নেমে সরাসরি জনসংযোগে মন দিয়েছেন তাঁরা। তাঁদের সাহায্য করতে দুই দলেরই রাজ্য এবং জেলা স্তরের নেতারা বরাবর পাশে রয়েছেন প্রার্থীদের। রাজনৈতিক মহলের ধারণা, এই মুহূর্তে কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচন হচ্ছে অনেকটা সেমিফাইনালের মুডে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে হাওয়া বুঝে নিতে চাইছে ঘাসফুল ও পদ্মফুল শিবির।
লোকসভা ভোটের ফলাফল উল্টে দিতে চাইছে তৃণমূল। আবার বিজেপি নেতৃত্ব লোকসভা ভোটের থেকেও ভালো ফল করার চ্যালেঞ্জ নিয়ে নিয়েছে। মনোনয়নপত্র পেশ করার শেষ দিন ছিল ৬ নভেম্বর। সেদিন থেকেই দুই দল সমানতালে নিজেদের ঘর সামলাতে এগিয়ে চলেছে। স্থানীয় একটি ধর্মীয় সংগঠন মাঝেমধ্যেই কালিয়াগঞ্জ শহরে নগর সংকীর্তনের আয়োজন করে। এদিন তাঁদের সঙ্গে কাকভোরে শহরের অলিতে গলিতে হাঁটেন তৃণমূলের প্রার্থী তপনবাবু এবং কয়েকজন স্থানীয় নেতা-কর্মী। অন্যদিকে, বাম- কংগ্রেসের জোট প্রার্থীর তরফে ছোট ছোট জনসভার মাধ্যমে প্রচার চালানো হচ্ছে। জেলা স্তরের বিভিন্ন নেতা-নেতৃত্ব ওই জনসভাগুলোতে গিয়ে কংগ্রেসের পক্ষে প্রচার চালাচ্ছেন। কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনের লড়াই ত্রিমুখী হতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।
এই বিষয়ে বিজেপি উত্তর দিনাজপুর জেলা সাধারণ সম্পাদক তথা কালিয়াগঞ্জ উপনির্বাচনের কনভেনার বাসুদেব সরকার বলেন, আমাদের প্রার্থী কমল সরকার বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালাচ্ছেন। এছাড়াও ছোট ছোট বুথভিত্তিক মিটিং মিছিল করে বিজেপির পক্ষে ভোট দেওয়ার জন্য প্রচার চালাচ্ছেন। লোকসভা ভোটে আমরা যত ভোট পেয়েছিলাম, এবার তার থেকেও বেশি ব্যবধানে জিতে এই বিধানসভা কেন্দ্র নিজেদের দখলে রাখবো।
তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, ভোটের প্রচার চালানোর জন্য আমরা জনসভা থেকে শুরু করে বুথ ভিত্তিক মিটিং-মিছিল সবটাই করছি। আমাদের এই প্রচারে প্রচুর মানুষ আমাদের সমর্থন জানাচ্ছেন।
কংগ্রেসের তরফে উত্তর দিনাজপুর জেলা সাধারণ সম্পাদক পবিত্র চন্দ বলেন, ছোট ছোট জনসভা, পথসভা ও মিটিং-মিছিলের মাধ্যমেই আমরা কালিয়াগঞ্জ বিধানসভার বিভিন্ন এলাকায় প্রচার চালাচ্ছি। যথেষ্ট ভালো সাড়া পাচ্ছি।
আগামী ২৫ নভেম্বর কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে দিনক্ষণ ঠিক হয়েছে। ২৮ নভেম্বর নির্ধারিত হবে প্রার্থীদের ভাগ্য। তবে গত ৬ নভেম্বর মনোনয়নপত্র পেশ করার শেষ দিন পেরিয়ে যেতে সব দলই তাদের নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছে। কোথাও জনসংযোগ বাড়াতে নগর সংকীর্তন, কোথাও ছোট ছোট জনসভা করা হচ্ছে। আবার কোথাও বাড়ি বাড়ি গিয়ে নিজেদের মতামত ভোটারদের সামনে তুলে ধরছেন প্রার্থীরা। একদিকে যেমন তৃণমূল এনআরসি বিরোধী প্রচারে সরব হয়েছে, অন্যদিকে, বিজেপি এনআরসি আতঙ্ক কাটাতে বাড়ি বাড়ি মানুষের কাছে পৌঁছে বার্তা দিচ্ছে। বাম-কংগ্রেস জোট প্রার্থী আবার রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন নীতি বিরোধী প্রচারেই মন দিয়েছেন।
 

09th  November, 2019
পেঁয়াজ বাঁচাতে আড়তেই রাত্রিবাস পাইকারদের 

সংবাদদাতা, গঙ্গারামপুর: পেঁয়াজের দাম দিনের পর দিন ঊর্ধ্বমুখী। দুর্মূল্য পেঁয়াজ ‘পাহারা’ দিতে রীতিমত রাত জাগছেন গঙ্গারামপুর শহরের আড়তদারেরা। বর্তমানে গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও পেঁয়াজের দাম বাড়তে বাড়তে আকাশ ছুঁয়ে ফেলেছে। খোলা বাজারে তো ইতিমধ্যেই দেড়শোর গণ্ডি ছুঁয়ে ফেলেছে পেঁয়াজ। 
বিশদ

ইসলামপুর
পিএইচ’র পাইপে ফুটো, পানীয়
জলে পোকা, চাঞ্চল্য ছড়াল শহরে 

সংবাদদাতা, ইসলামপুর: পরিশ্রুত পানীয় জলের বদলে পিএইচ’র জলে মিলছে পোকা। এই অভিযোগ উঠেছে ইসলামপুর পুর এলাকায়। সোমবার ইসলামপুর শহরের ১৬ নম্বর ওয়ার্ডের সুকান্তপল্লি এলাকায় পিএইচই’র ট্যাপকল ও বাড়িতে সংযোগ দেওয়া পাইপলাইনের জল থেকে পোকা বের হতে দেখে স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েন। 
বিশদ

মাটির নীচ দিয়ে বিদ্যুতের তার গিয়েছে, রাস্তা
মেরামত হয়নি, দুর্ভোগে কোচবিহারের বাসিন্দারা 

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহরজুড়ে মাটির নীচ দিয়ে বিদ্যুতের লাইন নিয়ে যাওয়ার জন্য রাস্তার দুই ধারে মাটি খোঁড়া হয়েছিল। অধিকাংশ জায়গাতেই মাটির নীচে তার বসানোর কাজ শেষ হয়েছে। এখন বাড়ি বাড়ি বিদ্যুতের সংযোগ দেওয়ার কাজ বাকি রয়েছে।  
বিশদ

  রায়গঞ্জ মেডিক্যালের অধ্যাপক ও চিকিৎসক সংখ্যা কম, জবাব চাইলেন এমসিআইয়ের প্রতিনিধিরা

 বিএনএ, রায়গঞ্জ: হাসপাতালের অধ্যাপক, চিকিৎসক ও কর্মী সংখ্যা কম কেন? সোমবার রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে এমসিআইয়ের প্রতিনিধিরা সেই প্রশ্নের উত্তর জানতে চেয়েছেন। নতুন মেডিক্যাল কলেজ হওয়ায় কিছু কিছু ক্ষেত্রে ঘাটতি রয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ এমসিআইয়ের প্রতিনিধিদের কাছে জানিয়েছেন। বিশদ

মালিকানা নিয়ে বিতর্কের জেরে থমকে রয়েছে
জলপাইগুড়ি রবীন্দ্রভবনের সংস্কার কাজের বিল 

বিএনএ, জলপাইগুড়ি: মালিকানা জটে আটকে রয়েছে জলপাইগুড়ি সমাজপাড়ায় অবস্থিত রবীন্দ্রভবনের সংস্কার কাজের বিল। জলপাইগুড়ির আর্য নাট্য সমাজের কাছে রবীন্দ্রভবনের মালিকানা রয়েছে। সম্প্রতি রাজ্য সরকার ভবনটি সংস্কার করে। বেসরকারি সংস্থার হাতে মালিকানা থাকা ভবনে সরকারি কাজ নিয়ে প্রশাসনিক মহলে প্রশ্ন উঠে।  
বিশদ

কালচিনি
ভার্নাবাড়িতে জলাধার থেকে হস্তিশাবক উদ্ধারের
সময় হাতি ও যন্ত্রের অসম লড়াই দেখলেন বাসিন্দারা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সোমবার কালচিনির ভার্নাবাড়ি চা বাগানের একটি পাকা জলাধার থেকে একটি হস্তিশাবককে বন কর্মীরা তোলার সময় মা হাতি ও বুলডোজারের অসম লড়াই চাক্ষুষ করল কয়েকশ জনতা।  
বিশদ

তপনে নামবিভ্রাটের জেরে ভাইয়ের জন্য বরাদ্দ
টাকা দাদার অ্যাকাউন্টে, জেলাশাসকের দ্বারস্থ 

সংবাদদাতা, বালুরঘাট: রেশন কার্ডে নাম বিভ্রাটের জেরে বাংলা আবাস যোজনায় ভাইয়ের প্রাপ্য টাকা ঢুকল দাদার অ্যাকাউন্টে। এদিকে নিজের বরাদ্দ ঘরের টাকা ফেরত চেয়ে বিডিও ও জেলাশাসকের দ্বারস্থ হলেন তপন ব্লকের আজমতপুর গ্রাম পঞ্চায়েতের উত্তর বজরাপুকুরের বাসিন্দা অন্তোষ রায়। পুরো ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক। 
বিশদ

অস্বচ্ছতার অভিযোগে ময়নাগুড়ির আমগুড়ি পঞ্চায়েতের
টেন্ডার স্থগিত, প্রধানকে কারণ দর্শানোর নির্দেশ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: অস্বচ্ছতার অভিযোগে ময়নাগুড়ি ব্লকের আমগুড়ি গ্রাম পঞ্চায়েতের টেন্ডার প্রক্রিয়া স্থগিত করল ব্লক প্রশাসন। উল্লেখ্য, গ্রাম পঞ্চায়েতের ১০টি প্রকল্পের কাজের মধ্যে ই-টেন্ডারে নয়টি কাজই পেয়েছেন একজন ঠিকাদার। এনিয়ে অন্যান্য ঠিকাদাররা টেন্ডার প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে বিডিও’র দ্বারস্থ হন।  
বিশদ

বালাসন থেকে বেআইনিভাবে বালি তোলার
বিরুদ্ধে অভিযান প্রশাসনের, ৩টি মেশিন বাজেয়াপ্ত 

বিএনএ, শিলিগুড়ি: বালাসন নদী থেকে বেআইনিভাবে বালি তোলার বিরুদ্ধে অভিযানে তিনটি মেশিন বাজেয়াপ্ত করলেও মাফিয়াদের ধরতে পারল না প্রশাসন। রবিবার শিলিগুড়ি শহর সংলগ্ন মাটিগাড়া থানা এলাকায় বালাসন নদীর কাওয়াখালি ঘাটে সারপ্রাইজ ভিজিটে যান খোদ মহকুমা শাসক সুমন্ত সহায়।  
বিশদ

জাতীয় সড়কের কাজে ধুলায় ঢেকে যাচ্ছে বাড়ি-ঘর,
সড়ক অবরোধ করে বিক্ষোভ হুসলুরডাঙায় 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জাতীয় সড়কের নির্মাণ কাজ চলাকালীন জল দেওয়ার দাবিতে সোমবার চূড়াভাণ্ডারের হুসলুরডাঙায় জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। ময়নাগুড়ি থেকে ধূপগুড়িগামী গুরুত্বপূর্ণ ওই জাতীয় সড়কে এদিন ঘণ্টা খানেক ধরে অবরোধ চলে। 
বিশদ

স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে
ছাত্রছাত্রীদের নিয়ে বক্তৃতা প্রতিযোগিতা 

সংবাদদাতা, নকশালবাড়ি: স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে দার্জিলিং জেলা পুলিস ও রামকৃষ্ণ মিশনের যৌথ উদ্যোগে জেলার ছাত্রছাত্রীদের নিয়ে বক্তৃতা প্রতিযোগিতা শুরু হতে চলেছে। বক্তৃতার বিষয়ে থাকছে স্বামী বিবেকানন্দের জীবনের আদর্শ এবং নারী সমাজের উন্নয়নে তাঁর অবদান।  
বিশদ

দেড়শো বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানে চন্দননগরের আলোয় সাজবে পুরাতন মালদহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শহরের সার্ধ শতবর্ষ পূর্তির সমাপ্তি অনুষ্ঠান উপলক্ষে চন্দননগরের আলোয় সেজে উঠবে পুরাতন মালদহ। পুরাতন মালদহ পুরসভা সূত্রে জানা গিয়েছে, আগামী দুই থেকে পাঁচ জানুয়ারি পুরসভার সার্ধশতবর্ষের সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  
বিশদ

হরিশ্চন্দ্রপুরে আধার সংশোধনে হয়রানির
অভিযোগ, ব্যাঙ্কে তীব্র উত্তেজনা, ভাঙচুর 

সংবাদদাতা, পুরাতন মালদহ: আধার কার্ডের সংশোধনের লাইন পড়েছিল সোমবার ভোর রাত থেকে। এলাকাবাসীর অভিযোগ, সঠিক সময়ে ব্যাঙ্ক খোলেননি কর্মীরা। তাই ক্ষুব্ধ এলাকাবাসী তাদের রোষ উগরে দেন। ভাঙচুর চালানো হয় ওই ব্যাঙ্কে। এদিন ওই ঘটনাটি ঘটেছে মালদহের হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের মাশালদহ ভালুকা রোডে থাকা একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে কেন্দ্র করে। 
বিশদ

প্রি ওয়েডিং ছাড়া বিয়ে, ভাবতেই
পারছেন না মালদহের যুবক-যুবতীরা 

সংবাদদাতা, গাজোল: সদ্য চার হাত এক হতে চলা যুবক যুবতীদের মধ্যে এখন নতুন ট্রেন্ড প্রি ওয়েডিং ভিডিও এবং ফটোশ্যুট। খালি মহানন্দা নদীর দুই পাড়ে থাকা দুই শহর নয়, মালদহ জেলার বিভিন্ন গ্রামীণ এলাকা থেকেও এখন প্রি ওয়েডিং ফটোশ্যুটের প্রতি আগ্রহ প্রকাশ করছেন পাত্র-পাত্রীরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM