Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 ছাত্র আন্দোলনের জেরে অচলাবস্থা গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে, চাপানউতোর

 বিএনএ, মালদহ: ভর্তিতে অনিয়ম নিয়ে ছাত্র আন্দোলনের জেরে কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। একদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির তথ্য প্রকাশে নারাজ,অন্যদিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা নিজেদের অবস্থানে অনড় থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবারও ভর্তিতে অনিয়ম নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যের ঘরে অবস্থান বিক্ষোভ করেন। আন্দোলনকারীরা জানিয়েছেন, ভর্তিসংক্রান্ত অনিয়মের সন্তোষজনক জবাব বা সকলের ভর্তির সুযোগ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এদিকে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় উপাচার্য স্বাগত সেনকে মালদহ মেডিক্যাল থেকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদিন অধ্যাপক ও শিক্ষাকর্মীদের একটি দল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানোর দাবিতে মিছিল করেন এবং জেলার পুলিস ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। পাশাপাশি মঙ্গলাবার উপাচার্য ও তাঁর সহকর্মীদের ওপরে হামলা হয়েছিল বলে দাবি করে বিশ্ববিদ্যালয় একটি অভিযোগ দায়ের করেছে। আন্দোলনকারী শিক্ষার্থীরাও ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ দায়ের করেছেন। সবমিলিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার রাজীব পতিতুণ্ড বলেন, বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা তৈরি হয়নি। তবে আমরা পরিস্থিতি নিয়ে উদ্বেগে আছি। কাজে সমস্যা তৈরি হচ্ছে। সার্বিক শিক্ষার পরিবেশ ফেরা খুব জরুরি। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক ছিল এবং এখনও আছে। একটি অনিয়মের অভিযোগের জবাব আমরা চেয়েছি যা নিয়ে বিশ্ববিদ্যালয় নিজের স্বপক্ষে কোনও নথি দাখিল করতে পারেনি। আমরা একটিই কথা বলেছি যে ভর্তি প্রক্রিয়া এগজিকিউটিভ কাউন্সিল পর্যন্ত নিয়ে যাওয়ার দরকার হয়েছিল, এর থেকে বড় নথি কি হতে পারে? তারও সদুত্তর বিশ্ববিদ্যালয় দিতে পারেনি। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করেছি, কিন্তু মিথ্যা হেনস্তার অভিযোগ করা হচ্ছে। উপাচার্যের অসুস্থতা দুঃখজনক। কিন্তু অন্যায়ের প্রতিবিধান না হলে আন্দোলন চলবে। আমাদের আন্দোলনকারী ছাত্রীদের শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ আমরা থানায় দায়ের করেছি।
বিশ্বিদ্যালয়ের মিছিলকারী অধ্যাপকদের অন্যতম অচিন্ত্য বন্দ্যোপাধ্যায় বলেন, কে দোষী কে নির্দোষ সেসব নিয়ে আমাদের কোনও বক্তব্য নেই। আমরা প্রশাসন ও পুলিসের দ্বারস্থ হয়েছি শুধু এটা বলতে যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফেরানো হোক।
আন্দোলনে না থাকলেও গোটা ঘটনায় তীব্র প্রতিক্রিয়া মিলেছে তৃণমূল ছাত্র পরিষদের তরফে। সংগঠনের জেলা সভাপতি প্রসূন রায় বলেন, মাস ছ’য়েক আগে এই বিশ্ববিদ্যালয়েই অচিন্ত্যবাবু অফিসার পদে বসতে গিয়ে নিগৃহীত হয়েছিলেন। সেদিন তিনি পথে নামলে আজকের পরিস্থিতি তৈরি হতো না। আর অধ্যাপকদের মিছিল বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে হল না, এটাও দুর্ভাগ্যজনক। আন্দোলনকারী শিক্ষার্থীরা ও কর্তৃপক্ষের উচিত আলোচনার মাধ্যমে বিষয়টি মেটানো। কিন্তু কর্তৃপক্ষ নিজেদের ভুল আড়াল করতে চেয়ে আলোচনায় বসছেন না, এই অনড় অবস্থান অনুচিত। উল্টে আন্দোলনকারীদের উপরে মিথ্যা হেনস্তার অভিযোগ করাটাও অনভিপ্রেত। উপাচার্যের সুস্থতা এবং শুভবুদ্ধির জন্য প্রার্থনা করব।
বিশ্ববিদ্যালয়ের ফুড অ্যান্ড নিউট্রিশান বিভাগে এক শিক্ষার্থীর ভর্তিতে অবৈধতার অভিযোগ তুলে শুক্রবার থেকে আন্দোলনে নামে একাংশের শিক্ষার্থী। সোমবার উপাচার্যের সঙ্গে আন্দোলনকারীদের এনিয়ে বৈঠক হওয়ার কথা ছিল। সেখানে অন্য একটি অংশের শিক্ষার্থী ও বহিরাগতদের হামলার অভিযোগ ওঠে। পরে উপাচার্য ভর্তিতে অনিয়ম হয়নি বলে দাবি করলেও কোনও নথি দেখাননি বলে আন্দোলনকারীদের অভিযোগ। রাতে উপাচার্য অসুস্থ হয়ে পড়লে তাঁকে মেডিক্যালে ভর্তি করা হয়। ওই ঘটনায় আন্দোলনকারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। আবার আন্দোলনকারী ছাত্রীরা কর্তৃপক্ষের একাংশের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তুলেছে। এদিকে এদিনও আন্দোলনকারীরা উপাচার্যের ঘরে বসে আন্দোলন চালিয়ে যান। গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয় কার্যত অচলাবস্থার মুখে এসে দাঁড়িয়েছে।

16th  May, 2019
করোনা মোকাবিলায় মেয়র তহবিলে ১ লক্ষ টাকা অশোকের 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মেয়র রিলিফ ফান্ডে নিজস্ব বিধায়ক ভাতা থেকে এক লক্ষ টাকা প্রদান করলেন মেয়র তথা বিধায়ক অশোক ভট্টাচার্য। পাশাপাশি করোনা পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় সাহায্যের আশ্বাস দেন মেয়র। একই সঙ্গে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিকাঠামো নিয়েও তিনি প্রশ্ন তোলেন। 
বিশদ

রেশন বণ্টন নিয়ে বিক্ষোভ অব্যাহত, আসরে গৌতম 

বাংলা নিউজ এজেন্সি: ১ এপ্রিল থেকে জেলায় জেলায় রেশনে খাদ্যসামগ্রী বিতরণ শুরু হতেই বিভিন্ন জায়গা থেকে বিভিন্নরকম অভিযোগ সামনে আসছে। কোথাও পরিমাণে কম দেওয়ার অভিযোগ উঠছে তো কোথাও সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। 
বিশদ

ময়নাগুড়িতে বাইসন, নাগরাকাটায় হাতির হামলায় চাঞ্চল্য 

সংবাদদাতা, ময়নাগুড়ি ও মালবাজার: বৃহস্পতিবার ময়নাগুড়ি ব্লকের আমগুড়িতে বাইসন ঢুকে পড়ায় এলাকায় তুমুল চাঞ্চল্যে ছড়ায়। পরে বনকর্মীরা এসে ঘুমপাড়ানি গুলি করে বাইসনটিকে কাবু করে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, বাইসনটিকে সুস্থ করে গোরুমারা জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। 
বিশদ

১১টায় শহরের বাজার বন্ধের নির্দেশ
লকডাউনের মধ্যে পেনশন তুলতে
ভোগান্তির অভিযোগ ইংলিশবাজারে 

বিএনএ ও সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ: লকডাউন চললেও মাসের শুরুতে পেনশন নিতে বেতন প্রাপকদের অনেকেই ভিড় জমালেন বিভিন্ন ব্যাঙ্কের সামনে। তাঁদের কারও কারও অভিযোগ, ব্যাঙ্কে এসেও টাকা পাননি। তবে ব্যাঙ্ক কর্তারা এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।  
বিশদ

শিলিগুড়ি
নাগরিকদের সমস্যা সমাধানে এগিয়ে আসছে
প্রশাসন, তবুও লকডাউন ভাঙার প্রবণতা কমছে না 

বিএনএ, শিলিগুড়ি: এক ফোনেই নাগরিকদের সমস্যা সমাধান করছে প্রশাসন। তারা সরাসরি বাড়িতে পৌঁছে দিচ্ছে রান্নার গ্যাস, খাবার, ওষুধ প্রভৃতি। তা সত্ত্বেও কোভিড-১৯ সংক্রমণের শৃঙ্খল ভাঙতে শিলিগুড়িতে লকডাউনভঙ্গ করার প্রবণতা কমেনি। 
বিশদ

নিজামুদ্দিন: আলিপুরদুয়ারের এক ব্যক্তির
সোয়াব পাঠানো হচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যালে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় সভায় একজনের যোগ সন্দেহে আলিপুরদুয়ার জেলা পুলিস ১৭ জনকে একটি নার্সিংহোমের কোয়ারেন্টাইন সেন্টারে পাঠিয়েছে। বুধবার অনেক রাতের দিকে পুলিস ওই ১৭ জনকে ধরে জেলার ওই কোয়ারেন্টাইন সেন্টারে পাঠিয়েছে। 
বিশদ

দিল্লির সমাবেশে যোগ দেওয়া গৌড়বঙ্গের
প্রায় ২৫ জনের খোঁজ করছে প্রশাসন 

বাংলা নিউজ এজেন্সি: দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশ থেকে গৌড়বঙ্গের তিন জেলার অনেকে ফিরেছেন বলে জানা গিয়েছে। তাঁদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে জেলা প্রশাসন ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে। ইতিমধ্যেই দক্ষিণ দিনাজপুরের চারজনের খোঁজ মিলেছে। 
বিশদ

বালুরঘাটে লকডাউন উড়িয়ে ভিড়
রামনবমীর মেলায়, দোকান তুলল পুলিস 

সংবাদদাতা, পতিরাম: লকডাউন উড়িয়ে দিয়ে বালুরঘাট শহরের রঘুনাথপুর মন্দিরে রামনবমীর পুজো অনুষ্ঠিত হল বৃহস্পতিবার। ওই পুজোকে কেন্দ্র করে এদিন সকাল থেকে দূরদূরান্ত থেকে মানুষ পুজো দেওয়ার জন্য ভিড় জমাতে থাকেন। এদিকে ভিড় বাড়তেই এলাকায় শোরগোল পড়ে যায়।  
বিশদ

বালুরঘাটে রেশন নিয়ে জেলাশাসকের দপ্তরে বিক্ষোভ অব্যাহত 

বাংলা নিউজ এজেন্সি: দক্ষিণ দিনাজপুরে রেশন বিলি নিয়ে বিক্ষোভ চলল বৃহস্পতিবারও। এদিনও বালুরঘাটে জেলাশাসকের দপ্তরের সামনে এসে বিক্ষোভ দেখান কয়েকশ’ বাসিন্দা। পাশাপাশি হরিরামপুরেও একাধিক দোকানে রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগ উঠেছে।  
বিশদ

শিলিগুড়িতে অসহায় মানুষদের সাহায্য গৌতমের 

বিএনএ, শিলিগুড়ি: লকডাউনের মধ্যে অসহায় ও দুঃস্থ মানুষদের সাহায্য করতে এগিয়ে এলেন পর্যমন্ত্রী গৌতম দেব। বৃহস্পতিবার নিজের বাড়ি শিলিগুড়ি পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের রাসবিহারী সরণী, আশুতোষ মুখার্জি রোড, শিলিগুড়ি কলেজের অস্থায়ী কর্মীদের এবং বাঘাযতীন রোডে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ এবং আর্থিকভাবে দুর্বল পরিবারদের বাড়ি বাড়ি পৌঁছে মন্ত্রী খাদ্যদ্রব্য এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দেন।  
বিশদ

ফালাকাটায় আটকে ৮৩১ শ্রমিক, বাড়ি ফিরতে ব্যাকুল 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলু চাষের জন্য পরিচিত আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকে ছ’টি হিমঘর এবং ১২টি ইটভাটায় নিযুক্ত ভিন রাজ্য ও ভিন জেলার ৮৩১ জন শ্রমিক লকডাউনের জেরে বাড়ি যেতে পারছেন না। ইটভাটার শ্রমিকদের প্রত্যেকেরই বাড়ি বিহার ও উত্তরপ্রদেশে।  
বিশদ

দার্জিলিং থেকে হেঁটে বাড়ি
অভিমুখে মেখলিগঞ্জের ৫ যুবক 

সংবাদদাতা, মালবাজার: লকডাউনের জেরে গাড়ি না পেয়ে দার্জিলিং থেকে নদীখাত বরাবর হেঁটে বাড়ি ফেরার জন্য রওনা দিয়েছেন পাঁচ যুবক। একজনের বাড়ি অসমে এবং বাকি চার জনের বাড়ি মেখলিগঞ্জে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পাঁচ যুবক বুধবার রাত ১টার সময় পাহাড়ি নদীখাতের মধ্যদিয়ে হাঁটা শুরু করেন।  
বিশদ

লকডাউনের কোপ মালদহের বাসন্তীপুজোয় ও রামনবমীতে 

সংবাদদাতা, গাজোল ও পুরাতন মালদহ: করোনার জেরে লকডাউনের কোপ পড়ল মালদহের একাধিক বাসন্তী ও রামনবমীর পুজোয়। জেলার বাসন্তীপুজোগুলির মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী পুজো হল পুরাতন মালদহের সাহাপুরের ভারত সেবাশ্রম সঙ্ঘের পুজোটি। 
বিশদ

রায়গঞ্জে রেশন বিলি নিয়ে বিক্ষোভ, মারধর ডিলারকে 

সংবাদদাতা, রায়গঞ্জ: রেশন বিলি নিয়ে অভিযোগ উঠল উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ব্লকের বরুয়া গ্রামপঞ্চায়েতের সীজগ্রাম গ্রামে। ওই রেশন ডিলারকে উত্তেজিত এলাকাবাসী মারধরও করেন বলে অভিযোগ। পরে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয় রায়গঞ্জ থানার পুলিস।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা মোকাবিলা করার জন্য রাজ্য সরকারের আপৎকালীন তহবিলে বহু ব্যক্তি, সংগঠন, সংস্থা ও প্রতিষ্ঠান তাদের সামর্থ্যমতো অর্থ সাহায্য করছে।   ...

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনার বিস্তার রুখতে দেশজুড়ে লকডাউন কার্যকর করেছে কেন্দ্র। এতে কাজ হারানোর ফলে বহু দুঃস্থ, শ্রমিক ও দিনমজুর ক্ষতিগ্রস্ত হয়েছেন।  ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,২ এপ্রিল: করোনা মোকাবিলায় কোভিড-১৯র সংক্রমণ এড়াতে দেশজুড়ে ২১ দিনের লকডাউনকে সমর্থন করলেও প্রস্তুতিহীন প্রধানমন্ত্রীর এই ঘোষণার কড়া সমালোচনা করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।   ...

সংবাদদাতা, কাঁথি: পটাশপুর থানার কসবা এলাকায় এক বধূকে গণধর্ষণের অভিযোগ উঠল। স্থানীয় দুই যুবকের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। ওই বধূ বুধবার সন্ধ্যায় থানায় এই মর্মে অভিযোগ দায়ের করেছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানা সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮০: রায়গড় দুর্গে মৃত্যু হল শিবাজির
১৯৫৫: গায়ক হরিহরনের জন্ম
১৯৬২: অভিনেত্রী জয়াপ্রদার জন্ম
২০১০: প্রথম জেনারশনের আই প্যাড বাজারে আনে অ্যাপল 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
জাতির উদ্দেশে ভিডিও বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

09:01:36 AM

লকডাউনের জেরে উন্নতি পরিবেশের 
লকডাউনের জেরে উন্নতি হয়েছে পরিবেশের। বৃহস্পতিবার কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ...বিশদ

08:58:31 AM

সকাল ৯টায় ভিডিওবার্তা মোদির 
আজ, শুক্রবার ফের দেশবাসীর উদ্দেশে বার্তা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ...বিশদ

08:25:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৬৮০: রায়গড় দুর্গে মৃত্যু হল শিবাজির১৯৫৫: গায়ক হরিহরনের জন্ম১৯৬২: অভিনেত্রী ...বিশদ

08:08:00 AM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

02-04-2020 - 12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

02-04-2020 - 09:45:51 PM