Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
পথভোলা ভবঘুরেদের বাড়ি ফিরিয়ে দেন তারাশঙ্করবাবুরা

 সংবাদদাতা, মালদহ: শুধুমাত্র সদিচ্ছা এবং মানবিকতা সম্বল করে এক ভবঘুরেকে তাঁর নিজের বাড়িতে ফেরানোর ব্যবস্থা করলেন একদল যুবক। নিজের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া ওই ব্যক্তিকে তাঁর পরিবারের হাতে ফিরিয়ে দিতে পেরে যথেষ্ট তৃপ্ত তাঁরা। বিশদ

স্বাভাবিক হচ্ছে জলদাপাড়া জাতীয়
উদ্যান, আজ থেকে শুরু হাতি সাফারি 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অজানা সংক্রমণে পাঁচটি গণ্ডারের মৃত্যুর পর জলদাপাড়া জাতীয় উদ্যান এখন পুরোপুরি স্বাভাবিক। আজ, শুক্রবার থেকে রাজ্যের এই জাতীয় উদ্যানে ফের আগের মতোই হাতি সাফারি শুরু হচ্ছে। পাঁচটি গণ্ডারের মৃত্যুর ঘটনার জন্য এই হাতি সাফারি কয়েক দিনের জন্য বন্ধ রাখা হয়েছিল। 
বিশদ

নারীরা সুরক্ষিত বার্তা নিয়ে সাইকেলে দেশ ভ্রমণে জ্যোতি রঙ্গনা 

বিএনএ, কোচবিহার: অন্ধ্রপ্রদেশের গোদাবরী জেলার জ্যোতি রঙ্গনা তিনবছর ধরে সাইকেলে ভারত ভ্রমণ করছেন। বুধবার রাতে তিনি অসম থেকে কোচবিহারে আসেন। বৃহস্পতিবার সকালে কোচচিবহার থেকে জলপাইগুড়ির ময়নাগুড়ির উদ্দেশে রওনা হন। সেখান থেকে তাঁর সিকিম যাওয়ার কথা রয়েছে।  
বিশদ

বাস বন্ধই করে দিচ্ছে কোনও স্কুল, কাগজ ঠিক করতে ব্যস্ততা
প্রশাসনের হুঁশিয়ারির পর টনক নড়েছে বালুরঘাটের পুলকার চালকদের 

গোপাল সূত্রধর, সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট শহরে অরক্ষিতভাবেই স্কুলের বাস ও পুলকারে চেপে যাতায়াত করে স্কুলের শিশুরা। প্রশাসনের হুঁশিয়ারির পরে টনক নড়েছে স্কুল কর্তৃপক্ষ ও পুলকার চালকদের।  
বিশদ

তালিকা পুনর্বিবেচনা করার আবেদন
কলকাতার সভায় ডাক পাননি, মালদহে ক্ষুব্ধ তৃণমূলের একাধিক নেতা 

বিএনএ, মালদহ: আগামী ২ মার্চ কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূলের বৈঠকে মালদহের বহু তৃণমূল নেতা-কর্মী যাওয়ার অনুমতি পাচ্ছেন না। বৃহস্পতিবার ইংলিশবাজার শহরের একটি স্কুলে বিশেষ সভা করে নেতাজি ইন্ডোরের ওই বৈঠকের পাস বিতরণ করা হয়।  
বিশদ

জলদাপাড়ায় কাল ভরত-ভুটান প্রতিনিধি বৈঠক
বোল্ডার বোঝাই ওভার লোডিং ভুটানের ডাম্পার ক্ষতি করছে রাস্তা 

বিএনএ, জলপাইগুড়ি: প্রতিনিয়ত ভুটানের বোল্ডার বোঝাই ডাম্পার উত্তরবঙ্গের কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় প্রবেশ করছে। অধিকাংশ গাড়িই ওভার লোড করায় সংশ্লিষ্ট জেলার রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হচ্ছে। 
বিশদ

তুফানগঞ্জ পুরসভার গরিব বাসিন্দাবা এখনও
জমির পাট্টা পাননি, পুরভোটের আগে ক্ষোভ 

সংবাদদাতা, কুমারগ্রাম: তুফানগঞ্জ পুরসভার বিভিন্ন ওয়ার্ডে অনেক দরিদ্র পরিবার খাসজমির উপর বসবাস করছেন। তাঁরা এখনও জমির পাট্টা পাননি। সেজন্য পরিবারগুলি সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট বাসিন্দারা পুরসভার উপর ক্ষুব্ধ।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
দলের কোন্দল ও ভাঙন রুখতে তড়িঘড়ি বৈঠক ডাকল বিজেপি 

সংবাদদাতা, বালুরঘাট: বিজেপির মধ্যে চলতে থাকা কোন্দল ও ভাঙন রুখতে তরিঘড়ি জেলা নেতৃত্বের বৈঠক ডাকা হল বালুরঘাটে। আজ, শুক্রবার জেলা বিজেপির কার্যালয়ে নেতৃত্বের তরফে জরুরি বৈঠক ডাকা হয়েছে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, বৈঠকে জেলা কমিটির সদস্যদের পাশাপাশি সংসদ সদস্য সুকান্ত মজুমদার নিজে উপস্থিত থাকবেন। 
বিশদ

শিলিগুড়ির ৪৭ ওয়ার্ডে তৃণমূলের প্রার্থীর দাবিদার আড়াইশো! 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: শিলিগুড়িতে পুরভোটে তৃণমূল কংগ্রেসের প্রার্থী পদের দাবিদার বহু। দলীয় সূত্রের খবর, শহরে অধিকাংশ ওয়ার্ড পিছু চার থেকে সাতজন করে প্রার্থী পদের দাবিদার। অর্থাৎ শহরের ৪৭টি ওয়ার্ড থেকে প্রায় ২৫০ জন টিকিটের দাবি দলের বিভিন্ন স্তরে জানিয়েছেন।  
বিশদ

আজ উত্তাল হতে পারে পুরসভার বাজেট বৈঠক 

বিএনএ, মালদহ: আজ, শুক্রবার ইংলিশবাজার পুরসভার বাজেট নিয়ে পর্যালোচনা সভা হতে চলেছে। ওই সভায় বিক্ষুব্ধ কাউন্সিলারদের তোপের মুখে পড়তে হতে পারে পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষকে। গত ২৪ ডিসেম্বর ‘ভেস্তে যাওয়া’ বোর্ড মিটিংয়ের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হবে বলে বিক্ষুব্ধ কাউন্সিলাররা জানিয়েছেন। 
বিশদ

ইসলামপুরে বাম-কংগ্রেসের রফা চূড়ান্ত হতে চলেছে 

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভা নির্বাচনে ৮-৮-১ ফর্মুলায় লড়তে চায় বামেরা। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রাথমিকভাবে সিপিএম আটটি ও কংগ্রেস আটটি আসনে প্রার্থী দেবে বলে বামেদের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে। বাকি যে একটি আসন রয়েছে, তাতে প্রতিদ্বন্দিতা করবে আরএসপি। 
বিশদ

উত্তর দিনাজপুর
জেলা কমিটির সব পদে নাম
ঘোষণা করতে পারল না বিজেপি 

বিএনএ, রায়গঞ্জ: দীর্ঘ সময় নিয়ে অবশেষে উত্তর দিনাজপুরে বিজেপি জেলা কমিটি ঘোষণা করলেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারল না। বৃহস্পতিবার রায়গঞ্জে জেলা পার্টি অফিসে সাংবাদিক সম্মেলন করে দলের জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী জেলা কমিটির বিভিন্ন পদের আরও ১৯ জনের নাম ঘোষণা করেন। 
বিশদ

মালবাজারে পুরভোট নিয়ে ফুরফুরে মেজাজে তৃণমূল 

সংবাদদাতা, মালবাজার: সামনেই পুরসভার নির্বাচন। সমস্ত রাজনৈতিক দলগুলি কীভাবে মালবাজার পুরসভার নির্বাচনে লড়াই চালাবে তা নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে আলোচনা শুরু করে দিয়েছে।  
বিশদ

তুফানগঞ্জে দেওয়াল লিখনের প্রস্তুতি বিজেপি-তৃণমূলের 

সংবাদদাতা, কুমারগ্রাম: পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি এবং তৃণমূল কংগ্রেস দুই যুযুধান শিবির নিজেদের দলের প্রার্থীদের সমর্থনে প্রচারের জন্য দেওয়াল লিখনের প্রস্তুতি নিয়েছে। দুই শিবিরই শহরের বিভিন্ন ওয়ার্ডগুলির ভিতরে দেওয়াল দখলের কাজ শুরু করে দিয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
লাহোর, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): সিংহের ডেরায় ঘাস কাটতে গিয়ে বেঘোরে প্রাণ গেল এক কিশোরের। ভয়াবহ ঘটনাটি ঘটেছে পাকিস্তানের লাহোর সাফারি পার্কে। সংশ্লিষ্ট দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, বিলাল নামে ১৭ বছরের ওই কিশোর গত দু’দিন ধরে নিখোঁজ ছিল। ...

মুম্বই, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় বৃহস্পতিবার মুম্বইয়ে বিশেষ এনআইএ আদালতে হাজিরা দিলেন বিজেপি এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। এদিন দুপুর ১টা নাগাদ ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেটে ব্যাট করতে ঢোকার আগে বাংলার ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরণ একটা কাগজ ভিডিও অ্যানালিস্টের হাতে তুলে দিয়ে বললেন, ‘চোখ বুলিয়ে নাও। পরে এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

27-02-2020 - 07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

27-02-2020 - 06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-02-2020 - 04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

27-02-2020 - 03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

27-02-2020 - 01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

27-02-2020 - 01:10:00 PM