Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 শিলিগুড়িতে টিন প্রাপ্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল

 বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে টিন (টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর) যুক্ত টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার শিবিরে ব্যাপক গণ্ডগোল হল। মঙ্গলবার দুপুরে আচমকাই শিবিরে বিক্ষোভ দেখান টোটো চালকদের একাংশ। তাঁরা শিবিরের তাঁবু ভেঙে দেওয়ার পাশাপাশি চেয়ার, টেবিল ফেলে দেন বলে অভিযোগ। এলাকায় এনিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। একই সঙ্গে প্রশাসন টোটোকে ই-রিকশয় রূপান্তরিত করার মেয়াদও বাড়িয়েছে। ক্ষুব্ধ টোটো চালকদের একাংশের অভিযোগ, পুজোর মুখে অযৌক্তিক ভাবে টিন নম্বর দেওয়া টোটো তুলে দেওয়ার চক্রান্ত শুরু করেছে প্রশাসন। এর প্রতিবাদেই বিক্ষোভ দেখানো হয়েছে।
শিলিগুড়ির এআরটিও নবীন অধিকারী অবশ্য বলেন, টিন নম্বর থাকা টোটোকে ই-রিকশয় পরিবর্তন করার প্রশাসনিক প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য ক্যাম্প করে ই-রিকশর রেজিস্ট্রেশন করা হচ্ছে। এনিয়ে ভুল বোঝাবুঝির জেরে কিছু টোটো চালক এদিন ক্যাম্পে গণ্ডগোল পাকানোর চেষ্টা করেন। পুলিসের সহযোগিতায় টোটো চালকদের সেই চেষ্টা রোধ করা সম্ভব হয়েছে। পাশাপাশি, ই-রিকশর রেজিস্ট্রেশন শিবিরের মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়েছে।
শিলিগুড়ি শহরে টিন নম্বর যুক্ত টোটোগুলিকে ই-রিকশয় রূপান্তরিত করার দাবি বহুদিনের। সেইমতো কয়েকদিন আগে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে প্রশাসন ই-রিকশ রূপান্তরিত করার ক্যাম্প করেছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ১ আগস্ট ওই শিবিরের সূচনা করা হয়। সেখানে ই-রিকশর বিভিন্ন কোম্পানিও তাঁবু খাটিয়েছে। সেখান থেকে ই-রিকশর রেজিস্ট্রেশন ফর্ম বিলি করা হচ্ছে। পাশাপাশি, বিভিন্ন মডেলের ই-রিকশ আবেদনকারীদের দেখানো হচ্ছে। এমনকী সেখানে ই-রিকশ বুকিং করা হচ্ছে। আজ, বুধবার শিবির শেষ হওয়ার কথা ছিল। এই অবস্থায় এদিন দুপুরে টোটা চালকদের একাংশ সেই শিবিরে হাজির হন। তাঁরা প্রশাসনিক এই প্রক্রিয়ার বিরোধিতা করে হাঙ্গামা শুরু করেন। ই-রিকশর বিভিন্ন কোম্পানির তাঁবু ভেঙে দেওয়ার পাশাপাশি চেয়ার, টেবিল ফেলে দেন। এরজেরে কিছুক্ষণের জন্য শিবির বন্ধ ছিল। খবর পেয়ে শিলিগুড়ি থানর পুলিস কর্মী এবং এআরটিও নবীন অধিকারী ঘটনাস্থলে যান। তাঁরা টোটো চালকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেন। পরে ফের শিবির চালু করা হয়।
বিক্ষোভকারী টোটো চালকদের মধ্যে হাকিমপাড়ার সন্তু তালুকদার বলেন, তিন বছর ধরে টোটো চালাচ্ছি। পুরসভার দেওয়া টিন নম্বরও আছে। এখন সেই টোটো পরিবর্তন করে প্রশাসন ই-রিকশ দিতে চাইছে। এই রিকশ কেনার জন্য এক লক্ষেরও বেশি টাকা দরকার। দীপঙ্কর দাস নামে আর এক টোটো চালক বলেন, টিন নম্বরের টোটো মাত্র ১৩ হাজার টাকার বিনিময়ে আমাদের কাছ থেকে নেবে কোম্পানি। এই দাম মানা যায় না। তাঁদের মতো আরও কয়েকজন টোটো চালকের অভিযোগ, পুজোর মুখে টিন নম্বরের টোটো তুলে দিয়ে ই-রিকশর নামে মোটা অঙ্কের টাকা আদায় করার কৌশল নিয়েছে প্রশাসন। তাঁদের দাবি, টিন নম্বর দেওয়া টোটোকেই ই-রিকশর রেজিস্ট্রেশন দিতে হবে। তা হলে বিপুল অঙ্কের টাকা খরচ করে ই-রিকশ কিনতে হবে না। সংশ্লিষ্ট টোটো চালকদের দাবি অবশ্য প্রশাসনের পাশাপাশি অন্য টোটো চালকরা মানতে চাইছেন না। তারা জানিয়েছে, টোটোর বদলে যে ই-রিকশ দেওয়া হচ্ছে তা অনেকটাই ভালো। রেজিস্ট্রেশন নম্বর, বিমা, রুট পারমিট প্রভৃতি দেওয়া হলে যাত্রীদের সুরক্ষা বাড়বে। দু’সপ্তাহে টোটোকে ই-রিকশয় রূপান্তর করার ৭০০টি আবেদন ক্যাম্পে জমা পড়েছে বলে প্রশাসন জানিয়েছে।

14th  August, 2019
বেঙ্গল সাফারির বাস বিকলকাণ্ডে রিপোর্ট তলব বনমন্ত্রীর 

বিএনএ, শিলিগুড়ি: টাইগার এনক্লোজারে পর্যটক বোঝাই বাস বিকলের ঘটনা নিয়ে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তিনি বলেন, ওই ঘটনা নিয়ে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট চেয়েছি। তা পাওয়ার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 
বিশদ

আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। 
বিশদ

ঘরছাড়া তৃণমূলী পঞ্চায়েত সদস্যদের ঢুকতে বাধা, বোমাবাজি, মারধর, অভিযুক্ত বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের তুফানগঞ্জ-২ ব্লকের মহিষকুচি-১ গ্রাম পঞ্চায়েতের একাংশ সদস্য বেশকিছু দিন ঘরছাড়া ছিলেন। দিন কয়েক আগেই তাঁরা এলাকায় ফিরে তৃণমূল কংগ্রেসের হয়ে ওই গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন করেন। এরপর বৃহস্পতিবার পঞ্চায়েত অফিসে এলে বিজেপির সঙ্গে তাদের গণ্ডগোল বাধে। 
বিশদ

বাগডোগরায় জাতীয় সড়কের ধার থেকে অবৈধ দোকান, বাড়ি উচ্ছেদ 

সংবাদদাতা, নকশালবাড়ি: ৩১ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য বৃহস্পতিবার শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের আপার বাগডোগরার ভুজিয়াপানিতে জাতীয় সড়ক কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান চালায়। জাতীয় সড়কের ধারের প্রায় ২০০ মিটার অংশে এই অভিযান চলে। এতে ৭০টির কাছাকাছি ঘরবাড়ি, দোকান ভেঙে দেওয়া হয়। 
বিশদ

হিলি সীমান্ত দিয়ে এদেশে এলেন বাংলাদেশের প্রতিনিধিরা 

সংবাদদাতা, বালুরঘাট: উত্তরবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তের ছয় জেলাকে নিয়ে প্রশাসনিক বৈঠক করতে বাংলাদেশের ৫৯ জনের প্রতিনিধি দল বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার হিলিতে চেক পোস্ট হয়ে মালদহে যান। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহে আজ দু’দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠক রয়েছে।  
বিশদ

উত্তরবঙ্গের বাজারেও পেঁয়াজের দাম ১৪০ টাকা ছুঁয়েছে 

বাংলা নিউজ এজেন্সি: পেঁয়াজের দাম সেঞ্চুরি ছাড়িয়ে যাওয়ায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠেছে। আকাশছোঁয়া দামের জেরে অনেকেই ২৫০ গ্রাম করে পেঁয়াজ কিনছেন। হোটেলগুলি থেকে রাতারাতি উধাও হয়ে গিয়েছে পেঁয়াজ দিয়ে সাজানো স্যালাডের মেনু।  
বিশদ

উত্তর দিনাজপুরে বিজেপির সংগঠনে ডামাডোল 

বিএনএ, রায়গঞ্জ: বিধানসভা উপনির্বাচনে কালিয়াগঞ্জে হারের পর উত্তর দিনাজপুরে বিজেপির জেলা সংগঠনে ডামাডোল শুরু হয়েছে। দলের জেলাস্তরের নেতাদের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ এতটাই গভীরে গিয়েছে যে পরিস্থিতি সামাল দিতে রাজ্য কমিটির এক সাধারণ সম্পাদককে রায়গঞ্জে আসতে হয়েছে। 
বিশদ

মালদহে আমবাগানে দগ্ধ দেহ, সন্দেহ ধর্ষণ করে খুন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার সকালে মালদহের ইংলিশবাজার ব্লকের কোতোয়ালি ধানতলা গ্রামের নির্জন আমবাগানে মিলল এক যুবতীর অগ্নিদগ্ধ মৃতদেহ। ওই অজ্ঞাতপরিচয় যুবতীর দেহ উদ্ধার হওয়ার পর এলাকায় ব্যাপক শোরগোল পড়ে যায়। এলাকাবাসীর দাবি, ধর্ষণ করে পুড়িয়ে খুন করা হয়েছে ওই যুবতীকে। 
বিশদ

চোপড়ায় তৃণমূল নেতা-নেত্রীর বিরুদ্ধে নিশ্চয়যানের মহিলা চালকের কাছ থেকে কাটমানি নেওয়ার অভিযোগ 

সংবাদদাতা, ইসলামপুর: অ্যাম্বুলেন্স চালানোর কাজে প্রতি মাসে এক মহিলাকে ১০ হাজার টাকা করে বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে কাটমানি নেওয়ার অভিযোগ উঠল চোপড়ার তৃণমূল কংগ্রেসের দুই নেতা-নেত্রীর বিরুদ্ধে। এই ঘটনায় চোপড়ার রাজনৈতিক মহলে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। 
বিশদ

ইংলিশবাজারের তিনটি ওয়ার্ডের নিকাশি সমস্যা মেটাতে সরানো হতে পারে বাসিন্দাদের একাংশকে 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার পুরসভার তিনটি ওয়ার্ডের নিকাশি সমস্যা সমাধানের ক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সরাতে হতে পারে কয়েকটি পরিবারকেও।
বিশদ

শীঘ্রই বিজেপির দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতির নাম ঘোষণা, গঙ্গারামপুর থেকে করার দাবি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শীঘ্রই বিজেপির দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতির নাম ঘোষণা হবে। বিজেপির জেলা সভাপতি কে হবেন তা নিয়ে জেলাজুড়ে জোর জল্পনা শুরু হয়েছে। জেলা সভাপতি হিসেবে আরএসএস সংঘ পরিবারের সদস্যদের নাম উঠে আসছে গঙ্গারামপুর ও বালুরঘাট দুই মহকুমা থেকে।  
বিশদ

ছেলেকে ঢুকতে না দেওয়ার প্রতিবাদে কলকাতায় রাজ্য নেতৃত্বের ডাকা বৈঠক বয়কট করিমের 

সংবাদদাতা, ইসলামপুর: কলকাতায় তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্বের ডাকা দিদিকে বলো কর্মসূচির রিভিউ মিটিংয়ে হলের গেটে দাঁড়িয়ে থেকেও ঢুকলেন না ইসলামপুরের দলীয় বিধায়ক আব্দুল করিম চৌধুরী।
বিশদ

আজ ভারত ও বাংলাদেশের আধিকারিকদের বৈঠকে সীমান্ত এলাকায় দূষণ অন্যতম ইস্যু 

বিএনএ, মালদহ: দেশের পশ্চিমে সীমান্তপারের সন্ত্রাস ভারতের মাথাব্যথার কারণ। পূর্ব সীমান্তে দূষণ উদ্বেগ বাড়িয়েছে স্বরাষ্ট্রদপ্তরের কর্তাদের। আজ, শুক্রবার মালদহে ভারত ও বাংলাদেশের আধিকারিকদের বৈঠকে আন্তর্জাতিক সীমান্ত এলাকার দূষণ অন্যতম ইস্যু হতে চলেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

07:47:55 PM