Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

সামসি কলেজ উদ্যানে শোভা বাড়াচ্ছে রাজহাঁস। নিজস্ব চিত্র 

 গাদলের কুঠিতে তিন বছরেও সারাই হয়নি ভাঙা সেতু, বিপাকে বাসিন্দারা

 সংবাদদাতা, মাথাভাঙা: প্রায় তিন বছর আগে ভেঙে গিয়েছিল সেতু। তারপর এলাকাবাসী একাধিকবার আবেদন জানালেও সেই সেতু আর নতুন করে তৈরি করা হয়নি। এবার পুজোর মুখে ফের সেই সেতু তৈরির দাবি তুলেছেন গাদলেরকুঠির বাসিন্দারা।
স্থানীয় বাসিন্দারা জানান, তিন বছর আগে পাথর বোঝাই ট্রাক পার হতে গিয়ে ভেঙে পড়েছিল গাদলেরকুঠির সুটুঙ্গা নদীর সেতুটি। বর্তমানে সেই ভাঙা সেতু দিয়েই বিপজ্জনকভাবে কোনওক্রমে যাতায়াত করেন এলাকার বাসিন্দারা। নতুন করে সেতু তৈরির প্রতিশ্রুতি দেওয়া হলেও আজ পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি। পুজোর আগে এই সেতুটি ভাঙা অবস্থায় পড়ে থাকায় চরম সমস্যায় পড়তে হচ্ছে বাসিন্দাদের। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর থেকে সেতু তৈরির আশ্বাস মিলেছিল। স্থানীয়রা জানান, উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের ইঞ্জিনিয়াররা এলাকায় এসে মাটি পরীক্ষা করে গিয়েছেন প্রায় দুই বছর আগে। তারপর সেতুর ব্যাপারে আর কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।
গাদলেরকুটি গ্রামে সুটুঙ্গার উপর সেতুটি না থাকায় এলাকার মানুষকে অনেকটাই ঘুরে যাতায়াত করতে হচ্ছে। ঘুরপথে যাওয়ার ভরসা নিউ গোসাইয়েরহাট হয়ে মাথাভাঙা শহর যাওয়ার রাস্তাটি। সেটিও ভাঙাচোরা অবস্থায় রয়েছে। বড় বড় গর্তে যেকোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। অথচ সুটুঙ্গার এই ভাঙা সেতুর দু’দিকেই পাকা রাস্তা রয়েছে। তাই ঩সেতুটি তৈরি হয়ে গেলেই সেই রাস্তাটি ব্যবহার করা যাবে।
মাথাভাঙা-১ ব্লকের শিকারপুর গ্রাম পঞ্চায়েতের গাদলেরকুঠি গ্রামে সুটুঙ্গা নদীর উপর বিগত বাম আমলের প্রথমদিকে তৈরি করা হয়েছিল ১৩২ মিটার জয়েশ ব্রীজ। পরবর্তীকালে তার রক্ষণাবেক্ষণ ঠিকঠাক করা হয়নি বলে অভিযোগ। প্রায় তিন বছর আগে একটি ভারী ট্রাক সেতুটি পার হওয়ার সময় সেটি ভেঙে যায়। যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। হাজরাহাট-১ ও ২ গ্রাম পঞ্চায়েতের সাধারণ মানুষকে শিকারপুরে বিডিও এবং পঞ্চায়েত সমিতির অফিসে কাজের জন্য যেতে গেলে এখন মাথাভাঙা শহর হয়ে ঘুরে আসতে হয়। বর্তমানে মাথাভাঙা যাওয়ার রাস্তাটিও ভাঙাচোরা হয়ে পড়ে রয়েছে। সেতুটি না থাকায় চরম হয়রানি হতে হচ্ছে বাসিন্দাদের।
স্থানীয় বাসিন্দারা জানান, নদীর জল কম থাকায় অনেকে ঝুঁকি নিয়ে সাইকেলে যাতায়াত করছেন। অনেকে ভাঙা সেতুটি দিয়েই বাইকে চাপে পার হতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েছেন। নদীর এপারে রয়েছে হাজরাহাট-২ গ্রাম পঞ্চায়েতের একটি অংশ। সেই পঞ্চায়েতে কাজের জন্য গেলেও মাথাভাঙা শহর হয়ে ঘুরে যেতে হয় বাসিন্দাদের। হাজরাহাট-২ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দাদের বিডিও অফিসে যাতায়াত করার জন্য প্রায় ৩০ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছে। বালাসি, কালাগাঁও এলাকার বাসিন্দাদের ক্ষেত্রে সেই দূরত্ব আরও বেশি।
বাসিন্দারা জানান সামনে পুজো। পুজোর কেনাকাটা থেকে শুরু করে নিত্যকাজে বের হতে গিয়ে চরম বিপাকে পড়তে হচ্ছে। পুজোর দিনগুলোতে মাথাভাঙা শহর সহ অন্যত্র যেতে রাস্তা ও সেতু-দুটিই নতুন করে তৈরি করা প্রয়োজন।
এব্যাপারে শীতলকুচির বিধায়ক হিতেন বর্মন বলেন, বর্ষার আগেই সেতুর কাজ শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু নির্বাচন ঘোষণা হওয়ায় কাজ শুরু করা যায়নি। এখন এব্যাপারে আবার খোঁজ নিয়ে দেখব। আশা করছি, পুজোর আগে সেতুর কাজ শুরু করা সম্ভব হবে।
মাথাভাঙা-১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি মজিরুল হোসেন বলেন, সেতুটির কাজ যাতে এবছরই শুরু হয় সেই, চেষ্টা করা হয়েছিল। কিন্তু নির্বাচনের জন্য কাজ শুরু করা যায়নি। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ও এলাকার বিধায়কের সঙ্গে শীঘ্রই এবিষয়ে কথা বলব আমরা।

12th  September, 2019
আজ শুরু উত্তরবঙ্গ উৎসব, এবার বঙ্গরত্ন পাচ্ছেন ৯ জন 

বিএনএ, শিলিগুড়ি: আজ, সোমবার শিলিগুড়ির কাছে আঠারোখাই খেলার ময়দানে সূচনা হবে উত্তরবঙ্গ উৎসবের। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উৎসবের মঞ্চ থেকে উত্তরবঙ্গের নয় কৃতীকে বঙ্গরত্ন সম্মান প্রদান করা হবে। পাশাপাশি ৯০ জন দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীকে অনুদান দেওয়া হবে। 
বিশদ

নয়ারহাটে তৃণমূল কর্মীর বাড়িতে পেট্রল ঢেলে অগ্নিসংযোগ, প্রকাশ্যে এল গোষ্ঠীদ্বন্দ্ব 

সংবাদদাতা, দিনহাটা: শনিবার রাতে দিনহাটার নয়ারহাটে তৃণমূল কংগ্রেস কর্মীর বাড়িতে পেট্রল ঢেলে ঘরে আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতীরা। দিনহাটা-২ ব্লকের গোবড়াছড়ার নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের আঁটিয়াবাড়িতে ওই তৃণমূল কর্মীর বাড়িতে অগুন ধরিয়ে দেওয়ার ঘটনায় রবিবার দিনভর সেখানে চাঞ্চল্য থাকে। 
বিশদ

সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই আন্দোলনে নামল বিজেপি, বালুরঘাট পুরসভাকে অনাথ আশ্রম ঘোষণা 

সংবাদদাতা, পতিরাম: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই এবার বালুরঘাটে পুরভোটের হাওয়া গরম করতে বিজেপি আন্দোলনে নেমে পড়ল। রবিবার সকালে জেলা বিজেপি কার্যালয় থেকে একটি মিছিল বেরিয়ে বালুরঘাট পুরসভার সামনে এসে জমায়েত করে।
বিশদ

পঞ্চায়েত সহকারী সভাপতিকে গ্রেপ্তারের দাবিতে অবরোধ 

বিএনএ, রায়গঞ্জ: সরকারি কর্মীকে মারধরের অভিযোগ ওঠায় রায়গঞ্জ পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি মানস ঘোষকে অপসারণ ও গ্রেপ্তার করার দাবিতে রবিবার উত্তর দিনাজপুর জেলার একাধিক জায়গায় বিক্ষোভ অবরোধ করল বিজেপি। আগামী ৫ ফেব্রুয়ারি একই দাবিতে রায়গঞ্জ পঞ্চায়েত সমিতি ঘেরাওয়ের ডাক দিয়েছে গেরুয়া শিবির।  
বিশদ

তৃণমূল নেতাকে লক্ষ্য করে বোমা, আতঙ্ক 

বিএনএ, রায়গঞ্জ: শনিবার গভীর রাতে গৌরী অঞ্চল তৃণমূল কংগ্রেসের সভাপতি মহম্মদ রাহুল ইসলামকে লক্ষ্য করে শক্তিশালী বোমা ছোঁড়া হয়েছে। যদিও অল্পের জন্য তিনি রক্ষা পেয়েছেন। রাত সোয়া ১টায় বিস্ফোরণের শব্দে রায়গঞ্জের গৌরীর রুদ্রখণ্ড সহ আশপাশের কয়েকটি গ্রাম কেঁপে উঠে। ঘটনার পর তটস্থ এলাকার বাসিন্দারা। 
বিশদ

ইংলিশবাজার পুরসভায় বাম-বিজেপির জেতা আসন এবার সংরক্ষিত
খসড়া তালিকায় অসন্তুষ্ট বিরোধীরা, আইনি ব্যবস্থার হুমকি বিজেপির 

সৌম্য দে সরকার  মালদহ, সংবাদদাতা: ইংলিশবাজার পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন বিরোধীরা। সংরক্ষণ তালিকা প্রকাশিত হতেই অসন্তুষ্ট বিরোধীরা এবার আইনের পথে এই তালিকা চ্যালেঞ্জ করার প্রস্তুতি নিতে শুরু করেছে।  
বিশদ

জলঢাকায় জলপাইগুড়ি জেলা পুলিসের উদ্যোগে বিশেষ চাহিদাসম্পন্নদের নিয়ে পিকনিক 

সংবাদদাতা, মালবাজার: রবিবার জলপাইগুড়ি জেলা পুলিসের উদ্যোগে নাগরাকাটার জলঢাকা নদীর রেলসেতুর কাছে বিশেষ চাহিদাসম্পন্নদের নিয়ে পিকনিকের আয়োজন করা হয়েছিল। ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে বিশেষ চাহিদাসম্পন্ন ভাইবোনেরা এমন পিকনিকের আয়োজনে অংশগ্রহণ করতে পেরে খুশি।  
বিশদ

মাথাভাঙা শহরের নির্মিত অত্যাধুনিক বাস টার্মিনাসটি জানুয়ারিতেই চালুর উদ্যোগ 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের কলেজ মোড়ে তৈরি অত্যাধুনিক বাস টার্মিনাসটি চলতি মাসেই চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্য সরকারের আর্থিক সহযোগিতায় তৈরি ওই টার্মিনাসের কাজ সম্প্রতি সম্পূর্ণ হয়ে গিয়েছে। এই টার্মিনাস নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১২ কোটি টাকা। সরকারি ও বেসরকারি সমস্ত বাস এই টার্মিনাসে ঢুকবে। 
বিশদ

জগদীশপুর-২ গ্রাম পঞ্চায়েতে উন্নয়নের কাজে বঞ্চনার অভিযোগ বিজেপি’র 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের জগদীশপুর-২ গ্রাম পঞ্চায়েতে উন্নয়নের কাজে বঞ্চনার অভিযোগ তুলল বিজেপি। ১৯ জন পঞ্চায়েত সদস্য বিশিষ্ট ওই গ্রাম পঞ্চায়েতে বিজেপির চারজন সদস্য রয়েছেন। 
বিশদ

সিএএ’র লিফলেট নিয়ে বিজেপির এক অঞ্চলের কর্মীরা যাবেন অন্য অঞ্চলে 

সংবাদদাতা, কুমারগ্রাম: নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে আলিপুরদুয়ার জেলা সদর শহরের পাশাপাশি বিজেপি নেতৃত্ব এবার ব্লকগুলিতেও ঝাঁপানোর প্রস্তুতি নিয়েছে। ব্লকের অধীনে থাকা প্রতিটি বুথ এলাকার বাড়ি বাড়ি গিয়ে তাঁরা সিএএ নিয়ে দলীয়ভাবে ছাপানো লিফলেট বিলি করে প্রচার চালাবেন। ওই লিফলেট সকলের হাতে কর্মীরা পৌঁছে দেবেন।  
বিশদ

দুষ্কৃতীদের দৌরাত্ম্য ঠেকাতে পতিরামে আলাদা থানার দাবিতে সরব বাসিন্দারা 

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে। 
বিশদ

বুথপিছু পর্যাপ্ত কর্মীর নাম পেতে পূর্ব কাঁঠালবাড়িতে হোঁচট খাচ্ছে শাসকদল 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটা বিধানসভার উপনির্বাচনে দলের প্রচারের রণকৌশল ঠিক করতে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বুথপিছু ১০ জন করে প্রকৃত তৃণমূল কর্মীর নাম চেয়েছিলেন জেলা তৃণমূল নেতৃত্বের কাছে। সেই নামের তালিকা সংগ্রহ করতে গিয়ে পূর্ব কাঁঠালবাড়ি পঞ্চায়েতে হোঁচট খেতে হচ্ছে শাসকদলকে। 
বিশদ

জয়দীপকে দলে টেনে তৃণমূলে আরও বড় ভাঙনের হুংকার ছাড়ল বিজেপি 

বিএনএ, শিলিগুড়ি: একসময়ে এনজেপি এলাকায় তৃণমূল কংগ্রেসের জাঁদরেল নেতা জয়দীপ নন্দীকে দল টেনে শিলিগুড়িতে ঘাসফুল শিবিরে আরও ভাঙন ধরানোর হুংকার ছাড়ল বিজেপি। ঠান্ডার মধ্যে এই হুংকার শিলিগুড়ি পুরভোটের আগে শহরের রাজনৈতিক উত্তাপ অনেকটাই বাড়িয়ে দিয়েছে। যদিও তৃণমূল নেতৃত্ব একে পাত্তা দিতে নারাজ। 
বিশদ

নকশালবাড়ির ৩০০ শিশুকে নিয়ে পিকনিকের আয়োজন তৃণমূল নেতার 

সংবাদদাতা, নকশালবাড়ি: রবিবার ছুটির দিনে কয়েকশো কচিকাঁচাকে নিয়ে নকশালবাড়ি ও খড়িবাড়ি ব্লকের অন্তর্গত টুকরিয়ারঝার বনাঞ্চল সংলগ্ন দ্বারাবকসে পিকনিকের আয়োজন করা হয়। যুব তৃণমূল কংগ্রেসের নকশালবাড়ি ব্লক কমিটির সভাপতি বিদ্যুৎ দাস নিজ উদ্যোগে এই পিকনিকের আয়োজন করেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM