Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

প্রশাসনের নিষেধাজ্ঞা উড়িয়ে পুরাতন মালদহে
গ্রাম-শহরে প্রতিমা নিরঞ্জনে বাজল ডিজে 

সংবাদদাতা, গাজোল: বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পুরাতন মালদহের গ্রাম থেকে শহর সর্বত্র নিরঞ্জনের শোভাযাত্রাকে ঘিরে দেদার ডিজে বাজল। পরিবেশের কথা ভেবে শহরের বড় বাজেটের কিছু ক্লাব তাসা ও ঢাক বাজিয়ে প্রতিমা নিরঞ্জন করেছে। কিন্তু বেশির ভাগ উদ্যোক্তাকে তাদের শোভাযাত্রায় উচ্চস্বরে ডিজে বাজাতে দেখা যায়। শুধু তাই নয়, কোথাও বা বড়ো সাউন্ড বক্সের সীমাহীন আওয়াজ উঠেছে। শহরের রাস্তা থেকে জাতীয় সড়ক, মালদহ-নালাগোলা রাজ্য সড়কের সর্বত্র ডিজের দাপাদাপি দেখা গিয়েছে। ডিজের উৎকট আওয়াজে পথচারীদের যেমন সমস্যা হয়, তেমনি সমস্যায় পড়েন বৃদ্ধ-বৃদ্ধা ও শিশুরা। অনেকেই বলেন, প্রচণ্ড শব্দে ড্রাম বিটের এই আওয়াজে বুক কেঁপে উঠেছে। আর কিছুক্ষণ ওই শব্দদানবের সামনে থাকলে নির্ঘাত হার্ট অ্যাটাক হত। শব্দাসুরের এই ভয়ংকর তাণ্ডব নিয়ন্ত্রণে প্রশাসন বা পুলিসের কোনও উদ্যোগ চোখে না পড়ায় সাধারণ মানুষ আরও ক্ষুব্ধ হয়েছে।
বুধবার বিসর্জনের দিন পুরাতন মালদহের শহর থেকে গ্রাম সর্বত্র ডিজের শব্দে বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। বাসিন্দারা বলেন, পুলিস প্রশাসন ডিজে বক্সের ব্যবহার পুরোপুরিভাবে নিষিদ্ধ ঘোষণা করার পরেও কাজ হয়নি। দেদার ডিজে বেজেছে। পুলিসের সামনে দিয়েই উচ্চস্বরে ডিজে বাজিয়ে একের পর এক শোভাযাত্রা এগিয়ে গিয়েছে। মঙ্গলবার এখানে সেভাবে প্রতিমা বিসর্জন হয়নি। বুধবার প্রায় সব ক্লাবই প্রতিমা নিরঞ্জনে বের হয়। সকাল থেকেই রাস্তায় বেরিয়ে পড়ে শোভাযাত্রা। তা দেখতে রাস্তার দু’ধারে মানুষজন ভিড় করে। কিন্তু ডিজের উৎপাত তাদের অস্বস্তি ধরিয়ে দেয়। অনেকে আবার বড় বক্সে মাত্রাছাড়া শব্দে গান বাজিয়ে শোভাযাত্রা বের করে।
যদিও মালদহ থানার পুলিস জানিয়েছে, আগে থেকেই ডিজে বক্সের ব্যবহার বারণ করা হয়েছে। কোথাও এই ডিজে বক্স বাজানো হয়নি। তা হলে আমরা বাজেয়াপ্ত করতাম। কোথাও উচস্বরে সাধারণ সাউন্ড বক্স বাজানো হতে পারে। উদ্যোক্তারাও ডিজে বাজানোর কথা স্বীকার করেননি। সাহাপুর যাদব সমিতির পুজো কমিটির সম্পাদক সুজিত ঘোষ বলেন, গ্রামবাসীর মনোরঞ্জনের জন্য আমাদের ক্লাবে বড় ডিজের অনুকরণে দুটি বক্স করা হয়েছিল। তবে দুটিতেই উচ্চ স্বরে গান বাজানো হয়নি। শব্দ নিয়ন্ত্রণ করেই সেগুলি বাজানো হয়েছে। পাশাপাশি চারটে ঢাক বাজানো হয়েছে। শোভাযাত্রায় প্রায় দু’হাজার মানুষ হয়েছিল। অনেক মহিলা ও শিশু এতে আনন্দ করেছে। বাচমারি তরুণ সংঘের পুজোর কমিটির সম্পাদক অসীম কুমার চৌধুরী বলেন, আমাদের কোনও ডিজে বক্স বাজেনি। সাধারণ বক্স নিয়েই প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রা হয়েছে। যদিও বাসিন্দারা জানান, দুপুর থেকেই একাধিক ক্লাবে পাড়ার মধ্যেই দীর্ঘক্ষণ ধরে উচ্চ স্বরে ডিজে বাজানো হয়েছে। এরপর তা ছোট গাড়ি করে বিভিন্ন প্রান্ত ঘুরেছে। এতে অনেকের বুক ধড়ফড় শুরু হয়, শরীর কাঁপতে থাকে, মাথা ধরে যায়। একের আনন্দ অপরের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।  
10th  October, 2019
সৌরভের কৃতিত্বে মিষ্টি বিলি শিলিগুড়ির ভক্তদের 

বিএনএ, শিলিগুড়ি: সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হওয়ায় উচ্ছ্বসিত শিলিগুড়ি। মঙ্গলবার শিলিগুড়িতে সৌরভের ছবি নিয়ে ক্রীড়াপ্রেমী ও সংগঠকরা মিষ্টি বিলি করেন। একই সঙ্গে সৌরভকে শুভেচ্ছা জানিয়েছেন শিলিগুড়ির মেয়র সিপিএমের অশোক ভট্টাচার্যও।  
বিশদ

শালকুমারে এনআরসি আতঙ্কে মৃত্যু নিয়ে রাজনৈতিক তরজা, জড়ালেন পরিজনরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সোমবার আলিপুরদুয়ারের শালকুমার-১ পঞ্চায়েতের নতুনপাড়ায় সুলতান মিঁয়া (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃতের পরিবারের দাবি, এনআরসি আতঙ্কে মৃত্যু হয়েছে তাঁর। সুলতান সাহেবের মৃত্যু নিয়ে এবার তৃণমূল ও বিজেপি’র মধ্যে তীব্র রাজনৈতিক তরজা শুরু হয়েছে।
বিশদ

শীতলকুচিতে সিপিএমের শান্তিমিছিল আটকাল পুলিস, পথ অবরোধ 

সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচিতে সিপিএমের শান্তি মিছিল আটকে দিল পুলিস। এনআরসির প্রতিবাদ জানিয়ে ও জেলাজুড়ে চলতে থাকা রাজনৈতিক অশান্তি বন্ধ করার দাবিতে মঙ্গলবার এই শান্তি মিছিলের আয়োজন করা হয়েছিল। কিন্তু এদিন গোসাঁইরহাট থেকে শীতলকুচি যাওয়ার রাস্তায় খুটামারা নদীর সেতুর কাছে মিছিল আটকে দেয় পুলিস। 
বিশদ

শিলিগুড়ি মহকুমার মাটিগাড়া ব্লকের একাধিক রাস্তা ভেঙে চুরমার, দায় ঝাড়তে শাসক-বিরোধী তরজা 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি শহরের উপকণ্ঠে শিলিগুড়ি মহকুমার মাটিগাড়া ব্লকের আঠারোখাই গ্রাম পঞ্চায়েতের বেশকিছু ব্যস্ত রাস্তা দীর্ঘদিন ধরেই বেহাল হয়ে আছে। এরমধ্যে শিবমন্দির বাজার থেকে নারায়ণপল্লি পর্যন্ত পাঁচকিমি রাস্তা ছ’বছর ধরে খানাখন্দে ভরে আছে। 
বিশদ

জুয়ার আসরে বাধা দেওয়াতেই ফাঁড়িতে আগুন 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, (মিল্কি) মালদহ, বিএনএ: মদ্যপ এবং জুয়াড়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কারণে মিল্কি ফাঁড়িতে হামলার ঘটনা ঘটে। আইনুল খানের মৃত্যুকে উপলক্ষ করে এলাকার মদ্যপ এবং জুয়াড়িরা ফাঁড়িতে ভাঙচুর এবং অগ্নিসংযোগ করে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

অপরিষ্কার, বিপজ্জনক হয়ে আছে নদীঘাট, ছটপুজোর আয়োজন নিয়ে উদ্বেগে উদ্যোক্তারা 

সংবাদদাতা, গাজোল: সামনেই ছটপুজো। এরজন্য এখন থেকেই পুরাতন মালদহের মহানন্দা নদীর একাধিক ঘাটে জায়গা দখল করার কাজ শুরু হয়ে গিয়েছে। ঘাটগুলি এখনও অপরিষ্কার থাকায় সেখানে পুজোপার্বনের আয়োজন নিয়ে উদ্যোক্তারা দুশ্চিন্তায় রয়েছেন। দ্রুত ঘাটগুলির প্রয়োজনীয় সংস্কারের দাবি উঠেছে। 
বিশদ

নকশালবাড়ির খেমচি নদীর ঘাটে এখনও পড়ে প্রতিমার কাঠামো 

সংবাদদাতা, নকশালবাড়ি: দুর্গাপুজোর এক সপ্তাহ হতে চললেও শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ির খেমচি নদীর ঘাটে নিরঞ্জন হওয়া প্রতিমার কাঠামো সরানো হয়নি। ফলে নদীর ঘাট অপরিষ্কার হয়ে আছে। নদীর জল ঠিকমতো বইতে পারছে না। এদিকে সামনেই কালীপুজো এবং ছটপুজো।
বিশদ

রাজ্যে প্রথম জলদাপাড়ায়
মানুষ-বন্যপ্রাণী সংঘাত এড়াতে কাজে লাগানো হবে সিভিক ভলেন্টিয়ারদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকালয়ে মানুষ ও বন্যপ্রাণীর মধ্যে সংঘর্ষ এড়াতে এবার ‘ফার্স্ট লাইন অব ডিফেন্স’ হিসাবে কাজ করবেন সিভিক ভলেন্টিয়ার ও কাউন্টার ইমার্জেন্সী ফোর্সের(সিআইএফ) সদস্যরাও। আর রাজ্যের মধ্যে প্রথম জলদাপাড়া জাতীয় উদ্যানেই সিভিক ভলেন্টিয়ার ও সিআইএফএ’র কর্মীদের এই কাজে লাগানো হচ্ছে। 
বিশদ

মাঠেঘাটেই চলছে মিল্কি ফাঁড়ির কাজ, খোয়া গিয়েছে অপরাধীদের বহু রেকর্ড 

বিএনএ, মালদহ: এমনিতে মিল্কি ফাঁড়ির নিজের ঘর বলে কিছু ছিল না। স্বাস্থ্য কেন্দ্রের আবাসনের দু’কামরার ঘরে চলত দপ্তর। আগুনে সেই অফিস পুড়ে যাওয়ায় বর্তমানে মিল্কি ফাঁড়ির ‘ঠাঁই হারা’ অবস্থা। ফাঁড়ির পুলিস কার্যত গাছতলায় গিয়ে দাঁড়িয়েছে।  
বিশদ

কলকাতায় দলীয় বৈঠকে ঢুকতেই পারলেন না করিম চৌধুরীর ছেলে 

সংবাদদাতা, ইসলামপুর: কলকাতায় তৃণমূল রাজ্য নেতৃত্বের ডাকা বৈঠকে ঢুকতে দেওয়া হল না ইসলামপুরের বিধায়ক তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরীর ছেলে তথা করিম সাহেবের ঘোষণা করা ইসলামপুরের ব্লক সভাপতি মেহেতাব চৌধুরীকে। 
বিশদ

জলপাইগুড়িতে কোটি টাকার ইয়াবা ট্যাবলেট উদ্ধার, ধৃত ৩ 

বিএনএ, জলপাইগুড়ি: কলকাতায় পাচারের আগে মঙ্গলবার জলপাইগুড়িতে কোটি টাকার নিষিদ্ধ মাদক ট্যাবলেট ইয়াবা উদ্ধার হয়। ওই ঘটনায় কোতোয়ালি থানার পুলিস তিনজনকে গ্রেপ্তার করে। ধৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে পুলিস জানতে পেরেছে ওসব তারা গুয়াহাটি থেকে কলকাতায় নিয়ে যাচ্ছিল।  
বিশদ

৩ বছর ধরে ঝুলে আছে প্রস্তাব, মিল্কি-অমৃতি নিয়ে পৃথক থানার দাবি জোরালো হয়েছে 

বিএনএ, মালদহ: মিল্কি ও অমৃতি এলাকা নিয়ে পৃথক থানা গঠনের প্রস্তাব তিন বছর ধরে ঝুলে রয়েছে। ইংলিশবাজার থানাকে ভেঙে দুটি আলাদা থানা তৈরির ব্যাপারে ২০১৭ সালে রাজ্যে প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু জেলা পুলিসের সেই প্রস্তাব ‘লাল ফিতের ফাঁসে’ এখনও আটকে রয়েছে। 
বিশদ

জলপাইগুড়িতে কালীপুজো নিয়ে মেতেছে বামেরা 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়ির বাম নেতাদের একাংশ এবার কালীপুজোয় মেতেছেন। নিজের পাড়ার ক্লাবের পুজো কমিটির শীর্ষ পদে বসেছেন তাঁরা। পুজো করার পাশাপাশি থিতিয়ে যাওয়া জনসংযোগটাও তাঁরা এর মাধ্যমেই করে নিতে চাইছেন। 
বিশদ

রায়গঞ্জের মহিপুরে উঠোন দিয়ে ট্রাক্টর নিয়ে যাওয়ার প্রতিবাদ করায় মহিলাকে বেধড়ক পিটুনি 

বিএনএ, রায়গঞ্জ: বাড়ির উঠোন দিয়ে ট্রাক্টর চালিয়ে মাটি নিয়ে যাওয়ার আপত্তি জানানোয় মঙ্গলবার রায়গঞ্জের মহিপুর গ্রাম পঞ্চায়েতের কান্তর গ্রামে মহিলাকে নৃশংসভাবে মারধরের অভিযোগ উঠেছে। আক্রান্ত মহিলাকে প্রতিবেশীরা উদ্ধার করে রায়গঞ্জের মহারাজা ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেছেন। ওই মহিলার শরীরের বেশকিছু জায়গায় ক্ষত রয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছাঁটাইয়ের প্রতিবাদে বাঁকুড়ায় শ্রমিকদের বিক্ষোভ 

12:08:00 PM

অনন্তনাগে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি  

11:20:00 AM

যশোর রোডে বাসের ধাক্কায় সাইকেল আরোহীর মৃত্যু, গ্রেপ্তার চালক 

11:19:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM