Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে প্রথম দফায় দক্ষিণ দিনাজপুরে সাড়ে ৬ লক্ষ টাকার চেক বণ্টন 

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলা কৃষিদপ্তরের উদ্যোগে ব্লকে ব্লকে অনলাইনে কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে জেলার ২৬২ জন কৃষককে ৬ লক্ষ ৫৫ হাজার টাকার চেক কৃষিদপ্তর বণ্টন করেছে। যেসমস্ত কৃষকের নিজের নামে জমির কাগজ রয়েছে এবং যাঁরা নথিভুক্ত বর্গদার তাঁরাই ওই প্রকল্পের আওতায় আসছেন। কৃষিদপ্তর জানিয়েছে, উপভোক্তারা বছরের দু’টি মরশুমে সরকারি অনুদান পাবেন।
দক্ষিণ দিনাজপুরের কৃষি আধিকারিক জ্যোতির্ময় বিশ্বাস বলেন, কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পের মাধ্যমে রবি ও খরিফ শস্য চাষের মরসুমে কৃষকদের টাকা দেওয়া হবে। যাঁদের এক একর বা তাঁর বেশি জমি আছে তাঁরা বছরে দু’বার ২৫০০ টাকা করে মোট ৫০০০ টাকা পাবেন। অন্যদিকে যাঁদের এক একরের কম জমি আছে তাঁরা ১০০০ করে বছরে ২০০০ টাকা পাবেন। গত এক মাসেরও কম সময়ে জেলার ১১ হাজার কৃষক তাঁদের নাম প্রকল্পে অন্তর্ভুক্ত করেছেন। আমরা প্রথম দফায় ৬ লক্ষ ৫৫ হাজার টাকার চেক ২৬২ জন কৃষককে দিয়েছি। বাকি কৃষকদেরও প্রকল্পের চেক এরমধ্যে তুলে দেব।
কৃষিদপ্তর জানিয়েছে, জেলার আটটি ব্লকের দু’টি করে মৌজায় কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে নাম তোলা হচ্ছে। মাটির কথা ওয়েবসাইটের মাধ্যমে ফর্ম পূরণের কাজ চলছে। এক্ষেত্রে ভূমিদপ্তরের সহযোগিতা নেওয়া হচ্ছে। কৃষকদের জমির দাগ নম্বর দেওয়া নথিপত্র অনলাইনে পূরণ করা হচ্ছে। প্রকল্পে নথিভুক্ত করা ১৮-৬০ বছর বয়সের মধ্যে কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবার এককালীন দু’লক্ষ টাকা পাবে। সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। কৃষকের জমি নিজের নামে মিউটেশন করার জন্য এখন মিউটেশন ফি লাগছে না। কৃষকরা ভূমিদপ্তরে গিয়ে নিখরচায় প্রয়োজনীয় নথি জমা করে মিউটেশন করতে পারছেন।
যেসমস্ত কৃষকের নিজের নামে জমির পরচা রয়েছে এবং যাঁরা নথিভুক্ত বর্গদার শুধুমাত্র তাঁরাই কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে টাকা পাবেন। জেলায় বর্তমানে কৃষকের সংখ্যা প্রায় ৩ লক্ষ। জেলায় ১৬০০ মৌজা রয়েছে। সব ব্লকে একদিনে দু’টি করে মৌজায় নাম নথিভুক্তকরণ শিবির করা হচ্ছে। তবে দপ্তরে কর্মীর সঙ্কট থাকায় ওই কাজে সময় লাগছে। অনলাইনের মাধ্যমে কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্পে নাম তোলার কাজ হলেও সময়ে কাজ শেষ করা নিয়ে কিছুটা দ্বিধায় রয়েছেন কর্মীরা। কৃষিদপ্তরের দাবি, জেলার ১৬০০ মৌজার কাজ সম্পন্ন করে কৃষকদের হাতে রবি শস্যের চেক তুলে দেওয়ার কাজ শেষ করার আগে খরিফ শস্যের মরশুম চলে আসবে। এদিকে অনেক কৃষকের হাতে জমির পরচা না থাকায় তাঁরা প্রকল্পে নাম তুলতে পারছেন না।  

২ দিনাজপুরে একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী 

সংবাদদাতা, ইসলামপুর ও হরিরামপুর: রবিবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ গৌড়বঙ্গের দুই দিনাজপুরে বেশকিছু কাজের শিলান্যাস ও উদ্বোধন করেন। মন্ত্রী এদিন দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডিতে একটি রাস্তার কাজের উদ্বোধন করেন। পাশাপাশি সেখানে রবীন্দ্র ভবনের শিলান্যাস করেন।  
বিশদ

পায়রা বলি দিয়ে মদন মোহন মন্দিরে সরস্বতী পুজো 

বিএনএ, কোচবিহার: মদনমোহন মন্দিরে রবিবার পায়রা বলি দিয়ে সরস্বতী পুজো হল। দেবীর ভোগ নিবেদন করা হয়েছে। রাজ আমলের প্রথা মেনেই এদিন ধূমধাম করে সরস্বতী পুজো হয়েছে। দেবী সরস্বতীর পাশাপাশি এদিন মন্দির চত্বরে ঋতুরও পুজো করা হয়েছে।
বিশদ

মৌসমের আগমনে গোষ্ঠীদ্বন্দ্ব ভুলছে তৃণমূল 

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ: মৌসম নুর দলে আসায় মালদহে তৃণমূল কংগ্রেসের বিখ্যাত গোষ্ঠীরাজনীতি আচমকাই থিতিয়ে পড়তে শুরু করেছে। বিশেষ করে উত্তর মালদহ লোকসভা কেন্দ্রজুড়ে তৃণমূলের গোষ্ঠীপতিদের মধ্যে সেভাবে লড়াই দেখা যাচ্ছে না। 
বিশদ

চাপড়ামারিতে রেললাইনের উপর ময়ূরের নাচ দেখতে ভিড় 

সংবাদদাতা, মালবাজার: রবিবার নাগরাকাটার চাপড়ামারি রেলগেটের কাছে রেল লাইনের উপরে বেশ কয়েকটি ময়ূরের পেখম খুলে নাচ দেখতে ভিড় জমান পর্যটকরা। প্রায় দু’ঘণ্টা ধরে বেশ কয়েকবার ময়ূর পেখম খুলে নেচে উঠে। এমনকী রেল লাইনের উপরে ময়ূরের নাচ দেখতে দুটি ট্রেনও ২০ মিনিট দাঁড়িয়ে থাকে। 
বিশদ

মারা গেলেন প্রাক্তন বনমন্ত্রী যোগেশ বর্মন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মারা গেলেন প্রাক্তন বন ও অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের মন্ত্রী সিপিএমের নেতা যোগেশ চন্দ্র বর্মন। বয়স হয়েছিল ৬৯ বছর। রবিবার চেন্নাইয়ের একটি নার্সিং হোমে সকাল ১১টা ১০ মিনিটে যোগেশবাবুর মৃত্যু হয়। তিনি রেখে গিয়েছেন স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে। 
বিশদ

শিলিগুড়ি আরএমসি কাণ্ড
মৃত ব্যক্তির দোকান ভুয়ো চুক্তিপত্র তৈরি করে হস্তান্তরের অভিযোগ কমিটির বিরুদ্ধে 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট কমিটির (আরএমসি) স্টল হস্তান্তর কাণ্ডে রবিবার আরও অনিয়ম প্রকাশ্যে এল। মৃত ব্যক্তির দোকান ভুয়ো চুক্তিপত্র তৈরি করে হস্তান্তর হয়েছে। সাত পাতার সেই চুক্তিপত্রে মার্কেট কমিটির সই রয়েছে বলে অভিযোগ উঠেছে।  
বিশদ

হিলি-বালুরঘাট জাতীয় সড়কে কাদা, দু’দিনে দুর্ঘটনায় ২২টি বাইক, স্কুটার 

সংবাদদাতা, বালুরঘাট: বৃষ্টির কারণে জমে থাকা মাটি কাদা হয়ে যাওয়ায় হিলি-বালুরঘাট নম্বর জাতীয় সড়ক মরণফাঁদে পরিণত হয়েছে। ওই এলাকায় গত দু’ দিনে ২২টি দুর্ঘটনা ঘটেছে। মূলত বাইক, স্কুটি, স্কুটারের চাকা পিছলে দুর্ঘটনাগুলি ঘটেছে। এনিয়ে যানবাহন চালকদের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে।  
বিশদ

মালদহ কোর্ট স্টেশন থেকে আচমকা ডেমু ট্রেন বাতিল, দুর্ভোগে যাত্রীরা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: রবিবার আচমকা মালদহ কোর্ট স্টেশন থেকে সকালে ডেমু ট্রেন বাতিল হয়ে যাওয়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েন। এদিন সাড়ে ৮টায় স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার কথা ছিল। যদিও সে ট্রেনটি না ছাড়ায় বহু যাত্রীরা স্টেশনে এসে ঘুরে যান। এতে ট্রেন যাত্রীরা চরম হয়রানি হন। 
বিশদ

কোচবিহার পুরসভা
দুই কাউন্সিলারকে সাসপেন্ড করল ফরওয়ার্ড ব্লক

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে। 
বিশদ

সরস্বতী পুজোর দিনে মালদহের বাজারে চাহিদায় এগিয়ে ইলিশ, পুঁটি 

সংবাদদাতা, মালদহ: সরস্বতী পুজোর দিনে মালদহের বিভিন্ন বাজারে ইলিশ থেকে পুঁটি মাছের চাহিদা ছিল অন্যান্য মাছের চেয়ে অনেকটাই বেশি। শীতের মরশুমে জোগান কম থাকায় ইলিশ মাছের দামও ছিল বেশ চড়া। ছোট থেকে মাঝারি মাপের ইলিশ বিক্রি হয়েছে ৬০০-৮০০ টাকা প্রতি কেজি।  
বিশদ

প্রথা ভেঙে মালদহ কলেজে সরস্বতী পুজো অব্রাহ্মণ প্রাক্তন ছাত্রীর 

সংবাদদাতা, মালদহ: প্রথা ভেঙে এবার এক নারীকে দিয়ে সরস্বতী পুজো করল মালদহ কলেজে ছাত্র সংসদ। শুধু তাই নয়, সেই পুরোহিত কলেজের প্রাক্তন ছাত্রী সুলতা মণ্ডল আবার অব্রাহ্মণ পরিবারের। বাংলায় স্নাতকোত্তর এই তরুণী বিশুদ্ধ পদ্ধতিতে যথাবিহিত উপচারে পুজো সারেন।  
বিশদ

রায়গঞ্জ হাসপাতালের গেটের কাছে অবৈধ পার্কিংয়ে বাড়ছে সমস্যা 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ জেলা হাসপাতালের মূল গেটে ঢোকার আগে রাস্তার একধারে প্রতিদিন প্রচুর সংখ্যায় টোটো ও মোটর বাইক পার্ক করা থাকায় ওই রাস্তাটিতে যানজট হচ্ছে। সকাল থেকে রাস্তার ধারে মোটর বাইকগুলি সার দিয়ে রাখায় ওই রাস্তা দিয়ে বাস সহ অন্যান্য যান চলাচলের ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। 
বিশদ

কুশমণ্ডিতে সাইকেল আরোহীকে বাঁচাতে গিয়ে জখম বাইক চালক 

সংবাদদাতা, হরিরামপুর: রবিবার কুশমণ্ডি হাইস্কুলের সামনে এক মোটর বাইক চালক এক সাইকেল আরোহীকে বাঁচাতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়েন। ওই মোটর বাইক চালক গুরুতর আহত হন। স্থানীয়রা তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। কুশমণ্ডি গ্রামীণ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, আহত যুবকের নাম অমিত ইসলাম। তাঁর বাড়ি কুশমণ্ডিতে।  
বিশদ

ইসলামপুর কলেজ ক্যাম্পাসে বহিরাগতদের হামলায় জখম ছাত্র 

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার ইসলামপুর কলেজে সরস্বতীপুজোর অনুষ্ঠান চলাকালীন ক্যাম্পাসে গণ্ডগোলের জেরে ছাত্রছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। কলেজের টিএমসিপি ইউনিটের অভিযোগ, বহিরাগত কিছু যুবক কলেজে ঢুকে কয়েকজন ছাত্রকে পেটায়। এতে তাদের এক সমর্থক রক্তাক্ত হন।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM