Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 কোচবিহারে সেই হোমে নিরাপত্তা নিয়ে প্রশ্ন, এসপির দ্বারস্থ মৃতের মা

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের ঘুঘুমারির হোমে অগ্নিদগ্ধ হয়ে কিশোরের মৃত্যুর পর ওই হোমের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। হোমের প্রায় ৬০ জন শিশু কিশোরকে দেখভাল করার জন্য পর্যাপ্ত কর্মী সেখানে নেই। রাতে আবাসিকদের দেখার জন্য জন্য মাত্র দু’জন নিরাপত্তারক্ষী মোতায়েন থাকেন। কর্তৃপক্ষ প্রয়োজনীয় কর্মীর অভাবের কথা স্বীকারও করেছে। ওই কিশোর কিভাবে অগ্নিদগ্ধ হল পুলিস খতিয়ে দেখছে। হোমের ইনচার্জের ঘরে কেরোসিন রাখা, ঘরের চাবি চৌকাঠে ঝুলিয়ে রাখার মতো গাফিলতির বিষয়গুলিও সামনে আসতে শুরু করেছে। বুধবার মৃত কিশোরের মা পুলিস সুপারের দ্বারস্থ হন। গত মঙ্গলবার হোমের আবাসিক মহাদেব মাহাতো(১৫) অগ্নিদগ্ধ হয় বলে অভিযোগ ওঠে। এরপর কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ঘটনার পরেই মৃতের পরিবারের পক্ষ থেকে কোচবিহার কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করে দাবি করা হয় যে ওই কিশোরের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। যদিও হোম কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে। এদিন হোমে গিয়ে দেখা যায় আবাসিকরা ঘরে রয়েছে। রান্নার কাজ চলছে। ইনচার্জ প্রীতিশ চন্দ তাঁর ঘরেই রয়েছেন।
প্রীতিশবাবু বলেন, আমি আবাসিকদের খাবার দিয়ে হাত ধোয়ার জন্য ঘরে এসেছিলাম। ঘরের দরজা খুলতেই দেখতে পাই দাউ দাউ করে আগুন জ্বলছে। ছেলেটি বলছিল কাকু বাঁচাও। তখন আমি কিছু বুঝে উঠতে না পেরে জল ঢালতে শুরু করি। ঘরের দরজা ভেজানো ছিল। তবে ভেতর থেকে আটকানো ছিল না। দু’টি জানালা বন্ধ ছিল। দরজার তালার সঙ্গে চাবি ঝুলছিল। ঘরের চাবি দরজার সঙ্গে বরাবরের মতো ওই দিনও ঝোলানো ছিল। এখন থেকে গার্ডের পকেটেই চাবি রাখা হবে। এখানে স্টাফ আরও থাকলে ভালো হবে।
মৃতের মা গীতা মাহাতো বলেন, এদিন আমি জেলার পুলিস সুপারের সঙ্গে দেখা করেছি। তিনি এই বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। কোচবিহারের ডিএসপি (সদর) সমীর পাল বলেন, আমরা এদিন হোমে গিয়েছিলাম। ঘটনার তদন্ত চলছে।
কোচবিহার ডিস্ট্রিক্ট চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সদস্য কৃষ্ণা দত্ত বিশ্বাস বলেন, হোমে নিরাপত্তার ঘাটতি, কর্মীর অভাব নিয়ে কথা বলা হচ্ছে। এই বিষয়ে ধারাবাহিকভাবে তদন্ত হওয়া উচিত। কোনও গাফিলতি থাকলে দোষীর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।
ঘুঘুমারির ওই হোমে ৬৮ জন আবাসিকের থাকার ব্যবস্থা রয়েছে। হোমের গেট দিয়ে ঢুকে সামনের বড় মাঠ পেরিয়ে থাকার ঘরগুলিতে পৌঁছতে হয়। ডান দিকে কয়েকটি ঘর আছে। পাশেই রান্নাঘর, স্টোররুম, ইনচার্জের ঘর রয়েছে। বাঁ দিকে আরও একটি থাকার ঘর রয়েছে। হোম কর্তৃপক্ষের দাবি, ঘটনার দিন মহাদেব আগেই খেয়ে নিয়েছিল। এরপরেই তাকে অগ্নিদগ্ধ অবস্থায় দেখা যায়। যে হোমে এতগুলি শিশু কিশোর রয়েছে সেখানকার ইনচার্জের ঘরের চাবি দরজার সঙ্গে ঝুলিয়ে রাখা কতটা যুক্তিসঙ্গত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ওই ঘরের জানালায় গ্রিল নেই। ইনচার্জের দাবি, ঘটনার সময় জানালা বন্ধ ছিল। মৃতের মায়ের অভিযোগ, তার ছেলেকে গায়ে কেরোসিন তেল ঢেলে কেউ আগুন ধরিয়ে দিয়েছে।

12th  September, 2019
গীতালদহে ইয়াবা ট্যাবলেট সহ ধৃত ২ 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটার গীতালদহে ইয়াবা ট্যাবলেট সহ দুই যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। শনিবার সন্ধ্যায় গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে দিনহাটা-১ ব্লকের খারিজা গীতালদহ থেকে তাদের ধরা হয়। 
বিশদ

আজ থেকে স্নাতকের চূড়ান্ত বর্ষের
পরীক্ষার খাতা দেওয়া শুরু 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: আজ, সোমবার থেকে কলেজগুলিতে তৃতীয় বর্ষের পরীক্ষার খাতা দেওয়া শুরু হবে। জলপাইগুড়ি শহরের বিভিন্ন কলেজে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই খাতা দেওয়া চলবে।  
বিশদ

বেসরকারিকরণের বিরুদ্ধে
তৃণমূলের বিক্ষোভ উত্তরবঙ্গে 

নিজন্ব প্রতিনিধি, জলপাইগুড়ি ও কোচবিহার: রেল সহ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ ও কর্মী সঙ্কোচনের প্রতিবাদে জলপাইগুড়ি শহরের বিক্ষোভ কর্মসূচি পালন করল টাউন ব্লক তৃণমূল কংগ্রেস কমিটি।  
বিশদ

জলপাইগুড়ির বিভিন্ন নদী থেকে
দেদার বালি পাথর তোলা হচ্ছে 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে বিভিন্ন নদীঘাট থেকে বেআইনি ভাবে দেদার বালি পাথর তোলা হচ্ছে। এভাবে বালি পাথর তোলা রুখতে রবিবার যৌথভাবে অভিযান করল জলপাইগুড়ি সদর ব্লকের ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর ও কোতোয়ালি থানার পুলিস। 
বিশদ

শিলিগুড়িতে করোনায় মৃত ৩ 

সংবাদদাতা, শিলিগুড়ি: করোনা ভাইরাসে রবিবার শিলিগুড়িতে তিনজনের মৃত্যু হয়েছে। তিনজনই কাওয়াখালির কোভিড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। প্রথমজন শিলিগুড়ি পুরসভার ৪৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ছিলেন।  
বিশদ

দিনহাটা মহকুমায় একটিই
কলেজ, সমস্যায় বহু ছাত্রছাত্রী 

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা মহকুমায় একটিই মাত্র কলেজ। তাই উচ্চ মাধ্যমিক পাশের পর ভর্তি নিয়ে ছাত্রছাত্রীরা সমস্যায় পড়ছেন। এই সমস্যা সমাধানে মহকুমায় আর একটি কলেজ স্থাপনের দাবি দীর্ঘ দিনের। কিন্তু সেই দাবি এখনও পূর্ণ না হওয়ায় হতাশ মহকুমার ছাত্রছাত্রী, অভিভাবক থেকে শুরু করে শিক্ষা মহল।  
বিশদ

শিলিগুড়িতে টয়লেটহীন বাড়ির সংখ্যা বহু
নির্মল শহরের তকমা পেতে নাগরিকদের কাছ
থেকে ঘোষণাপত্র সংগ্রহ করবে পুরসভা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বাড়িতে টয়লেট আছে কি? নাকি নেই? পুরসভাকে তা জানাতে হবে বাসিন্দাদের। নির্দিষ্ট ঘোষণাপত্রে। নির্মল শহরের তকমা পেতে টয়লেটের ব্যবহার নিয়ে নাগরিকদের কাছ থেকে সেই ঘোষণাপত্র সংগ্রহ করবে শিলিগুড়ি পুরসভা।  
বিশদ

গৌড়বঙ্গজুড়ে তৃণমূলের বিক্ষোভ
ও প্রতিবাদ কর্মসূচি পালিত 

সংবাদদাতা, পুরাতন মালদহ, হরিশ্চন্দ্রপুর, গঙ্গারামপুর ও ইটাহার: কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে পুরাতন মালদহ শহর ও গ্রামে পথসভা ও বিক্ষোভ মিছিল করল তৃণমূল কংগ্রেস। 
বিশদ

ভোটে লড়াই নিয়ে প্রস্তুতি বৈঠক

সংবাদদাতা, মালদহ: আগামী বিধানসভা নির্বাচনে পূর্ণ শক্তি নিয়ে লড়াই করার প্রস্তুতি নিচ্ছে কামতাপুর পিপলস পার্টি ইউনাইটেড। রবিবার সংগঠনের এক সভায় দলের রাজনৈতিক অভিমুখ নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।  
বিশদ

এক লক্ষেরও বেশি করোনা
পরীক্ষা করল মালদহ মেডিক্যাল 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল এক লক্ষ করোনা পরীক্ষার রেকর্ড গড়ল। সংখ্যার বিচারে উত্তরবঙ্গের মধ্যে মালদহ মেডিক্যাল কলেজ করোনা পরীক্ষার দ্বিতীয় স্থানে রয়েছে বলে মেডিক্যাল কর্তৃপক্ষের দাবি।
বিশদ

মিছিলে টাকা দিয়ে লোক এনেছে কানাইয়া,
করিমের অভিযোগে চাঞ্চল্য ইসলামপুরে 

সংবাদদাতা, ইসলামপুর: মিছিলে টাকা খরচ করে লোক আনছে তৃণমূল। রবিবার ইসলামপুরে এই অভিযোগ তুললেন তৃণমূলেরই বিধায়ক আবদুল করিম চৌধুরী। তাঁর অভিযোগের নিশানায় ছিলেন দলের জেলা সভাপতি তথা ইসলামপুর পুরসভার প্রশাসক কানাইয়ালাল আগরওয়াল।  
বিশদ

করণদিঘিতে বিষক্রিয়ায় চাষির মৃত্যু 

সংবাদদাতা, রায়গঞ্জ: শনিবার রাতে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে চিকিৎসাধীন এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম পাগলা বেসরা(৩৮)।  
বিশদ

কিশোরীকে উদ্ধার করল পুলিস
 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর থানার সালালপুর থেকে রবিবার এক কিশোরীকে উদ্ধার করল পুলিস। সেই কিশোরীকে তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই কিশোরীর নাম টুকিয়া খাতুন। 
বিশদ

দলের কোন্দলে অতিষ্ঠ, পদ ছাড়ার
হুমকি দিয়ে চিঠি তৃণমূল প্রধানের 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দলীয় কোন্দলে তিতিবিরক্ত হয়ে এবার পদ থেকেই ইস্তফা দেওয়ার হুমকি দিলেন কুশমণ্ডির করঞ্জি গ্রাম পঞ্চায়েতের প্রধান স্মৃতিকণা দেবশর্মা সরকার। সেইসঙ্গে তাঁর স্বামী সুবীর সরকারও দলীয় পদ ছাড়ার ইচ্ছাপ্রকাশ করেছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: রাজ্যের চটকল শ্রমিকদের নানাবিধ সমস্যা সমাধানের প্রতি এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিশেষ নজর দিতে চলেছে। শ্রমিকদের চাকরির স্থায়িত্ব এই শিল্পের অন্যতম এবং বহু পুরনো সমস্যা হওয়ায় আপাতত তার সমাধানকেই পাখির চোখ করেছে শ্রমদপ্তর।   ...

লন্ডন: করোনা রুখতে কঠোর জরিমানার পথে হাঁটতে চলেছে ব্রিটেন। সেল্ফ আইসোলেশনে না থাকলে করোনা আক্রান্তকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে বলে শনিবার ঘোষণা করেছে বরিস জনসন সরকার।  ...

নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৮ সাংসদকে সাসপেন্ডের তীব্র প্রতিবাদ মমতার 
কৃষি বিল নিয়ে প্রতিবাদে মুখর হওয়ায় ডেরেক ও’ব্রায়ান, দোলা সেন ...বিশদ

12:26:02 PM

অন্তঃসত্ত্বা কিশোরীকে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল কিশোরী। তাই নিয়ে বচসা চলাকালীন কাঠের আঘাতে ...বিশদ

12:08:51 PM

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হাঁসখালি থানার এক এসআইয়ের  
রাজ্যে আরও এক পুলিস কর্মীর প্রাণ নিল করোনা। মৃত্যু হল ...বিশদ

12:04:17 PM

আলুর দাম নিয়ন্ত্রণে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা রোড বাজারে অভিযান পুলিসের 

11:56:00 AM

গর্ভের সন্তান ছেলে কি না জানতে স্ত্রীর পেট কাটল যুবক, গ্রেপ্তার 
পুরুষতান্ত্রিক মানসিকতার আরও এক ঘৃণ্য নজির সৃষ্টি করল উত্তরপ্রদেশের বুদানের ...বিশদ

10:40:05 AM

আরও ২ জঙ্গির খোঁজ পেল এনআইএ
ধৃত আল-কায়েদা জঙ্গিদের জেরা করে মুর্শিদাবাদে আরও ২ জঙ্গির খোঁজ ...বিশদ

10:34:45 AM