Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো উপলক্ষে রায়গঞ্জে বিজেপির তরফে আয়োজিত কর্মসূচি। বুধবার তোলা নিজস্ব চিত্র 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
গৌড়বঙ্গে রামমন্দিরের ভূমিপূজন উদ্‌যাপন
তরোয়াল ঘোরালেন বিশ্বজিৎ, অনুগামীদের নিয়ে পুজো দিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত 

বুধবার একদিকে যখন অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজনের আয়োজন হচ্ছে, ঠিক সেইসময় উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহরেও বিশাল যজ্ঞানুষ্ঠানের আয়োজন করল জেলা বিজেপি। 
বিশদ

লকডাউনে বন্ধ পরিবহণ, রোদ ও বৃষ্টিতে নষ্ট হচ্ছে বিধাননগরের আনারস, ব্যাপক ক্ষতির মুখে চাষিরা 

এমনিতেই টানা লকডাউনে শিলিগুড়ি মহকুমার বিধাননগরের আনারস দিল্লি ছাড়া বাইরের রাজ্যে পাঠানো যায়নি। এমনকী শিলিগুড়ির বাজারেও আসেনি। জুন মাসে আনলক পর্বে বাজারঘাট খোলে। কিন্তু তারপর থেকেই বৃষ্টি শুরু হয়ে যাওয়ায় বাজারে সেভাবে আনারস নিয়ে আসা যায়নি। 
বিশদ

লকডাউনের জেরে কোচবিহার পুরসভায় সঙ্কট
৩ মাস ধরে বেতন পাচ্ছেন না পাঁচশো অস্থায়ী পুরকর্মী 

কোচবিহার পুরসভার প্রায় ৫০০ অস্থায়ী কর্মী তিনমাস ধরে বেতন পাচ্ছেন না। লকডাউনের জেরে পুরসভার নিজস্ব আয় কমে যাওয়ার কারণেই অস্থায়ী কর্মীদের বেতন দিতে সমস্যা হচ্ছে। 
বিশদ

জলপাইগুড়িতে ১৫০ কোটি ব্যয়ে বাড়ি বাড়ি জল প্রকল্প
কাজ চলছে দ্রুতগতিতে

জলপাইগুড়ি শহরে বহু বাসিন্দাই পানীয় জল কিনে খান। বিভিন্ন সংস্থার জারবন্দি জল ছোট গাড়িতে তুলে পাড়ায় পাড়ায় ঘুরে বাড়িতে পৌঁছে দিতে দেখা যায়।  বিশদ

দিনহাটায় এক সপ্তাহে করোনা আক্রান্ত ৪০, গ্রামগঞ্জে অসচেতনতার ছবি স্পষ্ট 

জেলার সঙ্গে পাল্লা দিয়ে দিনহাটায় প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত একসপ্তাহে দিনহাটা মহকুমায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ জন। বর্তমানে মহকুমায় ৫৩ জন করোনা পজিটিভ রোগী রয়েছেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

শিলিগুড়ি: খেয়ালি আবহাওয়ায় ঘরে ঘরে জ্বর, ভয় বাড়াচ্ছে করোনার 

আবহাওয়ার খামখেয়ালিপনা। কখনও প্রবল বৃষ্টি। আবার কখনও চাঁদিফাটা রোদ। এর জেরে জ্বরের দাপটে কাঁপছে শিলিগুড়ি। প্রায় ঘরে জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। শিশু ও বয়স্করা জ্বরে আক্রান্ত হচ্ছেন বেশি।  বিশদ

লকডাউনে উত্তরবঙ্গের পাঁচ জেলা প্রায় অচল
গ্রেপ্তার শতাধিক

বুধবার লকডাউনে কার্যত বন্‌ধের চেহারা নেয় উত্তরবঙ্গ। দার্জিলিং ও কালিম্পং পাহাড় থেকে সমতলের শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার সর্বত্রই রাস্তাঘাট শুনশান ছিল।  বিশদ

কড়া পুলিসের সঙ্গে চড়া রোদের দাপটে গৃহবন্দি বাসিন্দারা 

বুধবার পূর্ণ লকডাউনে পুলিসের কড়াকড়ির পাশাপাশি তীব্র গরমের দাপটে ফাঁকাই রইল গৌড়বঙ্গের বালুরঘাট মহকুমার রাস্তাঘাট।  বিশদ

রবিবার পর্যন্ত লকডাউন জারি হল কালচিনি ব্লকে 

করোনার অপ্রতিরোধ্য সংক্রমণে জেরবার অবস্থা আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের। মঙ্গলবার পর্যন্ত এই ব্লকে করোনা আক্রান্ত হয়েছেন ৯৪ জন।  বিশদ

পুনর্ভবার গ্রাসে তিনটি বাড়ি, আতঙ্কে ঘুমোতে পারছেন না রামপাড়া চেঁচড়ার বাসিন্দারা 

কখন পুনর্ভবা নদীর গর্ভে তলিয়ে যাবে বাড়ি। এই দুশ্চিন্তাতেই রাতে ঘুম আসছে না রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের পদপাড়া এলাকার বাসিন্দাদের। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের ওই এলাকায় প্রায় একশোটি পরিবারের বসবাস। 
বিশদ

ডেঙ্গু রুখতে ছাড়া হবে ২২ লক্ষ গাপ্পি, জায়গা পেতে প্রস্তাব চাইল মৎস্য দপ্তর
মালদহ

ডেঙ্গু নিধনে যৌথ কর্মসূচি নিল মালদহ জেলা স্বাস্থ্য ও মৎস্য দপ্তর। জেলাজুড়ে বিভিন্ন জলাশয়ে প্রায় ২২ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেজন্য বরাদ্দ করা হয়েছে ২২ লক্ষ টাকা। 
বিশদ

কোচবিহারে করোনায় আক্রান্ত সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন, স্বস্তি প্রশাসনের 

কয়েক দিন ধরে কোচবিহারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। কিন্তু শুরু থেকে এখনও পর্যন্ত যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। 
বিশদ

লকডাউনের আগের রাতে ময়নাগুড়িতে ফ্লাইং এজেন্ট বাড়ি বাড়ি পৌঁছে দিল মদ 

বুধবার আগস্ট মাসের প্রথম পূর্ণাঙ্গ লকডাউন ছিল। তার আগের রাতে, মঙ্গলবার ময়নাগুড়ি নতুন বাজারে দাপাল মদের ফ্লাইং এজেন্টরা। প্রকাশ্যেই তারা গ্রাহকদের হাতে পৌঁছে দিয়েছে মদের বোতল।
বিশদ

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের মান নিয়ে তৃণমূলের অভিযোগ 

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের কাজ শুরু করেছে পূর্ত দপ্তর। একইসঙ্গে বেহাল রাস্তাটি সম্প্রসারণের কথা শোনা গেলেও পূর্ত দপ্তরের ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, এখনই সম্প্রসারণের কাজ হচ্ছে না। 
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...

ভিসা ও অন্যান্য নথির মেয়াদ ফুরনোয় সৌদি আরবে এখন জেলবন্দি রয়েছেন প্রায় ৪৫০ জন ভারতীয়। তার মধ্যে অনেকেই এই বাংলার আদি বাসিন্দা। ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...

অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে পেট্রল ভরে গ্রেপ্তার ১
মুর্শিদাবাদে রিভলবার দেখিয়ে বাইকে পেট্রল ভরে গ্রেপ্তার হল এক দুষ্কৃতী। ...বিশদ

01:19:00 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন... 
রাজ্যে নতুন করে আরও ২,৮১৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

12:26:35 PM

রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই:আরবিআই
রেপো রেট (৪%)ও রিভার্স রেপো রেট (৩.৩%)অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক ...বিশদ

12:13:21 PM

ট্রাম্পের ভিডিও ডিলিট করল ফেসবুক-ট্যুইটার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ভিডিও পোস্ট তাঁর পেজ থেকে ...বিশদ

12:02:14 PM

শঙ্করপুরে সমুদ্রের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম 
নিম্নচাপ ও প্রবল জলোচ্ছ্বাসে ভেঙে যাচ্ছে শঙ্করপুরের সমুদ্রবাঁধ। জলোচ্ছ্বাসে বাঁধ ...বিশদ

11:49:17 AM

দঃ২৪ পরগনায় কমল কন্টেনমেন্ট জোনের সংখ্যা
দক্ষিণ ২৪ পরগনায় কমল কন্টেনমেন্ট জোনের সংখ্যা। এতদিন ৭৯টি জোন ...বিশদ

10:35:20 AM