Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 শিলিগুড়ির একটি মন্দিরে চলছে স্নানযাত্রা উৎসব। ছবি: রবি ঘোষ

বিধান মার্কেটে ভেঙে নতুন করে তৈরি করার সিদ্ধান্ত এসজেডিএ’র বৈঠকে 

বিএনএ, জলপাইগুড়ি: শিলিগুড়ির বিধান মার্কেট ভেঙে নতুন করে তৈরি করবে শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ)। সোমবার এসজেডিএ’র বোর্ড মিটিংয়ে ওই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এসজেডিএ’র চেয়ারম্যান বিজয় চন্দ্র বর্মন এদিন জানিয়েছেন, বিধান মার্কেটে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দোকানপাট এসজেডিএ থেকে করে দেওয়া হবে। শীঘ্রই সেখানে ইঞ্জিনিয়ার আধিকারিকদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া হবে। এরপর ওই বাজার এলাকায় সবকিছু খতিয়ে দেখে ব্যবসায়ীরা সহযোগিতা করলে প্রয়োজনে সেখানে মার্কেট কমপ্লেক্স গড়ে তোলা যেতে পারে।
এদিনের বোর্ড মিটিংয়ে পুরনো কাজগুলি দ্রুত শেষ করার পাশাপাশি নতুন বেশকিছু কাজের পরিকল্পনা বোর্ড মিটিংয়ে গৃহীত হয়েছে। এসজেডিএ এলাকায় বিভিন্ন শহরগুলির সমস্যা নিয়ে এসজেডিএ নাগরিক কনভেনশনেরও আয়োজন করার কথা এদিন চেয়ারম্যান জানিয়েছেন। তাঁর মতে, শহরের নাগরিকদের থেকে এলাকার উন্নয়নে যে প্রস্তাবগুলি উঠে আসবে, তাকে গুরুত্ব দিয়ে আমরা উন্নয়নের বিভিন্ন পরিকল্পনা পরবর্তীতে গ্রহণ করব।
এসজেডিএ’র বৈঠকে এদিন গুরুত্বপূর্ণ যে বিষয়টি উঠে এসেছে, তাতে বেরুবাড়ির কাছে এসজেডিএর নিজস্ব জমিতে টমেটো ও লঙ্কা প্রসেসিং ইউনিট গড়তে শিল্পদ্যোগীদের কাছে দরপত্র আহ্বান করা হবে। আগে এনিয়ে এসজেডিএ উদ্যোগ নিলেও সাড়া না মেলায় প্রকল্প রূপায়ণ হয়নি। এসজেডিএ পিপিপি মডেলে সেখানে এবারে কারখানা করতে উদ্যোগী হবে বলে নবনিযুক্ত চেয়ারম্যান এদিন জানিয়েছেন। পর্যটন থেকে শহর সৌন্দর্যায়ন, বেহাল রাস্তা সংস্কার, সেতু নির্মাণ সহ একগুচ্ছ নতুন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিজয়বাবু বলেন, এসজেডিএ’র যে প্রকল্পগুলির কাজ চলছে, সেগুলিকে দ্রুত রূপায়ণ করার ক্ষেত্রে দপ্তরের আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের বিশেষ নজর দিতে বলেছেন। জলপাইগুড়ি শহরের সার্ধশতবর্ষ উপলক্ষ্যে এদিন পাহাড়পুর মোড় ও শান্তিপাড়া এলাকায় দুটি গেট করার সিদ্ধান্ত হয়েছে। কদমতলা এলাকায় একটি ওয়াচ টাওয়ার বসানোর সিদ্ধান্ত হয়েছে। চেয়ারম্যান বলেন, স্থায়ী সার্কিট বেঞ্চের চিহ্নিত জায়গার কাছে এসজেডিএ অত্যাধুনিক একটি চারতলা গেস্টহাউজ তৈরি করবে। এদিনের বৈঠকে কলকাতায় একটি এসজেডিএ ভবন গড়ার প্রস্তাবও গৃহীত হয়। এসজেডিএ এলাকায় বহু ত্রিফলা লাইট দীর্ঘদিন অকেজো হয়ে রয়েছে। সেগুলি সংস্কারেরও সিদ্ধান্ত হয়। মাটিগাড়ায় একটি চারতলা গেস্ট হাউজ, ময়নাগুড়িতে সেতু, জল্পেশ মন্দির এলাকায় সৌন্দর্যায়ন, মালের পাথরঝোরা রুমঝুম নদীর কাছে পর্যটনকেন্দ্র সহ বিভিন্ন উন্নয়নের পরিকল্পনা এদিন গ্রহণ করা হয়েছে। চলতি মাসের শেষ অথবা জুলাই মাসের মাঝামাঝি সময়ে জলপাইগুড়ি শহরের বাসিন্দাদের নিয়ে এসজেডিএ’র উদ্যোগে নাগরিক কনভেনশন করা হবে। ওই কনভেনশনে শহরের বাসিন্দা সমাজের বিভিন্ন পেশার সচেতন মানুষদের ডাকা হবে। বাসিন্দাদের কাছে শহরের বিভিন্ন এলাকার কাজের প্রস্তাব গ্রহণ করা হবে। জলপাইগুড়ি পুরসভা এলাকায় ২৫ টি ওয়ার্ডে এবারে লোকসভা নির্বাচনে শাসকদল থেকে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছিল। তাই নাগরিকদের মন পেতে তাদের মতামতকে গুরুত্ব দিয়ে কাজ করতে চায় এসজেডিএর নতুন চেয়ারম্যান। প্রাক্তন চেয়ারম্যান সৌরভ চক্রবর্তীর সময়ে যদিও জলপাইগুড়ি শহরে মূলত দিঘিগুলি সংস্কার ও সৌন্দর্যায়নে বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল। শহরের পাড়ায় পাড়ায় বেহাল রাস্তা, নিকাশির বেহাল দশা সহ বিভিন্ন সমস্যা নিয়ে নতুন বোর্ড বেশি কাজ করতে চাইছে। 

রামকেলিতে চৈতন্যদেবের মূর্তি প্রতিষ্ঠা নিয়ে কৃষ্ণেন্দু-নীহার দ্বন্দ্বের ছায়া দেখছে রাজনৈতিক মহল

 সংবাদদাতা, মালদহ: পবিত্র রামকেলি মেলাতেও প্রকট হল শাসক দল তৃণমূল কংগ্রেসের আভ্যন্তরীণ লড়াই। মহাপ্রভু শ্রীচৈতন্যদেবের মূর্তি প্রতিষ্ঠা নিয়ে ফের প্রকাশ্য বিতর্কে জড়ালেন ইংলিশবাজারের বিধায়ক নীহার ঘোষ ও জেলা পরিষদের মেন্টর কৃষ্ণেন্দু চৌধুরি। তবে চৈতন্য মূর্তি নিয়ে দলের প্রথম সারির দুই নেতার এই লড়াইকে চাপা দেওয়ার চেষ্টা করেছেন জেলা পরিষদের সভাধিপতি গৌরচন্দ্র মণ্ডল।
বিশদ

রাজগঞ্জে তৃণমূল নেতাদের দাদাগিরিতে
বন্ধ কারখানা খুলতে মুখ্যমন্ত্রীর
সঙ্গে দেখা করতে চান শিল্পপতিরা

 বিএনএ, জলপাইগুড়ি: রাজগঞ্জের করতোয়ায় প্রায় চার মাস ধরে বন্ধ থাকা কারখানা খোলার জন্য অবশেষে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আবেদন জানাল শিল্পোদ্যোগীদের সংগঠন। স্থানীয়স্তরে আলোচনা বারবার ভেস্তে যাওয়ায় তাঁরা এখন মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন। এজন্য তাঁরা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়ে ১৪ জুন ই-মেলে আবেদন পাঠিয়েছেন।
বিশদ

শিলিগুড়ি পুরসভা
কংগ্রেসের অনুপস্থিতি ও তৃণমূলের সভা
বয়কটের মধ্যেই বাজেট পাশ বাম বোর্ডের

 সংবাদদাতা, শিলিগুড়ি: কংগ্রেসের গরহাজিরা, বিজেপি’র দো-টানা এবং তৃণমূল কংগ্রেসের সভা বয়কটের মধ্যেই সোমবার কার্যত বিনা বাধায় ২০১৯-২০ সালের শিলিগুড়ি পুরসভার ৪২৯ কোটি টাকার বাজেট পাশ করাল বাম পরিচালিত পুরবোর্ড। গত শনিবার পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য বাজেট পেশ করেন।
বিশদ

বিকেলে আন্দোলন তুললেন ডাক্তাররা
ডাক্তার নেই, মেডিক্যালে
সাপে কাটা শিশুর মৃত্যু

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সোমবার মৃত্যু হল একটি শিশুর। পরিবারের অভিযোগ, সাপে কামড়ানো ওই শিশু ইন্দ্রজিৎ ঘোষকে(৩) মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হলেও সময়মতো চিকিৎসা না হওয়াতেই তার মৃত্যু হয়েছে।
বিশদ

কুশমণ্ডিতে কিশোরীর অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি থানার মাধবপুর বড়গাছি এলাকায় এক কিশোরীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে মৃতের নাম পারুল সরকার(১২), তার বাড়ি কুশমণ্ডি থানার মাধবপুর বড়গাছি এলাকায়।  
বিশদ

বালুরঘাটে শতাধিক টোটো চালক বিজেপি’তে যোগ দিলেন 

সংবাদদাতা, বালুরঘাট: তৃণমূল নেতাদের নিজেদের সমস্যায় পাশে না পেয়ে ক্ষোভে বালুরঘাট ব্লকের চকভৃগু গ্রাম পঞ্চায়েতের গোবিন্দপুর এলাকা থেকে কয়েকশো টোটো চালক বিজেপিতে যোগদান করেন। 
বিশদ

উত্তরবঙ্গে গণ্ডারের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে 

বিএনএ, শিলিগুড়ি: উল্লেখযোগ্য ভাবে উত্তরবঙ্গের জঙ্গলে বাড়ছে গণ্ডারের সংখ্যা। গত তিন বছরে উত্তরবঙ্গের জঙ্গলে ৩৬টি গণ্ডার বেড়েছে বলে সাম্প্রতিক সুমারিতে ধরা পড়েছে। সোমবার সুকনাতে বনদপ্তরের একটি সেমিনারে যোগ দিয়ে রাজ্যের বনমন্ত্রী ব্রাত্য বসু গণ্ডার সুমারির রিপোর্ট আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন। সমীক্ষায় উঠে এসেছে জলদাপাড়ার জঙ্গলে ২০১৫ সালে গণ্ডারের সংখ্যা ছিল ২০৪টি। ২০১৯ সালে তা বেড়ে হয়েছে ২৩৭টি।  
বিশদ

ডালখোলায় জাতীয় সড়কের ধরে নিকাশি নালার কাজ চলছে শ্লথ গতিতে, বাড়ছে দুর্ভোগ 

বিএনএ, রায়গঞ্জ: ডালখোলা পুরসভার নিকাশি সমস্যা নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ জমছে। ৩৪ নম্বর জাতীয় সড়কের একপাশে নিকাশি নালা সংস্কারের কাজ শুরু হলেও সেই কাজ শেষ হয়নি। বাসিন্দাদের অভিযোগ, ওই কাজ অত্যন্ত ধীর গতিতে চলছে। প্রায়ই রাস্তার ধারে জঞ্জাল তুলে রাখা হচ্ছে। 
বিশদ

তিস্তা পাড়ের বাসিন্দাদের সতর্ক করল প্রশাসন 

বিএনএ, জলপাইগুড়ি: তিস্তা ব্যারেজ থেকে প্রচুর পরিমাণ জল ছাড়া হতে পারে বলে নদীর তীরবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। সোমবার বিকাল থেকে রাত পর্যন্ত জলপাইগুড়ি সদর ব্লক, মাল ব্লক ও ময়নাগুড়ি ব্লকের তিস্তা নদী সংলগ্ন এলাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে এনিয়ে মাইকে প্রচার করা হয়েছে। 
বিশদ

কোচবিহারে টোটো চুরি ঘিরে চাঞ্চল্য, ধৃত যুবক

 

বিএনএ কোচবিহার: সোমবার ভোরে কোচবিহারের কালীঘাট রোডে টোটো চুরির অভিযোগকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এদিন বাসিন্দারা চোর সন্দেহে এক যুবককে তাড়া করে ধরে ফেলেন। তাঁকে বেধড়ক মারধর করা হয়েছে বলে অভিযোগ। এরপর তাঁকে পুলিসের হাতে তুলে দেওয়া হয়। 
বিশদ

আজ থেকে আমগুড়িতে চালু হচ্ছে অ্যাম্বুলেন্স পরিষেবা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: অবশেষে আজ, মঙ্গলবার থেকে ফের চালু হতে চলেছে ময়নাগুড়ির আমগুড়িতে সাংসদ তহবিল থেকে দেওয়া অ্যাম্বুলেন্স পরিষেবা। সোমবার এই অ্যাম্বুলেন্স মেরামতির কাজ শুরু হয়েছে এবং স্থানীয় এক গাড়ি চালককেও কাজে নিযুক্ত করা হয়েছে। 
বিশদ

ফাঁসিদেওয়ায় ডাম্পারের ধাক্কায় যুবকের মৃত্যু
 

সংবাদদাতা, শিলিগুড়ি: সোমবার সন্ধ্যায় শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের মিলনপল্লিতে ডাম্পারের ধাক্কায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তির নাম পরিমল দাস(৩০)।  
বিশদ

ভাতা না পেয়ে প্রবীণদের জলপাইগুড়িতে রাস্তা অবরোধ 

বিএনএ, জলপাইগুড়ি: সামাজিক সহায়তা প্রকল্পের বার্ধক্য ভাতা, বিধবা ভাতা না পাওয়ায় সোমবার জলপাইগুড়ি শহরের উকিলপাড়ায় উপভোক্তারা রাজ্য সড়ক অবরোধ করেন। এদিন বেলা ১টা থেকে আড়াইটে পর্যন্ত এই অবরোধের জেরে শহরে তীব্র যানজটের সৃষ্টি হয়।  
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ডাক্তারদের ধর্মঘট ওঠায় দুর্ভোগ মেটার আশা 

বিএনএ, শিলিগুড়ি: অবশেষে সোমবার বিকেলে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকের পর রাজ্যে স্বাস্থ্য পরিষেবায় অচলাবস্থা কাটলো। এদিন সন্ধ্যায় এই খবর ছড়িয়ে পড়তেই রাজ্যের বিভিন্ন প্রান্তের সঙ্গে উত্তরবঙ্গেরও সাধারণ গরিব মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM