Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মল্লিক বাড়ির পাঁচশো বছরের পুরোনো ভাণ্ডানি
পুজোয় রাজ্যের বাইরে থেকেও আসেন ভক্তরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: দশমীর বিষন্নতা কাটিয়ে তোলে ময়নাগুড়ি ব্লকের বার্ণিশ গ্রাম পঞ্চায়েত এলাকার ভাণ্ডানি দেবীর পুজো। একাদশীর দিন এই পুজো অনুষ্ঠিত হয়। পাঁচশো বছরের পুরোনো এই পুজো ঘিরে সমগ্র ময়নাগুড়িবাসী আনন্দে মেতে ওঠেন। শুধু ময়নাগুড়ি বা জলপাইগুড়ি নয়, দূরদুরান্ত থেকে বহু মানুষজন এখানে পুজো দিতে আসেন। রাজ্যের বিভিন্ন প্রান্ত এমনকি অন্যান্য রাজ্য থেকেও আসেন পুন্যার্থীরা। মা ভাণ্ডানি ‘বনদুর্গা’ হিসেবেও পরিচিত। এই পুজো ঘিরে বার্ণিশ এলাকায় মেলা বসে। সেই মেলায় কয়েকশো স্টলও বসে। বুধবার সকাল থেকেই পুজো দিতে ভক্তরা চলে আসেন মন্দিরে। সকাল থেকে পুণ্যার্থীদের লম্বা লাইন পড়ে। প্রচন্ড ভিড়ে মেলায় যানবাহনের প্রবেশ বন্ধ করে দিতে বাধ্য হয় প্রশাসন। কোনওরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য প্রচুর সংখ্যক পুলিস মোতায়েন করা হয়। এছাড়াও মেলায় বিভিন্ন দলের অস্থায়ী কার্যালয়ও নজরে পড়েছে।
বর্তমানে এই পুজোর আয়োজন করেন ভবেন্দ্রনাথ মল্লিক। ভবেন্দ্রনাথ মল্লিকের দিদি প্রমীলা রায় বসুনিয়া এবং শকুন্তলা বসুনিয়া বলেন, এই পুজো তাঁদের পুর্বপুরুষের হাত ধরেই শুরু হয়েছিল। প্রায় পাঁচশো বছর আগে এই পুজো হতো হলদিবাড়ি এলাকায়। একবার প্রবল বন্যা হয়। তারপর থেকে এই পুজোর আয়োজন ময়নাগুড়িতে করার চল শুরু হয়। তারপর থেকে এই পুজো ময়নাগুড়ি ব্লকের বার্ণিশে হয়ে আসছে।
ভাণ্ডানি দেবীর আরেক নাম বনদুর্গা। এর পেছনেও নানা পৌরাণিক কাহিনী রয়েছে। কথিত আছে, বিসর্জনের পর দেবী দুর্গা যখন কৈলাসে ফিরে যাচ্ছিলেন সে সময় এক জঙ্গলে দেবী কিছু রাখাল বালকদের দেখতে পান। ওই ছেলেদের কাছে তিনি জানতে পারেন যে ওই এলাকায় বাঘের উপদ্রবে তাঁদের টেকা দায় হয়ে পড়েছে। এরপর দেবী ওই রাখাল বালকদের বলেন তাঁর পুজো দিতে। দেবীর পুজো দেওয়ার পর থেকে নাকি ওই এলাকায় আর বাঘ দেখা যায়নি। তাই এই দেবীর আরেক নাম বনদুর্গা।
এছাড়া আরেকটি গল্পও প্রচলিত আছে। সেই কাহিনী অনুযায়ী দেবী দুর্গা হিমালয়ের পাদদেশে একদল বালককে বাঘের ভয় দেখান এবং তাঁদের বলেন দেবীর পুজো দিতে। এর পর থেকে উত্তরবঙ্গের প্রত্যন্ত গ্রামগুলিতে, যেখানে বাঘের ভয় ছিল, সেখানকার লোকজন বাঘের ভয় থেকে রক্ষা পেতে এই পুজো শুরু করেন।
বুধবার একাদশীর দিন বার্ণিশ এলাকায় এই পুজো উপলক্ষে মেলা বসেছিল। এদিন মেলায় লক্ষাধিক ভক্তের সমাগমে মন্দির প্রাঙ্গণ আলোকিত হয়ে ওঠে। ভক্তরা এদিন মন্দিরে পুজো দিতে সকাল থেকে লম্বা লাইন দেন। ভক্তদের মতে এই দেবী খুবই জাগ্রত।  

10th  October, 2019
আজ ডালখোলায় দিলীপ ঘোষ 

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে আজ, শনিবার ডালখোলায় বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের র্যা লি হবে। বিজেপির উত্তর দিনাজপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক সুরজিৎ সেন বলেন, সিএএ’র সমর্থনে ডালখোলায় র্যা লি হবে। 
বিশদ

মাটিগাড়ায় অজগর উদ্ধার

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার মাটিগাড়া-১ গ্রাম পঞ্চায়েতের কলমজোত থেকে সাত ফুট লম্বা একটি অজগর উদ্ধার হয়। স্থানীয় একটি কবরস্থানের ভেতরে তিনদিন আগে বাসিন্দারা চিতাবাঘ দেখেছেন বলে দাবি করেন। 
বিশদ

শিলিগুড়ির এয়ারভিউ মোড়ে গান্ধী মূর্তি বসানোর কাজ শুরু হতেই বিতর্কের মুখে পুরসভা 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরের এয়ারভিউ মোড়ে গান্ধী মূর্তি বসানোর কাজে হাত দিয়ে বিতর্কে জড়াল পুরসভা। শুক্রবার বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য বলেন, এয়ারভিউ মোড়ের নামকরণ করা হয়েছে গান্ধী চক। তাই ওই মোড়ে একটি মহাত্মা গান্ধীর মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 
বিশদ

সিএএ, এনআরসি আতঙ্ক
কাস্ট সার্টিফিকেট পেতে শিলিগুড়িতে তিনদিনের
আদিবাসী মেলায় জমা পড়ল ৮ হাজার আবেদন 

বিএনএ, শিলিগুড়ি: এনআরসি ও সিএএ নিয়ে কার্যত আতঙ্কে কাঁপছে শিলিগুড়ির আদিবাসীরা। প্রশাসন সূত্রে খবর, তিনদিনে চারটি আদিবাসী মেলায় তফসিলি জাতি ও উপজাতি সার্টিফিকেটের জন্য আবেদন পড়েছে প্রায় ৮০০০। 
বিশদ

শিলিগুড়ি
এমআইসি পদ থেকে পরিমলকে অব্যাহতি
দিয়েছেন মেয়র, দলে কোন্দল প্রকাশ্যে 

বিএনএ, শিলিগুড়ি: বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভার মেয়র পরিষদ পদ থেকে পরিমল মিত্রের ইস্তফার কথা স্বীকার করলেন মেয়র সিপিএমের অশোক ভট্টাচার্য। শুক্রবার দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের উপস্থিতিতে সাংবাদিক সম্মেলনে অশোকবাবু তা মেনে নেন। তিনি বলেন, মেয়র পরিষদ সদস্য পরিমলবাবুকে অব্যাহতি দেওয়া হয়েছে।  
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
স্কলারশিপ কেলেঙ্কারি নিয়ে এফআইআরের সিদ্ধান্ত ইসি বৈঠকে 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ কেলেঙ্কারি নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল। সেইসঙ্গে এফআইআর দায়ের করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শুক্রবার কলকাতায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্প অফিসে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই দীর্ঘ বৈঠক চলে।  
বিশদ

জেলা রেজিস্ট্রার অফিস থেকে হঠাৎ লোপাট
বহু ফাইল, চাঞ্চল্য দক্ষিণ দিনাজপুরে  

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার রেজিস্ট্রার অফিস থেকে বহু গুরুত্বপূর্ণ ফাইল লোপাট হয়ে যাওয়ায় আলোড়ন পড়ে গিয়েছে। জেলা প্রশাসনিক ভবন চত্বরে থাকা অফিস থেকে কিভাবে সেসব ফাইল উধাও হয়ে গেল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 
বিশদ

রায়গঞ্জের শ্রমিক মেলায় শ্রমিকদের দেড় কোটি টাকার আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জে তিন দিনের শ্রমিক মেলায় নির্মাণ, পরিবহণ, অসংগঠিত শ্রমিকদের প্রায় দেড় কোটি টাকার আর্থিক সাহায্য তুলে দেওয়া হবে। শ্রমদপ্তর সূত্রে জানা গিয়েছে, করোনেশন হাইস্কুল মাঠে ২৭ থেকে ২৯ জানুয়ারি তিন দিনের শ্রমিক মেলায় শুধুমাত্র রায়গঞ্জ মহকুমার ১৩৬৬ জন শ্রমিককে দেড় কোটি টাকার আর্থিক সাহায্য প্রদান করা হবে।  
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালের মর্গে টাকা নিয়ে মৃতদেহ সেলাইয়ের
অভিযোগ, লিখিত পাওয়ার অপেক্ষায় হাতগুটিয়ে কর্তৃপক্ষ 

অপু রায়, নকশালবাড়ি, সংবাদদাতা: মৃতদেহ মর্গে রাখতে হলেও দিতে হচ্ছে টাকা। ময়নাতদন্ত করতে হলেও টাকা দিতে হচ্ছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে। যদিও মেডিক্যাল কর্তৃপক্ষ জানিয়েছে, এরকম অভিযোগ মৌখিকভাবে হয়, কিন্তু লিখিত কোনও অভিযোগ হাতে না থাকায় কিছু করা যাচ্ছে না। 
বিশদ

ইংলিশবাজার
পুরভোটকে সামনে রেখে জোট বেঁধে কর্মসূচির
ছক কষতে সিপিএম কার্যালয়ে কংগ্রেসের নেতারা 

সংবাদদাতা, মালদহ: যৌথ আন্দোলন গড়ে তোলার কর্মসূচিকে সামনে রেখে জোট বেঁধে মালদহে পুর ভোটে লড়ার প্রস্তুতি শুরু করে দিল বামফ্রন্ট ও কংগ্রেস। শুক্রবার জেলা সিপিএমের কার্যালয়, মিহির দাস ভবনে দুই পক্ষ একটি বৈঠকে বসে। 
বিশদ

আলিপুরদুয়ার পুরসভা ও ফালাকাটা বিধানসভা
উপনির্বাচন নিয়ে প্রচারের রণকৌশল স্থির করলেন দিলীপ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ২০১১ সালে দিদিমণি যখন ইভিএমে ভোটে জিতেছিলেন তখন প্রশ্ন ওঠেনি। এখন হারতে শুরু করেছেন তাই ইভিএমে কারচুপি হয়ে গেল। দিদিমণি এখন ভয় পেয়েছেন। আমি বলছি, মুখে মুখে ভোট চাইবেন না। মানুষের বাড়ির উঠনে বসুন। শুধু বাড়ি বাড়ি গেলেও হবে না।  
বিশদ

চিকিৎসার গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ,
গভীর রাতে ভাঙচুর ইসলামপুর সুপার স্পেশালিটিতে 

সংবাদদাতা, ইসলামপুর: চিকিৎসায় গাফিলতির ফলে রোগী মৃত্যুর অভিযোগে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল ইসলামপুর সুপার স্পেশালিটি হাসপাতালে। বৃহস্পতিবার গভীর রাতে এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। সেইসঙ্গে হাসপাতালের কর্মীদের মারধর করারও অভিযোগ তুলেছে মৃতার পরিবারের লোকরা।  
বিশদ

ওয়ার্ড পিছু ৩০-৪০ লক্ষ টাকা বরাদ্দ, প্রবীণদের
গৃহ কর মকুবের পথে ইংলিশবাজার পুরসভা 

বিএনএ, মালদহ: শহরবাসীর মন পেতে ঢালাও উন্নয়ন করতে চলেছে ইংলিশবাজার পুরসভা। দ্রুত ওয়ার্ড পিছু ৩০-৪০ লক্ষ টাকা বরাদ্দ করা হবে। এছাড়াও চেয়ারম্যানের তত্ত্বাবধানে প্রায় পাঁচ কোটি টাকার কাজ হবে। শুক্রবার চেয়ারম্যান ইন কাউন্সিলের (সিআইসি) বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। 
বিশদ

বালুরঘাট ল’ কলেজ কাণ্ড
টোটোচালকের স্ত্রীকে আটক করে জেরা, পলাতক এলাকার যুবক 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটে ল’ কলেজের পিছন থেকে টোটো চালকের দেহ উদ্ধারের ঘটনায় অবৈধ সম্পর্কের কথা উঠে এসেছিল আগেই। ওই ঘটনায় শুক্রবার মৃত ব্যক্তির স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করল পুলিস।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভুবনেশ্বর বিমানবন্দরে নির্মীয়মান অংশ ভেঙে এক শ্রমিকের মৃত্যু 
ভুবনেশ্বরে বিজু পট্টনায়েক বিমানবন্দরে নির্মীয়মান অংশ ভেঙে মৃত্যু হল এক ...বিশদ

01:22:58 PM

কেশিয়াড়িতে যুবতীর রক্তাক্ত দেহ উদ্ধার
 

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি এলাকার সাঁতারাপুর গ্রামে এক যুবতীর রক্তাক্ত মৃতদেহ ...বিশদ

01:09:01 PM

সাধারণতন্ত্র দিবসের আগে ময়নাগুড়িতে চলছে নাকা চেকিং
 

সাধারণতন্ত্র দিবসের আগে শনিবার ময়নাগুড়ি জুড়ে চলছে পুলিসের নাকা চেকিং। ...বিশদ

01:09:00 PM

জাতীয় ভোটার দিবসে ট্যুইট করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:04:00 PM

জাতীয় ক্রিকেট দলের নির্বাচক পদের জন্য আবেদনপত্র জমা দিলেন নয়ন মোঙ্গিয়া: সূত্র 

12:27:33 PM

নদীয়ার হাঁসখালিতে এক যুবকের মৃতদেহ উদ্ধার, খুন বলে অনুমান পুলিসের 

12:25:21 PM