Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পোকার আক্রমণে মার খেতে পারে আম উৎপাদন

বিএনএ, মালদহ: মালদহের আমবাগানে ক্ষতিকর সুলি পোকার আক্রমণ শুরু হওয়ায় আম উৎপাদক মহলে উদ্বেগ তৈরি হয়েছে। আমে পচন রোগ তৈরি করা ওই বিশেষ পোকাদের একটি পোকা সাধারণত চারটি করে আমকে আক্রমণ করে। ফলে আম উৎপাদকদের আশঙ্কা, ফলন বিপুল পরিমাণ মার খেতে পারে। আমের আঁটি এখনও শক্ত না হওয়ায় ওই সংক্রমণ দেদার ছড়ানো সহজ বলেই বিশেষজ্ঞরা জানিয়েছেন। যদিও মালদহের জেলা উদ্যানপালন দপ্তরের তরফে আম উৎপাদকদের প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্যানপালন কর্তারা আম উৎপাদকদের পরিচর্যার অভাবকেই এই ঘটনার জন্যে দায়ী করেছেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই পোকা সংক্রমণে আমের মাথার দিকে একটি অংশে পচন তৈরি হয়। তারপর তা ছড়িয়ে পড়তে শুরু করে।
মালদহের কৃষিরত্ন পুরস্কারপ্রাপক আম উৎপাদক লোকনাথ কুমার বলেন, বিভিন্ন জায়গায় আমে সুলি পোকার আক্রমণ দেখা দিতে শুরু করেছে। ওই সংক্রমণে প্রচুর আম পচে যায়। ফলে ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারে। দুর্ভাগ্যের যে এবার দ্বিতীয়বার সুলি পোকার আক্রমণ হল। আগের থেকে এবারের সংক্রমণ বেশি এবং ভয়াবহ মনে হচ্ছে। এজন্য আমউৎপাদক মহলে তীব্র উদ্বেগ ছড়িয়েছে। কতটা প্রতিরোধ করা যাবে জানি না।
জেলা উদ্যানপালন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রাহুল চক্রবর্তী বলেন, বিচ্ছিন্নভাবে সুলি পোকার সংক্রমণ শুরু হয়েছে এটা বাস্তব। তবে খুব বেশি ভয় পাওয়ার কিছু নেই। পাঁচ শতাংশ ফলন নষ্ট হবে এটা আমরা ধরেই রাখি। ই঩তিমধ্যেই উৎপাদকদের পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে উৎপাদকদের পরিচর্যা নিয়ে সচেতনতার অভাব অনেকটা এই ঘটনার জন্যে দায়ী। সুলি পোকা বাগানেই থেকে যায়। তাই গাছের মরা বাকল, মরা ডাল বাগান থেকে সরিয়ে ফেলা প্রয়োজন। একইভাবে সংক্রমিত আমও সরিয়ে ফেলতে হয়। যা করা হয়নি বলেই এই সংক্রমণ তৈরি হয়েছে।
মালদহের প্রধান মরশুমি অর্থকরী ফসল আম। এবারের আমের মুকুলের মরশুমে বিপুল পরিমাণে মুকুল এসেছিল। যাতে রেকর্ড উৎপাদনের সম্ভাবনাকে ঘিরে আম উৎপাদক মহল উল্লসিত হয়ে উঠেছিল। কিন্তু বাস্তবে মুকুলের তুলনায় উৎপাদনের পরিমাণ নানান প্রাকৃতিক কারণে কমে যেতে পারে বলে আগেই আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলেছে সুলি পোকার এমন সংক্রমণ।
আম উৎপাদকরা জানিয়েছেন, মাসখানেক আগে প্রথমবার সুলি পোকার সংক্রমণ শুরু হয়। তখন কোনওভাবে তা প্রতিরোধ করা গেলেও গত সপ্তাহ থেকে ফের জেলার বিস্তীর্ণ এলাকায় আমবাগানে সুলি পোকার উপদ্রব শুরু হয়েছে। বিশেষজ্ঞ মহল সূত্রে জানা গিয়েছে, সুলি পোকা মূলত প্রজননের জন্য আমকে বাছে। আমের মাথায় একটি ফুটো তৈরি করে গভীর পর্যন্ত তা বিস্তার করে। আমের মধ্যে স্ত্রী সুলি পোকা ডিম পাড়ে। সেই ডিম ফুটে পোকা বেরিয়ে যাওয়ার পর থেকেই আম তার মুখের দিক থেকে পচতে শুরু করে। একটি সুলি পোকা সবচেয়ে কম চারটি আমে ছিদ্র করে। ফলে বিরাট পরিমাণ এলাকাজুড়ে সংক্রমণ তৈরি হয়। ফলত এই পোকার সংক্রমণকে ঘিরে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই প্রতিরোধী ব্যবস্থা উৎপাদকরা নিতে শুরু করেছেন। তাতে কতটা প্রতিরোধ করা যাবে তার ওপরেই উৎপাদন নির্ভর করছে।
বিশেষজ্ঞদের দাবি, উৎপাদকদের পরিচর্যার অভাব এই সংকটকে ডেকে এনেছে। আম ধরার প্রথমপর্বেই সিন্থেটিক পাইরিথ্রয়েড জাতীয় কীটনাশক প্রয়োগ করে দেন উৎপাদকরা। এটা অনেক পরে করা উচিত ছিল। আবার সুলি পোকা বাগানে যাতে না থেকে যায় তার জন্য কিছু পদক্ষেপ করতে হয়। যা উৎপাদকরা সময়ে করেননি। সেকারণেই সুলি পোকার আক্রমণ হচ্ছে।

17th  May, 2019
করোনা: বোল্লা কালীর পুজো, মেলা
কীভাবে, বৈঠকে বসছে টাস্ক ফোর্স 

এ বছর ৪ ডিসেম্বর হবে বোল্লা কালীর পুজো। কিন্তু করোনা আবহে অন্যান্যবারের মতোই কি এবারেও বসবে মেলা? জমায়েত করতে পারবেন ভক্তরা? হাজার হাজার পাঁঠা বলি দেওয়া যাবে? এসব নিয়ে এখনও সংশয়ে রয়েছেন উদ্যোক্তারা। জেলা প্রশাসন জানিয়েছে, জেলার ঐতিহ্যবাহী ও সুপ্রাচীন এই পুজোর আয়োজন করার জন্য করোনা বিধি মেনে কী কী বিশেষ পদক্ষেপ করা যায়, তা নিয়ে শীঘ্রই আলোচনায় বসবে তারা। 
বিশদ

রায়গঞ্জে ওষুধের দোকানের আড়ালে
মাদকের কারবার, অভিযানে পুলিস 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ মহকুমার বিভিন্ন এলাকায় বেশকিছু ওষুধের দোকানের আড়ালে বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ মাদক। দীর্ঘদিন ধরেই এমন অভিযোগ বারবার উঠে আসছিল পুলিসের গোয়েন্দা বিভাগের কাছে। 
বিশদ

কালীপুজোর পর বিধানসভা ভোটকে পাখির
চোখ করেই শিলিগুড়িতে ঝাঁপাবে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: কালীপুজোর পর শিলিগুড়ি মহকুমায় তেড়েফুঁড়ে নামতে ‘ব্লু-প্রিন্ট’ তৈরি করছে গেরুয়া শিবির। দলীয় সূত্রের খবর, করোনা পরিস্থিতির জেরে দলের স্বাভাবিক কাজকর্মে কিছুটা ভাটা পড়েছে। তাই কালীপুজোর পর ফের পাড়া বৈঠক, পথসভা, মিছিল প্রভৃতি কর্মসূচির সূচনা করা হবে। 
বিশদ

তিনদিনের মধ্যে ‘দিদি কে বলোতে’ দাখিল
১৬টি সমস্যা সমাধানের উদ্যোগ গৌতমের 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আগামী তিনদিনের মধ্যে ‘দিদিকে বলো’ কর্মসূচিতে নথিভুক্ত ১৬টি সমস্যা মেটানো হবে। শুক্রবার প্রশাসন ও অভিযোগকারীদের নিয়ে বৈঠকের পর একথা বলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, ‘দিদিকে বলো’ কর্মসূচিতে নথিভুক্ত অনুরোধ ও আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।  
বিশদ

ফুটফুটে তিনজনের মর্মান্তিক মৃত্যু মেনে
নিতে পারছে না ইসলামপুরের শিয়ালতোড় 

সংবাদদাতা, ইসলামপুর: শুক্রবার সকালে নবি দিবসের শোভাযাত্রায় মর্মান্তিক দুর্ঘটনার পর শিয়ালতোড় এলাকায় গভীর শোকের ছায়া নেমে এসেছে। ইসলামপুরের মিলনপল্লি হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র তাহিল রেজা ছিল বাবা-মায়ের একমাত্র ছেলে। তার দুই বোন রয়েছে। বাবা হাফিজউদ্দিন কৃষিকাজ করেন। 
বিশদ

বিনয় ও গুরুং শিবিরের পাল্টা কর্মসূচিতে
ফের উত্তপ্ত হতে পারে পাহাড় 

সংবাদদাতা, দার্জিলিং: তৃণমূল কংগ্রেসের দিকে ঝুঁকে থাকা বিমল গুরুং এখনও দার্জিলিং পাহাড়ে পা রাখেননি। তিনি পাহাড়ে পা দিলে ফের তপ্ত হয়ে উঠবে কি না, সেটা সময় হলেই বোঝা যাবে। কিন্তু তার আগেই গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং ও বিমল গুরুং শিবির পাহাড়ে পৃথকভাবে জোরকদমে নিজেদের শক্তি প্রদর্শনে নেমে পড়েছে। 
বিশদ

‘বিদ্রোহী’ মিহিরের দেখা পেতে দিনভর
হন্যে হলেন দুই মন্ত্রী, মিলল না সাক্ষাৎ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: বাড়িতে গিয়েও ‘বিদ্রোহী’ তৃণমূল বিধায়ক মিহির গোস্বামীর দেখা পেলেন না দলেরই দুই নেতা তথা রাজ্যের দুই মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ ও বিনয়কৃষ্ণ বর্মন। ‘দর্শন’ পেতে গেলেন তাঁর দিদির বাড়িতেও। তবুও হল না সাক্ষাৎ। 
বিশদ

অল্প ঝুঁকিতে বেশি লাভ, খুচরো বিক্রিতেই
জোর দিয়েছে মাদক কারবারিরা 

সংবাদদাতা, মালদহ: বেশি পরিমাণে মাদক পাচারের চেয়ে এখন মাদকের খুচরো বিক্রির উপরেই জোর দিচ্ছে মালদহের পাচারকারীরা। একদিকে, খুচরো বিক্রির মাধ্যমে বড় অঙ্কের মুনাফা মিলছে। অন্যদিকে, এক্ষেত্রে অল্প পরিমাণে মাদক বহন করায়, তা লুকিয়ে নিয়ে যাওয়া সহজ।  
বিশদ

মদনমোহন মন্দিরে মহালক্ষ্মীর পুজো সম্পন্ন 

সংবাদদাতা, দিনহাটা: রাজ আমলের রীতি মেনে কোচবিহার মদনমোহন মন্দিরে শুক্রবার সন্ধ্যায় কোজাগরী পূর্ণিমায় ৪০০ বছরের ঐতিহ্যবাহী মহালক্ষ্মী পুজো হল। এদিন সন্ধ্যায় মদনমোহন মন্দিরের পাশে অবস্থিত কাঠামিয়া মন্দিরে ওই মহালক্ষ্মীর পুজো হয়। 
বিশদ

পুজো মিটতেই কোভিড টেস্টের
জন্য ভিড় জমছে হাসপাতালে 

সংবাদদাতা, শিলিগুড়ি: চারদিন হল শেষ হয়েছে দুর্গাপুজো। কিন্তু ইতিমধ্যেই কোভিড টেস্টের জন্য ভিড় উপচে পড়ছে শিলিগুড়ি জেলা হাসপাতালে। জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ নিয়ে বহু রোগী হাসপাতালে ভিড় জমাচ্ছেন।  
বিশদ

ইসলামপুরে নবি দিবসের শোভাযাত্রায়
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন নাবালকের মৃত্যু 

সংবাদদাতা, ইসলামপুর: নবি দিবসের শোভাযাত্রায় বেরিয়ে শুক্রবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন নাবালক ও নাবালিকার মৃত্যু হল ইসলামপুরে। জখম হয়েছেন ১২ জন। ঘটনাটি ঘটেছে ইসলামপুর গ্রাম পঞ্চায়েতের বরোট লাগোয়া শিয়ালতোড় এলাকায়। 
বিশদ

নতুন নিয়মে ফড়েদের দাপট নিয়ে
দক্ষিণ দিনাজপুরের চাষিরা শঙ্কায় 

সংবাদদাতা, বালুরঘাট: আগামী ২ নভেম্বর থেকে গোটা রাজ্যের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলাজুড়েও সহায়ক মূল্যে কৃষকদের কাছে ধান কেনা শুরু করবে খাদ্যদপ্তর। ধান বিক্রি করতে গেলে কৃষকদের রেজিস্ট্রেশন করতে হয়।  
বিশদ

পথশ্রী প্রকল্পে ৩ কোটি টাকায় জলপাইগুড়ি
শহরের বেহাল রাস্তা সারাইয়ের উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: পথশ্রী প্রকল্পে তিন কোটি টাকা বরাদ্দ করা হল জলপাইগুড়ি পুরসভাকে। সেই টাকায় জলপাইগুড়ি শহরের ভাঙাচোরা রাস্তাগুলি সারাইয়ের কাজ শীঘ্রই শুরু হবে। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের ২৫টি বড় রাস্তা এবং ৪০টি ছোট রাস্তা সারাই করা হবে। 
বিশদ

বকেয়া দু’কোটি টাকার এরিয়ার,
পাচ্ছেন না প্রাথমিক শিক্ষকরা
 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষকদের এরিয়ারের বিল আটকে প্রায় এক বছর ধরে। যার পরিমাণ প্রায় ২ কোটি টাকা। জেলা শিক্ষাদপ্তরের তরফে অবশ্য জানানো হয়েছে, বকেয়া এরিয়ারের এস্টিমেট পাঠানো হয়েছে বিকাশ ভবনে।  
বিশদ

Pages: 12345

একনজরে
ঘোষিত হল সপ্তম আইএসএলের প্রথম এগারো রাউন্ডের ক্রীড়াসূচি। ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এটিকে মোহন বাগান মুখোমুখি হবে কেরল ব্লাস্টার্সের। দ্বিতীয় ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেড মাঠে নামবে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। ...

পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: জঙ্গলঘেরা গ্রাম। হাতির তাণ্ডব এখানে লেগেই থাকত। তা থেকে মুক্তির জন্য গজলক্ষ্মীর পুজো শুরু করেছিলেন বেলিয়াতোড় থানার রামকানালি গ্রামের বাসিন্দারা। গত ২৫০ বছর ধরে সেই রীতিই চলে আসছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাহাড়ে শান্তি বজায়ে বিনয় অনিতদের বৈঠকে ডাকলেন মুখ্যমন্ত্রী        
পাহাড়ে ক্রমশ সুর চড়াচ্ছে বিনয় তামাং পন্থী মোর্চা। বিমল গুরুংয়ের ...বিশদ

03:33:42 PM

ত্রিকোণ প্রেমের জেরে ক্যানিংয়ে আত্মঘাতী কিশোর
ত্রিকোণ প্রেমের জের। আত্মঘাতী ক্যানিংয়ের বছর ১৬-র এক কিশোর। নাম ...বিশদ

03:19:45 PM

 শারীরিক দূরত্ববিধি শিকেয়। লক গেট বেঁকে গিয়ে বিপত্তি। সেই চিন্তাকেও দূরে সরিয়ে প্রায় জনশূন্য দুর্গাপুর ব্যারেজে মাছ ধরার হিড়িক পড়ে গেল

03:17:00 PM

আইপিএল: টসে জিতে দিল্লিকে প্রথমে ব্যাট করতে পাঠাল মুম্বই 

03:09:56 PM

প্রয়াত বিশ্বকাপজয়ী ফুটবলার
প্রয়াত বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ফুটবল দলের অন্যতম সদস্য নবি স্টাইলস। বয়স ...বিশদ

02:12:55 PM

ভারতে সি-প্লেনের যাত্রা শুরু
ভারতে যাত্রা শুরু করল সি-প্লেন পরিষেবা। আজ সর্দার বল্লভভাই প্যাটেলের ...বিশদ

01:57:39 PM