Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পায়ে পায়ে পুজো: বালুরঘাট
ট্যাঙ্ক মোড়ের নেতাজি ক্লাব থেকে শুরু করা যেতে পারে প্রতিমা দর্শন 

সংবাদদাতা, বালুরঘাট: এবার বালুরঘাট শহরের বিভিন্ন মণ্ডপে প্রতিমা দর্শন শুরু করতে পারেন ট্যাঙ্ক মোড় থেকে। শুরুতেই ট্যাঙ্ক মোড়ে নেতাজি স্মৃতি ক্লাবের পুজো পড়বে। এখানে জাতীয় সড়কের রাস্তার দু’ধারে চন্দননগরের চোখ ধাঁধানো আলোকসজ্জা পেরিয়ে মূল মণ্ডপে ঢুকতে হবে। ঢুকতেই ১০০ ফুট উচ্চতা ও ৮০ ফুট চওড়া বিশালাকৃতি বাহুবলী সিনেমার রাজপ্রসাদের আদলে পুজো মণ্ডপে প্রবেশ করলে নজরকাড়া প্রতিমা চোখে পড়বে। মণ্ডপের ভিতরে থাকছে নানা কারুকার্যের কাজ। এখান থেকে বেরিয়ে সোজা ৫১২নং জাতীয় সড়ক ধরে হাতের ডান সাইডে পাওয়ার হাউসের নিউটাউনের পুজো মণ্ডপ। থাইল্যান্ডের বৌদ্ধ মন্দিরের আদলে পুরো মণ্ডপ তৈরি করা হয়েছে। মণ্ডপে ঢুকতে সুদীর্ঘ সেতু অতিক্রম করতে হবে। দক্ষিণ দিনাজপুর জেলার কুশমন্ডির মুখোশ শিল্পীদের হাতের কারুকার্য দিয়ে এই মণ্ডপ তৈরি হয়েছে। শান্তির বার্তা দিতে মা এখানে অস্ত্রবিহীন। অসুরের হাতেও এখানে অস্ত্র নেই। এখানে মাকে দর্শন করে বেরিয়ে কিছু দূর গিয়ে গৌড়ীয় মঠের সামনে হাতের ডান দিকের গলিতে রয়েছে দুর্গাবাড়ি আকাদেমি। মাটির তৈরি মডেলের মাধ্যমে বাজার তুলে ধরা হয়েছে। পিয়াজ রসুন থেকে আলু, পটল, করলা সমস্ত কিছু এখানে মাটি দিয়ে হুবহু বানানো হয়েছে।
এখানে প্রতিমা দর্শন করে বেরিয়ে সোজা হিলি মোড় হয়ে বাসস্ট্যান্ড পেরিয়ে ডানলপ মোড় হয়ে হাতের বাঁ দিক ধরে দীপালিনগর যাবার রাস্তা ধরে নেতাজি স্পোর্টিং ক্লাব পার হয়ে ক্ষুদিরাম মার্কেট পার করে সাহেব কাছারি হয়ে বেলতলা পার্কের পাশ দিয়ে হেঁটে সামান্য এগলেই চোখে পড়বে বড় বড় আলোর গেট। কিছু দূর গিয়ে সৃজনী সংঘ। এখানে প্রতিমায় বিশেষ চমক দেব-দেবীর মূর্তিতে ব্যবহৃত সাজ। প্যান্ডেলেও চমক থাকছে। কাল্পনিক মন্দিরের আদলে পুজো মণ্ডপ তৈরি করা হয়েছে। এখান থেকে বেরিয়ে সোজা বেলতলা পার্কের রাস্তা ধরে সাহেব কাছারি হয়ে হাতের বাঁ দিক রাস্তা ধরে মণিমালা স্কুল হয়ে কিছুদূর গিয়ে মিলবে কচিকলা আকাদেমির পুজো। পুরো প্যান্ডেল থাইল্যান্ডের বৌদ্ধ মন্দিরের আদলে তৈরি করা হয়েছে। ভিতরে ঢুকতে সুবিশাল প্রতিমা এখানে সাবেকি রূপে ফূটে উঠেছে। পুজো মণ্ডপের ভিতরে প্রজাপতির মধু সংগ্রহ ফুটে উঠবে। এখান থেকে বেরিয়ে কচিকলা অ্যাকাডেমির চোখ ধাঁধানো আলোকসজ্জা সকলের নজর কাড়বে। শিশুদের মনোরঞ্জনের জন্য নানা মডেল রয়েছে।
এখান থেকে বের হয়ে ডানলপ মোড়ে গিয়ে হাতের বাঁ দিক ধরে সোজা আন্দোলন সেতু হয়ে থানা মোড় হয়ে এবারে চকভৃগুতে যেতে পারেন। ব্রিজ থেকে হাতের ডান দিকের সিঁড়ি দিয়ে নেমেই পড়বে প্রগতি সংঘ। রাজবাড়ির আদলে মণ্ডপ তৈরি হয়েছে। শান্তির বার্তা দিতে দেবীর হাতে অস্ত্রের পরিবর্তে পদ্মফুল রয়েছে। পুরো পুজো মণ্ডপ বাঁশ ও সুপারি খোলা সহ একাধিক পরিবেশ বান্ধব জিনিস দিয়ে তৈরি করা হয়েছে। গ্রামেগঞ্জে হারিয়ে যাওয়া গোলাঘর, ভিতরে গ্রামের সংস্কৃতি ৫০০ মাটির ঘণ্টা দিয়ে সিলিং সাজানো হয়েছে। খড়, কুলো, মাদুর, কদম ফুল, পাটের চট দিয়ে পুজোর মণ্ডপ তৈরি করা হয়েছে। প্রতিমা এখানে শান্তির বার্তা দিচ্ছে। এখান থেকে সোজা বেরিয়ে ট্যাঙ্ক মোড়েই পুজো পরিক্রমা শেষ করা যেতে পারে। 

05th  October, 2019
পায়ে পায়ে আলিপুরদুয়ার
রেল জংশন দিয়েই প্রতিমা দর্শন শুরু করা যেতে পারে 

রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: আলিপুরদুয়ারের লাইফ লাইন বক্সা ফিডার রোডের অসম ১ নম্বর গেটের এপারে পড়েছে আলিপুরদুয়ার জেলা সদর। গেটের ওপারে পড়েছে আলিপুরদুয়ার রেল জংশন ও রেল বাজার। ঠাকুর দেখার সময় সবাই জলকাদা ও খানাখন্দ ভরা রাস্তা এড়াতে চান।  
বিশদ

05th  October, 2019
খুলল সাইলি চা বাগান 

সংবাদদাতা, মালবাজার: শুক্রবার মাল ব্লকের সাইলি চা বাগান খুলে গেল। ১৪ শতাংশ হারে বোনাসের ব্যাপারে শ্রমিকপক্ষ সম্মত হওয়ায় সমাধান সূত্র বের হয়। ফলে এদিন সকাল থেকে সাইলি চা বাগানে স্বাভাবিক কাজকর্ম হয়। প্রসঙ্গত, চা বাগানে ১৮.৫০ শতাংশ বোনাস দেওয়ার কথা থাকলেও বাগান কর্তৃপক্ষ জানিয়ে দেয় তারা ১৪ শতাংশের বেশি পুজো বোনাস দিতে পারবে না। 
বিশদ

05th  October, 2019
রায়গঞ্জে ষষ্ঠীর সন্ধ্যাতে জনজোয়ারে বাধ সাধছে বেহাল রাস্তা 

সংবাদদাতা, ইটাহার: ষষ্ঠীর দিন সকাল থেকেই পূজোর কেনাকাটা ও বিভিন্ন মণ্ডপে দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিন দুপুর থেকেই প্রবল জনসমাগমের জেরে ব্যাপক যানজটের সৃষ্টি হয় শহরের বিভিন্ন প্রান্তে। তবে এবছর রায়গঞ্জ শহরের বিভিন্ন দুর্গাপূজা মণ্ডপে দর্শনার্থীদের পুজো দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে পুর এলাকার বিভিন্ন নির্মীয়মাণ রাস্তা।  
বিশদ

05th  October, 2019
শিলিগুড়িতে এক-দু’পশলা বৃষ্টি
উত্তরবঙ্গের মণ্ডপে মণ্ডপে ষষ্ঠীর সন্ধ্যায় দর্শনার্থীর ঢল 

বাংলা নিউজ এজেন্সি: সিকিম আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল এবার দুর্গাপুজোর বৃষ্টির সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাদের সেই পূর্বভাস ষষ্ঠীর বিকেলে এবং সন্ধ্যায় শিলিগুড়িবাসী আঁচ পেল। কয়েক পশলা বৃষ্টিতে পুজো উদ্যোক্তাদের মধ্যে ছোটাছুটি শুরু হয়ে যায়।  
বিশদ

05th  October, 2019
সাহাপুরে একই পাড়ায় পাশাপাশি দুই দুর্গার
পুজোর সঙ্গেই জমে উঠেছে যাদব সমিতির পুজোও 

মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: পুরাতন মালদহের সাহাপুরে দোলমঞ্চের একই পাড়ায় পাশাপাশি দুটি দুৰ্গাপুজো দু’শো বছরের বেশি সময় ধরে এলাকার মানুষকে আকর্ষণ করছে। একদিকে আদি তিলি সম্প্রদায় সাবেকি মায়ের মূর্তি তুলে পঞ্চমী থেকে পুজো শুরু করেছে।  
বিশদ

05th  October, 2019
পায়ে পায়ে পুজো: শিলিগুড়ি-২
শিলিগুড়ি শহরের রেল লাইনের দক্ষিণ দিকের পুজোগুলি এবারও নজর কাড়ছে 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: আজ, শনিবার মহাসপ্তমী। ষষ্ঠীর মতো এদিনও পুজো পরিক্রমা শুরু হবে হাসমিচক থেকে। রেললাইন পেরিয়ে শহরের দক্ষিণ দিকের পুজোগুলি দেখব। দেশবন্ধু চিত্তরঞ্জন ফ্লাইওভার দিয়ে দেশবন্ধুপাড়া, ইন্ডোর স্টেডিয়াম হয়ে ফুলেশ্বরী রেল আন্ডারপাসকে বাঁদিকে রেখে ডানদিকে সোজা এগলে পাওয়া যাবে ক্ষণিক সংঘের পুজো। 
বিশদ

05th  October, 2019
শিলিগুড়ি
পুজোয় বুকস্টলের সংখ্যা বাড়াল রাজনৈতিক দলগুলি, ফুরফুরে মেজাজে মেয়র-মন্ত্রী 

বিএনএ, শিলিগুড়ি: প্রায় সারা বছর প্রশাসনিক কাজে ব্যস্ত থাকতেন। কখনও মিটিং, কখনও ফাইলে সই আবার কখনও উন্নয়নমূলক কাজের জন্য এলাকা পরিদর্শন। এরসঙ্গে তো রাজনৈতিক কাজকর্ম লেগেই থাকে। এবার পুজোয় কিছুটা অন্যরকম মুডে কাটাবেন তাঁরা। তাঁদের কেউ পাড়ার পুজো মণ্ডপে, দলীয় কার্যালয়ে, এলাকাবাসীদের সঙ্গে আড্ডা দিয়ে সময় কাটাবেন। 
বিশদ

05th  October, 2019
আগেভাগে পরিকল্পনা করে পথে নামলে কোচবিহার
শহরের অধিকাংশ মণ্ডপে হেঁটেই পৌঁছনো যাবে 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার শহরের পুজো দেখার জন্য জেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী আসেন। সমস্ত দর্শনার্থী যাতে নির্বিঘ্নে পুজোর দিনগুলিতে মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দর্শন করতে পারেন তারজন্য জেলা পুলিস আগে থেকেই বিভিন্ন পরিকল্পনা ও ব্যবস্থা করেছে। শহরের মধ্যে গাড়ি চলাচলের নির্দিষ্ট রুট করে দেওয়া হয়েছে।  
বিশদ

05th  October, 2019
কুশমণ্ডির বাঘড়াইতলা সর্বজনীন তুলে ধরেছে আদিবাসীদের জীবন, শিবাজী সংঘের থিম বিশ্ব উষ্ণায়ন 

সোমেন পাল, হরিরামপুর, সংবাদদাতা: আদিবাসীদের সমাজ জীবন ফুটিয়ে তোলা হয়েছে পুজো মণ্ডপে। আবার কোথাও সুবিশাল শিবের জটা থেকে তপ্ত পৃথিবীকে ঠান্ডা করে পৃথিবীতে জল সংরক্ষণ তুলে ধরা হয়েছে থিম ভাবনার মধ্যদিয়ে। পরিবেশ বান্ধব বাঁশ, কাগজ, প্লাইউড দিয়ে পুজো মণ্ডপ তৈরি হয়েছে কুশমণ্ডি ব্লক সদরের পুজো মণ্ডপগুলি। 
বিশদ

05th  October, 2019
১০ গ্রামের মিলিত আয়োজনে আড়াইডাঙার
হরিপুর দুর্গা মোড়ের পুজো সর্বজনীন রূপ পেয়েছে 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার রতুয়া-২ ব্লকের আড়াইডাঙা গ্রাম পঞ্চায়েতের হরিপুর দুর্গা মোড় সর্বজনীন দুর্গাপুজো হরিপুর সহ আশপাশের প্রায় ১০টি গ্রাম মিলে আয়োজন করেন। এলাকার হিন্দু মুসলিম উভয়ের সম্মিলিত প্রয়াসে আক্ষরিক অর্থেই এই পুজো সর্বজনীন হয়ে উঠেছে।  
বিশদ

05th  October, 2019
পায়ে পায়ে পুজো: বালুরঘাট
ট্যাঙ্ক মোড়ের নেতাজি ক্লাব থেকে শুরু
করা যেতে পারে প্রতিমা দর্শন 

সংবাদদাতা, বালুরঘাট: এবার বালুরঘাট শহরের বিভিন্ন মণ্ডপে প্রতিমা দর্শন শুরু করতে পারেন ট্যাঙ্ক মোড় থেকে। শুরুতেই ট্যাঙ্ক মোড়ে নেতাজি স্মৃতি ক্লাবের পুজো পড়বে। এখানে জাতীয় সড়কের রাস্তার দু’ধারে চন্দননগরের চোখ ধাঁধানো আলোকসজ্জা পেরিয়ে মূল মণ্ডপে ঢুকতে হবে। 
বিশদ

05th  October, 2019
উত্তর দিনাজপুর
পুজোর দিনগুলিতে রাজনৈতিক দলগুলির
শীর্ষ নেতৃত্ব সরাসরি জনসংযোগ করবেন 

বিএনএ, রায়গঞ্জ: পুজোর দিনগুলিতে উত্তর দিনাজপুরের বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব সরাসরি জনসংযোগ করবেন। কেউ ঐতিহ্যবাহী পুজো মণ্ডপে গিয়ে মাকে দর্শন করে পূণ্যার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন, কেউ বিগ বাজেটের পুজো মণ্ডপে জনস্রোতে মিশে যাবেন।  
বিশদ

05th  October, 2019
ইংলিশবাজারে ঠাকুর দেখার ভিড়ে ইভটিজিং
রুখতে থাকবে সাদা পোশাকের মহিলা পুলিস 

বিএনএ, মালদহ: রোড রোমিওদের শায়েস্তা করতে পুজোর দিনগুলিতে ইংলিশবাজারের মণ্ডপগুলিতে মহিলা পুলিস মোতায়েন করা হয়েছে। পুজোর দিনগুলিতে তাঁরা সেজেগুজে সাদা পোশাকে ডিউটি করবেন। সাধারণ মহিলা ভেবে তাঁদের উত্যক্ত করলেই সোজা শ্রীঘরে ঠাঁই হবে ইভটিজারদের। 
বিশদ

05th  October, 2019
রামকৃষ্ণ মিশনের দুর্গাপুজো দিয়ে শুরু হতে পারে জলপাইগুড়ি শহরের পুজো পরিক্রমা 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: আজ, শনিবার মহাসপ্তমী। জলপাইগুড়ি শহরের সবক’টি দুর্গাপুজো একরাতে দেখা সম্ভব নয়। অষ্টমীর রাতেও পুজো দেখে নবমীতে পাড়ার ক্লাবে বন্ধুদের সঙ্গে সময় কাটাতে হলে পরিকল্পনা করে নামতে হবে। শহরের আশ্রমপাড়ায় রামকৃষ্ণ মিশনের পুজো দিয়েই পুজো পরিক্রমা শুরু করা যেতে পারে। বেলুড় মঠের নিয়মনিষ্ঠা মেনেই এখানে পুজো হচ্ছে। 
বিশদ

05th  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM