Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

নাটাবাড়ি বিধানসভা: ‘দিদিকে বলো’
দলীয় কর্মীর বাড়িতে ভাওয়াইয়া ধরলেন রবি  

বিএনএ, কোচবিহার: গ্রামের দলীয় কর্মীর বাড়িতে রাত্রিবাস করে খাওয়াদাওয়া ও সেসঙ্গে ভাওয়াইয়া গান গেয়ে ‘দিদিকে বলো’ কর্মসূচির মাধ্যমে জনসংযোগযাত্রা পালন করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। কোচবিহারের নাটাবাড়ি বিধানসভার দেউচরাই গ্রামে দলীয় অঞ্চল সভাপতি ফারুক মণ্ডলের বাড়িতে শনিবার রাতে তিনি ছিলেন। তার আগে দিনভর ওই এলাকার অলিগলিতে গিয়ে জনসংযোগ করেন। রাতে ওই কর্মীর বাড়িতেই বসেছিল ভাওয়াইয়া গানের আসর। অসম থেকে ভাওয়াইয়া শিল্পীরা সেখানে এসেছিলেন। সেই গানের আসরেই মন্ত্রী নিজেও ভাওয়াইয়া গান গেয়ে সুর তোলেন। রাতে ভাত, ডাল, আলু-পটলের তরকারি ও কালজানি নদীর বোরলি মাছের ঝোল দিয়ে সকলের সঙ্গে খাওয়াদাওয়া সেরে সেখানেই রাতে ঘুমিয়ে পড়েন। রবিবার সকালে কোচবিহারে ফিরে আসেন তিনি।
রবীন্দ্রনাথবাবু বলেন, শনিবার দিনেরবেলা ওই এলাকার ছয় জায়গায় ‘দিদিকে বলো’ কর্মসূচি পালন করেছি। সেসঙ্গে ছিল জনসংযোগ যাত্রা। দুপুরে এক পার্টি কর্মীর বাড়িতেই খাওয়া-দাওয়া করি। রাতে দলের দেউচরাই অঞ্চল সভাপতি ফারুক মণ্ডলের বাড়িতে থেকেছি। সেখানেই ভাওয়াইয়া গানের আসর বসেছিল। স্থানীয় শিল্পীদের পাশাপাশি অসম থেকে আসা ভাওয়াইয়া সঙ্গীত শিল্পীরা এসেছিলেন। আমিও ভাওয়াইয়া গান গেয়েছি। অনেকদিন পর গান গেয়ে খুব ভালো লেগেছে। আমরা সকলে একসঙ্গে খাওয়া-দাওয়া করেছি।
কলকাতা থেকে নির্দেশ পাওয়ার পরেই জেলার নির্দিষ্ট বিধানসভা এলাকায় বিধায়করা তাঁদের মতো করে ‘দিদিকে বলো’ কর্মসূচি পালন করছেন। সেসঙ্গে চলছে হেঁটে হেঁটে জনসংযোগযাত্রাও। রবীন্দ্রনাথবাবুও নিয়মিত তাঁর নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে এই কর্মসূচি পালন করছেন। কিন্তু শনিবারের এই কর্মসূচি ছিল অন্য দিনের থেকে কিছুটা আলাদা। এদিন সকাল থেকেই দেউচরাই এলাকার ছ’টি গ্রামে ঘুরে ঘুরে ‘দিদিকে বলো’ কর্মসূচি পালন করেন তিনি। সব জায়গাতেই ছিল চোখে পড়ার মতো ভিড়। বিশেষ করে মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। বেশ কয়েক জায়গায় জনসংযোগ যাত্রাও করেন তিনি। সব জায়গাতেই রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়ন সর্ম্পকে মানুষকে বোঝান। পাশাপাশি রাজ্য সরকারের নানা প্রকল্পের সুযোগ সুবিধা মানুষের সামনে তুলে ধরেন। সকাল থেকে ওই কর্মসূচি পালনের মাঝেই দুপুরে স্থানীয় কালিগঞ্জে পৌঁছন মন্ত্রী। সেখানেই বুথ কর্মী অলক বর্মনের বাড়িতে দুপুরের খাবার খেয়ে নেন। সেই মেনুতে ছিল শাক, সব্জি ও ডিমের ঝোল। এরপর আরও কয়েকটি কর্মসূচি পালন করতে করতেই সন্ধ্যা গড়িয়ে রাত হয়ে যায়। এদিকে মন্ত্রীর জনসংযোগযাত্রা ও রাত্রিবাস উপলক্ষে আগে থেকেই ফারুক মণ্ডলের বাড়িতে সমস্ত ব্যবস্থা করা হয়েছিল। তাঁর বাড়ির সামনের ফাঁকা জমিতে বসেছিল ভাওয়াইয়া গানের আসর। শামিয়ানা খাটিয়ে সেখানে শিল্পীরা গান শুরু করতেই ধীরে ধীরে গ্রামের কয়েক হাজার মানুষের ভিড় জমে যায়। অসমের বলরামপুর থেকে আসা ভাওয়াইয়া শিল্পীরা সেখানে সঙ্গীত পরিবেশন করেন। পাশেই ব্যবস্থা করা হয়েছিল খাওয়াদাওয়ার। মন্ত্রীর জন্য কালজানি নদী থেকে বোরলি মাছ ধরা আনা হয়েছিল। সেই মাছ দিয়েই রান্না হয়। রাত ৮টা থেকে বসে ভাওয়াইয়া গানের আসর। সেই সঙ্গে খাওয়াদাওয়াও শুরু হয়ে যায়। তারই মাঝে একসময় মন্ত্রী নিজেও একটি ভাওয়াইয়া গান গেয়েছেন।
মন্ত্রী বলেন, এই অঞ্চলের মাটির গান, মানুষের অন্তরের গান হল ভাওয়াইয়া সঙ্গীত। তাই সকলের অনুরোধে আমিও একটি ভাওয়াইয়া গান গেয়েছি।  
12th  August, 2019
তৃণমূলের টাউন সভাপতি ও বিদায়ী চেয়ারম্যানের দ্বন্দ্ব চরমে, জেলা নেতৃত্বের হস্তক্ষেপ দাবি 

সংবাদদাতা, ইসলামপুর: ডালখোলা শহরে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দলে চরমে উঠেছে। দলের টাউন সভাপতির অভিযোগ, বিদায়ী চেয়ারম্যান তাঁকে সহযোগিতা করা তো দূরের কথা, কাজে ব্যাঘাত ঘটাচ্ছেন। আর বিদায়ী চেয়ারম্যানের অভিযোগ, টাউন সভাপতি কোনও কাজ না করে শুধুই পদ আঁকড়ে বসে রয়েছেন। 
বিশদ

আবেদনের চার সপ্তাহের মধ্যে জাতিগত শংসাপত্র দেওয়ার নির্দেশ দিলেন মন্ত্রী বিনয়কৃষ্ণ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আবেদনকারীদের তফসিলি জাতি, উপজাতি ও ওবিসিদের জাতিগত শংসাপত্র দেওয়ার কাজ চার সপ্তাহের মধ্যে করার জন্য দপ্তরের আধিকারিকদের কড়া নির্দেশ দিলেন রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন।  
বিশদ

খড়িবাড়িতে কাটিহারগামী ট্রেনের ধাক্কায় দু’টি হাতির মৃত্যু, তদন্ত শুরু বন ও রেলের 

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার ভোরে শিলিগুড়ি মহকুমার খড়িবাড়ি ব্লকের রানিগঞ্জ-পানিশালি গ্রাম পঞ্চায়েতের দিলসারামে ট্রেনের ধাক্কায় দু’টি হাতির মৃত্যু হয়। স্থানীয় ও বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ভোর ৫টা নাগাদ একটি হাতির দল গ্রাম থেকে বেরিয়ে রেললাইন পারাপার করছিল। 
বিশদ

ঝড়ে ক্ষতিগ্রস্ত কোচবিহারের প্রাথমিক স্কুল ভবনগুলি সংস্কারে বরাদ্দ করল সংসদ 

সংবাদদাতা, মাথাভাঙা: চলতি বছরে কোচবিহার জেলায় ঝড়ে ক্ষতিগ্রস্ত স্কুল ভবনগুলি মেরামত করার জন্য জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ টাকা দিচ্ছে। ক্ষতিগ্রস্ত স্কুল তাদের ভবন সংস্কারের জন্য সর্বাধিক ১ লক্ষ ৭৫ হাজার টাকা পাবে। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সূত্রে জানা গিয়েছে, মোট ২২৫টি প্রাথমিক স্কুলকে টাকা দেওয়া হচ্ছে। 
বিশদ

এবার গম চাষিদের কোনও সরকারি সাহায্য নয়, সার্টিফায়েড বীজে চাষের পরামর্শ 

সোমেন পাল, গঙ্গারামপুর, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার চাষিদের শর্তসাপেক্ষে গম চাষের অনুমতি দিল কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, গম চাষিদের এবার কোনও সরকারি সুবিধা দেওয়া হবে না। ঝলসা রোগের কারণে জেলার সীমান্তবর্তী এলাকায় গম চাষের উপর নিষেধাজ্ঞা ছিল। 
বিশদ

আজ থেকে মালদহ কালেক্টরেট চত্বরে ধূমপান করলে বা গুটখা খেলেই জরিমানা 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: আজ, বৃহস্পতিবার থেকে ইংলিশবাজার শহরের কালেক্টরেট চত্বরে কেউ ধূমপান করলে বা তামাকজাত পানমশলা অথবা গুটখা খেলে দিতে হবে জরিমানা। 
বিশদ

সীমান্তে সম্প্রীতি বজায় রাখতে মহদিপুরে ভলিবলে মাতল বিএসএফ ও বিজিবি 

সংবাদদাতা, ইংলিশবাজার: ভারত ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক ও সৌভ্রাতৃত্ব বজায় রাখতে এবং শান্তির বার্তা দিতে মালদহ জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের মহদিপুরে ভলিবল খেলার আয়োজন করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।
বিশদ

নয়ারহাটে একশো দিনের কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

সংবাদদাতা, মাথাভাঙা: বুধবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়ি এলাকায় একশো দিনের প্রকল্পে মাটির রাস্তা তৈরির কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠলো বিজেপির বিরুদ্ধে। যদিও বিজেপি অভিযোগ অস্বীকার করেছে।  
বিশদ

পিকের টিমের সমীক্ষার উপর ঝুলছে কাউন্সিলারদের ভাগ্য
শিলিগুড়ি পুরসভা

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়ি পুরসভায় পিকের টিমের রিপোর্টের উপর ঝুলছে তৃণমূল কাউন্সিলারদের ভাগ্য। পুরভোটের মুখে পিকের টিম শহরে সমীক্ষা শুরু করায় এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। তাদের ধারণা, এবার পুরভোটে প্রার্থী তালিকা প্রস্তুত করতে পিকের টিমের সার্ভে রিপোর্টকে গুরুত্ব দেবে তৃণমূলের রাজ্য কমিটি। 
বিশদ

কন্ট্রোলরুমের নম্বর নিয়ে প্রচারে সোশ্যাল মিডিয়াই ভরসা রায়গঞ্জ পুলিসের 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ পুলিস জেলার কন্ট্রোলরুমের নম্বর নিয়ে প্রচার চালাবে পুলিস। সেজন্য তারা ভরসা করছে সোশ্যাল মিডিয়াকেই। কখনও কোনও সমস্যায় পড়লে ওই কন্ট্রোলরুমের নম্বরে ফোন করলে আর্তের পাশে দাঁড়াবে পুলিস। রায়গঞ্জ মহিলা থানায় আলাদা করে কোনও কন্ট্রোল নম্বর নেই। 
বিশদ

নিজের মোবাইল ফোন আনার কথা বলে মালদহে গিয়েছিলেন সেই মহিলা 

বিএনএ, শিলিগুড়ি: নিজের মোবাইল ফোন মালদহের অভিযুক্ত যুবকের কাছ থেকে আনতে যাওয়ার কথা বলে শিলিগুড়ির অম্বিকানগরের সেই মহিলা বাড়ি থেকে বেরিয়েছিলেন। মালদহের কোতোয়ালির ধানতলায় আমবাগানে অগ্নিদগ্ধ হয়ে মৃত মহিলার প্রতিবেশীদের সঙ্গে কথা বলার পর এমনই তথ্য জানতে পেরেছে এনজেপি থানার পুলিস। 
বিশদ

মহারাষ্ট্রের ১০ জনকে বাড়ি ফেরার ব্যবস্থা করল ইটাহার থানার পুলিস 

সংবাদদাতা, ইটাহার: কাজ পাওয়ার আশায় ভিনরাজ্য থেকে দালালের খপ্পড়ে পড়ে পথ হারানো একই পরিবারের ১০ সদস্যকে বাড়ি ফেরার ব্যবস্থা করল ইটাহার থানার পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, কাজ দেওয়ার নাম করে সুদূর মহারাষ্ট্র থেকে ট্রেনে করে মালদহ স্টেশনে নিয়ে আসে এক দালাল চক্র। 
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পাহাড়জুড়ে কর্মসূচি বিনয়দের 

সংবাদদাতা, দার্জিলিং: নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে দার্জিলিং, কালিম্পং ও মিরিকে জেলাশাসক ও মহকুমা শাসকের অফিসের সামনে তীব্র আন্দোলন শুরু হয়েছে। বিনয় তামাংপন্থী মোর্চার সদস্যরা বুধবার থেকে গোটা পাহাড়জুড়ে এনিয়ে প্রশাসনিক ভবনগুলির সামনে অবস্থানে বসেছেন।  
বিশদ

শিলিগুড়ি মহকুমা পরিষদে বরাদ্দ নিয়ে শাসক-বিরোধী চাপানউতোর 

বিএনএ, শিলিগুড়ি: রাজ্য সরকারের কাছ থেকে গ্রামীণ রাস্তা মেরামতি খাতে কোটি কোটি টাকা মেলার পরও বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি মহকুমা পরিষদ বঞ্চনার অভিযোগ তোলায় জোর বিতর্ক সৃষ্টি হয়েছে। মহকুমা পরিষদের সভাধিপতি সিপিএমের তাপস সরকার বলেন, রাজ্য সরকারের কাছ থেকে যা প্রাপ্য তা আমাদের মেলে না। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ অযোধ্যা রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানি
বৃহস্পতিবার থেকে অযোধ্যা জমি মামলার পুনর্বিবেচনার শুনানি শুরু। ৯ নভেম্বর ...বিশদ

08:47:33 AM

  টাইম ম্যাগাজিনের ‘বর্ষসেরা’ পরিবেশকর্মী থুনবার্গ
ফের সরব পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। বুধবার মাদ্রিদে রাষ্ট্রসঙ্ঘের পরিবেশ সম্পর্কিত ...বিশদ

08:45:00 AM

মহিলা নিরাপত্তায় বিশেষ অ্যাপ চালু হাওড়ায়
মহিলাদের নিরাপত্তা বাড়াতে এবার বিশেষ একটি অ্যাপ চালু করল হাওড়া ...বিশদ

08:29:54 AM

ইতিহাসে আজকের দিনে
১৯১১: রদ হল বঙ্গভঙ্গ১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা১৯১১: ...বিশদ

08:24:32 AM

আজকের রাশিফল  
মেষ: আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে ...বিশদ

08:12:11 AM

তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM