Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দাড়িভিট ইস্যুকে সামনে রেখে উত্তর
দিনাজপুরে ফের আন্দোলনে বিজেপি 

সংবাদদাতা, ইসলামপুর: দাড়িভিট কাণ্ডের এক বছর পরেও আন্দোলনের রাশ বিজেপির হাতেই রয়েছে। বহু আন্দলনের পর বছর ঘুরতেই ফের দাড়িভিট কাণ্ড আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে। ২০ সেপ্টেম্বর গুলিতে দুই ছাত্রের মৃত্যুর এক বছর হতে চলেছে। তাই এখন থেকেই বিজেপি কোমর বেঁধে নেমেছে। তারা ইতিমধ্যেই যথাযথভাবে দিনটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে। তবে অন্য কোনও রাজনৈতিক দল এনিয়ে এখনও তৎপর হয়নি।
সিপিএমের উত্তর দিনাজপুর জেলা সম্পাদক অপূর্ব পাল বলেন, আমরা বলেছিলাম দাড়িভিট কাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হোক, এখনও তাই চাই। বিজেপি তাদের রাজনৈতিক ফায়দা তুলেছে। ভাষা নিয়ে বিভেদের সৃষ্টি করেছে। নিহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা আছে। আমরা তাদের পাশে আছি। বিজেপির জেলা সভাপতি নির্মল দাম বলেন, আমরা নিহতদের পরিবারের পাশে তখনও ছিলাম এখনও আছি। বিচারের দাবিতে হাইকোর্টে লড়ছি। বিচার না পাওয়া পর্যন্ত বিজেপি লড়াই চালিয়ে যাবে। রাজনৈতিক ফায়দা তোলার জন্য আমাদের এই লড়াই নয়। ন্যায় পাইয়ে দেওয়ার জন্য লড়াই। তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, দাড়িভিট নিয়ে বিজেপি কোনও কর্মসূচি নিলে তা তাদের দলের ব্যাপার। এবিষয়ে আমি কোনও মন্তব্য করব না। তবে নির্বাচনে ওই বুথে বিজেপির চাইতে আমরাই বেশি ভোট পেয়েছি।
বিজেপির জেলা সাধারণ সম্পাদক সুরজিৎ সেন বলেন, ২০ সেপ্টেম্বর দাড়িভিট কাণ্ডের এক বছর হবে। এজন্য আমরা বাংলা ভাষা শহিদ দিবস হিসাবে দিনটি পালন করব। ২০ সেপ্টেম্বরকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ১৫ সেপ্টেম্বর ইসলামপুর বাস টার্মিনাস থেকে দাড়িভিট পর্যন্ত ১৩ কিমি ম্যারাথন দৌড় হবে, এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে রান ফর জাস্টিস। ১৯ সেপ্টেম্বর দুই শহিদ রাজেশ সরকার ও তাপস বর্মনকে স্মরণে অঙ্কন প্রতিযোগিতা হবে। ২০ সেপ্টেম্বর দাড়িভিটে বড় সমাবেশ করা হবে।
উল্লেখ্য, গত বছর ২০ সেপ্টেম্বর দাড়িভিট হাইস্কুলে শিক্ষক নিযোগকে কেন্দ্র করে ছাত্র বিক্ষোভ হয়। গুলিবিদ্ধ হয়ে রাজেশ ও তাপস নামে দুই ছাত্রের মৃত্যু হয়। এই ঘটনায় রাজনৈতিক রং পড়ে। রাজ্য ও দেশ তোলপাড় হয়ে যায়। বিজেপি নিহতদের পরিবারকে নিয়ে সিবিআই তদন্তের দাবিতে আন্দোলনে নামে। সেই থেকে দাড়িভিট কাণ্ডের রাশ বিজেপির হাতেই। সেসময় তৃণমূলের জেলা পর্যবেক্ষক তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী একাধিক বার ইসলামপুরে কর্মসূচি নিয়েছেন। কিন্তু বিজেপিকে জব্দ করতে পারেননি। বিজেপির ডাকা বন্঩ধের বিরোধিতা করে সেদিন তিনি ইসলামপুরে সভা করেন। এবার ফের বিজেপি দাড়িভিটে একাধিক কমরসূচি নিয়েছে। কার্যত পুরো আন্দোলনের রাশ এখনও বিজেপির হাতেই। 
09th  September, 2019
ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর তদন্তে নামল রেল ও বনদপ্তর 

সংবাদদাতা, নকশালবাড়ি: ট্রেনের ধাক্কায় জোড়া হাতির মৃত্যুর ঘটনার তদন্ত শুরু করল রেল ও বনদপ্তর। উল্লেখ্য, বুধবার ভোরে খড়িবাড়ি ব্লকের দিলসারামে রেল লাইন পারাপার করতে গিয়ে ট্রেনের ধাক্কায় দু’টি স্ত্রী হাতির মৃত্যু হয়। ওইদিনে ঘটনাস্থলে হাতি দু’টির দেহের ময়নাতদন্ত করে আগুনে পুড়িয়ে দেওয়া হয়। 
বিশদ

13th  December, 2019
ক্যাবের কপি পুড়িয়ে মালবাজারে সড়ক অবরোধ টিএমসিপি’র 

সংবাদদাতা, মালবাজার: নাগরিকত্ব সংশোধনী বিলের (ক্যাব) কপি পুড়িয়ে বৃহস্পতিবার মালবাজারের ক্যালটেক্স মোড়ে আধ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। এদিন দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত এই অবরোধ চলে।
বিশদ

13th  December, 2019
ময়নাগুড়ির খুদে দাবাড়ুদের উৎসাহ দিলেন দিব্যেন্দু বড়ুয়া 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার ময়নাগুড়ি নর্থ বেঙ্গল চেস অ্যাকাডেমিতে এলেন ভারত বর্ষের বিশিষ্ট দাবা গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া। অর্জুন পুরস্কার প্রাপ্ত দিব্যেন্দুবাবু এদিন এই আকাদেমির খুদে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেন এবং তাদের প্রয়োজনীয় পরামর্শ দেন।
বিশদ

13th  December, 2019
সেভকে তিস্তায় দ্বিতীয় সেতুর দাবিতে বাইক র‌্যালি 

সাংবাদাতা, শিলিগুড়ি: সেভকে তিস্তা নদীর উপর করনেশন সেতুর বিকল্প সেতুর দাবিতে সরব হল ডুয়ার্সের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এনিয়ে তারা আগামী রবিবার মালবাজার থেকে সেভকের করনেশন সেতু পর্যন্ত বাইক র‌্যালি করবে। 
বিশদ

13th  December, 2019
জলপাইগুড়িতে মাসির মেয়ের বিয়েতে মিমি 

মনসুর হবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: তিনদিনের জন্য জলপাইগুড়িতে এসেছেন অভিনেত্রী সংসদ সদস্য মিমি চক্রবর্তী। পাণ্ডাপাড়ায় মাসির মেয়ের বিয়েতে এসে চুটিয়ে আনন্দ করছেন যাদবপুরের এমপি। বুধবার সকাল থেকে রাত পর্যন্ত তিনি পরিবারের সকল সদস্যের সঙ্গে সময় কাটান। বোনের সঙ্গে তিনিও নিজের হাতে মেহেন্দি করেছেন।  
বিশদ

12th  December, 2019
সব্জির দাম নিয়ন্ত্রণে রাখতে আজ থেকে অভিযানে নামবে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন 

সংবাদদাতা, গঙ্গারামপুর: পেঁয়াজ সহ অন্যান্য সব্জির ঊর্ধ্বমুখী দামের ফলে নাভিশ্বাস উঠেছে দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দাদের। সেই দামকে মধ্যবিত্তের নাগালের মধ্যে খানিকটা নামিয়ে আনতে এবার অভিযানে নামার সিদ্ধান্ত নিল জেলা প্রশাসন। 
বিশদ

12th  December, 2019
টটপাড়ায় হাঁড়িভাঙা নদীর সেতু ভেঙে বিপাকে ৫টি গ্রামের মানুষ 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার সকালে আলিপুরদুয়ারে টটপাড়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ মজিদখানা গ্রাম হাঁড়িভাঙা নদীর সেতুটি ভেঙে পড়ে। ঘটনায় তিন জন জখম হয়েছেন। পাঁচটি গ্রামের প্রায় দশ হাজার বাসিন্দা সেতুটি পার হয়ে প্রতিদিন শামুকতলা শহর সহ জেলা সদর শহর আলিপুরদুয়ারের সঙ্গে যোগাযোগ করতেন। 
বিশদ

12th  December, 2019
বিএসএফের গুলিতে মৃত্যু হল পাচারকারীর, উদ্ধার বহু গোরু 

সংবাদদাতা, বালুরঘাট: সীমান্তে গোরু পাচার করতে গিয়ে বিএসএফের হাতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পাচারকারীর। বুধবার ভোর রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার লক্ষ্মীনারায়ণপুরে সীমান্ত সংলগ্ন ভূতকুড়ি এলাকার ঘটনা। পুলিস ও বিএসএফ সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মুজিবুর রহমান(৩৪)।  
বিশদ

12th  December, 2019
হরিশ্চন্দ্রপুরে গুটকা, পানমশলার দোকানে পুলিসি অভিযান 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও গুটকা ও পানমশলা দেদার বিক্রি হচ্ছে হরিশ্চন্দ্রপুর থানা এলাকায়। বুধবার দুপুর বেলা হরিশ্চন্দ্রপুর বাসস্ট্যান্ড, বারদুয়ারি ও রামনগরে পুলিস অভিযান চালিয়ে মুদিখানার দোকান থেকে গুটকা ও পানমশলার প্রচুর প্যাকেট উদ্ধার করেছে।
বিশদ

12th  December, 2019
গৌড় কলেজের শিবরাম ছাত্রাবাস সংলগ্ন এলাকা দূষিত, অস্বাস্থ্যকর হয়ে উঠেছে, কর্তৃপক্ষের পদক্ষেপ দাবি 

সংবাদদাতা, গাজোল: নানা সমস্যায় জর্জরিত হয়ে রয়েছেন গৌড় কলেজের শিবরাম ছাত্রাবাসের আবাসিকরা। ছাত্রবাস সংলগ্ন এলাকা দূষিত, অস্বাস্থ্যকর হয়ে উঠেছে। চত্বর নিয়মিত পরিষ্কার করা হয় না। সেখানে জলের সমস্যা রয়েছে। কিছু জায়গায় বিদ্যুতের বোর্ড বিপজ্জনক হয়ে আছে। এ থেকে পরিত্রাণ চাইছে ছাত্রাবাসের আবাসিক ছাত্ররা।  
বিশদ

12th  December, 2019
জলপাইগুড়িতে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা দিতে বিভিন্ন পরিকল্পনা, নাম উঠেছে পাঁচ লক্ষেরও বেশি 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় পাঁচ লক্ষেরও বেশি উপভোক্তার নাম স্বাস্থ্যসাথী প্রকল্পে নথিভুক্ত করা হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ডে জেলার সরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে পাওয়া পরিষেবাগুলির বিষয়ে হেল্পলাইন খোলার নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

12th  December, 2019
ধৃত প্রেমিক
বিয়ের টোপ দিয়ে সেই যুবতীকে শিলিগুড়ি থেকে মালদহে ডেকে এনে পুড়িয়ে মারা হয় 

বিএনএ, মালদহ: এক সপ্তাহের মাথায় কোতোয়ালির আমবাগানে যুবতীকে পুড়িয়ে মারা কাণ্ডের কিনারা করল মালদহ জেলা পুলিস। এই ঘটনা গোটা রাজ্যে তোলপাড় ফেলে দিয়েছিল। বিভিন্ন দল এই ঘটনাকে ইস্যু করে ময়দানে নামে। বুধবার সাংবাদিক সম্মেলনে জেলার পুলিস সুপার অলোক রাজোরিয়া মৃত মহিলার নাম ও ঠিকানা প্রকাশ করেন।  
বিশদ

12th  December, 2019
কালিয়াগঞ্জ উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন চ্যালেঞ্জ 

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব। 
বিশদ

12th  December, 2019
চিকিৎসক, নার্স, কর্মীর অভাবে ভুগছে দিনহাটা মহকুমা হাসপাতাল, ক্ষোভ জমছে রোগীদের মধ্যে 

সংবাদদাতা, দিনহাটা: পরিকাঠামোর উন্নয়ন হলেও চিকিৎসক, নার্স, চতুর্থ শ্রেণীর কর্মী, সাফাই কর্মীর সংখ্যা খুব কম থাকায় পরিষেবার মান কমেছে দিনহাটা মহকুমা হাসপাতালের। ফলে হাসপাতালে চিকিৎসা করাতে এসে রোগীর আত্মীয়স্বজনদের মধ্যে ক্ষোভ জমছে। 
বিশদ

12th  December, 2019

Pages: 12345

একনজরে
 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের মুরারইতে রেল ও পথ অবরোধ 

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইন: উত্তর ২৪ পরগনার নানা জায়গায় অবরোধ
গতকালের পর শনিবার সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাজ্যের ...বিশদ

10:21:00 AM