Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পদ্মের জমি দখল করেছে বোরোধান, সমস্যায় পুজো উদ্যোক্তারা 

সন্দীপ বর্মন, মাথাভাঙা, সংবাদদাতা: একদশক আগেও মাথাভাঙা সহ কোচবিহার জেলায় দুর্গাপুজার প্রয়োজনীয় পদ্ম বাইরে থেকে নিয়ে আসতে হতো না। এখানকার জলাভূমিতে যে পদ্ম হতো তা দিয়েই চাহিদা মিটে যেত। কিন্তু গত দশবছরে ধীরে ধীরে বদলে গিয়েছে ছবিটা। এখন সেসব পদ্ম জন্মানোর জলাভূমিতে চাষাবাদ হচ্ছে। জলাভূমিগুলিতে বোরো চাষ করায় আর জন্মায় না পদ্ম। বাধ্য হয়ে বাইরে থেকে আসা পদ্মের ভরসাতেই থাকেন পুজো উদ্যোক্তারা। দক্ষিণবঙ্গের বোলপুর থেকে পদ্ম নিয়ে এসে কোচবিহারে বিক্রি করছেন ব্যবসায়ীরা।
মাথাভাঙা আজাদ হিন্দ ক্লাবের সম্পাদক ও মাথাভাঙা উত্তরপাড়া ব্যবসায়ী সমিতির পুজো কমিটির সম্পাদক সঞ্জয় বর্মন ও বিশ্বজিৎ সাহা বলেন, আগে পার্শ্ববর্তী গ্রামাঞ্চলের লোকজনকে বললেই পদ্ম এনে দিতেন। আমরা মজুরি দিয়ে দিতাম তাঁদের। এখন আর এদিকে কোথাও পদ্ম পাওয়া যায় না। বাধ্য হয়ে ব্যবসায়ীদের কাছ থেকে পদ্ম কিনে নিতে হয়। এখন দামও ভালো পদ্মের। পুজোয় পদ্ম যখন লাগবেই তখন দামের কথা চিন্তা না করে পদ্ম পাওয়াটাই আমাদের কাছে বড়ো ব্যাপার। তাই ব্যবসায়ীরা যা দাম চান, তাই দিই।
ব্যবসায়ীরা জানান, বাইরে থেকে পদ্ম নিয়ে আসতে খরচ ভালোই হয়। ফলে ১৫-২০ টাকা দাম পড়ে যায় একেকটি পদ্মের। দুর্গাপুজায় প্রতিদিনই পদ্মের প্রয়োজন হয়। সেই বিপুল সংখ্যক পদ্মের প্রয়োজন মেটাতে তাই দক্ষিণবঙ্গই এখন কোচবিহারের ভরসা। আগে মাথাভাঙা মহকুমা ও সংলগ্ন কোচবিহার-১ ব্লকের একাধিক জলাভূমিতে ব্যাপক পদ্ম চাষ হতো। এর মধ্যে সবচেয়ে বেশি পদ্ম পাওয়া যেত চান্দামারিতে। স্থানীয় বাসিন্দারা পদ্মফুল তুলে তা ব্যবসায়ীদের কাছে বিক্রি করতেন। আবার পুজো উদ্যোক্তারা নিজেরাই মজুরি দিয়ে পদ্ম তুলিয়ে নিতেন। তাতে টাকাও লাগতো অনেক কম। কিন্তু সময় বদলেছে। পদ্ম জন্মানোর সেসব জলাভূমি বিগত কয়েক বছরে চাষের জমিতে রূপান্তরিত হয়েছে। দিব্যি এখন সেখানে বোরোধানের চাষ করছেন স্থানীয়রা। মাথাভাঙার নয়ারহাট, হাজরাহাট, খলিসামারি, ভাওয়েরথানা, লালবাজার, ছোটশালবাড়ি, চান্দামারি প্রভৃতি জায়গায় প্রচুর পদ্ম জন্মাতো। কাদা ভর্তি সেই জলাভূমিতে এখন জায়গা করে নিয়েছে বোরোচাষ।
মাথাভাঙার ব্যবসায়ী দিলীপ চক্রবর্তী, বুবাই চক্রবর্তী বলেন, একদশক আগেও আমরা আশপাশ এলাকার জলাশয়ে জন্মানো পদ্ম কিনে এনে বিক্রি করতাম। তখন দামও কম নেওয়া হতো। শহরের পুজো কমিটিগুলি কিনে নিত। গ্রামাঞ্চলের পুজো উদ্যোক্তারা তো পদ্ম কিনতেনই না। ওরা নিজেরাই জোগাড় করে নিত। আর এখন তো সবাই পদ্মের জন্য লাইন দিয়ে থাকে। এদিকে এখন কোথাও পদ্ম পাওয়া যায় না। পদ্ম হয় এমন জলাভূমিগুলিতে চাষাবাদ শুরু হওয়ায় এখন আর পদ্ম পাওয়া যায় না।  
05th  October, 2019
শিক্ষিকা খুনে গ্রেপ্তারের দাবিতে অবরোধ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তারের দাবিতে বৃহস্পতিবার হবিবপুরের কেন্দপুকুরে মালদহ-নালাগোলা রাজ্য সড়ক দীর্ঘক্ষণ অবরোধ করে রাখলেন গ্রামবাসীরা। মহিলারা সকাল সাড়ে ১০টা থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন।  
বিশদ

18th  October, 2019
এলইডি আলোর রমরমা হলেও মাটির প্রদীপের কদর কমেনি 

সংবাদদাতা, ইসলামপুর: দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই আলোর উৎসব কালীপুজো ও দীপাবলির প্রস্তুতি নিয়ে সকলেই ব্যস্ত হয়ে পড়েছেন। হাতে আর মাত্র কয়েক দিন, তারপরেই দীপাবলি। ফলে কালীপুজোর উদ্যোক্তারা যেমন ব্যস্ত, তেমনি মৃৎশিল্পীরাও ব্যস্ত প্রদীপ সহ পুজোর বিভিন্ন সরঞ্জাম তৈরিতে।  
বিশদ

18th  October, 2019
ছুটি মিটলেও কাজে যোগ দেননি বহু ডাক্তার, ক্ষোভ 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: সরকারি হিসাবে দুর্গাপুজোর ছুটি শেষ হয়ে গিয়েছে। প্রায় সব অফিস-কাছারি ইতিমধ্যে খুলেও গিয়েছে। কিন্তু মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের একটা বড় অংশ এখনও ছুটির মেজাজে রয়েছেন। বৃহস্পতিবার হাসপাতালের আউটডোরে একাধিক বিভাগে চিকিৎসক ছিলেন না। 
বিশদ

18th  October, 2019
বালুরঘাটে দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে তৃণমূল নেতারা 

সংবাদদাতা, বালুরঘাট: দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন তৃণমূল কংগ্রেস নেতারা। আগে নিজেদের গোষ্ঠীদ্বন্দ্ব মেটাতে উদ্যোগী হন, তারপর আমাদের সমস্যা সমাধান করবেন এমন কথাও নেতৃত্বকে বাসিন্দাদের মুখে শুনতে হল । 
বিশদ

18th  October, 2019
নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠনের দাবিতে মিছিল আলিপুরদুয়ারে 

সংবাদদাতা, কুমারগ্রাম: নস্যশেখ উন্নয়ন পর্ষদ গঠন এবং ভূমিপুত্র হিসাবে সরকারি স্বীকৃতি পাবার লক্ষ্যে এবার নস্যশেখ উন্নয়ন পরিষদ আলিপুরদুয়ার জেলায় আন্দোলনে নেমেছে।
বিশদ

18th  October, 2019
কালীপুজোয় আলোর তোরণ নিয়ে দর্শনার্থী টানার প্রতিযোগিতায় নেমেছে ধূপগুড়ির ক্লাবগুলি 

সংবাদদাতা, ময়নাগুড়ি: এবার কালীপুজোয় ধূপগুড়িতে ঠাকুর দেখতে আসা দর্শনার্থীদের নজর কাড়বে ৫৫ থেকে ৬০ ফুট উঁচু আলোর তোরণ। থিম ও মণ্ডপের কারুকার্যের পাশাপাশি আলোকসজ্জাকেও তুরুপের তাস করে এগোচ্ছেন পুজো উদ্যোক্তারা। দুর্গাপুজোর থেকে কালীপুজোটাই অনেক বেশি ধুমধাম করে হয় ধূপগুড়িতে।  
বিশদ

18th  October, 2019
দ্বিতীয় দফায় দিদিকে বলোর শুরুতেই তৃণমূলের কোন্দল প্রকাশ্যে রাজগঞ্জে 

বিএনএ, জলপাইগুড়ি: দিদিকে বলো কর্মসূচি নিয়ে তৃণমূলের দলীয় কোন্দল প্রকাশ্যে এল জলপাইগুড়ি জেলার রাজগঞ্জে। দলের বিধায়ককে না জানিয়েই বৃহস্পতিবার দিদিকে বলো কর্মসূচি নিয়ে সাংবাদিক সম্মেলন করলেন রাজগঞ্জ ব্লকের তৃণমূল কংগ্রেসের কনভেনর মোশারফ হোসেন। 
বিশদ

18th  October, 2019
তোলাবাজির টাকা ফেরতের দাবিতে দেওয়ানহাটে বিজেপি নেতার বাড়ির সামনে ধর্নায় তৃণমূল 

বিএনএ, কোচবিহার: কাটমানির পর এবার ‘চাপমানি’ ফেরতের দাবিতে আন্দোলনে নামল তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার কোচবিহারের দেওয়ানহাট এলাকায় বিজেপির জেলা কমিটির সদস্য শুভাশিস চৌধুরীর বাড়ির সামনে ‘চাপমানি’ ফেরতের দাবিতে ধর্নায় বসে তৃণমূল কংগ্রেস।  
বিশদ

18th  October, 2019
দার্জিলিং পাহাড়ে এই প্রথম আশাকর্মী নিয়োগ, চলছে প্রশিক্ষণ 

বিএনএ, শিলিগুড়ি: জনস্বাস্থ্য কর্মসূচিতে জোর দিতে এবার দার্জিলিং পাহাড়ে নিয়োগ করা হচ্ছে আশাকর্মী। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রায় পাঁচমাস আগে শৈলশহরে সাড়ে ৯০০ আশাকর্মীর পদ অনুমোদন করে স্বাস্থ্যভবন। ইতিমধ্যে পরীক্ষার মাধ্যমে প্রায় ৮০০টি পদ পূরণ করা হয়েছে।  
বিশদ

18th  October, 2019
উত্তরকন্যায় মুখ্যমন্ত্রীর প্রশাসনিক মিটিংয়ের আগে ফাইলপত্র তৈরি করছেন জেলাশাসক 

বিএনএ, জলপাইগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফরের আগেই জোর প্রস্তুতি চলছে জলপাইগুড়ি জেলায়। বৃহস্পতিবার জেলার এসডিও, বিডিও সহ সমস্ত দপ্তরের আধিকারিকদের নিয়ে জেলাশাসক অভিষেক তেওয়ারি রিভিউ মিটিং করেন।
বিশদ

18th  October, 2019
আলিপুরদুয়ারে ফুটপাত থেকে উঠে যাচ্ছে পেভার ব্লক 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার শহর সৌন্দর্যায়নের জন্য উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর বক্সা ফিডার রোড এবং আলিপুরদুয়ার চৌপথির দু’পাশের ফুটপাতে বিভিন্ন রঙের পেভারব্লক বসানোর কাজ শুরু করেছে। কিন্তু ফুটপাতের একাংশে কিছু দিন আগে বসানো পেভারব্লকগুলি সরে যাওয়ায় নিম্নমানের কাজের অভিযোগ উঠেছে।  
বিশদ

18th  October, 2019
বিহারে পাচারের আগে কুমেদপুর থেকে লক্ষাধিক টাকার বিলেতি মদ উদ্ধার, গ্রেপ্তার ১ 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার সকালে মালদহ হরিশ্চন্দ্রপুরের ব্লকের কুমেদপুরে বাংলা-বিহার সীমান্ত এলাকা থেকে এক বিলেতি মদ পাচারকারীকে পুলিস গ্রেপ্তার করেছে। ধৃতের নাম রবি সাহা। তার বাড়ি কুমেদপুর তালগ্রামে। 
বিশদ

18th  October, 2019
৮০ লক্ষ ব্যয়ে বীরপাড়ায় রাজবংশীদের জন্য হচ্ছে অডিটোরিয়াম 

বিজয় দাস  কুমারগ্রাম, সংবাদদাতা: আলিপুরদুয়ার শহর সংলগ্ন বীরপাড়ায় রাজবংশী সম্প্রদায়ের মানুষদের সাংস্কৃতিক চর্চার জন্য অত্যাধুনিক মানের অডিটোরিয়াম তৈরি করা হবে। এর মধ্যেই এই অডিটোরিয়ামটি তৈরির কাজ শুরু হবে।  
বিশদ

18th  October, 2019
পুরাতন মালদহ শহরের বহু এলাকায় বৃষ্টির জমা জলে বংশবিস্তার করছে মশা, অতিষ্ঠ বাসিন্দারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃষ্টির জল যত্রতত্র এখনও জমে থাকায় পুরাতন মালদহ শহরে মশার উপদ্রবে বাসিন্দারা অতিষ্ঠ হয়ে উঠেছেন। বাসিন্দাদের অভিযোগ, পুরসভার মশানিধন কর্মসূচির ধারাবাহিকতা না থাকায় এধরনের সমস্যা হচ্ছে। শহরজুড়ে মশার উপদ্রব বাড়ায় মশাবাহিত রোগ ছড়ানোর আশঙ্কা দেখা দিয়েছে। 
বিশদ

18th  October, 2019

Pages: 12345

একনজরে
 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বোলপুরে কালী মন্দির সংষ্কারের সময় উদ্ধার নরমুণ্ড
বোলপুরের যদুপুর গ্রামে প্রায় ২০০ বছরের পুরানো কালী মন্দিরের সংষ্কার ...বিশদ

02:02:34 PM

বাঁকুড়ায় তৃণমূল কার্যালয় ভাঙার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 
বাঁকুড়ার পাত্রসায়র এলাকার নারায়ণপুরে তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ভাঙার অভিযোগ ...বিশদ

02:02:00 PM

মহিষাদলে বাবাকে পুড়িয়ে মারল ছেলে 
পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের গেঁওখালিতে শনিবার সন্ধ্যায় ছেলের হাতে খুন ...বিশদ

01:48:41 PM

বিরাটিতে একটি ট্রাক থেকে উদ্ধার ৪০টি সোনার বাট, গ্রেপ্তার ২ 

01:36:59 PM

তাংধার সেক্টর সীমান্তে পাক অধিকৃত কাশ্মীরে থাকা জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিল ভারতীয় সেনা

12:18:00 PM

কৃষ্ণনগরের শক্তিনগর জেলা হাসপাতালে চিকিৎসায় গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগ 

12:12:00 PM