Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কৃষকবন্ধুর চেক পাননি সাবেক ছিটের প্রায় ৫০০ বাসিন্দা 

সন্দীপ বর্মন, মাথাভাঙা, সংবাদদাতা: শীতলকুচি ব্লকের সাবেক ছিটের প্রায় ৫০০ বাসিন্দা এখনও রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পের সহায়তা পাননি। ব্লক কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, তাঁদের যে খসড়া খতিয়ান দেওয়া হয়েছে তাতে দাগ নম্বর নিয়ে সমস্যা দেখা দেওয়ায় সহায়তা প্রদান করতে সমস্যা দেখা দিয়েছে। কৃষিদপ্তরের দাবি, বেশ কিছু বাসিন্দার সমস্যা ইতিমধ্যে মিটে যাওযায় তাঁদের হাতে শীঘ্রই কৃষকবন্ধু প্রকল্পের চেক তুলে দেওয়া হবে। অপরদিকে, সাবেক ছিটের বাসিন্দাদের দাবি, জমি জরিপের সময়ে তৈরি হওয়া জটিলতার ফলেই কৃষিদপ্তর থেকে তাঁদের চেক পেতে সমস্যা তৈরি হচ্ছে।
ব্লক কৃষিদপ্তরের আধিকারিক প্রদীপ্ত ভৌমিক জানান, সাবেক ছিটমহলের সঙ্গে পাশ্ববর্তী এলাকার জমির খতিয়ান নম্বর এক হয়ে গিয়েছে। সেই কারণেই আমরা বাংলার ভূমি সাইটে গিয়ে সেই খতিয়ান নম্বর খুজে পাইনি। ফলে প্রথম পর্যায়ে সেই আবেদন বাতিল করা হয়েছিল। পরবর্তীতে অভিযোগ আসায় ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের সঙ্গে যোগাযোগ করে বেশ কিছু বাসিন্দার সমস্যা মেটানো হয়েছে। আমরা তাঁদের হাতে দ্রুত কৃষকবন্ধু প্রকল্পের চেক তুলে দেওয়ার চেষ্টা করছি।
অপরদিকে সাবেক ছিটের বাসিন্দা দীপঙ্কর বর্মন বলেন, ফলনাপুর সাবেক ছিটমহল মৌজার সঙ্গে সাঙারবাড়ি ও মহিষমুড়িকে জুড়ে দেওয়ায় এই সমস্যা তৈরি হয়েছে। এক্ষেত্রে কৃষিদপ্তরও তাদের দায় এড়িয়ে যেতে পারে না। কারণ কৃষিদপ্তর কৃষকবন্ধু প্রকল্পে নাম তুলতে গিয়ে একাধিক ভুল করেছে। তার ফলেই আমরা সহায়তা পাচ্ছি না। প্রথম পর্যায়ে কৃষকবন্ধু প্রকল্পের চেক বিতরণের পর তিনমাস অতিক্রান্ত হলেও সাবেক ছিটবাসীরা চেক না পাওয়ায় এনিয়ে তাঁদের মধ্যে ক্ষোভ জমছে।
২০১৫ সালে সাবেক ছিটমহল বিনিময় হওয়ার পর এবছরই তাঁদের হাতে জমির খসড়া খতিয়ান তুলে দেয় ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। চূড়ান্ত খতিয়ান না হওয়ার কারণে রাজ্য সরকারের ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের ওয়েবসাইট বাংলার ভূমি-তে এখনও এই খতিয়ানগুলো অন্তর্ভুক্ত করা হয়নি। সাবেক ছিটের বাসিন্দারা কৃষকবন্ধু প্রকল্পের জন্য আবেদন করার পর তাঁদের সেই খসড়া খতিয়ান ব্লক ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে ভেরিফিকেশন করিয়ে নিয়েছিল ব্লক কৃষিদপ্তর। সেই সময়ে সাবেক ছিটমহল ফলনাপুরের প্রায় ৫০০ বাসিন্দার আবেদন এই প্রকল্প থেকে বাতিল হয়ে যায়। পরবর্তীতে বাসিন্দারা এনিয়ে ভূমি সংস্কার দপ্তরে একাধিকবার অভিযোগ জানিয়েছেন। বাসিন্দাদের অভিযোগ, এর পরও তিনমাস অতিক্রান্ত হয়ে গিয়েছে। একাধিক ব্যক্তির আবেদনে অসঙ্গতির অভিযোগ তুলে কৃষিদপ্তর তাঁদের নাম প্রকল্প থেকে বাদ দিয়ে দিচ্ছে। যদিও কৃষিদপ্তরের আধিকারিকরা জানান, জমির খতিয়ানের ভিত্তিতে আবেদন মঞ্জুর করা হয়েছে। সেটা নিয়ে সমস্যা থাকার ফলে বেশকিছু ব্যক্তির ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে। প্রতিটি আবেদন গুরত্ব দিয়ে দেখা হচ্ছে। প্রতিটি ক্ষেত্রে সমস্যা মিটিয়ে নেওয়ার চেষ্টা চলছে।
 

16th  October, 2019
পরিকাঠামোর অভাব, বুথের বাইরে বসে ভোটকর্মীরা

ভোটগ্রহণ কেন্দ্রে সমস্তরকম ব্যবস্থা রাখা হবে যাতে ভোটকর্মীদের কোনও অসুবিধা না হয়। প্রশাসনের তরফে বারবার এমন আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু ভোটগ্রহণ কেন্দ্রে ঢোকার পরেই চোখ কপালে ওঠে কর্মীদের। ঘরে জল জমে আছে।
বিশদ

সম্পর্কের টানাপোড়েন, বধূর দেহ উদ্ধার

সম্পর্কে টানাপোড়েনের জের। গলায় ফাঁস লাগানো অবস্থায় বধূর দেহ উদ্ধার হল রায়গঞ্জের সুভাষগঞ্জ এলাকায়। মৃত বধূর নাম অনীতা পাল (২০)। বৃহস্পতিবার দুপুরে গলায় ফাঁস লাগানো অবস্থায় ওই বধূকে উদ্ধার করে রায়গঞ্জ মেডিক্যালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

গৌড়বঙ্গের নয়া উপাচার্য নিয়োগের নির্দেশ নেই, অচলাবস্থা অব্যাহত

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়োগ নিয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছয়নি নতুন উপাচার্য নিয়োগ সংক্রান্ত কোনও অফিসিয়াল তথ্যও।
বিশদ

বাম-কংগ্রেস নেতাদের পাশে নিয়ে চোপড়া থেকে প্রচার শুরু মুণীশের

গত পঞ্চায়েত ভোটে নিহত সিপিএম কর্মী মনসুর আলির সমাধিতে শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার দার্জিলিং লোকসভা কেন্দ্রের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মুণীশ তামাং চোপড়া ব্লকে প্রচার শুরু করলেন
বিশদ

কুমারগ্রামের দুর্গম কেন্দ্রে পৌঁছলেন ভোটকর্মীরা

অসম-বাংলা সীমানা ও ভারত-ভুটান সীমান্তে অবস্থিত দুর্গম ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে বৃহস্পতিবার বিকেলের মধ্যে পৌঁছে গেলেন ভোটকর্মীরা। কোথাও নৌকা দিয়ে নদী পার হয়ে, আবার কোথাও বনদপ্তরের প্রহরায় তাঁরা ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে পৌঁছলেন। 
বিশদ

তিন সিপিএম পঞ্চায়েত সদস্য তৃণমূলে

লোকসভা ভোটের দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততই দলবদলের হিড়িক পড়েছে। বুধবার সন্ধ্যায় হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের দৌলতপুর গ্রাম পঞ্চায়েতের সিপিএমের তিন পঞ্চায়েত সদস্য সহ প্রায় এক হাজার সিপিএম কর্মী মন্ত্রী তাজমুল হোসেনের হাত ধরে তৃণমূলে যোগদান করেন বলে দাবি তৃণমূলের।
বিশদ

মৃত শিশুর মায়ের পাশে অ্যাম্বুলেন্স চালকরা

ছয় মাসের মৃত শিশুকে নিয়ে রায়গঞ্জ মেডিক্যালের শিশু বিভাগের সামনে দাঁড়িয়ে মা। অর্থের অভাবে শিশুর দেহ নিয়ে যাবেন কীভাবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েন। শেষপর্যন্ত সাহায্যের হাত বাড়িয়ে দেন রায়গঞ্জ মেডিক্যালের বেসরকারি অ্যাম্বুলেন্স চালকরা।
বিশদ

বক্সা পাহাড়ে ২৯০০ মিটার উচ্চতায় ভোটকেন্দ্রে পৌঁছলেন ভোটকর্মীরা

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯০০ মিটার উচ্চতায় হিমালয়ের সিঞ্চুলা রেঞ্জে সমতল থেকে পায়ে হেঁটে বক্সা পাহাড়ে গেলেন ভোট কর্মীরা। বক্সা পাহাড়ের আদমা, চুনাভাটি ও বক্সা ফোর্টে তিনটি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে
বিশদ

প্রচারে মেজাজে মোস্তাক

বৃহস্পতিবার হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী এলাকায় কংগ্রেস ও বাম কর্মীদের সঙ্গে বৈঠক করার পর বিজেপি ও তৃণমূলকে বিঁধলেন উত্তর মালদহের কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম। এদিন বামনগোলা ব্লকের জগদলা, চাঁদপুর ও  পাকুয়াহাট এলাকায় রোড শো করেন তিনি।
বিশদ

আগুন থেকে বরাতজোরে রক্ষা

আগুন থেকে রক্ষা পেল বামনগোলা থানা সংলগ্ন মিনি মার্কেটের একাধিক কাপড় ও মুদির দোকান। বৃহস্পতিবার বিকেলে বামনগোলা থানা সংলগ্ন রাস্তার ধারে ঝোপঝাড় থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন সিভিক ভলান্টিয়াররা
বিশদ

প্রচারে প্রসূন

মালদহের চাঁচলের কলিগ্রামে পীরের মাজারে চাদর দিয়ে ও চণ্ডী মণ্ডপে প্রণাম করে সম্প্রীতির বার্তা দিলেন মালদহ উত্তরের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

রাস্তায় বাসের অভাবে চরম দুর্ভোগ, দ্বিগুণ ভাড়া দিতে হল যাত্রীদের

নির্বাচনের জন্য বাসের সংখ্যা কম থাকায় দালাল চক্রের খপ্পরে পড়তে হল যাত্রীদের। গুনতে হল নির্ধারিত বাস ভাড়ার থেকে দ্বিগুণ টাকা। আজ, শুক্রবার উত্তরবঙ্গের তিন কেন্দ্রে প্রথম দফার নির্বাচন।
বিশদ

গঙ্গারামপুরে সুকান্ত প্রচারে যেতেই ব্রিজের দাবি মহিলাদের

গঙ্গারামপুরের ফটকপাড়া এলাকায় প্রচারে গিয়েছিলেন বালুরঘাটের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। তাঁকে নাগালে পেয়েই এদিন ব্রিজের দাবি জানালেন মহিলারা।
বিশদ

কুমারগ্রামে বিজেপির ঝান্ডা খুলে ফেলার অভিযোগ

বৃহস্পতিবার বিজেপির ঝান্ডা ও ব্যানার খুলে ফেলে দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়াল কুমারগ্রাম চা বাগানে। বিজেপির অভিযোগ, তৃণমূল কংগ্রেসের দুষ্কৃতীরা রাতের অন্ধকারে এই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব।
বিশদ

Pages: 12345

একনজরে
পুরো দেশে কান ঝালাপালা বিজেপির ‘মোদি কি গ্যারান্টি’র প্রচার। ঢাক পেটানো হচ্ছে ডাবল ইঞ্জিনের। কেন্দ্রে গত ১০ বছর সরকারে নরেন্দ্র মোদি। ঝালোরে গত ২০ বছর ...

বাটলারের বিস্ফোরণ এখনও ভোলেনি ইডেন। ব্যাট হাতে কেকেআরের বিরুদ্ধে রুদ্রমূর্তি ধরেন রাজস্থানের তারকা ব্যাটার। ঘরের মাঠে কেকেআরকে হারানোর নায়ক তিনি। স্টার্ক, বরুণদের কার্যত বল ফেলার জায়গা দেননি ইংল্যান্ডের এই ক্রিকেটার। ...

বাচ্চার জন্য দুধ গরম করতে গিয়ে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ। আর সেই আগুনে তিনটি বাড়ি ভস্মীভূত হল। জলের অভাবে আগুন নেভাতে পারলেন না বাসিন্দারা। বৃহস্পতিবার দুপুরে ভরতপুর থানার গোপালপুর গ্রামে এই অগ্নিকাণ্ড ঘটে। ...

সুপ্রিম কোর্টের নির্দেশের পর কেটে গিয়েছে প্রায় ১৮ বছর। তবু রাজ্যে তৈরি হয়নি পুলিস কমপ্লেন সেন্টার। ফলে এবার স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করল প্রধান বিচারপতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাধা ও অসফলতার জন্য চিন্তা। মানসিক টানাপোড়েনের মধ্যে কোনও ভালো যোগাযোগ পেতে পারেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫১: দিল্লির বাদশাহ আলম শাহ সিংহাসন ছাড়েন
১৭৭০: ক্যাপ্টেন কুক অস্ট্রেলিয়া আবিষ্কার করেন
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু
১৮৬৭: ভারতীয় পণ্ডিত ও কলকাতা হিন্দু সমাজের বিশিষ্ট নেতা স্যার রাজা রাধাকান্ত দেব বাহাদুরের মৃত্যু
১৯০৬: নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী  পিয়ের ক্যুরির মৃত্যু
১৯০৯: শ্রীরামকৃষ্ণ অনুশাসনের স্বামী লোকেশ্বরানন্দ জন্ম গ্রহণ করেন
১৯৩৩: ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠ আম্পায়ার ডিকি বার্ডের জন্ম
১৯৪৫: জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী সুরেখা সিক্রির জন্ম
১৯৪৮: বাংলা রঙ্গমঞ্চের অভিনেত্রী তারা সুন্দরী প্রয়াত হন  
১৯৫৫: শিকারি ও লেখক জিম করবেটের মৃত্যু
১৯৫৪: পাকিস্তানের গণপরিষদে উর্দু এবং বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয়
১৯৫৬: অভিনেতা মুকেশ ঋষির জন্ম  
১৯৫৭: শিল্পপতি মুকেশ আম্বানির জন্ম
১৯৫৮: সাহিত্যিক অনুরূপা দেবীর মৃত্যু
১৯৬৮: অভিনেতা আরশাদ ওয়ারশি’র জন্ম
১৯৭২: ব্রাজিলিয়ান ফুটবলার রিভাল্ডোর জন্ম  
১৯৭৫: ভারত প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট উৎক্ষেপন করে
১৯৭৭: ভারতীয় দীর্ঘ জাম্পার অঞ্জু ববি জর্জের জন্ম
১৯৮৭: রুশ টেনিস খেলোয়াড় মারিয়া শারাপোভার জন্ম  
১৯৯৫: ভারতীয় ক্রিকেটার দীপক হুড্ডার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৮৭ টাকা ১০৫.৫০ টাকা
ইউরো ৮৮.০২ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  April, 2024

দিন পঞ্জিকা

৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী ৩৬/৫৮ রাত্রি ৮/৫। মঘা নক্ষত্র ১৪/১০ দিবা ১০/৫৭। সূর্যোদয় ৫/১৬/৫৪, সূর্যাস্ত ৫/৫৪/৪২। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৭ মধ্যে পুনঃ ৭/৪৭ গতে ১০/১৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/০ গতে ৩/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী রাত্রি ৮/৫৬। মঘা নক্ষত্র দিবা ১২/১১। সূর্যোদয় ৫/১৭, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৭ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১২ মধ্যে। 
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাল্কা বৃষ্টিতে নির্বিঘ্নেই ভোট চলছে জলপাইগুড়িতে
দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া আজ, শুক্রবার সকাল থেকে ঝিড়ঝিড়ে বৃষ্টি ...বিশদ

09:42:18 AM

ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল জলপাইগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান সৈকত চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে, অভিযোগ তুললেন বিজেপি প্রার্থীর

09:42:00 AM

লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন

09:40:25 AM

লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা ডিব্রুগড় লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সর্বানন্দ শোনোওয়াল

09:37:38 AM

লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি

09:35:21 AM

লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:34:39 AM