Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 মেঘনাদ সাহা কলেজে লোকায়ত শিল্পাঙ্গন তৈরির উদ্যোগ

 বিএনএ, রায়গঞ্জ: ইটাহারে মেঘনাদ সাহা কলেজে লোকায়ত শিল্পাঙ্গন তৈরির উদ্যোগ শুরু হয়েছে। কলেজের ইতিহাস বিভাগের পাশেই এই লোকায়ত শিল্পাঙ্গনে দিনাজপুরের লোকজ শিল্প রাখা হবে। সোমবার এই উদ্দেশ্যে কলেজের ওই জায়গা পরির্দশন করেন জেলার দুই জন বিশিষ্ট শিল্পী, কলেজের উপাধ্যক্ষ সহ অন্যান্য শিক্ষকরা। দিনাজপুরের বিভিন্ন এলাকায় টোরাকোটা, মুখাল বাঁশ, কার্পেট সহ আরও নানা লোকজ শিল্প রয়েছে। যেগুলির বিশ্ব জোড়া নাম ডাক থাকলেও অনেক ক্ষেত্রেই দেখা যায় স্থানীয়দের অনেকেরই সেগুলি সর্ম্পকে সঠিক ধারণা নেই। সেই রকম শিল্পকেই এখানে স্থান দেওয়া হবে। যাতে আগামী দিনে এখানকার ছাত্র-ছাত্রীদের মধ্যে এই সব স্থানীয় শিল্প সর্ম্পকে একটা ধারণা গড়ে ওঠে।
কলেজের ইতিহাস বিভাগের প্রধান সুকুমার বারুই বলেন, আমাদের কলেজে একটি লোকায়ত শিল্পাঙ্গন তৈরির বিষয়ে কিছু দিন আগে উদ্যোগ শুরু হয়েছিল। সম্প্রতি কলেজের গর্ভনিং বডিতে সেই প্রস্তাব পাশ হয়েছে। এদিন সেই কাজটি কীভাবে করা যায়, কোন জায়গায় কীভাবে ওই সব লোকশিল্প রাখা যাবে তা দেখতে দুই জন শিল্পী কলেজে এসেছিলেন। তাঁরা ঘুরে গিয়ে মতামত দেবেন। তারপরেই একটা চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আগামীতে এই কলেজে ন্যাকের সদস্যরা পরির্দশনে আসবেন। এই লোকায়ত শিল্পাঙ্গন তৈরি হলে ন্যাকের অনুমোদন পাওয়ার ক্ষেত্রেও বিশেষ সুবিধা হবে।
উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় নানা ধরনের লোক শিল্প তৈরি হয়। যুগ যুগ ধরে ওই সব জায়গায় লোক শিল্পীরা নিরলস উদ্যোগে কাজ করে আসছেন। দক্ষিণ দিনাজপুর জেলার মহিষবাথান এলাকার মুখা শিল্পের কদর বিশ্বজুড়ে রয়েছে। কালিয়াগঞ্জের কার্পেট শিল্পও নাম করা। এছাড়া জেলার বিভিন্ন জায়গায় বাঁশ ও কাঠের নানা কাজ হয়। জেলার নানা জায়গায় টেরাকোটার শিল্প সামগ্রী তৈরি হয়। কিন্তু এগুলি রক্ষণাবেক্ষণ, প্রদর্শন প্রভৃতির জন্য এখনও তেমন কোনও সঠিক পরিকাঠামো গড়ে ওঠেনি। যাঁরা এগুলি সর্ম্পকে ওয়াকিবহাল বা যাঁরা এই সব শিল্পকে সমাদর করতে জানেন তাঁরা এসবের কদর দেন। কিন্তু দুই জেলার ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে মিশে যাওয়া এই সব শিল্পকলা সর্ম্পকে খুব বেশ সংখ্যাক মানুষ এখনও ওয়াকিবহালই নন।
কলেজ সূত্রে জানা গিয়েছে, লোকায়ত ইতিহাস, লোকজ সংস্কৃতি সর্ম্পকে ইতিহাসে পডানো হয়। কিন্তু শিল্পর মধ্যে কীভাবে ওই সমস্ত বিষয় জুড়ে আছে তা বোঝানোর জন্য কোনও স্থায়ী জায়গা নেই। সেই কারণেই স্থানীয় লোকায়ত শিল্পকলাকে নিয়ে এসে এক জায়গায় রাখার উদ্যোগ শুরু হয়েছে। কলেজের একটি ঘরে কাঠের উপরে শিল্প সামগ্রী রেখে তা কাঁচ দিয়ে ঘিরে রাখার চিন্তাভাবনা করা হয়েছে। এদিন রায়গঞ্জের শিল্পী ভানু পাল, অরূপ ধর কলেজে আসেন। কলেজের উপাধ্যক্ষ মুকুন্দ মিশ্র, ইতিহাস বিভাগের প্রধান সুকুমার বারুই সহ অন্যান্য অধ্যাপকরা এরজন্য একটি জায়গা পরির্দশন করেন। আগাম দিনে এই জায়গাতেই দিনাজপুরের লোকায়ত শিল্পকে তাঁরা আগামী দিনের ছাত্র-ছাত্রীদের জন্য রাখতে চাইছেন।

 চোর অপবাদে গণপিটুনি, তপনে নৃশংসভাবে খুন যুবক, উত্তেজনা

  সংবাদদাতা, বালুরঘাট: চুরির অপবাদে এক যুবককে গণপিটুনি দিয়ে খুন করার অভিযোগ তুলেছে পরিবারের সদস্যরা। রবিবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার শূলপাণিপুর এলাকার ঘটনা। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম সৌমেন হাঁসদা(৩৫)। তাঁর বাড়ি বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের রাধানগর এলাকায়।
বিশদ

 কর্মী সমস্যায় মাথাভাঙা পোস্ট অফিসে ১৫ দিন ধরে গ্রাহক পরিষেবা কার্যত বন্ধ, ভোগান্তি

  সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের প্রধান পোস্ট অফিসে গত ১৫ দিন ধরে কর্মী সমস্যা চলছে। ৮ মে এই পোস্ট অফিসের পোস্টমাস্টার সহ ছয় জন কর্মীকে বদলি করা হয়। তারপর এখনও পর্যন্ত মাত্র দু’জন স্থায়ী কর্মীকে পাঠানো হয়েছে।
বিশদ

 এক্সিট পোল নিয়েই জোর তরজা জেলায়

  সংবাদদাতা, মালদহ: নির্বাচন ঘোষণার দিন থেকে ১৯ মে হবিবপুর বিধানসভার উপনির্বাচন পর্যন্ত মালদহবাসীর কাছে আলোচনার অন্যতম প্রধান বিষয় ছিল ভোটের খুঁটিনাটি। কিন্তু রবিবার সন্ধ্যায় বিভিন্ন নিউজ চ্যানেল বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করতেই মালদহ মেতেছে সম্ভাব্য ফলাফলের বৃত্তান্ত নিয়ে।
বিশদ

 মালদহে ঝোড়ো হাওয়ার সঙ্গে হাল্কা শিলাবৃষ্টি, স্বস্তি পেল জেলাবাসী

  সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার দুপুরে মালদহের একাধিক ব্লকে ঝড়ো হাওয়ার সাথে হালকা শিলাবৃষ্টি হয়েছে। তাতে আম, লিচু এবং ধান চাষে ক্ষতির আশঙ্কা করেছেন কৃষকরা। এদিন দুপুর ২’টার পর ইংলিশবাজার, পুরাতন মালদহ সহ গাজোল, রতুয়া, হরিশ্চন্দ্রপুর, চাঁচল জুড়ে ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। 
বিশদ

 সমীক্ষাকে গুরুত্ব দিতে নারাজ মৌসম

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: লোকসভা নির্বাচন নিয়ে নানান সমীক্ষার ফলাফলকে গুরুত্ব দিতে নারাজ মৌসম বেনজির নূর। উত্তর মালদহের দু’বারের বিজয়ী সংসদ সদস্য তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যনেত্রীর উপরে এসব প্রভাব ফেলে না বলেও দাবি তাঁর। তবে নিজের তথা তৃণমূল কংগ্রেসের মালদহ জয় নিয়ে আত্মবিশ্বাসী নবীন নেত্রী।
বিশদ

 হরিরামপুরে ছ’মাস ধরে সংকট, পানীয় জলের দাবিতে জাতীয় সড়ক অবরোধ

  সংবাদদাতা, হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে পানীয় জলের দাবিতে জাতীয় সড়ক অবরোধ করেন আদিবাসী মহিলারা। বিশদ

 স্কুল বন্ধের নির্দেশ বাতিলের দাবিতে পথ অবরোধ পড়ুয়াদের

বিএনএ, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: টানা দু’মাস স্কুল বন্ধের নির্দেশ বাতিলের দাবিতে সোমবার ডিএসও কোচবিহারের হরিশপাল চৌপথিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায়। ঘণ্টা দেড়েক তাদের অবরোধ চলে। শহরের ক্ষুদিরাম স্কোয়ার থেকে মিছিল করে এসে তারা রাস্তা অবরোধে শামিল হয়।
বিশদ

 উত্তর বড় হলদিবাড়িতে ১১টি রাস্তার কাজ নিম্নমানের হচ্ছে, অভিযোগ বাসিন্দাদের

  সংবাদদাতা, মাথাভাঙা: হলদিবাড়ি ব্লকের উত্তর বড় হলদিবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় একই সঙ্গে ১১টি পাথরের রাস্তার কাজ শুরু হয়েছে। কিন্তু স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এই পাথরের রাস্তা তৈরিতে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রাস্তার যতটা পর্যন্ত পাথর বিছানোর কথা তা করা হচ্ছে না।
বিশদ

 ভোটগ্রহণ শেষ হতেই করিমের দাবি, এক লক্ষ ভোট পাব

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে রবিবার। সোমবার সকাল থেকেই করিম সাহেব গোলঘরে বসে বিভিন্ন অঞ্চলের কর্মীদের কাছ থেকে ভোটের রিপোর্ট নিতে থাকেন। চলে চুলচেরা হিসেব।
বিশদ

 জমিতে রাসায়নিক ও কীটনাশকের যথেচ্ছ ব্যবহারে উত্তর দিনাজপুরে নদী, পুকুরের মাছ কমে যাচ্ছে

  বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার নদীর ও পুকুর লাগোয়া এলাকার কৃষি জমিতে রাসায়নিক সার এবং কীটনাশকের ব্যবহারে মাছ ও জলজ উদ্ভিদের উপরে প্রভাব পড়ছে। জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কারণে পুকুরে মাছ চাষের ক্ষেত্রেও সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

 ভূমিদপ্তরের কর্মীরা ব্যস্ত ভোটের কাজে, অবাধে পাচার হচ্ছে কৃষিজমির মাটি

  সংবাদদাতা, হরিরামপুর: সরকারি কর্মচারীদের একাংশ ভোটের কাজে ব্যস্ত রয়েছেন। সেই সুযোগে পুলিসের নাকের ডগা দিয়েই হরিরামপুরে চলছে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য। বিশেষ করে ছুটির দিনে হরিরামপুর ব্লকজুড়েই খেতের মাটি কেটে ট্রাক্টর করে পাচার হচ্ছে।
বিশদ

 ১৫ বছরেও তুফানগঞ্জ সরকারি মানসিক হাসপাতালে ইন্ডোর পরিষেবা চালু হল না

  সংবাদদাতা, কুমারগ্রাম: ১৫ বছর আগে চালু হওয়া সত্ত্বেও তুফানগঞ্জ সরকারি মানসিক হাসপাতাল আজও ইন্ডোর পরিষেবা চালু হয়নি। অথচ ইন্ডোর পরিষেবা চালু করার জন্য প্রায় সমস্ত পরিকাঠামো এখানে রয়েছে। চুক্তিভিত্তিক চিকিৎসক দিয়ে কোনওরকমে বহির্বিভাগ চলছে।
বিশদ

 ফুলবাড়িতে মহানন্দায় নিখোঁজ বালিকা, বিক্ষোভ বাসিন্দাদের

  সংবাদদাতা, শিলিগুড়ি: সোমবার সকালে শিলিগুড়ি শহর সংলগ্ন ফুলবাড়ির কামরাঙ্গাগুড়ি সংলগ্ন মহানন্দা নদীতে স্নান করতে নেমে জলে তলিয়ে গেল এক বালিকা। এনজেপি থানার পুলিস জানিয়েছে তলিয়ে যাওয়া বালিকাকে এখনও উদ্ধার করা যায়নি। তার নাম পিয়াসী শীল(৮)। এদিকে ঘটনার পরেই বালিকার খোঁজে মহানন্দার জলে ডবুরি নামানো হয়।
বিশদ

 আইনজীবীদের কর্মবিরতিতে মিলছে না জামিন, কোর্টে বন্দিদের বিক্ষোভ

  সংবাদদাতা, শিলিগুড়ি: আইনজীবীদের কর্মবিরতির জেরে আদালতের কাজকর্ম একপ্রকার বন্ধ হয়ে যাওয়ায় বিচারাধীন বন্দিরা সমস্যায় পড়ছে। এর প্রতিবাদে সোমবার বিকালে বিক্ষোভে ফেটে পড়ল শিলিগুড়ি মহকুমা আদালতের কোর্ট লক-আপের ভিতরে থাকা ৫১ জন বন্দি।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM