Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুজোর পাঁচদিনে মেডিক্যালে মৃত ১০৩ 

বিএনএ, শিলিগুড়ি: পুজোর পাঁচদিনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত এই মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা প্রায় ১০৩ জন। রোগীর পরিবারের লোকদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের নজরদারির অভাবেই এত রোগীর মৃত্যু হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি, চারদিনে হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা স্বাভাবিকই রয়েছে। ডিউটি রোস্টার মেনে হাসপাতালের ডাক্তাররা চিকিৎসা পরিষেবা প্রদান করেছেন।
পুজোর ক’দিন চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখতে জোর প্রস্তুতি নিয়েছিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসকরা পালা করে ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পরিষেবা প্রদান করবেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল। তা সত্ত্বেও মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পুজোর ক’দিনে প্রচুর রোগীর মৃত্যু হয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ষষ্ঠীতে ২০ জন, সপ্তমীতে দিন ২১ জন, অষ্টমীতে ১৯ জন, নবমীতে ২০ জন এবং দশমীতে ২৩ জনের মৃত্যু হয়েছে। ২৭ জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তাঁদের কেউ পথ দুর্ঘটনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। কেউ পারিবারিক অশান্তির জেরে আত্মঘাতী হয়েছেন। আবার গুরুতর অসুস্থ কোনও ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয়েছে। মৃতের তালিকায় কয়েকটি সদ্যোজাতও রয়েছে।
সমগ্র পরিস্থিতি নিয়ে বুধবার হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন রোগীর আত্মীয়দের একাংশ। ধূপগুড়ির বাসিন্দা এক রোগীর স্বামী বলেন, স্ত্রীর পেটে টিউমার হয়েছিল। এক সপ্তাহ আগে এই হাসপাতালে স্ত্রীকে ভর্তি করি। অপারেশন করলেই স্ত্রী সুস্থ হয়ে যাবে বলে চিকিৎসকরা জানিয়েছিলেন। কিন্তু পুজোর জন্য স্ত্রীর অস্ত্রোপচার করা হয়নি। ফলে এদিন স্ত্রীর মৃত্যু হয়েছে। তাঁর অভিযোগ, চিকিৎসকরা একটু নজর দিলেই হয়তো স্ত্রীকে বাঁচানো যেত। অন্যান্য রোগীর আত্মীয়রাও হাসপাতালের চিকিৎসা পরিষেবার মান নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের অভিযোগ, ‘লোক দেখাতে’ হাসপাতালে রাউন্ড দিলেও সেভাবে পরিষেবা প্রদান করেননি চিকিৎসকরা। রোগীদের উপর নজর দেওয়া হয়নি। পুজোর ক’দিন হাসপাতালে কিছু চিকিৎসকের দেখা মেলেনি বললেই চলে।
মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য মৃত্যুর পরিসংখ্যান ও অভিযোগ অস্বীকার করেছে। হাসপাতালের ডেপুটি সুপার বিজয় থাপা বলেন, নিয়ম মেনে পুজোর চারদিন হাসপাতালে চিকিৎসা পরিষেবা প্রদান করা হয়েছে। চিকিৎসকরাও ছিলেন। প্রতিদিন গড়ে এখানে ১৫-১৭জন রোগীর মৃত্যু হয়েছে। ৮ অক্টোবর অর্থাৎ দশমীর দিন মৃতের সংখ্যা সামান্য বেড়ে যায়। ওই দিন অন্যান্য হাসপাতাল থেকে সঙ্কটজনক কিছু রোগীকে এখানে রেফার করা হয়েছিল। এটা অস্বাভাবিক কিছু নয়। হাসপাতালের বিরুদ্ধে ওঠা অভিযোগ ঠিক নয়। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপ্যাল প্রবীর দেব বলেন, পুজোর চারদিনে হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু হয়নি। চারদিনে মাত্র ৮৫ জনের মৃত্যু হয়েছে। এই মৃত্যুর হার স্বাভাবিক।
 
10th  October, 2019
ভোরের আলো প্রকল্পের নির্মাণকাজ স্থগিত 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: গজলডোবায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘ভোরের আলো’য় সব ধরনের নির্মাণকাজ আপাতত স্থগিত রাখা হয়েছে। বুধবার শিলিগুড়িতে বিভিন্ন ট্যুর অপারেটার সংস্থার সঙ্গে বৈঠকের পর একথা বলেন পর্যটন দপ্তরের প্রধান সচিব অত্রি ভট্টাচার্য।  
বিশদ

ফের গণপিটুনি ইংলিশবাজারে, সচেতনতা বাড়াতে প্রচারে নামছে পুলিস 

সংবাদদাতা, মালদহ: সোমবার রাতের পর বুধবার আবারও গণপিটুনির ঘটনা ঘটেছে খোদ জেলা সদর ইংলিশবাজারে। রবিবার থেকে বুধবারের মধ্যে তিনটি গণপিটুনির ঘটনা ঘটল। এনিয়ে রীতিমতো উদ্বেগে পুলিস প্রশাসন। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে আজ থেকেই জেলাজুড়ে প্রচার শুরু করছে তারা। 
বিশদ

হাসিমারায় রয়্যাল বেঙ্গলের হাড় সহ চামড়া উদ্ধার, ধৃত ২ 

বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার কাঠমান্ডুতে পাচারের আগে হাসিমারা থেকে পূর্ণবয়স্ক একটি রয়্যাল বেঙ্গল টাইগারের হাড় সহ চামড়া উদ্ধার করল বনদপ্তর। ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম ইয়াংবা নানাং ও নাংমে ওয়াং ডি। দুইজনেই ভুটানের বাসিন্দা। 
বিশদ

বাড়িই চলে গেলেন বিপ্লব মিত্র
সংকল্প যাত্রা শুরু হতেই ক্লান্ত বিজেপি নেতারা, গাড়ি চেপে পৌঁছলেন গন্তব্যে 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় বিজেপির গান্ধী সংকল্প যাত্রা কর্মসূচি প্রথম দিনেই হোঁচট খেল। বুধবার হিলি থেকে কামারপাড়া পর্যন্ত ১৫ কিলোমিটার রাস্তার অর্ধেক হাঁটতে গিয়েই নাজেহাল হয়ে পড়লেন দলের বড় বড় নেতারা। ক্লান্ত হয়ে কেউ গাড়িতে উঠে পড়লেন। অনেকে আবার কালীবাড়ি পর্যন্ত এসেই গাড়ি করে বাড়ি চলে গেলেন।  
বিশদ

টেন্ডার খোলা নিয়ে উত্তেজনা, কোতোয়ালি পঞ্চায়েতে পুলিস 

বিএনএ, মালদহ: টেন্ডারের ফর্ম দেওয়াকে কেন্দ্র করে ইংলিশবাজার ব্লকের কোতোয়ালি গ্রাম পঞ্চায়েতে বুধবার ব্যাপক উত্তেজনা ছড়ায়। এই টেন্ডার প্রক্রিয়া অবৈধ দাবি করে বিজেপি আপত্তি তোলে। প্রচুর লোক সেখানে জড়ো হয়। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পঞ্চায়েতের পক্ষ থেকে পুলিস ডাকা হয়।  
বিশদ

গঙ্গারামপুরে তরুণের আহ্বান ক্লাবের পুজোর থিম জারোয়াদের জীবন
দলবদলের পর চোখধাঁধানো কালীপুজো করে শক্তির প্রমাণ দিতে চাইছেন বিপ্লব 

সংবাদদাতা, হরিরামপুর: বিপ্লব মিত্রের দলবদলের পর এবার কি তাঁর ক্লাবের কালীপুজোর জৌলুস বজায় থাকবে? নাকি ক্লাব সভাপতির দলবদলের প্রভাব তরুণের আহ্বান ক্লাবের কালীপুজোতেও পড়বে? আপাতত এই প্রশ্ন নিয়ে জোর চর্চা শুরু হয়েছে গঙ্গারামপুরের রাজনৈতিক মহলে। 
বিশদ

কোচবিহারে সংকল্প যাত্রায় নিশীথকে পেয়ে উজ্জীবিত গেরুয়া শিবির 

সংবাদদাতা, মাথাভাঙা: সংকল্প যাত্রা উপলক্ষ্যে কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিককে কাছে পেয়ে উজ্জীবিত জেলা বিজেপির কর্মীরা। বুধবার কোচবিহারের চকচকা শিল্পকেন্দ্র থেকে বিজেপির সংকল্প যাত্রার সূচনা হল। ওই যাত্রার পুরোভাগে ছিলেন কোচবিহারের বিজেপির সংসদ সদস্য নিশীথ প্রামাণিক। 
বিশদ

পলাশবাড়ি থেকে দোমোহনি মোড়বাজার পর্যন্ত রাস্তা ভাঙা, নরকযন্ত্রণা বাসিন্দাদের 

সংবাদদাতা, মালবাজার: মাল ব্লকের পলাশবাড়ি থেকে ময়নাগুড়ি ব্লকের দোমোহনি মোড়বাজার পর্যন্ত প্রায় ১১ কিমি রাস্তা দীর্ঘদিন ধরেই ভেঙেচুরে রয়েছে। স্থানীয় বাসিন্দারা রাস্তা সংস্কারের জন্য বহুবার প্রশাসনকে এই ব্যাপারে জানিয়েছেন।  
বিশদ

লোকই হয়নি, জলপাইগুড়িতে সঙ্কল্প যাত্রা শেষ করতে পারল না বিজেপি

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে বুধবার বিজেপির সঙ্কল্প যাত্রায় লোকই হল না। ১২ কিমি র‌্যালি করার কথা থাকলেও চার কিমিতেই তা শেষ করতে হয়। রাজগঞ্জ বিধানসভার এই সঙ্কল্প যাত্রা এদিন বেলাকোবা পর্যন্ত করার কথা ছিল। কিন্তু কালিয়াগঞ্জে এসেই তার সমাপ্তি ঘোষণা করে নেতৃত্ব। 
বিশদ

প্রতিমা নিরঞ্জনের হাত থেকে মহানন্দাকে বাঁচাতে নানা ভাবনা পরিবেশবিদদের 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজারে মহানন্দা নদীর দু’টি ঘাটে অধিকাংশ প্রতিমা নিরঞ্জন হওয়ায় নদীর জলে বেশকিছু নেতিবাচক প্রভাব পড়ছে বলে ধারণা পরিবেশবিদ থেকে বিশেষজ্ঞদের। স্বাভাবিকভাবেই তাঁদের বক্তব্য, ধর্মীয় রীতি বজায় রেখেও বিকল্প ব্যবস্থা তৈরি করতে উদ্যোগী হওয়া উচিৎ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।  
বিশদ

পুজো শেষের একসপ্তাহ পরেও একাধিক স্কুল মাঠের হাল ফেরানো হয়নি 

বিএনএ, শিলিগুড়ি: সপ্তাহ খানেক আগে দুর্গাপুজোর প্রতিমা নিরঞ্জন হয়েছে। কিন্তু মণ্ডপ তৈরির জন্য শিলিগুড়ি শহরের অধিকাংশ স্কুলের ময়দান ব্যবহারকারী ক্লাবগুলি এখনও মাঠ পরিষ্কার করে দিতে পারেনি। এদিকে ৩১ অক্টোবর ছুটি শেষ হয়ে স্কুলগুলিতে ক্লাস শুরু হবে।  
বিশদ

পুরাতন মালদহে বিডিও’র সঙ্গে বিরোধী দলনেতার তর্কাতর্কি, ব্লক অফিসে শোরগোল 

সংবাদদাতা, গাজোল: বুধবার, বিকেলে পুরাতন মালদহ ব্লক অফিসের মধ্যে বিধবাভাতার ফর্ম জমা না নেওয়ায় বিডিওর সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা বিজেপির নিতাই মণ্ডল। এনিয়ে বেশ কিছুক্ষণ ব্লক অফিস চত্বরে ব্যাপক শোরগোল চলে। পরে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়। 
বিশদ

অনুষ্ঠানে গরহাজির একাধিক কাউন্সিলার
গঙ্গারামপুর পুরসভায় ভাইস চেয়ারম্যান নিয়োগ নিয়ে ক্ষোভ তৃণমূলেই 

সংবাদদাতা, হরিরামপুর: অনাস্থায় জিতে গঙ্গারামপুর পুরসভার ক্ষমতায় বসার পর বর্তমান চেয়ারম্যান অমলেন্দু সরকার প্রাক্তন চেয়ারম্যান প্রশান্ত মিত্রের ঘনিষ্ঠ ভাইস চেয়ারম্যানকে অপসারণ করেন পুজোর আগে। তারপর থেকেই ফাঁকা ছিল ভাইস চেয়ারম্যান পদটি। 
বিশদ

করণদিঘির সুপারি কিলাররা পালিয়েছে বিহারে, তদন্তে উঠে আসছে আরও তথ্য 

বিএনএ, রায়গঞ্জ: করণদিঘির ব্যবসায়ী সুবেশ দাসকে (৪২) খুন করে দুষ্কৃতীরা বিহারে গা ঢাকা দিয়েছে। তদন্তে এই তথ্য উঠে এসেছে বলে জানা গিয়েছে। এদিকে সুপারি কিলারদের কেউ ধরা না পড়ায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে ও ব্যবসায়ীমহলে ক্ষোভ বাড়ছে। খুনের ঘটনায় এক যড়যন্ত্রকারীকে পুলিস গ্রেপ্তার করলেও খুনিদের হন্যে হয়ে খুঁজছে পুলিস। 
বিশদ

Pages: 12345

একনজরে
 মুম্বই, ১৬ অক্টোবর (পিটিআই): বুধবার মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলায় নির্বাচনী প্রচারে গিয়ে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির ছুরির আঘাতে আহত হলেন শিবসেনার সাংসদ ওমরাজে নিম্বালকর। ঘটনার পরই আততায়ী পালিয়ে যায়। তার খোঁজে চিরুনি তল্লাশি শুরু হয়েছে। ...

 নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): টানা প্রায় তিন দশক ভারতের রাস্তায় দাপট দেখিয়ে বিদায় নিয়েছিল ‘চেতক’। তখন আট থেকে আশির মুখে মুখে উচ্চারিত হত ‘হামারা বাজাজ’। ...

সংবাদদাতা, তেহট্ট: বুধবার তেহট্ট থানার কুষ্টিয়া গ্রামে মাঠের মধ্যে নিমগাছ থেকে উদ্ধার হল এক যুবকের ঝুলন্ত দেহ। ওই যুবককে পিটিয়ে খুন করে গাছে টাঙিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে তাঁর শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপস সরকার(২২)।  ...

  ওডেনসে (ডেনমার্ক), ১৬ অক্টোবর: ডেনমার্ক ওপেন ব্যাডমিন্টনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন সাইনা নেহওয়াল। বিশ্বের আট নম্বর সাইনা ১৫-২১, ২১-২৩ পয়েন্টে হারলেন জাপানের সায়াকা তাকাহাশির কাছে। ৩৭ মিনিট লড়াইয়ের পর হেরে যান সাইনা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধুবান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৮৯.৭৯ টাকা ৯৩.০৩ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২/৫৮ দিবা ৬/৪৮। কৃত্তিকা ২৫/৩৬ দিবা ৩/৫২। সূ উ ৫/৩৭/১৮, অ ৫/৭/৮, অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।
২৯ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, চতুর্থী ৫৯/২৭/২৯ শেষরাত্রি ৫/২৪/৪৬। কৃত্তিকা ২৪/১৩/৩৫ দিবা ৩/১৯/১২, সূ উ ৫/৮/১৫, অ ৫/৮/২৬, অমৃতযোগ দিবা ৭/১৫ মধ্যে ও ১/১২ গতে ২/৪১ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১২ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৮ মধ্যে, বারবেলা ৩/৪২/৬ গতে ৫/৮/২৬ মধ্যে, কালবেলা ২/১৫/৪৬ গতে ৩/৪২/৬ মধ্যে, কালরাত্রি ১১/২৩/৬ গতে ১২/৫৬/৪৬ মধ্যে।
১৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব বাংলা শারদ সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:52:00 PM

খেজুরিতে সমুদ্রে নেমে মৃত নাবালক পর্যটক 
বেড়াতে এসে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে প্রাণ গেল ...বিশদ

04:19:36 PM

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির সূচনা অনুষ্ঠান 

03:47:00 PM

জলঙ্গিতে গুলিবিদ্ধ হয়ে বিএস‌এফ কর্মীর মৃত্যু, জখম আর‌ও এক জ‌ওয়ান, অভিযোগ বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে 

03:07:52 PM

মালদহে শিক্ষিকা খুনে অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে পথ অবরোধ 
মালদহের হবিবপুর ব্লকের মঙ্গলপুরা গ্রামে এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ...বিশদ

02:11:02 PM

কুলটিতে নিখোঁজ তিন ব্যক্তির সন্ধানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী 
পাঁচ দিন ধরে কুয়ো খাদানে নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামল জাতীয় ...বিশদ

02:03:57 PM