Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 বক্সায় রোপওয়ে তৈরিতে উদ্যোগী বারলা, রাত কাটালেন গ্রামে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: হিমালয়ের সিঞ্চুলা রেঞ্জের অধীন আলিপুরদুয়ারের বক্সা পাহাড়ে পর্যটকদের কথা ভেবে রোপওয়ে তৈরির কথা একাধিকবার জানিয়েছিলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। কিন্তু আজও রোপওয়ে বাস্তবায়িত হয়নি। এবার কেন্দ্রীয় সরকারের কাছে বক্সা পাহাড়ে রোপওয়ে তৈরির পরিকল্পনার প্রস্তাব দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য বিজেপির জন বারলা। শুধু তাই নয়, কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গাদকরির নির্দেশে রোপওয়ে বানানোর বিষয়টি খতিয়ে দেখতে বুধবারই বক্সায় আসেন জন বারলা। বিষয়টি প্রকাশ্যে আসতেই বিজেপির সঙ্গে জেলা তৃণমূল নেতৃত্বের চাপানউতোর শুরু হয়েছে। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় এভাবে রাজ্যকে ডিঙিয়ে কেন্দ্রীয় সরকার সরাসরি বক্সা পাহাড়ে রোপওয়ে বা অন্য কোনও কাজ করতে পারে না।
তৃণমূলের জেলা সভাপতি মৃদুল গোস্বামী বলেন, আমরা উন্নয়নের বিরোধী নই। রোপওয়ে হলে একদিকে বক্সা পাহাড়ের বাসিন্দাদের যেমন উপকার হবে তেমনি দেশ বিদেশের পর্যটকদেরও সুবিধা হবে। কিন্তু রাজ্যকে এড়িয়ে এভাবে কেন্দ্রীয় সরকার সরাসরি কোনও কাজ করতে পারে না।
সংসদ সদস্য জন বারলা অবশ্য বলেন, মৃদুলবাবুরা বিষয়টি নিয়ে রাজনীতি করছেন। আমি বক্সাতে রোপওয়ে তৈরি নিয়ে রাজনীতি করতে চাই না। রাজ্য সরকার এতদিন এই কাজ করেনি বলেই আমি কেন্দ্রীয় সরকারকে বক্সা পাহাড়ে রোপওয়ে তৈরির পরিকল্পনার কথা জানাই। রোপওয়ে হলে বক্সা পাহাড়ের বাসিন্দাদের সঙ্গে পর্যটকরাও উপকৃত হবেন। কোথায় রোপওয়ে হতে পারে তা দেখার জন্যই মন্ত্রীর নির্দেশে বক্সায় এসেছি। দ্রুত রিপোর্ট বানিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে জমা করব। পরে কেন্দ্রীয় সরকার রাজ্যকে পরিকল্পনার কথা জানাবে।
এদিন বিকেলেই বক্সা পাহাড়ে পৌঁছন জন বারলা। বুধবার বক্সা পাহাড়ে তিনি রাতও কাটান। রোপওয়ে তৈরির বিষয়টি নিয়ে বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। কালচিনি ব্লকের রাজাভাতখাওয়া পঞ্চায়েতের অধীন সমুদ্রপৃষ্ঠ থেকে বক্সা পাহাড়ের উচ্চতা ২০০০ ফুট। সমতল সান্তলাবাড়ি থেকে বক্সা পাহাড়ের উচ্চতা ৯০০ ফুট। স্বাধীনতার ৭৩ বছর পরেও বক্সা পাহাড়ের পাহাড়ি গ্রামে পরিস্রুত পানীয় জল ও স্বাস্থ্য পরিষেবার ন্যূনতম বালাই নেই। বিদ্যুৎ এলেও বেশিরভাগ সময়ই লোডশেডিং থাকে। সবচেয়ে বেহাল অবস্থা যাতায়াতের রাস্তার। পাথুরে রাস্তা দিয়েই বাসিন্দাদের চলাচল করতে হয়।
আদমা, চুনাভাটি, সদর বাজার, লেপচাখা, তাসিগাঁও, ওসলুং, ঐতিহাসিক বক্সা ফোর্ট ও লালপুলসহ বক্সা পাহাড়ের অন্যতম গ্রামে। রাতবিরেতে কেউ অসুস্থ হলে বাঁশের মাচায় রোগীকে কাঁধে করে সমতলে নামাতে হয়। তারপর রোগীকে গাড়িতে করে কালচিনির লতাবাড়ি ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এই অবস্থায় সমতল থেকে প্রায় বিচ্ছিন্ন ও যাতায়াত সমস্যার জন্য রোপওয়ে তৈরি হলে একদিকে বক্সা পাহাড়ের বাসিন্দারা অন্যদিকে দেশ বিদেশের পর্যটকরাও উপকৃত হবেন বলেই দাবি করেছেন সংসদ সদস্য।

15th  August, 2019
বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা
মিলল দু’টি ব্ল্যাক প্যান্থারের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ক্লাউডেড চিতা বা মেঘলা চিতার পর এবার বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিলল জোড়া ব্ল্যাক প্যান্থার বা কালো চিতার। বক্সার জয়ন্তী থেকে পাঁচ কিমি দূরে মহাকালের পথে যাওয়ার সময় একটি পাহাড়ি ঢালে ওই জোড়া কালো চিতাবাঘ এক ফরেস্ট গাইড নেখু মাহাতর নজরে আসে।  
বিশদ

রাগের মাথায় গাড়ি ভাঙচুর, স্বীকার ৩ পুলিসকর্মীর 

বিএনএ, মালদহ: মাথায় রাগ চড়ে যাওয়ায় সুজাপুরের নয় মৌজা মাঠে দাঁড়িয়ে থাকা গাড়িতে ভাঙচুর করেছেন বলে অভিযুক্ত পুলিস কর্মীরা স্বীকার করে নিয়েছেন। তাঁরা নিজেরাই জেলা আধিকারিকদের কাছে স্বীকারোক্তি দেন বলে মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন। 
বিশদ

দলে কোণঠাসা রবি, কর্মসূচিতে পাশে নেই কেউই 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলায় তৃণমূল কংগ্রেসকে শক্ত মাটির উপরে দাঁড় করিয়েছিলেন তিনি। দলের প্রতিষ্ঠালগ্ন থেকে গত লোকসভা নির্বাচন পর্যন্ত একটানা কোচবিহারে দলের সভাপতির দায়িত্ব পালন করে এসেছেন। কিন্তু লোকসভা ভোটের পর থেকে এখনও পর্যন্ত দলে কোণঠাসা হয়ে রয়েছেন নাটাবাড়ির বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। 
বিশদ

পুর নির্বাচনে দাঁড়ানো নিয়ে ধোঁয়াশা রাখলেন অশোক 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: এবার লড়াই কঠিন! পুরভোটে প্রার্থী হওয়া নিয়ে ধোঁয়াশা রাখলেন সিপিএমের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য তথা শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য। আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হওয়ার ২৪ ঘন্টা আগে বৃহস্পতিবার অশোকবাবু বলেন, এবার পুরভোটে দাঁড়াব কি দাঁড়াব না, সেই ব্যাপারে কিছু বলছি না।  
বিশদ

কার্ড সংশোধনে দেরি, মার খেলেন সরকারি কর্মী 

সংবাদদাতা, গঙ্গারামপুর: ভোটার তালিকা সংশোধনের জন্য ভিড় হয়েছিল ব্যাপক। অথচ সেই ভিড় সামলানোর জন্য পর্যাপ্ত সরকারি কর্মী হাজির ছিলেন না বলে অভিযোগ। ফলে জনতার রোষ গিয়ে পড়ে হাজির থাকা এক কর্মীর উপর। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের বালিহারা প্রাথমিক বিদ্যালয়ে।
বিশদ

ইসলামপুরে দুর্ঘটনায় মৃত্যু অ্যাম্বুলেন্স চালকের 

সংবাদদাতা, ইসলামপুর: বৃহস্পতিবার দুপুরে ইসলামপুরের রামগঞ্জে ৩১ নম্বর জাতীয় সড়কে ওভারব্রিজের উপরে ট্রাক্টরের সঙ্গে অ্যাম্বুলেন্সের সংঘর্ষে মৃত্য হল অ্যাম্বুলেন্স চালকের। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম জগধর ঠাকুর(৪০)। তিনি ইসলামপুরের আলিনগর এলাকার বাসিন্দা।  
বিশদ

একের পর এক মিছিল মিটিংয়ে অতিষ্ঠ বালুরঘাটবাসী 

সংবাদদাতা, বালুরঘাট: রাজনৈতিক দলগুলির একের পর এক মিছিল মিটিংয়ের কর্মসূচিতে বালুরঘাট শহরবাসী রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে। গত এক সপ্তাহে একের পর রাজনৈতিক দলের মিছিলে শহরের যানজট সৃষ্টি হওয়ায় বাসিন্দাদের ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয়েছে।  
বিশদ

জেলায় আচমকা টোটো ধর্মঘট 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরে টোটো চলাচলের সময়সীমা বৃদ্ধি সহ অন্যান্য দাবিতে বৃহস্পতিবার চালকরা ধর্মঘট করেন। এদিন সকাল থেকে শহরের রাস্তায় কোনও টোটো নামেনি। ফলে এদিন ইংলিশবাজার শহর ছিল যানজটমুক্ত। তবে টোটো না থাকায় কিছু মানুষের সমস্যা হয়েছে।  
বিশদ

টোটো নিষেধাজ্ঞার বোর্ডই উধাও
ইসলামপুরে, যানজটের যন্ত্রণা চলছেই 

সংবাদদাতা, ইসলামপুর: যানজট সামলাতে ইসলামপুর শহরের বাজারে ঢোকার দুইটি রাস্তায় টোটো প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেইমতো লাগানো হয়েছিল বোর্ডও। সেই রাস্তা দু’টিতে টোটোর প্রবেশ বন্ধ তো হয়ইনি, উল্টে সেই নিষেধাজ্ঞার বার্তা বহনকারী বোর্ড দুটিই উধাও হয়ে গিয়েছে।  
বিশদ

ভোটের প্রস্ততি নিয়ে শিলিগুড়িতে সূর্যকান্ত,
বাম-কং জোটে ডাকা হবে এসইউসি ও সিপিআই(এমএল) লিবারেশনকে 

বিএনএ, শিলিগুড়ি: এবার শিলিগুড়ি পুরসভার ভোটে কংগ্রেস ও বামফ্রন্টের জোটে এসইউসি এবং সিপিআই(এমএল) লিবারেশনকে শামিল হওয়ার প্রস্তাব দেওয়া হবে। বৃহস্পতিবার একথা বলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য।  
বিশদ

বিভিন্ন দপ্তরের পরিকল্পনায় ১০০ দিনের কাজের মাধ্যমে
শ্রমিক সরবরাহের উদ্যোগ জলপাইগুড়ি জেলা প্রশাসনের 

বিএনএ, জলপাইগুড়ি: বিভিন্ন দপ্তরের সঙ্গে সম্বন্বয় রেখে ১০০ দিনের কাজের মাধ্যমে জেলার উন্নয়নে গতি আনার উদ্যোগ নিয়েছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। এনিয়ে বুধবার জেলা প্রশাসন বিভিন্ন সরকারি দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠকও করে।
বিশদ

ফালাকাটা বিধানসভা উপনির্বাচন
ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই
ফালাকাটায় ঘাঁটি গাড়বেন রাজীব 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা ভোটের ফলাফলের নিরিখে ফালাকাটা বিধানসভার ২৬৬টি বুথের মধ্যে প্রায় ১৯০টি বুথেই জোড়াফুল শিবির পদ্ম শিবির থেকে পিছিয়ে আছে। আবার লোকসভা ভোটের ফলাফলে পঞ্চায়েতওয়ারি এগিয়ে থাকার হিসেব ধরলে বিধানসভার ১৩টি পঞ্চায়েতের মধ্যে সাতটি পঞ্চায়েতে এগিয়ে আছে তৃণমূল। 
বিশদ

মেডিক্যালের সূর্য সেন মার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে
হাতাহাতি তৃণমূল কর্মীদের, দিনভর থাকল উত্তেজনা 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ সংলগ্ন শুশ্রুতনগরের সূর্য সেন মার্কেটে ব্যবসায়ী সমিতির পুরনো ও নবগঠিত কমিটির কোন্দলে নাম জড়াল শাসক দল তৃণমূল কংগ্রেসের একাংশ নেতার।  
বিশদ

অসময়ে লাগানোয় ক্ষোভ মালদহে
দেড় কোটি টাকার ভেটিভার ঘাস
লাগানোর কাজ স্থগিত করলেন জেলাশাসক 

সংবাদদাতা, মালদহ: ভেটিভার ঘাস সৃজন নিয়ে এর আগে একাধিকবার বিতর্ক হয়েছে মালদহ জেলায়। এবার তাই শীতের মরসুমে ভেটিভার ঘাস লাগানো বন্ধের নির্দেশ দিয়েছে মালদহ জেলা প্রশাসন। বর্ষার মরসুমে ভেটিভার ঘাস লাগানোর কাজ ফের চালু করা হবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের দায়িত্ব নিয়ে এই প্রথম নির্বিঘ্নে কোনও সমাবর্তনে হাজির হলেন জগদীপ ধনকার। আর সেই অনুষ্ঠানে গিয়েও সরকারের উদ্দেশ্যে খোঁচা দিতে ছাড়লেন না ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM

নির্ভয়া কাণ্ড: দোষীদের ফাঁসি ১ ফেব্রুয়ারি 
নির্ভয়া কাণ্ডে চারজন দোষীদের ফাঁসি ২২ জানুয়ারির বদলে হবে ১ ...বিশদ

05:08:00 PM

ভারত ২৪৯/৩ (৪০ ওভার) 

04:25:39 PM