Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

প্রশাসনের নিষেধাজ্ঞা উড়িয়ে পুরাতন মালদহে
গ্রাম-শহরে প্রতিমা নিরঞ্জনে বাজল ডিজে 

সংবাদদাতা, গাজোল: বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পুরাতন মালদহের গ্রাম থেকে শহর সর্বত্র নিরঞ্জনের শোভাযাত্রাকে ঘিরে দেদার ডিজে বাজল। পরিবেশের কথা ভেবে শহরের বড় বাজেটের কিছু ক্লাব তাসা ও ঢাক বাজিয়ে প্রতিমা নিরঞ্জন করেছে। কিন্তু বেশির ভাগ উদ্যোক্তাকে তাদের শোভাযাত্রায় উচ্চস্বরে ডিজে বাজাতে দেখা যায়। শুধু তাই নয়, কোথাও বা বড়ো সাউন্ড বক্সের সীমাহীন আওয়াজ উঠেছে। শহরের রাস্তা থেকে জাতীয় সড়ক, মালদহ-নালাগোলা রাজ্য সড়কের সর্বত্র ডিজের দাপাদাপি দেখা গিয়েছে। ডিজের উৎকট আওয়াজে পথচারীদের যেমন সমস্যা হয়, তেমনি সমস্যায় পড়েন বৃদ্ধ-বৃদ্ধা ও শিশুরা। অনেকেই বলেন, প্রচণ্ড শব্দে ড্রাম বিটের এই আওয়াজে বুক কেঁপে উঠেছে। আর কিছুক্ষণ ওই শব্দদানবের সামনে থাকলে নির্ঘাত হার্ট অ্যাটাক হত। শব্দাসুরের এই ভয়ংকর তাণ্ডব নিয়ন্ত্রণে প্রশাসন বা পুলিসের কোনও উদ্যোগ চোখে না পড়ায় সাধারণ মানুষ আরও ক্ষুব্ধ হয়েছে।
বুধবার বিসর্জনের দিন পুরাতন মালদহের শহর থেকে গ্রাম সর্বত্র ডিজের শব্দে বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। বাসিন্দারা বলেন, পুলিস প্রশাসন ডিজে বক্সের ব্যবহার পুরোপুরিভাবে নিষিদ্ধ ঘোষণা করার পরেও কাজ হয়নি। দেদার ডিজে বেজেছে। পুলিসের সামনে দিয়েই উচ্চস্বরে ডিজে বাজিয়ে একের পর এক শোভাযাত্রা এগিয়ে গিয়েছে। মঙ্গলবার এখানে সেভাবে প্রতিমা বিসর্জন হয়নি। বুধবার প্রায় সব ক্লাবই প্রতিমা নিরঞ্জনে বের হয়। সকাল থেকেই রাস্তায় বেরিয়ে পড়ে শোভাযাত্রা। তা দেখতে রাস্তার দু’ধারে মানুষজন ভিড় করে। কিন্তু ডিজের উৎপাত তাদের অস্বস্তি ধরিয়ে দেয়। অনেকে আবার বড় বক্সে মাত্রাছাড়া শব্দে গান বাজিয়ে শোভাযাত্রা বের করে।
যদিও মালদহ থানার পুলিস জানিয়েছে, আগে থেকেই ডিজে বক্সের ব্যবহার বারণ করা হয়েছে। কোথাও এই ডিজে বক্স বাজানো হয়নি। তা হলে আমরা বাজেয়াপ্ত করতাম। কোথাও উচস্বরে সাধারণ সাউন্ড বক্স বাজানো হতে পারে। উদ্যোক্তারাও ডিজে বাজানোর কথা স্বীকার করেননি। সাহাপুর যাদব সমিতির পুজো কমিটির সম্পাদক সুজিত ঘোষ বলেন, গ্রামবাসীর মনোরঞ্জনের জন্য আমাদের ক্লাবে বড় ডিজের অনুকরণে দুটি বক্স করা হয়েছিল। তবে দুটিতেই উচ্চ স্বরে গান বাজানো হয়নি। শব্দ নিয়ন্ত্রণ করেই সেগুলি বাজানো হয়েছে। পাশাপাশি চারটে ঢাক বাজানো হয়েছে। শোভাযাত্রায় প্রায় দু’হাজার মানুষ হয়েছিল। অনেক মহিলা ও শিশু এতে আনন্দ করেছে। বাচমারি তরুণ সংঘের পুজোর কমিটির সম্পাদক অসীম কুমার চৌধুরী বলেন, আমাদের কোনও ডিজে বক্স বাজেনি। সাধারণ বক্স নিয়েই প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রা হয়েছে। যদিও বাসিন্দারা জানান, দুপুর থেকেই একাধিক ক্লাবে পাড়ার মধ্যেই দীর্ঘক্ষণ ধরে উচ্চ স্বরে ডিজে বাজানো হয়েছে। এরপর তা ছোট গাড়ি করে বিভিন্ন প্রান্ত ঘুরেছে। এতে অনেকের বুক ধড়ফড় শুরু হয়, শরীর কাঁপতে থাকে, মাথা ধরে যায়। একের আনন্দ অপরের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।  

10th  October, 2019
ডালখোলায় অভিনন্দন যাত্রা
পুলিস নয়, ওয়াকি-টকি, লাঠি হাতে জাতীয় সড়কে টহল বিজেপি কর্মীদের 

কাজল মণ্ডল  ডালখোলা (ইসলামপুর), সংবাদদাতা: পুলিসের বিনা অনুমতিতে শনিবার ডালখোলায় বিজেপি’র অভিনন্দন যাত্রায় শামিল হলেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। মিছিলে পুলিসের বদলে বিজেপি কর্মীদেরই ওয়াকিটকি ও লাঠি হাতে জাতীয় সড়কের যানজট সামাল দিতে দেখা যায়। এনিয়ে শহরে বেশ চর্চা ছড়িয়েছে।  
বিশদ

সম্প্রতি ইটাহারে দুই জঙ্গি ধরা পড়ায় সাধারণতন্ত্র দিবসে বাড়তি সতর্কতা নিয়েছে রায়গঞ্জ পুলিস জেলা 

সংবাদদাতা, রায়গঞ্জ: বিগত কয়েকমাস আগে রায়গঞ্জ মহকুমা থেকে দুই জঙ্গিকে গ্রেপ্তার করেছিল এসটিএফ। সাধারণতন্ত্র দিবসের আগে সেই অভিজ্ঞতাই মাথাব্যথার কারণ হয়ে উঠেছে রায়গঞ্জ জেলা পুলিসের। দিনরাত নাকা চেকিং ও হোটেলে চলছে তল্লাশি। 
বিশদ

হাসপাতালের আউটডোরে ভিড়
পুরাতন মালদহে বিভিন্ন এলাকায় শিশু সহ ডায়ারিয়ায় আক্রান্ত বহু 

সংবাদদাতদা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের ঘরে ঘরে ডায়ারিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এপর্যন্ত অনেকেই আক্রান্ত হয়েছেন। বিশেষ করে শিশুরা এতে বেশি আক্রান্ত হচ্ছে। গত চার দিন ধরে বমির সঙ্গে ঘন ঘন শৌচাগারে যেতে হচ্ছে। 
বিশদ

ডালখোলা, ইসলামপুর পুরভোট নিয়ে কর্মীদের ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিলীপের 

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার সন্ধায় ডালখোলার গণনায়ক ভবনে ইসলামপুর ও ডালখোলা পুরসভা নির্বাচনের জন্য প্রস্তুতি বৈঠক হয়। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এই সভায় উপস্থিতত ছিল। বিজেপি সূত্রে জানা গিয়েছে, দুই পুরসভা দখল নিতে এখন থেকেই কর্মীদের ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিয়েছেন দিলীপবাবু। 
বিশদ

সংরক্ষণের গেরোয় পড়ে স্ত্রীর সঙ্গে আসন বদলাতে চান নীহার ঘোষ 

বিএনএ, মালদহ: সংরক্ষণের গেরোয় পড়া তৃণমূল পরিচালিত রাজ্যের বিভিন্ন পুরসভার মেয়র অথবা চেয়ারম্যানকে পুনর্বাসনের কথা ঘোষণা করেছে শাসকদল। এই পরিস্থিতিতে ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষ কোন ওয়ার্ডে দাঁড়ান তা নিয়ে শহরে গুঞ্জন শুরু হয়েছে। শহরবাসীর অনুমান, নীহারবাবুর ‘ঘরওয়াপসি’ হতে পারে।  
বিশদ

কোচবিহারে সেরা শিক্ষকের সম্মান পাচ্ছেন মাথাভাঙার সঞ্জীব রায় 

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলায় সেরা শিক্ষকের সম্মান পাচ্ছেন মাথাভাঙা শহরের বাসিন্দা পচাগড় জুনিয়ার বেসিক স্কুলের প্রধান শিক্ষক সঞ্জীব রায়। জেলার সেরা শিক্ষকের সম্মান পাওয়ায় খুশি এলাকার বাসিন্দা থেকে স্কুলের ছাত্রীছাত্রী, অভিভাবক সকলেই। সঞ্জীববাবু ২০০২ সালে প্রাথমিক শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন।  
বিশদ

তিনদিনে ধূপগুড়ি ও ময়নাগুড়িতে ৪৩টি ডাম্পার আটক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বুধবার থেকে শুক্রবার রাত পর্যন্ত জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ও ময়নাগুড়ি থানার পুলিস জাতীয় ও রাজ্য সড়কে বিশেষ অভিযান চালিয়ে মোট ৪৩টি ডাম্পার আটক করে। বুধবার রাতে ময়নাগুড়ি থানার পুলিস অতিরিক্ত বোল্ডার বোঝাই করার অভিযোগে সাতটি ডাম্পার ধরে।  
বিশদ

শিলিগুড়ি পুরসভা দখল তৃণমূলের কাছে এবার চ্যালেঞ্জ 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: বিধানসভা ভোটের আগে সিপিএম নিয়ন্ত্রিত বামফ্রন্টের কব্জা থেকে শিলিগুড়ি পুরসভা ছিনিয়ে নেওয়াই তৃণমূল কংগ্রেসের কাছে এবার বড় চ্যালেঞ্জ। শহরের বেহাল নাগরিক পরিষেবা নিয়ে সরব হলেও ঘাসফুল শিবির অনেকটাই অগোছাল অবস্থায় রয়েছে। তাদের ভোট মেশিনারিও অনেকটাই দুর্বল।  
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সেমিনার শুরু 

সংবাদদাতা, ইটাহার: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সেন্টার ফর ফোকলোর স্টাডিজ ও কলকাতার প্রবহমান বাংলা চর্চার উদ্যোগে শনিবার বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের সূচনা হল।  
বিশদ

সাধারণতন্ত্র দিবস উপলক্ষে দিনভর নাকা চেকিং 

বাংলা নিউজ এজেন্সি: আজ, রবিবার সাধারণতন্ত্র দিবস উপলক্ষে উত্তরবঙ্গের কোচবিহার থেকে শিলিগুড়ি, আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়ি গোটা এলাকা কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে। ২৪ ঘণ্টা আগে থেকেই রেলস্টেশন, বাসস্ট্যান্ড সহ যেসব এলাকায় লোকজনের যাতায়াত বেশি হয় সেখানে পুলিস নাকা চেকিং শুরু করে।  
বিশদ

ভেটাগুড়িতে ৯০টি বোমা উদ্ধার করল পুলিস 

সংবাদদাতা, দিনহাটা: শনিবার দুপুরে ভেটাগুড়িতে পুকুর থেকে বস্তাভর্তি বোমা উদ্ধার হয়। ভেটাগুড়ি-১ গ্রাম পঞ্চায়েতের খারিজা বালাডাঙা গ্রামের শালমারার একটি পুকুর থেকে একসঙ্গে ৯০টি বোমা উদ্ধার হওয়ায় চাঞ্চল্য ছড়ায়। উদ্ধার হওয়া বোমাগুলি আনেকদিন ধরে জলের নিচে থাকায় সেগুলি নিষ্ক্রিয় ছিল। দিনহাটা থানার পুলিস এসে ওসব নিয়ে যায়। 
বিশদ

কোচবিহারে জাতীয় ভোটার দিবস পালিত 

সংবাদদাতা, দিনহাটা: শনিবার জাতীয় ভোটার দিবস উৎযাপন উপলক্ষে কোচবিহার জেলা প্রশাসনের উদ্যোগে স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয়। ওই শোভাযাত্রা কোচবিহার শহরের বিভিন্ন রাস্তা পরিক্রমা করে।
 
বিশদ

মালদহে পালিত জাতীয় ভোটার দিবস 

সংবাদদাতা, ইংলিশবাজার: সারা দেশের সঙ্গে আজ শনিবার মালদহ জেলায় পালিত হল জাতীয় ভোটার দিবস। নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করার জন্য ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবস হিসেবে পালন করা হয়। এই বছর জাতীয় ভোটার দিবস প্রতিপালন দশম বর্ষে পড়ল। 
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যাল
ফেয়ারপ্রাইস শপে বহু ওষুধই অমিল, চড়া দামে বাইরে থেকে কিনতে হচ্ছে রোগীদের 

সংবাদদাতা, নকশালবাড়ি: সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীদের বিনামূল্যেই সাধারণত ওষুধ মেলে। এরপরেও যেসব ওষুধ হাসপাতালের নির্দিষ্ট কাউন্টার থেকে পাওয়া যায় না ওসবের জেনেরিক নামের ওষুধ নির্দিষ্ট পরিমাণ ছাড়ে ফেয়ারপ্রাইস শপ থেকে রোগীর পরিবার সংগ্রহ করেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খোদ গাইডই জালিয়াতির অভিযোগ এনেছেন। তাই এ বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এম ফিলের শংসাপত্র পাওয়া হচ্ছে না গবেষক কার্তিক নস্করের। দু’বছর ধরে এই অভিযোগের কোনও মীমাংসাও হয়নি। বাংলা বিভাগের গবেষক কার্তিকের দাবি, বোর্ড অব ডিসিপ্লিন বিষয়টি দেখছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM