Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জল বাড়ছে মহানন্দায়, থইথই মণ্ডপেই হচ্ছে পুজো 

সংবাদদাতা, মালদহ: শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজো। কিন্তু শেষ হল না বন্যা। শারদোৎসবের মধ্যেও বানভাসি হয়ে রইলেন মালদহের প্রায় আড়াই লক্ষ বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতির লক্ষ্যণীয় পরিবর্তন হয়নি। গঙ্গা স্থিতিশীল। জল নামছে ফুলহরে। কিন্তু মহানন্দায় জলস্তর বাড়ছে। তাই দুর্গাপুজোর আনন্দ অনেকটাই ম্লান মালদহের ১২টি ব্লকের অনেক বাসিন্দার কাছেই।
শুক্রবারও গঙ্গার জলস্তর রয়ে গিয়েছে চরম বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপরে। তবে সেচদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এদিন বেলা তিনটা নাগাদ নেওয়া হিসাবে নতুন করে জল বাড়েনি। স্থিতিশীল রয়েছে গঙ্গা। ফুলহরের জলস্তর হ্রাসের লক্ষণ দেখা দিলেও এখনও বিপদসীমার ৬১ সেন্টিমিটার উপরেই রয়েছে সেই নদীর জলস্তর। তবে নতুন করে চিন্তা বাড়াচ্ছে মহানন্দা। শুক্রবার বেলা তিনটায় সেচদপ্তর সূত্রে পাওয়া তথ্য অনুসারে মহানন্দা নদীর জলস্তর বাড়ছে। এই নদীতে জলস্তর এখনও বিপদসীমার ৬৪ সেন্টিমিটার উপরে।
জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, ব্লক প্রশাসনের পক্ষ থেকে বন্যা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। জলমগ্ন এলাকার বাসিন্দাদের মধ্যে রান্না করা খাওয়ার সরবরাহ করা হচ্ছে।
বন্যা দুর্গত এলাকাগুলিতে প্রভাব পড়েছে দুর্গাপুজোর ক্ষেত্রেও। জলবন্দি এলাকাগুলিতে চোখের জল সামলে কোনও মতে পুজো সারছেন উদ্যোক্তারা। মা এসেছেন বছরে মাত্র চার দিনের জন্য। তাই তাঁর কাছে দুর্দশা কমানোর আকুতি নিয়েই অঞ্জলি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বানভাসিরা।
এদিন পুরাতন মালদহের মির্জাপুর নিচুপাড়া এলাকার অগ্নি সংঘের মণ্ডপের অনেকটাই জলে ডুবে যায়। মহানন্দা নদীর বাড়তে থাকা জলেই মণ্ডপ জলমগ্ন হয়ে পড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। পুজো কমিটির সম্পাদক রাকেশ দাস বলেন, জল থইথই মণ্ডপেই কোনওমতে পূজা করতে হচ্ছে।
এদিকে কালিয়াচক-৩ ব্লকে বন্যা কবলিত এলাকাগুলি এদিন পরিদর্শনে যান কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরি। পারদেওনাপুর – শোভাপুর, বাখরাবাদ, কুম্ভীরা, কৃষ্ণপুরের মতো বন্যা কবলিত এলাকাগুলি পরিদর্শন করেন তিনি। ত্রাণ সামগ্রী বণ্টনে তৃণমূল কংগ্রেস পরিচালিত পঞ্চায়েত পক্ষপাতিত্ব করছে বলেও দাবি করেন ঈশা খান চৌধুরি। বিডিও’র দপ্তরে গিয়ে এব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন তিনি।  

05th  October, 2019
মাথাভাঙার লতাপাতায় অচৈতন্য
অবস্থায় ছাত্রী উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার রাতে মাথাভাঙা-২ ব্লকের লতাপাতা গ্রাম পঞ্চায়েতের বুড়ি তোর্সা সেতুর কাছ থেকে এক ছাত্রীকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনাকে ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় ঘোকসাডাঙা থানায়। 
বিশদ

19th  September, 2020
পরপর দু’দিনে দু’লক্ষ টাকা খোয়া
গেল ইটাহারের ব্যবসায়ীর 

সংবাদদাতা, ইটাহার: এক ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দু’লক্ষ টাকা খোয়া যাওয়াকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে ইটাহার থানার দুর্লভপুর এলাকায়। এব্যাপারে তারাবুল হক নামে ওই ব্যবসায়ীর ইটাহার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

19th  September, 2020
পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের কেন্দপুকুর আকতৈল গ্রাম পঞ্চায়েতে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা দেহটি দেখতে পান। তাঁদের দাবি, ওই ব্যক্তিকে খুন করে সেখানে ঝুলিয়ে দেওয়া হয়েছে। 
বিশদ

19th  September, 2020
গঙ্গারামপুরে তীর-ধনুক নিয়ে
বিক্ষোভ আদিবাসীদের 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তরের একাধিক দাবিতে স্মারকলিপি দিল আদিবাসী জমি রক্ষা কমিটি। এদিন বুনিয়াদপুর বাস স্ট্যান্ড থেকে আদিবাসী জমি রক্ষা কমিটির সদস্যরা তীর-ধনুক নিয়ে মহকুমা শাসকের দপ্তরের সামনে জড়ো হন।  
বিশদ

19th  September, 2020
উত্তরবঙ্গের সংগঠন নিয়ে
বৈঠক তৃণমূল নেতৃত্বের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ স্মরণ কর্মসূচির পর থেকেই আগামী বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল। জেলায় দলের পদাধিকারী ও ব্লক সভাপতিদের নামের তালিকা প্রকাশ করা হচ্ছে পর্যায়ক্রমে।  বিশদ

19th  September, 2020
ছুরি মেরে খুনের চেষ্টা, গণপিটুনি আততায়ীকে 

সংবাদদাতা, রায়গঞ্জ: এক ব্যক্তিকে গলায় ছুরি চালিয়ে খুনের চেষ্টা করতে গিয়ে গণপিটুনির শিকার হল আততায়ী। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহার ব্লকের মহাপুকুর এলাকায়।  
বিশদ

19th  September, 2020
জলপাইগুড়িতে এলআইসি কর্মীদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: এলআইসি’র শেয়ার বিক্রির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে জলপাইগুড়িতে প্রতিবাদ কর্মসূচিতে শামিল হলেন বিভাগীয় বিমা কর্মচারী সমিতি। শুক্রবার শান্তিপাড়ায় এলআইসির জলপাইগুড়ি ডিভিশন অফিসে এই বিক্ষোভ কর্মসূচি হয়।  
বিশদ

19th  September, 2020
হরিশ্চন্দ্রপুরে অপহরণের অভিযোগে ধৃত দুই 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হরিশ্চন্দ্রপুর থানার দু’টি পৃথক এলাকায় হানা দিয়ে অপহরণের অভিযোগে পুলিস দু’জনকে গ্রেপ্তার করেছে শুক্রবার। সেই সঙ্গে দুই তরুণীকেও উদ্ধার করেছে পুলিস। ধৃত দু’জনের নাম সঞ্জয় মণ্ডল ও শেখ আনোয়ার আলম বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। যদিও ধৃতদের দাবি, অপহরণ নয়।  
বিশদ

19th  September, 2020
ঘোকসাডাঙায় টোটো উল্টে মৃত ১, জখম ৪ 

সংবাদদাতা,মাথাভাঙা: বৃহস্পতিবার রাতে টোটো ও গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। এই ঘটনায় আরও চার জন জখম হয়েছেন। ঘাতক গাড়িটিকে আটক করেছে ঘোকসাডাঙা থানার পুলিস। 
বিশদ

19th  September, 2020
বৃষ্টিতে শিলিগুড়ি শহরের রাস্তা বেহাল 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বৃষ্টিতে শিলিগুড়ি শহরে বেশকিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার পুরসভার আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর একথা বলেন শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান আশোক ভট্টাচার্য। তিনি বলেন, এবার বৃষ্টিতে শহরের বেশকিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।  
বিশদ

19th  September, 2020
বিদ্যুৎ চুরির প্রতিবাদ করে প্রহৃত যুবক 

সংবাদদাতা, মালদহ: বিদ্যুৎ চুরির প্রতিবাদ করায় এক যুবককে মারধরের অভিযোগ উঠল ইংলিশবাজার শহরে। পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের কুলিপাড়ার বাসিন্দা মিঠুন সাহানির দাবি, এলাকায় বিদ্যুৎ চুরি হতে দেখে প্রতিবাদ করেছিলেন তিনি। তখন স্থানীয় কয়েকজন যুবক রড দিয়ে মেরে তাঁর মাথা ফাটিয়ে দেয়। 
বিশদ

19th  September, 2020
হাতি তাড়াতে
এবার পিভিসি পাইপগানের ব্যবহার শুরু 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গে প্রথম বুনো হাতি তাড়াতে পটকার পরিবর্তে পিভিসি পাইপগান ব্যবহার করা শুরু হয়েছে। ইতিমধ্যেই কার্শিয়াং ডিভিশনের অধীন বিভিন্ন রেঞ্জে এই পাইপগান বিলি শুরু হয়েছে। একইসঙ্গে কার্শিয়াং ডিভিশন হাতি ও মানুষের সঙ্ঘাত রুখতে জোরদার প্রচারে নেমেছে।  
বিশদ

18th  September, 2020
টেস্ট বাড়লেও মালদহে সেই
হারে বাড়ছে না সংক্রমণ, স্বস্তি 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহে করোনা পরীক্ষা তিনগুণ বৃদ্ধি পেলেও সেভাবে বাড়েনি সংক্রমণের হার। যদিও সংখ্যার বিচারে বলতে গেলে প্রায় এক মাস পর বৃহস্পতিবার আবার মালদহে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এদিন জেলায় নতুন করে ১২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  
বিশদ

18th  September, 2020
তুফানগঞ্জ
আলু, পিঁয়াজের পর এবার
ডিমের দামও চড়ছে 

সংবাদদাতা, কুমারগ্রাম: একদিকে বাজারে শাকসব্জির দাম আকাশছোঁয়া। আলু, পিঁয়াজের দামও অনেকটা বেড়ে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে ডিমের দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ বিপাকে পড়েছেন। কোচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমা শহরের বিভিন্ন বাজারে ডিমের দাম দেড় টাকা করে বেড়ে গিয়েছে। 
বিশদ

18th  September, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসির অফিসার বলে পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করল জোড়াসাঁকো থানার পুলিস। ধৃতের নাম মোহাম্মদ সুলেমান। বাড়ি তিলজলা এলাকায়। তার কাছ থেকে উদ্ধার হয়েছে সিইএসসির জাল রসিদ।   ...

নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...

লন্ডন: করোনা রুখতে কঠোর জরিমানার পথে হাঁটতে চলেছে ব্রিটেন। সেল্ফ আইসোলেশনে না থাকলে করোনা আক্রান্তকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে বলে শনিবার ঘোষণা করেছে বরিস জনসন সরকার।  ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হাঁসখালি থানার এক এসআইয়ের  
রাজ্যে আরও এক পুলিস কর্মীর প্রাণ নিল করোনা। মৃত্যু হল ...বিশদ

11:34:00 AM

গর্ভের সন্তান ছেলে কি না জানতে স্ত্রীর পেট কাটল যুবক, গ্রেপ্তার 
পুরুষতান্ত্রিক মানসিকতার আরও এক ঘৃণ্য নজির সৃষ্টি করল উত্তরপ্রদেশের বুদানের ...বিশদ

10:40:05 AM

আরও ২ জঙ্গির খোঁজ পেল এনআইএ
ধৃত আল-কায়েদা জঙ্গিদের জেরা করে মুর্শিদাবাদে আরও ২ জঙ্গির খোঁজ ...বিশদ

10:34:45 AM

করোনা: সুস্থতার নিরিখে শীর্ষে ভারত 
করোনা আক্রান্তদের মধ্যে সুস্থতার নিরিখে বিশ্বে শীর্ষ স্থানে ভারত। দেশে ...বিশদ

10:30:55 AM

ডেরেক-দোলা সহ ৮ সাংসদ সাসপেন্ড
ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন সহ ৮ জন সংসদ সদস্যকে আগামী ...বিশদ

09:43:00 AM

হাতি সাফারি আপাতত বন্ধ থাকবে 
কোভিড-১৯ আবহে জঙ্গল খোলার ১৫ দিন পর রিভিউ মিটিংয়ে পরিস্থিতি ...বিশদ

09:33:21 AM