Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
ফের সান্দাকফুতে তুষারপাত, শিলিগুড়িতে বৃষ্টি 

সংবাদদাতা, দার্জিলিং: শুক্রবার দিনভর দার্জিলিং পাহাড় জুড়ে বৃষ্টি হয়েছে। অন্যদিকে, বৃষ্টির সঙ্গে সান্দাকফুতে তুষারপাতও হয়েছে। গত এক মাসে সান্দাকফুতে এনিয়ে চার বার তুষারপাত হল। বৃষ্টি ও তুষারপাতের কারণে শৈলরানি দার্জিলিং পাহাড়ে ফের জাঁকিয়ে শীত পড়েছে।
বিশদ

মদনমোহন মন্দিরে পুজো দিলেন কোচবিহারের রাজকন্যা উত্তরাদেবী ও তাঁর মেয়ে ভবানীকুমারি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের রাজকন্যা উত্তরাদেবী ও তাঁর মেয়ে ভবানীকুমারি শুক্রবার মদনমোহন মন্দিরে পুজো দেন। পরে কোচবিহারের ঐতিহ্যবাহী সুনীতি অ্যাকাডেমি তাঁরা ঘুরে দেখেন। উত্তরাদেবী রাজস্থানের কোটার রাজবধূ ও ভবানীকুমারি বর্ধমান রাজ পরিবারের বধূরানি।  
বিশদ

ময়নাগুড়ির খাগড়াবাড়িতে সেরিকালচার অফিসের মূল্যবান গাছ দেদার চুরি হয়ে যাচ্ছে 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকের খাগড়াবাড়ি ২ গ্রাম পঞ্চায়েত এলাকার সেরিকালচার অফিস চত্বর থেকে মূল্যবান গাছ রাতের অন্ধকারে কেটে নিয়ে যাচ্ছে দুষ্কৃতীরা। এই গাছ চুরি নিয়ে পরিবেশপ্রেমীরা সরব হয়েছেন। স্থানীয় পঞ্চায়েত প্রধানও অবাধে গাছ চুরি আটকাতে চাইছেন। 
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যাল সংলগ্ন এলাকায় ব্যবসা বন্‌ধ 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন সূর্য সেন মার্কেটে বৃহস্পতিবার কিছু বহিরাগত ব্যবসায়ীদের উপর চড়াও হয়। এর প্রতিবাদে ব্যবসায়ীরা শুক্রবার সকাল থেকে ২৪ ঘণ্টা ব্যবসা বন্‌ধের ডাক দিয়েছেন। 
বিশদ

পুরাতন মালদহের নলডুবি
জবরদখলের জায়গায় সরকারি প্রকল্পে তৈরি ঘর রেলের নজর এড়াতে ত্রিপল দিয়ে ঢেকেছেন বাসিন্দারা 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ ব্লকের মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েতের নলডুবিতে রেলের জায়গায় সরকারি প্রকল্পের টাকায় তৈরি একাংশ ঘরবাড়ি রেল কর্তৃপক্ষ ভেঙে দিয়েছে। বাকি ঘরগুলি রেলের নজর এড়াতে সংশ্লিষ্ট বাসিন্দারা ত্রিপল দিয়ে ঢেকে রেখেছেন। 
বিশদ

আসন সংরক্ষণের গেরোয় বাদ পড়তে চলেছেন তুফানগঞ্জ পুরসভার চেয়ারম্যান, কোচবিহার পুরসভার বিরোধী দলনেতা 

বিএনএ, কোচবিহার: শুক্রবার কোচবিহারের চার পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ করে প্রশাসন। তাতে দেখা যায় তুফানগঞ্জ পুরসভার চেয়ারম্যান, দিনহাটা ও মাথাভাঙা পুরসভার ভাইস চেয়ারম্যান, কোচবিহার পুরসভার বিরোধী দলনেতা বাদ পড়েছেন। 
বিশদ

জলপাইগুড়ি পুরসভা
ওয়ার্ড এসটি প্রার্থীর জন্য সংরক্ষিত, রাজনীতি থেকে অবসরের ভাবনা ভাইস চেয়ারম্যানের 

বিএনএ, জলপাইগুড়ি: নিজের জেতা আসনটি সংরক্ষিত হওয়ায় রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা ভাবছেন জলপাইগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের পাপিয়া পাল। গত পুরভোটে তাঁর জেতা ১৭ নম্বর ওয়ার্ডটি খসড়া তালিকা প্রকাশের পর দেখা যায় সেটি তফসিলিদের জন্য সংরক্ষিত হয়েছে। 
বিশদ

নিম্নমানের রাস্তার কাজের অভিযোগ তুলে রাত পর্যন্ত ইঞ্জিনিয়ারকে ঘিরে বিক্ষোভ বংশীহারিতে 

সংবাদদাতা, গঙ্গারামপুর: রাস্তার কাজ নিম্নমানের অভিযোগ তুলে রাত পর্যন্ত জেলা পরিষদের ইঞ্জিনিয়ারকে আটকে রেখে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। বৃহস্পতিবার রাতে এই ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি ব্লকের নেংরাপীর এলাকায়। ওই এলাকায় প্রায় পাঁচ কিমি দীর্ঘ রাস্তার কাজ নিয়ে এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ছিল। 
বিশদ

শ্রমমন্ত্রীর নির্দেশে আজ থেকে দু’সপ্তাহ ধরে সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম তোলা শুরু হচ্ছে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুরসভার ভোটে সামনে রেখে আজ, শনিবার থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত আলিপুরদুয়ার পুর এলাকায় বসবাসকারী সমস্ত অসংগঠিত শ্রমিক, নির্মাণ ও পরিবহণ কর্মীদের সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম নথিভুক্তকরণের শিবির শুরু হচ্ছে। শ্রমদপ্তরের ওই নাম নথিভুক্তকরণ শিবিরের সঙ্গেই থাকবে জেলা প্রশাসনের জনসংযোগ শিবির। 
বিশদ

গোয়ালপোখরের সীমান্তবর্তী দেবীগঞ্জ হাটে গুলিতে গুরুতর জখম ২, অভিযুক্ত বিএসএফ 

সংবাদদাতা, ইসলামপুর: গোয়ালপোখর ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী দেবীগঞ্জ হাট এলাকায় গুলিবিদ্ধ হয়ে দু’জন গুরুতর জখম হয়েছেন। বৃহস্পতিবার রাতেই এই ঘটনায় বিএসএফ জওয়ানদের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ উঠেছে। দু’জন বাসিন্দা গুলিবিদ্ধ হওয়ার খবর ছড়িয়ে পড়তেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

ডিউটি আওয়ারে প্রা‌ইভেট প্র্যাক্টিসে ব্যস্ত বালুরঘাট হাসপাতালের চিকিৎসকরা, ক্ষোভ 

সংবাদদাতা, বালুরঘাট: ডিউটি আওয়ারেও প্রাইভেট প্র্যাকটিস করছেন বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরা। এমন অভিযোগ তুলেছেন রোগী ও রোগীর পরিজনরা। নজরদারি অভাবেই এমনটা ঘটছে বলে অভিযোগ। এই অভিযোগ সরাসরি মানতে না চাইলেও খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  
বিশদ

আবার পিছাল জেলা প্রশাসনের আধার কেন্দ্র চালুর দিন, ক্ষোভ বাড়ছে মালদহে 

বিএনএ, মালদহ: বারবার ঘোষণা সত্বেও মালদহ কালেক্টরেটে স্থায়ী আধার কেন্দ্র চালুর দিনক্ষণ পিছিয়ে দিচ্ছে জেলা প্রশাসন। এর আগে দু’বার পিছানোর পর শুক্রবার থেকে ওই কেন্দ্রে কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এদিনও আধার কেন্দ্র চালু করা সম্ভব হয়নি। 
বিশদ

রায়গঞ্জ মেডিক্যালে রোগীর পরিজন ও নিরাপত্তারক্ষীদের মারপিট, উত্তেজনা 

সংবাদদাতা, রায়রঞ্জ: রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে ওয়ার্ডে ঢোকা নিয়ে চিকিৎসাধীন রোগীর পরিবারের লোকেদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের মারপিটের ঘটনা ঘটল। শুক্রবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটেছে হাসপাতালের জরুরি বিভাগের গেটের সামনে। মারপিটের ঘটনায় ওই রোগীর পরিবারের এক সদস্য ও এক নিরাপত্তারক্ষী জখম হয়েছেন।  
বিশদ

হবিবপুরে বিকল ধরম কাঁটা, ছোট যন্ত্রে ধান মাপায় হয়রানি বাড়ছে কৃষকদের 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মাসখানেক ধরে মালদহের হবিবপুর ব্লকে কৃষক বাজারের ধান ক্রয় কেন্দ্রের ধরম কাঁটা বিকল। তাই চাষিদের নিয়ে আসা ধান ওজন করতে সমস্যা হচ্ছে। ওই ব্লকের কয়েক হাজার কৃষক সরকারি সহায়ক মূল্যে ধান বিক্রি করতে সমস্যায় পড়ছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM