Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 স্বাধীনতা দিবসের আগে উত্তরবঙ্গজুড়ে কড়া নজরদারি পুলিসের

 বিএনএ, জলপাইগুড়ি: স্বাধীনতা দিবস উপলক্ষে বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলি যাতে কোনওভাবে নাশকতামূলক ঘটনা ঘটাতে না পারে সেজন্য উত্তরবঙ্গজুড়ে কড়া নজরদারি রাখছে পুলিস। স্বাধীনতা দিবসের পরেই আগস্ট মাসে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে নামবে কেপিপি ও গ্রেটার কোচবিহারের যৌথ মঞ্চ ভূমিপুত্র ঐক্য মঞ্চ। সেই সুযোগে কেএলওরা যাতে সক্রিয় না হয় সেজন্যও পুলিস প্রশাসন সর্তক রয়েছে। স্বাধীনতা দিবসের আগে উত্তরবঙ্গজুড়ে তাই বিভিন্ন এলাকায় নাকা চেকিং চলছে। সীমান্তবর্তী এলাকায় বিএসএফ’কে সর্তক থাকতে বলা হয়েছে।
রাজ্য পুলিসের উত্তরবঙ্গের আইজি আনন্দ কুমার বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে উত্তরবঙ্গজুড়ে জোর সর্তকতা নেওয়া হয়েছে। কোনও বিচ্ছিন্নতাবাদী সংগঠন যাতে অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সেই জন্য প্রতিনিয়ত নজরদারি চলছে। বিভিন্ন পয়েন্টে পুলিস নাকা চেকিং করছে।
গত বছর দুর্গাপুজোয় দিনহাটায় তিনজন জঙ্গি ঢুকে পড়ার খবরে উত্তাল হয়ে উঠেছিল উত্তরবঙ্গ। পুজোর সময় এই খবরে পুলিস কর্তাদের অনেকেরই ঘুম কেড়ে নয়। উত্তরবঙ্গজুড়ে কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছিল। প্রসঙ্গত, কোচবিহারকে ফের পৃথক রাজ্য ঘোষণার দাবিতে আন্দোলন কর্মসূচি নেওয়া হয়েছে। মালদহকে বাদ দিয়ে উত্তরবঙ্গের বাকি জেলাগুলি ও নিম্ন অসমকে নিয়ে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে নামবে ভূমিপুত্র ঐক্য মঞ্চ। রাজ্য পুলিসের এককর্তার দাবি, ভুটানে অপারেশন ফ্লাশ আউটের পরে জঙ্গি কার্যকলাপ অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। ২০১৩ সালের ডিসেম্বর মাসে জলপাইগুড়িতে বোমা বিস্ফোরণে পাঁচজন মারা যায়। ওই ঘটনার কয়েকদিন পরেই মালদহে প্রকাশ্যে গুলি চালনার ঘটনা ঘটে। দু’টি ঘটনায় বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএলওর নাম জড়িয়েছিল। এরপরে আর কোনও ঘটনা না ঘটলেও সর্তক রয়েছে পুলিস। সম্প্রতি কোচবিহারে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। অসম থেকে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর হাত হয়ে ওই অস্ত্রগুলি কোচবিহারে আসতে পারে বলে পুলিস কর্তাদের ধারণা। কাশ্মীর ঘটনার পরে কামতাপুর রাজ্যের দাবিতে ফের গা ঝাড়া চেষ্টায় আছে কেএলও। স্বাধীনতা দিবসের প্রাক্কালে তাদের উপস্থিতি জানান দিতে নাশকতামূলক ঘটনা ঘটাতেই পারে। সেজন্যই জোর সর্তকতামূলক ব্যবস্থা পুলিস নিয়েছে। কোচবিহারের দিনহাটা, তুফানগঞ্জের বিস্তীর্ণ এলাকায় কাঁটাতার বিহীন এলাকা রয়েছে। দুর্গোপুজোর সময় তুফানগঞ্জের বালাভূত দিয়ে জঙ্গি প্রবেশের খবর ছিল। সর্তকতামূলক ব্যবস্থা হিসেবে উত্তরবঙ্গে বিভিন্ন জায়গায় নাকা চেকিং বাড়িয়ে দেওয়া হয়েছে। রেল, বিমানবন্দর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় পুলিসি নিরাপত্তা বাড়ানো হয়েছে। ভিভিআইপিদের নিরাপত্তার ব্যবস্থাও খতিয়ে দেখা হচ্ছে। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায় বিএসএফের উচ্চ পদস্থ কর্তারা নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছেন।

14th  August, 2019
একদিনে শিলিগুড়িতে ৮০০ বুথে লাগানো
হল তৃণমূলের ৮০ হাজার দলীয় পতাকা 

ঘাসফুলের ঝান্ডায় মোড়া হল শিলিগুড়ি মহকুমা। রবিবার মহকুমার তিনটি বিধানসভা কেন্দ্রের ৮০০ বুথে ৮০ হাজার দলীয় ঝান্ডা লাগায় তৃণমূল কংগ্রেস। শুধু শিলিগুড়ি মহকুমা নয়, ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রেও এই কর্মসূচি পালন করা হয়। 
বিশদ

সাপ্টিবাড়িতে ফের চিতাবাঘের
আতঙ্ক, খাঁচা পাতল বনদপ্তর 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ফের চিতাবাঘের আতঙ্ক ছড়াল ময়নাগুড়িতে। শনিবার একটি চিতাবাঘ ধরা পড়ার পর রবিবারও ময়নাগুড়ির সাপ্টিবাড়ি-১ গ্রাম পঞ্চায়েত এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। খবর পেয়ে এদিন ঘটনাস্থলে পৌঁছয় ময়নাগুড়ি থানার পুলিস ও বনকর্মীরা।  
বিশদ

কোটি টাকার মাদকের
কারবার, পিছনে জঙ্গি হাত? 

কোটি কোটি টাকার মাদক কারবারের আড়ালে জঙ্গি কার্যকলাপ? শিলিগুড়িতে মাদকের সেই প্যাকেজিং ইউনিট রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) সিল করার পর এমনই অনুমান করছেন গোয়েন্দারা।  
বিশদ

ফেব্রুয়ারিতে মুখ্যমন্ত্রীর হাত দিয়েই জয়ী
সেতুর উদ্বোধনের অপেক্ষায় মেখলিগঞ্জ 

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গ সফরে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব ঠিকঠাক থাকলে ওই সময়ে তাঁর হাত ধরেই মেখলিগঞ্জের তিস্তা নদীর উপর নবনির্মিত জয়ী সেতুর উদ্বোধন হতে পারে। এ নিয়ে প্রশাসনিক মহলে তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

ব্যাঙ্ক, এটিএমে লুটের ছক
বাংলাদেশি দুষ্কৃতীদের 

বাংলাদেশের দুষ্কৃতীরা ভারতে অনুপ্রবেশ করে ব্যাঙ্ক এবং এটিএমগুলিতে লুটের টার্গেট করছে। এরাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে ওই চক্র ক্রমশ সক্রিয় হয়ে উঠছে বলে গোয়েন্দারা জানতে পেরেছেন।  
বিশদ

ধানের পরিবর্তে গরম
জিলিপি থেকে শীতের জামা 

অনলাইন পেমেন্ট, ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে বহুদূরে। এখনও ‘ধানের বদলে গরম জিলিপি নেবে গো’ বলে গ্রামের রাস্তা ধরে হেঁকে যান ফেরিওয়ালারা। ২৫০ গ্রাম গরমাগরম জিলিপির বদলে দিতে হবে এক কেজি ধান। 
বিশদ

আগামী মাসে জেলায়
আসতে পারেন নাড্ডা  

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কোচবিহারে বিজেপির ‘পরিবর্তন যাত্রা’ কর্মসূচির সূচনা করতে আসতে পারেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। ওই কর্মসূচি সফল করার জন্য ইতিমধ্যেই কমিটি তৈরি হয়ে গিয়েছে।  
বিশদ

‘রাস্তা দিন, ভোট নিন’,
ফ্লেক্স নিয়ে মিছিল শহরে 

‘রাস্তা দিন, ভোট নিন’ লেখা ফ্লেক্স হাতে নিয়ে রবিবার জলপাইগুড়ির ২০ নম্বর ওয়ার্ডের একাংশ বাসিন্দা মিছিল করেন। রাস্তা সংস্কার করা না হলে আগামী বিধানসভা ভোট বয়কটের ডাক দেওয়া হয় মিছিল থেকে।  
বিশদ

স্বাস্থ্যসাথীর ছবি তোলানো নিয়ে বিভ্রান্তি,
ভুল মাইকিংয়ের জন্য ব্লক অফিসে বিক্ষোভ 

ব্লকের ১১টি গ্রাম পঞ্চায়েতের হাজারখানেক বাসিন্দা রবিবার সকালে বালুরঘাট বিডিও অফিসে জড়ো হয়েছিলেন স্বাস্থ্যসাথীর কার্ডের ছবি তোলাতে। তাঁদের দাবি, এলাকায় মাইকিং করে জানানো হয়েছে, এদিনই কার্ডের জন্য ছবি তোলানোর শেষ দিন। 
বিশদ

বারবার জেল সত্ত্বেও দমানো যায়নি
বেআইনি অস্ত্র কারবারি হুমায়ুনকে 

এর আগেও বেআইনি অস্ত্র তৈরির ব্যবসার সঙ্গে যুক্ত থাকায় গ্রেপ্তার হয়েছে হুমায়ুন শেখ। একাধিকবার জেলে গেলেও দমানো যায়নি তাকে। জেল থেকে বেরিয়েই আবার শুরু করেছে ব্যবসা। এমনকি নিজের প্রতিবেশীদেরও জড়িয়ে নিয়েছে অস্ত্র ব্যবসায়।  
বিশদ

বার্ড ফ্লু’র আতঙ্কের জেরে
বালুরঘাটে ‘সস্তা’ চিকেন 

বালুরঘাটে বার্ড ফ্লুর ভয়ে চাহিদা কমে গিয়েছে মুরগির মাংসের। সেই চাপে পড়ে দামও কমেছে খানিকটা। ব্যবসায়ীরা জানাচ্ছেন, এমনিতে এই সময় পিকনিক ও বিয়েবাড়ি লেগেই থাকে। অন্যান্য বছর তাই এই সময়ে চাহিদা বেশি থাকে মুরগির মাংসের।  
বিশদ

বালাপুর থেকে সন্ধ্যাপুকুর যাওয়ার মূল
রাস্তা বেহাল, ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের বালাপুর মোড় থেকে সীমান্তবর্তী গ্রাম সন্ধ্যাপুকুর যাওয়ার পাঁচ কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন আগে রাস্তাটি তৈরি করা হলেও সেটির সংস্কারের জন্য কোনও উদ্যোগ নেওয়া হয়নি।  
বিশদ

জিটিএ’র অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ
করার আর্জি, মুখ্যমন্ত্রীকে চিঠি বিনয়ের 

সংবাদদাতা, দার্জিলিং: গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ’র অস্থায়ী কর্মচারীদের স্থায়ীকরণের দাবি জানিয়ে গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিনয় তামাং রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠান। ভোটের মুখে জিটিএ কর্মীদের স্থায়ী করা হলে আখেরে তার ফসল ঘরে তোলা যাবে বলে মনে করছে পাহাড়ের রাজনৈতিক মহল।  
বিশদ

রায়গঞ্জে বিজেপিতে যোগ দিলেন
তৃণমূলের জেলা কমিটির ‘বহিষ্কৃত’ সদস্য 

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার রায়গঞ্জ মার্চেন্ট ক্লাব মাঠে যোগদান সভার আয়োজন করে বিজেপি। এদিনের সভায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী কৃষ্ণ কল্যাণী ওরফে রিঙ্কু আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগদান করেন। তিনি তৃণমূল কংগ্রেসের জেলা কমিটির সদস্য ছিলেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সামনেই বিধানসভা নির্বাচন অসমে। সেদিকে লক্ষ্য রেখে সুর চড়াচ্ছে বিজেপি। শনিবার শিবসাগরে ভূমিহীনদের হাতে জমির পাট্টা তুলে দেন নরেন্দ্র মোদি। রবিবার সভা করলেন অমিত শাহ। ...

কাঠ-কয়লা বা স্টোভ জ্বালিয়ে শিশুদের জন্য রান্না করার দিন শেষ হতে চলেছে। এবার রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এলপিজির মাধ্যমে খাবার তৈরি করতে হবে কর্মী-সহায়িকাদের। এই মর্মে ...

আবারও একটা বাজেট আসতে চলেছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যে সব রেল প্রকল্প ঘোষণা করেছিলেন, সেগুলির ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার মুখে। যেমন ডায়মন্ডহারবারের গুরুদাসনগর থেকে ...

করোনা রিপোর্ট পজিটিভ হলেই মিলবে কড়কড়ে ৫০০ পাউন্ড। কোভিড পরীক্ষা নিয়ে অনীহা কাটাতে এমন সিদ্ধান্ত নিচ্ছে প্রধানমন্ত্রী বরিস জনসন সরকার। সম্প্রতি লন্ডনের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হতেই হইচই পড়ে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮২৪ - কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের জন্ম
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৭১ - জার্মানির চিকিৎসক হানসেন কুষ্ঠ রোগের জীবাণু আবিষ্কার করেন
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম 
১৮৯৯ - প্রথম রেডিও প্রস্তুতকারী কোম্পানি চালু
১৯১৫ - আলেকজান্ডার গ্রাহামবিল ইউএস ট্রান্সকন্টিনেন্টাল টেলিফোন সার্ভিস উদ্বোধন করেন। নিউ ইয়র্ক থেকে কথা বলেন সানফ্রান্সিসকোতে টমাস ওয়াস্টনের সঙ্গে
১৯৪২ - প্রাক্তন পর্তুগীজ ফুটবলার ইউসেবিওর জন্ম
১৯৪৮ - সত্যেন্দ্রনাথ বসু কলকাতায় বঙ্গীয় বিজ্ঞান পরিষদ প্রতিষ্ঠা করেন
১৯৫০ - ভারতের নির্বাচন কমিশন গঠিত হয়
১৯৫৪ - ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নাথ রায়ের জন্ম
১৯৫৭ - আমাশয় রোগের জীবাণু আবিষ্কারক জাপানি জীবাণুবিদ শিগা কিয়োশির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  January, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2021

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী ৪৫/৮ রাত্রি ১২/২৫। মৃগশিরা নক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/৫৬। সূর্যোদয় ৬/২১/৫৮, সূর্যাস্ত ৫/১৬/২। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৪৯ মধ্যে। 
১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী রাত্রি ১১/১৮। মৃগশিরা নক্ষত্র ১/২৫। সূর্যোদয় ৬/২৫, সূর্যাস্ত ৫/১৫। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/২৫ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৫০ মধ্যে। 
১১ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হার্টে ব্লক পাওয়া গেল অরূপ রায়ের
সমবায় মন্ত্রী অরূপ রায়ের হার্টে ব্লক পাওয়া গেল। আজ প্রথমে ...বিশদ

24-01-2021 - 07:18:00 PM

কালীঘাটে বস্তাভর্তি পোড়া টাকা উদ্ধার
কালীঘাটের মুখার্জিঘাটে উদ্ধার হল বস্তাভর্তি পোড়া টাকা। এই ঘটনায় চাঞ্চল্য ...বিশদ

24-01-2021 - 04:29:00 PM

সাধারণতন্ত্র দিবসের আগে রাজ্যের একাধিক স্টেশনে হাই অ্যালার্ট
মাঝে কেবলমাত্র কালকের দিনটি। এরপরই সাধারণতন্ত্র দিবস। তার আগে জঙ্গি ...বিশদ

24-01-2021 - 04:05:00 PM

লালুপ্রসাদের দ্রুত আরোগ্য কামনা মমতার 
অসুস্থ লালুপ্রসাদ যাদবের দ্রুত আরোগ্য কামনা বাংলার মুখ্যমন্ত্রীর। আজ বিহারের ...বিশদ

24-01-2021 - 03:32:00 PM

২৬ জানুয়ারির দুপুর পর্যন্ত স্টেশন সংলগ্ন পার্কিং লট বন্ধ, জানাল দিল্লি মেট্রো
সাধারণতন্ত্র দিবসে নিরাপত্তার কথা মাথায় রেখে আগামীকাল সকাল থেকে ২৬ ...বিশদ

24-01-2021 - 03:03:15 PM

মুখ্যমন্ত্রীকে অপমান করা হয়েছে: অভিষেক 

24-01-2021 - 02:52:00 PM