Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 কোচবিহারে সেই হোমে নিরাপত্তা নিয়ে প্রশ্ন, এসপির দ্বারস্থ মৃতের মা

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের ঘুঘুমারির হোমে অগ্নিদগ্ধ হয়ে কিশোরের মৃত্যুর পর ওই হোমের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। হোমের প্রায় ৬০ জন শিশু কিশোরকে দেখভাল করার জন্য পর্যাপ্ত কর্মী সেখানে নেই। রাতে আবাসিকদের দেখার জন্য জন্য মাত্র দু’জন নিরাপত্তারক্ষী মোতায়েন থাকেন। কর্তৃপক্ষ প্রয়োজনীয় কর্মীর অভাবের কথা স্বীকারও করেছে। ওই কিশোর কিভাবে অগ্নিদগ্ধ হল পুলিস খতিয়ে দেখছে। হোমের ইনচার্জের ঘরে কেরোসিন রাখা, ঘরের চাবি চৌকাঠে ঝুলিয়ে রাখার মতো গাফিলতির বিষয়গুলিও সামনে আসতে শুরু করেছে। বুধবার মৃত কিশোরের মা পুলিস সুপারের দ্বারস্থ হন। গত মঙ্গলবার হোমের আবাসিক মহাদেব মাহাতো(১৫) অগ্নিদগ্ধ হয় বলে অভিযোগ ওঠে। এরপর কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ঘটনার পরেই মৃতের পরিবারের পক্ষ থেকে কোচবিহার কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করে দাবি করা হয় যে ওই কিশোরের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। যদিও হোম কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে। এদিন হোমে গিয়ে দেখা যায় আবাসিকরা ঘরে রয়েছে। রান্নার কাজ চলছে। ইনচার্জ প্রীতিশ চন্দ তাঁর ঘরেই রয়েছেন।
প্রীতিশবাবু বলেন, আমি আবাসিকদের খাবার দিয়ে হাত ধোয়ার জন্য ঘরে এসেছিলাম। ঘরের দরজা খুলতেই দেখতে পাই দাউ দাউ করে আগুন জ্বলছে। ছেলেটি বলছিল কাকু বাঁচাও। তখন আমি কিছু বুঝে উঠতে না পেরে জল ঢালতে শুরু করি। ঘরের দরজা ভেজানো ছিল। তবে ভেতর থেকে আটকানো ছিল না। দু’টি জানালা বন্ধ ছিল। দরজার তালার সঙ্গে চাবি ঝুলছিল। ঘরের চাবি দরজার সঙ্গে বরাবরের মতো ওই দিনও ঝোলানো ছিল। এখন থেকে গার্ডের পকেটেই চাবি রাখা হবে। এখানে স্টাফ আরও থাকলে ভালো হবে।
মৃতের মা গীতা মাহাতো বলেন, এদিন আমি জেলার পুলিস সুপারের সঙ্গে দেখা করেছি। তিনি এই বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। কোচবিহারের ডিএসপি (সদর) সমীর পাল বলেন, আমরা এদিন হোমে গিয়েছিলাম। ঘটনার তদন্ত চলছে।
কোচবিহার ডিস্ট্রিক্ট চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সদস্য কৃষ্ণা দত্ত বিশ্বাস বলেন, হোমে নিরাপত্তার ঘাটতি, কর্মীর অভাব নিয়ে কথা বলা হচ্ছে। এই বিষয়ে ধারাবাহিকভাবে তদন্ত হওয়া উচিত। কোনও গাফিলতি থাকলে দোষীর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।
ঘুঘুমারির ওই হোমে ৬৮ জন আবাসিকের থাকার ব্যবস্থা রয়েছে। হোমের গেট দিয়ে ঢুকে সামনের বড় মাঠ পেরিয়ে থাকার ঘরগুলিতে পৌঁছতে হয়। ডান দিকে কয়েকটি ঘর আছে। পাশেই রান্নাঘর, স্টোররুম, ইনচার্জের ঘর রয়েছে। বাঁ দিকে আরও একটি থাকার ঘর রয়েছে। হোম কর্তৃপক্ষের দাবি, ঘটনার দিন মহাদেব আগেই খেয়ে নিয়েছিল। এরপরেই তাকে অগ্নিদগ্ধ অবস্থায় দেখা যায়। যে হোমে এতগুলি শিশু কিশোর রয়েছে সেখানকার ইনচার্জের ঘরের চাবি দরজার সঙ্গে ঝুলিয়ে রাখা কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ওই ঘরের জানালায় গ্রিল নেই। ইনচার্জের দাবি, ঘটনার সময় জানালা বন্ধ ছিল। মৃতের মায়ের অভিযোগ, তার ছেলেকে গায়ে কেরোসিন তেল ঢেলে কেউ আগুন ধরিয়ে দিয়েছে।

12th  September, 2019
ময়নাগুড়িতে বেহাল রাস্তা নিয়ে
হুমকি তৃণমূলের কাউন্সিলারের

‘দ্রুত সংস্কার না হলে জেসিবি দিয়ে খুঁড়ে দেওয়া হবে’

জেলা পরিষদের বেহাল রাস্তা নিয়ে ক্ষোভ জমেছে ময়নাগুড়িবাসীর মধ্যে। পুরসভার ৯ ও ১৬ নম্বর ওয়ার্ডের রাস্তা রীতিমতো ডোবায় পরিণত হয়েছে। ফলে ওই পথ দিয়ে যাতায়াতের ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। এ নিয়ে ক্ষোভ বাড়ছে এলাকায়।
বিশদ

কোচবিহারের সীমান্ত থেকে বাইকেই
শিলিগুড়িতে আসছে অনুপ্রবেশকারী
কুচলিবাড়ি সীমান্তে গ্রেপ্তার ৩

কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বাংলাদেশ সীমান্ত টোপকে ‘ধুরপার্টি’র বাইকে চেপেই শিলিগুড়িতে আসছে অনুপ্রবেশকারীরা। রবিবার দুই বাংলাদেশি সহ এক ‘দালাল’ বিএসএফের হাতে ধরা পড়ার পর এমনই তথ্য পেয়েছেন গোয়েন্দারা।
বিশদ

ডেঙ্গু: ভাইরাসের চরিত্র নির্ধারণের জন্য
বিশেষ ল্যাব পাচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যাল

করোনা সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা থাকলেও পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। ছন্দে ফিরেছে জনজীবন। কিন্তু, দরজায় নতুন করে কড়া নাড়ছে ডেঙ্গু। ইতিমধ্যে উত্তরবঙ্গের মালদহ ও ডুয়ার্সের বাগরাকোট এলাকায় ডেঙ্গুর সংক্রমণ ধরা পড়েছে।
বিশদ

মাটিগাড়া থেকে মাদক সাপ্লাই হচ্ছে 
ফুলবাড়িতে, নেশার কবলে যুবকরা

মাটিগাড়া থেকে হেরোইন যাচ্ছে এনজেপি থানার ফুলবাড়িতে। মাদক কারবারের বিরুদ্ধে তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে এনজেপি থানার পুলিস। একইসঙ্গে সংশ্লিষ্ট থানা এলাকায় গাঁজা, ইয়াবা ট্যাবলেট ও বেআইনি মদের কারবারও চলছে।
বিশদ

দক্ষিণ দিনাজপুরকে ‘বাল্যবিবাহ মুক্ত’
জেলা করতে উদ্যোগ শুরু

দক্ষিণ দিনাজপুরকে ‘বাল্যবিবাহ মুক্ত’ জেলা গড়ার পরিকল্পনা নিলেন জেলাশাসক আয়েষা রানী। যে ভাবে জেলায় নাবালিকাদের বিয়ে বাড়ছে তা নিয়ে বেশ চিন্তিত জেলা প্রশাসন। এর ফলে বাল্যবিবাহ রুখতে প্রশাসন থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।  
বিশদ

অ্যাপে অভিযোগ করে
সমস্যার সুরাহা হবে? 
সংশয়ে বালুরঘাট পুরসভার নাগরিকরা

উন্নত নাগরিক পরিষেবার স্বার্থে অ্যাপ চালু করতে চলেছে বালুরঘাট পুরসভা। কিন্তু এ নিয়ে শহরের বাসিন্দাদের মনে রয়ে গিয়েছে হাজারো প্রশ্ন। তাঁদের বক্তব্য, পুর কর্তৃপক্ষকে বারবার জানিয়েও সময়ে পরিষেবা মেলে না।
বিশদ

 
শিলিগুড়িতে বনকর্মীর অস্বাভাবিক 
মৃত্যু ঘিরে একাধিক প্রশ্ন পরিবারের
 

এক বনকর্মীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে সোমবার চাঞ্চল্য ছড়ায় শিলিগুড়ি শহরে। শিলিগুড়ি জেলা হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম শম্ভু পাল (৪৭)। তিনি বন বিভাগের বৈকুণ্ঠপুর ডিভিশনের শালুগাড়ার হার্বাল বিভাগের বাংলোয় কর্মরত ছিলেন।
বিশদ

‘পুজো’কে শিখণ্ডী করে
তৃণমূলের গোষ্ঠীকোন্দল

বাণেশ্বরের পর এবার দিনহাটার গোসানিমারির কামতেশ্বরী মন্দির। সোমবার তৃণমূল কংগ্রেসের কোচবিহারের তিন প্রাক্তন জেলা সভাপতি ছাড়াও সিতাইয়ের বিধায়ক সহ দলীয় নেতারা গোসানিমারি কামতেশ্বরী মন্দিরে পুজো দেন এবং রাজপাট ঘুরে দেখেন।
বিশদ

মালদহে দুষ্প্রাপ্য ও প্রাচীন সামগ্রীর
প্রদর্শনীর শেষদিনে বাঁধ ভাঙা ভিড়

তিন দিন ধরে প্রদর্শনী দুষ্প্রাপ্য এবং প্রাচীন সামগ্রীর। শেষদিনে যেন বাঁধ ভাঙল মানুষের উৎসাহ। মালদহ শহরের দু’টি পৃথক জায়গায় শনিবার থেকে শুরু হয়েছিল রকমারি লুপ্তপ্রায় বিভিন্ন সামগ্রীর প্রদর্শনীর আসর।
বিশদ

যুব মোর্চার রিলে অনশন শুরু,
সমালোচনার মুখে বিমল গুরুং

জিটিএ চুক্তি পূরণ করেই জিটিএ নির্বাচন করা হোক। এই আর্জিতে জিটিএ নির্বাচন না করার আবেদন জানিয়ে শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চার সুপ্রিমো বিমল গুরুং।
বিশদ

উল্টে যাওয়া লরি থেকে ডিম
নিতে হুড়োহুড়ি ফুলবাড়িতে

 

নিয়ন্ত্রণ হারিয়ে ডিম বোঝাই লরি উল্টে যেতেই রাস্তায় ছড়িয়ে পড়ল রাশি রাশি ডিম। আর তা কুড়োতে রাস্তায় হুড়োহুড়ি পড়ে যায়। সোমবার সকালে ঘটনাটি ঘটে ফুলবাড়ির আমাইদিঘিতে।
বিশদ

খড়িবাড়িতে জুয়ার আসর
থেকে গ্রেপ্তার ২

 

সোমবার খড়িবাড়ি ব্লকের বুড়াগঞ্জের কিলাঘাটার সাপ্তাহিক বাজারে জুয়ার আসরে পুলিসি অভিযানে গ্রেপ্তার হয় দুই যুবক। অভিযোগ, ওই বাজারে রমরমিয়ে চলছিল জুয়ার আসর।
বিশদ

শিলিগুড়িতে আরও ৪
জমি মাফিয়া গ্রেপ্তার

 

শিলিগুড়িতে জমি মাফিয়াদের বিরুদ্ধে পুলিসি অভিযান অব্যাহত। রবিবার রাতে প্রধাননগর থানা ও আমবাড়ি ফাঁড়ির পুলিস আরও চার অভিযুক্তকে গ্রেপ্তার করে।
বিশদ

অ্যাথলেটিক্স মিটে জয়জয়কার,
মালদহের দখলে চারটি পুরস্কার

 

হুগলির জিরাট কলোনি হাইস্কুল ও উত্তর গোপালপুর বনশ্রী সঙ্ঘের মাঠে আয়োজিত ২৯ তম আন্তঃ কোচিং ক্যাম্প অ্যাথলেটিক মিটে মালদহ জেলার জয় জয়কার। ১৪-১৫ মে দু’দিনের প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে জেলার দখলে আসে মোট চারটি পুরস্কার।
বিশদ

Pages: 12345

একনজরে
রবিবার রাতে কালনা মহকুমা হাসপাতালের এসএনসিইউতে সাপের আতঙ্কে চাঞ্চল্য ছড়ায়। চিকৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আতঙ্কিত হয়ে পড়েন। খবর পেয়ে হাসপাতালের ওয়ার্ড মাস্টার ছুটে যান। ...

বছরখানেক আগের কথা। এক দুষ্কৃতীর ছবির সঙ্গে ‘ওয়ান্টেড’ লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিল বেডফোর্ডশায়ার পুলিস। কয়েকদিন পরে সেই পোস্টে কমেন্ট করে দুষ্কৃতী জর্ডন কার। ...

রাজ্যের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে গত ১১ বছরে বহু প্রকল্প রূপায়ণ করেছে রাজ্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় সরকারও ২০২১ থেকে একগুচ্ছ নতুন প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পগুলির ...

দেশে জিডিপির হার চলতি অর্থবর্ষে ৭.৪ থেকে ৮.২ শতাংশের মধ্যে থাকতে পারে, মনে করছে সর্বভারতীয় বণিকসভা সিআইআই। তবে দেশের অভ্যন্তরীণ মোট উৎপাদন বা জিডিপি ঠিক কত হবে, তা অনেকটাই নির্ভর করবে জ্বালানির দামের উপর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদারি ও ব্যবসায়িক কর্মোন্নতি ও ধনাগম যোগ। শারীরিক সমস্যায় মানসিক অশান্তিভোগ। আঘাত লাগতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৯৭ : বিশিষ্ট লেখিকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান KLM চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৫৪ টাকা ৭৮.২৭ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৭৮.৯৯ টাকা ৮১.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  May, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ ৩/৩৬ প্রাতঃ ৬/১৬ পরে দ্বিতীয়া ৫৫/৩ রাত্রি ৩/১। অনুরাধা নক্ষত্র ১৪/২৭ দিবা ১০/৪৬। সূর্যোদয় ৪/৫৯/৩৭, সূর্যাস্ত ৬/৬/১৭। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৪/২১ মধ্যে। রাত্রি ৬/৫০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৬ গতে ৩/২৮ মধ্যে পুনঃ ৪/২১ গতে ৫/১৪ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ৯/৪৪ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে। কালরাত্রি ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে। 
২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ দিবা ৭/৫১। অনুরাধা নক্ষত্র দিবা ১২/৩৫। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৬ মধ্যে ও ৪/৩০ গতে ৫/২২ মধ্যে এবং রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৭ মধ্যে ও ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/২৯ গতে ৮/৫১ মধ্যে।  
১৫  শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইয়ের বিরুদ্ধে ৩ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ

11:33:20 PM

আইপিএল: মুম্বই ১০২/২ (১২ ওভার)

10:46:01 PM

আইপিএল: মুম্বই ৫৬/০ (৭ ওভার)

10:15:42 PM

আইপিএল: মুম্বইকে ১৯৪ রানের টার্গেট দিল হায়দরাবাদ

09:28:04 PM

আইপিএল: হায়দরাবাদ ১৪৮/২ (১৫ ওভার)

08:51:53 PM

আইপিএল: হায়দরাবাদ ৯৭/২ (১০ ওভার)

08:27:28 PM