Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 ছাত্র আন্দোলনের জেরে অচলাবস্থা গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে, চাপানউতোর

 বিএনএ, মালদহ: ভর্তিতে অনিয়ম নিয়ে ছাত্র আন্দোলনের জেরে কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। একদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির তথ্য প্রকাশে নারাজ,অন্যদিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা নিজেদের অবস্থানে অনড় থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবারও ভর্তিতে অনিয়ম নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যের ঘরে অবস্থান বিক্ষোভ করেন। আন্দোলনকারীরা জানিয়েছেন, ভর্তিসংক্রান্ত অনিয়মের সন্তোষজনক জবাব বা সকলের ভর্তির সুযোগ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এদিকে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় উপাচার্য স্বাগত সেনকে মালদহ মেডিক্যাল থেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদিন অধ্যাপক ও শিক্ষাকর্মীদের একটি দল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানোর দাবিতে মিছিল করেন এবং জেলার পুলিস ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি মঙ্গলাবার উপাচার্য ও তাঁর সহকর্মীদের ওপরে হামলা হয়েছিল বলে দাবি করে বিশ্ববিদ্যালয় একটি অভিযোগ দায়ের করেছে। আন্দোলনকারী শিক্ষার্থীরাও ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ দায়ের করেছেন। সবমিলিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার রাজীব পতিতুণ্ড বলেন, বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা তৈরি হয়নি। তবে আমরা পরিস্থিতি নিয়ে উদ্বেগে আছি। কাজে সমস্যা তৈরি হচ্ছে। সার্বিক শিক্ষার পরিবেশ ফেরা খুব জরুরি। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক ছিল এবং এখনও আছে। একটি অনিয়মের অভিযোগের জবাব আমরা চেয়েছি যা নিয়ে বিশ্ববিদ্যালয় নিজের স্বপক্ষে কোনও নথি দাখিল করতে পারেনি। আমরা একটিই কথা বলেছি যে ভর্তি প্রক্রিয়া এগজিকিউটিভ কাউন্সিল পর্যন্ত নিয়ে যাওয়ার দরকার হয়েছিল, এর থেকে বড় নথি কি হতে পারে? তারও সদুত্তর বিশ্ববিদ্যালয় দিতে পারেনি। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করেছি, কিন্তু মিথ্যা হেনস্তার অভিযোগ করা হচ্ছে। উপাচার্যের অসুস্থতা দুঃখজনক। কিন্তু অন্যায়ের প্রতিবিধান না হলে আন্দোলন চলবে। আমাদের আন্দোলনকারী ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ আমরা থানায় দায়ের করেছি।
বিশ্বিদ্যালয়ের মিছিলকারী অধ্যাপকদের অন্যতম অচিন্ত্য বন্দ্যোপাধ্যায় বলেন, কে দোষী কে নির্দোষ সেসব নিয়ে আমাদের কোনও বক্তব্য নেই। আমরা প্রশাসন ও পুলিসের দ্বারস্থ হয়েছি শুধু এটা বলতে যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানো হোক।
আন্দোলনে না থাকলেও গোটা ঘটনায় তীব্র প্রতিক্রিয়া মিলেছে তৃণমূল ছাত্র পরিষদের তরফে। সংগঠনের জেলা সভাপতি প্রসূন রায় বলেন, মাস ছ’য়েক আগে এই বিশ্ববিদ্যালয়েই অচিন্ত্যবাবু অফিসার পদে বসতে গিয়ে নিগৃহীত হয়েছিলেন। সেদিন তিনি পথে নামলে আজকের পরিস্থিতি তৈরি হতো না। আর অধ্যাপকদের মিছিল বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে হল না, এটাও দুর্ভাগ্যজনক। আন্দোলনকারী শিক্ষার্থীরা ও কর্তৃপক্ষের উচিত আলোচনার মাধ্যমে বিষয়টি মেটানো। কিন্তু কর্তৃপক্ষ নিজেদের ভুল আড়াল করতে চেয়ে আলোচনায় বসছেন না, এই অনড় অবস্থান অনুচিত। উল্টে আন্দোলনকারীদের উপরে মিথ্যা হেনস্তার অভিযোগ করাটাও অনভিপ্রেত। উপাচার্যের সুস্থতা এবং শুভবুদ্ধির জন্য প্রার্থনা করব।
বিশ্ববিদ্যালয়ের ফুড অ্যান্ড নিউট্রিশান বিভাগে এক শিক্ষার্থীর ভর্তিতে অবৈধতার অভিযোগ তুলে শুক্রবার থেকে আন্দোলনে নামে একাংশের শিক্ষার্থী। সোমবার উপাচার্যের সঙ্গে আন্দোলনকারীদের এনিয়ে বৈঠক হওয়ার কথা ছিল। সেখানে অন্য একটি অংশের শিক্ষার্থী ও বহিরাগতদের হামলার অভিযোগ ওঠে। পরে উপাচার্য ভর্তিতে অনিয়ম হয়নি বলে দাবি করলেও কোনও নথি দেখাননি বলে আন্দোলনকারীদের অভিযোগ। রাতে উপাচার্য অসুস্থ হয়ে পড়লে তাঁকে মেডিক্যালে ভর্তি করা হয়। ওই ঘটনায় আন্দোলনকারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। আবার আন্দোলনকারী ছাত্রীরা কর্তৃপক্ষের একাংশের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তুলেছে। এদিকে এদিনও আন্দোলনকারীরা উপাচার্যের ঘরে বসে আন্দোলন চালিয়ে যান। গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয় কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে।

16th  May, 2019
রাধিকাপুর ও রায়গঞ্জ স্টেশনের পরিকাঠামোর কাজ পরিদর্শনে রেলের আধিকারিকরা 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার রাধিকাপুর ও রায়গঞ্জ রেল স্টেশনের পরিকাঠামো উন্নয়নের কাজ খতিয়ে দেখলেন রেলের আধিকারিকরা। এদিন শুরুতে রাধিকাপুর রেলস্টেশনে কাটিহার ডিভিশনের এডিআরএম যোগেন্দর যাদবেন্দুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাধিকাপুর রেল স্টেশন ও সংলগ্ন বাংলাদেশ সীমান্ত এলাকা পরিদর্শন করেন।  
বিশদ

তিন দশক ধরে প্রতিমায় চক্ষুদান করেন ‘রায়গঞ্জের সরস্বতী’ 

সংবাদদাতা, কর্ণজোড়া: অন্য কোনও কাজ নয়, কেবল প্রতিমায় চক্ষুদান করেন রায়গঞ্জের মৃৎশিল্পী গীতারানি পাল। রায়গঞ্জ বিদ্রোহী মোড় সংলগ্ন বীরনগরের বাসিন্দা গীতারানি দীর্ঘ ৩০ বছর ধরে মৃৎশিল্পের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছেন।  বিশদ

বালুরঘাট মিউজিয়াম ও বাণগড় পরিদর্শনে উত্তরবঙ্গের আইজি 

সংবাদদাতা, পতিরাম ও গঙ্গারামপুর: উত্তরবঙ্গের আইজি আনন্দ কুমার ব্যক্তিগত কাজে বালুরঘাটের জেলা মিউজিয়াম পরিদর্শন করলেন মঙ্গলবার। মিউজিয়ামের ভেতরে থাকা জেলার ঐতিহ্যবাহী প্রাচীন মূর্তি, বিভিন্ন যুগের মুদ্রা, বই ও ঐতিহাসিক নথিপত্রগুলি খতিয়ে দেখেন। পরিদর্শন শেষে তিনি বালুরঘাট মিউজিয়ামের প্রশংসা করেছেন।  বিশদ

চাকরি দেওয়ার নাম করে প্রতারণা, বাড়ির সামনে বিক্ষোভ 

সংবাদদাতা, বালুরঘাট: তৃণমূলের নাম করে চাকরি দেওয়ার টোপ দিয়ে মোটা টাকা প্রতারণার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। তাঁর বাড়ির সামনে ধর্নায় বসে বিক্ষোভ দেখালেন প্রতারিতরা। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে। 
বিশদ

কাদের প্রার্থী চাইছেন বাসিন্দারা, ‘সমীক্ষা’ করে গেলেন দিলীপ 

সংবাদদাতা, বালুরঘাট: রবিবার বালুরঘাটে এসে শহরের বিশিষ্ট ব্যক্তিত্বদের সঙ্গে দেখা করে গিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শহরের বিভিন্ন ওয়ার্ড ঘুরে এলাকার বিশিষ্ট বাসিন্দা আইনজীবি, চিকিৎসক, নাট্য ব্যক্তিত্বদের বাড়ি বাড়ি গিয়ে সেদিন দীর্ঘক্ষণ বৈঠক করেন দিলীপবাবু। 
বিশদ

করণদিঘিতে এসে মৃত্যু বাংলাদেশি নাগরিকের, মৃতদেহ ফিরিয়ে নিতে সমস্যায় পরিজনরা 

বিএনএ রায়গঞ্জ: উত্তর দিনাজপুরে চিকিৎসা করাতে এসে বাংলাদেশের এক বাসিন্দার মৃত্যুতে বিপাকে পড়েছেন তাঁর আত্মীয়স্বজনরা। পুলিস জানিয়েছে, মৃতের নাম এরশাদ আলি(৬৩)। মৃতের বাড়ি বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙি থানার বামুনিয়া গ্রামে।   বিশদ

দুষ্কৃতীদের উপর নজরদারি বাড়াতে পুলিসের সিদ্ধান্ত
কোচবিহারে পুরভোটের আগে ৬০০ সিসি ক্যামেরা 

বিএনএ,কোচবিহার: কোচবিহার জেলার ছ’টি পুরসভা এলাকায় ৬০০টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর প্রস্তাব পাঠিয়েছে জেলা পুলিস। চলতি সপ্তাহেই জেলা পুলিস রাজ্য পুলিসের কাছে এই প্রস্তাব পাঠিয়েছে। মূলত আইন-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমন করার লক্ষ্যেই এই সিসি টিভি ক্যামেরাগুলি বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

মালদহ
বাগদেবীর আরাধনার পাশাপাশি রসনাতৃপ্তির
আয়োজনে সঙ্গত দেড় হাজারি ইলিশের 

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও তার দাম প্রায় দেড় হাজার টাকা ছুঁয়েছে। 
বিশদ

আধার কার্ড তৈরিতে মাল ডাকঘরে কয়েক
হাজার মানুষের ভিড়, কাজ স্থগিত,পথ অবরোধ 

সংবাদদাতা, মালবাজার: আধার কার্ডের সংশোধন, সংযোজন ও নতুন কার্ড করার জন্য মঙ্গলবার সাত সকালে মাল পোস্ট অফিসের সামনে ভিড় জমান কয়েক হাজার মানুষ। জনতার ভিড়ে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে ৩১ নম্বর জাতীয় সড়ক।
বিশদ

গণ্ডারের আবাসস্থল গড়তে পাতলাখাওয়া
ফরেস্টে পরিকাঠামো গড়ার কাজ চলছে 

বিএনএ, কোচবিহার: পশ্চিমবঙ্গের গোরুমারা ও জলদাপাড়ার পর কোচবিহারের পাতলাখাওয়া ফরেস্টকে গণ্ডারের তৃতীয় আবাসস্থল হিসাবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে বনদপ্তর। সেজন্য পাতলাখাওয়া ফরেস্টে পরিকাঠামো তৈরির কাজ চলছে। এজন্য সাড়ে ১২ কোটি টাকা প্রকল্প খরচ ধরে নিয়ে কাজ চলছে।  
বিশদ

মাথাভাঙার বড় শৌলমারিতে দিনভর
দাপিয়ে বেড়াল বাইসনের দল, জখম ৪ 

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার সকাল থেকে দিনভর একদল বাইসন মাথাভাঙা-২ ব্লকের বড় শৌলমারি গ্রাম পঞ্চায়েত এলাকার মুকুলডাঙা ও বনবাসি এলাকা দাপিয়ে বেড়াল। এরজেরে এলাকায় তীব্র আতঙ্ক ছড়ায়। এদিন বাইসনের হামলায় বনদপ্তরের এক আধিকারিক ও এক বাসিন্দা জখম হয়েছেন। 
বিশদ

৫টি গ্রাম পঞ্চায়েত বাদে বাকি এলাকার
টোটো কোচবিহার শহরে ঢুকবে না 

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহর লাগোয়া পাঁচটি গ্রাম পঞ্চায়েত বাদে বাকি গ্রামাঞ্চলের টোটো ও ই-রিকশ কোচবিহার শহরে ঢুকবে না। সেই সব গ্রাম পঞ্চায়েতের টোটো শহর লাগোয়া কয়েকটি এন্ট্রি পয়েন্ট পর্যন্তই আসতে পারবে। শহর ও গ্রামের টোটোকে চিহ্নিত করার জন্য আলাদা রং করাও হতে পারে। 
বিশদ

রাঙ্গামাটি চা বাগানে চিতাবাঘের ৪ শাবক, আতঙ্ক 

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার সকালে মাল ব্লকের রাঙ্গামাটি চা বাগানের নালার মধ্যে চিতাবাঘের চারটি শাবকের দেখা মেলায় আতঙ্ক ছড়িয়েছে। এই ঘটনায় চা বাগানের ওই সেকশনে কাজ বন্ধ হয়ে গিয়েছে।  
বিশদ

জনপ্রিয়তায় দেশি কুলকে
টেক্কা দিচ্ছে কেশর কুল

সংবাদদাতা, পতিরাম: সরস্বতীপুজো উপলক্ষে বালুরঘাটে বাজার ছেয়ে গিয়েছে কেশর কুলে। ফলে বাজারে দেশি কুলের চাহিদা কমেছে। বিক্রেতারা জানিয়েছেন, দেশি কুলের দাম ১০০ টাকা কেজি, আর কেশর কুলের দাম ৮০ টাকা কেজি। স্বভাবতই ক্রেতারা কম দামি কেশর কুলকেই বেছে নিচ্ছেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM