Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ফাঁসিদেওয়ায় পাটাতন সরে যাওয়া নড়বড়ে কাঠের সেতু দিয়েই চলছে ঝুঁকি নিয়ে পারাপার 

অপু রায়, নকশালবাড়ি, সংবাদদাতা: শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের আমবাড়ি-কাজিগছে মোতিয়া নদীর উপর সেতুটি যেকোনও দিন ভেঙে পড়ার উপক্রম হয়ে আছে। স্থানীয়দের দাবি, ৪০ বছর আগে তৈরি কাঠের সেতুটি বর্তমানে একেবারেই চলাচলের অযোগ্য হয়ে আছে। স্থানীয় প্রশাসনকে সমস্যা নিয়ে একাধিকবার জানানো হলেও সেতু সংস্কারে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। ফলে বেহাল এই সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়েই গ্রামের হাজার পাঁচেক মানুষ রোজ যাতায়াত করছেন। স্থানীয় বিধাননগর-২ গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের হাতে ফান্ড নেই। তবে কংক্রিটের সেতু করার জন্য উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর ও শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।
স্থানীয় বাসিন্দারা বলেন, প্রায় ৪০ বছর আগে গ্রাম পঞ্চায়েত ও স্থানীয় বাসিন্দাদের যৌথ উদ্যোগে মোতিয়া নদীর উপর কাঠ দিয়ে প্রায় ১০০ ফুট লম্বা সেতুটি করা হয়েছিল। তারপর বহুবছর কেটে গেলেও সেটি সংস্কারের কোনও উদ্যোগ প্রশাসন নেয়নি। বর্তমানে সেতুটি দুর্বল হয়ে পড়েছে। সেতুর মাঝের কিছু কাঠ পচে ভেঙে গিয়েছে। ফলে ফাঁকা ওই অংশ দিয়েই পারাপার করতে হচ্ছে। স্কুল পড়ুয়া থেকে অসুস্থ রোগীদের ওই সেতু দিয়ে পারাপার হতে হয়।
স্থানীয় বাসিন্দা মহম্মদ আফসার আলি, সতীন মণ্ডল, বীরেন সিংহ বলেন, দীর্ঘদিন ধরে সেতুটি বেহাল অবস্থায় পড়ে রয়েছে। সেতু সংস্কারের জন্য বহুবার গ্রাম পঞ্চায়েত ও ব্লক প্রশাসনকে আমরা জানিয়েছি। কিন্তু সমস্যার সমাধানে কোনও পক্ষই উপযুক্ত পদক্ষেপ নেয়নি।
বিধাননগর-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূল কংগ্রেসের টুলটুলি সরকার বলেন, সেতুটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে। এটি নতুন করে বানানোর মতো ফান্ড আমাদের হাতে নেই। এনিয়ে আমরা উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর এবং এসজেডিএ’কে চিঠি পাঠিয়েছি। মাস তিনেক আগে এসজেডিএ’র ইঞ্জিনিয়াররা সেতুটি দেখে যান। শুনেছি, সেতুর জন্য ৮২ কোটি টাকা বরাদ্দ করা হবে।
ফাঁসিদেওয়ার বিডিও সঞ্জু গুহ মজুমদার বলেন, আমি কিছুদিন হল ব্লকে এসেছি। তাই বিষয়টি আমার জানা নেই। আমি গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষকে বিষয়টি দেখতে বলব। কীভাবে সেতুটির কাজ করা যায় তা দেখব।
এসজেডিএ’র মুখ্য কার্যনিবাহী আধিকারিক এস পুনমবালম বলেন, মোতিয়া নদীর উপর সেতুর নির্মাণের বিষয়টি বোর্ডে অনুমোদন হয়েছে কি না তা দেখতে হবে।
নদীর একদিকে রয়েছে আমবাড়ি, কাজিগছ, বুদারিগছ, ভাতিগছ, ভূমাবস্তি, বুদারিগাঁও, জগন্নাথপুর গ্রাম। মূলত এদিককারই হাজার পাঁচেক মানুষের রোজদিন সেতু পেরিয়ে যাতায়াত করতে হয়। এলাকার লোকেরা মূলত কৃষিকাজ করেন। সেখানে আনারস ও চায়ের বেশ কয়েকটি বাগান আছে। কৃষিজ পণ্য বাজারে নিয়ে যাওয়ার এটি একমাত্র পথ। কাঠের সেতু দিয়ে পণ্যবাহী গাড়ি চলতে পারে না। ফলে গ্রামবাসীদের কৃষিজ পণ্য বস্তায় ভরে পিঠে করে সেতুর এপারে নিয়ে আসতে হয়। ভাঙা সেতুর উপর দিয়ে খুব কষ্ট করে গ্রামবাসীদের সাইকেল, মোটর বাইক পারাপার হতে হয়। প্রসূতি কিংবা রোগীদের বিধাননগর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে হলে এই পথ দিয়েই যেতে হয়। সেতুর পাশেই রয়েছে আমবাড়ি-কাজিগছ অঙ্গনওয়াড়ি কেন্দ্র। ভাঙা সেতু দিয়ে পড়ুয়ারা জীবনের ঝুঁকি নিয়ে পারাপার করে।  

08th  November, 2019
মালদহের বাসিন্দা চিকিৎসা করাতে গিয়েছিলেন কলকাতায়
করোনা পরীক্ষার ফল আসেনি, মৃত্যুর
পাঁচ দিন পরেও আটকে রয়েছে দেহ 

সংবাদদাতা, মালদহ: করোনা পরীক্ষার জন্য সোয়াব সংগ্রহের পরে কেটে গিয়েছে নয় দিন। ইতিমধ্যে মৃত্যু হয়েছে লিউকোমিয়া বা ব্লাড ক্যানসারে আক্রান্ত দিনমজুরের। কিন্তু করোনা পরীক্ষার ফল না আসায় মৃত্যুর পাঁচ দিন পরেও মৃতদেহ এখনও আটকে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।  
বিশদ

মালদহ, শিলিগুড়ির মত সোয়াব পরীক্ষার
আধুনিক যন্ত্র বসছে রায়গঞ্জ মেডিক্যালেও 

সংবাদদাতা, রায়গঞ্জ: খুব শীঘ্রই রাজ্য সরকারের সহায়তায় এবং জেলা প্রশাসনের উদ্যোগে মালদহ এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মতোই সোয়াব পরীক্ষার ব্যবস্থা হচ্ছে রায়গঞ্জ মেডিক্যালেও।  
বিশদ

সারিতে বিচারাধীন বন্দিকে ভর্তি না নেওয়ায় প্রশ্ন
শিলিগুড়িতে করোনামুক্ত আরও ৩, শান্তিনিকেতন
আবাসন থেকে উঠল কন্টেইনমেন্ট জোন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনাযুদ্ধে জয়ী হলেন আরও তিনজন। রবিবার তাঁদেরকে কোভিড হাসপাতাল থেকে ছাড়া হয়। তাঁদের মধ্যে একজন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক রয়েছেন। শুধু তাই নয়, মাটিগাড়ার শান্তিনিকেতন হাউজিং কমপ্লেক্স থেকে উঠল কন্টেইনমেন্ট জোন।  
বিশদ

কোচবিহারে করোনা পজিটিভ মৃতদেহ ছুঁয়ে বয়কটের মুখে স্বাস্থ্যকর্মী 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোভিড পজিটিভ যুবকের মৃতদেহ ছোঁয়ার কারণে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালের এক অস্থায়ী কর্মীকে নিয়ে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ তথা জেলা স্বাস্থ্য দপ্তর। দিন কয়েক আগে মুম্বই থেকে আসার পথে এক বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছিল।  
বিশদ

মালদহে গত এক মাসে করোনায় আক্রান্ত ৯৮ 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, ইসলামপুর: গত এক মাসে মালদহে করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ পৌঁছাল। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরও ১১ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। অবশ্য এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্তরা সকলেই বাইরে থেকে আসা পরিযায়ী শ্রমিক।  
বিশদ

লকডাউনে শিলিগুড়িতে প্রায়
দ্বিগুণ দাম বাড়ল ব্রয়লার মাংসের 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুরগির মাংস খাওয়ার সাধ থাকলেও সাধ্যে কুলাচ্ছে না আমআদমির। লকডাউনের বাজারে প্রায় দ্বিগুণ বেড়েছে দাম। থলে হাতে বাজারে গিয়ে প্রায় নাস্তানাবুদ হতে হচ্ছে সাধারণ মানুষকে। শিলিগুড়ি বাজারে গোটা ব্রয়েলার মুরগির দাম কেজি প্রতি আগে ছিল ৯০-১০০ টাকা।  
বিশদ

করোনার কোপে উত্তরবঙ্গে
জমল না ঈদের বাজার 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: করোনার কোপ পড়ল ঈদের বাজারে। রবিবার গোটা দিন মেঘলা আকাশ, মাঝেমধ্যে বৃষ্টিতে শিলিগুড়ি সহ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলার বাজার কার্যত শুনশান থাকল। একেতো লকডাউন তারউপর এমন আবহাওয়ায় অনেকেই দোকান খোলেননি।  
বিশদ

জলপাইগুড়িতে আগ্নেয়াস্ত্র, গাড়ি সহ ধৃত ৩ দুষ্কৃতী 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: রবিবার জলপাইগুড়ি কোতোয়ালি থানার পুলিস একটি বিলাসবহুল গাড়িতে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। এই ঘটনায় একটি পাইপ গান, এক রাউন্ড গুলি, ধারালো অস্ত্র, দড়ি, বাঁশ, পুলিস লেখা স্টিকার সহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়েছে।  
বিশদ

আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য
কর্মীদের সংবর্ধনা তৃণমূলের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মিউনিসিপ্যাল হলে করোনা যুদ্ধে শামিল আলিপুরদুয়ার পুরসভার স্বাস্থ্য কর্মীদের সংবর্ধনা দিল মহিলা তৃণমূল কংগ্রেস। সংবর্ধনা হিসাবে দলের জেলা মহিলা তৃণমূল কংগ্রেস পুরসভার ৪৬ জন অনারারি স্বাস্থ্য কর্মীর প্রত্যেকের হাতে ১০০০ টাকা, মিষ্টির প্যাকেট ও ফুলের তোড়া দিয়েছে। 
বিশদ

চা মহল্লাগুলিতে বাইরের লোকের প্রবেশ আটকে দিয়েছেন
শ্রমিকরা, এখনও করোনামুক্ত উত্তরের বাগানগুলি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: উত্তরবঙ্গের চা বলয়ের শ্রমিক মহল্লায় এখনও পর্যন্ত করোনা ভাইরাস ধরা না পড়ায় স্বস্তিতে প্রশাসন ও স্বাস্থ্য দপ্তর। খুশি চা শ্রমিক সংগঠনগুলিও। কারণ বাগানের বিভিন্ন শ্রমিক লাইনে ঢোকার রাস্তায় বাঁশ ফেলে বন্ধ করে রাখা হয়েছে। 
বিশদ

ডেঙ্গু মোকাবিলায় ঝাঁপাল মাল পুরসভা 

সংবাদদাতা, মালবাজার: করোনা আবহের মধ্যে ডেঙ্গুর আতঙ্ক যাতে না ছড়ায় সেইজন্য আগেভাগেই ব্যবস্থা নিল মাল পুরসভা। সম্প্রতি মাল পুরসভায় প্রশাসক বসেছে। প্রশাসক পদে বসানো হয়েছে পূর্বতন তৃণমূল কংগ্রেস পরিচালিত বোর্ডের চেয়ারম্যান স্বপন সাহাকে।  
বিশদ

জমল না গৌড়বঙ্গে ঈদের বাজার 

বাংলা নিউজ এজেন্সি: লকডাউনের জেরে আগেই চৈত্র সেলের বাজার পণ্ড হয়েছিল। এবার গৌড়বঙ্গের ঈদের বাজারেও জল ঢেলে দিল। খুশির ঈদ উপলক্ষে প্রতিবছর মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে বস্ত্র, জুতো, খাদ্য দ্রব্যের দোকানে ভালো বিক্রিবাট্টা হয়।  
বিশদ

পৃথক পথ দুর্ঘটনায় গুরুতর জখম তপনের বিডিও
ইটাহারে চার জনকে পিষে দিল লরি, বিক্ষোভ 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুরে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজনের। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহার ব্লকের দুর্গাপুর অঞ্চলের বেকিডাঙা এলাকায়। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই চার জনের নাম যথাক্রমে লখী বর্মন(৪৫), গোরাচাঁদ বর্মন(৫০), নুধু বর্মন(৪৮) ও পটল বর্মন(৫০)।  
বিশদ

কুমারগ্রামের পাকড়িগুড়িতে
পুলিসের কমিউনিটি কিচেন 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলা পুলিসের উদ্যোগে কুমারগ্রাম ব্লকের অসম-বাংলা সীমানায় ৩১সি জাতীয় সড়কের পাশে পাকড়িগুড়িতে কমিউনিটি কিচেন খোলা হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভারই মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে। করোনা-পরিস্থিতির জন্য নির্বাচন হয়নি। তাই অন্যান্য জায়গার মতো পুরসভায় দু’জনের একটি করে কমিটি করে নতুন চেয়ারপার্সন নিয়োগ করা হবে। প্রত্যেক পুরসভাতেই এই মর্মে যুগ্ম সচিবের চিঠি চলে এসেছে। ...

নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM

রাঁচিতে দুর্ঘটনার কবলে বাংলার শ্রমিকদের নিয়ে ফেরা বাস 
বাংলার শ্রমিকদের নিয়ে ফেরার পথে দুর্ঘটনার কবলে বাস। সোমবার দুপুরে ...বিশদ

05:06:28 PM