Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ধৃত জঙ্গিদের গ্রামে বহিরাগতদের
রুখতে রাত জাগছেন বাসিন্দারা 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: জঙ্গি আতঙ্কে উত্তর দিনাজপুরের ইটাহারের গ্রামের বাসিন্দারা রাত পাহারায় নেমেছেন। তাঁরা জানিয়েছেন, জেএমবির অন্যতম মাথা মারনাইয়ের যে প্যাথলজিক্যাল ল্যাবের মালিক আবদুল বারিকে এসটিএফ গ্রেপ্তার করেছে, রাতের বেলায় সেই ল্যাব সংলগ্ন স্থানে প্রতিদিন বহিরাগতদের আনাগোনা হচ্ছে। আবদুল বারি গ্রেপ্তারের পর ইটাহার সংলগ্ন মালদহ ও বিহার থেকে কিছু অচেনা মুখ এলাকায় এসে গত কয়েকদিন রাতে গোপন মিটিং করেছে। ফলে ইটাহার সহ উত্তর দিনাজপুরের বিস্তীর্ণ এলাকায় নাশকতার আশঙ্কা বাসিন্দারা উড়িয়ে দিচ্ছেন না।
মারনাই গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, শনিবার রাতে সুই নদীর ধারে আম বাগানে কয়েকজন দুষ্কৃতী জমায়েত হয়েছিল। বাসিন্দাদরা রাত পাহারার সময় দেখতে পান কয়েকজন দুষ্কৃতী সেখানে বসে বোমা বাঁধছে। গ্রামবাসীরা ধাওয়া করলে তারা পালিয়ে যায়। বাসিন্দাদের দাবি, জেএমবি জঙ্গি আব্দুল বারি ধরা পড়লেও তার অনুগামীরা এলাকায় এখনও সক্রিয় রয়েছে। তারাই ফের বড় ধরনের গোলমাল পাকানোর ছক করছে। আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা চাইছেন, এনআইএ’র মতো তদন্তকারী সংস্থা তদন্তে এলে জঙ্গিদের অনেক চাঁই ধরা পড়তে পারে। জেএমবির দুই মাথা গ্রেপ্তারের পর জেলার গ্রামীণ এলাকায় জঙ্গিদের স্লিপার সেলের হদিশ পেয়েছেন গোয়েন্দারা। জেলার কোথায় কোথায় জেহাদি মডিউল থাকতে পারে, তাদের কাছে জেলায় কোথাও আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক মজুত রয়েছে কিনা তার হদিশ করছেন গোয়েন্দারা। ইটাহার থানার পুলিস জানিয়েছে, এলাকায় পুলিসের নজরদারি বাড়ানো হয়েছে। পুলিস বাসিন্দাদের আশ্বস্ত করলেও এলাকায় আতঙ্ক কাটেনি। তাই যতদিন না পর্যন্ত এলাকায় পুলিসি টহল শুরু না হচ্ছে ততদিন বাসিন্দারা রাত জেগে পাহারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যাতে বহিরাগতরা এলাকায় তৎপরতা চালাতে না পারে।
ইটাহার থানা এলাকার বাসিন্দা ধৃত আব্দুল বারি ও নিজামউদ্দিন খান অনেক যুবককে জঙ্গি প্রশিক্ষণের জন্য গত কয়েক বছরে বাইরে পাঠিয়েছে। সেই যুবকদের সম্পর্কে খোঁজখবর শুরু করেছে গোয়েন্দারা। আবদুল বারি প্রায় বছর খানেক ধরে মারনাইয়ে প্যাথলজিক্যাল ল্যাবের কারবার জাঁকিয়ে বসেছিল। এখানে চিকিৎসা করার নামে বিহার, মালদহ, গোয়ালপোখর, চাকুলিয়া, করণদিঘি, সহ বিভিন্ন এলাকা থেকে প্রচুর লোকজন আসত। বাইরের ওই লোকেদের ভিড়ে এখানে বাংলাদেশ থেকেও জেএমবির শীর্ষ জঙ্গিদের যাতায়াতের বিষয়টিও গোয়েন্দারা উড়িয়ে দিচ্ছেন না। উত্তর দিনাজপুর জেলার সীমান্তবর্তী ও প্রত্যন্ত গ্রামগুলিতে, সংলগ্ন মালদহ ও বিহারের প্রত্যন্ত গ্রামে জঙ্গিদের অসংখ্য শেল্টার ও মদতদাতা থাকার বিষয়ে নিশ্চিত গোয়েন্দারা। তাদের চিহ্নিত করে গতিবিধির উপর নজরদারি শুরু হয়েছে।
আবদুল বারি গ্রেপ্তার হওয়ার কয়েকদিন আগে নাকি মারনাইয়ে প্রচার করা হয় তাকে মারা হয়েছে। জঙ্গির ঘনিষ্ঠরাই এধরনের প্রচার চালায়। ওই জঙ্গির নাশকতামূলক কার্যকলাপে জড়িত থাকার বিষয়টি অন্যদিকে ঘুরিয়ে তারই সহযোগীরা এধরনের প্রচার চালাতে পারে বলে গোয়েন্দারা মনে করছেন।  

09th  September, 2019
তুফানগঞ্জে এবিপিটিএ’র জেলা কমিটির বার্ষিক সাধারণ সভা 

সংবাদদাতা, কুমারগ্রাম: রবিবার তুফানগঞ্জ শহরে নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির কোচবিহার জেলা কমিটির ২৪ তম বার্ষিক সাধারণ সভা হয়। সংগঠনের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য সুজিত দে সভার সূচনা করেন। এদিন দুপুরে সভা শুরুর আগে শহরে সংগঠনের কর্মীরা মিছিল করেন।  
বিশদ

20th  January, 2020
কালিয়াচকে নেহরু যুব কেন্দ্রের উদ্যোগে ক্রীড়া প্রতিযোগিতা 

সংবাদদাতা, ইংলিশবাজার: ভারত সরকারের যুব কল্যাণ ও ক্রীড়াদপ্তরের স্বশাসিত সংস্থা নেহরু যুব কেন্দ্রের আর্থিক সহায়তায় ও কলমটোলা প্রগতি ক্লাব অ্যান্ড লাইব্রেরীর পরিচালনায় রবিবার কালিয়াচক-৩ ব্লকের বীরনগর-২ অঞ্চলের রাজনগর উচ্চ বিদ্যালয়ের খেলার ময়দানে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
বিশদ

20th  January, 2020
হরিরামপুরে পোলিও টিকাকরণে শিশুদের নীল সাদা বেলুন 

সংবাদদাতা ,গঙ্গারামপুর: রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর গ্রামীণ হাসপাতালের উদ্যোগে পালস পোলিও টিকাকরণে শিশুদের হাতে বেলুন দেওয়া হল। জেলা স্বাস্থ্যদপ্তর পালস পোলিও টিকাকরণের হার ১০০ শতাংশ করতে বিগত দিনে শিশুদের চকোলেট, বাঁশি দিয়েছে। 
বিশদ

20th  January, 2020
ভোটের ভাগ্য নিয়ে নেতৃত্বের নির্দেশের অপেক্ষায় নীহাররা 

সংবাদদাতা, মালদহ: সংরক্ষণের গেরোয় নিজেদের ওয়ার্ড থেকে প্রার্থী হতে না পারা ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান, প্রাক্তন চেয়ারম্যান সহ বেশ কয়েকজন পরিচিত তৃণমূল কংগ্রেস কাউন্সিলারের ভোট ভাগ্য নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে দলের অন্দরে। ওই কাউন্সিলারদের প্রায় সবাই এনিয়ে দলের ওপরে দায়িত্ব ছেড়ে দিয়েছেন। 
বিশদ

20th  January, 2020
মালদহে ২৪ ঘণ্টায় দু’টি অভিযানে জাল নোট সহ ধৃত ৩ 

সংবাদদাতা, মালদহ: মালদহে ফের সক্রিয় হয়ে উঠেছে জাল নোট পাচার চক্র। বৈষ্ণবনগর থেকে জাল নোট পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই তরুণকে গ্রেপ্তার করার ৪৮ ঘণ্টার মধ্যে জেলার দুই পৃথক জায়গা থেকে আরও তিন ব্যক্তিকে জাল নোট পাচারের অভিযোগে গ্রেপ্তার করল পুলিস। 
বিশদ

20th  January, 2020
পাকা রাস্তার দাবিতে বালুরঘাটের জলঘরে পথ অবরোধ 

সংবাদদাতা, তপন: গ্রামে পাকা রাস্তার দাবিতে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করল ক্ষুব্ধ জনতা। রবিবার সকালে ঘটনাটি ঘটে বালুরঘাট থানার জলঘর এলাকায়। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত চকভৃগু-তপন যাওয়ার রাস্তা অবরোধ করে রাখে স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

20th  January, 2020
বহু তৃণমূল কাউন্সিলারের টিকিট পাওয়া নিয়ে সংশয় 

মনসুর হাবিবুল্লাহ  জলপাইগুড়ি, বিএনএ: আসন্ন পুরভোটে জলপাইগুড়ি পুরসভার তৃণমূল কংগ্রেসের একাধিক দাপুটে কাউন্সিলার সংরক্ষণের গেরোয় না পড়লেও তাঁদের উপর কোপ পড়তে পারে। টিম পিকে’র গুডবুকে নাম না থাকা ওই কাউন্সিলারদের টিকিট দেওয়ার ক্ষেত্রে মেপে পা ফেলতে চাইছে জেলা তৃণমূল নেতৃত্ব।  
বিশদ

20th  January, 2020
ফাঁসিদেওয়াতে যুববকে গুলি করার অভিযোগে ধৃত ১ 

সংবাদদাতা, নকশালবাড়ি: ফাঁসিদেওয়া ব্লকের গোয়ালটুলি মোড়ে সব্জি খেতে যুবককে গুলি করার ঘটনায় আগ্নেয়াস্ত্র ও গুলি সহ এক গোরু পাচারকারীকে শনিবার রাতে ফাঁসিদেওয়া থানার পুলিস গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মহম্মদ আলাউদ্দিন। তার বাড়ি ফাঁসিদেওয়াতেই। 
বিশদ

20th  January, 2020
আসন সংরক্ষণের গেরোয় লেজেগোবরে বাম-কং 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা নিয়ে লেজেগোবরে বামফ্রন্ট ও কংগ্রেস শিবির। সংরক্ষণের গেরোয় তাদের হেভিওয়েট কাউন্সিলারদের একাংশ দাঁড়াতে পারছেন না নিজেদের জেতা আসনে। 
বিশদ

20th  January, 2020
বালুরঘাট পুরসভার প্রার্থী বাছাই শুরু সব দলেরই 

সংবাদদাতা, বালুরঘাট: শুক্রবার রাজ্যের ৯৩টি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই রাজ্যজুড়ে পুরভোটের কার্যত দামামা বেজে গিয়েছে। সেইসঙ্গে বালুরঘাট পুরসভাতেও নির্বাচনকে পাখির চোখ করে সব রাজনৈতিক দল প্রার্থী খুজতে মরিয়া হয়ে উঠেছে। 
বিশদ

20th  January, 2020
সাহাপুরে বিপ্লবী যুব ফ্রন্টের নবম জেলা সম্মেলন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার পুরাতন মালদহের সাহাপুর ছাতিয়ান মোড়ে আরএসপির যুব সংগঠন বিপ্লবী যুব ফ্রন্টের নবম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয় । সেখানে রাজ্য কমিটি অন্যতম নেতা তথা সর্বভারতীয় সম্পাদক অঞ্জনাভ দত্ত উপস্থিত ছিলেন। 
বিশদ

20th  January, 2020
৩১ ফুট উঁচু সরস্বতী প্রতিমা নিয়ে প্রবল উন্মাদনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের বারুইপাড়া গ্রামে দুটি বড় মাপের সরস্বতী পুজোর আয়োজনকে ঘিরে উন্মাদনা তৈরি হয়েছে। একই গ্রামে মাত্র ১০০ মিটারের ব্যবধানে ওই দু’টি বড় পুজোর আয়োজন করা হয়েছে। খালি আয়োজনে নয়, মাপেও বড় ওই দু’টি পুজোর প্রতিমা। 
বিশদ

20th  January, 2020
ভোটের আগে ওয়ার্ডবাসীর মন টানতে পিকনিক 

বিএনএ, শিলিগুড়ি: পিকনিকে মাতলেন শিলিগুড়ি পুরসভা ও মহকুমা পরিষদের সদস্যরা। রবিবার শিলিগুড়ি পুরসভার বিরোধী দলনেতা রঞ্জন সরকার নিজের ২০ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের নিয়ে আমবাড়ি ফরেস্টে পিকনিক করেন। সেখানে পর্যটনমন্ত্রী গৌতম দেব থেকে পুরসভার কাউন্সিলাররা উপস্থিত ছিলেন।  
বিশদ

20th  January, 2020
তুফানগঞ্জে মন্ত্রীর গাড়িতে ধাক্কা পুলিসের গাড়ির 

বিএনএ, কোচবিহার: রবিবার সকালে কোচবিহার থেকে তুফানগঞ্জ যাওয়ার পথে দুর্ঘটনার কবলে পড়েন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। তুফানগঞ্জে ঢোকার মুখেই দুর্ঘটনাটি ঘটে। মন্ত্রীর কনভয় যাওয়ার সময়ে পিছনে থাকা পুলিসের একটি গাড়ি তাঁর গাড়ির পিছনে ধাক্কা মারলে দুর্ঘটনাটি ঘটে। 
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাইকপাড়ায় নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

09:30:00 AM

প্রেসিডেন্সির প্রতিষ্ঠা দিবসে সই সংগ্রহ এনআরসি, সিএএ নিয়ে
 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে এনআরসি ছায়া। সোমবার বিশ্ববিদ্যালয়ের ২০৩তম প্রতিষ্ঠা ...বিশদ

09:27:20 AM

দেশের ইতিহাস নিয়ে সইফের মন্তব্যের সমালোচনায় বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি 
‘ব্রিটিশ শাসনের আগে দেশ হিসেবে ভারতের সম্পর্কে কারও ধারণা ছিল ...বিশদ

09:18:02 AM

সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 
সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান ...বিশদ

09:06:40 AM

সংশোধিত বেতনক্রমের বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, শিক্ষামন্ত্রীকে চিঠি সরকারি কলেজ শিক্ষকদের
 

কলেজ অধ্যাপকদের সংশোধিত বেতনক্রম নিয়ে বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ ক্রমশই বাড়ছে। ...বিশদ

09:00:00 AM

সিদ্ধিবিনায়ক মন্দিরে ৩৫ কেজি সোনা দিলেন ভক্ত 
মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে ৩৫ কেজি সোনা দান করলেন এক ভক্ত। ...বিশদ

08:58:11 AM