Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 অন্য দল থেকে আসা নেতাদের প্রার্থী হওয়ার আশঙ্কায় উত্তরবঙ্গে বিজেপিতে নব্য-পুরনোদের দ্বন্দ্ব প্রকট

 বিএনএ, শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের মুখে তৃণমূল কংগ্রেস সহ বিভিন্ন দল থেকে আসা নেতাদের প্রার্থী হওয়ার আশঙ্কায় উত্তরবঙ্গের জেলায় জেলায় বিজেপিতে নব্য ও পুরনোদের দ্বন্দ্ব প্রকট হয়ে উঠছে। সম্প্রতি উত্তরবঙ্গ সহ গোটা রাজ্যে শাসক দল তৃণমূল থেকে একের পর এক নেতা বিজেপিতে যোগ দিতে শুরু করেছেন। এই যোগদানে বিজেপি’র পুরনো নেতা-কর্মীদের আপত্তি নেই। কিন্তু যোগদানের পরে লোকসভা নির্বাচনে তাঁদের কয়েকজনের নামে টিকিট পাওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়তেই জেলায় জেলায় বিজেপি নেতা-কর্মীদের একাংশের মধ্যে চাপা অসন্তোষ ছড়িয়েছে। সকলইে প্রার্থী ঘোষণার দিকে তাকিয়ে রয়েছেন। লড়াই সংগ্রাম করে আসা পুরনো নেতা-কর্মীদের বঞ্চিত করে সদ্য অন্য দল থেকে আসা নেতাদের ঢালাও টিকিট দেওয়া হলে জেলায় জেলায় অনেক পুরনো নেতা-কর্মী বসে যেতে পারেন বলে বিজেপি নেতৃত্বের আশঙ্কা ।
উত্তরঙ্গেও তৃণমূলের একাধিক নেতা সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। যাদের মধ্যে কোচবিহারের যুব তৃণমূল নেতা নিশীথ প্রামাণিক ও জলপাইগুড়ির ধর্তিমোহন রায় ও মালদহের হবিবপুরের বিধায়ক সিপিএমের খগেন মুর্মুর যোগদান উল্লেখযোগ্য। বিজেপি সূত্রে খবর, দু’একদিনের মধ্যে কোচবিহার, মালদহ, রায়গঞ্জ, বালুরঘাট, আলিরপুরদুয়ার ও জলপাইগুড়ি থেকে আরও কয়েকজন নেতা-নেত্রীর বিভিন্ন দল থেকে যোগদানের জোরালো সম্ভাবনা রয়েছে। যাঁরা এসেছেন ও আসবেন তাঁদের অনেককেই লোকসভা আসনে টিকিট দেওয়ার প্রস্তাব দিয়ে আনা হচ্ছে। সেজন্য তারা প্রার্থী তালিকা প্রকাশ করতে সময় নিচ্ছে।
এখনই প্রকাশ্যে কেউ এনিয়ে মুখ খুলতে না চাইলেও মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, জলাপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার সর্বত্রই বিজেপি’র একটি বড় অংশের নেতা-কর্মীরা নব্যদের নিয়ে এই মাতামাতি মেনে নিতে পারছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক আলিপুরদুয়ারের এক বিজেপি নেতা বলেন, তৃণমূলের হাতে মার খেয়ে,পুলিসের অত্যাচার সহ্য করে আমরা দলকে ভালো জায়গায় নিয়ে এসেছি। এখন আমাদের ব্রাত্য করে নবাগতদের বাড়তি গুরুত্ব দিয়ে লোকসভা নির্বাচনে একতরফা ভাবে টিকিট দেওয়া হলে তা হবে অত্যন্ত দুঃখজনক ঘটনা। শুধু দলের মধ্যেই নয়, এর প্রভাব সাধারণ মানুষের মধ্যেও পড়বে। একাংশ নেতা-কর্মীদের বক্তব্য, পঞ্চায়েত নির্বাচনে বিজেপি’ই একমাত্র দল যারা তৃণমূলকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছিল। তৃণমূলের কাছ থেকে অনেক আসন ছিনিয়ে নিয়েছে। একের পর এক নির্বাচনে প্রাপ্ত ভোট বাড়িয়ে রাজ্যের প্রধান বিরোধী দল হিসেবে উঠে এসেছে। সাধারণ মানুষ ব্যাপকভাবে বিজেপি’র প্রতি আস্থা রাখাতে শুরু করেছে বলেই এই সাফল্য পাওয়া গিয়েছে। সাধারণ মানুষ কিন্তু তৃণমূল থেকে কোনও নেতা আসবেন তা ভেবে পঞ্চায়েত নির্বাচনে বিজেপিকে ভোট দেয়নি। যাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মানুষ বিজেপি’কে ভোট দিয়েছেন তাঁদেরই কাউকে লোকসভা নির্বাচনে টিকিট দেওয়ার প্রস্তাব দিয়ে দলে নেওয়া হলে সাধারণ মানুষ মুখ ফিরিয়ে নিতে পারেন। পুরনো নেতা-কর্মীরাও ভালো কিছু করার উৎসাহ হারিয়ে ফেলবেন।
বিজেপি’র উত্তরবঙ্গ কমিটির সহ আহ্বায়ক দীপেন প্রামাণিক অবশ্য বলেন, ক্ষমতায় আসতে গেলে অন্য দল থেকে নেতা-কর্মীদের নিতেই হবে। এজন্য যাতে পুরনো কর্মীরা ব্রাত্য হয়ে না পড়েন সেদিকটি দলের রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্ব নিশ্চয়ই দেখবে। কিন্তু দ঩লের পুরনো কর্মীদের বক্তব্য, যোগ্যদের অবশ্যই স্বাগত জানাতে হবে। কিন্তু কখনই যেন বিজেপি অন্য দলের কোণঠাসা নেতাদের অনাথ আশ্রম না হয়ে ওঠে।

 লড়াইটা গতবারের তুলনায় অনেকটাই সহজ, দাবি তৃণমূল প্রার্থী বিজয় বর্মনের

  বিএনএ, জলপাইগুড়ি: ২০১৪ সালে লড়াইটা যথেষ্টই কঠিন ছিল। এবারে লোকসভা নির্বাচনে সেই লড়াইটা গতবারের তুলনায় অনেকটাই সহজ হবে। জলপাইগুড়িতে ইউনির্ভাসিটি, মেডিক্যাল কলেজ করতে মুখ্যমন্ত্রী উদ্যোগী হয়েছেন। আগে কোনওদিন এমনটা ভাবাও যেত না।
বিশদ

প্রার্থী গরহাজির থাকায় গুঞ্জন
শীতলকুচিতে নির্বাচনী সভার মধ্যদিয়ে কোচবিহারে তৃণমূলের প্রচার শুরু

 মাথাভাঙা, সংবাদদাতা: বৃহস্পতিবার থেকে কোচবিহার লোকসভা আসনে তৃণমূল কংগ্রেসের জোরকদমে প্রচার শুরু হল। এদিন শীতলকুচিতে প্রথম নির্বাচনী সভা হয়েছে। তবে তাৎপর্যপূর্ণভাবে এদিনের সভায় দলীয় প্রার্থী পরেশচন্দ্র অধিকারী গরহাজির ছিলেন।
বিশদ

চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকিকে প্রচারে এগিয়ে রেখেছে

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বাগানের ঘনিষ্ঠ যোগাযোগই আলিপুরদুয়ার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী ভূমিপুত্র দশরথ তিরকিকে ভোট প্রচারে বড় সুবিধা দিচ্ছে।
বিশদ

 কলকাতা থেকে ফিরে প্রচার শুরু করে দিলেন অমর সিং রাই

  বিএনএ, শিলিগুড়ি: ভূমিপুত্রকে লোকসভার প্রার্থী হিসাবে পেয়ে বাধন ভাঙা উচ্ছ্বাসে মাতল পাহাড় ও সমতল। বৃহস্পতিবার কলকাতা থেকে ফিরে দার্জিলিং আসনের তৃণমূল প্রার্থী অমর সিং রাই প্রচার শুরু করে দেন। এদিন বাগডোগরা বিমান বন্দরে অমরবাবুকে স্বাগত জানাতে ভিড় করেছিল পাহাড় সমতলের কর্মীসমর্থকরা।
বিশদ

বামফ্রন্ট-কংগ্রেসের জোট নিয়ে জটিলতা
রায়গঞ্জে সিপিএমের নামে ভোট চাইতে পারব না: মোহিত

কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা, ইসলামপুর: এবার ভোটে রায়গঞ্জ আসনে নিষ্ক্রিয় থাকবে জেলা কংগ্রেস। হাইকমান্ড এই আসনটি সিপিএমকে ছেড়ে দেওয়ায় তারা বেজায় চটেছে। উত্তর দিনাজপুরের জেলা সভাপতি মোহিত সেনগুপ্ত বৃহস্পতিবার পরিষ্কার বলে দেন, এবার ভোটে আমাদের কোনও কাজ নেই।
বিশদ

 অগ্নিকাণ্ডে ভস্মীভূত চাঁচলের ১০টি বাড়ি

  বিএনএ, মালদহ: অগ্নিকাণ্ডে পুড়ে গেলে চাঁচলের ১০টি বাড়ি। কলিগ্রামের নিমতলায় ওই ঘটনায় দমকল দেরি করে আসার অভিযোগ তীব্র উত্তেজনা ছড়ায়। ক্ষুব্ধ বাসিন্দারা দমকলের গাড়ি আটকে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়।
বিশদ

 সহায়ক মূল্যে ধান কেনা নিয়ে কৃষকদের হয়রানি বালুরঘাটে ভোটের ইস্যু করবে বিরোধীরা

  সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় সহায়ক মূল্যে ধান বিক্রি করতে গিয়ে কৃষকদের হয়রানি ও যাবতীয় অনিয়মকে এবারে লোকসভা নির্বাচনের ইস্যু করতে চলেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। ইতিমধ্যে রাজ্য সরকারের সহায়ক মূল্যে ধান কেনা বন্ধ করেছে জেলা খাদ্যদপ্তর।
বিশদ

 অর্পিতার হয়ে প্রচারে নামলেন শংকর,বাচ্চু, সত্যেনরা

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষের হয়ে প্রচারে নামলেন শংকর চক্রবর্তী, বাচ্চু হাঁসদা, সোনা পাল, সত্যেন রায়ের মতো জেলা নেতারা। জেলা সভাপতি বিপ্লব মিত্র কলকাতায় টানা পড়ে থাকলেও জেলায় প্রচারের ঝড় তুলেছেন এই চার নেতা।
বিশদ

দিনহাটাতে মাদার ও যুবর দ্বন্দ্ব, প্রধানের বাড়ি ভাঙচুর, গুলি চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দিনহাটা: বুধবার রাতে ওকড়াবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় প্রধানের স্বামীকে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছে মাদার তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মাদার তৃণমূল।
বিশদ

 হাতির শুঁড় থেকে অবিশ্বাস্যভাবে পড়ে গিয়ে মেটেলির চা শ্রমিকের নবজন্ম

সংবাদদাতা, মালবাজার: নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন মেটেলি ব্লকের বরদিঘি চাবাগানের শ্রমিক মাসি মুণ্ডা। হাতি শুঁড় দিয়ে পেচিয়ে তাঁকে ঘর থেকে তুলে নিয়ে যাচ্ছে দেখে বুধবার রাতে ওই শ্রমিক মহল্লায় কান্নার রোল উঠেছিল। কিন্তু কিছুক্ষণের মধ্যেই পরিবেশ বদলে যায়।
বিশদ

 রাহুলের সভায় দু’লক্ষ জমায়েতের টার্গেট নিয়ে জোরদার প্রচার শুরু করেছে কংগ্রেস

  সংবাদদাতা, মালদহ: আগামী ২৩ মার্চ রাহুল গান্ধীর জনসভায় দু’ লক্ষ মানুষের সমাবেশ হবে বলে দাবি জেলা কংগ্রেসের। সেই লক্ষ্য পূরণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হতেই মাইক নিয়ে প্রচারে নেমে পড়লেন জেলা কংগ্রেসের নেতারা।
বিশদ

 পুরাতন মালদহের নারায়ণপুরে যুবককে পিটিয়ে খুন, গ্রেপ্তার ২, উত্তেজনা গ্রামে

সংবাদদাতা, পুরাতন মালদহ: বুধবার রাতে পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের পাড়াদিঘি গ্রামে চোর সন্দেহে স্থানীয় এক যুবককে বিদ্যুতের খুঁটিতে বেঁধে গণধোলাই দেওয়া হয়। ব্যাপক মারধরে ওই যুবকের ঘটনাস্থলেই মৃত্যু হয়। রাতেই পুলিস অভিযুক্তদের খোঁজে নামে। পুলিস জানিয়েছে, মৃতের নাম সঞ্জয় আহেরি(৩০)। ওই এলাকাতেই বাড়ি।
বিশদ

কুমারগ্রাম ফরেস্ট ভিলেজ স্কুলে পড়ুয়া নেই, সারাদিন একা কাটিয়ে বাড়ি ফেরেন শিক্ষক

 সংবাদদাতা, কুমারগ্রাম: হাজিরা খাতায় সই করে সারাদিন একা একা স্কুলে কাটিয়ে টিচার ইন চার্জ বিকালে বাড়িতে ফিরে আসেন। বেশ কয়েক বছর ধরে ছাত্রছাত্রী না থাকার কারণে স্কুলের পঠনপাঠন বন্ধ হয়ে রয়েছে। এমনই অবস্থা আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কুমারগ্রামদুয়ার ফরেস্ট ভিলেজ প্রাইমারি স্কুলের।
বিশদ

 লোকসভা ভোটে তৃণমূল কংগ্রেসের পাশে থাকতে চায় গ্রেটারদের বড় অংশ

  বিএনএ, কোচবিহার: কোচবিহারের বেশ কিছু দাবি পূরণ হওয়ায় এবার লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে সমর্থন করতে চাইছে গ্রেটারের একটা বড় অংশ। সংগঠনের একাংশের মতে, গত লোকসভা উপনির্বাচনে গ্রেটার শর্ত সাপেক্ষে তৃণমূলকে সমর্থন করেছিল। তার পরিপ্রেক্ষিতে কথা রেখেছিল তৃণমূল।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM