Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 কন্যাভ্রূণ হত্যা রুখতে পুরাতন মালদহের নবাগত ক্লাবের দুর্গাপুজোর থিম ‘মা আমায় আলো দেখাও’

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরের অন্যতম বিগ বাজেটের দুর্গাপুজো উদ্যোক্তা নবাগত ক্লাব এবারও জেলাবাসীর নজর কাড়তে চলেছে। গতবছরে এই পুজো কমিটি বিশ্ববাংলা শারদ সম্মান পেয়েছিল। তাই পুজো উদ্যোক্তারা এই বছরও রাজ্য সরকারের ওই বিশেষ পুরস্কার নিজেদের ঝুলিতে ভরতে নতুন থিমের ভাবনা নিয়ে এসেছে। এই বছরে নবাগত ক্লাবের দুর্গাপুজোর থিম ‘মা আমাদের আলো দেখাও’। এই থিমকে সামনে থেকেই মণ্ডপসজ্জার কাজ শুরু হয়েছে। কন্যাভ্রূণহত্যা রোধে সমাজকে সচেতনতার বার্তা দিতেই এমন ভাবনাকে সঙ্গী করে চমক দিতে প্রস্তুতি শুরু হয়েছে এখানে। পুজো উদ্যোক্তাদের বক্তব্য, একটি কন্যাসন্তান ভবিষ্যতের একশোরও বেশি সন্তানের জন্ম দিতে পারে। কন্যাভ্রূণহত্যা হলে কন্যারত্ন কমে আসবে। গোটা মণ্ডপটি এমনভাবে সাজিয়ে তোলা হচ্ছে যা ভ্রূণ হত্যা রোধে দর্শনার্থীদের মনে গভীরভাবে দাগ কাটবে।
নবাগত ক্লাবের এবছরের দুর্গাপুজো কমিটির সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, আমরা ৭ লক্ষ ৫৫ হাজার টাকার বাজেট নিয়ে পুজো করতে নেমেছি। প্রতিবছর কিছু না কিছু বানিয়ে আমরা সকলকে চমক দিই। এবারও এর ব্যতিক্রম হবে না। মা আমাদের আলো দেখান। কন্যাভ্রূণ হত্যা রুখতেই আমরা এমন পরিকল্পনা করে মণ্ডপ সজ্জায় জোর দিয়েছি। মণ্ডপ সাজানোর কাজ আমরা শুরু করে দিয়েছি। আশা করছি, আমরা এব্যাপারে দর্শনার্থীদের সচেতনতা করতে পারব।
পুজো কমিটির সভাপতি ভবেশ ঘোষ বলেন, আমরা পরিবেশ সচেতনতায় বরাবর জোর দিয়ে মণ্ডপসজ্জা করি। এবারও এর ব্যতিক্রম হবে না। গতবছর আমরা বিশ্ববাংলা শারদ সম্মান পেয়েছিলাম। আমরা আশাবাদী, এবারও পুরস্কারের দৌড়ে সকলকে টেক্কা দিয়ে খেতাব জয় করব।
পুজো কমিটির অন্যতম সদস্য মান্তু ঘোষ বলেন, ভ্রূণ হত্যার বার্তাটি সকলের কাছে পৌঁছে দেওয়ার এই প্রয়াসে আমরা সফল হবই। সেজন্য মণ্ডপসজ্জায় বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া নেওয়া হয়েছে। বাঁশ, প্লাস্টার অব প্যারিস, কাচ দিয়ে সুসজ্জিত গোলক আকারের মণ্ডপ করা হচ্ছে। দর্শনার্থীরা এখানে এলে ভ্রূণ নিয়ে স্পষ্ট ধারণা পাবেন। সবটাই পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা হচ্ছে। আমরা চাইছি মানুষ এবিষয়ে আরও সজাগ সচেতন হোক।
পুরাতন মালদহ শহরের মঙ্গলবাড়ির ঘোষপাড়ায় নবাগত ক্লাবের এবারের পুজো ৪৮ বছরে পড়তে চলেছে। উদ্যোক্তাদের দাবি, এবার প্রতিমায় সাবেকিআনার ছোঁয়া থাকবে। আলোকসজ্জায় প্রতিবার এই ক্লাব দর্শকদের নজর টানে। তাই এবারও এর ব্যতিক্রম হবে না। শিশুদের মনোরঞ্জনের জন্য বিভিন্ন ধরনের আলোর নকশা করা মালা থাকবে। পুরো মণ্ডপটি তৈরি করা হচ্ছে বাঁশ, টায়ার, টিন, কাচ, প্লাস্টার অব প্যারিস থেকে শুরু করে টুপি, কাপড়, প্লাইবোর্ড, মশারি, পাটকাঠি দিয়ে। এসব উপকরণ দিয়ে ভ্রূণহত্যার দৃশ্য তুলে ধরা হচ্ছে।

12th  September, 2019
আলিপুরদুয়ার: জাল নোট পাচারের নয়া রুট জয়গাঁ? 

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: সাধারণত মালদহ জাল নোটের একটি পরিচিত রুট। সেখানে মাঝেমধ্যেই জাল নোট উদ্ধার হচ্ছে। কিন্তু মালদহে গোয়েন্দা ও বিএসএফের নজরদারি এড়াতে জাল নোটের কারবারিরা কি এবার তাহলে ভুটান বা জয়গাঁকে বিকল্প রুট হিসেবে বাছছে? 
বিশদ

৪৫ হাজার কেজি চোরাই কয়লা আটক করল হরিরামপুর থানার পুলিস 

সংবাদদাতা , গঙ্গারামপুর: ৪৫ হাজার কেজি কয়লা পাচার হওয়ার সময় তা লরি সহ আটক করল হরিরামপুর থানার পুলিস। সেইসঙ্গে গ্রেপ্তার করা হয়েছে দুইজনকে। শনিবার গভীর রাতে ৫১২ নম্বর জাতীয় সড়কের মেহেন্দিপাড়া এলাকায় অভিযান চালিয়ে ওই কয়লা বোঝাই ট্রাকটি আটক করে পুলিস।  
বিশদ

চাঁচল মহকুমা অগ্নি নির্বাপণ কেন্দ্রে কর্মী সমস্যা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচল মহকুমা সদরের অগ্নি নির্বাপণ কেন্দ্রে স্থায়ী কর্মী নিয়োগ, ভবন সংস্কার সহ একাধিক সমস্যা রয়েছে। যদিও দপ্তর সূত্রে জানা গিয়েছে, তাড়াতাড়ি কর্মী নিয়োগ করা হবে ও ভবন সংস্কারের কাজ শুরু হতে যাচ্ছে।  বিশদ

কমলার চেয়ে দাম কম, চাহিদা বাড়ছে সুদর্শন এই ফলের
পাঞ্জাবের ‘কিনু’য় ছেয়েছে কোচবিহারের বাজার 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহারের ফলের বাজারে ছেয়ে গিয়েছে কিনুতে। যেকোনও ফলের দোকানে ঢাল দিয়ে সাজিয়ে রাখা থাকছে পাঞ্জাব ও হিমাচলপ্রদেশ থেকে নিয়ে আসা সুর্দশন কিনু। ব্যবসায়ীরা জানিয়েছেন, কমলার মতো দেখতে সুদর্শন এই ফল পাঞ্জাবেই বেশি উৎপাদিত হয়। 
বিশদ

কাল থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা
দিন-রাতে জাতীয় সড়কে উড়ছে ধুলো, সমস্যা কাটাতে জল দেওয়ার আর্জি অভিভাবকদের 

বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার থেকে এবছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু ভাঙা ৩১ জাতীয় সড়কের কারণে জলপাইগুড়ি জেলার একাংশ পরীক্ষার্থীকে সমস্যায় পড়তে হবে। বিশেষ করে ধুলোর কারণে জাতীয় সড়কের চলাই কার্যত এখন দায় হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচল করলেই ধুলো উড়ছে। কয়েক জায়গায় আন্ডারপাস তৈরি হচ্ছে।  
বিশদ

দিনহাটায় আউটডোর স্টেডিয়াম নেই, পুঁটিমারির প্রস্তাবিত জমির সীমানা পাঁচিল থেকে চুরি হচ্ছে ইট 

সংবাদদাতা, দিনহাটা: প্রায় ৩২ বছর আগে দিনহাটা শহর সংলগ্ন পুঁটিমারিতে স্টেডিয়াম তৈরির জন্য ছ’একর জমি কেনা হলেও আজও সেই স্টেডিয়াম তৈরি না হওয়ায় দিনহাটার ক্রীড়া মহলে ক্ষোভ জমেছে। স্টেডিয়াম তৈরির জন্য একসময়ে সীমানা পাঁচিলও তৈরি করা হয়েছিল।  
বিশদ

বাড়ছে প্রত্যাশার চাপ
বালুরঘাট-হাওড়া ট্রেন চালু হওয়ায় চাপে উত্তর দিনাজপুরের বিজেপি নেতৃত্ব 

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: পাশের জেলা দক্ষিণ দিনাজপুরে বালুরঘাট-হাওড়া এক্সপ্রেস ট্রেন চালু হয়ে গিয়েছে। কিন্তু উত্তর দিনাজপুর কোনও নতুন ট্রেন না পাওয়ায় চাপে পড়ে গিয়েছে বিজেপির জেলা নেতৃত্ব।   বিশদ

বিধায়ক-জেলা সভাপতির কাজিয়ায় রাজগঞ্জ কলেজের পরিচালন কমিটির সভাপতি বাছাই থমকে 

মনসুর হাবিবুল্লাহ  জলপাইগুড়ি, বিএনএ: রাজগঞ্জ কলেজের পরিচালন কমিটির সভাপতি নির্বাচন ঘিরে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। রাজগঞ্জের তৃণমূলী বিধায়ক খগেশ্বর রায়ের সঙ্গে দলেরই জেলা সভাপতি কিষাণ কল্যাণীর বিরোধ নিয়ে গুঞ্জন ছড়িয়েছে। 
বিশদ

ভাওয়াইয়া গান গেয়ে মানুষের মনে জায়গা করে নেওয়া মল্লিকার সংসার চলছে নিত্য অনটনে 

সোমনাথ চক্রবর্তী  ময়নাগুড়ি, সংবাদদাতা: ভাওয়াইয়া গান গেয়ে এক সময় রাজ্যের মানুষের মনে জায়গা করে নেওয়া শিল্পীর আজ সংসার চলছে নিত্য অনটনে। এক সময় রেডিওতে গান করলেও আজ তা বন্ধ করে দিয়েছেন শুধুমাত্র একটি করণে। তা হল শিল্পী হয়েও শিল্পী ভাতা না মেলায়। 
বিশদ

৪৮ লক্ষ টাকায় আধুনিক মার্কেট কমপ্লেক্স হবে সামসিতে, বানানো হবে হলঘরও 

সংবাদদাতা, রতুয়া : মালদহের রতুয়া-১ ব্লকের সামসি গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে ৪৮ লক্ষ টাকা ব্যয়ে এলাকায় একটি নতুন আধুনিক মার্কেট কমপ্লেক্স গড়ে তোলা হবে। জানা গিয়েছে, রাজ্য সরকারের তহবিল থেকেই এই প্রকল্পের টাকা বরাদ্দ করা হয়েছে। এরমধ্যেই জায়গা দেখার কাজ শেষ হয়েছে।  
বিশদ

সমকালের সঙ্গে মিল খুঁজে ইংলিশবাজারে পরিবেশিত থেরীগাথা আম্রপালি 

সংবাদদাতা, ইংলিশবাজার: ‘মালদা আগামীর’ পরিচালনায় ও জয়ন্তকুমার বিশ্বাসের নির্দেশনায় শনিবার দুর্গাকিঙ্কর সদনে অনুষ্ঠিত হলো নাটক ‘থেরীগাথা আম্রপালি’। এটি একটি ঐতিহাসিক নাটক। স্থানীয় নাট্যদলের এই পরিবেশনা দেখে মুগ্ধ দর্শকরা। 
বিশদ

রাজ্য ছাত্র-যুব উৎসবে বিতর্ক বিভাগে সেরা ময়নাগুড়ির হৃষিকেশ-প্রমিতা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রাজ্য ছাত্র-যুব উৎসবে প্রথম হলেন ময়নাগুড়ি হৃষিকেশ দেবগুপ্ত ও প্রমিতা দেবগুপ্ত। ১১-১৩ ফেব্রুয়ারি সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গণে এবার রাজ্য ছাত্র-যুব উৎসব হয়। তাতে বিতর্ক বিষয়ে দলগতভাবে রাজ্য স্তরে চ্যাম্পিয়ন হন হৃষিকেশ ও প্রমিতা। তাঁরা সম্পর্কে ভাই ও বোন।  
বিশদ

মালদহে মাধ্যমিকে নজরদারি করতে মহকুমা স্তরে আলাদা পরিদর্শক দল 

সংবাদদাতা, মালদহ: অসাধু চক্রের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখেই এবার মাধ্যমিক পরীক্ষায় ত্রিস্তরীয় পরিদর্শন বলয়ের ব্যবস্থা রাখতে চায় মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই থাকছেন পর্ষদ মনোনীত একজন অতিরিক্ত অধীক্ষক।
বিশদ

মাধ্যমিকে উত্তর দিনাজপুর জেলাজুড়ে ১৮টি কেন্দ্রকে স্পর্শকাতর ঘোষণা 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার দুই মহকুমার মধ্যে মাধ্যমিক পরীক্ষায় স্পর্শকাতর কেন্দ্রের সংখ্যা ১৮। তারমধ্যে অধিকাংশই ইসলামপুর মহকুমা এলাকায়। স্পর্শকাতর ভেনুগুলিতে থাকছে সিসিটিভি ক্যামেরা ও বাড়তি পুলিস ফোর্স। নজরদারিও বাড়ানো হচ্ছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

02:41:45 PM