Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

রায়গঞ্জের এক বাগান ফুলে সেজেছে। নিজস্ব চিত্র 

পদ্মের জমি দখল করেছে বোরোধান, সমস্যায় পুজো উদ্যোক্তারা 

সন্দীপ বর্মন, মাথাভাঙা, সংবাদদাতা: একদশক আগেও মাথাভাঙা সহ কোচবিহার জেলায় দুর্গাপুজার প্রয়োজনীয় পদ্ম বাইরে থেকে নিয়ে আসতে হতো না। এখানকার জলাভূমিতে যে পদ্ম হতো তা দিয়েই চাহিদা মিটে যেত। কিন্তু গত দশবছরে ধীরে ধীরে বদলে গিয়েছে ছবিটা। এখন সেসব পদ্ম জন্মানোর জলাভূমিতে চাষাবাদ হচ্ছে। জলাভূমিগুলিতে বোরো চাষ করায় আর জন্মায় না পদ্ম। বাধ্য হয়ে বাইরে থেকে আসা পদ্মের ভরসাতেই থাকেন পুজো উদ্যোক্তারা। দক্ষিণবঙ্গের বোলপুর থেকে পদ্ম নিয়ে এসে কোচবিহারে বিক্রি করছেন ব্যবসায়ীরা।
মাথাভাঙা আজাদ হিন্দ ক্লাবের সম্পাদক ও মাথাভাঙা উত্তরপাড়া ব্যবসায়ী সমিতির পুজো কমিটির সম্পাদক সঞ্জয় বর্মন ও বিশ্বজিৎ সাহা বলেন, আগে পার্শ্ববর্তী গ্রামাঞ্চলের লোকজনকে বললেই পদ্ম এনে দিতেন। আমরা মজুরি দিয়ে দিতাম তাঁদের। এখন আর এদিকে কোথাও পদ্ম পাওয়া যায় না। বাধ্য হয়ে ব্যবসায়ীদের কাছ থেকে পদ্ম কিনে নিতে হয়। এখন দামও ভালো পদ্মের। পুজোয় পদ্ম যখন লাগবেই তখন দামের কথা চিন্তা না করে পদ্ম পাওয়াটাই আমাদের কাছে বড়ো ব্যাপার। তাই ব্যবসায়ীরা যা দাম চান, তাই দিই।
ব্যবসায়ীরা জানান, বাইরে থেকে পদ্ম নিয়ে আসতে খরচ ভালোই হয়। ফলে ১৫-২০ টাকা দাম পড়ে যায় একেকটি পদ্মের। দুর্গাপুজায় প্রতিদিনই পদ্মের প্রয়োজন হয়। সেই বিপুল সংখ্যক পদ্মের প্রয়োজন মেটাতে তাই দক্ষিণবঙ্গই এখন কোচবিহারের ভরসা। আগে মাথাভাঙা মহকুমা ও সংলগ্ন কোচবিহার-১ ব্লকের একাধিক জলাভূমিতে ব্যাপক পদ্ম চাষ হতো। এর মধ্যে সবচেয়ে বেশি পদ্ম পাওয়া যেত চান্দামারিতে। স্থানীয় বাসিন্দারা পদ্মফুল তুলে তা ব্যবসায়ীদের কাছে বিক্রি করতেন। আবার পুজো উদ্যোক্তারা নিজেরাই মজুরি দিয়ে পদ্ম তুলিয়ে নিতেন। তাতে টাকাও লাগতো অনেক কম। কিন্তু সময় বদলেছে। পদ্ম জন্মানোর সেসব জলাভূমি বিগত কয়েক বছরে চাষের জমিতে রূপান্তরিত হয়েছে। দিব্যি এখন সেখানে বোরোধানের চাষ করছেন স্থানীয়রা। মাথাভাঙার নয়ারহাট, হাজরাহাট, খলিসামারি, ভাওয়েরথানা, লালবাজার, ছোটশালবাড়ি, চান্দামারি প্রভৃতি জায়গায় প্রচুর পদ্ম জন্মাতো। কাদা ভর্তি সেই জলাভূমিতে এখন জায়গা করে নিয়েছে বোরোচাষ।
মাথাভাঙার ব্যবসায়ী দিলীপ চক্রবর্তী, বুবাই চক্রবর্তী বলেন, একদশক আগেও আমরা আশপাশ এলাকার জলাশয়ে জন্মানো পদ্ম কিনে এনে বিক্রি করতাম। তখন দামও কম নেওয়া হতো। শহরের পুজো কমিটিগুলি কিনে নিত। গ্রামাঞ্চলের পুজো উদ্যোক্তারা তো পদ্ম কিনতেনই না। ওরা নিজেরাই জোগাড় করে নিত। আর এখন তো সবাই পদ্মের জন্য লাইন দিয়ে থাকে। এদিকে এখন কোথাও পদ্ম পাওয়া যায় না। পদ্ম হয় এমন জলাভূমিগুলিতে চাষাবাদ শুরু হওয়ায় এখন আর পদ্ম পাওয়া যায় না।  

05th  October, 2019
নেওড়াভ্যালি জাতীয় উদ্যোনে ফের দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগার, খুশি বনদপ্তর

সংবাদদাতা, মালবাজার: নেওড়াভ্যালি জাতীয় উদ্যানের জঙ্গলে বসানো ট্র্যাপ ক্যামেরায় ফের একটি রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি বন্দি হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭৫০০ ফুট উচ্চতায় চৌদাফেরিতে গত ৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা নাগাদ বাঘের ছবিটি ধরা পড়ে। স্থানীয় বনরক্ষী অজিত রাইয়ের দাবি, তিনি জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার দেখেছেন। 
বিশদ

15th  February, 2020
করোনা আক্রান্ত সন্দেহে আরও এক হংকং ফেরত রোগী উত্তরবঙ্গ মেডিক্যালে ভর্তি 

সংবাদদাতা, নকশালবাড়ি: করোনা ভাইরাসের পরীক্ষা রিপোর্ট নেগেটিভ আসায় শুক্রবার জলপাইগুড়ির বাসিন্দাকে ছেড়ে দিল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। তবে এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় জলপাইগুড়ির আরও দুই বাসিন্দা মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। 
বিশদ

15th  February, 2020
গঙ্গারামপুরে ভূমি সংস্কার দপ্তরের ভিতরে থাকা মুহুরিদের উৎখাত 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরে ভূমি সংস্কার দপ্তরে অবৈধভাবে থাকা মুহুরিদের উৎখাত করল জেলা প্রশাসন। গঙ্গারামপুর থানার বিশাল পুলিস বাহিনী উপস্থিত থেকে গঙ্গারামপুর ব্লকের ভূমি সংস্কার দপ্তরের ভিতরে মুহুরিদের বসতে দেয়নি।   বিশদ

15th  February, 2020
রাজ্যপাল ছাড়াই সমাবর্তন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে 

বিএনএ, কোচবিহার: বিতর্কের আবহের মধ্যেই শুক্রবার কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান হল। বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অনুপস্থিত থাকলেও সমাবর্তনে হাজির ছিলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব, উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, অনগ্রসর শ্রেণীকল্যাণমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন।
বিশদ

15th  February, 2020
বালুরঘাট শহরে প্রবীণদের জন্য প্রণাম প্রকল্প চালু পুলিসের 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরের অসহায় মানুষের পাশে দাঁড়াতে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিস প্রশাসন প্রণাম প্রকল্প চালু করল। শুক্রবার বালুরঘাট থানায় আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের সূচনা করা হয়।
বিশদ

15th  February, 2020
কোচবিহারের চকচকায় গোডাউনে আগুন, ক্ষতি ১৪ লক্ষ 

বিএনএ, কোচবিহার: শুক্রবার দুপুরে কোচবিহারের চকচকা এলাকায় পাশাপাশি অবস্থিত দু’টি গোডাউনে আগুন লাগায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ওই দু’টি গোডাউনে প্রচুর পরিমাণ ধান ও ধানের বস্তা মজুত করা ছিল। এদিন গোডাউনে বহু শ্রমিক কাজ করছিলেন। কিন্তু যেসময়ে আগুন লাগে তখন অধিকাংশ শ্রমিকই খাবার খেতে গিয়েছিলেন। 
বিশদ

15th  February, 2020
ইটাহারে দমকল কেন্দ্র তৈরির জন্য জমির নথি হস্তান্তর 

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের এলাকাবাসীদের দীর্ঘদিনের দাবি মেনে দমকল কেন্দ্র নির্মাণের জন্য প্রয়োজনীয় জমির কাগজপত্র শুক্রবার বিভাগীয় দমকল আধিকারিকের হাতে তুলে দেওয়া হল।  
বিশদ

15th  February, 2020
তুলসীপাড়া চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: তুলসীপাড়া চা বাগানে ছাগলের টোপ দেওয়া বন দপ্তরের খাঁচায় আরও একটি চিতাবাঘ ধরা পড়ল। শুক্রবার সকালে কাজে যাওয়ার সময় বাগানের শ্রমিকরা দেখতে পান ৩ নম্বর সেকশনে বনদপ্তরের বসানো খাঁচায় একটি চিতাবাঘ ধরা পড়েছে। 
বিশদ

15th  February, 2020
গ্রেপ্তার করল ইংলিশবাজার পুলিস
শিলিগুড়িতে বসে উত্তরবঙ্গের নানা ব্যাঙ্কে ডাকাতির ছক কষে বসিরহাটের যুবক 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরে ব্যাঙ্ক লুটের ঘটনায় লিঙ্কম্যানকে গ্রেপ্তার করল পুলিস। বৃহস্পতিবার রাতে অভিজিৎ কুণ্ডু নামে ওই যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। টানা জেরার মুখে ধৃত ডাকাতদলের সদস্যদের সঙ্গে যোগ থাকার বিষয়টি ধৃত স্বীকার করেছে বলে পুলিসের দাবি। ধৃত যুবকের বাড়ি উত্তর ২৪ পরগণার বসিরহাটে।  
বিশদ

15th  February, 2020
অবস্থানমঞ্চে সরব অধ্যাপকরা
বিধিতে সায় নেই, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংগঠনে না উপাচার্যের, বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন তৈরি নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। কারণ, অধ্যাপকরা সমিতি তৈরি করলেও, তার স্বীকৃতি দেওয়া হবে না বলে উপাচার্য অনিল ভুইমালি চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন। এরপরই ক্ষোভ তৈরি হয় শিক্ষকদের মধ্যে। বিশদ

15th  February, 2020
ক্ষোভ প্রকাশ সংসদ সদস্যের
বালুরঘাটের রেজিস্টার অফিসে দালালরাজ, অভিযান চালাবে জেলা প্রশাসন 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের জেলা প্রশাসনিক ভবনে থাকা রেজিস্টার দপ্তরের রেকর্ড রুমে কোনও নিরাপত্তা নেই বলে অভিযোগ উঠেছে। সরকারি অফিসের মধ্যেই যখন তখন ঢুকে পড়ছে বহিরাগতরা। ওই সরকারি দপ্তর ঘিরে দালালরাজ চলছে বলে অভিযোগ উঠেছে। 
বিশদ

15th  February, 2020
সব্জি খেত দিয়ে সীমান্তে পাচারকারীরা নিয়ে যাচ্ছে গোরু, প্রতিবাদ করে জখম হচ্ছেন চাষিরা
ফাঁসিদেওয়া

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের বিভিন্ন এলাকায় দুষ্কৃতীদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় বাসিন্দারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। সম্প্রতি ব্লকে দু’টি বিক্ষিপ্ত ঘটনায় দু’জন কৃষক জখম হন। তাঁদের মধ্যে একজন গুলিবিদ্ধ হন। অন্যজনকে ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়। যদিও পরে দ্বিতীয়জনের মৃত্যু হয়। 
বিশদ

15th  February, 2020
রায়গঞ্জের কৈলাশচন্দ্র রাধারানি হাইস্কুল
ছাত্রীদের ফোন বাজেয়াপ্ত, ভেস্তে গেল ভি-ডের পরিকল্পনা 

সংবাদদাতা, রায়গঞ্জ: ভ্যালেন্টাইন্স ডে-তে ছাত্রীদের মোবাইল আটকে রাখলেন রায়গঞ্জ শহরের একটি স্কুলের শিক্ষিকা। প্রেম দিবসের বিশেষ প্ল্যান রীতিমতো ভেস্তে দিলেন তিনি। শুক্রবার, ভালোবাসার দিনে মোবাইল নিয়ে স্কুলে ঢোকায় কারণে এই শাস্তি দেওয়ায় রীতিমতো চাঞ্চল্য শহরে। ঘটেছে রায়গঞ্জের কৈলাশচন্দ্র রাধারানি হাইস্কুলে। 
বিশদ

15th  February, 2020
অমৃতখণ্ড: হবু স্ত্রীর সম্পর্কে কটুক্তি, ছবি ভাইরাল, প্রাক্তন প্রেমিকের সঙ্গে মারামারি যুবকের 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের অমৃতখণ্ডের এক যুবতীর অন্তরঙ্গ ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দিয়েছিল তার প্রাক্তন প্রেমিক। তাই বদলা নিতে তার সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন সেই যুবতীর হবু বর। বর্তমানে দু’জনেই গুরুতর জখম অবস্থায় বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন। 
বিশদ

15th  February, 2020

Pages: 12345

একনজরে
ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

17-02-2020 - 07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

17-02-2020 - 06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

17-02-2020 - 05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

17-02-2020 - 04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

17-02-2020 - 03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

17-02-2020 - 02:41:45 PM