Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
পর্যটকদের জন্য ডাটাবেস, হেলফ লাইন চালু
মুখ্যমন্ত্রীর সফরের আগে করোনা বিধ্বস্ত
পর্যটন শিল্প চাঙা করতে তৎপর গৌতম 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: করোনাথ থাবায় বিধ্বস্ত উত্তরবঙ্গে পর্যটন শিল্প চাঙা করতে তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। শনিবার উত্তরবঙ্গের পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন পর্যটনমন্ত্রী গৌতম দেব।  
বিশদ

ময়নাগুড়িতে রাতারাতি আলুর কেজি ৪০ টাকা,
বাজারে অভিযান দুর্নীতি দমন শাখার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে আলুর দাম কেজি প্রতি ৪০ টাকা উঠতেই নড়েচড়ে বসে প্রশাসন। শনিবার জলপাইগুড়ি জেলার দুর্নীতি দমন শাখার আধিকারিকরা বাজারে হানা দেন। তাঁরা ক্রেতাদের সঙ্গে কথা বলেন। দোকানে দোকানে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গেও কথা বলেন।  
বিশদ

ডেঙ্গু মোকাবিলায় আগাম ব্যবস্থা নিচ্ছে ইংলিশবাজার
পুরসভা, আজ থেকে শুরু প্রচারাভিযান 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: ডেঙ্গু মোকাবিলায় আগাম ব্যবস্থা নিচ্ছে ইংলিশবাজার পুরসভা। এখনও শহরে ডেঙ্গু ছড়িয়ে পড়ার কোনও খবর পাওয়া যায়নি। তা সত্ত্বেও ওয়ার্ডে ওয়ার্ডে এনিয়ে আজ, রবিবার থেকে পুরসভার তরফে বিশেষ প্রচারাভিযান শুরু হচ্ছে। 
বিশদ

শিলিগুড়ি কলেজে এসে ক্ষমা চাইল ‘সিনচ্যান’,
শাস্তি মন্দিরে ধ্যান, ভজন করতে হবে 

সংবাদদাতা, শিলিগুড়ি: কার্টুন চরিত্র ‘সিনচ্যান’ শিলিগুড়ি কলেজে ফর্ম ফিলাপ করে শোরগোল ফেলে দিয়েছিল। পরে জানা যায় আসল সিনচ্যান নয়, কেউ তাঁর নাম ব্যবহার করেছিল।  
বিশদ

গঙ্গারামপুর স্টেশনের পরিকাঠামো উন্নয়ন নিয়ে
ক্ষোভ, রেল উন্নয়ন কমিটি ও রেলের চাপানউতোর 

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুরে স্টেশনকে বি গ্রেড রেল স্টেশনে উন্নীত করার লক্ষ্য নিয়েছিল রেলমন্ত্রক। কথা ছিল এবছর পুজোর আগেই এই স্টেশনের আধুনিকীকরণের কাজ সেরে তা জনগণের জন্য খুলে দেওয়া হবে।  
বিশদ

শিমূলবাড়িতে ডাম্পিংগ্রাউন্ড, হাতির মল
পরীক্ষার জন্য পাঠানো হল দিল্লি 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি অদূরে শিমূলবাড়ির রক্তিখোলায় নন ফরেস্ট এলাকার ডাম্পিং গ্রাউন্ডে আসা হাতির মলের নমুনা শনিবার সংগ্রহ করা হয়। কার্শিয়াং ডিভিশনের বামনপোখরি রেঞ্জ ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে ওই কর্মসূচি নেওয়া হয়েছিল। 
বিশদ

অনুপ রায় কাণ্ড
অভিযুক্ত পুলিস কর্মীদের পৃথকভাবে
জেরা করছে সিআইডি 

সংবাদদাতা, রায়গঞ্জ: ইটাহারের যুবক অনুপ রায়ের অপমৃত্যুর ঘটনায় তদন্তের দায়িত্ব সপ্তাহ খানেক হল হাতে নিয়েছে সিআইডি। একে একে অভিযুক্ত পুলিস কর্মীদের জেরা করা শুরু হয়েছে। রায়গঞ্জের কর্ণজোড়ায় অবস্থিত সিআইডি কার্যালয়ে ডেকে নিয়ে গিয়ে তাঁদের একে একে জেরা করা শুরু করেছেন তদন্তকারীরা। 
বিশদ

দক্ষিণ দিনাজপুরে সৌমিত্র খাঁর নেতৃত্বে বিজেপির যোগদান কর্মসূচি 

সংবাদদাতা, গঙ্গারামপুর ও পতিরাম: শনিবার বালুরঘাটে বিজেপির দলীয় অফিসে সাংবাদিক সম্মেলন করলেন বিজেপির যুব মোর্চার রাজ্য সভাপতি তথা সাংসদ সৌমিত্র খাঁ। এদিন সকালে বালুরঘাট শহরে তিনি চা পে চর্চা কর্মসূচির মাধ্যমে জনসংযোগ করেন। 
বিশদ

কোচবিহারে দু’টি স্টলে ২৭ টাকা
কেজি দরে আলু, প্রথমদিনই ভিড় 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে ন্যায্যমূল্যের দোকান খোলা হল। প্রশাসনের নজরদারিতে ব্যবসায়ীরাই ন্যায্যমূলের দোকান দু’টি চালাবেন। শনিবার শহরের ভবানীগঞ্জ বাজারে ও শহর লাগোয়া ডোডেয়ারহাটে ওই দু’টি দোকান চালু করা হয়।  
বিশদ

ইটাহারে মহিলার কেনা জমি অন্যের
নামে রেকর্ডের অভিযোগ 

সংবাদদাতা, রায়গঞ্জ: এক মহিলার কেনা জমি বেআইনিভাবে অন্য ব্যক্তির নামে রেকর্ড করার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার ইটাহারের কেওটাল এলাকায়। এবিষয়ে শনিবার সাংবাদিক সম্মেলন করে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন কোহিনূর বেগম। 
বিশদ

চাকুলিয়ায় অ্যাম্বুলেন্স থেকে
বেআইনি মদ উদ্ধার, ধৃত চালক 

সংবাদদাতা, ইসলামপুর: অ্যাম্বুলেন্স থেকে অবৈধ মদ উদ্ধার করল পুলিস। এই ঘটনায় অ্যাম্বুলেন্সের চালককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, শুক্রবার রাতে চাকুলিয়া থানার বরোডিয়ায় ৩১নং জাতীয় সড়কে অভিযান চালিয়ে একটি অ্যাম্বুলেন্স আটক করা হয়। 
বিশদ

অবসরপ্রাপ্ত বিদ্যুৎকর্মীর
পরিবারের স্বেচ্ছামৃত্যুর আবেদন 

সংবাদদাতা, মালদহ: শারীরিক ও আর্থিকভাবে পর্যুদস্ত এক অবসরপ্রাপ্ত বিদ্যুৎকর্মী’র পরিবার স্বেচ্ছামৃত্যুর আবেদন জানানোয় ইংলিশবাজার শহরে চাঞ্চল্য তৈরি হয়েছে। ওই সরকারি কর্মীর পরিবারের বক্তব্য, একদিকে আর্থিক অনটন অন্যদিকে শারীরিক অসুস্থতার কারণেই কেন্দ্রীয় মানবাধিকার কমিশন ও রাষ্ট্রপতির কাছে তারা স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছে।
বিশদ

কালিয়াচক থেকে মাদক ও
জালনোট পাচারের পাণ্ডা ধৃত 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: শুক্রবার রাতে কালিয়াচক থেকে মাদক ও জালনোট পাচারের অন্যতম পাণ্ডাকে গ্রেপ্তার করল পুলিস। ধৃত শেখ কামালের বাড়ি কালিয়াচক থানার মোজামপুর এলাকায়। সে কালিয়াচকের এক কুখ্যাত মাফিয়ার ডানহাত ছিল বলে পুলিসের দাবি।  
বিশদ

কিশোরীকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে ধৃত যুবক
 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার রাতে মালদহের চাঁচল থানার দেবীগঞ্জ থেকে কিশোরীকে আত্মহত্যায় প্ররোচনায় অভিযুক্ত এক যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃত যুবকের নাম বিশ্বজিৎ ঘোষ।  
বিশদ

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজেরও এবার পরীক্ষা হবে ‘গবেষণাগারে’! এমনই পরিকল্পনা নিল পঞ্চায়েত দপ্তর। লক্ষ্য মূলত দু’টি। এক, অসাধু ঠিকাদার কিংবা নির্মাণকারী সংস্থার ফাঁকিবাজি রুখে কাজের গুণগতমান বজায় রাখা।   ...

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: জেলা প্রশাসনের আবেদনের দু’মাস পরেও পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া নিয়ে কোনওরকম সাড়াই পাওয়া গেল না। স্কিলড লেবার বা দক্ষ শ্রমিকদের একটা বড় অংশই ভিনরাজ্যে কাজের খোঁজে ফিরে গেলেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দামের জীবনাবসান হল। শনিবার সকাল সাড়ে ছ’টা নাগাদ দক্ষিণ কলকাতার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৫ বছর।   ...

রোচেস্টার: ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। নিউ ইয়র্ক শহরের রোচেস্টারে এক পার্টিতে এই গুলি চালানোর ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, শনিবার ভোরের এই ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে এবং জখম হন ১৪ জন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া ০/২৮ প্রাতঃ ৫/৩৯ পরে চতুর্থী ৫২/২৮ রাত্রি ২/২৮। স্বাতীনক্ষত্র ৪৩/২৯ রাত্রি ১০/৫২। সূর্যোদয় ৫/২৮/১৮, সূর্যাস্ত ৫/৩১/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৫৫ গতে ৪/৪৩ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।  
৩ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া দিবা ১০/২। চিত্রানক্ষত্র দিবা ৬/১৫ পরে স্বাতীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৫। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৪। অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪১ গতে ৪/২৮ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২ মধ্যে। কালরাত্রি ১২/৫১ গতে ২/২৯ মধ্যে।  
মোসলেম: ২ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা পজিটিভ আরও ৩,১৭৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৭৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:11:20 PM

আইপিএল: দিল্লি ৬ ওভারে ২৩/৩ 

08:08:47 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের 

07:13:06 PM

১২, ১৩ ও ১৪ অক্টোবর রাজ্যে ট্রাক ধর্মঘট 

05:37:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?  
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

04:45:13 PM

উত্তরপ্রদেশে করোনায় আক্রান্ত আরও ৫,৮০৯ জন, মৃত ৯৪ 

04:32:47 PM