Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 মালদহে চালু হল ভ্রাম্যমাণ গ্রন্থাগার

 সংবাদদাতা, পুরাতন মালদহ: এখন নতুন প্রজন্মের হাতে হাতে ঘোরে স্মার্টফোন। আর তাতে থাকে আনলিমিটেড ডেটা। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার দাপটে এখন বইয়ের পাতায় আর মন বসে না জেনারেশন ওয়াইয়ের। তাই ইন্টারনেটের কাছে হেরে গিয়ে ক্রমশ পিছিয়ে পড়ছে গ্রন্থাগারগুলি। মালদহ জেলার গ্রন্থাগারগুলি থেকে পড়ুয়ারা মুখ ফিরিয়ে নেওয়ায় ছাত্রছাত্রীদের ফের বইমুখী করতে ভ্রাম্যমাণ গ্রন্থাগারের উদ্বোধন করল জেলা প্রশাসন। এই ভ্রাম্যমাণ গ্রন্থাগারটি গোটা জেলা পরিক্রমা করবে। স্কুলে স্কুলে ঘুরবে। বৃহস্পতিবার এই পরিষেবার সূচনা করেন মালদহের জেলাশাসক কৌশিক ভট্টাচার্য।
স্বাধীনতা দিবসের দিন এই ভ্রাম্যমাণ গ্রন্থাগারটির যাত্রা শুরু হওয়ায় পড়ুয়া ও শিক্ষা অনুরাগী মহলে ব্যাপক সাড়া পড়েছে। শিক্ষা অনুরাগী মহলের বক্তব্য, এই ভ্রাম্যমাণ গ্রন্থাগার বই পড়ার প্রতি আকর্ষণ বাড়ানোর পাশাপাশি বর্তমান প্রজন্মের স্মার্টফোনমুখী হওয়ার প্রবণতাও আটকাবে। এই বিষয়ে মালদহের জেলাশাসক কৌশিক ভট্টাচার্য বলেন, পড়ুয়াদের বই পড়ার অভ্যাস জাগিয়ে তোলার লক্ষে আমরা ভ্রাম্যমাণ গ্রন্থাগারের সূচনা করেছি। এই গ্রন্থাগারটি বই নিয়ে পড়ুয়াদের মাঝে যাবে। পরবর্তীতে এধরনের গ্রন্থাগারের সংখ্যা আরও বাড়ানো হবে। পাশাপাশি বই পড়া নিয়েও জেলাজুড়ে আগ্রহ বাড়াবার উদ্যোগ নেওয়া হয়েছে। এই ভ্রাম্যমাণ গ্রন্থাগারটি স্কুলে স্কুলে গিয়ে রিভিউ করবে। আপাতত ছোট একটি গাড়িতে বই ভরে ভ্রাম্যমাণ গ্রন্থাগারটির সূচনা করা হয়েছে। আগামী দিনে আমরা এর পরিধি বাড়াব। জনপ্রিয়তা পেলে প্রয়োজনে বড় গাড়ির ব্যবস্থা করা হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে।
মালদহ জেলা গ্রন্থাগারিক শম্ভু ভট্টাচার্য বলেন, এমনিতে গ্রন্থাগারগুলিতে পাঠক সংখ্যা কমে এসেছে। সম্প্রতি নতুন প্রজন্মের মধ্যে গ্রন্থাগার নিয়ে যে ভাবনা তৈরি হয়েছে তা বদলানোর জন্য আমরা ভ্রাম্যমাণ গ্রন্থাগার চালু করেছি। এক্ষেত্রে বই পড়ার মানসিকতার পরিবর্তন ঘটবে। পড়ুয়ারা তাদের পছন্দ মতো বই এই ভ্রাম্যমাণ গ্রন্থাগার থেকে সংগ্রহ করে পড়তে পারবে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহ থেকেই এই গ্রন্থাগারটি জেলার বিভিন্ন স্কুলে যাবে। সেখানে পড়ুয়ারা ঩নিজেদের চাহিদা অনুযায়ী তা থেকে বই নিয়ে পড়বে। পাঠকের চাহিদা অনুযায়ী ভ্রাম্যমাণ গ্রন্থাগারে নানা ধরনের বই রাখা হবে।
বৃহস্পতিবার জেলা প্রশাসনিক ভবনের সামনে ভ্রাম্যমাণ গ্রন্থাগারের সূচনা করেন জেলাশাসক কৌশিক ভট্টাচার্য। প্রথমদিন গ্রন্থাগারটি সংশোধনাগার সহ হোমগুলি পরিক্রমা করে। একটি ছোট গাড়িতে ভ্রাম্যমাণ গ্রন্থাগার তৈরি করা হয়েছে। সেখানে শিশু সাহিত্য, ছোট গল্প, ছোটা ভিম, মনীষীদের জীবনী সহ বিভিন্ন বই রয়েছে।

17th  August, 2019
জলাশয় লিজ নিয়ে কোন্দলে ইটাহারে জাতীয় সড়ক অবরোধ,ব্যাপক যানজট 

বিএনএ, রায়গঞ্জ: জলাশয়ে মাছ চাষের অধিকার থেকে বঞ্চিত করার প্রতিবাদে বুধবার ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করলেন আদিবাসীরা। এদিন দুপুর থেকে বিকেল চারটে পর্যন্ত ইটাহার থানার বৈদরা চেকপোস্ট এলাকায় সশস্ত্র মিছিল করে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন আদিবাসী সম্প্রদায়ের কয়েকশ’ মানুষ। 
বিশদ

মাথাভাঙা পুরসভা
সংরক্ষণের খসড়া তালিকা নিয়ে কমিশনে নালিশ জানাবেন ভাইস চেয়ারম্যান 

সংবাদদাতা, মাথাভাঙা: গত সপ্তাহে মাথাভাঙা পুরসভা নির্বাচনের আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। এবারে খসড়া সংরক্ষণ তালিকা অনুযায়ী, শহরের ১২টি ওয়ার্ডের মধ্যে ছ’টি আসন সংরক্ষণের আওতায় পড়েছে। 
বিশদ

সারা বছরই থাকছে কদর, গাঁদা ফুল চাষে লাভের দিশা দেখছেন উত্তর দিনাজপুরের চাষিরা 

সংবাদদাতা, রায়গঞ্জ: গাঁদা ফুল চাষ করে আয়ের মুখ দেখছেন রায়গঞ্জ ব্লকের বিরঘই গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিরা। বর্তমানে অন্যান্য খাদ্যশস্য চাষ করার পাশাপাশি এই ফুল চাষেও মনোযোগী হয়েছেন তাঁরা। গাঁদা প্রধানত শীতকালীন ফুল হিসেবে পরিচিত হলেও বর্তমানে সারা বছরই এই ফুলের চাহিদা থাকে। 
বিশদ

চোরাপথে বাংলাদেশের খেজুরের গুড় দক্ষিণ দিনাজপুরের বাজার এসেছে, নকলও হচ্ছে 

সংবাদদাতা, বালুরঘাট: শীত পড়তেই চোরাপথে আসা বাংলাদেশের খেজুরের গুড়ের স্বাদে মজেছে দক্ষিণ দিনাজপুরের বাসিন্দারা। প্রতিবছর চোরাপথে বিএসএফের ঢিলেঢালা নজরদারির সুযোগে হিলি দিয়ে বাংলাদেশের গুড় এদেশে ঢুকে পড়ে। এরপর সেই গুড় জেলার পাশাপাশি ভিন জেলায় ছড়িয়ে পড়ে। দাম বেশি হলেও বাজারে এর কদর রয়েছে।  
বিশদ

বালুরঘাট চিঙ্গিসপুর হাইস্কুল
কন্যাশ্রীর ৩০টি আবেদনপত্রে একই মোবাইল নম্বর, বিতর্ক 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: চিঙ্গিসপুর উচ্চ বিদ্যালয়ে কন্যাশ্রী প্রাপকদের ৩০টির বেশি আবেদনে একই ফোন নম্বর থাকায় বিতর্ক তৈরি হয়েছে। আরও চাঞ্চল্যকর ব্যাপার হল যে ফোন নম্বর দেওয়া রয়েছে সেটি স্কুলের এক কর্মীর ফোন নম্বর। 
বিশদ

মন্ত্রীর নির্দেশ জেলাশাসককে
বইমেলা থেকে বাড়ি ফেরার ব্যবস্থা করবে প্রশাসন 

সংবাদদাতা, পতিরাম: জেলার বিভিন্ন প্রান্ত থেকে বালুরঘাট বইমেলায় আসা বইপ্রেমীরা যাতে মেলা শেষে নিরাপদে বাড়ি ফিরতে পারেন, তার দায়িত্ব জেলা প্রশাসনকে দিলেন জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। বুধবার বালুরঘাট হাইস্কুল মাঠে বইমেলার উদ্বোধন করতে এসেছিলেন মন্ত্রী। 
বিশদ

কোচবিহারে প্রাতঃভ্রমণে বেরিয়ে সিএএ’র লিফলেট বিলি করলেন দিলীপ 

বিএনএ, কোচবিহার: হাড়কাঁপানো ঠান্ডা ও কুয়াশাকে উপেক্ষা করে বুধবার কোচবিহারে প্রাতঃভ্রমণের পাশাপাশি বাসিন্দাদের বাড়িতে গিয়ে পুরভোটের প্রাথমিক প্রচার সারেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সাগরদিঘির চারপাশে দলীয় নেতাকর্মীদের নিয়ে এদিন সাতসকালে তিনি পায়চারি করতে বেরন। 
বিশদ

কালিয়াগঞ্জে বহু উন্নয়নের কাজ করার জন্য জমি পরিদর্শনে আধিকারিকরা 

বিএনএ, রায়গঞ্জ: ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রাধিকাপুর গ্রাম পঞ্চায়েতের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় দুই কোটি টাকায় বাসস্ট্যান্ড তৈরি হবে। রাজ্য পরিবহণ দপ্তরের আধিকারিকরা স্থানীয় বিধায়ক তপন দেব সিংহকে সঙ্গে নিয়ে চিহ্নিত জায়গা বুধবার পরিদর্শন করেছেন।  
বিশদ

লুঙ্গি বাহিনীর জন্য সিপিএম, কংগ্রেস, তৃণমূল মায়াকান্না করছে: দিলীপ 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, পুণ্ডিবাড়ি ও রবীন রায়, ফালাকাটা, বিএনএ ও সংবাদদাতা: লুঙ্গি বাহিনী ওপার বাংলায় আমাদের উপর অত্যাচার করেছিল। বাড়িঘর জ্বালিয়ে দিয়েছিল। সম্পত্তি লুট করেছিল। এদের জন্য সিপিএম, কংগ্রেস, তৃণমূল মায়াকান্না করছে। ২১ সালে ২০০ আসন পেয়ে রাজ্যে সরকার গঠন করব।
বিশদ

দোকানের ঝাঁপ না খুললেও সকাল থেকেই ভিড় মালদহ বইমেলায়

সংবাদদাতা, মালদহ: সুরে, সঙ্গীতে, আলোচনায় দ্বিতীয় দিনেও জমজমাট মালদহ বইমেলা। বুধবার দুপুর দু’টো থেকে সাধারণত নিজের নিজের স্টলের ঝাঁপ খোলেন প্রকাশক ও পুস্তক বিক্রেতারা। 
বিশদ

পুর নির্বাচনে নতুন মুখ তুলে আনতে কর্মশালা তৃণমূলের 

বিএনএ, মালদহ: পুর নির্বাচনের আগে মালদহে ছাত্র-যুবদের নিয়ে কর্মশালা করল তৃণমূল। বিনয় সরকার অতিথি নিবাসে ওই কর্মশালার আয়োজন করা হয়। আগামী পুর ভোটে দলের যুব ব্রিগেডই যে তুরুপের তাস হতে চলেছে তা তৃণমূল নেতৃত্ব জানিয়েছে। পুর নির্বাচনকে লক্ষ্য রেখে আগামী ২৭ জানুয়ারি কলকাতায় দলের তরফে ছাত্র যুব কর্মশালা রয়েছে। 
বিশদ

বারোবিশায় আগুনে ভস্মীভূত দোকান 

সংবাদদাতা, কুমারগ্রাম: মঙ্গলবার গভীর রাতে কুমারগ্রাম ব্লকের বারোবিশার দক্ষিণ রামপুরে স্টেশনারি সামগ্রীর হোলসেলের একটি দোকান আগুনে সম্পূর্ণ পুড়ে গিয়েছে। খবর পেয়ে প্রথমে বারোবিশা দমকল কেন্দ্র থেকে তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে তিন ঘণ্টা ধরে চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। 
বিশদ

নতুন এজেন্সিকে বরাত কেন্দ্রের
ছ’মাস ধরে বন্ধ উত্তরবঙ্গ মেডিক্যালে সুপার স্পেশালিটি হাসপাতাল ভবনের নির্মাণ কাজ 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে এখনও সুপার স্পেশালিটি হাসপাতালের বিল্ডিংয়ের কাজ শেষ হয়নি। এরফলে মেডিক্যালে আরও উন্নত আধুনিক চিকিৎসা পরিষেবা থেকে রোগীরা বঞ্চিত হচ্ছেন। 
বিশদ

সিএএ নিয়ে কোণঠাসা বিজেপি দাড়িভিট ইস্যু নিয়ে বাজার গরম করতে চাইছে, অভিযোগ বিরোধীদের 

সংবাদদাতা, ইসলামপুর: বহু আন্দোলনের পরে গত প্রায় দেড় বছরে দাড়িভিট কাণ্ডের রেশ ক্রমশ স্তিমিত হয়ে এসেছিল। কিন্তু পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে সোমবার থেকে ফের উত্তপ্ত হয়ে উঠেছে দাড়িভিট। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: অবশেষে এগরার ভবানীচক থেকে পাহাড়পুর প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় পুঁতে দেওয়া খুঁটি সরাল পুলিস-প্রশাসন। বুধবার এগরা থানা, মারিশদা থানার পুলিস ও এলাকার জনপ্রতিনিধিদের উপস্থিতিতে খুঁটি সরানোর কাজ হয়।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইরান-আমেরিকার যুদ্ধ হলে ভারতে তার বিরাট প্রভাব পড়বে। আফগানিস্তান, ইরাকে আমেরিকার যুদ্ধের সময় যতটা হয়নি, তার চেয়ে অনেক বেশি হবে। ইরান ভারতের কাছে খুব গুরুত্বপূর্ণ দেশ। ইরান থেকে ভারত তেল পায়। ভারতের চা সেখানে রপ্তানি হয়। ...

 বিএনএ, বারাসত: রসিদ দিয়ে ‘গুন্ডা ট্যাক্স’ আদায়ের সংবাদ প্রকাশ্যে আসায় এবার রসিদ ছাড়াই তোলাবাজি শুরু হয়েছে ঘোজাডাঙা সীমান্তে। আগের তুলনায় আরও সতর্কভাবে ও সুচতুরভাবে তোলাবাজি শুরু করা হয়েছে বলে অভিযোগ। ট্রাক চালক ও এলাকাবাসীর অভিযোগ, পুলিসি মদতে এই তোলাবাজি চলায় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

22-01-2020 - 04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

22-01-2020 - 04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

22-01-2020 - 04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

22-01-2020 - 03:58:42 PM

ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ 
ইটাহারের জয়হাট চেকপোষ্টে আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে পথ অবরোধ চলছে ...বিশদ

22-01-2020 - 03:48:00 PM

বাংলায় ডিটেনশন ক্যাম্প করতে দেব না: মমতা 

22-01-2020 - 03:43:31 PM