Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহারে ব্লক কমিটি গঠন করতে হিমশিম জেলা নেতৃত্বের 

সুকান্ত গঙ্গোপাধ্যায়  কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলায় তৃণমূলের ব্লক কমিটি না থাকায় জেলাজুড়ে কর্মসূচি পালন করতে সমস্যায় পড়ছে দল। এদিকে প্রতিদ্বন্দী বিজেপি সদস্য সংগ্রহ অভিযান থেকে শুরু করে একের পর এক কর্মসূচি নিচ্ছে জেলায়। তাদের সঙ্গে পাল্লা দিতে গিয়েই সংগঠনকে মজবুত করতে কোচবিহার জেলায় ব্লক কার্যনির্বাহী কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে ঘাসফুল শিবির। কিন্তু সেখানেই সমস্যা দেখা দিয়েছে। এখনও পর্যন্ত মাত্র তিনটি বিধানসভা এলাকা থেকে ব্লক কার্যনির্বাহী কমিটির নামের তালিকা জমা পড়েছে বলে জানা গিয়েছে। দলের জেলা নেতৃত্ব জানিয়েছে, বাকি বিধায়করাও দ্রুত সেই নামের তালিকা জমা দিয়ে দেবেন।
কিছু দিন আগে তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি কোচবিহারে দলীয় কর্মসূচিতে যোগ দিতে এসে ব্লকগুলিতে কমিটি গঠনের কথা বলে যান। তারপর জেলা থেকে ওই তালিকা সংগ্রহের কাজ শুরু হয়। দল সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত সমস্ত বিধানসভা এলাকা থেকে নামের তালিকা জমা পড়েনি। যে ছ’টি বিধানসভা কেন্দ্রের নামের তালিকা জমা পড়েনি, সেগুলি দ্রুত জমা পড়বে বলেই দলের দাবি। এদিকে দীর্ঘদিন ধরে জেলায় ব্লক কমিটি না থাকায় দলের সাংগঠনিক কাজ করতে কর্মীদের নানা ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে।
গত লোকসভা নির্বাচনে কোচবিহার আসনে তৃণমূলের ভরাডুবি হয়। দলীয় প্রার্থী পরাজিত যাওয়ার পর তৎকালীন জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষকে সরিয়ে তাঁর জায়গায় বিনয়কৃষ্ণ বর্মনকে জেলা সভাপতি করা হয়। সভাপতি পরিবর্তনের সময়েই ব্লক কমিটিগুলি ভেঙে যায়। তারপর থেকেই ব্লক কমিটি ছাড়া দলীয় কর্মসূচি পালন করতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে দলকে। নেতৃত্বের দাবি, এই পরিস্থিতিতে দ্রুত ব্লক কার্যনির্বাহী কমিটি গঠিত না হওয়া পর্যন্ত এই সমস্যা মিটবে না।
বিনয়বাবু বলেন, দলের রাজ্য সভাপতির নির্দেশ মতো ব্লক কার্যনির্বাহী কমিটি গঠনের জন্য বিধানসভা এলাকাগুলি থেকে নামের তালিকা জমা পড়তে শুরু করেছে। ইতিমধ্যেই তিনটি বিধানসভা এলাকার ব্লক কার্যনির্বাহী কমিটির নামের তালিকা আমার হাতে এসেছে। বাকি বিধায়করা নামের তালিকাগুলি জমা দিলেই তা রাজ্য সভাপতির হাতে তুলে দেব। এতদিন বিধায়কদের বিধানসভায় উপস্থিত থাকতে হচ্ছিল। সেই কারণে তালিকা জমা দিতে হয়তো সময় লাগছে।
গত লোকসভা নির্বাচনে কোচবিহার আসনে বিজেপির জয়ের পর স্বাভাবিকভাবেই গেরুয়া শিবিরের পালে হাওয়া লাগে। তারা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাদের সংগঠনকে বাড়ানোর উদ্যোগ নিয়েই চলেছে। বুথ স্তর পর্যন্ত সংগঠনকে মজবুত করে গড়ে তুলে তারা আগামী বিধানসভা নির্বাচনে কীভাবে তৃণমূলকে রাজনৈতিকভাবে নাস্তানাবুদ করা যায় তার প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। এদিকে তৃণমূলও তাদের হারিয়ে যাওয়া জমি পুনরুদ্ধারের জন্য ‘দিদিকে বলো’ ও ‘জনসংযোগ যাত্রা’র মতো দলীয় কর্মসূচির মাধ্যমে গ্রামে গ্রামে ব্যাপক প্রচার অভিযানে নেমে পড়েছে।
কিন্তু ব্লক কমিটিগুলি না থাকায় বিভিন্ন ক্ষেত্রেই দলের কর্মসূচি গ্রহণ, জেলা স্তরের নির্দেশিকা নিচুতলা পর্যন্ত পৌঁছে দেওয়া, রাজনৈতিক কর্মসূচি পালন প্রভৃতি করতে গিয়ে অনেক ক্ষেত্রেই সমস্যার মুখে পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে দল ব্লক কার্যনির্বাহী কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে। দলের জেলা নেতৃত্ব অবশ্য জানিয়েছেন, বিধায়করা কমিটির নামের তালিকা জমা দিয়ে দিলেই সেগুলি গঠনের জন্য রাজ্য সভাপতির হাতে তুলে দেওয়া হবে। দ্রুত সেই কাজ হয়ে যাবে বলে তাঁরা আশাবাদী। কিন্তু কবে এই প্রক্রিয়া শেষ হবে তা নিয়ে দলের নিচুতলাতেই নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।
 

20th  September, 2019
আজ কৃতীদের সংবর্ধিত করবে জলপাইগুড়ি জেলা পরিষদ 

বিএনএ, জলপাইগুড়ি: আজ, শুক্রবার জলপাইগুড়ি জেলার মেধাবী পড়ুয়াদের সংবর্ধনা দেবে জলপাইগুড়ি জেলা পরিষদ। জেলার ২২ জন কৃতীকে জেলা পরিষদের হলঘরে সংবর্ধনা দেওয়া হবে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আলিম ও ফাজিল পরীক্ষার কৃতী পড়ুয়াদের সংবর্ধনা জানানো হবে।  
বিশদ

20th  September, 2019
দুই গোষ্ঠীর কা‌উন্সিলারদের কোন্দলে উত্তপ্ত গঙ্গারামপুর পুরসভা 

সংবাদদাতা, হরিরামপুর: গঙ্গারামপুর পুরসভায় প্রাক্তন চেয়ারম্যান প্রশান্ত মিত্রের ঘনিষ্ঠ তিনজন মহিলা কাউন্সিলারকে হেনস্থা করার অভিযোগ উঠল বর্তমান চেয়ারম্যান অমলেন্দু সরকারের ঘনিষ্ঠ কাউন্সিলারদের বিরুদ্ধে। বৃহস্পতিবার এই ঘটনায় উত্তাল হয়ে ওঠে গঙ্গারামপুর পুরসভা চত্বর।  
বিশদ

20th  September, 2019
ভুট্টাদানা, শুকনো লঙ্কায় সাজছে শিলিগুড়ির মণ্ডপ 

মানস মহন্ত  শিলিগুড়ি, বিএনএ: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় ইতিমধ্যে ঢাকে কাঠি পড়ে গিয়েছে। শিলিগুড়ি শহরের অন্যতম বিগবাজেটের পুজো কমিটিগুলির মধ্যে অন্যতম স্টেশন ফিডার রোডের মিলনপল্লি সার্বজনীন দুর্গাপুজো কমিটি। এবার তারা ভুট্টার দানা এবং শুকনো লঙ্কা দিয়ে মণ্ডপ সাজাচ্ছে। 
বিশদ

20th  September, 2019
ফুটানিবাজারে চৈতন্যদেবের মূর্তির পাদদেশে আবর্জনা, ক্ষোভ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের ১৩ নম্বর ওয়ার্ডের ফুটানি বাজারে চৈতন্যদেবের মূর্তির পাদদেশে আবর্জনা জমে থাকছে। এলাকায় জমজমাট বাজার বসলেও জঞ্জাল নিয়মিত সাফাই হয় না বলে অভিযোগ।
বিশদ

20th  September, 2019
ফের ভিনরাজ্যে কাজে গিয়ে শ্রমিকের মৃত্যু 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: ফের ভিন রাজ্যে কাজ করতে গিয়ে প্রাণ হারালেন হরিশ্চন্দ্রপুরের বিদ্যানন্দপুরের বাসিন্দা মহবুল হক(৩৪)। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, পার্শ্ববর্তী রাজ্য বিহারের পাটনাতে একটি ফলের জুসের দোকানে তিনি কাজ করতেন। 
বিশদ

20th  September, 2019
ইংলিশবাজারে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার দুষ্কৃতী 

বিএনএ, মালদহ: বুধবার রাতে অস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করল মালদহ পুলিসের ক্রাইম মনিটারিং গ্রুপ। ইংলিশবাজার থানার রামনগর কাছারি বাইপাস থেকে ওই যুবককে গ্রেপ্তার করা হয়। ধৃত যুবককে ক্রাইম ব্রাঞ্চের তরফে ইংলিশবাজার থানার হাতে তুলে দেওয়া হয়। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বদেব মণ্ডল। 
বিশদ

20th  September, 2019
চলন্ত ট্রেন থেকে শিশুকে ছুঁড়ে ফেলে দিল যুবক 

সংবাদদাতা, বালুরঘাট: আদর করবার নাম করে মায়ের কোল থেকে নিয়ে চলন্ত ট্রেন থেকে এক বছরের শিশুকে বাইরে ছুড়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। বুধবার উত্তরপ্রদেশের গোঁসাইগঞ্জ ও কাটেহরি স্টেশনের মধ্যবর্তী এলাকায় ঘটনাটি ঘটে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত যুবক মানসিক ভারসাম্যহীন। 
বিশদ

20th  September, 2019
গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

19th  September, 2019
জেলায় দর না পেয়ে শিলিগুড়ি, দিল্লি যাচ্ছেন মালদহের ঢাকিরা 

সংবাদদাতা, গাজোল: পুজো মরশুমে বাড়তি রোজগারের আশায় ভিন জেলায় ও রাজ্যে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন মালদহের ঢাকিরা। এজন্য ঢাক বাজানোর মহড়াও চলছে। ঢাকিদের অভিযোগ, জেলায় ঢাকের কদর এখন আর সেভাবে নেই।  
বিশদ

19th  September, 2019
গ্রামবাসীদের সঙ্গে হাতিপুজোয় মাতলেন পর্যটকরাও 

সংবাদদাতা, মালবাজার: বুধবার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। প্রতিবছরের মতো এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গে ধুমধাম করে হাতিপুজোর আয়োজন করা হয়। গ্রামবাসীদের পাশাপাশি পর্যটকরাও এদিন পুজোতে অংশ নেন। তাঁরাও এদিন সকাল থেকে উপোস করে থাকেন পুজো শেষ না হওয়া পর্যন্ত।  
বিশদ

19th  September, 2019
৪০ বছর ধরে প্রতিমার শোলার অলঙ্কার তৈরি করছেন কালিয়াগঞ্জের মালাকার দম্পতি 

সংবাদদাতা, রায়গঞ্জ: আর মাত্র কয়েকদিন বাকি বাঙালির সর্ববৃহৎ উৎসব দুর্গাপুজোর। তাই মৃৎশিল্পীদের পাশাপাশি শোলার গয়না তৈরির কারিগরদেরও এখন ব্যস্ততা তুঙ্গে। প্রতিমাকে অলঙ্কারে সুসজ্জিত করার জন্য প্রয়োজনীয় শোলার অলঙ্কারের প্রচুর অর্ডার এসেছে।  
বিশদ

19th  September, 2019
উত্তরবঙ্গজুড়ে মহা সমারোহে হল বিশ্বকর্মাপুজো  

বাংলা নিউজ এজেন্সি: ভারী শিল্পবিহীন উত্তরবঙ্গের চার জেলায় মহা সমারোহে পালিত হল বিশ্বকর্মাপুজো। বুধবার শিলিগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার থেকে জলপাইগুড়িতে নিষ্ঠার সঙ্গে আরাধনা করা হয় শিল্পের দেবতার।
বিশদ

19th  September, 2019
পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার যানজট নিয়ে উদ্বিগ্ন বাসিন্দারা 

সংবাদদাতা, ইসলামপুর: পুজোর আগে ইসলামপুর শহরের বাজার এলাকার নিত্য যানজট সমস্যা নিয়ে স্থানীয় বাসিন্দারা উদ্বিগ্ন। তাঁরা বলছেন, এমনিতেই সারা বছর যানজটের কারণে চলাফেরা করাই মুশকিল হয়ে পড়ে। পুজোর কেনাকাটার মরশুমে আরও বেশি মানুষের সমাগমে যানজট সমস্যা আরও বৃদ্ধি পবে। 
বিশদ

19th  September, 2019
মালদহে সাড়ম্বরে পূজিত বিশ্বকর্মা 

বিএনএ, মালদহ: বুধবার মালদহ জেলাজুড়ে ধুমধাম করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। এদিন বিভিন্ন কলকারখানা এবং যানবাহনের স্ট্যান্ডে নির্মাণ ও শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজো হয়। মালদা টাউন স্টেশনেও এদিন আড়ম্বর করে বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। 
বিশদ

19th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM