Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 স্বাধীনতা দিবসের আগে সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে সচেতনতায় জোর জেলা পুলিসের

 বিএনএ, মালদহ: সোশ্যাল মিডিয়ায় স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বিনিময়ের ক্ষেত্রে সচেতনতামূলক প্রচার শুরু করল মালদহ জেলা পুলিস। যে কোনও ধরনের মেসেজ ডাউনলোড বা ফরওয়ার্ডের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের ব্যাপারে পুলিস প্রচার শুরু করেছে। মোবাইলে আসা মেসেজর লিঙ্ক ডাউনলোড করার সময় আঙুলের ছাপ বা মুখাবয়বের ছবি যাতে কেউ না দেন তা নিয়ে পুলিসের তরফে সতর্ক করে দেওয়া হয়েছে। এদিকে, স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা পুলিসের তরফে বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়েছে। কাশ্মীর কাণ্ডের পর এমনিতেই জেলার প্রতিটি থানাকে সতর্ক থাকতে বলা হয়েছে। এরইমধ্যে স্বাধীনতা দিবস এসে পড়ায় পুলিস বাড়তি সতর্কতা অবলম্বন করেছে। জেলার দীর্ঘ বাংলাদেশ সীমান্ত পুলিস কর্তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি বিহার এবং ঝাড়খণ্ড সীমান্ত নিয়েও পুলিস আধিকারিকরা উদ্বেগে রয়েছেন।
এব্যাপারে মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া বলেন, এটিএমের গোপন পিন নম্বর সহ তথ্য হাতিয়ে প্রযুক্তির সাহায্যে সর্বস্ব লুটের ঘটনা হামেশাই ঘটে। বিভিন্ন মাধ্যমে এব্যাপারে প্রচার চালানোর ফলে মানুষ কিছুটা সচেতন হয়েছে। এদিকে, আধার কার্ডে রেটিনা এবং আঙুলের ছাপ থাকে। বর্তমানে আধারের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করা হয়েছে। ফলে চোখ এবং আঙুলের ছাপ নিয়ে দুষ্কৃতীরা ব্যাংকের তথ্য এবং টাকা পয়সা হাতিয়ে নিতে পারে। বর্তমানে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বিনিময়ের রেওয়াজ বাড়ছে। সোশ্যাল মিডিয়ায় এক্ষেত্রে একটি লিঙ্ক দেওয়া হয়। ওই লিঙ্ক ডাউনলোড করার জন্য হাতের আঙুল দিয়ে কিছুক্ষণ চাপ দিতে হয়। ওইসময় হাতের আঙুলের ছাপ তথা আধারে থাকা বায়োমেট্রিক তথ্য বেহাত হয়ে যেতে পারে। অনেক সময় বিভিন্ন লিঙ্ক খোলার শর্ত হিসাবে মুখের ছবি তুলে আপলোড করার শর্ত আরোপ করা হয়। এভাবেও বায়োমেট্রিক তথ্য দুষ্কৃতীদের হাতে চলে যেতে পারে। অন্যদিকে, জেলায় থাকা আন্তর্জাতিক এবং আন্তঃজেলা সীমানা নিয়ে আমরা সতর্ক রয়েছি। স্বাধীনতা দিবসের প্রাক্কালে যাতে কেউ কোনও নাশকতার ছক কষতে না পারে তারজন্য আমরা সজাগ আছি।
প্রসঙ্গত, সাবেক আমলে চিঠিপত্রের মাধ্যমে বিভিন্ন উৎসব অনুষ্ঠানে একে অপরকে শুভেচ্ছা পাঠাত। প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে টেলিফোনের মাধ্যমে শুভেচ্ছা আদানপ্রদান হতে শুরু করে। বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিজয়ার শুভেচ্ছা থেকে ভ্রাতৃ দ্বিতীয়ার ফোঁটা ও প্রণামের আদান প্রদান হয়। বিষয়টি নিয়ে সাইবার ক্রাইমের ঘটনাও দিনদিন বাড়ছে। ছবি বিকৃত করে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বায়োমেট্রিক তথ্য চুরির ঘটনাও ঘটছে। বিষয়টি নিয়ে সকলের সচেতন হওয়া প্রয়োজন বলে ওয়াকিবহাল মহলের অভিমত।
এদিকে পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের নিয়ে সরকার বিশেষ ভাবে সতর্ক রয়েছে। দেশ তথা রাজ্যের নিরাপত্তার দিক দিয়ে মালদহ বরাবর স্পর্শকাতর জেলা হিসাবে স্থান পেয়েছে। জাল নোট, সোনা, গোরু পাচারের মতো ঘটনা হামেশাই ঘটে। পাক জঙ্গিরা নেপাল এবং বাংলাদেশ হয়ে এরাজ্যে ঢোকে বলে বিভিন্ন সময় গোয়েন্দা তথ্যে উঠে এসেছে। সামান্য ঘটনায় থানায় ভাঙচুর এবং অগ্নিসংযোগের মতো অপ্রীতিকর ঘটনা ঘটে। ওইসব ঘটনার পিছনে দাগি দুষ্কৃতী এবং জঙ্গিদের হাত থাকে বলে অভিযোগ। ফলে এজেলা সবসময় গোয়েন্দাদের নজরে থাকে। জেলা প্রশাসন এবং পুলিসের তরফেও সারা বছর সক্রিয়তা চোখে পড়ে।

14th  August, 2019
জলপাইগুড়িতে মাসির মেয়ের বিয়েতে মিমি 

মনসুর হবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: তিনদিনের জন্য জলপাইগুড়িতে এসেছেন অভিনেত্রী সংসদ সদস্য মিমি চক্রবর্তী। পাণ্ডাপাড়ায় মাসির মেয়ের বিয়েতে এসে চুটিয়ে আনন্দ করছেন যাদবপুরের এমপি। বুধবার সকাল থেকে রাত পর্যন্ত তিনি পরিবারের সকল সদস্যের সঙ্গে সময় কাটান। বোনের সঙ্গে তিনিও নিজের হাতে মেহেন্দি করেছেন।  
বিশদ

সব্জির দাম নিয়ন্ত্রণে রাখতে আজ থেকে অভিযানে নামবে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন 

সংবাদদাতা, গঙ্গারামপুর: পেঁয়াজ সহ অন্যান্য সব্জির ঊর্ধ্বমুখী দামের ফলে নাভিশ্বাস উঠেছে দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দাদের। সেই দামকে মধ্যবিত্তের নাগালের মধ্যে খানিকটা নামিয়ে আনতে এবার অভিযানে নামার সিদ্ধান্ত নিল জেলা প্রশাসন। 
বিশদ

টটপাড়ায় হাঁড়িভাঙা নদীর সেতু ভেঙে বিপাকে ৫টি গ্রামের মানুষ 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার সকালে আলিপুরদুয়ারে টটপাড়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ মজিদখানা গ্রাম হাঁড়িভাঙা নদীর সেতুটি ভেঙে পড়ে। ঘটনায় তিন জন জখম হয়েছেন। পাঁচটি গ্রামের প্রায় দশ হাজার বাসিন্দা সেতুটি পার হয়ে প্রতিদিন শামুকতলা শহর সহ জেলা সদর শহর আলিপুরদুয়ারের সঙ্গে যোগাযোগ করতেন। 
বিশদ

বিএসএফের গুলিতে মৃত্যু হল পাচারকারীর, উদ্ধার বহু গোরু 

সংবাদদাতা, বালুরঘাট: সীমান্তে গোরু পাচার করতে গিয়ে বিএসএফের হাতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পাচারকারীর। বুধবার ভোর রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার লক্ষ্মীনারায়ণপুরে সীমান্ত সংলগ্ন ভূতকুড়ি এলাকার ঘটনা। পুলিস ও বিএসএফ সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মুজিবুর রহমান(৩৪)।  
বিশদ

হরিশ্চন্দ্রপুরে গুটকা, পানমশলার দোকানে পুলিসি অভিযান 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও গুটকা ও পানমশলা দেদার বিক্রি হচ্ছে হরিশ্চন্দ্রপুর থানা এলাকায়। বুধবার দুপুর বেলা হরিশ্চন্দ্রপুর বাসস্ট্যান্ড, বারদুয়ারি ও রামনগরে পুলিস অভিযান চালিয়ে মুদিখানার দোকান থেকে গুটকা ও পানমশলার প্রচুর প্যাকেট উদ্ধার করেছে।
বিশদ

গৌড় কলেজের শিবরাম ছাত্রাবাস সংলগ্ন এলাকা দূষিত, অস্বাস্থ্যকর হয়ে উঠেছে, কর্তৃপক্ষের পদক্ষেপ দাবি 

সংবাদদাতা, গাজোল: নানা সমস্যায় জর্জরিত হয়ে রয়েছেন গৌড় কলেজের শিবরাম ছাত্রাবাসের আবাসিকরা। ছাত্রবাস সংলগ্ন এলাকা দূষিত, অস্বাস্থ্যকর হয়ে উঠেছে। চত্বর নিয়মিত পরিষ্কার করা হয় না। সেখানে জলের সমস্যা রয়েছে। কিছু জায়গায় বিদ্যুতের বোর্ড বিপজ্জনক হয়ে আছে। এ থেকে পরিত্রাণ চাইছে ছাত্রাবাসের আবাসিক ছাত্ররা।  
বিশদ

জলপাইগুড়িতে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা দিতে বিভিন্ন পরিকল্পনা, নাম উঠেছে পাঁচ লক্ষেরও বেশি 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় পাঁচ লক্ষেরও বেশি উপভোক্তার নাম স্বাস্থ্যসাথী প্রকল্পে নথিভুক্ত করা হয়েছে। স্বাস্থ্যসাথী কার্ডে জেলার সরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে পাওয়া পরিষেবাগুলির বিষয়ে হেল্পলাইন খোলার নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

ধৃত প্রেমিক
বিয়ের টোপ দিয়ে সেই যুবতীকে শিলিগুড়ি থেকে মালদহে ডেকে এনে পুড়িয়ে মারা হয় 

বিএনএ, মালদহ: এক সপ্তাহের মাথায় কোতোয়ালির আমবাগানে যুবতীকে পুড়িয়ে মারা কাণ্ডের কিনারা করল মালদহ জেলা পুলিস। এই ঘটনা গোটা রাজ্যে তোলপাড় ফেলে দিয়েছিল। বিভিন্ন দল এই ঘটনাকে ইস্যু করে ময়দানে নামে। বুধবার সাংবাদিক সম্মেলনে জেলার পুলিস সুপার অলোক রাজোরিয়া মৃত মহিলার নাম ও ঠিকানা প্রকাশ করেন।  
বিশদ

কালিয়াগঞ্জ উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন চ্যালেঞ্জ 

বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব। 
বিশদ

চিকিৎসক, নার্স, কর্মীর অভাবে ভুগছে দিনহাটা মহকুমা হাসপাতাল, ক্ষোভ জমছে রোগীদের মধ্যে 

সংবাদদাতা, দিনহাটা: পরিকাঠামোর উন্নয়ন হলেও চিকিৎসক, নার্স, চতুর্থ শ্রেণীর কর্মী, সাফাই কর্মীর সংখ্যা খুব কম থাকায় পরিষেবার মান কমেছে দিনহাটা মহকুমা হাসপাতালের। ফলে হাসপাতালে চিকিৎসা করাতে এসে রোগীর আত্মীয়স্বজনদের মধ্যে ক্ষোভ জমছে। 
বিশদ

শামুকতলার ডাঙ্গিতে মদ-জুয়ার রমরমা কারবারের পাশাপাশি শুরু হয়েছে ইভটিজারদের দৌরাত্ম্য 

সংবাদদাতা, কুমারগ্রাম: শামুকতলার ডাঙ্গি এলাকায় মদ ও জুয়ার রমরমা কারবার শুরু হয়েছে। সেই সঙ্গে ইভটিজারদের দৌরাত্ম্যও বেড়েছে। এনিয়ে এলাকার সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছেন। বাসিন্দারা জানান, অসামাজিক কার্যকলাপ বেড়ে যাওয়ায় এলাকার শান্তির পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। স্কুলের ছাত্রীরা একা বাড়ি থেকে বেরতে সাহস পায় না।  
বিশদ

অর্থ বরাদ্দের পর ৩ বছরেও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জলপাইগুড়ি ক্যাম্পাসে হস্টেল তৈরি হয়নি 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস জালপাইগুড়ির ছাত্রছাত্রীদের জন্য হস্টেল তৈরির জন্য তিন বছর আগে অর্থ বরাদ্দ করার পরও তা না হওয়ায় সমস্যায় পড়েছেন ছাত্রছাত্রীরা। এর ফলে অতিরিক্ত খরচ করে ঘর ভাড়া করে থেকে পড়াশোনা চালাতে হচ্ছে কয়েকশো ছাত্রছাত্রীকে।  
বিশদ

নারীদের নিরাপত্তার দাবি তুলে এসপি অফিস, বক্সিরহাট থানা ঘেরাও বিজেপির মহিলা মোর্চার 

বিএনএ, কোচবিহার: বুধবার কোচবিহারের পুলিস সুপারের অফিস এবং তুফানগঞ্জের বক্সিরহাট থানায় বিজেপির মহিলা মোর্চা নারীদের নিরাপত্তার দাবি জানিয়ে ডেপুটেশন দেয়। এদিন দুপুরে তাঁরা প্রথমে এসপি অফিসে অভিযানে যান। সেজন্য সকাল থেকেই সাগরদিঘির পাড়ে ব্যাপক পুলিসি নিরাপত্তা ছিল। সেখানে বাঁশের ব্যারিকেড বানিয়ে ঘিরে ফেলা হয়। 
বিশদ

মালদহে পাইকারি ও খুচরো বাজারে সব্জির দামের ফারাক অনেক, ব্যবস্থার আশ্বাস প্রশাসনের 

সংবাদদাতা, মালদহ: মালদহের বিভিন্ন খুচরো বাজারে পেঁয়াজ সহ বিভিন্ন আনাজ ও সব্জির দাম সামান্য কমলেও পাইকারি বাজার ও খুচরো বাজারের মধ্যে দামের ফারাক অনেকটাই বেশি। এমনটাই নজরে এসেছে প্রশাসন ও কৃষি বিপণন দপ্তরের। ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ ক্রেতাদের। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...

ফতেপুর, ১১ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ এবং সেই সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেই চলেছে। এবার সেই রাজ্যের ফতেপুর জেলার জাফরগঞ্জে ১৬ বছরের এক ধর্ষিতাকে পুড়িয়ে মারার হুমকি দিল অভিযুক্তদের পরিবার। শীর্ষস্থানীয় পুলিস অফিসারদের কাছে ওই নাবালিকা এমনটাই অভিযোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

11-12-2019 - 09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

11-12-2019 - 09:34:43 PM

 রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল
রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ ...বিশদ

11-12-2019 - 09:24:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজকে ২৪১ রানের টার্গেট দিল ভারত 

11-12-2019 - 08:50:10 PM