Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 টাকা বরাদ্দ হলেও শিলিগুড়ির বিধান মার্কেটে অত্যাধুনিক কমপ্লেক্স তৈরি করা যায়নি: গৌতম

 বিএনএ, শিলিগুড়ি: টাকা বরাদ্দ হলেও শিলিগুড়ির বিধান মার্কেটে অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করা যায়নি। নির্মাণ নিয়ে ব্যবসায়ীদের অসহযোগিতার জন্য বরাদ্দ ৫০ কোটি টাকা শেষ পর্যন্ত অন্য খাতে খরচ করতে হয়েছে। বুধবার বিধান মার্কেটের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে এমনটা দাবি করেছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব। সোমবার গভীর রাতে আগুন লেগে বিধান মার্কেটে সাতটি দোকান পুড়ে যায়। ক্ষতি হয় কয়েক লক্ষ টাকা। গত ডিসেম্বরেও মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে বেশ কয়েকটি দোকান পুড়ে গিয়েছিল। এদিন সেই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন গৌতমবাবু। দীর্ঘ বছর ধরে এই বাজারটি ভেঙে নতুন করে মার্কেট কমপ্লেক্স করার দাবি উঠছে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হয়েই গৌতমবাবু শিলিগুড়ির এই গুরুত্বপূর্ণ বাজারটিকে ভেঙে অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করতে উদ্যোগী হয়েছিলেন। প্রথমে ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে ব্যবসায়ীদের জানানো হলেও পরে তিনি জানান মার্কেট তৈরির জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু অভিযোগ, ব্যবসায়ীদের একটি অংশ ওই বাজার তৈরি করতে বাধা দেন। অন্যদিকে ব্যবসায়ীদের অভিযোগ, প঩রিকল্পনাহীন ভাবে স্রেফ প্রমোটারি ব্যবসা করার জন্য অত্যাধুনিক মার্কেট কমপ্লেক্স তৈরি করার চেষ্টা হচ্ছিল। শুরুতেই ওই জটিলতায় শেষ পর্যন্ত মার্কেট নির্মাণের কাজ আটকে যায়। প্রায় সাত পেরিয়ে গেলেও সেই কাজ আর হয়ে ওঠেনি। গৌতমবাবু বলেন, আমি অত্যাধুনিক মার্কেট করতে চেয়েছিলাম। এর জন্য ৫০ কোটি টাকা বরাদ্দও হয়েছিল। কিন্তু ব্যবসায়ীদের একাংশের বিরোধিতায় সেই কাজ করা যায়নি। বহুবার আলোচনায় বসেও জটিলতা কাটানো যায়নি। যার ফলে বরাদ্দ টাকা অন্যখাতে করা হয়েছে। এসজেডিএও চেষ্টা করেছিল। বর্তমান এসজেডিএর চেয়ারম্যান বিজয় বর্মন দিল্লিতে আছেন। তিনি ফিরলে তাঁর সঙ্গে আবার বসব। মার্কেট তৈরির বিষয়টি নিয়ে কথা বলব। শিলিগুড়ি বিধান মার্কেট ব্যবসায়ী সমিতির সম্পাদক সুব্রত সাহা বলেন, আমরা চাইছি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার করা হোক। এর আগেও এসজেডিএ কর্তৃপক্ষের কাছে আমরা বহুবার গিয়েছি। কিছুই হয়নি। বাজারের আধুনিক পরিকাঠামো তৈরির বিষয়ে আমরা আবার ১৭ জুন এসজেডিএ’র চেয়ারম্যানের কাছে যাব।
প্রায় ৯ একর জায়গা নিয়ে বিধান মার্কেটটি উদ্বাস্তু ল্যান্ড ছিল। ব্যবসায়ীদের অভিযোগ, ১৯৮১ সালে ব্যবসায়ীদের অন্ধকারে রেখে আচমকা ওই জমি শিলিগুড়ি-জলপাইগুড়ি কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। পরবর্তীতে উদ্বাস্তু ল্যান্ডের পাট্টা দেওয়া হলেও বিধান মার্কেটের জমির সমস্যা মেটেনি। বহুবার জমি সমস্যা মেটানোর আশ্বাস দেওয়া হলেও তা হয়নি। ২০১১ সালে তৃণমূল সরকার গঠন হওয়ার পর তৎকালীন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতমবাবু অত্যাধুনিক মার্কেট করতে উদ্যোগী হয়েছিলেন। মুখ্যমন্ত্রীকে দিয়ে মার্কেট তৈরির শিলান্যাস করারও চূড়ান্ত হয়ে যায়। ঠিক হয় আণ্ডার গ্রাউন্ডে পার্কিং হবে। তারউপর পাঁচতলা বিল্ডিং হবে। ব্যবসায়ীদের পুনর্বাসন দিয়ে দ্রুত মার্কেট তৈরির কাজ শুরু হয়ে যাবে বলেও পাকা হয়ে যায়। কিন্তু ব্যবসায়ীদের অভিযোগ, যেভাবে মার্কেট তৈরির পরিকল্পনা হয়েছিল তা ছিল অবৈজ্ঞানিক। যতুগৃহ বাজারের সমস্যা কোনওভাবেই মিটত না। সঠিকভাবে মার্কেট তৈরি করে ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়ার থেকে তা ব্যবসা করে মুনাফা লাভের চেষ্টা হয়েছিল। যা ব্যবসায়ীরা মানতে চাননি। অভিযোগ, বাজারে কিছু বেআইনি দোকান রয়েছে। ব্যবসায়ীদের একটি অংশ চাইছেন না। যার ফলে আর মার্কেট কমপ্লেক্স তৈরির কাজ এগয়নি।

13th  June, 2019
কাল থেকে আলিপুরদুয়ার তপসিখাতা
হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা শুরু 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: কাল, সোমবার থেকে আলিপুরদুয়ারের তপসিখাতা সারি হাসপাতাল কোভিড হাসপাতাল হিসেবে কাজ করবে। অন্যদিকে, ফালাকাটা গ্রামীণ হাসপাতালকে সারি হাসপাতাল করা হচ্ছে। 
বিশদ

কোভিড-১৯ মোকাবিলায় দেশের বৈশিষ্ট্যগুলি কাজে লাগানোর
প্রস্তাব অশোকের, নিজের অভিজ্ঞতা বললেন দুর্গাপুরের মেয়র 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও আসানসোল: আমাদের নিজস্ব বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে কোভিড-১৯ মোকাবিলার পরিকল্পনা রূপায়ণ করতে হবে। শনিবার কেন্দ্রীয় সরকারের দু’টি সংস্থা আয়োজিত অনলাইন আলোচনা সভায় এই মতামত দেন শিলিগুড়ি পুরসভার প্রশাসক অশোক ভট্টাচার্য।  
বিশদ

গত ২৪ ঘন্টায় দুই চিকিৎসক সহ উত্তরবঙ্গে
পাঁচ জেলায় করোনা আক্রান্ত ২৯জন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা: গত ২৪ ঘন্টায় দু’জন চিকিৎসক সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায় আরও ২৯জন করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে জলপাইগুড়ি জেলাতেই আক্রান্ত হয়েছেন ১৯জন। এই অবস্থায় করোনা মোকাবিলায় পরিকাঠামো আরও চাঙ্গা করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দপ্তর।  
বিশদ

রায়গঞ্জ শহরেও এবার করোনা আক্রান্তের খোঁজ,
কলকাতায় পরীক্ষা করে মিলল পজিটিভ রিপোর্ট 

নিজস্ব প্রতিনিধি, মালদহ, সংবাদদাতা, রায়গঞ্জ ও বালুরঘাট: উত্তর দিনাজপুর জেলায় কালিয়াগঞ্জ, ইসলামপুরের পর এবারে রায়গঞ্জ পুরসভা এলাকাতেও মিলল করোনা আক্রান্তের খোঁজ। শহরের এক কিশোরীর করোনা পরীক্ষার ফল পজিটিভ আসায় শহরে আতঙ্ক ছড়িয়েছে।  
বিশদ

অবশেষে উত্তর দিনাজপুরে চালু
হল বেসরকারি বাস পরিষেবা 

সংবাদদাতা, ইটাহার: দীর্ঘ টালবাহানার পর অবশেষে শনিবার থেকে উত্তর দিনাজপুর জেলাজুড়ে বেসরকারি বাস পরিষেবা চালু হল। সরকারি নির্দেশ মেনে এদিন বাস চলাচল শুরু হয় সকাল থেকেই।  
বিশদ

ইলেকট্রনিক্স ডিভাইস, খেলনা  তৈরি
করে তাক লাগাচ্ছেন ভূগোলের শিক্ষক

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, নিজস্ব প্রতিনিধি: লকডাউনের জেরে ঘরে আটকে থাকলেও সেই সময়কে কাজে লাগিয়ে বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস, খেলনা বানিয়ে সকলকে তাক লাগিয়েছেন ভূগোলের শিক্ষক সঞ্জয় সরকার। এমন সব জিনিস, যা দেখলে একদিকে যেমন তাক লেগে যায়, তেমনি আধুনিক যুগে সেগুলি অত্যন্ত জরুরিও।  
বিশদ

পুর চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ
রাজ্য সরকারের নির্দেশ মতো শিলিগুড়ি পুরসভাতেও
৭০ শতাংশ কর্মচারী দিয়ে অফিস পরিচালনার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: তিনদিন আগে কর্মচারীদের হাজিরা নিয়ে রাজ্য সরকারের জারি করা নির্দেশ মেনে নিল শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ড। শনিবার তারা ১০০ শতাংশের পরিবর্তে ৭০ শতাংশ কর্মচারী নিয়ে অফিস পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। 
বিশদ

হরিরামপুরে তৃণমূলের গোষ্ঠীকোন্দল
ছেলে ফেসবুকে বিপ্লব মিত্রের সমর্থনে পোস্ট
করায় মারধর পঞ্চায়েত সমিতির সভাপতিকে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: তৃণমূলের গোষ্ঠীকোন্দলের জেরে হরিরামপুর পঞ্চায়েত সমিতির সভাপতির বাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল। শুক্রবার রাতে ওই ঘটনায় নাম জড়িয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি শুভাশিস পালের। 
বিশদ

দক্ষিণ দিনাজপুরে তৃণমূলের তৃতীয়
কার্যকরী সভাপতি গৌতম দাস 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস কমিটিতে কার্যকরী সভাপতির দায়িত্ব পেলেন গঙ্গারামপুর বিধানসভার বিধায়ক গৌতম দাস। শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার তৃণমূল কংগ্রেস কমিটির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

৫০ শতাংশ ব্যবসা মার খাওয়ার আশঙ্কা
করোনা আতঙ্কে আপাতত মহদিপুর
দিয়ে পাথরকুঁচি রপ্তানি বন্ধ 

সংবাদদাতা, মালদহ: মহদিপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে রপ্তানি বাণিজ্যের একটা বড় অংশ জুড়ে থাকে পাথরকুঁচি। কিন্তু করোনা পরিস্থিতিতে মহদিপুর সীমান্ত দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য শুরু হলেও এই মুহূর্তেই বাংলাদেশে পাথরকুচি পাঠানোর সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে।  
বিশদ

গুরুতর জখম হয়ে হাসপাতালে মা
গাছ কাটার সময় ডাল পড়ে মৃত্যু
বাইক আরোহী দশ মাসের শিশুর 

সংবাদদাতা, পতিরাম: রাস্তার ধারে গাছ কাটার সময় কাটা ডাল পড়ে মর্মান্তিকভাবে মৃত্যু হল ১০ মাসের এক শিশুর। ঘটনায় ওই শিশুর মা গুরুতর জখম হয়েছেন। তিনি বর্তমানে বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন। সেইসঙ্গে ওই শিশুর বাবা এবং কাকাও আহত হয়েছেন। 
বিশদ

টাঙন নদীর পাড় ধসে ক্ষতি বাড়ির
মালদহে বজ্রাঘাতে মৃত এক, টানা
ঝড়বৃষ্টিতে দুই শহরে জমল জল 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার রাতে একটানা ঘণ্টা দেড়েক তুমুল বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টিতে মালদহের সাধারণ মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়ে পড়ে। বাজ পড়ে একজনের মৃত্যু হয়েছে পুরাতন মালদহে।  
বিশদ

আলিপুরদুয়ার পুরসভা
এইচএইচডব্লু’র নোডাল অফিসারকে
সরিয়ে দেওয়ায় সমালোচনা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা মোকাবিলায় পুর এলাকায় ভালো কাজ করে জেলা স্বাস্থ্য দপ্তরের প্রশংসা কুড়িয়েছিলেন আলিপুরদুয়ার পুরসভার অনারারি হেল্থ ওয়ার্কারদের নোডাল অফিসার বিমলেন্দু তালুকদার।  
বিশদ

নেপাল থেকে পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে
ভারতে এলেন আট শতাধিক শ্রমিক
 

সংবাদদাতা, নকশালবাড়ি: লকডাউন শিথিল হতেই নেপালে কাজে যাওয়া ভারতীয় শ্রমিকরা দেশে ফিরছেন। এখনও নেপালে হাজার ছ’য়েক ভারতীয় বাসিন্দা আটকে রয়েছেন। ভারত-নেপাল দু’দেশের সরকার আলোচনার পর আটকে থাকা বহু ভারতীয় পরিযায়ী শ্রমিককে দেশে ফেরার ব্যবস্থা করে দিচ্ছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকার সিসিটিভি ফুটেজের সঙ্গে অভিযুক্তের দেওয়া বয়ানের বিস্তর গরমিলই শালিমারে বৃদ্ধ-খুনের কিনারা করে দিল। বুধবার রাতে খুন হলেও খিদিরপুর বিএনআর-এর বাসিন্দা গুণনিধি সাউয়ের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয় শুক্রবার সকালে শালিমার এক নম্বর রেল গেটের কাছে।   ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: শনিবার আরামবাগের নৈসরাই এলাকায় পণ্যবাহী ট্রাক উল্টে যাওয়ার পর স্থানীয় বাসিন্দারা রাস্তা সংস্কারের দাবিতে টায়ার জ্বালিয়ে অবরোধ করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, আরামবাগ-বর্ধমান রাজ্য ...

রাষ্ট্রসঙ্ঘ, ৬ জুন (পিটিআই): কোভিড ১৯-এর মারণ গ্রাসে গোটা বিশ্ব কাঁপছে। তবে এই পরিস্থিতিকেই কাজে লাগিয়ে ভারতের ‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্পের প্রসার ঘটাতে পারে। করোনা পরিস্থিতিই আয়ুষ্মান ভারতের কাছে একটা বড় সুযোগ। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চম দফার লকডাউনে রাজ্যে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে সরকারি হাসপাতালের আউটডোর পরিষেবা। যানবাহন পরিষেবা কিছুটা স্বাভাবিক হতেই এনআরএস, আরজিকর, পিজি, ন্যাশনাল মেডিক্যাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৪- টেনিস খেলোয়াড় মহেশ ভূপতির জন্ম
১৯৭৫- সিরিয়ালের প্রযোজক একতা কাপুরের জন্ম
১৯৭৭- ক্রিকেটার দীপ দাশগুপ্তের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৭ টাকা ৭৬.৪৮ টাকা
পাউন্ড ৯৪.১৪ টাকা ৯৭.৪৭ টাকা
ইউরো ৮৩.৮২ টাকা ৮৬.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া ৪০/৩ রাত্রি ৮/৫৬। মূলা নক্ষত্র ২৩/৯ দিবা ২/১১। সূর্যোদয় ৪/৫৫/৭, সূর্যাস্ত ৬/১৫/১৭। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/৪২ মধ্যে, রাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে।  
২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১০/২১। মূলানক্ষত্র দিবা ৩/৫০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪ মধ্যে এবং ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৬ মধ্যে।
১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরদুয়ারে মাদকদ্রব্য সহ ধৃত এক চোরাচালানকারি 
আজ রবিবার আলিপুরদুয়ারের বীরপাড়ায় মাদকদ্রব্য সহ এক চোরাচালাকারিকে ধরা হয়েছে। ...বিশদ

03:34:31 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৮৯৮৪, মৃত ১৩৪ 
রাশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৮ হাজার ৯৮৪ ...বিশদ

03:29:00 PM

জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে জওয়ানদের গুলিতে হত ৩ জঙ্গি 

03:10:18 PM

করোনা: অসমে আক্রান্ত আরও ৯২ জন, মোট আক্রান্ত ২৫৬৫ 

03:05:43 PM

বিল না মেটানোয় মধ্যপ্রদেশের এক হাসপাতালে বৃদ্ধকে বেঁধে রাখা অভিযোগ 

03:03:23 PM

আগামীকাল থেকে খুলে দেওয়া হবে দিল্লি সীমানা: কেজরিওয়াল 

02:57:00 PM