Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

নজরদারির অভাবে জেলা পরিষদের পরিত্যক্ত গেস্ট হাউস থেকে বিভিন্ন সামগ্রী চুরি যাচ্ছে 

সংবাদদাতা, রায়গঞ্জ: রক্ষণাবেক্ষণের অভাবে জেলা পরিষদের পরিত্যক্ত গেস্ট হাউস থেকে প্রতিদিন চুরি হয়ে যাচ্ছে লক্ষ লক্ষ টাকার সামগ্রী। নিরাপত্তা ব্যবস্থা না থাকায় রাতে হাতসাফাই করতে কোনও রকম বাধায় পড়তে হচ্ছে না দুষ্কৃতীদের। প্রতিদিনই প্রায় পরিত্যক্ত গেস্ট হাউসের জানলা, দরজা, আসবাবপত্র ও অন্যান্য সামগ্রী চুরি করে নিয়ে যাচ্ছে দুষ্কৃতীরা। সেখানে অসামাজিক কার্যকলাপও চলছে। এনিয়ে আতঙ্কে রয়েছেন আশপাশের লোকজন। এলাকাবাসীর অভিযোগ চুরির ঘটনার বিষয়ে স্থানীয় প্রশাসনকে জানালেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না।
এবিষয়ে উত্তর দিনাজপুর জেলা পরিষদের তৃণমূলের পরিষদীয় দলনেতা পূর্ণেন্দু দে বলেন, ওই গেস্ট হাউসটি নিয়ে নতুন কিছু করার কথা আমরা ভাবছি। শীঘ্রই এনিয়ে জেলা পরিষদের সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।
রায়গঞ্জ স্টেশনের ঠিক উল্টো দিকে রয়েছে উত্তর দিনাজপুর জেলা পরিষদের গেস্ট হাউস। নতুন গেস্ট হাউসের পেছনে রয়েছে পরিত্যক্ত পুরনো গেস্ট হাউস। দীর্ঘদিন ধরে সেটি ওভাবে পড়ে রয়েছে। দিনের পর দিন এই গেস্ট হাউসের সামনের গেটে তালা দিয়ে বন্ধ করে রাখা থাকলেও এর পেছনের দরজা জানালা ভেঙে দুষ্কৃতীরা ভেতরে থাকা নানান সামগ্রী নিয়ে চম্পট দিয়েছে। গেটের বাইরে থেকে গেস্ট হাউসের ভেতরের চিত্রটি পরিষ্কার দেখা যায়। বাইরে থেকে দেখা যায় ভেতরের দরজা ভাঙার ছবি। স্থানীয়রা বলেন, ভেতরে একসময় প্রচুর সামগ্রী ছিল। সেগুলি বর্তমানে আর যথাস্থানেই নেই। খাট থেকে শুরু করে বিভিন্ন আসবাবপত্র একসময় ওখানে ছিল। সেগুলি এখন আর দেখা যায় না।
পরিত্যক্ত ও জেলা পরিষদ গেস্ট হাউসের পেছন দিকে দেওয়াল খুব বেশি উঁচু না হওয়ায় রাতে হাতসাফাই করতে কোনওরকম বাধায় পড়তে হচ্ছে না দুষ্কৃতীদের। প্রাচীর টপকে ভিতরে ঢুকে অসামাজিক কাজকর্মও চলছে। স্বাভাবিকভাবেই এনিয়ে স্থানীয় মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হচ্ছে। গেস্ট হাউসটি পরিত্যক্ত অবস্থায় থাকলেও বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করা হয়নি। এনিয়েও এলাকাবাসীর আতঙ্ক রয়েছে। তাঁরা বলেন, মাঝেমধ্যেই ভিতরে আগুনের ফুলকি দেখা যায়। রক্ষণাবেক্ষণের অভাবে যেকোনও সময় বড় দুর্ঘটনা ওখানে ঘটে যেতে পারে। পরিত্যক্ত গেস্ট হাউসটি পেরিয়ে গিয়ে একটু এগলেই জেলা পরিষদের স্টাফ কোয়ার্টার রয়েছে। এখানে বেশ কয়েকটি পরিবার বসবাস করে। পরিত্যক্ত গেস্ট হাউসের উল্টোদিকে রয়েছে সরকারি গার্লস হস্টেল। আশপাশে বসতিও রয়েছে।
দিনের পর দিন পরিত্যক্ত ভবনে থেকে নানান সামগ্রী চুরি হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে এলাকার বাসিন্দাদের মধ্যে। তাঁদের দাবি দ্রুত ওই গেস্ট হাউসটি নিয়ে সদর্থক পদক্ষেপ করুক প্রশাসন। দুষ্কৃতীদের চিহ্নিত করে গ্রেপ্তার করা হোক। সরকারি সম্পত্তির যেটুকু অবশিষ্ট আছে সেগুলি রক্ষা করা হোক। ওই ভবনের সংস্কার করে নতুনভাবে সেটি ব্যবহার করা হোক। না হলে যে কোনওদিন পুরো ভবনটাই দখল হয়ে যেতে পারে।
 

কাশ্মীরে গিয়ে ৩ শ্রমিক ঘরে ফেরেনি, যোগাযোগও হচ্ছে না, ঘোর দুশ্চিন্তায় পরিবার 

সোমেন পাল, বংশীহারি, সংবাদদাতা: বংশীহারি ব্লকের কাকাহার গ্রামের তিনজন শ্রমিক কাশ্মীরেই রয়ে গিয়েছেন। গত সাত দিন ধরে তাঁদের কোনও খোঁজও পাচ্ছে না পরিবার। এনিয়ে উদ্বেগে পড়েছে ওই শ্রমিকদের পরিবার পরিজন। প্রশাসন জানিয়েছে, ওই শ্রমিকদের পরিবার তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা এনিয়ে উদ্যোগ নেবে। 
বিশদ

বক্সা ফিডার রোড
জঙ্গলের ভিতর দিয়ে যাওয়া রাস্তায় অস্বাভাবিক গতিতে ছোটে যানবাহন, প্রতিপদে দুর্ঘটনার আশঙ্কা 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের ভিতর দিয়ে জয়ন্তী পর্যন্ত চলে যাওয়া বক্সা ফিডার রোডে প্রচণ্ড গতিতে মোটর বাইক, ছোট গাড়ি ছোটে। ফাঁকা রাস্তায় দিনে-রাতে সর্বক্ষণই নিয়ন্ত্রণহীন গতিতে যানবাহন চালায় মাঝেমধ্যে ছোটখাট দুর্ঘটনা ঘটছে। 
বিশদ

ডায়না নদী থেকে অবাধে তোলা হচ্ছে বালি, বোল্ডার, বানভাসির আতঙ্কে ধুমপাড়ার বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: নাগরাকাটা ব্লকের আংরাভাসা-২ গ্রাম পঞ্চায়েতের ধুমপাড়ার দিকে ক্রমশই ধেয়ে আসছে পাহাড়ি ডায়না নদী। ডায়না নদী থেকে অবৈধভাবে রোজ বালি, পাথর, বোল্ডার তোলার কারণেই নদী তার গতিপথ ঘন ঘন পরিবর্তন করছে। এমন অবস্থায় উত্তর ও দক্ষিণ ধুমপাড়ার হাজার খানেক পরিবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। 
বিশদ

ফাঁসিদেওয়ায় পাটাতন সরে যাওয়া নড়বড়ে কাঠের সেতু দিয়েই চলছে ঝুঁকি নিয়ে পারাপার 

অপু রায়, নকশালবাড়ি, সংবাদদাতা: শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের আমবাড়ি-কাজিগছে মোতিয়া নদীর উপর সেতুটি যেকোনও দিন ভেঙে পড়ার উপক্রম হয়ে আছে। স্থানীয়দের দাবি, ৪০ বছর আগে তৈরি কাঠের সেতুটি বর্তমানে একেবারেই চলাচলের অযোগ্য হয়ে আছে। 
বিশদ

হলদিবাড়ি চা বাগান
শ্রমিকদের নেশামুক্ত করতে সচেতনতামূলক কর্মসূচি ডিবিআইটিএ’র 

সংবাদদাতা, মালবাজার: ডুয়ার্সের চা বলয়ে মদ্যপান এবং অন্যান্য নেশার সামগ্রীর যথেচ্ছ ব্যবহারে শ্রমিক পরিবারে এর প্রভাব পড়ছে। অনেক শ্রমিকই তাঁদের আয়ের সিংহভাগ অংশ নেশায় পেছনে খরচ করছে। নেশা করে অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। মাত্রাতিরিক্ত মদ খেয়ে কেউ কেউ লিভারের অসুখে ভুগে মারাও গিয়েছেন। 
বিশদ

১৩ই কোচবিহারে মুখ্যমন্ত্রী, প্রথা মেনে ১১ নভেম্বরই উদ্বোধন হবে রাসমেলার 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: বরাবরের রীতি ও নিয়ম মেনেই কোচবিহারের রাস উৎসব ও রাসমেলার সূচনা একইদিনে অর্থাৎ আগামী ১১ নভেম্বরই হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার রাসমেলায় আসছেন। সেই কারণে পুরসভা চেয়েছিল ১১ নভেম্বরের পরিবর্তে ১৩ নভেম্বর তাঁকে দিয়ে রাসমেলার অনুষ্ঠানের উদ্বোধন করাতে।  
বিশদ

নিষেধাজ্ঞা উড়িয়ে দিয়ে মালদহের সর্বত্র প্রকাশ্যেই দেদার বিক্রি গুটখার 

সংবাদদাতা, পুরাতন মালদহ: অক্টোবর মাসের শেষের দিকে রাজ্য সরকার রীতিমতো নির্দেশিকা দিয়ে জানিয়ে দিয়েছিল, ৭ নভেম্বর থেকে রাজ্যে গুটখা ও পান মশলা বিক্রি নিষিদ্ধ। কিন্তু বৃহস্পতিবার সরকারি নিষেধাজ্ঞা উড়িয়ে মালদহের দুই শহর সহ জেলার ব্লকে ব্লকে চুটিয়ে বিক্রি হোল নিষিদ্ধ গুটখা এবং তামাকজাতীয় পান মশলা। 
বিশদ

ময়নাগুড়ি থানার পুলিস কর্মীদের একদিনের নন লেথাল ট্রেনিং 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি পুলিস সুপারের নির্দেশে জেলার প্রতিটি থানায় নন লেথাল ট্রেনিং শুরু হয়েছে। বৃহস্পতিবার জলপাইগুড়ি পুলিস লাইনের অস্ত্রাগার বিভাগ থেকে আসা প্রশিক্ষকরা ময়নাগুড়ি থানার পুলিস ও ট্রাফিক বিভাগের কর্মীদের নন লেথাল ট্রেনিং দেন। এদিন অস্ত্রাগার বিভাগের দরেন বর্মন ও চন্দন বর্ধন প্রশিক্ষণ দিয়েছেন। 
বিশদ

কালিয়াগঞ্জ উপনির্বাচন
ভোট নিয়ে তাপ-উত্তাপ নেই আমজনতার, হাওয়া ঠাহর করতে পারছেন না ভোট ম্যানেজাররাও 

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জে বিধানসভা ভোট নিয়ে মাথাব্যথা নেই আমজনতার। ভোটের হাওয়া এবার কোনদিকে সেটা বুঝতে ভোট ম্যানেজারদের কালঘাম ছোটাতে হচ্ছে। আগামী ২৫ নভেম্বর কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচন। মাঝে ক’টা দিন রয়েছে। তা সত্ত্বেও আমজনতার মুখে ভোট নিয়ে কোথাও কোনও আলোচনা, তরজা নেই।  
বিশদ

প্লাস্টিক ব্যবহার করলে ব্যবসায়ীদের পাশাপাশি জরিমানা করা হোক ক্রেতাদেরও, মালদহে দাবি বণিকসভার 

সংবাদদাতা, গাজোল: ইংলিশবাজার শহরের ক্রেতারা সতর্ক ও সচেতন হলে, তবেই কমবে অবৈধ প্লাস্টিকের ব্যবহার, দাবি করেছেন শহরের বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা। তৃণমূল পরিচালিত পুরবোর্ডের পক্ষ থেকে ইংলিশবাজার শহরজুড়ে অবৈধ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহ থেকে সেই অভিযান শুরু হবে। 
বিশদ

মালদহে ঘর গোছাচ্ছে বিজেপি
বুথ সভাপতিদের সমর্থন পেলেও বদলে যেতে পারে মণ্ডল সভাপতি 

বিএনএ, মালদহ: বুথ সভাপতিদের সমর্থন নয়, দলের কাছে গ্রহণযোগ্যতাই মালদহে বিজেপির মণ্ডল সভাপতি নির্বাচনে গুরুত্ব পাবে। চলতি সপ্তাহে জেলার ৪১টি মণ্ডলে নতুন সভাপতির নাম চূড়ান্ত করা হবে। দলের রাজ্য নেতৃত্বের সবুজ সঙ্কেত পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে মণ্ডল সভাপতিদের নাম ঘোষণা করা হবে।  
বিশদ

মাটিগাড়ায় নাবালিকার যৌন নির্যাতনকাণ্ডে ধৃত আরও ১, অভিযুক্ত দু’জনের জেল হেফাজত 

বিএনএ, শিলিগুড়ি: নাবালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগে ধৃত ম্যাক্সিক্যাব চালক ও খালাসিকে ঘিরে উত্তেজনা ছড়াল শিলিগুড়ি মহকুমা আদালতে। বৃহস্পতিবার ধৃতদের আদালতে তোলা হয়। তখন বাগডোগরার নির্যাতিতা নাবালিকার প্রতিবেশীরা তুমুল বিক্ষোভ দেখান। ধৃতদের কঠোর শাস্তির দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। 
বিশদ

কিশোর খুনে অভিযুক্ত ধরা পড়েনি
পলাশবাড়ি হাটে অবৈধ মদ, গাঁজার ঠেক বন্ধের দাবি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের পলাশবাড়িতে গতমাসে কিশোর অমিত বর্মনকে(১৫) পাথর দিয়ে মাথা থেঁতলে খুন করা হয়েছিল। ওই খুনের ঘটনায় অভিযুক্তদের ধরার দাবিতে ও পলাশবাড়ি হাটে বেআইনি মদ বিক্রি বন্ধ করতে স্থানীয় নাগরিক মঞ্চ আন্দোলনে নেমেছে। 
বিশদ

জেলা প্রশাসনের আধিকারিকরা কে কোন গ্রামে যাবেন, তালিকা চূড়ান্ত আলিপুরদুয়ারে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মানুষের সমস্যা বুঝতে ও সরকারি প্রকল্পের কাজ নিয়ে সরাসরি মানুষের অভিযোগ শুনতে আলিপুরদুয়ার জেলা প্রশাসনের ১৮ জন আধিকারিক গ্রামে গিয়ে রাত কাটাবেন। প্রশাসনিক আধিকারিকদের মধ্যে কে কবে জেলার কোন গ্রামে যাবেন তার রুটিন চূড়ান্ত হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM