Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দার্জিলিংয়ে ১২ ঘণ্টা বনধে দুপুর পর্যন্ত পাহাড়ে উঠতে পারলেন না পর্যটকরা 

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদতা, দার্জিলিং: ষষ্ঠীতে বনধের জেরে চরম হয়রান হলেন দার্জিলিংগামী পর্যটকরা। শুক্রবার সকালে শিলিগুড়ি থেকে পাহাড়ের উদ্দেশ্যে রওনা দিয়েও গন্তব্যে পৌঁছতে পারেননি পর্যটকদের একাংশ। আবার কেউ কেউ সফর সূচিতে রদবদল করেন। শৈলশহরের উদ্দেশ্যে রওনা না দিয়ে তাঁরা লাগেজ নিয়ে দীর্ঘক্ষণ শিলিগুড়িতে তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাস ও এনজেপি স্টেশন চত্বরে অপেক্ষা করেন। সমগ্র পরিস্থিতি নিয়ে পর্যটকরা রীতিমতো ক্ষুব্ধ। তবে বিকেলে বন্ধ ওঠায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। পর্যটন দপ্তরের আধিকারিকরা অবশ্য বলেন, বন্঩ধের জেরে কিছু পর্যটক সফর সূচি বদল করলেও অপ্রীতিকর কোনও ঘটনার খবর মেলেনি।
রাজ্যের পর্যটন মানচিত্রে শৈলশহর দার্জিলিং অন্যতম। অশান্তির মেঘ কাটিয়ে পাহাড়ের পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক। তাই এবার পুজোয় পর্যটকদের অনেকেরই গন্তব্য শৈলশহর। কিন্তু পুজো বোনাসের দাবিতে চা শ্রমিকরা ১২ ঘণ্টার পাহাড় বন্঩ধের ডাক দেওয়ায় বেকায়দায় পড়েন পর্যটকরা। এদিন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা শিলিগুড়িতে পৌঁছেও নির্দিষ্ট সময়ে পাহাড়ে উঠতে পারেননি।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বন্঩ধের জেরে পর্যটকদের কেউ তেনজিং নোরগে বাস টার্মিনাস আবার কেউ এনজেপি স্টেশন চত্বরে দিনভর ঘোরাঘুরি করেন। কয়েকজন পর্যটক বলেন, পাহাড়ে হোটেল বুক করা আছে। বিকেলে বন্ধ উঠে যাবে শুনে বাস্ট্যান্ড ও স্টেশন চত্বরে ঘোরাঘুরি করছি।
কয়েকজন আবার রুট বদল করে কোচবিহার, জঙ্গল ও চা বাগান ঘেরা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার ঘুরতে যান। তাঁরা বলেন, পাহাড় ঘুরতে এসে বন্঩ধের জেরে সফর সূচিতে কিছুটা বদল করলাম। শনিবার কিংবা রবিবার পাহাড়ে উঠব।
তবে দার্জিলিং ও কালিম্পং শহরগামী পর্যটকদের অধিকাংশই শিলিগুড়ি শহরের বিভিন্ন হোটেলে এদিন দীর্ঘক্ষণ অপেক্ষা করেন। পর্যটন দপ্তর সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ির মৈনাক ট্যুরিস্ট লজে থাকা পর্যটকদের এদিন সকালে দার্জিলিংয়ের উদ্দেশ্যে রওনা দেওয়া কথা ছিল। বন্঩ধের জেরে ওই পর্যটকরা সকালে লজ থেকে বের হননি। লজের ম্যানেজারের সঙ্গে কথা বলে তাঁরা বিকেল পর্যন্ত সেখানেই ছিলেন। বন্ধ ওঠার পর তাঁরা পাহাড়ের উদ্দেশ্যে রওনা হন।
শিলিগুড়ি একটি বেসরকারি ট্যুর অপারেটার সংস্থার কাছ থেকেও মিলেছে একই তথ্য। ওই সংস্থার পক্ষে সম্রাট সান্যাল বলেন, দিল্লি ও দক্ষিণ ভারত থেকে পর্যটকদের পাঁচটি দল শৈলশহর ঘুরতে এসেছে। প্রতি দলে পাঁচ থেকে ছ’জন করে আছেন। এদিন সকালে দার্জিলিংয়ে পৌঁছনোর কথা থাকলেও তাঁদের শিলিগুড়িতে একটি হোটেলে দিনভর রাখা হয়। বিকেলে বন্ধ ওঠার পর তাঁদের পাহাড়ে পাঠানো হয়।
অন্যদিকে বন্ধ ঘিরে অশান্তির কোনও খবর না মিললেও দার্জিলিং, মিরিক, কার্শিয়াং, কালিম্পং সর্বত্রই দোকান বন্ধ ছিল। যানবাহনও চলাচল করেনি। সমস্ত চা বাগানও বন্ধ ছিল। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পাহাড়ের ৭৮টি চা বাগানের শ্রমিকরা বোনাসের দাবিতে আন্দোলনে শামিল হয়েছেন। চা শ্রমিক সংগঠনের জয়েন্ট ফোরামের নেতৃত্বে দার্জিলিং রেল স্টেশনে রিলে অনশন চলছে। ৬ অক্টোবর থেকে সেখানে আমরণ অনশনে বসতে চলেছেন মোর্চা নেতা বিনয় তামাং। চা শ্রমিকদের এই আন্দোলনকে সিপিএম সমর্থন করেছে।
সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার বলেন, চা শ্রমিকদের এই বন্঩ধকে আমরা সমর্থন করছি। তাঁদের দাবি ন্যায্য। তা মালিক পক্ষের মেনে নেওয়া উচিত। এক্ষেত্রে রাজ্য সরকার নীরব রয়েছে।
দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের মুখপাত্র এনবি খাওয়াস বলেন, চা শ্রমিকদের দাবি ন্যায্য। এই আন্দোলনকে আমরা সমর্থন করছি। তৃণমূলের জেলা সভাপতি রঞ্জন সরকার বলেন, পাহাড়ের বিষয়ে আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সর্বদাই চিন্তিত। পাহাড়ের চা শ্রমিকদের সমস্যা শীঘ্রই মিটবে বলে আশা করছি।  
05th  October, 2019
অনুমতি না থাকলেও বিধাননগরে সঙ্কল্প যাত্রা করল বিজেপি 

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার শিলিগুড়ি মহাকুমার ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরে গান্ধী সঙ্কল্প যাত্রায় পুলিসের অনুমতি না থাকলেও বিজেপি র্যা লি করে। যদিও সেখানে বিপুল সংখ্যক পুলিস উপস্থিত থাকলেও বাধা দেয়নি।  
বিশদ

শিলিগুড়ি গ্রামীণ এলাকায় প্লাস্টিক রুখতে মুচলেকা নেওয়া হবে ব্যবসায়ীদের থেকে 

বিএনএ, শিলিগুড়ি: এবার প্লাস্টিকের ব্যবহার রুখতে শিলিগুড়ির গ্রামীণ এলাকার ব্যবসায়ীদের কাছ থেকে নেওয়া হবে মুচলেকা। শুক্রবার মহকুমা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহকুমা পরিষদ সূত্রে জানা গিয়েছে, অঙ্গীকারপত্র বা মুচলেকা দেওয়ার পরও প্লাস্টিক ব্যবহার করলে ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। 
বিশদ

মালদহ জেলার ৭৫০টি রেশন দোকানে অভিযান চালাল প্রশাসন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে মালদহ জেলার সরকারি আধিকারিকরা শুক্রবার জেলাজুড়ে রেশন দোকানগুলিতে অভিযান চালালেন। সেই অভিযানের নেতৃত্ব দিলেন খোদ জেলাশাসক কৌশিক ভট্টাচার্য। একই দিনে একই সময়ে এক ঝাঁক আধিকারিক এদিন অভিযানে নামেন জেলার রেশন ব্যবস্থার মান খতিয়ে দেখার জন্য। 
বিশদ

ডেঙ্গু থাবা বসিয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতির নির্বাচিত এলাকা মাটিগাড়াতেও

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি শহরের মতো ডেঙ্গু আতঙ্কে কাঁপছে মহকুমা পরিষদের সভাধিপতির ব্লক মাটিগাড়া। ১০ মাসে এই ব্লকে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬৪ জন। মাটিগাড়া হাট, বাজার ও স্বাস্থ্যকেন্দ্র চত্বর এডিস মশার আঁতুরঘরে পরিণত হওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ উঠেছে। 
বিশদ

কোচবিহারে দ্বিতীয় দিনের সংকল্প যাত্রা নির্বিঘ্নেই 

বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহারের নাটাবাড়ি বিধানসভার বিভিন্ন এলাকায় গান্ধী সংকল্প যাত্রা করল বিজেপি। দলীয় সূত্রে জানা গিয়েছে, এদিন ওই বিধানসভা এলাকার ধলপল-১ ও ২ গ্রাম পঞ্চায়েত এলাকা, বলরামপুর, দেউচরাই, অন্দরান ফুলবাড়ি-১ ও ২ গ্রাম পঞ্চায়েত, পানিশালা সহ আরও নানা এলাকায় গান্ধী সংকল্প যাত্রা করা হয়। 
বিশদ

সুষ্ঠুভাবে সাফাই কাজ পরিচালনা করতে হোয়াটসঅ্যাপে নজরদারি শুরু কর্তৃপক্ষের 

সংবাদদাতা, বালুরঘাট: সাফাই কাজ সঠিক ভাবে পরিচলনা করতে হোয়াটসঅ্যাপে নজরদারি শুরু করলেন বালুরঘাট পুরসভার অ্যাডমিনিস্ট্রেটর তথা মহকুমা শাসক ঈশা মুখোপাধ্যায়।
বিশদ

রায়গঞ্জের আদি বন্দর কালীপুজোয় আজও ভক্তদের ঢল নামে 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জের আদি বন্দর কালীপুজো আজ সর্বজনীন রূপ পেয়েছে। কথিত আছে যখন কুলিক নদী দিয়ে বজরা নিয়ে বণিকরা বাণিজ্যে যেতেন সেসময় কোনও এক রাজ সামন্ত বাণিজ্য যাত্রার সময় বন্দরে পঞ্চমুণ্ডির আসনে দেবীর প্রতিষ্ঠা করেন। 
বিশদ

নিষেধাজ্ঞা উড়িয়ে ধরলা সেতুর উপর দিয়ে চলছে ভারী যানবাহন, দুর্ঘটনার আশঙ্কা 

সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচি-মাথাভাঙা রাজ্য সড়কের জটামারিতে ধরলা নদীর উপর থাকা সেতুটি দুর্বল ঘোষণার পরেও তার উপর দিয়ে ঝুঁকি নিয়ে ভারী যানবাহন চলছে। যেকোনও দিন সেতুটি ভেঙে পড়লে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়বে। সম্প্রতি পূর্তদপ্তরের বিশেষজ্ঞ টিম সেতুটির স্বাস্থ্য পরীক্ষা করে। 
বিশদ

শৌচালয় ভাঙা নিয়ে জাতীয় সড়ক অবরোধ গাজোলে 

সংবাদদাতা, গাজোল: স্থানীয় বাস স্ট্যান্ড লাগোয়া শৌচাগার ভেঙে দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলে গাজোলে ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করলেন এলাকার বাসিন্দারা। শুক্রবার সকালে জাতীয় সড়কের শঙ্করপুর বাসস্ট্যান্ড লাগোয়া শৌচালয় ভাঙার প্রতিবাদে ৪০ মিনিটের বেশি সময় রাস্তা আটকে বিক্ষোভ দেখানো হয়।  
বিশদ

গানের সর্বভারতীয় রিয়্যালিটি শো’তে সুযোগ জলপাইগুড়ির পুলিস কর্মীর 

বিএনএ, জলপাইগুড়ি: টিভি চ্যানেলে গানের রিয়্যালিটি শো’র মেগা অডিশনে গান গেয়ে সকলকে মুগ্ধ করেছেন পেশায় পুলিসকর্মী জলপাইগুড়ির বাসিন্দা বিশাল ছেত্রি। একসময়ে তাঁর শরীরে ক্যান্সার বাসা বেঁধেছিল। চিকিৎসা করে বর্তমানে তিনি সুস্থ হয়েছেন। তাঁর এই লড়াইকে কুর্নিশ জানাচ্ছেন সবাই। জলপাইগুড়ির পুলিস সুপারের অফিসে তাঁর পোস্টিং। 
বিশদ

আজ থেকে মেটেলিতে শুরু দিদিকে বলোর দ্বিতীয় দফা 

সংবাদদাতা, মালবাজা: শুক্রবার বিকেলে দিদিকে বলো কর্মসূচি দ্বিতীয় পর্যায়ের প্রচারাভিযান শুরু করল তৃণমূল কংগ্রেস। এই পর্যায়ে প্রয়োজনে বিরোধীদের বাড়িতেও রাত কাটাবেন বলে জানিয়েছেন তৃণমূলের মেটেলি ব্লকের নবনিযুক্ত আহ্বায়ক আশিস কুণ্ডু। 
 
বিশদ

মালদহে বুলবুলচণ্ডী থেকে সংকল্প যাত্রা শুরু করল বিজেপি 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার মালদহ জেলাজুড়ে গান্ধী সংকল্প যাত্রা শুরু করল বিজেপি। বিধানসভা এলাকা ভিত্তিক সংকল্প যাত্রার আ‌য়োজন করা হয়েছে। এদিন উত্তর মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী থেকে পাকুয়া পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার সংকল্প যাত্রার সূচনা করেন উত্তর মালদহের সংসদ সদস্য খগেন মুর্মু এবং জেলা বিজেপি নেতৃত্ব।  
বিশদ

ময়নাগুড়িতে দ্বিতীয় দফায় দিদিকে বলো 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার ময়নাগুড়ি ব্লকের চর চূড়াভাণ্ডার এলাকা থেকে দ্বিতীয় দফায় দিদিকে বলো কর্মসূচি শুরু হল। সকাল থেকে রাত পর্যন্ত ওই কর্মসূচি চলে। এর পরে ভাঙামালি এলাকায় ফের এই কর্মসূচি পালন করা হবে বলে তৃণমূল নেতা ডালিম রায় জানিয়েছেন। 
বিশদ

মিল্কি কাণ্ডের ১০ জন মাস্টার মাইন্ডকে খুঁজছে পুলিস 

বিএনএ, মালদহ: মিল্কি ফাঁড়িতে হামলার ঘটনায় ১০জন ‘মাস্টার মাইন্ডকে’ চিহ্নিত করল মালদহ জেলা পুলিস। বিভিন্ন ভিডিও ফুটেজ দেখে ওই ১০ জনকে চিহ্নিত করা হয়েছে। বর্তমানে তারা সকলেই পলাতক রয়েছে বলে মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। ...

 জয়পুর, ১৮ অক্টোবর (পিটিআই): গোরক্ষকদের তাণ্ডবে মৃত্যু হয়েছিল ব্যবসায়ী পেহলু খানের। গত আগস্ট মাসে সেই মামলায় ৬ অভিযুক্তকে মুক্তি দিয়েছে নিম্ন আদালত। এই রায়ের বিরুদ্ধে এবার হাইকোর্টের দ্বারস্থ হল রাজস্থান সরকার। ...

সংবাদদাতা, লালবাগ: শুক্রবার থেকে মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকে দিদিকে বলো কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের প্রচার অভিযান শুরু হল। এদিন বেলা ১২টা থেকে শনিবার সকাল পর্যন্ত ব্লকের মুকুন্দবাগ গ্রাম ...

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ আঞ্চলিক ক্রীড়া সংস্থা পরিচালিত দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগের ক্রীড়াসূচি তৈরি হয়ে যাওয়ার পরে তিনটি ক্লাব নাম প্রত্যাহার করে নেওয়ায় লিগ বন্ধ হয়ে যায়। ওই তিনটি ক্লাবকে শোকজও করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতায় বেড়াতে আসা বিদেশী পর্যটকের অস্বাভাবিক মৃত্যু 
শহরে বেড়াতে এসে প্রাণ গেল এক বিদেশী পর্যটকের। আজ সকালে ...বিশদ

06:16:50 PM

সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM