Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রোদ-বৃষ্টির লুকোচুরিতে পুজো কাটল চার জেলায় 

বাংলা নিউজ এজেন্সি: আবহাওয়ার খামখেয়ালিপনা ও রোদ-বৃষ্টির লুকোচুরির মধ্যেই পুজোর চার দিন কাটালেন উত্তরের চার জেলা আলিপুরদুয়ার, শিলিগুড়ি, কোচবিহার ও জলপাইগুড়ির বাসিন্দারা। আলিপুরদুয়ার ও কোচবিহারে একমাত্র নবমীর রাতের বৃষ্টিতে দর্শনার্থীদের প্রতিমা দেখার আনন্দে তাল কেটেছিল। সমস্যায় পড়তে হয়েছিল পুজো উদ্যোক্তাদেরও। অন্যদিকে, বৃষ্টি না হওয়ায় জলপাইগুড়িতে অবশ্য দর্শনার্থীরা পুজোর চার দিনই মণ্ডপে মণ্ডপে ঘুরে চুটিয়ে প্রতিমা দর্শনের আনন্দ উপভোগ করেছেন। তবে আবহাওয়ার এই খামেখেয়ালিপনার ফলে শীতের আমেজ থাকায় চার জেলার প্রতিটি মণ্ডপেই দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল।
কোচবিহারে সপ্তমী ও অষ্টমীতে আবহাওয়া ছিল মনোরম। বৃষ্টিরও ভ্রূকুটি ছিল না। ফলে ওই দুই দিন কোচবিহার জেলা শহর ও ব্লক সদর শহরগুলির বিগ বাজেটের পুজো মণ্ডপগুলিতে উপচে পড়া ভিড় দেখা গিয়েছিল। নবমীর বিকালে ও সন্ধ্যায় দর্শনার্থীরা প্রবল উৎসাহে প্রতিমা দেখার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন। সবই ঠিকঠাক এগোচ্ছিল। কিন্তু রাত আটটার পর আবহাওয়া খারাপ হওয়ায় দর্শনার্থীদের নবমীর রাতের আনন্দে ব্যাঘাত ঘটে। কিন্তু উৎসবপিপাসু মানুষকে প্রতিমা দেখার আনন্দ উপভোগ করা থেকে আটকানো যায়নি। অনেকেই ছাতা মাথায় দিয়ে মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দেখেছেন।
দশমীতে কোচবিহারে বিসর্জনের দিন অবশ্য বৃষ্টি হয়নি। ফলে কোচবিহারে বিসর্জন নির্বিঘ্নেই হয়। তোর্সা নদীর আশ্রম ঘাটে ৪০, ঘুঘুমারী ঘাটে ৩০ ও বাবুরহাট ঘাটে ১৫টি প্রতিমার বিসর্জন হয়।
একইভাবে নবমীর রাত ছাড়া আলিপুরদুয়ারেও পুজোর বাকি তিন দিন বৃষ্টি হয়নি। আলিপুরদুয়ারে নবমীতে রাত ১০টার পর থেকেই বৃষ্টি শুরু হলে দর্শনার্থীদের প্রতিমা দেখার আনন্দে ব্যাঘাত ঘটে। সমস্যায় পড়েন পুজো উদ্যোক্তারাও। বৃষ্টির জেরে আলিপুরদুয়ারে দর্শনার্থীদের নবমীর রাতের প্রতিমা দেখার আনন্দ ম্লান হয়ে পড়ে। তবে বৃষ্টি না হওয়ায় সপ্তমী ও অষ্টমীর রাতে আলিপুরদুয়ারের প্রতিটি মণ্ডপে জনজোয়ার দেখা যায়।
বৃষ্টি না হওয়ায় দশমীতে আলিপুরদুয়ারে বিসর্জনের শোভাযাত্রা দেখতে শহরের লাইফ লাইন বক্সা ফিডার রোড কার্যত দর্শনার্থীদের দখলে চলে যায়। তবে মঙ্গলবার আলিপুরদুয়ারে অধিকাংশ বিগ বাজেটের পুজো কমিটির প্রতিমার ভাসান হয়নি।
বৃষ্টি না হওয়ায় জলপাইগুড়িতে অবশ্য পুজোর চার দিনই দর্শনার্থীরা চুটিয়ে মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দর্শন করেছেন। ফলে জলপাইগুড়িতে প্রতিটি মণ্ডপেই পুজোর ভিড় উপচে পড়েছে। পুজো উদ্যোক্তারাও জানিয়েছে, বৃষ্টি না হওয়ায় তাদের কোনও সমস্যায় পড়তে হয়নি। মঙ্গলবার শহরের ফুসফুস করলা নদীর বিভিন্ন ঘাটে বিসর্জন দেখতেও ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়।
শিলিগুড়িতে অবশ্য ষষ্ঠী থেকেই হানা দিয়েছে বৃষ্টি। পুজোর চারদিনই কখনও না কখনও বৃষ্টি হয়েছে শিলিগুড়িতে। কখনও রাতের দিকে, কখনও সকালে, আবার কখনও দুপুরে ঠাকুর দেখার আনন্দে মাঝেমধ্যেই বাদ সেধেছে বৃষ্টি। তবে সেসব উপেক্ষা করেই চলেছে ঠাকুর দেখা। বৃষ্টির সময়ে রাস্তাঘাট ফাঁকা হয়ে গেলেও আবার বৃষ্টি থামতে না থামতেই ভিড় উপচে পড়েছে রাস্তায়।  

10th  October, 2019
উত্তর দিনাজপুরে বিজেপির বনধে হাঙ্গামা 

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ ও সংবাদদাতা, ইসলামপুর, পতিরাম, গঙ্গারামপুর ও পুরাতন মালদহ : হেমতাবাদের বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের রহস্যমৃত্যুর প্রতিবাদে বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধ ডেকেছিল বিজেপি। 
বিশদ

মালদহে পুলিসের দুই কর্তাসহ আক্রান্ত ৭৫ 

নিজস্ব প্রতিনিধি, মালদহ, সংবাদদাতা : মালদহে নতুন করে করোনায় আক্রান্ত হলেন পুলিসের দুই কর্তা। জেলা পুলিসের ডিএসপি পদমর্যাদার এক আধিকারিক কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন। মঙ্গলবার তাঁর করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে। পাশাপাশি ভূতনি থানার ভারপ্রাপ্ত আধিকারিকও করোনায় আক্রান্ত হয়েছেন।  
বিশদ

কোচবিহারে উদ্বোধন হল উত্তরবঙ্গ
উন্নয়ন দপ্তরের শাখা অফিস 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: মঙ্গলবার বিজেপির ডাকা ধর্মঘটের মধ্যে কোচবিহারে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের শাখা অফিসের উদ্বোধন হল। এখন থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় দপ্তরের কাজকর্ম এখান থেকে পরিচালনা করতে সুবিধা হবে। দপ্তরের আধিকারিকেরা এখানে এসে অফিস পরিচালনার পাশাপাশি এখানে থাকতেও পারবেন।  
বিশদ

লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা চলছেই
শিলিগুড়ি শহরে আক্রান্ত ৭৫০, বাড়ছে আতঙ্ক 

সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়ি সহ দার্জিলিং জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াতে চলেছে হাজারের গণ্ডি। যারমধ্যে শিলিগুড়ি শহরেই আক্রান্তের সংখ্যা সর্বাধিক, প্রায় ৭৫০ জন। তবু শহরবাসীর একাংশের মধ্যে হুঁশ নেই। গোটা শহরেই মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।  
বিশদ

রাস্তার দু’পাশ থেকে ধসে গিয়েছে মাটি, ভয়ে
চলে না বাস, লাগাতার আন্দোলনের হুমকি 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: প্রায় সর্বত্রই রাস্তার উপর থেকে পিচের আস্তরণ উধাও হয়ে গিয়েছে। তৈরি হয়েছে বড় বড় গর্ত। বৃষ্টি হলেই সেই গর্তে জল জমে যাচ্ছে। দূর থেকে দেখে তা বোঝার কোনও উপায় থাকছে না। ফলে প্রায়শই ঘটছে দুর্ঘটনা। সেইসঙ্গে রাস্তার দু’পাশের মাটিও ধসে গিয়েছে একাধিক জায়গায়।  
বিশদ

চিকিৎসাধীন মহিলার করোনার উপসর্গ, বালুরঘাট
হাসপাতালের ফিমেল ওয়ার্ড সরান হল 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট সদর হাসপাতালে চিকিৎসাধীন এক মহিলার দেহে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেওয়ায় চাঞ্চল্য ছড়াল। হাসপাতালের গোটা ফিমেল মেডিক্যাল ওয়ার্ড স্থানান্তর করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে হাসপাতালের পুরোন ভবনের সেই ওয়ার্ড ফাঁকা করে দিয়ে চলে স্যানিটাইজ করার প্রক্রিয়া।  
বিশদ

শিলিগুড়ি
বৃষ্টি থামার ২৪ ঘণ্টা পরেও হাঁটুজল
হিলকার্ট রোডের ৩০টি দোকানে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: ভারীবর্ষণ থেমে যাওয়ার ২৪ ঘণ্টা পরেও শিলিগুড়ি শহরের হিলকার্ট রোডে প্রায় ৩০টি দোকান জলের তলায় ডুবে রয়েছে। জল না বের হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন ওই ব্যবসায়ীরা।  
বিশদ

জলপাইগুড়ি রাজবাড়িতে মনসাপুজোর
প্রস্তুতি চলছে, এবারে বসবে না মেলা 

প্রসেনজিৎ কোলে, জলপাইগুড়ি: জলপাইগুড়ি রাজবাড়ির মনসাপুজো প্রতিবছরই মহাধুমধামের মধ্যে দিয়ে হয়। পুজোর সময়ে কার্যত উৎসবের চেহারা নেয় রাজবাড়ি চত্বর। ওই এলাকায় মেলাও বসে।  
বিশদ

বালুরঘাটে লকডাউন অমান্য
করায় ৫০টি টোটো আটক 

সংবাদদাতা, তপন: লকডাউন অমান্য করায় মঙ্গলবার ৫০টি টোটো আটক করল বালুরঘাট থানার পুলিস। এদিন সকাল থেকে বালুরঘাট শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিস টোটোগুলি আটক করে। 
বিশদ

বর্ষায় গঙ্গারামপুর ও বুনিয়াদপুর শহরে
মশার উপদ্রব বাড়ছে, ডেঙ্গুর আশঙ্কা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বর্ষা আসতেই গঙ্গারামপুর ও বুনিয়াদপুর পুরসভা শহরে মশার উপদ্রব বেড়েছে। সেজন্য বাসিন্দারা ডেঙ্গু সংক্রমণের আশঙ্কা করছেন। দুই পুরসভা শহরে করোনা পরিস্থিতি মোকাবিলা করে বর্ষায় পতঙ্গবাহিত রোগ প্রতিরোধ করা যথেষ্ট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।  
বিশদ

জমি প্রস্তুত, ভারী বৃষ্টিতে আমন ধান
রোপণ করতে পারছেন না চাষিরা 

সংবাদদাতা, দিনহাটা: ভারী বৃষ্টির জেরে দিনহাটা মহকুমার প্রায় ১০০০ হেক্টর নিচু জমি জলের তলায় রয়েছে। ফলে ওই জমিতে কৃষকরা আমন ধান রোপণ করতে পারছেন না। তাছাড়া বৃষ্টির জেরে মহকুমার ধানের অনেক বীজতলা জলের নিচে চলে যাওয়ায় তা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় চিন্তিত মহকুমার চাষিরা।  
বিশদ

গুঞ্জবাড়িতে দুষ্কৃতী হামলা চালানো সেই
শিক্ষকের বাড়িতে তৃণমূলের প্রতিনিধি দল 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের গুঞ্জবাড়িতে দুষ্কৃতীদের তোলাবাজির কবলে পড়া শিক্ষকের বাড়িতে মঙ্গলবার তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্বের নির্দেশে জেলার প্রথমসারির কয়েকজন নেতা যান।  
বিশদ

মালদহ মেডিক্যাল
করোনার জেরে পিছিয়েছে উদ্বোধন,
নভেম্বরেই চালু হতে পারে ট্রমা কেয়ার সেন্টার 

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
লকডাউনে তৃণমূলের প্রচারের ভরসা
সোশ্যাল মিডিয়া, বিজেপির কর্মসূচি বাতিল 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলায় তিনটি পুরসভা শহরে লকডাউন থাকায় তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক প্রচারের ভরসা এখন সোশ্যাল মিডিয়া। বৃহস্পতিবার বিকেল থেকে তিনটি পুরসভা শহর ও সাতটি গ্রাম পঞ্চায়েত এলাকাকে কন্টেইনমেন্ট জোন ঘোষণা করে লকডাউন চালু হওয়ায় সমস্যায় জেলার রাজনৈতিক দলগুলি।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সোমবার গভীর রাতে আরামবাগ শহরের কালীপুরে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে ফেলার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। শাসক দলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই ওই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।   ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: দেশে মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ৩০৯ 
দেশে একদিনে করোনা আক্রান্ত হলেন আরও ২৯ হাজার ৪২৯ জন। ...বিশদ

09:47:56 AM

৪২২ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:47:17 AM

আর কিছুক্ষণেই মাধ্যমিকের ফল
 আর কিছুক্ষণের মধ্যেই মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে। গতকালই মুখ্যমন্ত্রী ...বিশদ

09:41:01 AM

সাতদিন বন্ধ থাকবে ক্যানিং বাজার  
আজ, বুধবার বিকেল থেকে সাতদিনের জন্য ক্যানিং বাজার বন্ধ থাকবে। ...বিশদ

09:30:00 AM

পাটনায় শুরু কোভ্যাকসিন-এর হিউম্যান ট্রায়াল 
ঘোষণা মেনেই দেশে সম্ভাব্য করোনা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু ...বিশদ

09:23:47 AM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন...  
রাজ্যে নতুন করে আরও ১,৩৯০ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

09:17:44 AM