Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জল বাড়ছে মহানন্দায়, থইথই মণ্ডপেই হচ্ছে পুজো 

সংবাদদাতা, মালদহ: শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজো। কিন্তু শেষ হল না বন্যা। শারদোৎসবের মধ্যেও বানভাসি হয়ে রইলেন মালদহের প্রায় আড়াই লক্ষ বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতির লক্ষ্যণীয় পরিবর্তন হয়নি। গঙ্গা স্থিতিশীল। জল নামছে ফুলহরে। কিন্তু মহানন্দায় জলস্তর বাড়ছে। তাই দুর্গাপুজোর আনন্দ অনেকটাই ম্লান মালদহের ১২টি ব্লকের অনেক বাসিন্দার কাছেই।
শুক্রবারও গঙ্গার জলস্তর রয়ে গিয়েছে চরম বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপরে। তবে সেচদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এদিন বেলা তিনটা নাগাদ নেওয়া হিসাবে নতুন করে জল বাড়েনি। স্থিতিশীল রয়েছে গঙ্গা। ফুলহরের জলস্তর হ্রাসের লক্ষণ দেখা দিলেও এখনও বিপদসীমার ৬১ সেন্টিমিটার উপরেই রয়েছে সেই নদীর জলস্তর। তবে নতুন করে চিন্তা বাড়াচ্ছে মহানন্দা। শুক্রবার বেলা তিনটায় সেচদপ্তর সূত্রে পাওয়া তথ্য অনুসারে মহানন্দা নদীর জলস্তর বাড়ছে। এই নদীতে জলস্তর এখনও বিপদসীমার ৬৪ সেন্টিমিটার উপরে।
জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, ব্লক প্রশাসনের পক্ষ থেকে বন্যা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। জলমগ্ন এলাকার বাসিন্দাদের মধ্যে রান্না করা খাওয়ার সরবরাহ করা হচ্ছে।
বন্যা দুর্গত এলাকাগুলিতে প্রভাব পড়েছে দুর্গাপুজোর ক্ষেত্রেও। জলবন্দি এলাকাগুলিতে চোখের জল সামলে কোনও মতে পুজো সারছেন উদ্যোক্তারা। মা এসেছেন বছরে মাত্র চার দিনের জন্য। তাই তাঁর কাছে দুর্দশা কমানোর আকুতি নিয়েই অঞ্জলি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বানভাসিরা।
এদিন পুরাতন মালদহের মির্জাপুর নিচুপাড়া এলাকার অগ্নি সংঘের মণ্ডপের অনেকটাই জলে ডুবে যায়। মহানন্দা নদীর বাড়তে থাকা জলেই মণ্ডপ জলমগ্ন হয়ে পড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। পুজো কমিটির সম্পাদক রাকেশ দাস বলেন, জল থইথই মণ্ডপেই কোনওমতে পূজা করতে হচ্ছে।
এদিকে কালিয়াচক-৩ ব্লকে বন্যা কবলিত এলাকাগুলি এদিন পরিদর্শনে যান কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরি। পারদেওনাপুর – শোভাপুর, বাখরাবাদ, কুম্ভীরা, কৃষ্ণপুরের মতো বন্যা কবলিত এলাকাগুলি পরিদর্শন করেন তিনি। ত্রাণ সামগ্রী বণ্টনে তৃণমূল কংগ্রেস পরিচালিত পঞ্চায়েত পক্ষপাতিত্ব করছে বলেও দাবি করেন ঈশা খান চৌধুরি। বিডিও’র দপ্তরে গিয়ে এব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন তিনি।  

05th  October, 2019
আলিপুরদুয়ার ও মালবাজার পুরসভার
প্রাক্তন চেয়ারম্যান করোনা পজিটিভ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালবাজার: আলিপুরদুয়ার জেলায় মারণ ভাইরাস করোনার সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও। রবিবার তপসিখাতা কোভিড হাসপাতালে করোনার ছোবলে জটেশ্বরের বাসিন্দা ৩২ বছরের এক মহিলা ও পুরাতন হাসিমারার বাসিন্দা ৮০ বছর বয়সের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।  
বিশদ

03rd  August, 2020
তুঘলক, শের শাহের মুদ্রা থেকে শুরু করে দেশলাই
কাঠির মডেল, বাড়িতেই তাকলাগানো সংগ্রহশালা 

সৌম্য দে সরকার, মালদহ, সংবাদদাতা: সুলতানি যুগ, মোগল যুগ থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি হয়ে আধুনিক ভারতের অসংখ্য স্মারক মুদ্রা। বাতিল হওয়া বিভিন্ন কয়েন। বিভিন্ন দেশের দেশলাই বাক্সের কাঠি দিয়ে বানানো মডেল। সব কিছুরই দেখা মিলবে সুবীরবাবুর বাড়িতে।  
বিশদ

03rd  August, 2020
গত সাতদিনে পুরাতন মালদহে
করোনা সংক্রমণের হার কম, স্বস্তি 

সংবাদদাতা, পুরাতন মালদহ: জেলায় যখন একেকদিনে প্রায় একশো জনের কাছাকাছি আক্রান্ত হচ্ছেন, সেই সময় পুরাতন মালদহ পুর এলাকায় সংক্রমণ ছড়ানোর হার বেশ কম। গত এক সপ্তাহে পুরাতন মালদহ শহরে খুব বেশি করোনা আক্রান্তের খবর মেলেনি। 
বিশদ

03rd  August, 2020
লকডাউন অমান্য করায় বালুরঘাটে ১৫টি টোটো আটক
 

সংবাদদাতা, তপন: লকডাউন ভঙ্গ করে রাস্তায় টোটো নিয়ে বের হওয়ার অভিযোগে রবিবার ১৫টি টোটো আটক করেছে বালুরঘাট থানার পুলিস। এদিন সকাল থেকে বালুরঘাট শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিস টোটোগুলি আটক করে। 
বিশদ

03rd  August, 2020
করোনার জের
উত্তরবঙ্গে ১০০ দিনের কাজ নিয়ে সোশ্যাল অডিট
থমকে, ডেঙ্গু দমনের প্রচারে ভিআরপিরা 

সুব্রত ধর, শিলিগুড়ি: উত্তরবঙ্গের বিভিন্নপ্রান্তে ১০০ দিনের কাজে কোটি কোটি টাকার প্রকল্প বাস্তবায়িত হলেও থমকে রয়েছে সোশ্যাল অডিট। এবার এখনও পর্যন্ত অডিট নিয়ে জেলাস্তরে পর্যালোচনা বৈঠক, গ্রাম পঞ্চায়েত অফিস ও প্রকল্পের স্থল পরিদর্শন, উপভোক্তার বাড়িতে যাওয়া কিছুই হয়নি। 
বিশদ

03rd  August, 2020
করোনার সঙ্গে লড়তে ভরসা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
বালুরঘাটে বেড়েছে ফলের দাম, দেদার
বিকোচ্ছে চ্যবনপ্রাস, আয়ুর্বেদিক ওষুধ 

সংবাদদাতা, পতিরাম: করোনা ঠেকাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে ঝোঁক বাড়ছে শহরবাসীর। বালুরঘাট শহর জুড়ে হুহু করে বিক্রি হচ্ছে চ্যবনপ্রাস, গ্লুকোজ, মধু, লবঙ্গ, কাঠবাদাম সহ বহু সামগ্রী। 
বিশদ

03rd  August, 2020
বিপ্লবকে পদ দেওয়া নিয়ে ধীরে চলো পন্থা নিয়েছে তৃণমূল নেতৃত্ব
উত্তরবঙ্গে ফিরলে কনভয় দিয়ে স্বাগত জানানোর প্রস্তুতি 

সংবাদদাতা, বালুরঘাট: এখনই কোনও পদ নয়। সদ্য বিজেপি ছেড়ে দলে ফেরা বিপ্লব মিত্রকে পদ দেওয়া নিয়ে আপাতত ধীরে চলো পথে হাঁটছে রাজ্য তৃণমূল নেতৃত্ব। বিপ্লববাবু দক্ষিণ দিনাজপুরে কবে ফিরবেন, তা এখনও চূড়ান্ত নয়। আগামী মঙ্গল বা বুধবার মালদহ হয়ে জেলায় ফিরতে পারেন তিনি।  
বিশদ

03rd  August, 2020
বিভ্রান্তি কাটিয়ে জেলা প্রশাসনের নোটিফিকেশন, কাল
থেকে শনিবার পর্যন্ত আলিপুরদুয়ার শহরে লকডাউন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে কাল, মঙ্গলবার ৪ আগস্ট থেকে ৮ আগস্ট শনিবার পর্যন্ত আলিপুরদুয়ার জেলা শহর ও শহর লাগোয়া কয়েকটি এলাকায় টানা লকডাউন রাখার কথা ঘোষণা করেছে প্রশাসন। টানা পাঁচদিনের এই লকডাউন নিয়ে শহরজুড়ে বিভ্রান্তি এখনও কাটেনি।  
বিশদ

03rd  August, 2020
সংক্রমণে রাশ টানতে বুধবার থেকে টানা চারদিন
দোকানপাট বন্ধ রাখবেন ধূপগুড়ির ব্যবসায়ীরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ধূপগুড়ি শহরে করোনা সংক্রমণ রুখতে দুই ব্যবসায়ী সমিতি ব্যবসা বন্ধের ডাক দিয়েছে। আগামী ৫ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত দোকানপাট বন্ধ থাকবে বলে জানিয়েছে ধূপগুড়ি ব্যবসায়ী সমিতি ও ফেডারেশন অব চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি, ধূপগুড়ি (ফোসিড)।  
বিশদ

03rd  August, 2020
ময়নাগুড়ি
টেলিফোনে ধমকের পর এবার সাংবাদিকের
বাড়িতে বেনামে চিঠি, তদন্তে পুলিস 

সংবাদদাতা, ময়নাগুড়ি: এবার সাংবাদিকের বাড়িতে পাঠানো হল হুমকির চিঠি। কয়েকদিন আগে টেলিফোনে ওই সাংবাদিককে ধমকি দেওয়া হয়। শনিবার রাতে তাঁর বাড়িতে বেনামে চিঠি পাঠিয়ে বলা হয়েছে, সিপিএম ও তৃণমূল কংগ্রেসের সংবাদ পরিবেশন করা যাবে না। 
বিশদ

03rd  August, 2020
সংক্রমণে রাশ টানতে বুধবার থেকে চারদিন
দোকানপাট বন্ধ রাখবেন ধূপগুড়ির ব্যবসায়ীরা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ধূপগুড়ি শহরে করোনা সংক্রমণ রুখতে দুই ব্যবসায়ী সমিতি ব্যবসা বন্ধের ডাক দিয়েছে। আগামী, বুধবার ৫ আগস্ট থেকে শনিবার ৮ আগস্ট পর্যন্ত দোকানপাট বন্ধ থাকবে বলে জানিয়েছে ধূপগুড়ি ব্যবসায়ী সমিতি ও ফেডারেশন অব চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি, ধূপগুড়ি (ফোসিড)।  
বিশদ

03rd  August, 2020
মনীষী পঞ্চানন বর্মার জন্মভিটে যাওয়ার রাস্তা
দীর্ঘদিন ধরে বেহাল, হুঁশ নেই প্রশাসনের 

সংবাদদাতা, মাথাভাঙা: তিনবছরেরও বেশি সময় ধরে শীতলকুচি ব্লকের খলিসামারি গ্রাম পঞ্চায়েতের সরকারহাট বজার থেকে জটামারি পর্যন্ত রাস্তাটি বেহাল অবস্থায় রয়েছে। স্থানীয়দের অভিযোগ, এ নিয়ে এলাকার জনপ্রতিনিধি, বিধায়ক থেকে জেলার মন্ত্রীদের বারবার জানানো হলেও রাস্তাটি সংস্কারের কোনও উদ্যোগ নেওয়া হয়নি।
বিশদ

03rd  August, 2020
বাজেটে কাটছাঁট বহু ক্লাবের
এবার করোনার কোপ পড়ল
কালীতলা ক্লাবের রাবণ বধে  

সংবাদদাতা, মালদহ: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আর কয়েকদিনের মধ্যেই আসতে চলেছে শরৎকাল। আর শরৎ মানে বাঙালিদের মনে মহাপুজোর প্রস্তুতি। কিন্তু এবার করোনা আবহে যে নমঃ নমঃ করেই পুজো সারতে হবে তা ভেবে মনমরা অনেক পুজো আয়োজকই। 
বিশদ

03rd  August, 2020
লকডাউন ও করোনার প্রকোপে বালুরঘাট
জেলা আদালতে ৩০ হাজার মামলা ঝুলে 

সংবাদদাতা, পতিরাম: লকডাউন ও করোনার প্রকোপে বালুরঘাট জেলা আদালতে ৩০ হাজারের বেশি মামলা পড়ে রয়েছে। মার্চের শেষের দিকে লকডাউনের শুরু থেকেই বহু মামলার আইনি প্রক্রিয়া আটকে যায়। শুধুমাত্র জরুরি মামলাগুলি নিষ্পত্তির জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি প্রক্রিয়া শুরু হয়েছে। 
বিশদ

03rd  August, 2020

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

করোনা পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের কাজ নিয়মিত দেখভাল করার জন্য আলাদা করে একজন পূর্ণমন্ত্রীর দাবি করল বিরোধী বাম ও কংগ্রেসের জোট শিবির।   ...

মার্কিন মুলুকে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি মহিলা গবেষক। তাঁর নাম শর্মিষ্ঠা সেন (৪৩)। শনিবার জগিংয়ে গিয়ে খুন হন তিনি। পুলিস সূত্রে খবর, তিনি টেক্সাসের ...

রেলে পণ্য পরিবহণ বেড়েছে। অটোমোবাইল সেক্টরও অবশেষে ঘুরে দাঁড়াচ্ছে। জুলাই মাসে এই দুটি ক্ষেত্রেই ইতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। গ্রামে চলে যাওয়া পরিযায়ী শ্রমিক ও কর্মীরা আবার শহরে কর্মস্থলে ফিরছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM

অযোধ্যায় হনুমানগড়ি থেকে বেরিয়ে রামলালার পথে প্রধানমন্ত্রী 

12:02:35 PM