Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 পুর বকেয়া ১০ কোটি, সব কাজ বন্ধ করলেন ঠিকাদাররা

 বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পুরসভার কাছে ঠিকাদারদের বকেয়া রয়েছে প্রায় ১০ কোটি টাকা। বকেয়া টাকা না মেটানোয় শহরের বহু উন্নয়ন প্রকল্পের কাজ কার্যত থমকে রয়েছে। কয়েক মাস আগে ‘ওয়ার্ক অর্ডার’ হওয়া সত্ত্বেও রাস্তা, নিকাশি নালা, পার্ক, কালর্ভাট নির্মাণের মতো গুরুত্বপূর্ণ কাজ বন্ধ করে দিয়েছেন ঠিকাদাররা। ফলে বর্ষায় নাগরিকদের ভোগান্তি চরমে উঠেবে। এহেন পরিস্থিতিতে শাসকদলের কাউন্সিলারদের একাংশের আক্ষেপ লোকসভা ভোট মিটে গেল প্রায় মাস ছয়েক কাজ করার সুযোগ পাওয়া যাবে, এরপর পুরভোটের দামামা বেজে যাবে। ভোটের আগে ওয়ার্ডে ওয়ার্ডে সমস্যা কাটিয়ে ওঠা না গেলে ভোটারদের প্রশ্নের মুখে পড়তে হবে। বিরোধীদের অভিযোগ, ব্যাপক বেনিয়ম চলছে জলপাইগুড়ি পুরসভায়। এখানে উন্নয়নও মুখ থুবড়ে পড়েছে। পুরসভার চেয়ারম্যান মোহন বসু বলেন, ঠিকাদারদের কাজে সবসময় কমবেশি বকেয়া থাকে। এরজন্য উন্নয়ন থমকে যেতে পারে না। লোকসভা নির্বাচনের জন্য আমরা নতুন কোনও কাজ শুরু করতে পারছি না। লোকসভা ভোট মিটলেই উন্নয়নের কাজ দ্রুতগতিতে শুরু হবে।
জলপাইগুড়ি পুরসভার ২৫ টি ওয়ার্ডের মধ্যে অন্তত ২০ টি ওয়ার্ডে রাস্তা, নিকাশিনালার বেহাল অবস্থা। অধিকাংশ ওয়ার্ডের গলি, রাস্তার পিচ উঠে গিয়ে বড় বড় গর্ত তৈরি হয়েছে। সামান্য বৃষ্টি হলে সেখানে জল কাদায় থিকথিক করছে। বাড়ির বাইরে স্কুল, অফিসে যেতে রীতিমতো নরকযন্ত্রণা পোহাতে হচ্ছে। বিভিন্ন ওয়ার্ডের বহু নালার কোথাও ভেঙে রয়েছে, কোথাও অর্ধেক নির্মাণ হওয়ার পর তা অসমাপ্ত হয়ে পড়ে রয়েছে। পুরসভার ঠিকাদারদের একাংশ জানিয়েছে, প্রায় এক বছর আগে নির্মাণ কাজ শেষ করার পর সবকিছু ঠিক থাকলেও বকেয়া মেটানো হচ্ছে না। কাজ শেষ করার পর মাসের পর মাস কেটে গেলেও বকেয়া না পাওয়ায় ঠিকাদারদের অনেকেই টাকার অভাবে নতুন করে কাজ শুরু করতে পারছেন না। যেখানে একজন ঠিকাদারের বকেয়ার পরিমাণ প্রায় পাঁচ কোটি তাঁকে প্রায় বছরখানেক পরে মাত্র ৫০ লক্ষ টাকা মেটানো হচ্ছে। ঠিকাদারদের পক্ষে ধরম পাশোয়ান বলেন, প্রায় ১০ কোটি টাকা মতো বকেয়া রয়েছে। পুরসভা বকেয়া না মেটানোয় ব্যাঙ্ক ঋণের বহরও বেড়ে চলেছে। ছোট মাপের ঠিকাদাররা এতে সবচাইতে বেশি বেকায়দায় পড়েছেন। তাদের সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে। জলপাইগুড়ি পুরসভার কংগ্রেসের কাউন্সিলার পিনাকি সেনগুপ্ত বলেন, শাসকদল পরিচালিত জলপাইগুড়ি পুরসভা কোনও নিয়মনীতি মানে না। এখানে পুরসভা নিয়মিত মাসিক মিটিং করে না। অনেক অনিয়ম বেনিয়মের কথা পুরসভায় কান পাতলেই শোনা যায়। ঠিকাদারদের বকেয়ার বিষয়টিও আমরা অন্ধকারে রয়েছি। সিপিএমের কাউন্সিলার দুর্বা বন্দ্যোপাধ্যায় বলেন, আমার নিজের ওয়ার্ডে প্রায় বছর খানেক হল অধিকাংশ রাস্তার কঙ্কালসার অবস্থা হয়ে রয়েছে। পুরসভার চেয়ারম্যানকে বারবার বলেও কোনও কাজ করাতে পারিনি। রাস্তা, নালা, কালর্ভাট কোনও কাজই পুরসভা করছে না। সবকিছু ঠিক থাকলে বছরখানেক পরেই জলপাইগুড়ি পুরসভার ভোট হবে। সাধারণত ভোটের আগে বিভিন্ন পুর এলাকায় বছরখানেক আগে শহরকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়। মূলত ক্ষমতাসীন পুরবোর্ডের জনপ্রতিনিধিদের ওই সময় নজর থাকে নাগরিকদের সরাসরি যে পরিষেবাগুলি দরকার যেমন বিদ্যুৎ, পানীয় জল, নিকাশি, রাস্তা, পার্ক, পথবাতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির দ্রুত সমাধান করা। জলপাইগুড়ি পুরসভায় গত প্রায় বছরখানেক ধরে পানীয় জল প্রকল্পের জন্য পাইপ পাতা, ওভারহেড ট্যাঙ্ক তৈরি ছাড়া উল্লেখযোগ্য কোনও কাজ দেখা যাচ্ছে না। শহরে একটি শিশুপার্ক তৈরির কাজ পুরসভা থেকে শুরু হলেও সেই কাজ ধীরগতিতে চলছে। শহরের অধিকাংশ বাজারগুলি বেহাল অবস্থা। অধিকাংশ মাছ মাংসের বাজারে নিয়মিত সাফাই না হওয়ায় রুমাল চেপেও সেখানে ঢুকতে চান না ক্রেতারা। কোথাও বাজার, বাসস্ট্যান্ডের পরিকাঠামো তৈরি হয়ে থাকলেও তা চালুর উদ্যোগ দেখায়নি পুরসভা। শহরের উন্নয়ন থমকে থাকার কথা স্বীকার করেছেন জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি সৌরভ চক্রবর্তী। তিনি বলেন, নির্বাচনের জন্য উন্নয়ন থমকে রয়েছে, এরফলে বর্ষায় জলপাইগুড়িবাসীর সমস্যা কিছুটা হতে পারে।

16th  May, 2019
পর্যটকদের জন্য ডাটাবেস, হেলফ লাইন চালু
মুখ্যমন্ত্রীর সফরের আগে করোনা বিধ্বস্ত
পর্যটন শিল্প চাঙা করতে তৎপর গৌতম 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: করোনাথ থাবায় বিধ্বস্ত উত্তরবঙ্গে পর্যটন শিল্প চাঙা করতে তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। শনিবার উত্তরবঙ্গের পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন পর্যটনমন্ত্রী গৌতম দেব।  
বিশদ

ময়নাগুড়িতে রাতারাতি আলুর কেজি ৪০ টাকা,
বাজারে অভিযান দুর্নীতি দমন শাখার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে আলুর দাম কেজি প্রতি ৪০ টাকা উঠতেই নড়েচড়ে বসে প্রশাসন। শনিবার জলপাইগুড়ি জেলার দুর্নীতি দমন শাখার আধিকারিকরা বাজারে হানা দেন। তাঁরা ক্রেতাদের সঙ্গে কথা বলেন। দোকানে দোকানে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গেও কথা বলেন।  
বিশদ

ডেঙ্গু মোকাবিলায় আগাম ব্যবস্থা নিচ্ছে ইংলিশবাজার
পুরসভা, আজ থেকে শুরু প্রচারাভিযান 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: ডেঙ্গু মোকাবিলায় আগাম ব্যবস্থা নিচ্ছে ইংলিশবাজার পুরসভা। এখনও শহরে ডেঙ্গু ছড়িয়ে পড়ার কোনও খবর পাওয়া যায়নি। তা সত্ত্বেও ওয়ার্ডে ওয়ার্ডে এনিয়ে আজ, রবিবার থেকে পুরসভার তরফে বিশেষ প্রচারাভিযান শুরু হচ্ছে। 
বিশদ

শিলিগুড়ি কলেজে এসে ক্ষমা চাইল ‘সিনচ্যান’,
শাস্তি মন্দিরে ধ্যান, ভজন করতে হবে 

সংবাদদাতা, শিলিগুড়ি: কার্টুন চরিত্র ‘সিনচ্যান’ শিলিগুড়ি কলেজে ফর্ম ফিলাপ করে শোরগোল ফেলে দিয়েছিল। পরে জানা যায় আসল সিনচ্যান নয়, কেউ তাঁর নাম ব্যবহার করেছিল।  
বিশদ

গঙ্গারামপুর স্টেশনের পরিকাঠামো উন্নয়ন নিয়ে
ক্ষোভ, রেল উন্নয়ন কমিটি ও রেলের চাপানউতোর 

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুরে স্টেশনকে বি গ্রেড রেল স্টেশনে উন্নীত করার লক্ষ্য নিয়েছিল রেলমন্ত্রক। কথা ছিল এবছর পুজোর আগেই এই স্টেশনের আধুনিকীকরণের কাজ সেরে তা জনগণের জন্য খুলে দেওয়া হবে।  
বিশদ

শিমূলবাড়িতে ডাম্পিংগ্রাউন্ড, হাতির মল
পরীক্ষার জন্য পাঠানো হল দিল্লি 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি অদূরে শিমূলবাড়ির রক্তিখোলায় নন ফরেস্ট এলাকার ডাম্পিং গ্রাউন্ডে আসা হাতির মলের নমুনা শনিবার সংগ্রহ করা হয়। কার্শিয়াং ডিভিশনের বামনপোখরি রেঞ্জ ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে ওই কর্মসূচি নেওয়া হয়েছিল। 
বিশদ

অনুপ রায় কাণ্ড
অভিযুক্ত পুলিস কর্মীদের পৃথকভাবে
জেরা করছে সিআইডি 

সংবাদদাতা, রায়গঞ্জ: ইটাহারের যুবক অনুপ রায়ের অপমৃত্যুর ঘটনায় তদন্তের দায়িত্ব সপ্তাহ খানেক হল হাতে নিয়েছে সিআইডি। একে একে অভিযুক্ত পুলিস কর্মীদের জেরা করা শুরু হয়েছে। রায়গঞ্জের কর্ণজোড়ায় অবস্থিত সিআইডি কার্যালয়ে ডেকে নিয়ে গিয়ে তাঁদের একে একে জেরা করা শুরু করেছেন তদন্তকারীরা। 
বিশদ

দক্ষিণ দিনাজপুরে সৌমিত্র খাঁর নেতৃত্বে বিজেপির যোগদান কর্মসূচি 

সংবাদদাতা, গঙ্গারামপুর ও পতিরাম: শনিবার বালুরঘাটে বিজেপির দলীয় অফিসে সাংবাদিক সম্মেলন করলেন বিজেপির যুব মোর্চার রাজ্য সভাপতি তথা সাংসদ সৌমিত্র খাঁ। এদিন সকালে বালুরঘাট শহরে তিনি চা পে চর্চা কর্মসূচির মাধ্যমে জনসংযোগ করেন। 
বিশদ

কোচবিহারে দু’টি স্টলে ২৭ টাকা
কেজি দরে আলু, প্রথমদিনই ভিড় 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে ন্যায্যমূল্যের দোকান খোলা হল। প্রশাসনের নজরদারিতে ব্যবসায়ীরাই ন্যায্যমূলের দোকান দু’টি চালাবেন। শনিবার শহরের ভবানীগঞ্জ বাজারে ও শহর লাগোয়া ডোডেয়ারহাটে ওই দু’টি দোকান চালু করা হয়।  
বিশদ

ইটাহারে মহিলার কেনা জমি অন্যের
নামে রেকর্ডের অভিযোগ 

সংবাদদাতা, রায়গঞ্জ: এক মহিলার কেনা জমি বেআইনিভাবে অন্য ব্যক্তির নামে রেকর্ড করার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার ইটাহারের কেওটাল এলাকায়। এবিষয়ে শনিবার সাংবাদিক সম্মেলন করে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন কোহিনূর বেগম। 
বিশদ

চাকুলিয়ায় অ্যাম্বুলেন্স থেকে
বেআইনি মদ উদ্ধার, ধৃত চালক 

সংবাদদাতা, ইসলামপুর: অ্যাম্বুলেন্স থেকে অবৈধ মদ উদ্ধার করল পুলিস। এই ঘটনায় অ্যাম্বুলেন্সের চালককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, শুক্রবার রাতে চাকুলিয়া থানার বরোডিয়ায় ৩১নং জাতীয় সড়কে অভিযান চালিয়ে একটি অ্যাম্বুলেন্স আটক করা হয়। 
বিশদ

অবসরপ্রাপ্ত বিদ্যুৎকর্মীর
পরিবারের স্বেচ্ছামৃত্যুর আবেদন 

সংবাদদাতা, মালদহ: শারীরিক ও আর্থিকভাবে পর্যুদস্ত এক অবসরপ্রাপ্ত বিদ্যুৎকর্মী’র পরিবার স্বেচ্ছামৃত্যুর আবেদন জানানোয় ইংলিশবাজার শহরে চাঞ্চল্য তৈরি হয়েছে। ওই সরকারি কর্মীর পরিবারের বক্তব্য, একদিকে আর্থিক অনটন অন্যদিকে শারীরিক অসুস্থতার কারণেই কেন্দ্রীয় মানবাধিকার কমিশন ও রাষ্ট্রপতির কাছে তারা স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছে।
বিশদ

কালিয়াচক থেকে মাদক ও
জালনোট পাচারের পাণ্ডা ধৃত 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: শুক্রবার রাতে কালিয়াচক থেকে মাদক ও জালনোট পাচারের অন্যতম পাণ্ডাকে গ্রেপ্তার করল পুলিস। ধৃত শেখ কামালের বাড়ি কালিয়াচক থানার মোজামপুর এলাকায়। সে কালিয়াচকের এক কুখ্যাত মাফিয়ার ডানহাত ছিল বলে পুলিসের দাবি।  
বিশদ

কিশোরীকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে ধৃত যুবক
 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার রাতে মালদহের চাঁচল থানার দেবীগঞ্জ থেকে কিশোরীকে আত্মহত্যায় প্ররোচনায় অভিযুক্ত এক যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃত যুবকের নাম বিশ্বজিৎ ঘোষ।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দামের জীবনাবসান হল। শনিবার সকাল সাড়ে ছ’টা নাগাদ দক্ষিণ কলকাতার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৫ বছর।   ...

রোচেস্টার: ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। নিউ ইয়র্ক শহরের রোচেস্টারে এক পার্টিতে এই গুলি চালানোর ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, শনিবার ভোরের এই ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে এবং জখম হন ১৪ জন।  ...

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: জেলা প্রশাসনের আবেদনের দু’মাস পরেও পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া নিয়ে কোনওরকম সাড়াই পাওয়া গেল না। স্কিলড লেবার বা দক্ষ শ্রমিকদের একটা বড় অংশই ভিনরাজ্যে কাজের খোঁজে ফিরে গেলেন। ...

জেনিভা: করোনার জেরে স্থগিত হল ২০২০ সালের ফিফা ক্লাব বিশ্বকাপ। শুক্রবার ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ‘সামগ্রিক পরিস্থিতি বিচার করে এবছরের ফিফা ক্লাব বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছর অনুষ্ঠিত হবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া ০/২৮ প্রাতঃ ৫/৩৯ পরে চতুর্থী ৫২/২৮ রাত্রি ২/২৮। স্বাতীনক্ষত্র ৪৩/২৯ রাত্রি ১০/৫২। সূর্যোদয় ৫/২৮/১৮, সূর্যাস্ত ৫/৩১/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৫৫ গতে ৪/৪৩ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।  
৩ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া দিবা ১০/২। চিত্রানক্ষত্র দিবা ৬/১৫ পরে স্বাতীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৫। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৪। অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪১ গতে ৪/২৮ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২ মধ্যে। কালরাত্রি ১২/৫১ গতে ২/২৯ মধ্যে।  
মোসলেম: ২ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা পজিটিভ আরও ৩,১৭৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৭৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:18:20 PM

আইপিএল: দিল্লি ৬ ওভারে ২৩/৩ 

08:08:47 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের 

07:13:06 PM

১২, ১৩ ও ১৪ অক্টোবর রাজ্যে ট্রাক ধর্মঘট 

05:37:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?  
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

04:45:13 PM

উত্তরপ্রদেশে করোনায় আক্রান্ত আরও ৫,৮০৯ জন, মৃত ৯৪ 

04:32:47 PM