Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
একদিনে শিলিগুড়িতে ৮০০ বুথে লাগানো
হল তৃণমূলের ৮০ হাজার দলীয় পতাকা 

ঘাসফুলের ঝান্ডায় মোড়া হল শিলিগুড়ি মহকুমা। রবিবার মহকুমার তিনটি বিধানসভা কেন্দ্রের ৮০০ বুথে ৮০ হাজার দলীয় ঝান্ডা লাগায় তৃণমূল কংগ্রেস। শুধু শিলিগুড়ি মহকুমা নয়, ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রেও এই কর্মসূচি পালন করা হয়। 
বিশদ

সাপ্টিবাড়িতে ফের চিতাবাঘের
আতঙ্ক, খাঁচা পাতল বনদপ্তর 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ফের চিতাবাঘের আতঙ্ক ছড়াল ময়নাগুড়িতে। শনিবার একটি চিতাবাঘ ধরা পড়ার পর রবিবারও ময়নাগুড়ির সাপ্টিবাড়ি-১ গ্রাম পঞ্চায়েত এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। খবর পেয়ে এদিন ঘটনাস্থলে পৌঁছয় ময়নাগুড়ি থানার পুলিস ও বনকর্মীরা।  
বিশদ

কোটি টাকার মাদকের
কারবার, পিছনে জঙ্গি হাত? 

কোটি কোটি টাকার মাদক কারবারের আড়ালে জঙ্গি কার্যকলাপ? শিলিগুড়িতে মাদকের সেই প্যাকেজিং ইউনিট রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) সিল করার পর এমনই অনুমান করছেন গোয়েন্দারা।  
বিশদ

ফেব্রুয়ারিতে মুখ্যমন্ত্রীর হাত দিয়েই জয়ী
সেতুর উদ্বোধনের অপেক্ষায় মেখলিগঞ্জ 

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গ সফরে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব ঠিকঠাক থাকলে ওই সময়ে তাঁর হাত ধরেই মেখলিগঞ্জের তিস্তা নদীর উপর নবনির্মিত জয়ী সেতুর উদ্বোধন হতে পারে। এ নিয়ে প্রশাসনিক মহলে তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

ব্যাঙ্ক, এটিএমে লুটের ছক
বাংলাদেশি দুষ্কৃতীদের 

বাংলাদেশের দুষ্কৃতীরা ভারতে অনুপ্রবেশ করে ব্যাঙ্ক এবং এটিএমগুলিতে লুটের টার্গেট করছে। এরাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে ওই চক্র ক্রমশ সক্রিয় হয়ে উঠছে বলে গোয়েন্দারা জানতে পেরেছেন।  
বিশদ

ধানের পরিবর্তে গরম
জিলিপি থেকে শীতের জামা 

অনলাইন পেমেন্ট, ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে বহুদূরে। এখনও ‘ধানের বদলে গরম জিলিপি নেবে গো’ বলে গ্রামের রাস্তা ধরে হেঁকে যান ফেরিওয়ালারা। ২৫০ গ্রাম গরমাগরম জিলিপির বদলে দিতে হবে এক কেজি ধান। 
বিশদ

আগামী মাসে জেলায়
আসতে পারেন নাড্ডা  

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কোচবিহারে বিজেপির ‘পরিবর্তন যাত্রা’ কর্মসূচির সূচনা করতে আসতে পারেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। ওই কর্মসূচি সফল করার জন্য ইতিমধ্যেই কমিটি তৈরি হয়ে গিয়েছে।  
বিশদ

‘রাস্তা দিন, ভোট নিন’,
ফ্লেক্স নিয়ে মিছিল শহরে 

‘রাস্তা দিন, ভোট নিন’ লেখা ফ্লেক্স হাতে নিয়ে রবিবার জলপাইগুড়ির ২০ নম্বর ওয়ার্ডের একাংশ বাসিন্দা মিছিল করেন। রাস্তা সংস্কার করা না হলে আগামী বিধানসভা ভোট বয়কটের ডাক দেওয়া হয় মিছিল থেকে।  
বিশদ

স্বাস্থ্যসাথীর ছবি তোলানো নিয়ে বিভ্রান্তি,
ভুল মাইকিংয়ের জন্য ব্লক অফিসে বিক্ষোভ 

ব্লকের ১১টি গ্রাম পঞ্চায়েতের হাজারখানেক বাসিন্দা রবিবার সকালে বালুরঘাট বিডিও অফিসে জড়ো হয়েছিলেন স্বাস্থ্যসাথীর কার্ডের ছবি তোলাতে। তাঁদের দাবি, এলাকায় মাইকিং করে জানানো হয়েছে, এদিনই কার্ডের জন্য ছবি তোলানোর শেষ দিন। 
বিশদ

বারবার জেল সত্ত্বেও দমানো যায়নি
বেআইনি অস্ত্র কারবারি হুমায়ুনকে 

এর আগেও বেআইনি অস্ত্র তৈরির ব্যবসার সঙ্গে যুক্ত থাকায় গ্রেপ্তার হয়েছে হুমায়ুন শেখ। একাধিকবার জেলে গেলেও দমানো যায়নি তাকে। জেল থেকে বেরিয়েই আবার শুরু করেছে ব্যবসা। এমনকি নিজের প্রতিবেশীদেরও জড়িয়ে নিয়েছে অস্ত্র ব্যবসায়।  
বিশদ

বার্ড ফ্লু’র আতঙ্কের জেরে
বালুরঘাটে ‘সস্তা’ চিকেন 

বালুরঘাটে বার্ড ফ্লুর ভয়ে চাহিদা কমে গিয়েছে মুরগির মাংসের। সেই চাপে পড়ে দামও কমেছে খানিকটা। ব্যবসায়ীরা জানাচ্ছেন, এমনিতে এই সময় পিকনিক ও বিয়েবাড়ি লেগেই থাকে। অন্যান্য বছর তাই এই সময়ে চাহিদা বেশি থাকে মুরগির মাংসের।  
বিশদ

বালাপুর থেকে সন্ধ্যাপুকুর যাওয়ার মূল
রাস্তা বেহাল, ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের বালাপুর মোড় থেকে সীমান্তবর্তী গ্রাম সন্ধ্যাপুকুর যাওয়ার পাঁচ কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন আগে রাস্তাটি তৈরি করা হলেও সেটির সংস্কারের জন্য কোনও উদ্যোগ নেওয়া হয়নি।  
বিশদ

জিটিএ’র অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ
করার আর্জি, মুখ্যমন্ত্রীকে চিঠি বিনয়ের 

সংবাদদাতা, দার্জিলিং: গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ’র অস্থায়ী কর্মচারীদের স্থায়ীকরণের দাবি জানিয়ে গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিনয় তামাং রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠান। ভোটের মুখে জিটিএ কর্মীদের স্থায়ী করা হলে আখেরে তার ফসল ঘরে তোলা যাবে বলে মনে করছে পাহাড়ের রাজনৈতিক মহল।  
বিশদ

রায়গঞ্জে বিজেপিতে যোগ দিলেন
তৃণমূলের জেলা কমিটির ‘বহিষ্কৃত’ সদস্য 

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার রায়গঞ্জ মার্চেন্ট ক্লাব মাঠে যোগদান সভার আয়োজন করে বিজেপি। এদিনের সভায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী কৃষ্ণ কল্যাণী ওরফে রিঙ্কু আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগদান করেন। তিনি তৃণমূল কংগ্রেসের জেলা কমিটির সদস্য ছিলেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
আবারও একটা বাজেট আসতে চলেছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যে সব রেল প্রকল্প ঘোষণা করেছিলেন, সেগুলির ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার মুখে। যেমন ডায়মন্ডহারবারের গুরুদাসনগর থেকে ...

করোনা রিপোর্ট পজিটিভ হলেই মিলবে কড়কড়ে ৫০০ পাউন্ড। কোভিড পরীক্ষা নিয়ে অনীহা কাটাতে এমন সিদ্ধান্ত নিচ্ছে প্রধানমন্ত্রী বরিস জনসন সরকার। সম্প্রতি লন্ডনের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হতেই হইচই পড়ে যায়। ...

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রবিবার বার্নপুরে গুরুদ্বারে তোরণ উদ্বোধনে এসে কেন্দ্রের কৃষি আইনের তীব্র প্রতিবাদ করে বিজেপিকে আক্রমণ শানালেন মন্ত্রী অরূপ বিশ্বাস। ধর্মীয় অনুষ্ঠানে রাজনৈতিক মন্তব্য ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এন্টালি হকি অ্যাকাডেমি আয়োজিত ফাইভ-এ-সাইড টুর্নামেন্টে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন দ্য রিষড়া ক্লাব। রানার্স জাগৃতি ক্লাব। ছেলেদের অনূর্ধ্ব-১৭ বিভাগে সেরা হাওড়া হকি ট্রেনিং সেন্টার।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮২৪ - কবি ও নাট্যকার মাইকেল মধুসূদন দত্তের জন্ম
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৭১ - জার্মানির চিকিৎসক হানসেন কুষ্ঠ রোগের জীবাণু আবিষ্কার করেন
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম 
১৮৯৯ - প্রথম রেডিও প্রস্তুতকারী কোম্পানি চালু
১৯১৫ - আলেকজান্ডার গ্রাহামবিল ইউএস ট্রান্সকন্টিনেন্টাল টেলিফোন সার্ভিস উদ্বোধন করেন। নিউ ইয়র্ক থেকে কথা বলেন সানফ্রান্সিসকোতে টমাস ওয়াস্টনের সঙ্গে
১৯৪২ - প্রাক্তন পর্তুগীজ ফুটবলার ইউসেবিওর জন্ম
১৯৪৮ - সত্যেন্দ্রনাথ বসু কলকাতায় বঙ্গীয় বিজ্ঞান পরিষদ প্রতিষ্ঠা করেন
১৯৫০ - ভারতের নির্বাচন কমিশন গঠিত হয়
১৯৫৪ - ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নাথ রায়ের জন্ম
১৯৫৭ - আমাশয় রোগের জীবাণু আবিষ্কারক জাপানি জীবাণুবিদ শিগা কিয়োশির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  January, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2021

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী ৪৫/৮ রাত্রি ১২/২৫। মৃগশিরা নক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/৫৬। সূর্যোদয় ৬/২১/৫৮, সূর্যাস্ত ৫/১৬/২। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৪৯ মধ্যে। 
১১ মাঘ ১৪২৭, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, দ্বাদশী রাত্রি ১১/১৮। মৃগশিরা নক্ষত্র ১/২৫। সূর্যোদয় ৬/২৫, সূর্যাস্ত ৫/১৫। অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/২৫ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৯ গতে ৪/৩৮ মধ্যে। কালবেলা ৭/৪৬ গতে ৯/৭ মধ্যে ও ২/৩২ গতে ৩/৫৪ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৫০ মধ্যে। 
১১ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হার্টে ব্লক পাওয়া গেল অরূপ রায়ের
সমবায় মন্ত্রী অরূপ রায়ের হার্টে ব্লক পাওয়া গেল। আজ প্রথমে ...বিশদ

24-01-2021 - 07:18:00 PM

কালীঘাটে বস্তাভর্তি পোড়া টাকা উদ্ধার
কালীঘাটের মুখার্জিঘাটে উদ্ধার হল বস্তাভর্তি পোড়া টাকা। এই ঘটনায় চাঞ্চল্য ...বিশদ

24-01-2021 - 04:29:00 PM

সাধারণতন্ত্র দিবসের আগে রাজ্যের একাধিক স্টেশনে হাই অ্যালার্ট
মাঝে কেবলমাত্র কালকের দিনটি। এরপরই সাধারণতন্ত্র দিবস। তার আগে জঙ্গি ...বিশদ

24-01-2021 - 04:05:00 PM

লালুপ্রসাদের দ্রুত আরোগ্য কামনা মমতার 
অসুস্থ লালুপ্রসাদ যাদবের দ্রুত আরোগ্য কামনা বাংলার মুখ্যমন্ত্রীর। আজ বিহারের ...বিশদ

24-01-2021 - 03:32:00 PM

২৬ জানুয়ারির দুপুর পর্যন্ত স্টেশন সংলগ্ন পার্কিং লট বন্ধ, জানাল দিল্লি মেট্রো
সাধারণতন্ত্র দিবসে নিরাপত্তার কথা মাথায় রেখে আগামীকাল সকাল থেকে ২৬ ...বিশদ

24-01-2021 - 03:03:15 PM

মুখ্যমন্ত্রীকে অপমান করা হয়েছে: অভিষেক 

24-01-2021 - 02:52:00 PM