Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো উপলক্ষে রায়গঞ্জে বিজেপির তরফে আয়োজিত কর্মসূচি। বুধবার তোলা নিজস্ব চিত্র 

মল্লিক বাড়ির পাঁচশো বছরের পুরোনো ভাণ্ডানি
পুজোয় রাজ্যের বাইরে থেকেও আসেন ভক্তরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: দশমীর বিষন্নতা কাটিয়ে তোলে ময়নাগুড়ি ব্লকের বার্ণিশ গ্রাম পঞ্চায়েত এলাকার ভাণ্ডানি দেবীর পুজো। একাদশীর দিন এই পুজো অনুষ্ঠিত হয়। পাঁচশো বছরের পুরোনো এই পুজো ঘিরে সমগ্র ময়নাগুড়িবাসী আনন্দে মেতে ওঠেন। শুধু ময়নাগুড়ি বা জলপাইগুড়ি নয়, দূরদুরান্ত থেকে বহু মানুষজন এখানে পুজো দিতে আসেন। রাজ্যের বিভিন্ন প্রান্ত এমনকি অন্যান্য রাজ্য থেকেও আসেন পুন্যার্থীরা। মা ভাণ্ডানি ‘বনদুর্গা’ হিসেবেও পরিচিত। এই পুজো ঘিরে বার্ণিশ এলাকায় মেলা বসে। সেই মেলায় কয়েকশো স্টলও বসে। বুধবার সকাল থেকেই পুজো দিতে ভক্তরা চলে আসেন মন্দিরে। সকাল থেকে পুণ্যার্থীদের লম্বা লাইন পড়ে। প্রচন্ড ভিড়ে মেলায় যানবাহনের প্রবেশ বন্ধ করে দিতে বাধ্য হয় প্রশাসন। কোনওরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য প্রচুর সংখ্যক পুলিস মোতায়েন করা হয়। এছাড়াও মেলায় বিভিন্ন দলের অস্থায়ী কার্যালয়ও নজরে পড়েছে।
বর্তমানে এই পুজোর আয়োজন করেন ভবেন্দ্রনাথ মল্লিক। ভবেন্দ্রনাথ মল্লিকের দিদি প্রমীলা রায় বসুনিয়া এবং শকুন্তলা বসুনিয়া বলেন, এই পুজো তাঁদের পুর্বপুরুষের হাত ধরেই শুরু হয়েছিল। প্রায় পাঁচশো বছর আগে এই পুজো হতো হলদিবাড়ি এলাকায়। একবার প্রবল বন্যা হয়। তারপর থেকে এই পুজোর আয়োজন ময়নাগুড়িতে করার চল শুরু হয়। তারপর থেকে এই পুজো ময়নাগুড়ি ব্লকের বার্ণিশে হয়ে আসছে।
ভাণ্ডানি দেবীর আরেক নাম বনদুর্গা। এর পেছনেও নানা পৌরাণিক কাহিনী রয়েছে। কথিত আছে, বিসর্জনের পর দেবী দুর্গা যখন কৈলাসে ফিরে যাচ্ছিলেন সে সময় এক জঙ্গলে দেবী কিছু রাখাল বালকদের দেখতে পান। ওই ছেলেদের কাছে তিনি জানতে পারেন যে ওই এলাকায় বাঘের উপদ্রবে তাঁদের টেকা দায় হয়ে পড়েছে। এরপর দেবী ওই রাখাল বালকদের বলেন তাঁর পুজো দিতে। দেবীর পুজো দেওয়ার পর থেকে নাকি ওই এলাকায় আর বাঘ দেখা যায়নি। তাই এই দেবীর আরেক নাম বনদুর্গা।
এছাড়া আরেকটি গল্পও প্রচলিত আছে। সেই কাহিনী অনুযায়ী দেবী দুর্গা হিমালয়ের পাদদেশে একদল বালককে বাঘের ভয় দেখান এবং তাঁদের বলেন দেবীর পুজো দিতে। এর পর থেকে উত্তরবঙ্গের প্রত্যন্ত গ্রামগুলিতে, যেখানে বাঘের ভয় ছিল, সেখানকার লোকজন বাঘের ভয় থেকে রক্ষা পেতে এই পুজো শুরু করেন।
বুধবার একাদশীর দিন বার্ণিশ এলাকায় এই পুজো উপলক্ষে মেলা বসেছিল। এদিন মেলায় লক্ষাধিক ভক্তের সমাগমে মন্দির প্রাঙ্গণ আলোকিত হয়ে ওঠে। ভক্তরা এদিন মন্দিরে পুজো দিতে সকাল থেকে লম্বা লাইন দেন। ভক্তদের মতে এই দেবী খুবই জাগ্রত।  

10th  October, 2019
গৌড়বঙ্গে রামমন্দিরের ভূমিপূজন উদ্‌যাপন
তরোয়াল ঘোরালেন বিশ্বজিৎ, অনুগামীদের নিয়ে পুজো দিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত 

বুধবার একদিকে যখন অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজনের আয়োজন হচ্ছে, ঠিক সেইসময় উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহরেও বিশাল যজ্ঞানুষ্ঠানের আয়োজন করল জেলা বিজেপি। 
বিশদ

লকডাউনে বন্ধ পরিবহণ, রোদ ও বৃষ্টিতে নষ্ট হচ্ছে বিধাননগরের আনারস, ব্যাপক ক্ষতির মুখে চাষিরা 

এমনিতেই টানা লকডাউনে শিলিগুড়ি মহকুমার বিধাননগরের আনারস দিল্লি ছাড়া বাইরের রাজ্যে পাঠানো যায়নি। এমনকী শিলিগুড়ির বাজারেও আসেনি। জুন মাসে আনলক পর্বে বাজারঘাট খোলে। কিন্তু তারপর থেকেই বৃষ্টি শুরু হয়ে যাওয়ায় বাজারে সেভাবে আনারস নিয়ে আসা যায়নি। 
বিশদ

লকডাউনের জেরে কোচবিহার পুরসভায় সঙ্কট
৩ মাস ধরে বেতন পাচ্ছেন না পাঁচশো অস্থায়ী পুরকর্মী 

কোচবিহার পুরসভার প্রায় ৫০০ অস্থায়ী কর্মী তিনমাস ধরে বেতন পাচ্ছেন না। লকডাউনের জেরে পুরসভার নিজস্ব আয় কমে যাওয়ার কারণেই অস্থায়ী কর্মীদের বেতন দিতে সমস্যা হচ্ছে। 
বিশদ

জলপাইগুড়িতে ১৫০ কোটি ব্যয়ে বাড়ি বাড়ি জল প্রকল্প
কাজ চলছে দ্রুতগতিতে

জলপাইগুড়ি শহরে বহু বাসিন্দাই পানীয় জল কিনে খান। বিভিন্ন সংস্থার জারবন্দি জল ছোট গাড়িতে তুলে পাড়ায় পাড়ায় ঘুরে বাড়িতে পৌঁছে দিতে দেখা যায়।  বিশদ

দিনহাটায় এক সপ্তাহে করোনা আক্রান্ত ৪০, গ্রামগঞ্জে অসচেতনতার ছবি স্পষ্ট 

জেলার সঙ্গে পাল্লা দিয়ে দিনহাটায় প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত একসপ্তাহে দিনহাটা মহকুমায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ জন। বর্তমানে মহকুমায় ৫৩ জন করোনা পজিটিভ রোগী রয়েছেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

শিলিগুড়ি: খেয়ালি আবহাওয়ায় ঘরে ঘরে জ্বর, ভয় বাড়াচ্ছে করোনার 

আবহাওয়ার খামখেয়ালিপনা। কখনও প্রবল বৃষ্টি। আবার কখনও চাঁদিফাটা রোদ। এর জেরে জ্বরের দাপটে কাঁপছে শিলিগুড়ি। প্রায় ঘরে জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। শিশু ও বয়স্করা জ্বরে আক্রান্ত হচ্ছেন বেশি।  বিশদ

লকডাউনে উত্তরবঙ্গের পাঁচ জেলা প্রায় অচল
গ্রেপ্তার শতাধিক

বুধবার লকডাউনে কার্যত বন্‌ধের চেহারা নেয় উত্তরবঙ্গ। দার্জিলিং ও কালিম্পং পাহাড় থেকে সমতলের শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার সর্বত্রই রাস্তাঘাট শুনশান ছিল।  বিশদ

কড়া পুলিসের সঙ্গে চড়া রোদের দাপটে গৃহবন্দি বাসিন্দারা 

বুধবার পূর্ণ লকডাউনে পুলিসের কড়াকড়ির পাশাপাশি তীব্র গরমের দাপটে ফাঁকাই রইল গৌড়বঙ্গের বালুরঘাট মহকুমার রাস্তাঘাট।  বিশদ

রবিবার পর্যন্ত লকডাউন জারি হল কালচিনি ব্লকে 

করোনার অপ্রতিরোধ্য সংক্রমণে জেরবার অবস্থা আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের। মঙ্গলবার পর্যন্ত এই ব্লকে করোনা আক্রান্ত হয়েছেন ৯৪ জন।  বিশদ

পুনর্ভবার গ্রাসে তিনটি বাড়ি, আতঙ্কে ঘুমোতে পারছেন না রামপাড়া চেঁচড়ার বাসিন্দারা 

কখন পুনর্ভবা নদীর গর্ভে তলিয়ে যাবে বাড়ি। এই দুশ্চিন্তাতেই রাতে ঘুম আসছে না রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের পদপাড়া এলাকার বাসিন্দাদের। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের ওই এলাকায় প্রায় একশোটি পরিবারের বসবাস। 
বিশদ

ডেঙ্গু রুখতে ছাড়া হবে ২২ লক্ষ গাপ্পি, জায়গা পেতে প্রস্তাব চাইল মৎস্য দপ্তর
মালদহ

ডেঙ্গু নিধনে যৌথ কর্মসূচি নিল মালদহ জেলা স্বাস্থ্য ও মৎস্য দপ্তর। জেলাজুড়ে বিভিন্ন জলাশয়ে প্রায় ২২ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেজন্য বরাদ্দ করা হয়েছে ২২ লক্ষ টাকা। 
বিশদ

কোচবিহারে করোনায় আক্রান্ত সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন, স্বস্তি প্রশাসনের 

কয়েক দিন ধরে কোচবিহারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। কিন্তু শুরু থেকে এখনও পর্যন্ত যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। 
বিশদ

লকডাউনের আগের রাতে ময়নাগুড়িতে ফ্লাইং এজেন্ট বাড়ি বাড়ি পৌঁছে দিল মদ 

বুধবার আগস্ট মাসের প্রথম পূর্ণাঙ্গ লকডাউন ছিল। তার আগের রাতে, মঙ্গলবার ময়নাগুড়ি নতুন বাজারে দাপাল মদের ফ্লাইং এজেন্টরা। প্রকাশ্যেই তারা গ্রাহকদের হাতে পৌঁছে দিয়েছে মদের বোতল।
বিশদ

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের মান নিয়ে তৃণমূলের অভিযোগ 

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের কাজ শুরু করেছে পূর্ত দপ্তর। একইসঙ্গে বেহাল রাস্তাটি সম্প্রসারণের কথা শোনা গেলেও পূর্ত দপ্তরের ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, এখনই সম্প্রসারণের কাজ হচ্ছে না। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

অধিনায়ক হিসেবে দল পরিচালনার ক্ষেত্রে অদ্ভুত এক তত্ত্ব মেনে চলেন রোহিত শর্মা। ‘হিটম্যান’ জানিয়েছেন, নেতৃত্বভার কাঁধে থাকলে ড্রেসিং রুমে নিজেকেই সবচেয়ে কম গুরুত্বপূর্ণ সদস্য বলে ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের এক অভিনেতার রহস্যমৃত্যু
সুশান্তের পর আরও এক অভিনেতা। রহস্যমৃত্যু ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা তথা ...বিশদ

01:37:05 PM

মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে পেট্রল ভরে গ্রেপ্তার ১
মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে বাইকে পেট্রল ভরে গ্রেপ্তার হল এক দুষ্কৃতী। ...বিশদ

01:25:39 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন... 
রাজ্যে নতুন করে আরও ২,৮১৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

12:26:35 PM

রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই:আরবিআই
রেপো রেট (৪%)ও রিভার্স রেপো রেট (৩.৩%)অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক ...বিশদ

12:13:21 PM

ট্রাম্পের ভিডিও ডিলিট করল ফেসবুক-ট্যুইটার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ভিডিও পোস্ট তাঁর পেজ থেকে ...বিশদ

12:02:14 PM

শঙ্করপুরে সমুদ্রের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম 
নিম্নচাপ ও প্রবল জলোচ্ছ্বাসে ভেঙে যাচ্ছে শঙ্করপুরের সমুদ্রবাঁধ। জলোচ্ছ্বাসে বাঁধ ...বিশদ

11:49:17 AM