Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিপিএম ছাড়লেও মহকুমা পরিষদে কর্মাধ্যক্ষের পদ ছাড়েননি ছোটন কিস্কু

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: দলত্যাগ করলেও বামফ্রন্টশাসিত শিলিগুড়ি মহকুমা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষের পদ আঁকড়ে রয়েছেন ছোটন কিস্কু। প্রায় এক বছর আগে তিনি সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দেন । অভিযোগ, গদির স্বাদ ভুলতে না পেরেই তিনি গুরুত্বপূর্ণ ওই পদ কব্জা করে আছেন। তবে, তাঁকে পদ থেকে সরাতে উদ্যোগী হয়নি সংখ্যাগরিষ্ঠ বামফ্রন্টও। সমগ্র পরিস্থিতি নিয়ে মহকুমার রাজনীতিতে বিতর্ক সৃষ্টি হয়েছে। বামফ্রন্ট ও তৃণমূলের নেতারা অবশ্য বলেছেন, মানুষের ভোটে জিতে আসা সদস্যদের নিয়ে মহকুমা পরিষদ পরিচালনা করা হচ্ছে।
শিলিগুড়ি মহকুমার আদিবাসী প্রধান এলাকাগুলির মধ্যে ফাঁসিদেওয়া ব্লক অন্যতম। কৃষিনির্ভর এবং চা বাগান ঘেরা এই এলাকার রাজনীতিতে পরিচিত মুখ ছোটনবাবু। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সিপিএমের ঝান্ডা ধরেই রাজনীতির আঙিনায় তাঁর প্রবেশ। ১৯৯৯-২০০৪ সাল পর্যন্ত তিনি গ্রাম পঞ্চায়েতের সদস্য ছিলেন। মহকুমা পরিষদের সহকারী সভাধিপতি ছিলেন। ২০০৬ থেকে ২০১১সাল পর্যন্ত ছিলেন বিধায়ক। ২০১৫ সালের পঞ্চায়েত নির্বাচনে ফের মহকুমা পরিষদের ৭ নম্বর আসন থেকে সিপিএমের টিকিটে জয়ী হন তিনি। এরপর তাঁকে মহকুমা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ মনোনীত করা হয়। বোর্ড গঠনের আড়াই বছর পর অর্থাৎ ২০১৮ সালের আগস্ট মাসে তিনি সিপিএমের সঙ্গ ত্যাগ করে তৃণমূলের ঝান্ডা কাঁধে তুলে নেন। বর্তমানে তিনি তৃণমূলের কিষান খেত মজদুর সেলের জেলা সভাপতি। কিন্তু এখনও তিনি পূর্ত কর্মাধ্যক্ষের পদটি ছাড়েননি।
ছোটনবাবু অবশ্য বলেন, মহকুমা পরিষদের শাসকগোষ্ঠী অনাস্থা এনে আমাকে পদ থেকে সরিয়ে দিতেই পারে। যতদিন তা না হচ্ছে ততদিন উন্নয়নের স্বার্থে ওই পদের দায়িত্ব পালন করব। গোটা বিষয়টি দলের জেলা ও রাজ্য নেতৃত্ব জানে। তারা নির্দেশ দিলেই ওই পদ থেকে ইস্তফা দেব।
শিলিগুড়ি মহকুমা পরিষদের মোট আসন সংখ্যা ৯টি। গত পঞ্চায়েত ভোটে সিপিএম ৫টি, ফরওয়ার্ড ব্লক ১টি এবং তৃণমূল ৩টি আসন দখল করে। পরবর্তীতে সিপিএম ত্যাগ করে পূর্ত কর্মাধ্যক্ষ শামিল হন তৃণমূলে। বর্তমানে তৃণমূলের সদস্য সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪জন এবং বামফ্রন্টের সদস্য সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫জন। এর বাইরে মহকুমা পরিষদের এক্স-অফিসিও মেম্বারের সংখ্যা ৭জন। ২জন বিধায়ক, ৪জন পঞ্চায়েত সমিতির সভাপতি এবং এক জন সংসদ সদস্য। বর্তমানে নির্বাচিত ও এক্স-অফিসিও মেম্বার মিলিয়ে বামফ্রন্টের সদস্য সংখ্যা ৬জন এবং তৃণমূলের সদস্য সংখ্যা ৭জন। এছাড়া, কংগ্রেসের ২জন বিধায়ক এবং বিজেপির ১জন সংসদ সদস্য পদাধিকার বলে মহকুমা পরিষদের সদস্য।
রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য, বামফ্রন্ট কংগ্রেসের সহযোগিতা নিয়ে পূর্ত কর্মাধ্যক্ষকে যখন তখন পদ থেকে অপসারণ করতে পারে। আবার মহকুমা পরিষদের সমস্ত স্থায়ী সমিতি দখল করার চেষ্টাও চালাতেই পারে তৃণমূল। কারণ, নির্বাচিত ও এক্স অফিসিও মেম্বার মিলিয়ে তৃণমূল মহকুমা পরিষদে সংখ্যাগরিষ্ঠ। কিন্তু দু’পক্ষই কার্যত বোঝাপড়া করে মহকুমা পরিষদ চালাচ্ছে।
মহকুমা পরিষদের সভাধিপতি সিপিএমের তাপস সরকার বলেন, সকলেই জনতার ভোটে নির্বাচিত। তাই সকলকে মর্যাদা দিয়েই মহকুমা পরিষদ পরিচালন করছি। এর পেছনে অন্য কোনও বিষয় নেই। মহকুমা পরিষদের বিরোধ দলনেতা তৃণমূলের কাজল ঘোষের গলাতেও একই সুর। তিনি বলেন, আলোচনার মাধ্যমেই গ্রামের উন্নয়নমূলক কাজ করা হচ্ছে। এনিয়ে বিতর্কের কিছু নেই।

10th  September, 2019
 গঙ্গারামপুরে কৃষক বন্ধু প্রকল্পের চেক ভুলে ভরা, চাষিদের বিক্ষোভ, চেক বিলি বন্ধ

সোমেন পাল, হরিরামপুর, সংবাদদাতা: গঙ্গারামপুরের নন্দনপুর গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিদের কৃষক বন্ধু প্রকল্পের চেকে অসঙ্গতি ধরা পড়ল। এনিয়ে সোমবার উপভোক্তারা বিক্ষোভ দেখাতেই চেক বিলি বন্ধ রাখল গঙ্গারামপুর ব্লক কৃষিদপ্তর। এদিন সকালে ব্লক কৃষিদপ্তরে নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের চাষিদের কৃষকবন্ধু প্রকল্পের চেক বিলি শুরু হয়।
বিশদ

10th  September, 2019
 ময়নাগুড়ি ব্লকে বিজেপিতে ভাঙন ধরিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকে বিজেপি শিবিরে ভাঙন ধরাতে পেরে শাসক দল তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীদের মুখে এখন হাসি ফুটেছে। বিজেপি থেকে সদ্য তৃণমূলে যোগ দেওয়া কর্মীরা তাঁদের আগের দলের অভ্যন্তরীণ কোন্দল, জেলা ও মণ্ডল নেতৃত্বের দলীয় নীতিআদর্শ বহির্ভূত কাজ করার ব্যাপারে অভিযোগ তুলছেন।
বিশদ

10th  September, 2019
ডালখোলায় শিশু খুনের রহস্য ভেদ
কাকিমার সঙ্গে গৃহশিক্ষককে আপত্তিকর
অবস্থায় দেখে ফেলায় খুন হয় সোনালি

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: ডালখোলা থানার হাটবাড়ি এলাকায় তৃতীয় শ্রেণীর ছাত্রী সোনালি মণ্ডলকে খুনের ঘটনার কিনারা করল পুলিস। পুলিস জানিয়েছে, তদন্ত জানা গিয়েছে, ওই শিশুর এক কাকিমা ও গৃহশিক্ষকের সঙ্গে অবৈধ সম্পর্ক ছিল। তাদের আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় শিশুটিকে খুন করে আলমারিতে রাখা হয়েছিল।
বিশদ

10th  September, 2019
আশঙ্কা গোয়েন্দাদের
মারনাই গ্রামে এখনও থাকতে পারে জঙ্গিরা

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: ইটাহারের মারনাই ও সংলগ্ন মালদহের বেশকিছু গ্রামে আরও বেশকিছু জঙ্গি ঘাঁটি থাকতে পারে। গত মঙ্গলবার মালদহের সামসি স্টেশন থেকে ইটাহারের দুই বাসিন্দা জেএমবির দুই মাথাকে গ্রেপ্তার করে এসটিএফ।
বিশদ

10th  September, 2019
কিষান খেত মজদুর সংগঠনের জেলা সম্মেলন
কিষান পাশে বসতেই উঠে গেলেন সৌরভ

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি পরিবর্তনের এক মাস পরে সোমবার কিষান খেত মজদুর সংগঠনের অনুষ্ঠান মঞ্চে প্রথম একসঙ্গে দেখা গেল বর্তমান সভাপতি কিষান কল্যানী ও সদ্য প্রাক্তন সভাপতি সৌরভ চক্রবর্তীকে। তবে কিষানবাবু মঞ্চে উঠে সৌরভবাবুর পাশের চেয়ারে বসলেও একবারও দুই নেতা কথা বলেননি।
বিশদ

10th  September, 2019
 ওদলাবাড়িতে ৭০টি পরিবারকে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হল

সংবাদদাতা, মালবাজার: প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মাধ্যমে সোমবার মাল ব্লকের ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় বিনামূল্যে রান্নার গ্যাসের কানেকশন দেওয়া হয়। এদিন এলাকার ক্ষুদিরামপল্লি এবং হিন্দি স্কুল এলাকায় মোট ৭০টি পরিবারের হাতে পাঁচ কেজি ওজনের দুটি করে সিলিন্ডার, ওভেন, পাইপ, রেগুলেটার এবং লাইটার তুলে দেওয়া হয়।
বিশদ

10th  September, 2019
চাঁচলের বাবুপুরে গড়ে উঠছে শিল্পতালুক
১৭ একর জমি পরিদর্শন করলেন জেলাশাসক

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: মালদহের চাঁচলের খেমপুর গ্রাম পঞ্চায়েতের কাশিমপুর বাবুবাগানে নতুন ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলার উদ্যোগ নিল জেলা প্রশাসন। সেখানে রাইস, জুট এবং মাখনা প্রসেসিং নিয়ে বড় শিল্পের পাশাপাশি একাধিক ছোট ছোট ইউনিট গড়ে ওঠার সম্ভাবনা নিয়ে ভাবছে প্রশাসন।
বিশদ

10th  September, 2019
 শিক্ষারত্নের টাকা স্কুলের উন্নয়নে দান করলেন আলিপুরদুয়ারের শিক্ষিকা

সংবাদদাতা, কুমারগ্রাম: শিক্ষারত্ন সম্মানপ্রাপ্ত আলিপুরদুয়ার জংশন শ্যামাপ্রসাদ বিদ্যামন্দির ফর গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা শুক্লা সরকার (সেনগুপ্ত) প্রাপ্ত পুরস্কারের ২৫ হাজার টাকা স্কুলের উন্নয়নের জন্য দান করলেন।
বিশদ

10th  September, 2019
 সাহাপুরের নাগেশ্বরপুর গ্রামের সুকুল বাড়ির সিদ্বেশ্বরী দুর্গাপুজো আজও গরিমা হারায়নি

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল, সংবাদদাতা: মালদহ জেলার পুরাতন মালদহের সাহাপুর নাগেশ্বরপুর গ্রামের সুকুল বাড়িতে প্রায় হাজার বছরের সিদ্বেশ্বরী দুর্গাপুজো এই বছরও বেশ ধুমধাম করে অনুষ্ঠিত হতে চলেছে। ইতিমধ্যেই এর তোড়জোড় শুরু হয়েছে।
বিশদ

10th  September, 2019
 সংঘের নেত্রীর বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলে প্রশাসনের দ্বারস্থ স্বনির্ভর দলের মহিলারা

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার স্বনির্ভর দলের মহিলাদের কাছে এবার কাটমানি নেওয়ার অভিযোগ উঠেছে। স্বনির্ভর দলের মাথায় থাকা রামপুর গ্রাম পঞ্চায়েতে উপসংঘের এক নেত্রীর বিরুদ্ধে ওই অভিযোগ তুলে কয়েকশ মহিলা সোমবার বিডিওর দ্বারস্থ হন।
বিশদ

10th  September, 2019
 শহরে গাড়ি চালানোর দাবিতে রাজ্য সড়ক অবরোধ, দুর্ভোগ

বিএনএ, মালদহ এবং সংবাদদাতা, পুরাতন মালদহ: পুজোর মুখে ইংলিশবাজার শহরে ঢোকার দাবিতে আন্দোলনে নামলেন টোটো এবং গতিধারা প্রকল্পের গাড়ি চালকরা। এদিন গতিধারা প্রকল্পের আওতায় কেনা গাড়ি চালকরা ইংলিশবাজার থানার কোতোয়ালি এলাকায় রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান।
বিশদ

10th  September, 2019
 কোচবিহারে ঘর ওয়াপসি, বিজেপি’র থেকে ফের একাধিক পঞ্চায়েত দখল তৃণমূলের

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলায় ‘ঘর ওয়াপসি’ শুরু করেছেন তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া পঞ্চায়েত সদস্যরা। লোকসভা ভোটে জেলায় বিজেপি’র ভালো ফলের পর তৃণমূল থেকে বিজেপিতে যোগদানের হিড়িক পড়ে গিয়েছিল জেলায়।
বিশদ

10th  September, 2019
 কালিয়াগঞ্জে রমরমিয়ে ভেজাল ভোজ্য তেলের কারবার চলার অভিযোগ

সংবাদদাতা, ইটাহার: উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে রমরমিয়ে ভেজাল সর্ষের তেলের কারবার চলার অভিযোগ উঠেছে। এনিয়ে অতীতে বহুবার অভিযান চালানো হলেও এখনও বহাল তবিয়তে ভেজাল ভোজ্য তেলের কারবার চালিয়ে যাচ্ছেন একাংশ ব্যবসায়ী। পুলিস প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হলে কিছুদিন এই কারবার বন্ধ থাকে।
বিশদ

10th  September, 2019
 প্রথম দিনেই খাদ্যসাথী প্রকল্পে ব্যাপক সাড়া পড়ল মালদহে, আবেদন করা যাবে অনলাইনেও

বিএনএ, মালদহ: খাদ্যসাথী প্রকল্পে নতুন করে আবেদন পত্র জমা নেওয়ার কাজে প্রথম দিনেই ভালো সাড়া পেয়েছে খাদ্য দপ্তর। সোমবার থেকে নতুন করে খাদ্যসাথী প্রকল্পে নাম তোলার জন্য আবেদনপত্র নেওয়ার কাজ শুরু হয়। এদিন জেলায় ১৭টি শিবিরে বহু মানুষ ওই প্রকল্পের সুবিধা পেতে ফরম তোলেন। বেশ কয়েকজন ফরম পূরণ করে জমাও দেন।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM