Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহে কড়া ফরমান
ফিটনেস সার্টিফিকেট না পেলে বাতিল হবে নৌকো 

বিএনএ, মালদহ: যাত্রী পরিবহণের কাজে ব্যবহৃত নৌকোগুলির ক্ষেত্রে নিয়মিত ‘ফিটনেস’ পরীক্ষার উপর জোর দিল মালদহ জেলা প্রশাসন। মোটর ভেহিক্যাল পরিদর্শকরা সরজমিনে নৌকোর হাল খতিয়ে দেখে ওই ফিটনেস পরীক্ষা করবেন। তাঁরা এব্যাপারে শংসাপত্র না দিলে নৌকোটিকে বাতিলের খাতায় ফেলে দেওয়া হবে। পাশাপাশি জলপথ পরিবহণে নিয়ন্ত্রণ আনতে নৌকোর নম্বর এবং রেজিষ্ট্রেশন করা হবে বলে মালদহের অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) অরুণকুমার রায় জানিয়েছেন।
অতিরিক্ত জেলাশাসক বলেন, জেলা পরিষদের আওতায় থাকা মালদহের ২০টি নদীঘাটের জন্য এদিন প্রায় ৬০০ টি লাইফ জ্যাকেট এবং অন্যান্য আনুষঙ্গিক সামগ্রী বিনামূল্যে ঘাট মালিকদের মধ্যে বিতরণ করা হয়। লাইফ জ্যাকেট ছাড়া যাত্রী পরিবহণ করলে ঘাট মালিক এবং মাঝির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বিডিও সহ প্রশাসনের আধিকারিকরা ঘাট পরিদর্শন (সারপ্রাইজ ভিজিট) করবেন। ঘাট নিলাম নেওয়ার পর মালিকরা কমিশনের ভিত্তিতে মাঝিদের তা ইজারায় দিয়ে দেন। এটা চলবে না। ঘাটের সাবলিজ কোনওভাবেই বরদাস্ত করা হবে না। মালিককেই ঘাট চালাতে হবে। নৌকোর বহন ক্ষমতার অতিরিক্ত যাত্রী চাপালে ঘাটের লিজ বাতিল করে দেওয়া হবে বলে অরুণবাবু স্পষ্ট জানিয়ে দেন। এদিন পুরাতন মালদহের নিমাইসরাই ঘাটে লাইফ জ্যাকেট বিতরণ অনুষ্ঠানে অতিরিক্ত জেলাশাসক ছাড়াও জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ সরলা মুর্মু, ডেপুটি সেক্রেটারি ঋতম ঝা, স্থানীয় বিডিও ইরফান হাবিব, মালদহ থানার আইসি শান্তিনাথ পাঁজা প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিনের অনুষ্ঠানে নিমাইসরাই ঘাটের মাঝি রাম মাহাতো বলেন, অনেক সময় নেশাগ্রস্থ অবস্থায় জোর করে অনেকে নৌকোয় উঠে পড়েন। তাঁরা কোনও নিষেধ মানেন না। উল্টে আমাদের ধমক দেন। ফলে বাধ্য হয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে নৌকো চালাতে হয়। বিষয়টি শুনে অতিরিক্ত জেলাশাসক পুলিসকে সমস্যার কথা জানানোর নির্দেশ দেন। এই ধরনের ঘটনা ঘটলে স্থানীয় পঞ্চায়েত, ব্লক প্রশাসন অথবা থানায় তৎক্ষণাৎ যোগাযোগ করার ব্যাপারে তিনি বলেন।
অন্যদিকে, মহানন্দা নদীতে ডুবে যাওয়া নৌকোটি চাঁচল-১ ব্লকের জগন্নাথপুর ঘাট থেকে রওনা দিয়েছিল। এদিন ওই ব্লকেও লাইফ জ্যাকেট বিতরণ করা হয়। বিডিও অফিসে একটি অনুষ্ঠানের মাধ্যমে আশাপুর এলাকার ডোমরাইল ঘাটের মাঝি ও মালিককে পরিচয়পত্র প্রদান করা হয়। বিডিও সমীরণ ভট্টাচার্য বলেন, জেলা প্রশাসনের নির্দেশ মতো এদিন আমরা যাত্রীদের জন্য লাইফ জ্যাকেট বিলি করেছি। রাতে জলপথে পরিবহণ বন্ধ সহ অন্যান্য নিষেধাজ্ঞা কঠোরভাবে বলবৎ করা হবে। জগন্নাথপুর ঘাট বর্তমানে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে অনির্দিষ্টকালের জন্য নৌকো চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
প্রসঙ্গত, চাঁচল ও বৈষ্ণবনগরে পরপর নৌকোডুবি নিয়ে মালদহ জেলা প্রশাসন নড়েচড়ে বসে। উপর্যুপরি দুটি ঘটনাকে কেন্দ্র করে উপরমহলের চাপে প্রশাসনের কর্তাদের রাতের ঘুম কার্যত উড়ে যায়। জেলা প্রশাসনের তরফে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। এতদিন জেলার বেশ কিছু ঘাটে বিনা অনুমতিতে যাত্রী পরিবহণ চলছিল। নৌকোডুবির পর বিষয়টি প্রকাশ্যে আসে। তড়িঘড়ি করে প্রশাসনের আধিকারিকরা ওইসব ঘাটে নৌকো চলাচল বন্ধ করে দেন। পাশাপাশি জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের আওতায় থাকা ঘাটে যাত্রীসুরক্ষার দিকটি খতিয়ে দেখা হয়। রাতের অন্ধকারে যাত্রী পরিবহণের উপরও নিষেধজ্ঞা জারি করা হয়।  

12th  October, 2019
জলপাইগুড়িতে স্ট্যান্ডে পার্ক করা বাসের কাচ ভাঙচুর করল দুষ্কৃতীরা

রাতের অন্ধকারের সুযোগ নিয়ে স্ট্যান্ডে থাকা বাসের যন্ত্রাংশ চুরি যাওয়ার ঘটনা আগেও ঘটেছে। এবার ভাঙা হল বাসের কাচ। ঘটনাটি জলপাইগুড়ি মিউনিসিপ্যালেটি মার্কেট সংলগ্ন জলপাইগুড়ি-শিলিগুড়ি বাসস্ট্যান্ডে
বিশদ

সুতলি বোমা উদ্ধারে আতঙ্ক আলিপুরদুয়ার হাসপাতালে

আলিপুরদুয়ার জেলা হাসপাতাল চত্বরে বোমা উদ্ধার। যাকে ঘিরে চরম আতঙ্ক ছড়ায় বুধবার। ঘটনাস্থলে এসে আলিপুরদুয়ার থানার পুলিস ও বম্ব স্কোয়াডের কর্মীরা নিষ্ক্রিয় করে
বিশদ

বাড়িতে ভোট দিলেন ১৭২৮ বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন

কেউ বিশেষচাহিদা সম্পন্ন, কেউ আবার বয়সের ভারে কাবু। বাড়ি বাড়ি গিয়ে বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্নদের ভোটগ্রহণ করল দার্জিলিং জেলা প্রশাসন। তিন দিনে জেলায় ১৭২৮ জন ভোট দিয়েছেন।
বিশদ

মেখলিগঞ্জে ভোট পর্যালোচনা বৈঠক তৃণমূলের

প্রথম দফায় জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের ভোট সম্পন্ন হয়ে গিয়েছে। ওই লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে কোচবিহার জেলার মেখলিগঞ্জ বিধানসভা। ভোট শেষ হওয়ার পর বুধবার মেখলিগঞ্জে পর্যালোচনা বৈঠকে বসেছিল তৃণমূল কংগ্রেস
বিশদ

আজও পা রাখেননি বিজেপি বিধায়ক, শালবাড়ির সমস্যা শুনলেন গিরীন্দ্রনাথ

তিনদিকে বাংলাদেশ, একদিকে ধরলা নদী। ভৌগোলিক অবস্থানের জন্য বিচ্ছিন্ন দ্বীপের দশা শালবাড়ি গ্রামের। গ্রামে সমস্যাও অনেক। গ্রামবাসীর অভিযোগ, তিনবছর হতে চললেও শীতলকুচির বিজেপি বিধায়ক সেখানে একবারও আসেননি
বিশদ

বিজেপি নেতার কাছ থেকে উদ্ধার সাড়ে আট লক্ষ টাকা

ফের বিজেপি নেতার কাছ থেকে উদ্ধার হিসেব বহির্ভূত টাকা। ভোটের ৪৮ ঘণ্টা আগে বুধবার বিকেলে পাহাড়ের পুলবাজারে এক বিজেপি নেতার থেকে উদ্ধার হয়েছে নগদ সাড়ে ৮ লক্ষ টাকা।
বিশদ

গোপাল লামার অস্ত্র মহিলা ব্রিগেড, গোঁজ কাঁটায় বিদ্ধ বিস্তা চ্যালেঞ্জের মুখে

প্রচণ্ড গরম। তাই সন্ধ্যার পর অনেকেই ভিড় করেন শিলিগুড়ি শহরের ‘বিউটি স্পট’ বাঘাযতীন পার্কে। ঘেরা দেওয়া সবুজ মাঠ। হালকা হাওয়া। বাতিস্তম্ভের উজ্জ্বল আলোয় চকচক করছে গোটা এলাকা
বিশদ

ফালাকাটা বিদ্যুৎ দপ্তরে বিক্ষোভ

বুধবার ফালাকাটা বিদ্যুৎ দপ্তরের অফিসের সামনে বিক্ষোভ দেখালেন ঠিকাকর্মীরা। অভিযোগ, গত সোমবার ফালাকাটা ব্লকের ময়রাডাঙা পঞ্চায়েতের ময়রা ব্রিজ সংলগ্ন এলাকায় ছিঁড়ে যাওয়া বিদ্যুতের তার সংযোগ করতে যান কর্মীরা।
বিশদ

১৫ বছরেও চালু হয়নি বনবস্তির স্বাস্থ্য ক্লিনিক

১৫ বছর আগে ধূপগুড়ির পঞ্চায়েত সমিতির উদ্যোগে ঘটা করে উদ্বোধন হয়েছিল গোঁসাইরহাট বনবস্তি স্বাস্থ্য ক্লিনিকের। কিন্তু দেড় দশক পরও সেটি তালাবন্ধ। ঝাড় আলতাগ্রাম-২ গ্রাম পঞ্চায়েত এলাকার এই স্বাস্থ্য ক্লিনিকে পরিষেবা চালু না ক্ষোভ তৈরি হয়েছে
বিশদ

জুড়াপানি হাইস্কুলে গরমের ছুটি না দিয়ে পরীক্ষা, বিতর্ক

তীব্র গরমে স্কুল ছুটি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু সরকারি নির্দেশ না মেনে ধূপগুড়ি ব্লকের শালবাড়ির জুড়াপানি হাইস্কুলে নবম ও দশম শ্রেণির পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠল। স্কুল খোলা রেখে পরীক্ষা নেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বুধবার অভিভাবকদের বিক্ষোভের মুখে পড়তে হল প্রধান শিক্ষক তাপস দেবনাথকে।
বিশদ

মেখলিগঞ্জে ৫০টি চিনির ব্যাগ উদ্ধার

বুধবার সকালে কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের ধাপড়া সীমান্ত থেকে ৫০টি চিনির ব্যাগ উদ্ধার হল। সেগুলি বাংলাদেশে পাচারের উদ্দেশ্য ছিল বলে সন্দেহ করা হচ্ছে। বিএসএফ ওই চিনির ব্যাগগুলি আটক করে কুচলিবাড়ি থানার পুলিসের হাতে তুলে দিয়েছে।
বিশদ

বিয়ের দিন অস্বাভাবিক মৃত্যু যুবকের, চাঞ্চল্য

বুধবার বিয়ে করতে যাওয়ার কথা ছিল তাঁর। হয়ে গিয়েছিল বাজার। পরিবারের সদস্যদের মধ্যে ছিল খুশির আবহ। চলে এসেছিলেন আত্মীয় পরিজনরা। কিন্তু এই খুশি যে নিরানন্দে পরিণত হবে, তা ভাবতে পারেননি বাড়ির সদস্যরা।
বিশদ

শেষ দিনের প্রচার জমজমাট

কাল, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার ভোট। আজ, বৃহস্পতিবার বিকেলের মধ্যে ভোটকেন্দ্রে পৌঁছবেন কর্মীরা। বুধবার ছিল প্রচারের শেষদিন। দার্জিলিং পাহাড় থেকে সমতলের চোপড়া পর্যন্ত ডান-বাম সব দল চুটিয়ে প্রচার করল।
বিশদ

নির্বাচনের দু’দিন আগে বামেদের ভোট চাইলেন বিজেপি বিধায়ক

ভোটের দু’দিন আগে শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ বিজেপিকে ভোট দেওয়ার জন্য বাম সমর্থকদের কাছে আবেদন জানালেন। এনিয়ে রাজনৈতিক মহলে শোরগোল শুরু হয়েছে। অনেকেই মনে করছেন, জয় অনিশ্চিত বুঝতে পেরে বিজেপি এখন বামেদের ভোট চাইছে।
বিশদ

Pages: 12345

একনজরে
লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি। তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পকে নিয়ে প্রচারের কৌশল তারা ভোঁতা করতে উদ্যত হয়েছে ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM