Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

প্রশাসনের নিষেধাজ্ঞা উড়িয়ে পুরাতন মালদহে
গ্রাম-শহরে প্রতিমা নিরঞ্জনে বাজল ডিজে 

সংবাদদাতা, গাজোল: বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পুরাতন মালদহের গ্রাম থেকে শহর সর্বত্র নিরঞ্জনের শোভাযাত্রাকে ঘিরে দেদার ডিজে বাজল। পরিবেশের কথা ভেবে শহরের বড় বাজেটের কিছু ক্লাব তাসা ও ঢাক বাজিয়ে প্রতিমা নিরঞ্জন করেছে। কিন্তু বেশির ভাগ উদ্যোক্তাকে তাদের শোভাযাত্রায় উচ্চস্বরে ডিজে বাজাতে দেখা যায়। শুধু তাই নয়, কোথাও বা বড়ো সাউন্ড বক্সের সীমাহীন আওয়াজ উঠেছে। শহরের রাস্তা থেকে জাতীয় সড়ক, মালদহ-নালাগোলা রাজ্য সড়কের সর্বত্র ডিজের দাপাদাপি দেখা গিয়েছে। ডিজের উৎকট আওয়াজে পথচারীদের যেমন সমস্যা হয়, তেমনি সমস্যায় পড়েন বৃদ্ধ-বৃদ্ধা ও শিশুরা। অনেকেই বলেন, প্রচণ্ড শব্দে ড্রাম বিটের এই আওয়াজে বুক কেঁপে উঠেছে। আর কিছুক্ষণ ওই শব্দদানবের সামনে থাকলে নির্ঘাত হার্ট অ্যাটাক হত। শব্দাসুরের এই ভয়ংকর তাণ্ডব নিয়ন্ত্রণে প্রশাসন বা পুলিসের কোনও উদ্যোগ চোখে না পড়ায় সাধারণ মানুষ আরও ক্ষুব্ধ হয়েছে।
বুধবার বিসর্জনের দিন পুরাতন মালদহের শহর থেকে গ্রাম সর্বত্র ডিজের শব্দে বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। বাসিন্দারা বলেন, পুলিস প্রশাসন ডিজে বক্সের ব্যবহার পুরোপুরিভাবে নিষিদ্ধ ঘোষণা করার পরেও কাজ হয়নি। দেদার ডিজে বেজেছে। পুলিসের সামনে দিয়েই উচ্চস্বরে ডিজে বাজিয়ে একের পর এক শোভাযাত্রা এগিয়ে গিয়েছে। মঙ্গলবার এখানে সেভাবে প্রতিমা বিসর্জন হয়নি। বুধবার প্রায় সব ক্লাবই প্রতিমা নিরঞ্জনে বের হয়। সকাল থেকেই রাস্তায় বেরিয়ে পড়ে শোভাযাত্রা। তা দেখতে রাস্তার দু’ধারে মানুষজন ভিড় করে। কিন্তু ডিজের উৎপাত তাদের অস্বস্তি ধরিয়ে দেয়। অনেকে আবার বড় বক্সে মাত্রাছাড়া শব্দে গান বাজিয়ে শোভাযাত্রা বের করে।
যদিও মালদহ থানার পুলিস জানিয়েছে, আগে থেকেই ডিজে বক্সের ব্যবহার বারণ করা হয়েছে। কোথাও এই ডিজে বক্স বাজানো হয়নি। তা হলে আমরা বাজেয়াপ্ত করতাম। কোথাও উচস্বরে সাধারণ সাউন্ড বক্স বাজানো হতে পারে। উদ্যোক্তারাও ডিজে বাজানোর কথা স্বীকার করেননি। সাহাপুর যাদব সমিতির পুজো কমিটির সম্পাদক সুজিত ঘোষ বলেন, গ্রামবাসীর মনোরঞ্জনের জন্য আমাদের ক্লাবে বড় ডিজের অনুকরণে দুটি বক্স করা হয়েছিল। তবে দুটিতেই উচ্চ স্বরে গান বাজানো হয়নি। শব্দ নিয়ন্ত্রণ করেই সেগুলি বাজানো হয়েছে। পাশাপাশি চারটে ঢাক বাজানো হয়েছে। শোভাযাত্রায় প্রায় দু’হাজার মানুষ হয়েছিল। অনেক মহিলা ও শিশু এতে আনন্দ করেছে। বাচমারি তরুণ সংঘের পুজোর কমিটির সম্পাদক অসীম কুমার চৌধুরী বলেন, আমাদের কোনও ডিজে বক্স বাজেনি। সাধারণ বক্স নিয়েই প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রা হয়েছে। যদিও বাসিন্দারা জানান, দুপুর থেকেই একাধিক ক্লাবে পাড়ার মধ্যেই দীর্ঘক্ষণ ধরে উচ্চ স্বরে ডিজে বাজানো হয়েছে। এরপর তা ছোট গাড়ি করে বিভিন্ন প্রান্ত ঘুরেছে। এতে অনেকের বুক ধড়ফড় শুরু হয়, শরীর কাঁপতে থাকে, মাথা ধরে যায়। একের আনন্দ অপরের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।  

10th  October, 2019
রাজ্যে বিধানসভা নির্বাচনে ২০০টা আসন পাব,দাবি দিলীপের 

সুকান্ত গঙ্গোপাধ্যায়  তুফানগঞ্জ (কোচবিহার), বিএমএ: বাংলাদেশ থেকে দুই কোটি অনুপ্রবেশকারী মুসলিম ভারতে ঢুকেছে। এক কোটি পশ্চিমবঙ্গে আছে। এক কোটি সারা ভারতে ছড়িয়ে গিয়েছে। এই এক কোটির মধ্যে ৭০ লক্ষ ভোটার। ওপার বাংলা থেকে এসেছেন। এপার বাংলার মুসলিমরা এখানে আছেন। তাঁরা থাকবেন। 
বিশদ

অপরাধ রুখতে শিলিগুড়িতে প্রতি ওয়ার্ডেই সিসিক্যামেরা 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: অপরাধ দমনে শিলিগুড়ি শহরে প্রতিটি ওয়ার্ডে বসানো হচ্ছে সিসিক্যামেরা। ইতিমধ্যে ১৩ এবং ২০ নম্বর ওয়ার্ডে ক্যামেরা বসানো হয়েছে। শীঘ্রই ৯, ১১, ১২ নম্বর ওয়ার্ডে এবং হিলকার্ট রোড, বর্ধমান রোড সহ শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে ক্যামেরা বসানো হবে। পুরসভার কাউন্সিলারদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা গিয়েছে।
বিশদ

সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিয়ে বইমেলার জন্য হাঁটল মালদহ 

সংবাদদাতা, মালদহ: এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী আইনের পরিপ্রেক্ষিতে দেশজুড়ে যখন বিভাজনের আশঙ্কা করছেন কবি, সাহিত্যিক, শিল্পীরা, তখন মালদহ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে মূল সুর ফিরিয়ে আনল সম্প্রীতি ও ঐক্যের বাতাবরণ।  
বিশদ

ছোটদের জন্য সিনেমা বানিয়ে তাক লাগাল মালদহের ছোটরা 

বিএনএ, মালদহ: কারও কাহিনীতে উঠে এসেছিল পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা। কেউ আবার ফুটিয়ে তুলেছিল বাল্য বিবাহের কালো দিক। সবমিলিয়ে মালদহে প্রথম ছোটদের স্বল্পদৈর্ঘ্যের ছবির প্রদর্শনী জমে উঠেছিল মঙ্গলবার। এদিন মালদহ কলেজ অডিটোরিয়ামের সানাউল্লাহ মঞ্চে মোট সাতটি চলচিত্রের প্রদর্শনী হয়। 
বিশদ

সংরক্ষণের গেরোয় একটিমাত্র ওয়ার্ড, নব্য ও পুরনো তৃণমূলীদের টিকিট পেতে দরবার শুরু
মেখলিগঞ্জ পুরসভা

সংবাদদাতা, মাথাভাঙা: দেড় বছর আগে তৃণমূল কংগ্রেস শাসিত মেখলিগঞ্জ পুরসভার মেয়াদ শেষ হয়েছে। ন’টি ওয়ার্ডের মেখলিগঞ্জ পুরসভায় ২০১৩ সালের পুরভোটে শাসক দল তৃণমূল খাতাই খুলতে পারেনি। যদিও পরবর্তীতে পুরসভার আটজন কাউন্সিলার দলবদল করে তৃণমূলে যোগ দেওয়ায় গোটা পুরসভাই যায় তৃণমূলের হাতে। 
বিশদ

কামাখ্যাগুড়িতে রাজ্য সড়কের উপর লেভেল ক্রসিংয়ে উড়ালপুল করতে মাপজোক, খুশি বাসিন্দারা 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ি রেল স্টেশনের পাশে কামাখ্যাগুড়ি-ঘোড়ামারা রাজ্য সড়কে লেভেল ক্রসিংয়ে উড়ালপুল তৈরির প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়েছে। পূর্তদপ্তর এই কাজ শুরু করেছে।
বিশদ

ছাত্র-যুব উৎসবের উদ্বোধনী মঞ্চে গরহাজির সরকারি আধিকারিকরা, ক্ষোভ মন্ত্রী, বিধায়কের 

সংবাদদাতা, দিনহাটা: যুবকল্যাণ দপ্তর আয়োজিত মঙ্গলবার ছাত্র-যুব উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ব্লক প্রশাসনের আধিকারিকরা উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ব্লক প্রশাসনের অফিসাররা কোথায় মন্ত্রী তা জানতে চান। 
বিশদ

মেটেলি বাজারে ভোররাতে দুষ্কৃতীদের রোষে পুড়ল ৬টি গাড়ি, ৮টি দোকানঘর 

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার ভোররাতে মেটেলি থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে মেটেলি বাজারের একাধিক দোকান, গাড়িতে দুষ্কৃতীরা আগুন ধরিয়ে দেয়। বিষয়টি জানাজানি হতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, মোট ছ’টি গাড়ি এবং আটটি দোকান পুড়িয়ে দেওয়া হয়েছে। 
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালে ঠিকাকর্মীদের আন্দোলন, প্রভাব পড়ল বিভিন্ন বিভাগে 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের ঠিকাকর্মীদের বিক্ষোভের জেরে মঙ্গলবার একাধিক বিভাগের কাজে প্রভাব পড়ে। ফলে ঘণ্টার পর ঘণ্টা ইমার্জেন্সি সহ আউটডোরের একাধিক বিভাগের সামনে অসুস্থ রোগীদের লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। 
বিশদ

দিনহাটা পুরসভা ধরে রাখা এবার উদয়নের কাছে বড় চ্যালেঞ্জ 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা পুরসভাকে নিজেদের দখলে রাখা তৃণমূলী বিধায়ক উদয়ন গুহের কাছে এবার বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তৃণমূল কংগ্রেসের বিধায়ক হওয়ার পাশাপাশি উদয়নবাবু দিনহাটা পুরসভার চেয়ারম্যানও। গত লোকসভা ভোটে দিনহাটা পুরসভার ১৬টি ওয়ার্ডের মধ্যে মাত্র একটি ওয়ার্ডে লিড পায় তৃণমূল। 
বিশদ

গঙ্গারামপুরে পুরভোট এবার বিপ্লব মিত্রের কাছে চ্যালেঞ্জ 

সংবাদদাতা, গঙ্গারামপুর: তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিয়ে এখন অস্তিত্ব টিঁকিয়ে রাখার লড়াই লড়ছেন বিপ্লব মিত্র। আর সেই কাজে গঙ্গারামপুর পুরসভা নির্বাচনই তাঁর কাছে অ্যাসিড টেস্ট, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। তৃণমূল শিবির অবশ্য বিপ্লব-ফ্যাক্টরকে তেমন পাত্তা দিতে নারাজ। 
বিশদ

অবরোধ, হামলা ঘিরে ফের উত্তপ্ত দাড়িভিট 

সংবাদদাতা, ইসলামপুর: দাড়িভিট কাণ্ড নিয়ে ফের উত্তাপ বাড়ছে। সোমরাব রাতে অবরোধ তুলে নেওয়ার পর তৃণমূল কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা নিহত তাপস বর্মনের পরিবারকে লক্ষ্য করে গালিগালাজ ও দোকানের সাটার ভাঙার চেষ্টা করে বলে অভিযোগ উঠেছে। নিহতের মা মঞ্জু বর্মন বলেন, সোমবার রাত পর্যন্ত অবরোধ চলে। 
বিশদ

কাল বক্সায় জাতীয় পতাকা তুলবেন দিলীপ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: হিমালয়ের সিঞ্চুলা রেঞ্জের অধীন বক্সা পাহাড়ে ঐতিহাসিক বন্দিনিবাস বক্সা ফোর্ট আজও অবহেলা ও অনাদরে রয়েছে। সংরক্ষণ ও সংস্কার না হওয়ায় রাজ্যের এই জাতীয় স্মারকটির শেষ ধ্বংসাবশেষটুকুও হারাতে বসেছে। 
বিশদ

ময়নাগুড়িতে দুর্ঘটনায় মৃত্যু, পথ অবরোধ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: মঙ্গলবার ময়নাগুড়ি ব্লকের চূড়াভাণ্ডারে শিলিগুড়ি থেকে কোচবিহারগামী ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়। ওই দুর্ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। বাসিন্দারা সুষ্ঠু ট্রাফিক নিয়ন্ত্রণ এবং স্পিড ব্রেকারের দাবিতে জাতীয় সড়ক ঘণ্টা খানেক অবরোধ করে রাখেন। এর জেরে ব্যাপক যানজট হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  হাসপাতালে কবি শঙ্খ ঘোষ
বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ অসুস্থ। মঙ্গলবার দুপুরে তাঁকে মুকুন্দপুরে ইএম ...বিশদ

21-01-2020 - 06:39:05 PM

  হাসপাতালে পিকে ব্যানার্জি
হাসপাতালে ভর্তি হলেন কিংবদন্তী ফুটবলার প্রদীপ কুমার ব্যানার্জি। আজ ...বিশদ

21-01-2020 - 05:01:50 PM


এনআরসি-র প্রতিবাদে পথে নামল এনআরএস মেডিক্যাল হাসপাতালের পড়ুয়ারা ...বিশদ

21-01-2020 - 05:00:00 PM

ইস্ট বেঙ্গল কোচের পদত্যাগ
টানা তিনটি ম্যাচে হারের পর পদত্যাগ করলেন ইস্ট বেঙ্গল কোচ ...বিশদ

21-01-2020 - 04:35:48 PM

সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অপর্ণা সেনকে আইনি নোটিস  
সোশ্যাল মিডিয়ায় সিএএ সংক্রান্ত বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অভিনেত্রী তথা ...বিশদ

21-01-2020 - 04:20:42 PM

২০৫ পয়েন্ট পড়ল সেনসেক্স 

21-01-2020 - 04:04:33 PM