Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শিলিগুড়িতে ডেঙ্গু মোকাবিলায় পুরসভার
ব্যর্থতার বিরুদ্ধে প্রচার, ময়দানে তৃণমূল 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভা প্রচার অভিযান চালালেও শহরে ডেঙ্গুর প্রকোপ কমেনি। এবার শিলিগুড়ির বিশেষ সংশোধনাগারে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তিনজন বন্দি। সমগ্র পরিস্থিতি নিয়ে পুরসভার বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে তৃণমূল রাস্তায় নামছে। আজ, সোমবার পুরসভার বিরোধী দলনেতা তথা তৃণমূলের জেলা সভাপতি রঞ্জন সরকার মশার বংশ নিধন করতে জেলের কুয়ায় ও আশপাশ এলাকার নালায় গাপ্পি মাছ ছাড়বেন। একইসঙ্গে শিলিগুড়ি মহকুমায় গাপ্পি মাছ চাষের কেন্দ্র গড়ে তোলার ব্যাপারে মৎস্যমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাবেন রঞ্জনবাবু। পুরকর্তৃপক্ষ অবশ্য ব্যর্থতার অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি, ডেঙ্গু দমনের কাজ জোরকদমে চলছে। সবমিলিয়ে শহরের রাজনীতি সরগরম হয়ে উঠেছে।
পুজোর মধ্যে শহরে ডেঙ্গুর দাপট বাড়ে। এরপর মশা মারতে অভিযানে নামে পুরসভা। তাতেও ডেঙ্গুর বাড়বাড়ন্ত কমেনি। এবার শহরের ২০ নম্বর ওয়ার্ডের বাগরাকোটে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। সংশোধনাগারে এক মহিলা বন্দি সহ তিনজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। মাঝমধ্যেই কয়েকজন বন্দি জ্বরে ভুগছে। বর্তমানে বন্দির সংখ্যা ৪৫৫ জন। মশার উপদ্রব বাড়লেও বন্দিদের জন্য মশারি বরাদ্দ করা হয়নি বলে অভিযোগ। মশারি টাঙানোর ব্যবস্থা জেলের মধ্যে নেই। ফলে যেকোনও মুহূর্তে এখানে ডেঙ্গু ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা।
জেল সুপার কৃপাময় নন্দী বলেন, কয়েকদিন আগে জ্বরে আক্রান্ত তিনজন বন্দির মধ্যের ডেঙ্গুর উপসর্গ পেয়েছিল উত্তরবঙ্গ মেডিক্যাল কর্তৃপক্ষ। তারা সুস্থ হয়ে উঠেছে। তবে মশার উপদ্রব রুখতে স্বাস্থ্যদপ্তরের দেওয়া তেল স্প্রে করা হচ্ছে। ধোঁয়াও দেওয়া হচ্ছে।
ডেঙ্গু রোগীর হদিশ পেয়ে রবিবার বাগরাকোট পরিদর্শন করেন স্থানীয় কাউন্সিলার রঞ্জনবাবু। তিনি জেল চত্বর এবং বাগরাকোটের বিভিন্ন গলিতে গিয়ে বাসিন্দাদের সতর্ক করেন। পরে বলেন, ডেঙ্গুর খবর পেয়ে জেলে গিয়েছিলাম। কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। মশার লার্ভা নিধন করতে সোমবার জেলের ভেতরে ও বাইরের তিনটি কুয়ায় এবং এলাকার নালায় গাপ্পি মাছ ছাড়ব।
উল্লেখ্য, স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুসারে গত জানুয়ারি থেকে ১০ অক্টোবর পর্যন্ত শহরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫০১ জন। চলতি সপ্তাহে বিভিন্ন ওয়ার্ডে আক্রান্ত আরও কিছু রোগীর খোঁজ মেলে। এই অবস্থায় পুরসভার বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে রাস্তায় নামছে তৃণমূল। তারা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের বোঝানোর পাশাপাশি পাড়ায় পাড়ায় সাফাই অভিযান চালানোর পরিকল্পনা নিয়েছে। রঞ্জনবাবু বলেন, শহরে ডেঙ্গুর দাপট বাড়লেও পুরসভা কিছুই করতে পারছে না। নালা পরিষ্কার হচ্ছে না। পুরকর্তৃপক্ষের ব্যর্থতার জেরেই শহরে ডেঙ্গু ছড়াচ্ছে। তাই এবার আমরাই রাস্তায় নামছি। মহকুমায় গাপ্পি মাছ চাষের কেন্দ্র গড়ে তোলার প্রস্তাব মৎস্যমন্ত্রীর কাছে পাঠাব।
পুরসভার মেয়র পরিষদ সদস্য (স্বাস্থ্য) সিপিএমের শঙ্কর ঘোষ বলেন, কলকাতা সহ আশপাশে ডেঙ্গু মারাত্মকভাবে ছড়িয়েছে। ওই জেলাগুলিতে ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যু হচ্ছে। কিন্তু শিলিগুড়িতে গত তিনবছরের তুলনায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কম। এবার এখনও পর্যন্ত এখানে ডেঙ্গুতে কোনও রোগীর মৃত্যুও হয়নি। 

21st  October, 2019
কোচবিহারে আক্রমণ নিশীথকে, চা শ্রমিকদের প্রাপ্তি বীরপাড়ায় মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোড়া জনসভা করেন কোচবিহার ও আলিপুরদুয়ারে। প্রথম সভা করেন কোচবিহারের রাসমেলা মাঠে। তাঁর দ্বিতীয় সভাটি ছিল মাদারিহাটের বীরপাড়ার ডিমডিমা চা বাগানের যাত্রা ময়দানে।
বিশদ

মাটি ফেলে নদী দখলের চেষ্টা, রুখলেন পুর চেয়ারম্যান

প্রকাশ্যে নদী দখল চলছে। কালিয়াগঞ্জের গুদরি বাজার এলাকায় শ্রীমতি নদীতে ট্র্যাক্টর দিয়ে মাটি ফেলে ভরাট করা হচ্ছে।  নদীর বুকে নামানো হয়েছে আর্থ মুভার। একসপ্তাহ ধরে এই কাজ চলছে।
বিশদ

চালু হল বালুরঘাট-দিল্লি ট্রেন নতুন এক্সপ্রেসে ফুল দিতে স্টেশনে সুকান্ত

বালুরঘাট রেলস্টেশন থেকে রওনা দিল দিল্লির ট্রেন। প্রথম দিনেই বহু পরিযায়ী শ্রমিককে নিয়ে ২৪ কামরার ট্রেনটি বালুরঘাট থেকে রওনা দিল। আর নতুন ট্রেনের শুভযাত্রায় ফুল দিতে স্টেশনে গেলেন বালুরঘাটের বিদায়ী সাংসদ তথা এবারের লোকসভা ভোটে বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার।
বিশদ

আম্বেদকরের আদর্শকে সারা ভারতবর্ষে ছড়িয়ে দিতে উদ্যোগী খারওয়ার সম্প্রদায়

মালদহের রতুয়া-২ ব্লকের হরিপুর গ্রামে রবিবার বিকেলে যথাযথ মর্যাদায় দেশের সংবিধানের মুখ্য রচয়িতা ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন পালিত হয়। খারওয়ার আদিবাসী কল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত সেই কর্মসূচিতে আম্বেদকরের আদর্শ নিয়েও চর্চা হয়।
বিশদ

১০ বছরে শুধু তিনটি পিলার, সেতু অধরা হাতিঘিষায়

সেতুর পিলার গাঁথা হয়েছিল এক দশক আগে। তারপরই বেপাত্তা ঠিকাদার। সেই থেকে সেতু অধরা নকশালবাড়ি হাতিঘিষার বামনঝোরা নদীতে। ১০ বছরে একাধিক নির্বাচন হয়েছে। কিন্তু সেতু নিয়ে উদ্যোগী হয়নি তৃণমূল ও বিজেপি, এমনটাই অভিযোগ বাসিন্দাদের
বিশদ

নাম না করে ডালুবাবু, ঈশাকে কটাক্ষ সাবিনার

দক্ষিণ মালদহের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হানের সমর্থনে প্রচারে গিয়ে কোতোয়ালি পরিবারের সদস্য ডালু ও তাঁর ছেলে ঈশাকে কটাক্ষ করলেন রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন। সোমবার কালিয়াচক ২ ব্লকের নয়াগ্রাম টিটিপাড়ায় সভায় যান উত্তরবঙ্গ উন্নয়ন ও সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা।
বিশদ

পুরাতন মালদহে রাস্তা চওড়া করার দাবিতে কাউন্সিলারের সামনে ক্ষোভ

পুরাতন মালদহের ১৯ নম্বর ওয়ার্ডের পালপাড়াতে রাস্তা চওড়া এবং পাকা করার দাবি জানিয়ে কাউন্সিলারের সামনে ক্ষোভ উগরে দিলেন স্থানীয় বাসিন্দারা। এতে রাস্তা সংস্কারের কাজ কিছুটা ব্যাহত হয় সোমবার। পরে কাউন্সিলারের হস্তক্ষেপে কাজ শুরু হয়।
বিশদ

ফালাকাটা, জলপাইগুড়িতে রোড শো করলেন সোহম

সোমবার জলপাইগুড়ি শহরে দলীয় প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে রোড শো করেন চণ্ডীপুরের তৃণমূল কংগ্রেস বিধায়ক সোহম চক্রবর্তী। এদিনই ফালাকাটায় আলিপুরদুয়ার আসনের তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইকের হয়েও তিনি রোড শো করেন
বিশদ

সভায় দলের নবীন-প্রবীণ নেতৃত্বের প্রশংসায় মমতা

লোকসভা নির্বাচনের ঠিক চারদিন আগে কোচবিহারের রাসমেলা ময়দানে জেলায় চতুর্থ জনসভা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভায় কোচবিহারের নবীন-প্রবীণ নেতৃত্বের সঙ্গে তাঁর দীর্ঘদিনের কাজ করার কথা তুলে ধরলেন তিনি
বিশদ

জটেশ্বরে সভা করলেন মিঠুন

সোমবার বিজেপির ফালাকাটা বিধানসভা কমিটির উদ্যোগে জটেশ্বরের গোরুহাট মাঠে নির্বাচনী সভা হয়। সেখানে বক্তা ছিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। অভিনেতাকে রাজবংশী বৈরাতি নৃত্যের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়।
বিশদ

জনজাতিগুলির সঙ্গে বৈঠক করে ঘুঁটি সাজাচ্ছেন বিষ্ণুপ্রসাদ

বড় দলগুলির মতো একেবারেই না। প্রচারে নেই গাড়ির সারিবদ্ধ লম্বা লাইনও। কার্শিয়াংয়ের বিক্ষুব্ধ বিজেপি বিধায়ক তথা দার্জিলিং লোকসভা আসনের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মার ভোট প্রচারের হাতিয়ার ঘরোয়া বৈঠক।
বিশদ

মৃত শিশুর দেহ বাড়িতে ফিরল

সোমবার দুপুরে মৃত শিশুর দেহ ফিরল কোচবিহার-১ ব্লকের হাড়িভাঙা গ্রামে। দেহ গ্রামে পৌঁছতেই এলাকায় শোকের ছায়া নেমে আসে। বৃহস্পতিবার রাতে প্রতিবেশী রাজ্য গোয়ায় অস্বাভাবিক মৃত্যু হয় সাড়ে ৫ বছরের ওই শিশুকন্যার।
বিশদ

আবুতারায় আক্রান্ত দুই বিজেপি কর্মী

রবিবার রাতে দিনহাটা-২ ব্লকের আবুতারায় আক্রান্ত হলেন দুই বিজেপি কর্মী। রাতের বেলা আবুতারা বাজারে এসেছিলেন তাঁরা। সেখানে তাঁদের উপর চড়াও হয় তৃণমূলের দুষ্কৃতীরা বলে বিজেপির অভিযোগ।
বিশদ

জনসভা থেকে মোদিকে আক্রমণ ফিরহাদের

মোদিকে ‘গব্বর সিং’-এর সঙ্গে তুলনা করে ধূপগুড়িতে তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে সোমবার প্রচার করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম
বিশদ

Pages: 12345

একনজরে
রাজস্থানের সিকারে মর্মান্তিক পথ দুর্ঘটনায় একই পরিবারের সাতজনের মৃত্যু হল। এর মধ্যে রয়েছেন তিনজন মহিলা ও দু’টি শিশু। জানা গিয়েছে, রবিবার দুপুরে একটি গাড়ি নিয়ন্ত্রণ ...

একদিকে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, কেশব মহারাজরা। মঙ্গলবার ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে স্পিনারদের লড়াই আকর্ষণীয় ...

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...

শপিং মলের পর এবার গির্জা। ফের ছুরি নিয়ে হামলা অস্ট্রেলিয়ার সিডনিতে। সোমবার আচমকা ছুরির আঘাতে আহত হয়েছেন গির্জার বিশপ সহ আরও বেশ কয়েকজন পুণ্যার্থী। জখম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:04:22 PM

আইপিএল: ৮ রানে আউট অশ্বিন, রাজস্থান ১২১/৫ (১২.১ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

11:02:32 PM

আইপিএল: ২ রানে আউট জুরেল, রাজস্থান ১০০/৪ (৮.৪ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

10:44:44 PM