Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়িতে  জাতীয় সড়কে উড়ছে ধুলো, রাস্তার ধারের পুজো উদ্যোক্তাদের মাথায় হাত

 বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে ৩১ নম্বর জাতীয় সড়কে ধুলোর জেরে চিন্তিত হয়ে পড়েছেন পুজো উদ্যোক্তারা। রাস্তার কাজ হওয়ায় ধুলোয় জাতীয় সড়কের দু’ধারে পুজো দেখতে যাওয়া দর্শনার্থীদের সমস্যা মুখে পড়তে হবে। জেলার সদর ব্লক, ময়নাগুড়ি, ধূপগুড়ি সহ বিস্তীর্ণ এলাকায় জাতীয় সড়কের দু’পাশে প্রচুর দুর্গাপুজো হয়। তাই ওসব ক্লাবের কর্মকর্তাদের মাথায় হাত পড়েছে। বিপুল টাকা খরচ করে পুজোর আয়োজনের পর ধুলোর কারণে দর্শনার্থীদের অসুবিধা হলে পুজোর আনন্দই মাটি হয়ে যেতে পারে। সমস্যা নিরসনের জন্য জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসার প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন। পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস সহ জাতীয় সড়ক কর্তৃপক্ষকে এই বিষয়ে সম্প্রতি চিঠি দিয়েছেন ধূপগুড়ির বিধায়ক তৃণমূল কংগ্রেসের মিতালি রায়। পুজোর আগে রাস্তার কাজ শেষ করতে কেন কেন্দ্রীয় সরকার উদ্যোগী হচ্ছে না সেনিয়ে বিধায়ক প্রশ্ন তুলেছেন। পাল্টা রাজ্য সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছে গেরুয়া শিবির। যদিও জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে, বরাতপ্রাপ্ত নির্মাণ সংস্থার সঙ্গে এব্যপারে কথা বলা হবে। পাতকাটা কালচারাল ক্লাবের দুর্গাপুজো কমিটির সহ সম্পাদক মিন্টু ধর বলেন, জাতীয় সড়কের কাজের জন্য রাস্তায় ধুলোর আস্তরণ জমেছে। বালি আর ধুলোতে পুজোর সময় সমস্যায় পড়বেন দর্শনার্থীরা। নতুন জামা কাপড় পরে পুজো দেখার আনন্দ ধুলোর কারণে নষ্ট হয়ে যেতে পারে। ধুলোর জন্য পুজার আনন্দ যাতে নষ্ট না হয় সেজন্য প্রশাসনকে এখনই উদ্যোগ নিতে হবে।
জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রজেক্ট ডিরেক্টর প্রদ্যুৎ দাশগুপ্ত বলেন, ধুলোর বিষয়ে নির্মাণকারী সংস্থার সঙ্গে আমি কথা বলেছি। পুজোর সময় যাতে সমস্যা না হয় সেব্যাপারে আমরা সজাগ আছি। প্রয়োজনে রাস্তায় আরও বেশি করে জল দেওয়া হবে।
জলপাইগুড়ির ডেপুটি পুলিস সুপার (ট্রাফিক) দিবাকর দাস বলেন, ধুলোর কারণে আমাদের কর্মীরা রাস্তায় যানজট নিয়ন্ত্রণ করতে গিয়ে সমস্যা পড়ছেন। আমরা এনিয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। আশা করি, তারা দ্রুত কোনও পদক্ষেপ করবে।
ধূপগুড়ির বিধায়ক মিতালীদেবী বলেন, পুজো উদ্যোক্তারা লক্ষ লক্ষ টাকা ব্যয় করে পুজো করছেন কিন্তু এমন পরিস্থিতি থাকলেও লোকে মণ্ডপের দিকেই যাবে না। আমি এসব নিয়ে পূর্তমন্ত্রীকে কিছু দিন আগে চিঠি দিয়ে জানিয়েছি। কেন্দ্রীয় সরকার উদ্যোগী না হলে এর সমাধান সহজে সম্ভব নয়।
বিজেপির জলপাইগুড়ি জেলার সাধারণ সম্পাদক বাপি গোস্বামী বলেন, রাজ্য সরকারের অসহযোগিতা আর তৃণমূলের সিন্ডিকেট রাজের জন্য রাস্তার কাজ বিলম্বিত হচ্ছে। আমাদের সংসদ সদস্য জয়ন্ত রায় রাস্তার কাজ ত্বরান্বিত করতে উদ্যোগী হয়েছেন। পুজোর সময় যাতে সাধারণ মানুষ সমস্যা না হয় সেজন্য আমরাও ওপর মহলে কথা বলব।
জলপাইগুড়ির মোহিতনগর থেকে ময়নাগুড়ি পর্যন্ত জাতীয় সড়কে বিভিন্ন অংশ সম্প্রসারণের জন্য খানাখন্দে ভর্তি হয় আছে। এই জাতীয় সড়কের ধরেই পাতকাটা, টোকাটুলি, ঝুমুর সেতু, ময়নাগুড়ি রেল লাইন, তিস্তা সেতু সহ বিস্তীর্ণ এলাকা এতটাই খানাখন্দ যে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। ওসব গর্ত পিচ দিয়ে না বন্ধ করে বালি আর ছোট পাথর দিয়ে বন্ধ করে দেওয়া হচ্ছে। সেই বালি শুকিয়ে ধুলো উড়ছে। ওসব এলাকায় প্রচুর পুজো হয়। সেই ধুলোর জন্য রাস্তার পাশের পুজো উদ্যোক্তারা আতঙ্কে রয়েছেন। ধুলো আটকাতে জল দেওয়া হলেও তা পর্যাপ্ত নয়।

12th  September, 2019
গৌড়বঙ্গে লক্ষ্মীপুজোর বাজারে চড়া দাম ফলমূলের 

সংবাদদাতা, পতিরাম, পুরাতন মালদহ ও রায়গঞ্জ: এবছর লক্ষ্মীপুজোর আগে সব্জি, পুজোর ফলমূল ও উপকরণ কিনতে গিয়ে চড়া দামে হাত পুড়েছে বাসিন্দাদের। দাম বেড়েছে শশা, আতপ চাল সহ বহু জিনিসের। তবে ব্যবসায়ীদের দাবি, বাজারে ভিড় হলেও তা অন্যান্য বছরের মতো হয়নি।  
বিশদ

লক্ষ্মীপুজোর বাজার করতে
গিয়ে হাত পুড়ল মধ্যবিত্তের 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আজ, শুক্রবার কোজাগরী লক্ষ্মীপুজো। তার আগে বৃহস্পতিবার উত্তরবঙ্গের কোচবিহার থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে আলিপুরদুয়ার প্রতিটি জেলায় বাজারদর ছিল অগ্নিমূল্য।  
বিশদ

স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি প্রথম দফাতেই
ভ্যাকসিন পেতে পারেন পুর সাফাইকর্মীরা 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: স্বাস্থ্যকর্মী ও আশাকর্মীদের পাশাপাশি এবার পুরসভার সাফাইকর্মীরাও যাতে প্রথম দফায় করোনার ভ্যাকসিন পান, সেজন্য উদ্যোগী হয়েছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। করোনার ভ্যাকসিন ভারতে দেওয়া শুরু হলে সেই ভ্যাকসিন প্রথম পর্যায়ে কাদের দেওয়া হবে, তার একটি নির্দেশিকা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।  
বিশদ

চিতাবাঘের হামলায় জখম মহিলা, আতঙ্ক 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়ায় চিতাবাঘের হামলায় এক মহিলা জখম হয়েছেন। বুধবার রাতে ঘটনাটি ঘটে ফাঁসিদেওয়া ব্লকের বন্দরগছে। বনবিভাগ জানিয়েছে, আহত মহিলার নাম স্বপ্না কানু। তিনি ওই গ্রামেরই বাসিন্দা। 
বিশদ

সেপ্টেম্বরের বৃষ্টিতে প্রচুর ধান
নষ্ট, বাড়তে পারে চালের দাম 

সংবাদদাতা, পতিরাম: সেপ্টেম্বরের প্রবল বর্ষণ ও বন্যা পরিস্থিতির জেরে দক্ষিণ দিনাজপুর জেলায় ৭৬০০ হেক্টর জমির আমন ধানের ক্ষতি হয়েছে। ফলে চালের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল। সেপ্টেম্বরে জেলার বিভিন্ন ব্লকে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। 
বিশদ

খরচ বাঁচাতে ঘটপুজোতেই লক্ষ্মীর আরাধনা 

সংবাদদাতা, মালদহ: করোনা রুখতে দীর্ঘ সময় ধরে লকডাউন চলায় দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত সকলেরই। করোনা পরিস্থিতিতে অনেক বাড়িতেই লক্ষ্মীপুজো হচ্ছে নমো নমো করে। 
বিশদ

আলিপুরদুয়ারে চালু হল ১২টি
বাংলা সহায়তা কেন্দ্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ‘বাংলা সহায়তা কেন্দ্র’ রাজ্য সরকারের একটি নয়া প্রকল্প। ভোটের আগে রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের সুবিধা নিতে বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে এবার অনলাইনে বিনামূল্যে দরখাস্ত করতে পারবেন আলিপুরদুয়ার জেলার মানুষ। দরখাস্ত করার জন্য বাসিন্দাদের আর ইন্টারনেট ক্যাফেতে যেতে হবে না।  
বিশদ

জলঢাকার জল উপচে নষ্ট
৫০০ বিঘা জমির আলু 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলঢাকা নদীতে হঠাৎ করে জল বেড়ে গিয়ে চর এলাকার ৫০০ বিঘা জমির আলু চাষ পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। ঘটনাটি জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের রামশাই গ্রাম পঞ্চায়েতের। এতে সংশ্লিষ্ট চাষিদের মাথায় হাত পড়েছে। 
বিশদ

দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে রান্নার
গ্যাস নিয়ে দালাল চক্রের রমরমা 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে দালাল চক্রের রমরমা শুরু হয়েছে। গ্রাহকদের কাছ থেকে রান্নার গ্যাসের বই সংগ্রহ করে দালালরা ডিলারদের কাছ থেকে গ্যাস তুলে চড়া দামে বিক্রি করছে। প্রত্যেক দালাল নিজের বাড়িতে কয়েকশো গ্যাসের সিলিন্ডার মজুত করে রাখে।  
বিশদ

করোনা পরিস্থিতিতে ন্যায্য মূল্যে
ধান ক্রয় কেন্দ্রে বাড়তি সতর্কতা 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: সোমবার, ২ নভেম্বর থেকে জলপাইগুড়ি জেলাতেও সরকার নির্ধারিত সহায়ক মূল্যে ধান কেনার প্রক্রিয়া শুরু হবে। করোনা আবহের মধ্যে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছতে খাদ্যদপ্তর তৎপর হয়েছে। সংক্রমণ ঠেকাতে, স্বাস্থ্যবিধি মেনে চলতে সংশ্লিষ্ট কেন্দ্রটি নিয়মিত স্যানিটাইজ করার তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

নজরদারির অভাব, শিলিগুড়িতে
ফের প্লাস্টিক ক্যারিব্যাগের দাপট 

সংবাদদাতা, শিলিগুড়ি: নিয়মিত নজরদারির অভাবে ফের শিলিগুড়িতে প্লাস্টিক ক্যারিব্যাগের দাপট বেড়ে গিয়েছে। পুজোর আগে এনিয়ে নড়েচড়ে বসেছিল পুরসভা কর্তৃপক্ষ। শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় তারা অভিযানও চালিয়েছিল। কর্তৃপক্ষ সেসময় প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধের ক্ষেত্রে লাগাতার অভিযান জারি রাখার কথা বলেছিল। 
বিশদ

আজ শুরু হচ্ছে
রাসচক্র তৈরির কাজ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: আজ, শুক্রবার লক্ষ্মীপুজোর দিন কোচবিহারের ঐতিহ্যবাহী রাস উৎসবের রাসচক্র তৈরির কাজ শুরু হচ্ছে। কোচবিহার শহর লাগোয়া তোর্সা নদীর ধারে হরিণচওড়া গ্রামের বাসিন্দা আলতাফ মিঁয়া বংশ পরম্পরায় এই রাসচক্র তৈরি করেন।  
বিশদ

লক্ষ্মীপুজোয় এবার আত্মীয়দের
আসতে মানা করছেন বাসিন্দারা 

দুর্গাপুজো নয়, লক্ষ্মীপুজোর সময়ই বাড়িতে ফেরেন ঘরের ছেলেরা। এলাকার বাসিন্দাদের অনেক আত্মীয়-পরিজনই লক্ষ্মীপুজোর সময়ে টেনহরিতে আসেন পুজো ও মেলার টানে। এবার কিন্তু অনেকেই ফিরতে পারছেন না বাড়িতে। 
বিশদ

মাত্র ন’দিনে বিজেপির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায়
তৃণমূল কংগ্রেসের প্রচারে ৪০ হাজার সমর্থন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: তৃণমূল কংগ্রেসের ‘মার্ক ইওরসেল্ফ সেফ ফর্ম বিজেপি’ ক্যাম্প নিয়ে ব্যাপক সাড়া পড়েছে শিলিগুড়িতে। তৃণমূল সূত্রের খবর, ন’দিনে সোশ্যাল মিডিয়ায় এই প্রচারে সাড়া দিয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ। আগামী কয়েক দিনের মধ্যে এই ক্যাম্পেনে সমর্থনের ঝড় উঠবে বলে তৃণমূলের দাবি। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিধাননগর কমিশনারেট এলাকা থেকে সাট্টার ঠেক নির্মূল করতে হবে। দিনমজুর থেকে শুরু করে স্কুল-কলেজের পড়ুয়া, সাধারণ মানুষ এই খেলায় আকৃষ্ট হচ্ছে। অনেকেই রাতারাতি বড়লোক হওয়ার লক্ষ্যে সাট্টায় জড়িয়ে পড়ছে। এই ব্যাধিকে খতম করতে হবে। একারণে বিধাননগরের পুলিস কমিশনারকেই উদ্যোগ নিতে ...

সংবাদদাতা, কাঁথি: করোনা রোগ প্রতিরোধে ভেষজের ব্যবহারের উপরে বিশেষভাবে জোর দিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দীঘায় অবস্থিত হার্বাল গার্ডেন বা ভেষজ উদ্যানের প্রসারের জন্য নানা পরিকল্পনা ...

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন সফরে আসছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। বৃহস্পতিবার ফ্রান্সের উদ্দেশে রওনা হয় তাঁর বিমান। আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে এই সফর। ...

ভারতের জনপ্রিয়তম ক্লাব বাছাই করার উদ্যোগ নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এর আগে ফ্যান বেস, ইতিহাস, সাম্প্রতিক সাফল্যের ভিত্তিতে সেরা পাঁচটি ক্লাবকে বাছাই করেছে এশিয়ান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৭- শিশু সাহিত্যিক সুকুমার রায়ের জন্ম
১৯০১- কবি সুধীন্দ্রনাথ দত্তের জন্ম
১৯০৯- পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার জন্ম
১৯৬০- আর্জেন্তিনার ফুটবলার দিয়েগো মারাদোনার জন্ম
১৯৬২ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ও কোচ কোর্টনি ওয়ালশের জন্ম
১৯৯০- অভিনেতা বিনোদ মেহরার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী ৩০/৬ সন্ধ্যা ৫/৪৬। রেবতী নক্ষত্র ২৩/৩ দিবা ২/৫৭। সূর্যোদয় ৫/৪৩/৪৮, সূর্যাস্ত ৪/৫৬/৫৪। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩২ গতে ১১/২০ মধ্যে। কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৫ মধ্যে।
১৩ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, চতুর্দশী সন্ধ্যা ৫/২০। রেবতী নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪৫ মধ্যে। বারবেলা ৮/৩৩ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১০ গতে ৯/৪৫ মধ্যে।
১২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল সেভনের ক্রীড়াসূচি ঘোষিত
ঢাকে কাঠি পড়ে গেল আইএসএল-এর। ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ক্রীড়াসূচি ...বিশদ

05:41:18 PM

সুকুমার হাঁসদার দেহ সৎকারকে ঘিরে ঝাড়গ্রামে ব্যাপক গোলমাল
ঝাড়গ্রাম থানার জারালাটা গ্রামে নিজের জমিতে বিধানসভার ডেপুটি স্পিকার তথা ...বিশদ

04:14:00 PM

লুধিয়ানায় গ্রেপ্তার ২ জন শ্যুটার 
বিজেপি নেতা মণীশ শুক্লা খুনের ঘটনায় লুধিয়ানা থেকে গ্রেপ্তার করা ...বিশদ

03:57:27 PM

১৩৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:54:17 PM

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জখম ২৩ জন 
মিছিল করার সময় বাঁশের ঝান্ডা বিদ্যুতের তারের সঙ্গে স্পর্শ হওয়ায় ...বিশদ

01:11:33 PM

নদীয়ার নাকাশিপাড়ায় ব্যবসায়ী খুন 
নদীয়ার নাকাশিপাড়ায় খুন হলেন এক ব্যবসায়ী। ঘটনার জেরে এলাকায় চাঞ্চল্য। ...বিশদ

01:06:12 PM