Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 সামাজিক সুরক্ষা যোজনায় নাম তোলা হল ইসলামপুরে

 সংবাদদাতা, ইসলামপুর: পরিবহণ শ্রমিকদের সামাজিক সুরক্ষা যোজনায় নাম নথিভুক্ত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে শ্রমদপ্তর। বৃহস্পতিবার বিকেলে শ্রমদপ্তর ইসলামপুর বাস টার্মিনাসে এনিয়ে শিবির করে। দপ্তরের আধিকারিক, কর্মীর সেখানে উপস্থিত ছিলেন। বিভিন্ন যানবাহনের চালক, খালাসিদের নাম এদিন প্রকল্পে নথিভুক্ত করা হয়। দপ্তর সূত্রে জানা গিয়েছে, মহকুমা এলাকায় প্রায় দু’হাজার পরিবহণ শ্রমিকের নাম নথিভুক্ত আছে। কিন্তু এখনও অনেকে নাম নথিভুক্ত হয়নি। যাতে সকলেরই নাম প্রকল্পে নথিভুক্ত হয় সেজন্যই এই উদ্যোগ শ্রমদপ্তর নিয়েছে।
শ্রমদপ্তরের ইসলামপুরের সহকারী শ্রম কমিশনার শেখ নওশাদ আলি বলেন, আগে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য আলাদা আলাদা প্রকল্প ছিল। কিন্তু রাজ্য সরকার এর সরলীকরণ করে ২০১৭ সালে অসংগঠিত ক্ষেত্রের সমস্ত শ্রমিকের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছে। জেলার অনেকেই এর আওতার বাইরে আছেন। আমরা তাই এই কর্মসূচি নিয়েছি।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, সামাজিক সুরক্ষা যোজনায় নাম নথিভুক্ত থাকলে শ্রমিক অসুস্থ হলে ২০ হাজার টাকার চিকিৎসা সংক্রান্ত আর্থিক সহায়তা পাবেন। দুর্ঘটনাজনিত মৃত্যু হলে পরিবার দু’লক্ষ টাকা ও সাধারণ মৃত্যুতে ৫০ হাজার টাকা পাবে।

 মাদারিহাটে হাতির হামলায় ১ ব্যক্তির মৃত্যু

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার ভোর রাতে দলমোড় জঙ্গলের দলছুট একটি দাঁতাল হাতির হামলায় মাদারিহাটের শিশুঝুমড়ার হাসপাতাল লাইনে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বনদপ্তর জানিয়েছে, মৃত ব্যক্তির নাম রাজু ওঁরাও(৪৫)। এদিন ভোরে বাড়ির বাইরে শৌচকর্ম করার সময় ওই ব্যক্তি হাতির সামনে পড়ে যান।
বিশদ

 আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে পুরনোদের গুরুত্ব বাড়াল তৃণমূলের শীর্ষ নেতৃত্ব

  বিএনএ, জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা নির্বাচনে বিপর্যয়ের পর দলকে ঘুরে দাঁড়াতে দলের আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে পুরনোদের গুরুত্ব বাড়ালেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত দাবি বিজেপি’র

  বিএনএ, কোচবিহার: পুণ্ডিবাড়িতে অবস্থিত উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত বিষয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে অভিযোগ তুলে বিজেপি তদন্তের দাবি করল। এনিয়ে বৃহস্পতিবার বিজেপি নেতৃত্ব তাদের কোচবিহারে জেলা কার্যালয়ে সাংবাদিক বৈঠক করেছে।
বিশদ

 ২ শিশুপুত্রকে খুন করে পুকুরের জলে ফেলে আত্মঘাতী বাবা

  সংবাদদাতা, কুমারগ্রাম: নিজের দুই শিশুপুত্রকে খুন করে পুকুরের জলে ফেলে দেওয়ার পর গাছের ডালে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে এক বাবা। প্রাথমিক তদন্তে পুলিসের ধারণা এটাই। বুধবার রাতে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে কোচবিহার জেলার তুফানগঞ্জ-১ ব্লকের ধলপল-২ গ্রাম পঞ্চায়েতের খাসেরবস গ্রামে।
বিশদ

 ফুলবাড়ি কাণ্ডের জেরে শিলিগুড়িতে প্রতি স্কুলে পরিকাঠামো দেখার নির্দেশ ডিএমের

সুব্রত ধর  শিলিগুড়ি, বিএনএ: ফুলবাড়ি কাণ্ডের জেরে শিলিগুড়িতে খতিয়ে দেখা হবে সরকারি ও বেসরকারি স্কুলের পরিকাঠামো। শুধু তাই নয়, ছাত্রছাত্রীদের নিরাপত্তার পাঠ দিতে স্কুলগুলিকে নিয়ে প্রশিক্ষণ শিবির করা হবে। বৃহস্পতিবার একথা বলেন দার্জিলিংয়ের জেলাশাসক দীপাপা প্রিয়া পি। 
বিশদ

 পুরাতন মালদহ ও ইংলিশবাজার শহরে উল্টো রথের মেলা

 সংবাদদাতা, পুরাতন মালদহ: বৃহস্পতিবার বিকালে উল্টো রথ ঘিরে মালদহের ইংলিশবাজার এবং পুরাতন মালদহ শহরে প্রচুর মানুষের সমাগম ঘটে। রথ উৎসবের শেষের দিন দুই শহরে জমকালো মেলা বসে। বিকালে জগন্নাথ, বলরাম, সুভদ্রাকে নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা সহ রথের দড়ি টেনে হাজার হাজার ভক্ত রথ উৎসবে শামিল হন।
বিশদ

 নানা দাবিতে চোপড়ার বিডিও’কে স্মারকলিপি শিক্ষক সংগঠনের

 সংবাদদাতা, ইসলামপুর: পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির চোপড়া ও চোপড়া উত্তর সার্কেলের পক্ষ থেকে বৃহস্পতিবার চোপড়ার বিডিও’কে ১৬ দফা দাবিতে স্মারকলিপি দেওয়া হয়।
বিশদ

 এনবিএসটিসি’র রায়গঞ্জ ডিপো থেকে টিকিট উধাও, থানায় অভিযোগ

  বিএনএ, রায়গঞ্জ: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার রায়গঞ্জ ডিপোর কাউন্টার থেকে প্রায় ৬০ হাজার টাকার টিকিট উধাও হয়ে গিয়েছে। সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার এনিয়ে রায়গঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়। সংস্থা সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে সেখানে রায়গঞ্জ-বালুরঘাট রুটের একটি বাসের টিকিট রাখা ছিল।
বিশদ

 বুনিয়াদপুরে হোটেলে খুন যুবক, আটক ২

  সংবাদদাতা, হরিরামপুর: বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার বুনিয়াদপুর কোর্ট মোড়ে একটি হোটেল থেকে এক যুবকের মুণ্ড কাটা রক্তাক্ত মৃতদেহ পুলিস উদ্ধার করে। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম বিপ্লব পাহান(২৮)। তাঁর বাড়ি হরিরামপুর থানার ডাঙাপাড়ায়।
বিশদ

 ভাদোতে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে দু’টি রেশন দোকান বন্ধ, ক্ষোভ গ্রাহকদের

  বিএনএ, মালদহ: তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর বিবাদের জেরে মালদহের রতুয়া-১ ব্লকের ভাদোতে দু’টি রেশন দোকান বন্ধ হয়ে গিয়েছে। অভিযোগ, বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেসের ব্লক কার্যকরী সভাপতি তথা জেলা পরিষদ সদস্য হুমায়ুন কবির (বাজনা) রেশন দোকানে অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করেন।
বিশদ

 মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে খুশি জেলা কংগ্রেস নেতৃত্ব

  সংবাদদাতা, মালদহ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের বিধায়ক প্রতিনিধি দলের বক্তব্য ও দাবিদাওয়া মনোযোগ সহকারে শোনায় সন্তোষ প্রকাশ করেছে মালদহের জেলা কংগ্রেস নেতৃত্ব। মঙ্গলবার রাজ্য বিধানসভায় মুখ্যমন্ত্রীর কক্ষে গিয়ে কিছুক্ষণ কথাবার্তা বলেন মালদহের বিভিন্ন কেন্দ্র থেকে নির্বাচিত কংগ্রেসের পাঁচজন বিধায়ক।
বিশদ

 রতুয়ায় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করার দাবিতে রাস্তা অবরোধ

  সংবাদদাতা, পুরাতন মালদহ: তিনদিন ধরে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ায় বৃহস্পতিবার সকালে মালদহের রতুয়া-২ ব্লকের মাগুরায় ৮১ নম্বর জাতীয় সড়কে অবরোধ করে গ্রামবাসীরা বিক্ষোভ দেখায়। ঘটনায় সামসি-গাজোল জাতীয় সড়কে ব্যাপক যানজট হয়।
বিশদ

 নেওড়া নদীতে স্নান করতে গিয়ে নিখোঁজ

 সংবাদদাতা মালবাজার: বৃহস্পতিবার বিকেলে মাল ব্লকের নেওড়া নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গিয়েছেন এক ব্যক্তি। পুলিস জানিয়েছে, নিখোঁজের নাম কিরণ রায়(৪৫)। তাঁর বাড়ি মৌলানী গ্রাম পঞ্চায়েত এলাকার ঝাড়মাটিয়ালি গ্রামে।
বিশদ

 আদি-নব্যের বিরোধ মেটাতে বৈঠক জেলা বিজেপির

মনসুর হবিবুল্লাহ, সিতাই (কোচবিহার), বিএনএ: নব্য ও পুরনো বিজেপির বিরোধ মেটাতে সিতাইতে বৈঠক করল বিজেপি নেতৃত্ব। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সভা পরিচালনার জন্য এদিনই ১৫ জনের একটি কমিটি তৈরি করা হয়। নব্যদেরকে সঙ্গে নিয়ে সভা পরিচালনার জন্য ওই কমিটি করা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM