Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জিআ‌ই ট্যাগ মেলার পর বেড়েছে পরিচিতি, কুশমণ্ডির মুখোশ যাচ্ছে প্যারিসেও 

সংবাদদাতা, গঙ্গারামপুর: কেন্দ্র সরকারের কাছ থেকে জিআই ট্যাগ পাওয়ার পর গত একবছরে ব্যাপক ব্যবসা বেড়েছে কুশমণ্ডির মুখোশশিল্পীদের। দেশ তো বটেই, সেইসঙ্গে বিশ্বের বাজারেও সমাদৃত হচ্ছে কুশমণ্ডির মুখোশ। অনলাইনে নেওয়া হচ্ছে অর্ডার। ফ্রান্স, সুইজারল্যান্ডের মতো দেশেও পাড়ি জমাচ্ছে এখানকার শিল্পীদের হাতে তৈরি মুখোশ। স্থানীয় মুখোশশিল্পকে ছড়িয়ে দিতে কুশমণ্ডি মহিষবাথান হস্ত সমবায় সমিতি স্থানীয় বেকার যুবক ও যুবতীদের স্বনির্ভর করার লক্ষ্যে মুখোশ বানাবার প্রশিক্ষণ দিচ্ছে।
শুক্রবার থেকে কুশমণ্ডি মহিষবাথান সমবায় সমিতির মাঠে উত্তরবঙ্গের হস্তশিল্পীদের নিয়ে শুরু হল হস্তশিল্প মেলা। সেখানেই উপস্থিত মুখোশশিল্পীরা জানালেন তাঁদের ব্যবসার বাড়বাড়ন্তের কথা। এদিন মুখোশ মেলার উদ্বোধন করেন কুশমণ্ডি পঞ্চায়েত সমিতির সভাপতি সুনন্দা বিশ্বাস সহ জেলার বিশিষ্টজনেরা। তিনদিন ধরে মেলায় চলবে রাজ্যের লোক প্রসার শিল্পীদের নিয়ে লোকগান ও নাটক। মেলায় মোট কুড়িটি স্টল বসেছে। জেলার শিল্পীদের তৈরী মুখোশের কাজ, পাট দিয়ে সামগ্রী বানাবার ধোকড়া শিল্প, কৃষ্ণনগরের মাটির পুতুল, কোচবিহারের শীতলপাটি ও উত্তর দিনাজপুরের টেরাকোটার সামগ্রী নিয়ে দোকান দিয়েছেন শিল্পীরা।
কুশমণ্ডি মহিষবাথান সমবায় সমিতির সম্পাদক পরেশ সরকার বলেন, আমরা কেন্দ্রীয় সংস্থার কাছ থেকে জিআই ট্যাগ পাওয়ার পর আমাদের ব্যবসা দ্বিগুণ হয়েছে। প্রতিটি শিল্পী সমবায়ে বসে কাজ পাচ্ছেন। আমাদের তৈরী কাঠের মুখোশ রাজ্যের বিভিন্ন মেলায় যাচ্ছে। আমাদের কুশমণ্ডি মহিষবাথান সমবায় সমিতির নিজস্ব ওয়েবসাইট রয়েছে। সেই ওয়েবসাইট দিয়ে আমরা অর্ডার পাচ্ছি। সেই মতো দেশ-বিদেশে কাঠের মুখোশ বিক্রি করছি আমরা। আমাদের তৈরি মুখোশ প্যারিস ও সুইজারল্যান্ডেও গিয়েছে। এছাড়াও স্থানীয় এই শিল্পকে ছড়িয়ে দিতে আমরা গত কয়েক বছর ধরে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে মুখোশ মেলার আয়োজন করছি। উত্তরবঙ্গের হস্তশিল্পীদের এই মেলায় একটা প্ল্যাটফর্ম দেওয়া হয়। শিল্পীদের শিল্পসত্তাকে উৎসাহী মানুষের কাছে পৌঁছে দিতে আমাদের এই উদ্যোগ।
উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের ভাইস চেয়ারম্যান অর্পিতা ঘোষ বলেন, আমি সংসদ সদস্য থাকার সময় জেলার হস্তশিল্পীদের আমার সাধ্যমতো সাহায্য করেছি। আমি কুশমণ্ডির মহিষবাথান সমবায় সমিতির ঘরের জন্য আমার ফান্ড থেকে আর্থিক সাহায্য করেছি। এছাড়াও আমাদের সরকার শিল্পীদের রাজ্য ও রাজ্যের বাইরে নিয়ে গিয়ে বিভিন্ন মেলা করে তাঁদের পরিচিতি বৃদ্ধি করেছে। আমার ইচ্ছা, কুশমণ্ডির হস্তশিল্পীদের জন্য জেলায় একটি স্টল খোলা হোক। তার জন্য আমি রাজ্য সরকারকেও জানিয়েছি। সবুজ সংকেত পেলেই জেলায় মুখোশশিল্পীদের জন্য একটি স্টল করে দেওয়া হবে।
কুশমণ্ডি পঞ্চায়েত সমিতির সভাপতি সুনন্দা বিশ্বাস বলেন, গত তিন বছর ধরে এই মেলায় আসছি। জেলাবাসীর কাছে এটি মিলন মেলা হয়ে ওঠে। মহিষবাথান সমবায় সমিতির মুখোশের যে নাম হয়েছে তা আমাদের জেলার পক্ষে গৌরবের। আমরা পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে শিল্পীদের পাশে রয়েছি।
এদিন উদ্বোধনের পরপরই মেলায় উপচে পড়লো ভিড়। বিকেল চারটে থেকে খন পালাগান, ডোমনী লোকগান ও পুরুলিয়ার ছৌ নাচের পাশাপাশি জেলার লোকশিল্পীদের দিয়ে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। মেলায় মাটির তৈরি অলঙ্কারের স্টলগুলিতে ভিড় লক্ষ্য করা গিয়েছে। এছাড়াও মুখোশ, বাঁশের তৈরি শো পিস ইত্যাদি মেলায় আসা দর্শনার্থীদের আকর্ষণ করেছে।
 

09th  November, 2019
ডালখোলা শ্মশানের চুল্লি
পরিদর্শনে পুর চেয়ারম্যান

 

প্রায় তিন বছর আগে ডালখোলা শ্মশানে গ্যাস চুল্লি নির্মাণের কাজ শুরু হয়েছিল। কিন্তু, কয়েক মাস কাজ চলার পর তা বন্ধ হয়ে যায়। এখনও কাজটি বন্ধ রয়েছে।
বিশদ

25th  September, 2021
মোথাবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট
হয়ে মৃত্যু সিভিকের

 

শুক্রবার সকালে মোথাবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক সিভিক ভলান্টিয়ারের মৃত্যু হয়। পুলিস জানিয়েছে, মৃতের নাম কৈলাসচন্দ্র দাস (৪২)। মোথাবাড়ি থানার রাজনগর অঞ্চলের নয়াগ্রামের বাসিন্দা ছিলেন তিনি।
বিশদ

25th  September, 2021
পুলিস সুপারের অফিসে
তৈরি হচ্ছে মিউজিয়াম

দক্ষিণ দিনাজপুর জেলা পুলিসের অফিসে তৈরি হচ্ছে মিউজিয়াম। যেখানে বিভিন্ন থানা এলাকা থেকে উদ্ধার হওয়া প্রাচীন মূর্তি ও নিদর্শন সংরক্ষণ করে রাখা হবে।
বিশদ

25th  September, 2021
পুরভোট নিয়ে ফালাকাটায়
প্রস্তুতি শুরু তৃণমূলের

 

পুরভোট কবে হবে, এখনও নিশ্চিত নয়। কিন্তু, ভোট যেদিনই ঘোষণা হোক না কেন প্রস্তুতিতে কোনওরকম ফাঁক রাখতে চাইছে না তৃণমূল কংগ্রেস।
বিশদ

25th  September, 2021
গঙ্গারামপুর ইয়ুথ ক্লাবের 
এবারের থিম ‘বিপন্ন প্রাণ’

গঙ্গারামপুর শহরের বিগ বাজেটের দুর্গাপুজোয় এ বছর সাবেকিআনার পাশাপাশি থিমের প্রতিমা, মণ্ডপের দেখা মিলবে। শহরের বিগ বাজেটের দুর্গাপুজোগুলির মধ্যে অন্যতম ইয়ুথ ক্লাব।
বিশদ

25th  September, 2021
মোথাবাড়িতে আগ্নেয়াস্ত্র সহ
ধৃত ঝাড়খণ্ডের বাসিন্দা

 

বৃহস্পতিবার রাতে মোথাবাড়ি থানার পুলিস আগ্নেয়াস্ত্র সহ এক দুষ্কৃতীকে গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শেখ সাত্তার। বছর চল্লিশের সাত্তারের বাড়ি ঝাড়খণ্ডের সাহেবগঞ্জে।
বিশদ

25th  September, 2021
আদালতে যাওয়ার পথে ধৃত ১

ইসলামপুর মহকুমা আদালতের সামনের রাস্তা থেকে শুক্রবার এক ব্যক্তিকে পুলিস গ্রেপ্তার করে। সিনেমার কায়দায় তাকে গ্রেপ্তার করা হয় তাকে। গোপন সূত্রের খবরের ভিত্তিতে পুলিসের কাছে খবর ছিল, ওই ব্যক্তি এদিন ইসলামপুরে আসবে।
বিশদ

25th  September, 2021
মদ বিক্রি বন্ধের দাবি মহিলাদের

দক্ষিণ দিনাজপুর জেলা সহ গোটা রাজ্যে মদ বিক্রি বন্ধের দাবিতে রাস্তায় নামল অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠন। মদ বিক্রি বন্ধের দাবিতে শুক্রবার দুপুরে বালুরঘাটে ওই সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল করা হয়।
বিশদ

25th  September, 2021
মহানন্দা থেকে মৃতদেহ উদ্ধার

মঙ্গলবার রাতে মহানন্দায় ঝাঁপ দেওয়া বধূর দেহ বৃহস্পতিবার সকালে ইংলিশবাজার শহরের মিশন ঘাট এলাকায় উদ্ধার হয়। পুলিস জানিয়েছে, মৃতার নাম লিলু বিবি (৩২)।
বিশদ

25th  September, 2021
বাগডোগরায় ব্রাউন
সুগার সহ গ্রেপ্তার ৩

শিলিগুড়ি শহরে পাচারের আগে বৃহস্পতিবার রাতে বাগডোগরায় ব্রাউন সুগার সহ তিন যুবক গ্রেপ্তার হয়। বাগডোগরা থানার অন্তর্গত ভুট্টাবাড়িতে বাগডোগরা থানা ও শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপ যৌথ অভিযান চালায়।
বিশদ

25th  September, 2021
নয়ানজুলিতে বাস উল্টে 
ছ’জনের মর্মান্তিক মৃত্যু

বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ রায়গঞ্জের কাছে রূপাহারে ৩৪ নম্বর জাতীয় সড়কের পাশে নয়ানজুলিতে একটি বাস উল্টে ছয় পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। তাঁদের নিয়ে বাসটি ঝাড়খণ্ডের পাকুর থেকে মালদহ ও রায়গঞ্জ হয়ে দিল্লির উদ্দেশে যাচ্ছিল। বিশদ

24th  September, 2021
দার্জিলিং জেলার ৮০ শতাংশ বাসিন্দা
টিকার প্রথম ডোজ পেয়েছেন

ধস ও লাগাতার বৃষ্টির জেরে দার্জিলিং জেলার পাহাড় ও প্রত্যন্ত এলাকায় করোনার টিকাকরণ কর্মসূচি অনেকটাই ব্যাহত হয়েছে। তা সত্ত্বেও উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং জেলায় টিকাকরণের অগ্রগতি সন্তোষজনক বলে দাবি করেছেন জেলার করোনা ভ্যাকসিনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক ডেপুটি সিএমওএইচ-৩ ডাঃ সংযুক্তা লিউ।  বিশদ

24th  September, 2021
পুজোয় সরকারি রিসর্ট, লজে ৮০ শতাংশ বুকিং  
জলদাপাড়া ও দার্জিলিংয়ে চাহিদা বেশি

করোনা আতঙ্ক কাটিয়ে পুজোর ভ্রমণে দল বেঁধে পর্যটকরা উত্তরবঙ্গে আসার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। উত্তরবঙ্গের পাহাড়, জঙ্গলে পর্যটন দপ্তরের অতিথি নিবাসগুলির বুকিংয়ের ছবি থেকে এমনই ইঙ্গিত পাচ্ছেন পর্যটন ব্যবসায়ীরা। বিশদ

24th  September, 2021
পুজোর মুখে এক ডজনেরও বেশি
রাস্তা মেরামতির প্রস্তাব পুলিসের

পুজোরমুখে শিলিগুড়ি শহরের বেহাল রাস্তা নিয়ে মুখ খুলল পুলিস। তারা শহরের বেহাল একডজনেরও বেশি রাস্তা মেরামতির প্রস্তাব পুরসভা ও পূর্তদপ্তরের কাছে পেশ করেছে। এ নিয়েই নড়েচড়ে বসেছে পুরসভা ও পূর্তদপ্তর। বিশদ

24th  September, 2021

Pages: 12345

একনজরে
কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে মোদি বিরোধী ভারত বন্‌ধ কর্মসূচির দু’দিন আগে অসমের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার পদত্যাগ দাবি করল সারা ভারত কিষান সভা।  ...

ঘূর্ণিঝড় যশের পর এবার আসছে ‘গুলাব’। যদিও হাওয়া অফিসের মত, এই ঘূর্ণিঝড় আমাদের রাজ্যে আছড়ে পড়ছে না। তবে এর প্রভাবে বৃষ্টিপাতের কবলে পড়বে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ...

সঞ্জু স্যামসনের লড়াকু ইনিংস বিফলে গেল। শনিবার আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে দলের হার বাঁচাতে পারলেন না রাজস্থান রয়্যালসের অধিনায়ক। ...

মাঝ আকাশে দু’টি বিমানের সংঘর্ষ। দাউদাউ করে জ্বলছে সেগুলি। অথচ, দৈবক্রমে বেঁচে গেলেন দুই পাইলট সহ ১১ জন যাত্রী। প্যারাশুটে অক্ষত অবস্থায় রানওয়েতে নেমে আসেন তাঁরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে বিলম্বিত অগ্রগতি। গৃহ সংস্কারে জ্ঞাতি বা পড়সির বাধা দানে সংস্কার ব্যাহত। সুগার ও প্রেশার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৮৯৫ - যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী বা লাহিড়ী মহাশয়ের জীবনাবসান
১৯০৩: বাঙালি চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সঙ্গীতকার,গল্পকার,ঔপন্যাসিক ও অভিনেতা হীরেন বসুর জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৪৩: প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও অধিনায়ক ইয়ান চ্যাপেলের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮১: মার্কিন টেনিস খেলোয়াড় সেরিনা উইলিয়ামসের জন্ম
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১০ টাকা ৭৫.৩৫ টাকা
পাউন্ড ৯৮.৮৭ টাকা ১০৩.৬৪ টাকা
ইউরো ৮৪.৫৬ টাকা ৮৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  September, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন ১৪২৮, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১। পঞ্চমী ১৮/৫৮ দিবা ১/৫। কৃত্তিকা নক্ষত্র ২২/৩৭ দিবা ২/৩৩। সূর্যোদয় ৫/৩০/২, সূর্যাস্ত ৫/২৬/১২। অমৃতযোগ দিবা ৬/১৭ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৫০ গতে ৪/৩৮ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে। 
৯ আশ্বিন ১৪২৮, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১। পঞ্চমী দিবা ১১/৩। কৃত্তিকা নক্ষত্র দিবা ১/৫১। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৮।  অমৃতযোগ দিবা ৬/২৩ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৫০ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৭ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/৩০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩৬ গতে ৪/২২ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে। 
১৮ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল ২০২১:  হায়দরাবাদের বিরুদ্ধে ৫ রানে জিতল পাঞ্জাব

25-09-2021 - 11:33:29 PM

আইপিএল ২০২১: হায়দরাবাদ ৬০/৫ (১৩ ওভার)

25-09-2021 - 10:34:27 PM

আইপিএল ২০২১: হায়দরাবাদ ৩৯/৩ (৯ ওভার)

25-09-2021 - 10:13:37 PM

আইপিএল ২০২১: হায়দরাবাদের জয়ের জন্য প্রয়োজন ১২৬ রান

25-09-2021 - 09:28:22 PM

আইপিএল ২০২১: পাঞ্জাব ১০৪/৬ (১৮ ওভার) 

25-09-2021 - 09:05:57 PM

আইপিএল ২০২১: পাঞ্জাব ৭৪/৪ (১৩ ওভার)  

25-09-2021 - 08:39:37 PM