Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদে বৈঠক 

সংবাদদাতা, কুমারগ্রাম: বুধবার চ্যাংরাবান্ধা উন্নয়ন পর্ষদ সীমান্ত বাণিজ্য সংক্রান্ত পরিকাঠামো উন্নয়নের বিষয়ে আলোচনা করে।   বিশদ

ধর্না তুলে কাজে যোগ দিলেন মাল ব্লকের পঞ্চায়েত কর্মীরা 

সংবাদদাতা, মালবাজার: প্রশাসনের আশ্বাসে অবশেষে ধর্না তুলে নিলেন পঞ্চায়েতের কর্মীরা। বুধবার থেকে ফের সুষ্ঠুভাবে কাজকর্ম শুরু হল মাল ব্লকের বিভিন্ন পঞ্চায়েত অফিসে। টানা সাড়ে পাঁচদিন ধরে কাজ বাদ দিয়ে মাল বিডিও অফিসের সামনে ধর্নায় বসেছিলেন মাল ব্লকের ১২টি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা।
বিশদ

বালুরঘাটে সব্জির দাম নিয়ন্ত্রণে নেই, ফুলকপি ১০০ টাকা কেজি 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলার বাজারগুলিতে শাকসব্জির দাম নিয়ন্ত্রণে প্রশাসনের কোনও পদক্ষেপ না থাকায় কৃষকদের কাছে কেনা দামের দ্বিগুণ দামে ক্রেতাদের কাছে তা বিক্রি করছেন ব্যবসায়ীরা। বাসিন্দারা বলছেন, জেলা কৃষি মার্কেটিং দপ্তরের তরফে এনিয়ে কোনও পদক্ষেপ করছে না।
বিশদ

বিজেপি রেল নিয়ে ভাঁওতা দিয়েছে
তৃণমূল জিতলে কালিয়াগঞ্জকে উন্নয়নের মডেল হিসেবে গড়ে দেব: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, কালিয়াগঞ্জ (রায়গঞ্জ), বিএনএ: রেল প্রকল্পের নামে বিজেপি ভাঁওতা দিয়েছে। গত ছয় মাসে কালিয়াগঞ্জের মানুষ এটা বুঝে গিয়েছে। আমাদের প্রার্থী তপন দেব সিংহ উপনির্বাচনে নির্বাচিত হলে আমি নিজেই কালিয়াগঞ্জ এসে উন্নয়নের কাজে তদারকি করব। বিধানসভা ভোটের মাত্র দেড় বছর সময় আছে।  
বিশদ

গোরুবাথান
ঝান্ডিতে যাওয়ার রাস্তা ভেঙে চুরমার, পর্যটক না আসায় বিপাকে বাসিন্দারা 

সংবাদদাতা, মালবাজার: কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের জনপ্রিয় পর্যটন ক্ষেত্র ঝান্ডি থেকে পর্যটকরা ক্রমশই মুখ ফিরিয়ে নিচ্ছেন। কারণ সেখানে যাওয়ার প্রধান রাস্তাটি দীর্ঘদিন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। এলাকাটি পর্যটন সমৃদ্ধ হওয়ায় স্থানীয় বাসিন্দারা পর্যটকদের উপরেই নির্ভর করেন।  
বিশদ

ধর্মপুরের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ, দুর্ভোগ গ্রামবাসীদের 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকের ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের ভূরঙ্গবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ইন্ডোর পরিষেবা বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্রমশই ক্ষোভের পারদ চড়ছে। হাসপাতালে দ্রুত পরিষেবা স্বাভাবিক করা না হলে বাসিন্দারা আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। 
বিশদ

মুখ্যমন্ত্রীর ধমক খেয়েই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসলেন ডিএম 

সংবাদদাতা, বালুরঘাট: গঙ্গারামপুরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধমক খেয়ে বুধবার সকালেই জেলা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সাত দিনের মধ্যে পড়ে থাকা প্রায় ২৬ কোটি টাকা জেলার উন্নয়নে খরচ করা হবে।  
বিশদ

খেলাপি ঋণ কমান, মালদহ সমবায় ব্যাঙ্ককে পরামর্শ জেলাশাসকের 

বিএনএ, মালদহ: মালদহ কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের খেলাপি ঋণ বা ‘নন পারফর্মিং অ্যাসেট’(এনপিএ) দ্রুত কমানোর পরামর্শ দিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র। ৬৬তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উপলক্ষে ইংলিশবাজার শহরে বুধবার একটি সভার আয়োজন করা হয়। এদিন সেই সভাতেই এনপিএ কমানোর ব্যাপারে নিদান দেন জেলাশাসক। 
বিশদ

ভেটাগুড়িতে রাতে বোমাবাজি, পরস্পরকে দুষছে তৃণমূল-বিজেপি 

বিএনএ, কোচবিহার: কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের খাসতালুক ভেটাগুড়িতে মঙ্গলবার রাতে ফের কে বা কারা বোমাবাজি করে। রাত ১০টা নাগাদ ভেটাগুড়ি মোড়ে এমন বোমাবাজির ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। স্থানীয়দের দাবি, একটি সাদা ছোট গাড়িতে চেপে একদল দুষ্কৃতী এসে পরপর কয়েকটি বোমা ছুঁড়ে পালিয়ে যায়। 
বিশদ

সাইকেলে রাজ্য ঘুরে পরিবেশ নিয়ে সচেতনতার প্রচারে যুবক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: পরিবেশ রক্ষা ও প্লাস্টিকের ব্যবহার রুখতে সাইকেলে চেপে সচেতনতামূলক প্রচারে ময়নাগুড়িতে এলেন পূর্ব বর্ধমানের অর্ক পাল। বুধবার ময়নাগুড়ি ব্লকের সুভাষনগর জুনিয়র বেসিক স্কুল ও চূড়াভাণ্ডার ঝাঝাঙ্গি অ্যাডিশনাল প্রাথমিক বিদ্যালয়ে প্রচার চালান তিনি।  
বিশদ

সংস্কারের অভাবে ধুঁকছে পুরাতন মালদহের সিংহবাহিনী পার্ক 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের সিংহবাহিনী পার্ক দীর্ঘদিন ধরে বেহাল। ভেঙেচুরে গিয়েছে পার্কে থাকা শিশুদের খেলার সামগ্রী। ফলে এলাকার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পার্কটির সংস্কারকাজে দীর্ঘদিন কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। 
বিশদ

দিল্লির মডেলিং প্রতিযোগিতায় প্রথম কামাখ্যাগুড়ির মনোজ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা মনোজ সিং দিল্লিতে আয়োজিত মডেলিং প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে জেলার নাম উজ্জ্বল করেছে। গত ১৪ নভেম্বর দিল্লির করলবাগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। গোটা দেশের বিভিন্ন রাজ্য থেকে মডেলরা সেখানে অংশ নিয়েছিলেন।  
বিশদ

ঘন কুয়াশায় গঙ্গারাম চা বাগানে আটকে হাতির পাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: কুয়াশার জেরে জঙ্গলে ফিরে যেতে না পেরে চা বাগানে আটকে রইল ২৫টি হাতির একটি দল। বুধবার ফাঁসিদেওয়া ব্লকের গঙ্গারাম চা বাগানে আটকে ছিল ওই পালটি। স্থানীয় বাসিন্দাদের কাছে খবর পেয়ে বাগডোগরা রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে হাতিগুলির উপর নজর রাখেন। 
বিশদ

হেনস্তা আটকাতে নয়া উদ্যোগ
আলিপুরদুয়ার পুরসভার সাফাই কর্মী ও শ্রমিকরা পরবেন ইউনিফর্ম, গলায় ঝোলাবেন পরিচয়পত্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাতের অন্ধকারে বর্জ্য ফেলার সময় বাসিন্দাদের হেনস্তা ও মারধর থেকে বাঁচাতে আলিপুরদুয়ার পুরসভা তাদের সাফাই কর্মী, শ্রমিকদের ইউনিফর্ম ও পরিচয়পত্র চালু করতে যাচ্ছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতের মরশুমের আগেই আলিপুর চিড়িয়াখানায় হাজির নতুন অতিথি। ভাইজাগ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার রাতে কলকাতায় এল চারটি জঙ্গলি কুকুর বা ঢোল, দু’টি রিং টেলড লেমুর (বাঁদরের এক প্রজাতি) এবং দু’টি স্পুনবিল পেলিকান। ...

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাটা মোড়ের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু 
দক্ষিণ ২৪ পরগনার বাটা মোড়ে হওয়া দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু। ...বিশদ

01:15:00 PM

ময়নাগুড়িতে মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য
বৃহস্পতিবার সকালে জলপাইগুড়ির ময়নাগুড়ি এলাকার দেবীনগরে এক মহিলার ঝুলন্ত দেহ ...বিশদ

01:05:00 PM

রোজভ্যালি মামলা: গৌতম-পত্নী শুভ্রা কুণ্ডুর ফ্ল্যাট সহ কলকাতার ২৪টি জায়গায় তল্লাশি ইডির 

12:52:00 PM

হাওড়ার একাধিক এলাকায় বন্ধ জল সরবরাহ
 

শিবপুর বেলেপোল মোড়ের কাছে ৭৫০ মিমি বাটারফ্লাই ভাল্বে আচমকাই দেখা ...বিশদ

12:44:00 PM

প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটিতে মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞার নাম, বিতর্ক 

11:58:00 AM

হেস্টিংস এলাকায় ২ কোটি টাকার নিষিদ্ধ মাদক সহ ২ জনকে গ্রেপ্তার করল পুলিস 

11:45:00 AM