Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দাড়িভিট ইস্যুকে সামনে রেখে উত্তর
দিনাজপুরে ফের আন্দোলনে বিজেপি 

সংবাদদাতা, ইসলামপুর: দাড়িভিট কাণ্ডের এক বছর পরেও আন্দোলনের রাশ বিজেপির হাতেই রয়েছে। বহু আন্দলনের পর বছর ঘুরতেই ফের দাড়িভিট কাণ্ড আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে। ২০ সেপ্টেম্বর গুলিতে দুই ছাত্রের মৃত্যুর এক বছর হতে চলেছে। তাই এখন থেকেই বিজেপি কোমর বেঁধে নেমেছে। তারা ইতিমধ্যেই যথাযথভাবে দিনটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে। তবে অন্য কোনও রাজনৈতিক দল এনিয়ে এখনও তৎপর হয়নি।
সিপিএমের উত্তর দিনাজপুর জেলা সম্পাদক অপূর্ব পাল বলেন, আমরা বলেছিলাম দাড়িভিট কাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হোক, এখনও তাই চাই। বিজেপি তাদের রাজনৈতিক ফায়দা তুলেছে। ভাষা নিয়ে বিভেদের সৃষ্টি করেছে। নিহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা আছে। আমরা তাদের পাশে আছি। বিজেপির জেলা সভাপতি নির্মল দাম বলেন, আমরা নিহতদের পরিবারের পাশে তখনও ছিলাম এখনও আছি। বিচারের দাবিতে হাইকোর্টে লড়ছি। বিচার না পাওয়া পর্যন্ত বিজেপি লড়াই চালিয়ে যাবে। রাজনৈতিক ফায়দা তোলার জন্য আমাদের এই লড়াই নয়। ন্যায় পাইয়ে দেওয়ার জন্য লড়াই। তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, দাড়িভিট নিয়ে বিজেপি কোনও কর্মসূচি নিলে তা তাদের দলের ব্যাপার। এবিষয়ে আমি কোনও মন্তব্য করব না। তবে নির্বাচনে ওই বুথে বিজেপির চাইতে আমরাই বেশি ভোট পেয়েছি।
বিজেপির জেলা সাধারণ সম্পাদক সুরজিৎ সেন বলেন, ২০ সেপ্টেম্বর দাড়িভিট কাণ্ডের এক বছর হবে। এজন্য আমরা বাংলা ভাষা শহিদ দিবস হিসাবে দিনটি পালন করব। ২০ সেপ্টেম্বরকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ১৫ সেপ্টেম্বর ইসলামপুর বাস টার্মিনাস থেকে দাড়িভিট পর্যন্ত ১৩ কিমি ম্যারাথন দৌড় হবে, এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে রান ফর জাস্টিস। ১৯ সেপ্টেম্বর দুই শহিদ রাজেশ সরকার ও তাপস বর্মনকে স্মরণে অঙ্কন প্রতিযোগিতা হবে। ২০ সেপ্টেম্বর দাড়িভিটে বড় সমাবেশ করা হবে।
উল্লেখ্য, গত বছর ২০ সেপ্টেম্বর দাড়িভিট হাইস্কুলে শিক্ষক নিযোগকে কেন্দ্র করে ছাত্র বিক্ষোভ হয়। গুলিবিদ্ধ হয়ে রাজেশ ও তাপস নামে দুই ছাত্রের মৃত্যু হয়। এই ঘটনায় রাজনৈতিক রং পড়ে। রাজ্য ও দেশ তোলপাড় হয়ে যায়। বিজেপি নিহতদের পরিবারকে নিয়ে সিবিআই তদন্তের দাবিতে আন্দোলনে নামে। সেই থেকে দাড়িভিট কাণ্ডের রাশ বিজেপির হাতেই। সেসময় তৃণমূলের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী একাধিক বার ইসলামপুরে কর্মসূচি নিয়েছেন। কিন্তু বিজেপিকে জব্দ করতে পারেননি। বিজেপির ডাকা বন্঩ধের বিরোধিতা করে সেদিন তিনি ইসলামপুরে সভা করেন। এবার ফের বিজেপি দাড়িভিটে একাধিক কমরসূচি নিয়েছে। কার্যত পুরো আন্দোলনের রাশ এখনও বিজেপির হাতেই। 
09th  September, 2019
মালদহে একদিনে ডেঙ্গুতে আক্রান্ত ৪ 

সংবাদদাতা, মালদহ: সারা রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে শীতের প্রাক্কালেও ঝোড়ো ব্যাটিং করছে ডেঙ্গু। নেতা থেকে সাধারণ নাগরিক—ডেঙ্গুর ছোবল রেয়াৎ করছে না কাউকেই। সূত্রের খবর, সোমবারই নতুন করে আক্রান্ত হয়েছেন চারজন। 
বিশদ

12th  November, 2019
অটোর ধাক্কায় বৃদ্ধের মৃত্যু পুরাতন মালদহে 

সংবাদদাতা, পুরাতন মালদহ : সোমবার সকালে পুরাতন মালদহ শহরের পালপাড়ায় অটোর ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম জামাল মমিন (৭০)।  
বিশদ

12th  November, 2019
সরকারি হাসপাতালে রোগীর কাছ থেকে
টাকা নেওয়ার অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট হাসপাতালে নষ্ট গর্ভস্থ সন্তানের গর্ভপাত করাতে আসা এক রোগীর কাছে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে প্রসূতি বিভাগের এক চিকিৎসকের বিরুদ্ধে। এনিয়ে ওই চিকিৎসকের শাস্তি চেয়ে জেলাশাসক ও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দ্বারস্থ হয়েছে ওই রোগীর পরিবার।  
বিশদ

12th  November, 2019
গোষ্ঠীদ্বন্দ্ব রুখতে অঞ্চল কমিটিগুলির নেতৃত্বে নতুন মুখ আনছেন অর্পিতা 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: স্থানীয় স্তরের নেতাদের রেষারেষি বন্ধ করতে দক্ষিণ দিনাজপুর জেলায় অঞ্চল কমিটিগুলিতে সভাপতি পদে নতুন মুখ বসাচ্ছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। ইতিমধ্যে জেলার ৬৪টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে অধিকাংশ অঞ্চল কমিটি পরিবর্তন করা হয়েছে।  
বিশদ

12th  November, 2019
এক অফিসার রয়েছেন তিন জেলার দায়িত্বে, রায়গঞ্জে
খাবারের দোকানগুলিতে উপযুক্ত নজরদারি হচ্ছে না 

সংবাদদাতা, রায়গঞ্জ: স্থায়ী ফুড সেফটি অফিসার না থাকায় রায়গঞ্জে খাবারের দোকানগুলিতে সেভাবে নজরদারি হচ্ছে না। বাসিন্দাদের দাবি, দীর্ঘদিন ধরে কোনও অভিযান না চলার কারণে অনেক অসাধু ব্যবসায়ী নিম্নমানের, ভেজাল নানা খাদ্য সামগ্রীর ব্যবসা চালিয়ে যাচ্ছেন।  
বিশদ

12th  November, 2019
হঠাৎ ‘নিখোঁজ’ প্রধানসহ বিজেপি ও কংগ্রেসের
৪ পঞ্চায়েত সদস্য, তৃণমূলে যোগদানের জল্পনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েত বিজেপির হাতছাড়া হতে চলেছে বলে স্থানীয় রাজনৈতিক মহলে জোর জল্পনা ছড়িয়েছে। প্রধান, উপপ্রধান সহ বিজেপির পঞ্চায়েত সদস্যদের ভাঙিয়ে তৃণমূল কংগ্রেস বোর্ড গড়তে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে। 
বিশদ

12th  November, 2019
পুরসভা, পরিষদ নির্বাচনে ‘শিলিগুড়ি মডেল’ নিয়ে এবার সংশয়ে সিপিএম 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: আসন্ন পুরসভা ও মহকুমা পরিষদের ভোটে সিপিএম ও কংগ্রেসের নির্বাচনী কৌশল ‘শিলিগুড়ি মডেল’র সাফল্য ধরে রাখা নিয়ে সংশয় দানা বেঁধেছে। এমনই আশঙ্কা করছেন শিলিগুড়ির সিপিএম ও কংগ্রেসের নেতাদের একাংশ। 
বিশদ

12th  November, 2019
নির্ষাণি সড়ক কালী পুজোয় মাতল ভক্তেরা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের শতাব্দী প্রাচীন নির্ষাণি সড়ক কালী পুজোয় মাতল ভক্তেরা। রাস পূর্ণিমার রাতে গঙ্গারামপুর-তপন রাজ্য সড়কের ধারে নির্ষাণি মোড়ে মায়ের মন্দিরে পুজো হয়। এদিন সকাল থেকে ভক্তরা নির্ষাণি সড়ক কালী পুজো উপলক্ষে মন্দির চত্বরে ভিড় জমান।  
বিশদ

12th  November, 2019
সহায়িকা নিয়োগে অনিয়ম নিয়ে এবার কাকা-ভাইপোর তরজা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুর এলাকার এসএসকেগুলিতে সহায়িকা নিয়োগে অনিয়মের ইস্যু নিয়ে পুরভোটের আগে পরিস্থিতি এমনিতেই সরগরম। এবার তা নিয়ে তরজা শুরু হয়েছে কাকা-ভাইপোর মধ্যে। একজন প্রাক্তন চেয়ারম্যান বিভূতি ঘোষ।  
বিশদ

12th  November, 2019
বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে আয়াদের দৌরাত্ম্যে
অতিষ্ঠ হয়ে উঠেছেন রোগী ও পরিবারের লোকেরা 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট সুপার স্পেশালিটি ও সদর হাসপাতালে আয়া মাসিদের দৌরাত্ম্যে রোগী ও তাঁদের পরিবারের সদস্যরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রোগীরা হাসপাতালে ভর্তি হলেই আয়া মাসিদের দিনে ২০০ টাকা করে দিতে হচ্ছে। রোগীদের অনেকে আয়া না নিতে চাইলেও জোর করে চাপ সৃষ্টি করে আয়া নিতে বাধ্য করা হচ্ছে।  
বিশদ

12th  November, 2019
ফাঁসিদেওয়ায় বন্ধ হল চা বাগান, কর্মহীন হাজার দু’য়েক শ্রমিক 

সংবাদদাতা, নকশালবাড়ি: শ্রমিকদের বকেয়া মজুরি না দিয়ে কারখানার গেটে তালা মেলে সোমবার হেটমুড়ি-সিঙ্গিঝোড়া গ্রাম পঞ্চায়েতের ভোজ নারায়ণ চা বাগান কর্তৃপক্ষ চলে যায়। শ্রমিকদের অভিযোগ, বকেয়া মজুরি না দেওয়ার জন্যই মালিকপক্ষ আগাম বিজ্ঞপ্তি ছাড়াই বাগান ছেড়েছে। 
বিশদ

12th  November, 2019
তৃণমূল-বিজেপির বোমাবাজিতে উত্তপ্ত নাটাবাড়ি 

বিএনএ, কোচবিহার: রবিবার রাত ও সোমবার দুপুরে বোমাবাজির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠলো নাটাবাড়ি বিধানসভার নাটাবাড়ি-১ ও ২ গ্রাম পঞ্চায়েত এলাকা। সোমবার দুপুর থেকে নাটাবাড়ি-১ গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস ঘেরাও করে রাখা হয়। 
বিশদ

12th  November, 2019
কোচবিহারের চান্দামারিতে নকল মদ সহ ধৃত ১ 

বিএনএ, কোচবিহার: ধারাবাহিক অভিযানের মাধ্যমে রবিবার সন্ধ্যায় কোচবিহারের চান্দামারি থেকে প্রচুর পরিমাণে নকল মদ উদ্ধার করে আবগারি দপ্তর। এই ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়। আবগারি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ধৃত ব্যক্তির নাম নিমাই দাস। তার বাড়ি ওই এলাকাতেই।  
বিশদ

12th  November, 2019
শপিং মলের বিরোধিতা করে দিনহাটায় ২৪ ঘণ্টার ব্যবসা বন্ধ 

বিএনএ, কোচবিহার: বিভিন্ন সংস্থা এলাকায় শপিং মল খোলার ফলে দিনহাটার সাধারণ ব্যবসায়ীরা সমস্যার মধ্যে পড়েছেন। তারই প্রতিবাদে দিনহাটার দশটি ব্যবসায়ী সংগঠনের যৌথ মঞ্চ, দিনহাটা মহকুমা যৌথ ব্যবসায়ী সংগ্রাম কমিটির ডাকে সোমবার দিনহাটায় ২৪ ঘণ্টার ব্যবসা বন্ধ পালিত হলো।  
বিশদ

12th  November, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার বিষয়টি মন্ত্রিসভায় অনুমাদনের আগে বিস্তারিত আলোচিত হল বিশেষ সাব-কমিটির বৈঠকে। পাক সরকারের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত শরিফের নাম এখনও রয়েছে দেশের ‘নো ফ্লাই’ তালিকায়। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

12-11-2019 - 07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

12-11-2019 - 05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

12-11-2019 - 05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

12-11-2019 - 04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

12-11-2019 - 04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

12-11-2019 - 04:00:00 PM