Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
শিলিগুড়িতে ফের করোনায় মৃত ১, আক্রান্ত ২৯ 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনায় আরও একজনের মৃত্যু। শনিবার বিকেলে কাওয়াখালির কোভিড হাসপাতালে একবৃদ্ধের মৃত্যু হয়েছে। মাটিগাড়ারার শিশুডাঙি এলাকায় তাঁর বাড়ি। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার ওই বৃদ্ধ হাসপাতালে ভর্তি হন। তাঁর মৃত্যু হয়েছে।  
বিশদ

শিলিগুড়িতে পার্কিং জোনে
আগুন, ক্ষতিগ্রস্ত একটি গাড়ি 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ি সেভক রোডের ইন্টারন্যাশনাল মার্কেটের পার্কিংজোনে শনিবার একটি গাড়িতে আগুন লাগে। স্থানীয়রা কালো ধোঁয়া দেখতে পেয়ে পানিটাঙ্কি ফাঁড়ির পুলিস এবং দমকল বিভাগে খবর দেন।  
বিশদ

মালদহে পৃথক অভিযানে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ২ 

সংবাদদাতা, মালদহ: গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে মালদহের পৃথক এলাকায় অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র সহ দুই দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস। মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া বলেন, শুক্রবার গভীর রাতে নওদা যদুপুর এলাকায় অভিযান চালিয়ে বাবুল শেখ নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

করোনা মোকাবিলায়
শিলিগুড়িতে মাস্ক ব্যবহারে কঠোর
প্রশাসন, নিয়োগ হচ্ছে ৪৪ জন ডাক্তার 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: লকডাউন নয়, করোনা মোকাবিলায় শিলিগুড়িতে কন্টেইনমেন্ট জোন তৈরি, মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখতে জোর দেওয়া হচ্ছে। শনিবার প্রশাসন ও সর্বস্তরের জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ কথা জানান করোনা মোকাবিলায় নিযুক্ত ওএসডি ডাঃ সুশান্তকুমার রায়। 
বিশদ

চিতাবাঘকে রেডিওকলার পরিয়ে ছাড়া হল বক্সা বাঘবনে 

সংবাদদাতা, কুমারগ্রাম: শনিবার সকালে একটি চিতাবাঘকে রেডিওকলার পরিয়ে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। গত বুধবার রাতে আলিপুরদুয়ার-২ ব্লকের তুরতুরি চা বাগানে ওই পূর্ণবয়স্ক স্ত্রী চিতাবাঘটি খাঁচাবন্দি হয়েছিল।  
বিশদ

বক্সা ব্যাঘ্র প্রকল্প ও জলদাপাড়া জাতীয়
উদ্যানে এল প্রশিক্ষিত জার্মান শেপার্ড 

রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: চোরাশিকার ও বন্যজন্তুর দেহাংশ পাচার রুখতে বক্সা ব্যাঘ্র প্রকল্প ও জলদাপাড়া জাতীয় উদ্যানে প্রশিক্ষিত ডগ স্কোয়াডের সংখ্যা বাড়ল। শুক্রবার সন্ধ্যায় বক্সায় পৌঁছল জার্মান শেপার্ড প্রজাতির দেড় বছর বয়সি গোয়েন্দা কুকুর ‘সুইটি’।  
বিশদ

পরপর সংক্রমণ ধরা পড়ায় পুরাতন মালদহের
বিডিও অফিসকে হটস্পট ঘোষণার দাবি 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ বিডিও অফিস ক্রমশ করোনা ভাইরাসের উপকেন্দ্রে পরিণত হচ্ছে। সরকারি আধিকারিক, কর্মী এবং নির্বাচিত জনপ্রতিনিধি সহ বেশ কয়েকজন ইতিমধ্যে ওই অফিস থেকে আক্রান্ত হয়েছেন। সংক্রমণ ছড়ানোর আশঙ্কা এখনও রয়ে গিয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।  
বিশদ

বাগান খুলতে বাধা, দিলীপের কাছে অভিযোগ কর্তৃপক্ষের 

সংবাদদাতা, মালবাজার: বন্ধ চা বাগানে নানারকম বেআইনি কার্যকলাপ চলছে, এ ঘটনায় জড়িত বিজেপির মাল ব্লকের একাধিক বিজেপি নেতা। এমনই অভিযোগ এনে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের কাছে চিঠি দিল ব্লকের মানাবাড়ি চা বাগান কর্তৃপক্ষ।  
বিশদ

গতবারের থেকে এবার জুন মাসে বৃষ্টি বেশি
শিলিগুড়িতে মশা ও বিষধর সাপের
উপদ্রব বেড়েছে, আতঙ্কিত বাসিন্দারা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: এবার জুন মাসে শিলিগুড়িতে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে। প্রশাসন সূত্রের খবর, গত বছরের জুন মাসের তুলনায় এবার এখানে বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিলিমিটার বেশি হয়েছে। এর জেরে শহর ও গ্রামের বিভিন্ন এলাকা কার্যত মশার আঁতুড়ঘরে পরিণত হয়েছে। 
বিশদ

উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের কোচবিহার
সাগরদিঘি পাড়ের অফিস উদ্বোধন শীঘ্রই 

সংবাদদাতা, দিনহাটা: কোচবিহারের সাগরদিঘির পাড়ে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের ভবন তৈরির কাজ শেষ পর্যায়ে। বরাতপ্রাপ্ত ঠিকাদার সংস্থার দাবি, এ মাসের মধ্যেই অবশিষ্ট কাজ শেষ হয়ে যাবে।  
বিশদ

আলিপুরদুয়ার
বরাদ্দ এলেও কাজ বন্ধ, দু’দিনের
বৃষ্টিতে ক্ষতি শহরের প্রচুর রাস্তা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: টানা দু’দিনের বৃষ্টিতে আলিপুরদুয়ার পুরসভার একাধিক ওয়ার্ডের বাসিন্দাদের জলবন্দি হয়ে থাকতে হয়। জল নেমে যাওয়ার পর বিভিন্ন ওয়ার্ডের পিচ ও সিমেন্ট ঢালাইয়ের প্রচুর রাস্তা ভেঙে চৌচির হয়ে গিয়েছে। রাস্তার সঙ্গে বৃষ্টিতে মাটি ধসে বেশকিছু নিকাশি নালা বুজে গিয়েছে।  
বিশদ

দিনহাটা মহকুমা হাসপাতাল
পাঁচজন চিকিৎসক উচ্চশিক্ষার খাতিরে রিলিজ
নিয়েছেন, পরিষেবা লাটে ওঠার জোগার 

সংবাদদাতা, দিনহাটা: একে অর্ধেকের কম সংখ্যক চিকিৎসক দিয়ে চলছে দিনহাটা মহকুমা হাসপাতাল তারউপর পাঁচ চিকিৎসককে উচ্চশিক্ষার জন্য রিলিজ করে দেওয়ায় হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা লাটে ওঠার জোগার।  
বিশদ

কমেছে ভিনরাজ্য থেকে ফেরার প্রবণতা
মাথাভাঙা মহকুমার কোয়ারেন্টাইন
সেন্টারগুলি ফাঁকা হতে শুরু করেছে 

সংবাদদাতা, মাথাভাঙা: পরিযায়ী শ্রমিকদের বাড়িতে ফেরা বন্ধ হতেই মাথাভাঙা মহকুমার কোয়ারেন্টাইন সেন্টারগুলি ফাঁকা হতে শুরু করেছে। ইতিমধ্যে মহকুমার বেশিরভাগ কোয়ারেন্টাইন সেন্টার ফাঁকা হয়ে গিয়েছে। মহকুমা প্রশাসন জানিয়েছে, গোটা মহকুমায় ২৫টি কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছিল।  
বিশদ

রায়গঞ্জ শহরের একাধিক ওয়ার্ড জলমগ্ন, দায় নিয়ে
পুরসভার চেয়ারম্যান ও বিধায়কের তরজা 

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের জেলা সদর রায়গঞ্জের কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হওয়ার ঘটনায় রাজনৈতিক তরজা শুরু হয়েছে। তৃণমূল কংগ্রেস পরিচালিত পুরসভার চেয়ারম্যান ও কংগ্রেস বিধায়ক এনিয়ে শনিবার একে অপরের বিরুদ্ধে আঙুল তুললেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিউ ইয়র্ক: হাতে ‘বয়কট চীন’ প্ল্যাকার্ড। মুখে চীনের সঙ্গে বাণিজ্য বয়কটের ডাক। শনিবার নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে জমায়েত হয়ে চীনা আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হলেন ভারতীয় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর কোভিড-১৯ টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আপাতত এক সপ্তাহ বন্ধ থাকবে সিএবি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ৬ জুলাই থেকে শুরু হতে চলা ‘প্রফেশনাল আয়ুর্বেদাচার্য’ বা বিএএমএস পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।   ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

04-07-2020 - 09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

04-07-2020 - 09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

04-07-2020 - 09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

04-07-2020 - 08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

04-07-2020 - 08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

04-07-2020 - 07:25:52 PM