Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ডায়না নদী থেকে অবাধে তোলা হচ্ছে বালি, বোল্ডার, বানভাসির আতঙ্কে ধুমপাড়ার বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: নাগরাকাটা ব্লকের আংরাভাসা-২ গ্রাম পঞ্চায়েতের ধুমপাড়ার দিকে ক্রমশই ধেয়ে আসছে পাহাড়ি ডায়না নদী। ডায়না নদী থেকে অবৈধভাবে রোজ বালি, পাথর, বোল্ডার তোলার কারণেই নদী তার গতিপথ ঘন ঘন পরিবর্তন করছে। এমন অবস্থায় উত্তর ও দক্ষিণ ধুমপাড়ার হাজার খানেক পরিবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। বাসিন্দাদের অভিযোগ, নদীতে প্রতিদিন শতাধিক ট্রাক, ডাম্পার নামিয়ে বালি, পাথর ভর্তি করে নিয়ে যাওয়া হচ্ছে। এর ফলেই নদীর গতিপথ পরিবর্তন হয়ে গ্রামের দিকে চলে আসছে। এমনটা চলতে থাকলে আগামী দুই-তিন বছরের মধ্যেই পুরো গ্রামই নদীবক্ষে চলে যাবে। তাঁরা এই ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন। যদিও ভূমিদপ্তর জানিয়েছে, তারা গোটা বিষয়টি খতিয়ে দেখে দ্রুত পদক্ষেপ করবে।
ধুমপাড়ার বাসিন্দারা বলেন, রোজ রোজ নদীতে লরি, ডাম্পার নামিয়ে বালি, বোল্ডার তুলে নিয়ে যাওয়া হচ্ছে। এতে গত কয়েক বছরে নদী তার গতিপথ আনেকটাই বদলেছে। এভাবে চলতে থাকলে গোটা গ্রাম একসময়ে ভেসে যাবে। আমরা প্রশাসনের দৃষ্টিতে গোটি বিষয়টি এর আগে এনেছিলাম। ফের একবার প্রশাসনের দ্বারস্থ হব। এরপরেও সমস্যা না মিটলে আন্দোলনের নামতে বাধ্য হব।
স্থানীয় বাসিন্দা তথা এলাকার তৃণমূল কংগ্রেস নেতা মনসুর আলি বলেন, ডায়না নদীটি পাহাড়ি জলে পুষ্ট। বনাঞ্চলের মধ্যে দিয়ে নদীটি এসেছে। জঙ্গলে লোকজনের যাতায়াত কম। সেই সুজোগে সেখানে বেআইনিভাবে লরি, ডাম্পার নিয়ে গিয়ে বালি, বোল্ডার তুলে আনা হচ্ছে। এতে নদী তার গতিপথ পরিবর্তন করে ক্রমশই গ্রামের দিকে চলে আসছে। এবার বর্ষায় গ্রামের কিছু এলাকা ভেসে যায়। এমনটা চলতে থাকলে ভবিষ্যতে গোটা গ্রাম ভেসে যাবে। লিখিতভাবে প্রশাসনকে সমস্যার কথা জানিয়েও কোনও সুরাহা হয়নি। গ্রাম বাঁচাতে আমরা বাসিন্দাদের নিয়ে আন্দোলনে নামব।
ধূপগুড়ির বিএলআরও প্রসেনজিৎ রায় বলেন, নদী থেকে বেআইনিভাবে বালি তোলার ব্যাপারে অভিযোগ এসেছে। আমরা ওই এলাকায় টিম পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।
নাগরাকাটা ব্লকের মধ্যে ২ নম্বর আংরাভাসা অঞ্চলটি সব চাইতে বড়। এখানেই উত্তর ও দক্ষিণ ধুমপাড়াও গ্রাম রয়েছে। ওই দুই গ্রামের মধ্যে দিয়ে পাহাড়ি ডায়না নদী বয়ে গিয়েছে। দুই গ্রামে প্রায় ১০০০ পরিবার বসবাস করে। এরা সকলেই কৃষিকাজ করে। সব মিলিয়ে প্রায় ৫০০০ বিঘা জমিতে চাষাবাদ করা হয়। চাষের জমির পাশেই রয়েছে ডায়না নদী। সারাবছর অল্প জল থাকলেও বর্ষার সময়ে নদী ফুলেফেঁপে ওঠে। এবার বর্ষার সময়ে গ্রামে নদীর জল ঢুকে গিয়েছিল। নদী থেকে বালি, পাথর তোলার কারণেই নদী তার গতিপথ ধীরে ধরে পরিবর্তন করছে। আর এতেই গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে পড়ছেন।
 

08th  November, 2019
চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদে বৈঠক 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ সীমান্ত বাণিজ্য সংক্রান্ত পরিকাঠামো উন্নয়নের বিষয়ে আলোচনা করে।   বিশদ

ধর্না তুলে কাজে যোগ দিলেন মাল ব্লকের পঞ্চায়েত কর্মীরা 

সংবাদদাতা, মালবাজার: প্রশাসনের আশ্বাসে অবশেষে ধর্না তুলে নিলেন পঞ্চায়েতের কর্মীরা। বুধবার থেকে ফের সুষ্ঠুভাবে কাজকর্ম শুরু হল মাল ব্লকের বিভিন্ন পঞ্চায়েত অফিসে। টানা সাড়ে পাঁচদিন ধরে কাজ বাদ দিয়ে মাল বিডিও অফিসের সামনে ধর্নায় বসেছিলেন মাল ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা।
বিশদ

বালুরঘাটে সব্জির দাম নিয়ন্ত্রণে নেই, ফুলকপি ১০০ টাকা কেজি 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার বাজারগুলিতে শাকসব্জির দাম নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও পদক্ষেপ না থাকায় কৃষকদের কাছে কেনা দামের দ্বিগুণ দামে ক্রেতাদের কাছে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা। বাসিন্দারা বলছেন, জেলা কৃষি মার্কেটিং দপ্তরের তরফে এনিয়ে কোনও পদক্ষেপ করছে না।
বিশদ

বিজেপি রেল নিয়ে ভাঁওতা দিয়েছে
তৃণমূল জিতলে কালিয়াগঞ্জকে উন্নয়নের মডেল হিসেবে গড়ে দেব: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, কালিয়াগঞ্জ (রায়গঞ্জ), বিএনএ: রেল প্রকল্পের নামে বিজেপি ভাঁওতা দিয়েছে। গত ছয় মাসে কালিয়াগঞ্জের মানুষ এটা বুঝে গিয়েছে। আমাদের প্রার্থী তপন দেব সিংহ উপনির্বাচনে নির্বাচিত হলে আমি নিজেই কালিয়াগঞ্জ এসে উন্নয়নের কাজে তদারকি করব। বিধানসভা ভোটের মাত্র দেড় বছর সময় আছে।  
বিশদ

গোরুবাথান
ঝান্ডিতে যাওয়ার রাস্তা ভেঙে চুরমার, পর্যটক না আসায় বিপাকে বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের জনপ্রিয় পর্যটন ক্ষেত্র ঝান্ডি থেকে পর্যটকরা ক্রমশই মুখ ফিরিয়ে নিচ্ছেন। কারণ সেখানে যাওয়ার প্রধান রাস্তাটি দীর্ঘদিন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। এলাকাটি পর্যটন সমৃদ্ধ হওয়ায় স্থানীয় বাসিন্দারা পর্যটকদের উপরেই নির্ভর করেন।  
বিশদ

ধর্মপুরের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ, দুর্ভোগ গ্রামবাসীদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকের ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্রমশই ক্ষোভের পারদ চড়ছে। হাসপাতালে দ্রুত পরিষেবা স্বাভাবিক করা না হলে বাসিন্দারা আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। 
বিশদ

মুখ্যমন্ত্রীর ধমক খেয়েই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসলেন ডিএম 

সংবাদদাতা, বালুরঘাট: গঙ্গারামপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে বুধবার সকালেই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সাত দিনের মধ্যে পড়ে থাকা প্রায় ২৬ কোটি টাকা জেলার উন্নয়নে খরচ করা হবে।  
বিশদ

খেলাপি ঋণ কমান, মালদহ সমবায় ব্যাঙ্ককে পরামর্শ জেলাশাসকের 

বিএনএ, মালদহ: মালদহ কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের খেলাপি ঋণ বা ‘নন পারফর্মিং অ্যাসেট’(এনপিএ) দ্রুত কমানোর পরামর্শ দিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র। ৬৬তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উপলক্ষে ইংলিশবাজার শহরে বুধবার একটি সভার আয়োজন করা হয়। এদিন সেই সভাতেই এনপিএ কমানোর ব্যাপারে নিদান দেন জেলাশাসক। 
বিশদ

ভেটাগুড়িতে রাতে বোমাবাজি, পরস্পরকে দুষছে তৃণমূল-বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের খাসতালুক ভেটাগুড়িতে মঙ্গলবার রাতে ফের কে বা কারা বোমাবাজি করে। রাত ১০টা নাগাদ ভেটাগুড়ি মোড়ে এমন বোমাবাজির ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। স্থানীয়দের দাবি, একটি সাদা ছোট গাড়িতে চেপে একদল দুষ্কৃতী এসে পরপর কয়েকটি বোমা ছুঁড়ে পালিয়ে যায়। 
বিশদ

সাইকেলে রাজ্য ঘুরে পরিবেশ নিয়ে সচেতনতার প্রচারে যুবক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: পরিবেশ রক্ষা ও প্লাস্টিকের ব্যবহার রুখতে সাইকেলে চেপে সচেতনতামূলক প্রচারে ময়নাগুড়িতে এলেন পূর্ব বর্ধমানের অর্ক পাল। বুধবার ময়নাগুড়ি ব্লকের সুভাষনগর জুনিয়র বেসিক স্কুল ও চূড়াভাণ্ডার ঝাঝাঙ্গি অ্যাডিশনাল প্রাথমিক বিদ্যালয়ে প্রচার চালান তিনি।  
বিশদ

সংস্কারের অভাবে ধুঁকছে পুরাতন মালদহের সিংহবাহিনী পার্ক 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের সিংহবাহিনী পার্ক দীর্ঘদিন ধরে বেহাল। ভেঙেচুরে গিয়েছে পার্কে থাকা শিশুদের খেলার সামগ্রী। ফলে এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পার্কটির সংস্কারকাজে দীর্ঘদিন কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। 
বিশদ

দিল্লির মডেলিং প্রতিযোগিতায় প্রথম কামাখ্যাগুড়ির মনোজ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা মনোজ সিং দিল্লিতে আয়োজিত মডেলিং প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে জেলার নাম উজ্জ্বল করেছে। গত ১৪ নভেম্বর দিল্লির করলবাগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। গোটা দেশের বিভিন্ন রাজ্য থেকে মডেলরা সেখানে অংশ নিয়েছিলেন।  
বিশদ

ঘন কুয়াশায় গঙ্গারাম চা বাগানে আটকে হাতির পাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: কুয়াশার জেরে জঙ্গলে ফিরে যেতে না পেরে চা বাগানে আটকে রইল ২৫টি হাতির একটি দল। বুধবার ফাঁসিদেওয়া ব্লকের গঙ্গারাম চা বাগানে আটকে ছিল ওই পালটি। স্থানীয় বাসিন্দাদের কাছে খবর পেয়ে বাগডোগরা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিগুলির উপর নজর রাখেন। 
বিশদ

হেনস্তা আটকাতে নয়া উদ্যোগ
আলিপুরদুয়ার পুরসভার সাফাই কর্মী ও শ্রমিকরা পরবেন ইউনিফর্ম, গলায় ঝোলাবেন পরিচয়পত্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাতের অন্ধকারে বর্জ্য ফেলার সময় বাসিন্দাদের হেনস্তা ও মারধর থেকে বাঁচাতে আলিপুরদুয়ার পুরসভা তাদের সাফাই কর্মী, শ্রমিকদের ইউনিফর্ম ও পরিচয়পত্র চালু করতে যাচ্ছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

20-11-2019 - 04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

20-11-2019 - 03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

20-11-2019 - 02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

20-11-2019 - 01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

20-11-2019 - 01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

20-11-2019 - 01:26:09 PM