Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 কোতোয়ালিতে ঈদের উৎসব মেলাল গনি পরিবারকে

 সংবাদদাতা, মালদহ: সোমবার ছিল মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ইদুজ্জোহা। তাৎপর্যপূর্ণভাবে এই উৎসবকে কেন্দ্র করে এদিনই রাজনৈতিক মতভেদ ভুলে পারিবারিক ঐক্য ও সম্প্রীতিকেই আপন করে নিলেন কোতোয়ালির গনি খানের উত্তরসূরিরা।
মালদহের কিংবদন্তি কংগ্রেস নেতা প্রয়াত গনি খান চৌধুরীর পরিবারে ক্রমশ থাবা বসিয়েছে তৃণমূল কংগ্রেস। গনি পরবর্তী জমানায় এই পরিবার থেকেই কংগ্রেস পেয়েছিল দুই সংসদ সদস্য এবং এক বিধায়ক। বরকত গনি খানের ভাই আবু হাসেম খান চৌধুরী (ডালুবাবু) ২০০৭ থেকে কংগ্রেসের সংসদ সদস্য। তার আগে তিনি কালিয়াচকের বিধায়ক ছিলেন। ২০০৯ সালে মালদহ লোকসভা কেন্দ্র ভেঙে দু’টি আলাদা কেন্দ্র হলে সুজাপুরের তৎকালীন কংগ্রেস বিধায়ক মৌসম বেনজির নুর প্রার্থী হন মালদহ উত্তর লোকসভা কেন্দ্রে। এখান থেকেই পরপর দু’বার তিনি লোকসভা ভোটে নির্বাচিত হন। পাশের মালদহ দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস সংসদ সদস্য তখন তাঁর মামা ডালুবাবু। ২০১১ সালে গনি পরিবার পায় দুই কংগ্রেস বিধায়কও। সুজাপুর থেকে আবু নাসের খান চৌধুরী (লেবুবাবু) ও বৈষ্ণবনগর থেকে ডালুবাবুর ছেলে তথা মৌসমের দাদা ঈশা খান চৌধুরী কংগ্রেসের বিধায়ক নির্বাচিত হন।
কিন্তু এরপর থেকেই কোতোয়ালির গনি পরিবারে ক্রমশ ফুটতে থাকে ঘাসফুল। প্রথমে তৃণমূলে যোগ দেন মৌসমের মাসতুতো দিদি শাহনাজ কাদরি। পরে একই পথে হাঁটেন লেবুবাবুও। কিন্তু তারপরেও কোতোয়ালিতে বজায় ছিল কংগ্রেসেরই আধিপত্য। কংগ্রেস সবচেয়ে বড় ধাক্কা খায় এই বছরের শুরুতেই। ডালুবাবুর আদরের ভাগ্নি, তৎকালীন দলীয় সংসদ সদস্য তথা কংগ্রেসের জেলা সভাপতি মৌসম যোগ দেন ঘাসফুল শিবিরে। রাজনৈতিকভাবে কোতোয়ালিকে আরও বড় ধাক্কা দিয়ে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে মালদহ উত্তর কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হন মৌসম। কংগ্রেসও পাল্টা চাল দেয়। পিসতুতো বোন তথা শ্যালিকা মৌসমের বিরুদ্ধে কংগ্রেসের হয়ে লড়াইয়ে নামেন ঈশা খান চৌধুরী।
প্রথমে মৌসমের দলত্যাগ পরে তাঁর তৃণমূলের প্রার্থী হওয়ায় স্বাভাবিকভাবেই প্রভাব পড়ে ব্যক্তিগত সম্পর্কেও। সংবাদমাধ্যমের কাছে তখন এই বিষয়ে খোলাখুলি মুখ না খুললেও ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েন লুকাতে পারেননি কেউই। আলাদা হয়ে গিয়েছিল কোতোয়ালি ভবনের দরজাও।
কিন্তু সোমবারের ইদুজ্জোহায় কোতোয়ালির গনি পরিবার অন্তত খানিকক্ষণের জন্য হলেও ফিরে পেল সম্পর্কের নৈকট্য। এদিন নিজে হাতে রান্না করেন মৌসম। খাসির মাংস, পোলাও, সব্জি। ঈদের দুপুরে তাই লাঞ্চ সারলেন কোতোয়ালি ভবনের সদস্যরা। টেবিলে ছিলেন প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি ডালুবাবু ও তাঁর স্ত্রী রুথ খান চৌধুরী, ছিলেন ডালুবাবুর ছেলে সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী ও তাঁর স্ত্রীও। কলকাতা থেকে ঈদের ছুটিতে মায়ের কাছে আসা মৌসমের ছেলে আইমান নুর ও মেয়ে আমাইরা নুরও ছিল ভোজের টেবিলে। এদিন অবশ্য রাজনীতির প্রসঙ্গ ওঠেনি। একে অপরকে শুভেচ্ছা জানিয়েছেন, খবর নিয়েছেন পরস্পরের স্বাস্থ্যের। মৌসম ও তাঁর দিদি সায়েদা খাবার পরিবেশন করেন।
ঈশা খান চৌধুরী বলেন, রাজনীতির পথ আলাদা হতেই পারে। কিন্তু পারিবারিক সম্পর্কের বাঁধন তাতে ছিঁড়বে না। আজকের দিনটা তাই রাজনীতির নয়, ভাই-বোনের ব্যক্তিগত সম্পর্কের।
মৌসম বলেন, বরকত সাহেব সকলকে নিয়ে চলার শিক্ষা দিয়েছেন। সব জাত, ভেদাভেদ এমনকী রাজনৈতিক মত পার্থক্য ভুলে সবাইকে আপন করে নিতেন তিনি। আমি, সায়েদা, ঈশাদাদা, ডালুমামা সকলেই বরকত মামারই উত্তরসূরি। তাই উৎসবের দিনে রাজনীতি সরিয়ে আমরা সকলে একসঙ্গে বসে খেলাম।

 উত্তরবঙ্গে ঈদ পালিত

 বাংলা নিউজ এজেন্সি: সোমবার উত্তরের চার জেলায় সাড়ম্বরে পালিত হয়েছে ইদুজ্জোহা উৎসব। এদিন সকাল থেকে ঈদুজ্জোহা উপলক্ষে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও শিলিগুড়ির মসজিদে মসজিদে নামাজ পাঠ চলে।
বিশদ

 হেরিটেজ ঘোষিত ১৫৫টি জায়গা ও স্থাপত্যের কোনও পরিবর্তন করা যাবে না, চিঠি দিচ্ছে কোচবিহার পুরসভা

 সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার শহরের ১৫৫টি জায়গা ও স্থাপত্যের কোনও পরিবর্তন করা যাবে না। এ বিষয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে চিঠি দিচ্ছে কোচবিহার পুরসভা। এমনকী সেইসব ভবন বা জায়গা বিক্রি করা যাবে না বলেও রেজিস্ট্রি দপ্তরকে সতর্ক করছে পুরসভা।
বিশদ

 রোগীমৃত্যু ঘিরে দফায় দফায় বিক্ষোভ ময়নাগুড়ির হাসপাতালে

সংবাদদাতা, ময়নাগুড়ি: চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলে রোগী মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সোমবার ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে মৃতের পরিজনরা তুমুল বিক্ষোভ দেখায়। পরে গ্রামবাসীরাও ওই বিক্ষোভে শামিল হন। দফায় দফায় বিক্ষোভ জেরে চিকিৎসা পরিষেবাতে ব্যাঘাত ঘটে।
বিশদ

প্রখর রোদে ঝলসে যাচ্ছে চারা
বৃষ্টির অভাবে কোচবিহারে আমন ধান চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা

সংবাদদাতা, মাথাভাঙা: এবছর বর্ষার শুরুতে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় কোচবিহার জেলার চাষিরা প্রায় ১০০ শতাংশ জমিতেই আমনের চারা রোপণ করেছেন। কিন্তু জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে জেলায় বৃষ্টির দেখা নেই। চাঁদিফাটা রোদে আমনের খেত ফেটে চৌচির হয়ে গিয়েছে।
বিশদ

 শিলিগুড়ির তৃণমূল নেতাদের জরুরি তলব রাজ্য নেতৃত্বের

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমার দলীয় ব্লক ও টাউন সভাপতিদের কলকাতায় তলব করল তৃণমূল কংগ্রেস। দলীয় সূত্রে জানা গিয়েছে, দু’সপ্তাহ আগে বৈঠক করার পর আজ, মঙ্গলবার ফের শিলিগুড়ি মহকুমার দলীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন দলের রাজ্য নেতারা। ‘দিদিকে বলো’ কর্মসূচি নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

 নাশকতার আশঙ্কা, উত্তর দিনাজপুরের সীমান্তে কড়া নজরদারি বিএসএফের

সংবাদদাতা, রায়গঞ্জ: স্বাধীতা দিবসের আগে উত্তর দিনাজপুর জেলায় যাতে কোনোও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য তৈরি পুলিস ও বিএসএফ। বিভিন্ন জায়গায় নাকা চেকিং বাড়ানোর পাশাপাশি যেকোনও রকমের সন্দেহজনক গতিবিধির উপর নজর রাখছে পুলিস।
বিশদ

ডলোমাইট লোডিং করে রেকর্ড আয় করল রেলের আলিপুরদুয়ার ডিভিশন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের বীরপাড়ায় দলগাঁও রেল স্টেশনে একদিনে একটিমাত্র সিঙ্গল লাইনে ডলোমাইট লোডিং করে রেকর্ড ১ কোটি ৭৫ লক্ষ টাকা আয় করল উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশন। এক দিনেই চারটি রেকের ৪৩৫টি ওয়াগনে এই ডলোমাইট লোড করা হয়েছে।  
বিশদ

 মালদহ জেলাজুড়ে পালিত ঈদ

 সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: গোটা দেশের সঙ্গে সোমবার মালদহ জেলাতেও উৎসাহ উদ্দীপনার সঙ্গে পবিত্র ঈদুজ্জোহা পালিত হয়। চাঁচল মহকুমার সর্বত্র সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। জেলার সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় সুজাপুর নওমৌজা ঈদগাহ ময়দানে।
বিশদ

 মালদহে বড় মেয়ের বাড়িতে মৃত প্রৌঢ়, খুনের অভিযোগ

সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার পুরাতন মালদহ শহরের সারদাকলোনিতে সম্পত্তির ভাগাভাগি নিয়ে জামাইয়ের বিরুদ্ধে শ্বশুরকে খুন করার অভিযোগ উঠল। পুলিস জানিয়েছে, প্রৌঢ়ের বাড়ির সম্পত্তি হাতিয়ে তাঁরই বড় জামাই এবং মেয়ে বালিশ চাপা দিয়ে খুন করে বলে অভিযোগ উঠেছে।
বিশদ

 নিশ্চিন্ত মালদহের কাশ্মীরিরা

সংবাদদাতা, মালদহ: কেউ এসেছেন ২১ বছর আগে, আবার কারও মালদহে আসার পরে কেটে গিয়েছে ২৫ বছর। কিন্তু এখনও রয়ে গিয়েছে কাশ্মীরের সঙ্গে নাড়ির টান, রক্তের সম্পর্ক। গত কয়েকদিন ধরে নিকটাত্মীয়দের সঙ্গে যোগাযোগ করতে না পেরে উদ্বিগ্ন মালদহে কাপড় বিক্রির সঙ্গে যুক্ত দুই কাশ্মীরি পরিবার।
বিশদ

কোচবিহারে গোড়া থেকে সংগঠন সাজাচ্ছে বিজেপি,
বুথ ও মণ্ডল কমিটিতে জোর 

বিএনএ, কোচবিহার: আগস্ট মাসে সদস্য সংগ্রহ অভিযানের কর্মসূচী শেষ হলেই আগামী সেপ্টেম্বর মাস থেকে কোচবিহার জেলায় মণ্ডল কমিটি গঠন ও পুনর্গঠনের কাজ শুরু করতে চলেছে বিজেপি। সেই কাজ শেষ হলে তারা জেলার সমস্ত বুথ কমিটিও গঠন ও পুনর্গঠনের কাজে হাত দেবে। 
বিশদ

পাওনা টাকার জন্যই খুন গাজোলের তৃণমূল নেতা 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: গাজোলে তৃণমূল কংগ্রেস নেতা খুনের পিছনে অবৈধ সম্পর্কের পাশাপাশি আর্থিক লেনদেনের ব্যাপারে নিশ্চিত হয়েছেন তদন্তকারী পুলিস অফিসাররা। মৃত তৃণমূল নেতা প্রদীপ রায় অভিযুক্ত বিশ্বজিৎ কর্মকারের কাছে মোটা অঙ্কের টাকা পেতেন।  
বিশদ

 মুদির দোকানে বেআইনিভাবে দেদার ওষুধ বিক্রি হচ্ছে, গ্রেপ্তার মহিলা

বিএনএ, শিলিগুড়ি: নেপাল সীমান্ত সংলগ্ন খড়িবাড়িতে এক মহিলার মুদি দোকানে মিলল বেশ কিছু গ্যাসের ট্যাবলেট। রবিবার রাতে মাদক কারবারের বিরুদ্ধে অভিযানে নেমে খড়িবাড়ি থানার পুলিস ওই দোকান থেকে ট্যাবলেটগুলি বাজেয়াপ্ত করেছে। অভিযোগ, অবৈধভাবে ওই দোকান থেকে ওষুধ বিক্রি করা হতো। এক মহিলাকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

বৃষ্টিতে স্বস্তি শিলিগুড়ি, আলিপুরদুয়ারে

 বিএনএ, শিলিগুড়ি: দু’দিন ধরে চলা প্রচণ্ড গরমের পর সোমবার রাতের বৃষ্টিতে কিছুটা স্বস্তি পেলেন শিলিগুড়িবাসী। গত কয়েকদিন ধরেই শিলিগুড়িতে প্রচণ্ড গরম ছিল। রোদের তেজ ছিল অস্বাভাবিক চড়া।
বিশদ

Pages: 12345

একনজরে
প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM