Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গ মেডিক্যালের বৈদ্যুতিন ব্যবস্থা ঢেলে সাজানোর কাজ শুরু 

বিএনএ, শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের বৈদ্যুতিন ব্যবস্থা আমূল পরিবর্তন করা হচ্ছে। সিসিইউতে অগ্নিকাণ্ডের পর এই পদক্ষেপ নিয়েছে মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। ইতিমধ্যে তারা সিসিইউর বৈদ্যুতিন ব্যবস্থা চাঙ্গা করেছে। সেখানে ফায়ার অ্যালার্ম, ডিজিটাল মিটার, ট্রিপিং ডিভাইজ, রেসিডিয়াল কারেন্ট সার্কিট ব্রেকার (আরসিসিবি) প্রভৃতি আধুনিক সরঞ্জাম বসিয়েছে। একইভাবে শিশু ও প্রসূতি বিভাগের বৈদ্যুতিন ব্যবস্থা চাঙ্গা করার উদ্যোগ নেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কালীপুজোর পর সংশ্লিষ্ট ওয়ার্ডে কাজ শুরু হবে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডের বৈদ্যুতিন ব্যবস্থা ঢেলে সাজানো হবে। রোগীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
মাস খানেক আগেই মেডিক্যাল কলেজ হাসপাতালের সিসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনার জেরে সংশ্লিষ্ট ওয়ার্ড প্রায় তিনদিন বন্ধ ছিল। ওই সময় রোগীদের চরম বেকায়দায় পড়তে হয়। ওই ঘটনা থেকে শিক্ষা নিয়েই হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে বিদ্যুতের পরিকাঠামো চাঙ্গা করার উদ্যোগ নেওয়া হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, হাসপাতালের অধিকাংশ ওয়ার্ডের বিদ্যুতের স্যুইচ, তার, প্লাকপয়েন্ট অনেক পুরনো। সেগুলি প্রায় ১০-১২ বছরের পুরনো। অনেক জায়গায় স্যুইচ বোর্ড নড়বড়ে হয়ে পড়েছে। বোর্ডের স্যুইচ ও প্লাকপয়েন্টে বিপজ্জনকভাবে ঝুলছে তার। তাই রোগীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের কথা ভেবে ধাপে ধাপে প্রতিটি ওয়ার্ডে বিদ্যুতের পরিকাঠামো চাঙ্গা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই কাজ করছে পূর্তদপ্তরের বিদ্যুৎ বিভাগ।
ইতিমধ্যে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সিসিইউর বিদ্যুৎ ব্যবস্থা চাঙ্গা করা হয়েছে। পূর্তদপ্তর সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট ওয়ার্ডে আরসিসিবি, ডিজিটাল স্টার, অ্যালার্ম, ১০টি মেটাল বডির ফ্যান লাগানো হয়েছে। বিদ্যুতের ভোল্টেজ ওঠা-নামা নিয়ন্ত্রণ করবে ডিজিটাল স্টাটার। আর আগুন লাগ঩লেই বাজবে অ্যালার্ম। পাশাপাশি শটসার্কিট রোধ করবে আরসিসিবি। এমনকি আগুন লাগলেই আরসিসিবি অকেজ হয়ে যাবে। তা হলে বিদ্যুতের লাইনে আগুন ছড়িয়ে পড়বে না। সংশ্লিষ্ট আধুনিক সরঞ্জাম দিয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড সাজাতে কয়েক লক্ষ টাকা খরচ হয়েছে।
এবার মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ শিশু ও প্রসূতি বিভাগের বিদ্যুৎ ব্যবস্থা চাঙ্গা করার পরিকল্পনা নিয়েছে। পূর্তদপ্তর সূত্রে খবর, সিসিইউর মতো আধুনিক সরঞ্জান শিশু ও প্রসূতি ওয়ার্ডে ব্যবহার করা হবে। তাছাড়া অগ্নিকাণ্ডের মতো ঘটনার সময় বিভিন্ন যন্ত্র সুরক্ষিত রাখতে ডিভাইস বসানো হবে। এজন্য প্রায় ২৭ লক্ষ টাকার প্রকল্প তৈরি করা হয়েছে। ইতিমধ্যে টেন্ডার করে কাজের বরাত দেওয়া হয়েছে। পূর্ত দপ্তরের (বিদ্যুৎ) এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার কৌশিক দেব বলেন, কালীপুজোর পরই সংশ্লিষ্ট প্রকল্পের কাজে হাত দেওয়া হবে। মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদা মতো পর্যায়ক্রমে অন্যান্য ওয়ার্ডেও বিদ্যুতের পরিকাঠামো উন্নত করা হবে। তাছাড়া সারা বছর ধরেই মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে নজরদারি চালানো হয়। এসি মেশিন, লাইট, ফ্যান, ওয়্যারিং, তার প্রভৃতি পরীক্ষা করা হয়।
 

19th  October, 2019
পথভোলা ভবঘুরেদের বাড়ি ফিরিয়ে দেন তারাশঙ্করবাবুরা

 সংবাদদাতা, মালদহ: শুধুমাত্র সদিচ্ছা এবং মানবিকতা সম্বল করে এক ভবঘুরেকে তাঁর নিজের বাড়িতে ফেরানোর ব্যবস্থা করলেন একদল যুবক। নিজের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া ওই ব্যক্তিকে তাঁর পরিবারের হাতে ফিরিয়ে দিতে পেরে যথেষ্ট তৃপ্ত তাঁরা। বিশদ

স্বাভাবিক হচ্ছে জলদাপাড়া জাতীয়
উদ্যান, আজ থেকে শুরু হাতি সাফারি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অজানা সংক্রমণে পাঁচটি গণ্ডারের মৃত্যুর পর জলদাপাড়া জাতীয় উদ্যান এখন পুরোপুরি স্বাভাবিক। আজ, শুক্রবার থেকে রাজ্যের এই জাতীয় উদ্যানে ফের আগের মতোই হাতি সাফারি শুরু হচ্ছে। পাঁচটি গণ্ডারের মৃত্যুর ঘটনার জন্য এই হাতি সাফারি কয়েক দিনের জন্য বন্ধ রাখা হয়েছিল। 
বিশদ

নারীরা সুরক্ষিত বার্তা নিয়ে সাইকেলে দেশ ভ্রমণে জ্যোতি রঙ্গনা 

বিএনএ, কোচবিহার: অন্ধ্রপ্রদেশের গোদাবরী জেলার জ্যোতি রঙ্গনা তিনবছর ধরে সাইকেলে ভারত ভ্রমণ করছেন। বুধবার রাতে তিনি অসম থেকে কোচবিহারে আসেন। বৃহস্পতিবার সকালে কোচচিবহার থেকে জলপাইগুড়ির ময়নাগুড়ির উদ্দেশে রওনা হন। সেখান থেকে তাঁর সিকিম যাওয়ার কথা রয়েছে।  
বিশদ

বাস বন্ধই করে দিচ্ছে কোনও স্কুল, কাগজ ঠিক করতে ব্যস্ততা
প্রশাসনের হুঁশিয়ারির পর টনক নড়েছে বালুরঘাটের পুলকার চালকদের 

গোপাল সূত্রধর, সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরে অরক্ষিতভাবেই স্কুলের বাস ও পুলকারে চেপে যাতায়াত করে স্কুলের শিশুরা। প্রশাসনের হুঁশিয়ারির পরে টনক নড়েছে স্কুল কর্তৃপক্ষ ও পুলকার চালকদের।  
বিশদ

তালিকা পুনর্বিবেচনা করার আবেদন
কলকাতার সভায় ডাক পাননি, মালদহে ক্ষুব্ধ তৃণমূলের একাধিক নেতা 

বিএনএ, মালদহ: আগামী ২ মার্চ কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূলের বৈঠকে মালদহের বহু তৃণমূল নেতা-কর্মী যাওয়ার অনুমতি পাচ্ছেন না। বৃহস্পতিবার ইংলিশবাজার শহরের একটি স্কুলে বিশেষ সভা করে নেতাজি ইন্ডোরের ওই বৈঠকের পাস বিতরণ করা হয়।  
বিশদ

জলদাপাড়ায় কাল ভরত-ভুটান প্রতিনিধি বৈঠক
বোল্ডার বোঝাই ওভার লোডিং ভুটানের ডাম্পার ক্ষতি করছে রাস্তা 

বিএনএ, জলপাইগুড়ি: প্রতিনিয়ত ভুটানের বোল্ডার বোঝাই ডাম্পার উত্তরবঙ্গের কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় প্রবেশ করছে। অধিকাংশ গাড়িই ওভার লোড করায় সংশ্লিষ্ট জেলার রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হচ্ছে। 
বিশদ

তুফানগঞ্জ পুরসভার গরিব বাসিন্দাবা এখনও
জমির পাট্টা পাননি, পুরভোটের আগে ক্ষোভ 

সংবাদদাতা, কুমারগ্রাম: তুফানগঞ্জ পুরসভার বিভিন্ন ওয়ার্ডে অনেক দরিদ্র পরিবার খাসজমির উপর বসবাস করছেন। তাঁরা এখনও জমির পাট্টা পাননি। সেজন্য পরিবারগুলি সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট বাসিন্দারা পুরসভার উপর ক্ষুব্ধ।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
দলের কোন্দল ও ভাঙন রুখতে তড়িঘড়ি বৈঠক ডাকল বিজেপি 

সংবাদদাতা, বালুরঘাট: বিজেপির মধ্যে চলতে থাকা কোন্দল ও ভাঙন রুখতে তরিঘড়ি জেলা নেতৃত্বের বৈঠক ডাকা হল বালুরঘাটে। আজ, শুক্রবার জেলা বিজেপির কার্যালয়ে নেতৃত্বের তরফে জরুরি বৈঠক ডাকা হয়েছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, বৈঠকে জেলা কমিটির সদস্যদের পাশাপাশি সংসদ সদস্য সুকান্ত মজুমদার নিজে উপস্থিত থাকবেন। 
বিশদ

শিলিগুড়ির ৪৭ ওয়ার্ডে তৃণমূলের প্রার্থীর দাবিদার আড়াইশো! 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়িতে পুরভোটে তৃণমূল কংগ্রেসের প্রার্থী পদের দাবিদার বহু। দলীয় সূত্রের খবর, শহরে অধিকাংশ ওয়ার্ড পিছু চার থেকে সাতজন করে প্রার্থী পদের দাবিদার। অর্থাৎ শহরের ৪৭টি ওয়ার্ড থেকে প্রায় ২৫০ জন টিকিটের দাবি দলের বিভিন্ন স্তরে জানিয়েছেন।  
বিশদ

আজ উত্তাল হতে পারে পুরসভার বাজেট বৈঠক 

বিএনএ, মালদহ: আজ, শুক্রবার ইংলিশবাজার পুরসভার বাজেট নিয়ে পর্যালোচনা সভা হতে চলেছে। ওই সভায় বিক্ষুব্ধ কাউন্সিলারদের তোপের মুখে পড়তে হতে পারে পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষকে। গত ২৪ ডিসেম্বর ‘ভেস্তে যাওয়া’ বোর্ড মিটিংয়ের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হবে বলে বিক্ষুব্ধ কাউন্সিলাররা জানিয়েছেন। 
বিশদ

ইসলামপুরে বাম-কংগ্রেসের রফা চূড়ান্ত হতে চলেছে 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভা নির্বাচনে ৮-৮-১ ফর্মুলায় লড়তে চায় বামেরা। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রাথমিকভাবে সিপিএম আটটি ও কংগ্রেস আটটি আসনে প্রার্থী দেবে বলে বামেদের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে। বাকি যে একটি আসন রয়েছে, তাতে প্রতিদ্বন্দিতা করবে আরএসপি। 
বিশদ

উত্তর দিনাজপুর
জেলা কমিটির সব পদে নাম
ঘোষণা করতে পারল না বিজেপি 

বিএনএ, রায়গঞ্জ: দীর্ঘ সময় নিয়ে অবশেষে উত্তর দিনাজপুরে বিজেপি জেলা কমিটি ঘোষণা করলেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারল না। বৃহস্পতিবার রায়গঞ্জে জেলা পার্টি অফিসে সাংবাদিক সম্মেলন করে দলের জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী জেলা কমিটির বিভিন্ন পদের আরও ১৯ জনের নাম ঘোষণা করেন। 
বিশদ

মালবাজারে পুরভোট নিয়ে ফুরফুরে মেজাজে তৃণমূল 

সংবাদদাতা, মালবাজার: সামনেই পুরসভার নির্বাচন। সমস্ত রাজনৈতিক দলগুলি কীভাবে মালবাজার পুরসভার নির্বাচনে লড়াই চালাবে তা নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে আলোচনা শুরু করে দিয়েছে।  
বিশদ

তুফানগঞ্জে দেওয়াল লিখনের প্রস্তুতি বিজেপি-তৃণমূলের 

সংবাদদাতা, কুমারগ্রাম: পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি এবং তৃণমূল কংগ্রেস দুই যুযুধান শিবির নিজেদের দলের প্রার্থীদের সমর্থনে প্রচারের জন্য দেওয়াল লিখনের প্রস্তুতি নিয়েছে। দুই শিবিরই শহরের বিভিন্ন ওয়ার্ডগুলির ভিতরে দেওয়াল দখলের কাজ শুরু করে দিয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়া শহরের স্টেডিয়াম মাঠ সংস্কারের কাজ শুরু করছে পুরসভা। বেহাল স্টেডিয়াম মাঠ সংস্কারের নির্দেশ দিয়েছেন পুরসভার চেয়ারম্যান। ঐতিহ্যবাহী মাঠের চেহারা ফেরানোর উদ্যোগ নেওয়ায় খুশি ক্রীড়ামহল। দীর্ঘদিন ধরে পড়ে থাকায় মাঠটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।   ...

মুম্বই, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় বৃহস্পতিবার মুম্বইয়ে বিশেষ এনআইএ আদালতে হাজিরা দিলেন বিজেপি এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। এদিন দুপুর ১টা নাগাদ ...

সৌম্যজিৎ সাহা  কলকাতা: ডাস্ট অ্যালার্জির কারণ হিসেবে সবার আগে উঠে আসে ধুলোবালির কথা। সামান্য ধুলো নাকে গেলেই কারও হাঁচি শুরু হয়ে যায়, আবার কারও সর্দি লেগে যায়। কিন্তু শুধু ধুলোবালির জন্যই কি এই অ্যালার্জি?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্যাহ্নভোজে নবীন পট্টনায়কের বাড়িতে অমিত-মমতা-নীতিশরা 
ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক শেষে মধ্যাহ্নভোজে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের ...বিশদ

03:51:00 PM

১৫০২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:13:22 PM

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৪২ 

03:09:23 PM

১৪৫৩ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:04:02 PM

হলদিয়ায় এসপি অফিস ঘেরাও বিজেপির 
হলদিয়ায় মা ও মেয়েকে পুড়িয়ে মারার প্রতিবাদে লকেট চট্টোপাধ্যায়ের নেতৃত্বে ...বিশদ

03:04:00 PM

নবি মুম্বইতে নাবালিকা ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার শিক্ষক 

02:19:40 PM