Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিধান মার্কেটে উদ্ধার হ্যান্ড গ্রেনেড
চীনের তৈরি, সন্দেহ গোয়েন্দাদের 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি বিধান মার্কেট থেকে উদ্ধার সেই হ্যান্ড গ্রেনেড চীনের তৈরি। ঘটনার প্রাথমিক তদন্তের পর গোয়েন্দারা এমনই অনুমান করছে। তাদের বক্তব্য, ফুল গাছে জল দেওয়ার স্প্রে মেশিন দিয়ে ওই গ্রেনেড তৈরি করা হয়েছিল। সম্ভবত সেটি চীনের প্রস্তুত করা। এই ধরনের গ্রেনেড সাধারণত জঙ্গি সংঠনগুলি ব্যবহার করে। কাজেই উদ্ধার হওয়া গ্রেনেডের সঙ্গে কোনও জঙ্গি সংগঠনের যোগাযোগ আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।
শিলিগুড়ির ডেপুটি পুলিস কমিশনার (পূর্ব) ইন্দিরা মুখোপাধ্যায় অবশ্য বলেন, ওই ঘটনা নিয়ে শিলিগুড়ি থানায় বোমা উদ্ধারের একটি মামলা রুজু করা হয়েছে। ঘটনার সমস্ত দিক গুরুত্ব দিয়ে যাচাই করা হচ্ছে।
শহরের গুরুত্বপূর্ণ বাজারগুলির মধ্যে বিধান মার্কেট অন্যতম। শনিবার সন্ধ্যায় সেই বাজারে একটি দোকানের সামনে ওই হ্যান্ড গ্রেনেড পড়ে থাকতে দেখা যায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফুল গাছে জল দেওয়ার স্প্রে মেশিনের মতো হুবহু একইরকম দেখতে ছিল সেই হ্যান্ড গ্রেনেড। স্প্রে মেশিনের নীচের অংশের চ্যাপটা বা কলসির মতো এবং উপরের অংশ সরু নলের মতো দেখতে হয়। সেই সরু অংশে থাকে স্প্রে করার যন্ত্র। ওই গ্রেনেডটিও ছিল একই রকম। সেটির ওজন ছিল ২৭৫গ্রাম।
সেটি পর্যবেক্ষণ করার পর গোয়েন্দারা বলেন, এধরনের হ্যান্ড গ্রেনেড এখানে তৈরি হয় না। জল স্প্রে মেশিনের মতো বস্তুটি দেখে মনে হচ্ছে, সেটি চীনের তৈরি। এখন পর্যন্ত শিলিগুড়ি সহ আশপাশ এলাকার কোনও গোলমালের ঘটনায় এধরনের গ্রেনেড ব্যবহারের নজির পাওয়া যায়নি। শিলিগুড়িতে আগে কোনও দিন এধরনের গ্রেনেড উদ্ধারের ঘটনাও ঘটেনি। এগুলি সাধারণ জেহাদি সংগঠগুলি ব্যবহার করে বলেই মনে হচ্ছে। কাজেই, সেই ঘটনার পেছনে কোনও জঙ্গি সংগঠনের যোগাযোগ থাকতে পারে। শিলিগুড়ি পুলিস কমিশনারের এক শীর্ষ কর্তা অবশ্য বলেন, ওই বোমা কারা, কী উদ্দেশ্যে সেখানে রেখে গিয়েছিল, সেই সব প্রশ্নের উত্তর এখনও অমিল। সেই মিসিং লিঙ্কগুলি খতিয়ে দেখা হচ্ছে।
ওই রাতেই ঘটনাস্থল থেকে সেই হ্যান্ড গ্রেনেড উদ্ধার করে সিআইডির বম্ব ডিসপোজাল স্কোয়াড। পুলিস সূত্রে জানা গিয়েছে, রাতে ওই বোমা তিনবাত্তি মোড়ে পুলিসের একটি অফিসে কড়া নিরাপত্তায় রাখা হয়। বালির বস্তা দিয়ে সেটি রাখা ছিল। রবিবার সকাল মাটিগাড়া থানার নৌকাঘাট এলাকায় মহানন্দা নদীর চরে সেই গ্রেনেড নিষ্ক্রিয় করা হয়। প্রথমে বালির চলে সেটিকে রাখা হয়। তারউপর বালির বস্তা দেওয়া হয়। অনেকটা দূর থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে সেটি নিষ্ক্রিয় করা হয়। বিকট আওয়াজ করে সেটি ফাটে। এই ঘটনার সময় চরে কৌতূহলী বাসিন্দাদের ভিড় উপচে পড়ে।
পুলিসের অফিসাররা বলেন, ওই গ্রেনেডে কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে, তা স্পষ্ট নয়। সিআইডির রিপোর্ট পাওয়ার পরই বিষয়টি পরিষ্কার হবে। সিআইডি সূত্রে জানা গিয়েছে, নিষ্ক্রিয় করার পর বারুদ মাখা বালি, ওই গ্রেনেডের টুকরা প্রভৃতি সংগ্রহ করা হয়েছে। সেগুলি পরীক্ষা করার জন্য ফরেন্সিক ল্যাবটরিতে পাঠানো হবে। গ্রেনেড নিষ্ক্রিয় করার ঘটনা পর্যবেক্ষণের পর গোয়েন্দাদের ধারণা, বিকট আওয়াজ হলেও এটাতে প্রাণহানির সম্ভাবনা কম রয়েছে।  
09th  September, 2019
তুফানগঞ্জে এবিপিটিএ’র জেলা কমিটির বার্ষিক সাধারণ সভা 

সংবাদদাতা, কুমারগ্রাম: রবিবার তুফানগঞ্জ শহরে নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির কোচবিহার জেলা কমিটির ২৪ তম বার্ষিক সাধারণ সভা হয়। সংগঠনের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য সুজিত দে সভার সূচনা করেন। এদিন দুপুরে সভা শুরুর আগে শহরে সংগঠনের কর্মীরা মিছিল করেন।  
বিশদ

20th  January, 2020
কালিয়াচকে নেহরু যুব কেন্দ্রের উদ্যোগে ক্রীড়া প্রতিযোগিতা 

সংবাদদাতা, ইংলিশবাজার: ভারত সরকারের যুব কল্যাণ ও ক্রীড়াদপ্তরের স্বশাসিত সংস্থা নেহরু যুব কেন্দ্রের আর্থিক সহায়তায় ও কলমটোলা প্রগতি ক্লাব অ্যান্ড লাইব্রেরীর পরিচালনায় রবিবার কালিয়াচক-৩ ব্লকের বীরনগর-২ অঞ্চলের রাজনগর উচ্চ বিদ্যালয়ের খেলার ময়দানে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
বিশদ

20th  January, 2020
হরিরামপুরে পোলিও টিকাকরণে শিশুদের নীল সাদা বেলুন 

সংবাদদাতা ,গঙ্গারামপুর: রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর গ্রামীণ হাসপাতালের উদ্যোগে পালস পোলিও টিকাকরণে শিশুদের হাতে বেলুন দেওয়া হল। জেলা স্বাস্থ্যদপ্তর পালস পোলিও টিকাকরণের হার ১০০ শতাংশ করতে বিগত দিনে শিশুদের চকোলেট, বাঁশি দিয়েছে। 
বিশদ

20th  January, 2020
ভোটের ভাগ্য নিয়ে নেতৃত্বের নির্দেশের অপেক্ষায় নীহাররা 

সংবাদদাতা, মালদহ: সংরক্ষণের গেরোয় নিজেদের ওয়ার্ড থেকে প্রার্থী হতে না পারা ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান, প্রাক্তন চেয়ারম্যান সহ বেশ কয়েকজন পরিচিত তৃণমূল কংগ্রেস কাউন্সিলারের ভোট ভাগ্য নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে দলের অন্দরে। ওই কাউন্সিলারদের প্রায় সবাই এনিয়ে দলের ওপরে দায়িত্ব ছেড়ে দিয়েছেন। 
বিশদ

20th  January, 2020
মালদহে ২৪ ঘণ্টায় দু’টি অভিযানে জাল নোট সহ ধৃত ৩ 

সংবাদদাতা, মালদহ: মালদহে ফের সক্রিয় হয়ে উঠেছে জাল নোট পাচার চক্র। বৈষ্ণবনগর থেকে জাল নোট পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই তরুণকে গ্রেপ্তার করার ৪৮ ঘণ্টার মধ্যে জেলার দুই পৃথক জায়গা থেকে আরও তিন ব্যক্তিকে জাল নোট পাচারের অভিযোগে গ্রেপ্তার করল পুলিস। 
বিশদ

20th  January, 2020
পাকা রাস্তার দাবিতে বালুরঘাটের জলঘরে পথ অবরোধ 

সংবাদদাতা, তপন: গ্রামে পাকা রাস্তার দাবিতে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করল ক্ষুব্ধ জনতা। রবিবার সকালে ঘটনাটি ঘটে বালুরঘাট থানার জলঘর এলাকায়। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত চকভৃগু-তপন যাওয়ার রাস্তা অবরোধ করে রাখে স্থানীয় বাসিন্দারা। 
বিশদ

20th  January, 2020
বহু তৃণমূল কাউন্সিলারের টিকিট পাওয়া নিয়ে সংশয় 

মনসুর হাবিবুল্লাহ  জলপাইগুড়ি, বিএনএ: আসন্ন পুরভোটে জলপাইগুড়ি পুরসভার তৃণমূল কংগ্রেসের একাধিক দাপুটে কাউন্সিলার সংরক্ষণের গেরোয় না পড়লেও তাঁদের উপর কোপ পড়তে পারে। টিম পিকে’র গুডবুকে নাম না থাকা ওই কাউন্সিলারদের টিকিট দেওয়ার ক্ষেত্রে মেপে পা ফেলতে চাইছে জেলা তৃণমূল নেতৃত্ব।  
বিশদ

20th  January, 2020
ফাঁসিদেওয়াতে যুববকে গুলি করার অভিযোগে ধৃত ১ 

সংবাদদাতা, নকশালবাড়ি: ফাঁসিদেওয়া ব্লকের গোয়ালটুলি মোড়ে সব্জি খেতে যুবককে গুলি করার ঘটনায় আগ্নেয়াস্ত্র ও গুলি সহ এক গোরু পাচারকারীকে শনিবার রাতে ফাঁসিদেওয়া থানার পুলিস গ্রেপ্তার করে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মহম্মদ আলাউদ্দিন। তার বাড়ি ফাঁসিদেওয়াতেই। 
বিশদ

20th  January, 2020
আসন সংরক্ষণের গেরোয় লেজেগোবরে বাম-কং 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা নিয়ে লেজেগোবরে বামফ্রন্ট ও কংগ্রেস শিবির। সংরক্ষণের গেরোয় তাদের হেভিওয়েট কাউন্সিলারদের একাংশ দাঁড়াতে পারছেন না নিজেদের জেতা আসনে। 
বিশদ

20th  January, 2020
বালুরঘাট পুরসভার প্রার্থী বাছাই শুরু সব দলেরই 

সংবাদদাতা, বালুরঘাট: শুক্রবার রাজ্যের ৯৩টি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই রাজ্যজুড়ে পুরভোটের কার্যত দামামা বেজে গিয়েছে। সেইসঙ্গে বালুরঘাট পুরসভাতেও নির্বাচনকে পাখির চোখ করে সব রাজনৈতিক দল প্রার্থী খুজতে মরিয়া হয়ে উঠেছে। 
বিশদ

20th  January, 2020
সাহাপুরে বিপ্লবী যুব ফ্রন্টের নবম জেলা সম্মেলন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার পুরাতন মালদহের সাহাপুর ছাতিয়ান মোড়ে আরএসপির যুব সংগঠন বিপ্লবী যুব ফ্রন্টের নবম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয় । সেখানে রাজ্য কমিটি অন্যতম নেতা তথা সর্বভারতীয় সম্পাদক অঞ্জনাভ দত্ত উপস্থিত ছিলেন। 
বিশদ

20th  January, 2020
৩১ ফুট উঁচু সরস্বতী প্রতিমা নিয়ে প্রবল উন্মাদনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের বারুইপাড়া গ্রামে দুটি বড় মাপের সরস্বতী পুজোর আয়োজনকে ঘিরে উন্মাদনা তৈরি হয়েছে। একই গ্রামে মাত্র ১০০ মিটারের ব্যবধানে ওই দু’টি বড় পুজোর আয়োজন করা হয়েছে। খালি আয়োজনে নয়, মাপেও বড় ওই দু’টি পুজোর প্রতিমা। 
বিশদ

20th  January, 2020
ভোটের আগে ওয়ার্ডবাসীর মন টানতে পিকনিক 

বিএনএ, শিলিগুড়ি: পিকনিকে মাতলেন শিলিগুড়ি পুরসভা ও মহকুমা পরিষদের সদস্যরা। রবিবার শিলিগুড়ি পুরসভার বিরোধী দলনেতা রঞ্জন সরকার নিজের ২০ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের নিয়ে আমবাড়ি ফরেস্টে পিকনিক করেন। সেখানে পর্যটনমন্ত্রী গৌতম দেব থেকে পুরসভার কাউন্সিলাররা উপস্থিত ছিলেন।  
বিশদ

20th  January, 2020
তুফানগঞ্জে মন্ত্রীর গাড়িতে ধাক্কা পুলিসের গাড়ির 

বিএনএ, কোচবিহার: রবিবার সকালে কোচবিহার থেকে তুফানগঞ্জ যাওয়ার পথে দুর্ঘটনার কবলে পড়েন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। তুফানগঞ্জে ঢোকার মুখেই দুর্ঘটনাটি ঘটে। মন্ত্রীর কনভয় যাওয়ার সময়ে পিছনে থাকা পুলিসের একটি গাড়ি তাঁর গাড়ির পিছনে ধাক্কা মারলে দুর্ঘটনাটি ঘটে। 
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ...

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাগনানের কড়িয়া গ্রামে তৃণমূলের প্রাক্তন অঞ্চল সভাপতিকে গুলি করে খুন, চাঞ্চল্য 

09:37:00 AM

পাইকপাড়ায় নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

09:30:00 AM

প্রেসিডেন্সির প্রতিষ্ঠা দিবসে সই সংগ্রহ এনআরসি, সিএএ নিয়ে
 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে এনআরসি ছায়া। সোমবার বিশ্ববিদ্যালয়ের ২০৩তম প্রতিষ্ঠা ...বিশদ

09:27:20 AM

দেশের ইতিহাস নিয়ে সইফের মন্তব্যের সমালোচনায় বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি 
‘ব্রিটিশ শাসনের আগে দেশ হিসেবে ভারতের সম্পর্কে কারও ধারণা ছিল ...বিশদ

09:18:02 AM

সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 
সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান ...বিশদ

09:06:40 AM

সংশোধিত বেতনক্রমের বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, শিক্ষামন্ত্রীকে চিঠি সরকারি কলেজ শিক্ষকদের
 

কলেজ অধ্যাপকদের সংশোধিত বেতনক্রম নিয়ে বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ ক্রমশই বাড়ছে। ...বিশদ

09:00:00 AM