Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুজোর পাঁচদিনে মেডিক্যালে মৃত ১০৩ 

বিএনএ, শিলিগুড়ি: পুজোর পাঁচদিনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত এই মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা প্রায় ১০৩ জন। রোগীর পরিবারের লোকদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষের নজরদারির অভাবেই এত রোগীর মৃত্যু হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি, চারদিনে হাসপাতালে রোগীর মৃত্যুর সংখ্যা স্বাভাবিকই রয়েছে। ডিউটি রোস্টার মেনে হাসপাতালের ডাক্তাররা চিকিৎসা পরিষেবা প্রদান করেছেন।
পুজোর ক’দিন চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখতে জোর প্রস্তুতি নিয়েছিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসকরা পালা করে ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পরিষেবা প্রদান করবেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল। তা সত্ত্বেও মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পুজোর ক’দিনে প্রচুর রোগীর মৃত্যু হয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ষষ্ঠীতে ২০ জন, সপ্তমীতে দিন ২১ জন, অষ্টমীতে ১৯ জন, নবমীতে ২০ জন এবং দশমীতে ২৩ জনের মৃত্যু হয়েছে। ২৭ জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তাঁদের কেউ পথ দুর্ঘটনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। কেউ পারিবারিক অশান্তির জেরে আত্মঘাতী হয়েছেন। আবার গুরুতর অসুস্থ কোনও ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয়েছে। মৃতের তালিকায় কয়েকটি সদ্যোজাতও রয়েছে।
সমগ্র পরিস্থিতি নিয়ে বুধবার হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন রোগীর আত্মীয়দের একাংশ। ধূপগুড়ির বাসিন্দা এক রোগীর স্বামী বলেন, স্ত্রীর পেটে টিউমার হয়েছিল। এক সপ্তাহ আগে এই হাসপাতালে স্ত্রীকে ভর্তি করি। অপারেশন করলেই স্ত্রী সুস্থ হয়ে যাবে বলে চিকিৎসকরা জানিয়েছিলেন। কিন্তু পুজোর জন্য স্ত্রীর অস্ত্রোপচার করা হয়নি। ফলে এদিন স্ত্রীর মৃত্যু হয়েছে। তাঁর অভিযোগ, চিকিৎসকরা একটু নজর দিলেই হয়তো স্ত্রীকে বাঁচানো যেত। অন্যান্য রোগীর আত্মীয়রাও হাসপাতালের চিকিৎসা পরিষেবার মান নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের অভিযোগ, ‘লোক দেখাতে’ হাসপাতালে রাউন্ড দিলেও সেভাবে পরিষেবা প্রদান করেননি চিকিৎসকরা। রোগীদের উপর নজর দেওয়া হয়নি। পুজোর ক’দিন হাসপাতালে কিছু চিকিৎসকের দেখা মেলেনি বললেই চলে।
মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য মৃত্যুর পরিসংখ্যান ও অভিযোগ অস্বীকার করেছে। হাসপাতালের ডেপুটি সুপার বিজয় থাপা বলেন, নিয়ম মেনে পুজোর চারদিন হাসপাতালে চিকিৎসা পরিষেবা প্রদান করা হয়েছে। চিকিৎসকরাও ছিলেন। প্রতিদিন গড়ে এখানে ১৫-১৭জন রোগীর মৃত্যু হয়েছে। ৮ অক্টোবর অর্থাৎ দশমীর দিন মৃতের সংখ্যা সামান্য বেড়ে যায়। ওই দিন অন্যান্য হাসপাতাল থেকে সঙ্কটজনক কিছু রোগীকে এখানে রেফার করা হয়েছিল। এটা অস্বাভাবিক কিছু নয়। হাসপাতালের বিরুদ্ধে ওঠা অভিযোগ ঠিক নয়। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপ্যাল প্রবীর দেব বলেন, পুজোর চারদিনে হাসপাতালে শতাধিক রোগীর মৃত্যু হয়নি। চারদিনে মাত্র ৮৫ জনের মৃত্যু হয়েছে। এই মৃত্যুর হার স্বাভাবিক।
 
10th  October, 2019
দক্ষিণ দিনাজপুরে ডেঙ্গু আক্রান্ত ২৫০, আতঙ্ক 

সংবাদদাতা, বালুরঘাট: দুর্গাপুজো শেষ হতেই ডেঙ্গুর প্রকোপে নাজেহাল দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দারা। ডেঙ্গু্র উপসর্গ নিয়ে বালুরঘাট হাসপাতালে বর্তমানে ২০ জন ভর্তি রয়েছেন। সেইসঙ্গে কয়েকশো অজানা জ্বরের রোগীও ভর্তি রয়েছেন। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলাজুড়ে ২৫০ জনের বেশি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। 
বিশদ

তৃণমূলের উত্তর দিনাজপুর জেলা নেতৃত্বের বিরুদ্ধে মমতার দ্বারস্থ হচ্ছেন করিম 

সংবাদদাতা, ইসলামপুর: তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা নেতৃত্বের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হতে চলেছে ইসলামপুরের দলীয় বিধায়ক আবদুল করিম চৌধুরী। সেই সঙ্গে বিধানসভা এলাকার দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে মিটিং করে তিনি অবস্থান পরিষ্কার করবেন। 
বিশদ

আদি-নব্য দ্বন্দ্বে ফের গ্রাম পঞ্চায়েত হাতছাড়া বিজেপির 

সংবাদদাতা, মাথাভাঙা: বিজেপির মধ্যে নব্য ও আদির দ্বন্দ্বের ফলে কোচবিহারে আরও একটি গ্রাম পঞ্চায়েত হাতছাড়া হল গেরুয়া শিবিরের। মাথাভাঙা-১ ব্লকের হাজরাহাট-১ গ্রাম পঞ্চায়েত বিজেপির কাছ থেকে ছিনিয়ে নিল তৃণমূল। ওই এলাকার নব্য ও পুরোনো বিজেপির দ্বন্দ্বকে কাজে লাগিয়েই বাজিমাত করেছে তৃণমূল। 
বিশদ

জমিজটে রেল লাইন পাতার কাজ থমকে, চালসা-নকশালবস্তি নয়া রুট বিশবাঁও জলে 

সংবাদদাতা, মালবাজার: মেটেলির চালসা থেকে কালিম্পংয়ের নকশালবস্তি পর্যন্ত রেললাইন পাতার পরিকল্পনা থাকলেও সামান্য কিছু কাজ করে তা বন্ধ করে দেওয়া হয়েছে। যেকারণে স্বাভাবিকভাবেই ডুয়ার্স থেকে পাহাড় রেল ভ্রমণের পরিকল্পনা বিশবাঁও জলে চলে যাওয়ায় পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে স্থানীয় মানুষ নিরাশ হয়ে পড়েছেন।  
বিশদ

দুর্গাপুজো পার হলেও হাল ফেরেনি রায়গঞ্জের রাস্তার 

বিএনএ, রায়গঞ্জ: পুজো মিটলেও রায়গঞ্জ শহরের রাস্তার হাল ফেরেনি। এনিয়ে শহরবাসীর মধ্যে ক্ষোভ বাড়ছে। তাঁদের অভিযোগ, কয়েক মাস আগে শহরের বেশকিছু ভালো রাস্তা ভেঙে দিয়ে নতুন করে নির্মাণ কাজ শুরু হয়। মজবুত রাস্তা তৈরির নামে শহরবাসীকে দুর্ভোগের মুখে ঠেলে দেওয়া হয়েছে।  
বিশদ

মেডিক্যালে দু’টি ইউএসজি মেশিনই একসঙ্গে খারাপ, দুর্ভোগে রোগীরা 

বিএনএ, মালদহ: দুটি আল্ট্রাসনোগ্রাফির (ইউএসজি) মেশিন একসঙ্গে বিকল হয়ে পড়ায় মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের রোগীরা চরম সমস্যায় পড়েছেন। বৃহস্পতিবার আচমকা এই ইউএসজি মেশিন দুটি একসঙ্গে বিকল হয়ে যায়। বিষয়টি সংশ্লিষ্ট বিভাগের তরফে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায়কে জানানো হয়। 
বিশদ

শিক্ষিকা খুনে গ্রেপ্তারের দাবিতে অবরোধ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তারের দাবিতে বৃহস্পতিবার হবিবপুরের কেন্দপুকুরে মালদহ-নালাগোলা রাজ্য সড়ক দীর্ঘক্ষণ অবরোধ করে রাখলেন গ্রামবাসীরা। মহিলারা সকাল সাড়ে ১০টা থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন।  
বিশদ

এলইডি আলোর রমরমা হলেও মাটির প্রদীপের কদর কমেনি 

সংবাদদাতা, ইসলামপুর: দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই আলোর উৎসব কালীপুজো ও দীপাবলির প্রস্তুতি নিয়ে সকলেই ব্যস্ত হয়ে পড়েছেন। হাতে আর মাত্র কয়েক দিন, তারপরেই দীপাবলি। ফলে কালীপুজোর উদ্যোক্তারা যেমন ব্যস্ত, তেমনি মৃৎশিল্পীরাও ব্যস্ত প্রদীপ সহ পুজোর বিভিন্ন সরঞ্জাম তৈরিতে।  
বিশদ

ছুটি মিটলেও কাজে যোগ দেননি বহু ডাক্তার, ক্ষোভ 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: সরকারি হিসাবে দুর্গাপুজোর ছুটি শেষ হয়ে গিয়েছে। প্রায় সব অফিস-কাছারি ইতিমধ্যে খুলেও গিয়েছে। কিন্তু মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের একটা বড় অংশ এখনও ছুটির মেজাজে রয়েছেন। বৃহস্পতিবার হাসপাতালের আউটডোরে একাধিক বিভাগে চিকিৎসক ছিলেন না। 
বিশদ

বালুরঘাটে দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে তৃণমূল নেতারা 

সংবাদদাতা, বালুরঘাট: দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন তৃণমূল কংগ্রেস নেতারা। আগে নিজেদের গোষ্ঠীদ্বন্দ্ব মেটাতে উদ্যোগী হন, তারপর আমাদের সমস্যা সমাধান করবেন এমন কথাও নেতৃত্বকে বাসিন্দাদের মুখে শুনতে হল । 
বিশদ

নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠনের দাবিতে মিছিল আলিপুরদুয়ারে 

সংবাদদাতা, কুমারগ্রাম: নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠন এবং ভূমিপুত্র হিসাবে সরকারি স্বীকৃতি পাবার লক্ষ্যে এবার নস্যশেখ উন্নয়ন পরিষদ আলিপুরদুয়ার জেলায় আন্দোলনে নেমেছে।
বিশদ

কালীপুজোয় আলোর তোরণ নিয়ে দর্শনার্থী টানার প্রতিযোগিতায় নেমেছে ধূপগুড়ির ক্লাবগুলি 

সংবাদদাতা, ময়নাগুড়ি: এবার কালীপুজোয় ধূপগুড়িতে ঠাকুর দেখতে আসা দর্শনার্থীদের নজর কাড়বে ৫৫ থেকে ৬০ ফুট উঁচু আলোর তোরণ। থিম ও মণ্ডপের কারুকার্যের পাশাপাশি আলোকসজ্জাকেও তুরুপের তাস করে এগোচ্ছেন পুজো উদ্যোক্তারা। দুর্গাপুজোর থেকে কালীপুজোটাই অনেক বেশি ধুমধাম করে হয় ধূপগুড়িতে।  
বিশদ

দ্বিতীয় দফায় দিদিকে বলোর শুরুতেই তৃণমূলের কোন্দল প্রকাশ্যে রাজগঞ্জে 

বিএনএ, জলপাইগুড়ি: দিদিকে বলো কর্মসূচি নিয়ে তৃণমূলের দলীয় কোন্দল প্রকাশ্যে এল জলপাইগুড়ি জেলার রাজগঞ্জে। দলের বিধায়ককে না জানিয়েই বৃহস্পতিবার দিদিকে বলো কর্মসূচি নিয়ে সাংবাদিক সম্মেলন করলেন রাজগঞ্জ ব্লকের তৃণমূল কংগ্রেসের কনভেনর মোশারফ হোসেন। 
বিশদ

তোলাবাজির টাকা ফেরতের দাবিতে দেওয়ানহাটে বিজেপি নেতার বাড়ির সামনে ধর্নায় তৃণমূল 

বিএনএ, কোচবিহার: কাটমানির পর এবার ‘চাপমানি’ ফেরতের দাবিতে আন্দোলনে নামল তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার কোচবিহারের দেওয়ানহাট এলাকায় বিজেপির জেলা কমিটির সদস্য শুভাশিস চৌধুরীর বাড়ির সামনে ‘চাপমানি’ ফেরতের দাবিতে ধর্নায় বসে তৃণমূল কংগ্রেস।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ অক্টোবর: সরকার অর্থনীতির আসল রোগটাই ধরতে পারেনি। শুধু কারও উপর দোষ চাপাতে চাইছে। বৃহস্পতিবার মহারাষ্ট্রে ভোট প্রচারে এসে মোদি সরকার এবং তাঁর অর্থমন্ত্রীকে ...

সংবাদদাতা, রামপুরহাট: অতিবৃষ্টি ও বন্যা পরবর্তী পরিস্থিতিতে চাষে ক্ষতি সামাল দিতে রাজ্যের ক্ষতিগ্রস্ত ব্লকগুলিতে বিকল্প চাষের জন্য বীজ বিলি করার সিদ্ধান্ত নিল কৃষি দপ্তর।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউটিটি জাতীয় র‌্যাঙ্কিং টেবল টেনিস প্রতিযোগিতা আজ শুরু বৃহস্পতিবার হাওড়ার ডুমুরজোলা স্টেডিয়ামে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রমুখ। ...

 রিয়াধ, ১৭ অক্টোবর (পিটিআই): পুণ্যতীর্থ মদিনা থেকে মক্কায় যাওয়ার পথে বাস দুর্ঘটনায় মারা গেলেন ৩৫ জন তীর্থযাত্রী। সৌদি আরবের সরকারি সংবাদমাধ্যম সূত্রে বৃহস্পতিবার জানানো হয়েছে, বুধবার সন্ধ্যায় ওই দুর্ঘটনা ঘটে। তীর্থযাত্রীবাহী ওই বাসটি আরও কোনও বড় গাড়িতে ধাক্কা মারে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব মেদিনীপুরে তৃণমূল নেতা খুনের ঘটনায় ধৃত বিজেপি নেতা, অশান্তি
পূর্ব মেদিনীপুরের ময়না থানার বাকচায় তৃণমূল নেতা বসুদেব মণ্ডল খুনের ...বিশদ

09:44:00 AM

চারটি একক বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোটের অনুমতি রাজ্যের
রাজ্যের চারটি একক (ইউনিটারি) বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচনের বিজ্ঞপ্তি দিল রাজ্য ...বিশদ

09:30:00 AM

প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:27:09 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM

হকি বিশ্বকাপের দাবিদার ভারত
২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দাবিদার ভারত। তারা ২০২৩ সালের উইনডোতে ...বিশদ

08:57:16 AM

 টালা ব্রিজ: আজ বৈঠকে শুভেন্দু
টালা ব্রিজে বাস চলাচল বন্ধের জেরে তৈরি হওয়া সমস্যা নিয়ে ...বিশদ

08:39:38 AM